নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মঞ্জুর চৌধুরী

আমি ঝন্ঝা, আমি ঘূর্ণি, আমি পথ-সমূখে যাহা পাই যাই চূর্ণি’। আমি নৃত্য-পাগল ছন্দ, আমি আপনার তালে নেচে যাই, আমি মুক্ত জীবনানন্দ। আমি হাম্বার, আমি ছায়ানট, আমি হিন্দোল, আমি চল-চঞ্চল, ঠমকি’ ছমকি’ পথে যেতে যেতে চকিতে চমকি’ ফিং দিয়া দিই তিন দোল; আমি চপলা-চপল হিন্দোল। আমি তাই করি ভাই যখন চাহে এ মন যা, করি শত্রুর সাথে গলাগলি, ধরি মৃত্যুর সাথে পান্জা, আমি উন্মাদ, আমি ঝন্ঝা! আমি মহামারী আমি ভীতি এ ধরিত্রীর; আমি শাসন-ত্রাসন, সংহার আমি উষ্ন চির-অধীর! বল বীর - আমি চির উন্নত শির!

মঞ্জুর চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

এমন "পাংখা" (ফ্যান) লইয়া আমরা কী করিব?

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ ভোর ৪:০৩

এশিয়া কাপ নিয়ে কোন কথা বলব না।ভালও না, খারাপও না। কারনটা প্রথম ম্যাচেই প্রমাণিত।
সাকিব একটা ক্যাচ ড্রপ করলো, জীবন পাওয়া রহিত শর্মা একাই ম্যাচ জিতিয়ে দিল। সবাই লেগে গেল দেশের সবচেয়ে জনপ্রিয় খেলোয়ারটির পেছনে, "সাকিবই ম্যাচ হারিয়েছে। ক্যাচ না পড়লে এটা হতো, ওটা হতো, সাকিব নিজের জন্য খেলে।"
কিছুদিন আগেই যা হয়েছিল তামিমকে নিয়ে। বিশ্বকাপে যাওয়ার আগে 'ম্যামোডুল্লাকে' নিয়ে।
সবাই তখন বিশেষজ্ঞ, "একে না খেলিয়ে ওকে খেলাচ্ছে কেন?"
এতদিন চিক্কুর পাইরা যারে খেলানো হলো, এবং যথাসময়ে সেও লাগাতার ফ্লপ মারলো, তখন আবার শুরু, "ওকে না খেলায় একে খেলাচ্ছে কেন?"
ভাই, রিয়েলিটি হচ্ছে, ইন্ডিয়াকে যতই অপছন্দ করিনা কেন, ওদের ব্যাটিং আসলেই এই মুহূর্তে বিশ্বসেরা। রোহিতের ক্যাচ ধরলে হয়তো দেখা যেত ইউভরাজ সিং (নামের তর্জমা করতে ভাল লাগে না, বেচারাকে 'যুবরাজ' নামে ডাকলে সে নিজেই বুঝতে পারবেনা তাঁকে বলা হচ্ছে) সাবধানে খেলে বড় স্কোর করে ফেলেছে। কিংবা এম এস ধোনি। কিংবা পান্ডইয়া বা যাই তাঁর নাম হোক না কেন। কেমনে ভুলি ওদের রবীন্দ্র জাদেজা পর্যন্ত ভাল ব্যাট করে?
আমরা এমনিতেও টি২০তে ভাল দল না। ফ্যাক্ট মেনেই চলতে হবে। আমাদের খেলোয়ারদের আরও বেশি সুযোগ দিতে হবে। খেলতে খেলতেই শিখবে। সাকিব-মুশফিক-তামিমরা কেন পিসিএলে খেললো - এই নিয়ে তাঁদের মুন্ডুপাত করা হলো। ভাই, প্রফেশনাল খেলোয়ার রিটায়ার করে কোন বয়সে জানেন? পয়ত্রিশ-ছত্রিশ। এখন টেনে হিচড়ে কেউ কেউ চল্লিশ পর্যন্ত খেলেন। তারপরের জীবনটা কেমন? তখন কী তাঁদের আপনি বসায় বসায় খাওয়াবেন? টাকার জন্য খেলেছে, অবশ্যই খেলা উচিৎ। সেই সাথে যে অভিজ্ঞতা জমা করছে, তার কী কোন মূল্য নেই? একটা সময়ে যেই দেশের লোকেরা আমাদের অঞ্চলকে অবহেলা করতো, আজকে তারাই আমাদের ভাড়া করে নিয়ে যায় - ব্যপারটা কী স্যুইট রিভেঞ্জ নয়?
যাই হোক। আগের কথায় ফেরত আসি।
ভাল সময়ে বিদেশীরাও টাইগারদের সমর্থন করে, ঐ সময়ে দেখা যাবে বার্মী আর্মিকেও জয় বাংলা স্লোগান দিতে। কিন্তু দুঃসময়ে যদি আমরাই আমাদের দেশের ছেলেদের দূরে ঠেলে দেই - তাহলে কিভাবে নিজেদের "ফ্যান" দাবি করি?
ফ্যান শব্দ থেকে আরেক ঘটনা মনে পড়লো।
অনেক আগে এক আত্মীয়ের বাসায় বেড়াতে গিয়েছিলাম। যে রুমে আমি ঘুমাচ্ছিলাম, তার সিলিং ফ্যান (পাখা) ছিল প্রস্তর যুগের। এডিসন সাহেবের বিদ্যুৎ আবিষ্কারেরও বহু আগে বোধয় এই ফ্যানের জন্ম হয়েছিল। স্যুইচ অন করলে ঘটর ঘটর শব্দ। ফ্যান যত জোরে ঘুরে, আওয়াজ তত জোরে হয়।
শীতের দিনে সমস্যা হয়না, ঘরবাড়ি এমনিতেই ঠান্ডা থাকে। ফ্যান ছাড়লেও আস্তে চালানো হয়, আওয়াজ তেমন হয়না। কিন্তু গরমের দিনে যখন ফ্যানের সবচেয়ে বেশি দরকার, তখনই এমন শব্দ হয় যে রাতে ঘুমানো যায় না। দিনেও শব্দে মাথা ধরে যায়।
বাধ্য হয়ে ফ্যান বন্ধই রাখতে হয়।
কথা হচ্ছে, এমন পাংখা হবার দরকারই বা কী যে গরমের দিনে হাওয়া দিতে অপারগ?

মন্তব্য ১৫ টি রেটিং +৬/-০

মন্তব্য (১৫) মন্তব্য লিখুন

১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ ভোর ৪:৫৫

আলুমিয়া বলেছেন: আপনার কথার সাথে একমত। বাংলাদেশ এই এশিয়া কাপেই অনেক দুর যাবে। আমার মনে হয় না বাংলাদেশের দুঃসময় চলছে। আর বাংলাদেশও তো বিভিন্ন কম্বিনেশন করে দেখছে - যেমনটা করেছে জিম্বাবুয়ের সাথে। টিম কোচ আর ম্যানেজমেন্ট নিশ্চই বুঝে কোনটা ভাল হবে।

২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ ভোর ৪:৫৭

হাসান মাহবুব বলেছেন: ঠিকই কইসেন।

৩| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ ভোর ৬:১০

বিজন রয় বলেছেন: আমরা এমনই।

৪| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ ভোর ৬:৫৪

চাঁদগাজী বলেছেন:


ডাংগুল্লি নিয়ে এত কথা কেন?

৫| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:০২

রাজীব বলেছেন: একমত,
যারা বলে সাকীব দেশের জন্য খেলে না তারাই আবার মেসিরে মাথায় তুইলা নাচে।

৬| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৯:৪০

বাবু>বাবুয়া>বাবুই বলেছেন:
"ক্যাচ ড্রপ মানে ম্যাচ ড্রপ" কাজেই ক্যাচ মিস করার পর ঐ জীবন পাওয়া খেলোয়াড় যদি ভালো খেলে ম্যাচ জেতাই তাহল সমর্থকদের সমালচোনা সইতে হবে। এই মানসিকতাটা সব খেলোয়াড়কেই তৈরি করতে হবে, সে যত দামী খেলোয়াড়ই হোন না কেন। তবে সমর্থকদেরকেও ভাবতে হবে "ক্যাচ ড্রপ" হতেই পারে, এটা খেলারই অংশ। কিন্তু কারো "পিছে লেগে যাওয়া" মোটেও উচিত না। সর্বোপরি খেলাতে হারজিত থাকবে।

ভাই, রিয়েলিটি হচ্ছে, ইন্ডিয়াকে যতই অপছন্দ করিনা কেন, ওদের ব্যাটিং আসলেই এই মুহূর্তে বিশ্বসেরা। রোহিতের ক্যাচ ধরলে হয়তো দেখা যেত ইউভরাজ সিং (নামের তর্জমা করতে ভাল লাগে না, বেচারাকে 'যুবরাজ' নামে ডাকলে সে নিজেই বুঝতে পারবেনা তাঁকে বলা হচ্ছে) সাবধানে খেলে বড় স্কোর করে ফেলেছে। কিংবা এম এস ধোনি। কিংবা পান্ডইয়া বা যাই তাঁর নাম হোক না কেন। কেমনে ভুলি ওদের রবীন্দ্র জাদেজা পর্যন্ত ভাল ব্যাট করে?

তাহলে কি ইন্ডিয়ার কোন ব্যাটসম্যানকে অউট করবো না ???????

৭| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:০৭

হা হা হা বলেছেন: একমত। একেবারে একমত

৮| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১২:৩৯

জনৈক অচম ভুত বলেছেন: আসলে আমরা একটু আবেগপ্রবণ পাংখা তো তাই আরকি... :|

৯| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ১:২৬

হামিদ আহসান বলেছেন: ভাল বলেছেন৷ অাপনার সাথেএকমত ....

১০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:২৫

মৃদুল শ্রাবন বলেছেন: রিয়েলিটি হচ্ছে, ইন্ডিয়াকে যতই অপছন্দ করিনা কেন, ওদের ব্যাটিং আসলেই এই মুহূর্তে বিশ্বসেরা। রোহিতের ক্যাচ ধরলে হয়তো দেখা যেত ইউভরাজ সিং (নামের তর্জমা করতে ভাল লাগে না, বেচারাকে 'যুবরাজ' নামে ডাকলে সে নিজেই বুঝতে পারবেনা তাঁকে বলা হচ্ছে) সাবধানে খেলে বড় স্কোর করে ফেলেছে। কিংবা এম এস ধোনি। কিংবা পান্ডইয়া বা যাই তাঁর নাম হোক না কেন। কেমনে ভুলি ওদের রবীন্দ্র জাদেজা পর্যন্ত ভাল ব্যাট করে?

সহমত।

১১| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:২৫

আহসানের ব্লগ বলেছেন: :(

১২| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৫৯

অন্তু নীল বলেছেন: একেবারেই উচিৎ কথা বলেছে।
আমরা দুধের মাছি বা বসন্তের কোকিল হয়ে যাচ্ছি।

১৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:৫৫

বঙ্গভূমির রঙ্গমেলায় বলেছেন:


কথা হচ্ছে, এমন পাংখা হবার দরকারই বা কী যে গরমের দিনে হাওয়া দিতে অপারগ?


এমুন ফ্যানের দরকার নাই। কি বলেন? :)

১৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:২৯

সাধারন বাঙালী বলেছেন: ভাই আমরা বাঙ্গালী তাই =p~ =p~ :-P =p~

১৫| ০৫ ই মার্চ, ২০১৬ রাত ১:৫৬

কান্ডারি অথর্ব বলেছেন:



সহমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.