নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যারা ইমান আনে এবং সৎকাজ করে তাদের জন্য রয়েছে জান্নাত যার নিচ দিয়ে প্রবাহিত রয়েছে নহর সমূহ ( আল কুরআন)“সত্য ও সুন্দরকে ভালবাসি, অন্যায়- অবহেলা দেখলে খারাপ লাগে, তাই ক্ষদ্র এ প্রয়াস “

মোঃ খুরশীদ আলম

মোঃ খুরশীদ আলম, চট্টগ্রাম

মোঃ খুরশীদ আলম › বিস্তারিত পোস্টঃ

অনুশোচনা → শেষ হিসাবে পার পাইব কি ?

১৮ ই অক্টোবর, ২০১৫ রাত ১২:৫৭

অনুশোচনা → শেষ হিসাবে পার পাইব কি ?
=== মোঃ খুরশীদ আলম

জীবনে অগনিত পাইয়াছি আবার কিছুই পাই নাই। প্রেম-প্রিতী, শ্রদ্ধা-সোহবতে টুইটুম্বুর রহিয়াছে এ ক্ষুদ্র জীবন। ক্ন্তিু সুখ? অধরাই রইয়া গেল। অস্পৃশ থাকিয়া ‍দূর হইতে হাতছানি দিয়া আশা-কল্পনা ভূমিষ্ট করাই বোধকরি তাহার কর্ম। একূল ভাঙ্গিল ওকূল গড়িল। এডাল ভাঙ্গিল, ওডালে আশ্রয় লইলাম। তাহাও যায় যায়। কথনো ভাবিয়াছি ইহাতে সুখ, কখনো উহাতে। সুখের মাঝে দুখ আর দুখের মাঝে সুখের বাস। একেবারে লেপ্টালেপ্টি, মাখামাখি হইয়া তাহাদের মিলন।
জানি, জীবন নামের সোনার ডিঙ্গিখানি কোন এক বন্দরে নোঙ্গর ফেলিবে। খুঁজিয়া লইবে তাহার আপন গন্তব্য। মাঝখানে বিচিত্র রঙ্গ-ঢঙ্গ, ভাঙ্গা-গড়া, গড়া-ভাঙ্গা। পুষ্প-পক্ষি, ফসল-মাঠ, সবুজ-হলুদ সহস্র বর্ণের নাট্যাভিনয়ের সংমিশ্রণে যে জীবন গড়িয়াছি সকলই হারাইবে তাহাদের আপন যৌবন। বিন্দু বিন্দু করিয়া যে রংমহল গড়িয়াছি তাহার বাসিন্দারা সকলেই ভুলিবে মহলের স্থপতির স্মৃতি। ইষ্ট-কাষ্ঠগুলি খসিয়া পড়িবে, বালিগুলিও থাকিবে না।
আপনারে লইয়া এতাখানি মাতিয়াছি যে, কোণকালে দেহে বার্ধক্য আসিয়াছে, গোঁফ-কেশ পাকিয়াছে তাহা মালুম করিতে পারি নাই। হায়, কিছুই পুরিতে পারিলাম না আপন ঝোলায়। শূণ্য হস্তে বিদায় নিলাম। জানিনা, শেষ হিসাবে পার পাইব কি ?

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১৮ ই অক্টোবর, ২০১৫ রাত ১:৪২

বাংলিশ বাবু বলেছেন: বিন্দু বিন্দু করিয়া যে রংমহল গড়িয়াছি তাহার বাসিন্দারা সকলেই ভুলিবে মহলের স্থপতির স্মৃতি..



অনেক ভাল লেগেছে

২| ১৮ ই অক্টোবর, ২০১৫ সকাল ৭:৩৪

মোঃ খুরশীদ আলম বলেছেন: আপনার ভাল লেগেছে জেনে আমারও ভাল লাগল। ধন্যবাদ ভাই বাংলিশ বাবু ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.