নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

DEATH IS BETTER THAN DISGRACE

রসায়ন

রসায়ন › বিস্তারিত পোস্টঃ

ইসলাম কি বলে আর আমরা করি কি ! ইসলাম সিরিজ । পোস্ট ২ | দান খয়রাত সাহায্য

২৫ শে ডিসেম্বর, ২০২০ দুপুর ২:৪৩

অমুক তমুককে নিয়মিত দান সদকা করে যারা ব্ল্যাক মার্কেট থেকে যারা ইতোমধ্যে জান্নাতের টিকেট কেটে ফেলেছেন তারা পোস্টটা পড়ে মনঃক্ষুণ্ন হতে পারেন !

জান্নাত লাভের আশায় আমরা কতো জায়গায় না দান করি, আর্থিক সাহায্য করি । কতো দরগা, মাজার, দানবাক্স, পীরের দরবারে গরু ছাগল স্বর্ণালঙ্কার টাকা পয়সা দিয়ে আসছি, কতো হুজুরকে গাছের সবচেয়ে বড় ফল কিংবা পুকুরের সবচেয়ে বড় মাছটা খাইয়ে দোজাহানের অশেষ নেকি হাসিল করতেসি !

কিন্তু আল্লাহ কি বলেছেন তা জানিও না !

দান করা অনেক বড় একটি সৎকর্ম ! দান করার জন্য বা খরচের জন্য আল্লাহ কতোগুলো একাউন্ট নাম্বার দিয়ে দিয়েছেন কুরআনে । ভুল নাম্বারে বিকাশ করলে যেমন কর্তৃপক্ষ দায়ী না তেমনি আল্লাহর বলে দেওয়া একাউন্টের বাইরে প্রোটোকল না মেনে দান করলেও সওয়াবের জন্য আল্লাহ দায়ী না !

জান্নাতের টিকিট ব্ল্যাক মার্কেটে পাওয়া যায় না, জান্নাতে যেতে হলে যথাযথ কর্তৃপক্ষ অর্থাৎ আল্লাহর বলে দেওয়া নিয়ম মতোই দান সদকা করে জান্নাতের দিকে এগোতে হবে । জান্নাতের মালিক যেহেতু আল্লাহ তাই জান্নাতে যেতে হলে তার নির্দেশিত পথই মেনে চলতে হবে ।

দান বা টাকা পয়সা খরচ করতে হলে আপনার বাবা মা হলো ফার্স্ট প্রায়োরিটি ! দুনিয়ার সবচেয়ে বড় দরগা সবচেয়ে বড় পীর হলো আপনার বাবা মা, তাদের জন্য সবার আগে ব্যয় করতে হবে । বাপ মাকে না দিয়ে পীরের দরবারে গরু কিনে দিলেন ? কোন লাভ নাই, আপনার জন্য এক বালতি সমবেদনা ! বাবা মাকে আর্থিক সাহায্য না করে ১০ তলা আশ্রম বানাইসেন ? নো ওয়ে বাডি, আপনি ভুল নাম্বারে বিকাশ করে দিসেন তাইলে !

বাবা মায়ের পরে সবচেয়ে কাছের লোক হলো আপনার নিকটাত্মীয়রা । ঘরের লোককে না দিয়ে আপনি দৌড়াইতেসেন হুজুরের পেছনে ? হুদাই তাইলে সব ! আপনার দানের বা সাহায্যের দ্বিতীয় সবচেয়ে বড় হক্কদ্বার আপনার নিকটাত্মীয়রা । তাদের ওভারটেক করে দান সদকা করলে আপনি আল্লাহর নির্দেশ মানলেন না ! প্রোটোকল মানলেন না ! সো...বুঝে নেন বিষয়টা !

উপরের ২ গ্রুপের পরে এতিম/অনাথরা আপনার দানের হক্কদ্বার । যেই এতিমকে দেখে অবজ্ঞা করে ভাগিয়ে দিলেন, সেই এতিমের হাতেও আপনার জান্নাতের টিকেট ! এতিমকে এড়িয়ে যাবেন ? হাতের লক্ষী পায়ে ঠেলার মতো কাজটাই করলেন তাইলে !

এরপরে আসলো অসহায়রা । কি ভাবতেসেন, ধুরো গরীব অসহায়দের কথা ভাবার সময় আছে ? সময় না থাকলে জান্নাতেও আর যাওয়া লাগবে না ! ঐ গরীব অসহায় লোকেরাও হলো জান্নাতের টিকিট সেলার, তাদের এড়িয়ে গেলেন তো জান্নাত থেকে দূরে গেলেন গা !


এরপরে, মুসাফির । কতো লোক বিভিন্ন প্রয়োজনে ভ্রমণ করে, তাদেরকেও যথাসাধ্য সাহায্য করলেন । দুপুরে খাইতে বসছেন, পাশের টেবিলে দূরের জেলার একজনও বসলো, দিয়ে দিলেন তার বিলটা, কয় টাকাই নাহয় গেলো, কিন্তু এই কাজটার কতো বড় ইমপ্যাক্ট ভেবে দেখসেন তো ? বাসের কাউন্টারে দেখলেন কেউ টিকেট কাটতে পারতেসে না, কিংবা বাসের ভাড়া নাই, দিয়ে দিন তার টাকাটা । শেষ বিচারে এসবই কাজে লাগবে আপনার !

জান্নাতের মালিক আল্লাহ । তাই কেউ এসে আপনার কাছে দানবাক্স নিয়ে এসে জান্নাতের টিকিট বেঁচতে চাইলে মিলিয়ে নিন আল্লাহর দেওয়া একাউন্ট নাম্বার ও প্রোটোকলের সাথে । ভুল নাম্বারে বিকাশ করার মতো ভুল জায়গায় পয়সা বিলিয়ে জান্নাতের আশা করে লাভ নাই, যদি আরকি আল্লাহকে জান্নাতের মালিক মনে করেন ।


মন্তব্য ৯ টি রেটিং +০/-০

মন্তব্য (৯) মন্তব্য লিখুন

১| ২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:০০

আহসানের ব্লগ বলেছেন: সবাই যদি মানতো এসব, পৃথিবীটাই স্বর্গে পরিণত হতো নয়কি প্রিয় ব্লগার?

২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:১১

রসায়ন বলেছেন: জ্বি । একদম ঠিক বলেছেন । আল্লাহর বিধিবিধান পুরোপুরি মানলে পৃথিবীটাও স্বর্গের মতোই হতো ।

২| ২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৪:১২

চাঁদগাজী বলেছেন:


ধর্মগুলো রাজতন্ত্রের সময় মানুষকে রাজতন্ত্রের নির্যাতনকে ভুলতে সাহায্য করেছে মাত্র; আজকের জন্য এগুলো রূপকথার গল্প।

৩| ২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:০৫

রাজীব নুর বলেছেন: কেহ সহি ভাবে ইসলাম মানছে না। এমন কি মসজিদের ইমামও না।

৪| ২৫ শে ডিসেম্বর, ২০২০ বিকাল ৫:৩৮

চাঁদগাজী বলেছেন:



ইসলাম হচ্ছে বেদুইনদের সংস্কৃতি, যিনি যেভাবে উহাকে পালন করতে চান, সেইভাবেই করছেন, এগুলো সামাজিক অবস্হার সাথে বদলায়।

৫| ২৫ শে ডিসেম্বর, ২০২০ সন্ধ্যা ৬:৫৭

সাড়ে চুয়াত্তর বলেছেন: দান-সদকা বিপদ দূর করে। অনেকে জাকাতকে দান-সদকা মনে করে। রাষ্ট্র চাইলে জাকাত দিতে বাধ্য করতে পারে যার যার আয় ও সম্পদ অনুযায়ী।

৬| ২৫ শে ডিসেম্বর, ২০২০ রাত ৯:৫২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: আল্লাহর কথা মান্য করলে৭২ টা হুর পাওয়া যাবে,বেশির ভাগ মানুষ হয়তো এটাকে অবাস্তব এবং অপ্রয়োজনিয় ভাবছে, তাই তারা মান্য করছে না।

৭| ২৬ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:৫০

স্বামী বিশুদ্ধানন্দ বলেছেন: আকেলমান্দ কে লিয়ে ইশারায় কাফি হায়....

"তোমরা অন্যায়ভাবে একে অপরের সম্পদ ভোগ করো না। এবং জনগণের সম্পদের কিয়দংশ জেনে-শুনে পাপ পন্থায় আত্নসাৎ করার উদ্দেশে শাসন কতৃপক্ষের হাতেও তুলে দিও না"
সূরা বাকারা [2:১৮৮]

"সৎকর্ম শুধু এই নয় যে, পূর্ব কিংবা পশ্চিমদিকে মুখ করবে, বরং বড় সৎকাজ হল এই যে, ঈমান আনবে আল্লাহর উপর কিয়ামত দিবসের উপর, ফেরেশতাদের উপর এবং সমস্ত নবী-রসূলগণের উপর, আর সম্পদ ব্যয় করবে তাঁরই মহব্বতে আত্নীয়-স্বজন, এতীম-মিসকীন, মুসাফির-ভিক্ষুক ও মুক্তিকামী ক্রীতদাসদের জন্যে"

সূরা বাকারা [2:১৭৭]

৮| ২৭ শে ডিসেম্বর, ২০২০ রাত ১:০৩

অনেক কথা বলতে চাই বলেছেন: Hater lokkhi? Emon expression keno?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.