নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যারা ইমান আনে এবং সৎকাজ করে তাদের জন্য রয়েছে জান্নাত যার নিচ দিয়ে প্রবাহিত রয়েছে নহর সমূহ ( আল কুরআন)“সত্য ও সুন্দরকে ভালবাসি, অন্যায়- অবহেলা দেখলে খারাপ লাগে, তাই ক্ষদ্র এ প্রয়াস “

মোঃ খুরশীদ আলম

মোঃ খুরশীদ আলম, চট্টগ্রাম

মোঃ খুরশীদ আলম › বিস্তারিত পোস্টঃ

অন্যরকম নিমন্ত্রন

২০ শে অক্টোবর, ২০১৫ রাত ১০:৪৭

অন্যরকম নিমন্ত্রন
▼▼ মোঃ খুরশীদ আলম ▼▼

► সম্পদশালী হও, কোন বাধা নাই। তবে, উন্নত চরিত্রের অধিকারী হইয়ো। কোন বানি আদম আদাব সালাম দিলে মুখ বাঁকা করিয়া সরিয়া যাইয়ো না। সম্পদ তোমাকে সামাজিকতা হইতে যেন বিমুখ করিয়া না তুলে, সেদিকে দৃষ্টি রাখিও। কালেভদ্রে কোন ত্রুটি প্রকাশ পাইলে তাহা সুধরিয়া লইয়ো, অনুশোচনা আর তওবা হইল তাহার উৎকৃষ্ঠ পথ। চিত্ত ইন্দ্রিয়ের বশ করিওনা। এক্ষনে তোমার আমার-চরিত্রে এসকল দোষত্রুটি প্রকাশ পাইতেছে। ইহা মোটেও কল্যানকর নয়।
► পূর্বপুরুষের ইতিহাস ঘাটিয়া সুফল পাইবে কি? তাহাদের কেহ জমিদার, দফাদার, উজির, নাজির হয়তো ছিল। তাহা ভাবিয়া উৎফুল্লই শুধু হইতে পারিবে, তাহা ব্যতীত কি? এক্ষনে কাহার পিতামহ দুধওয়ালা ছিল, কাহার পিতা ফেরিওয়ালা হইয়াছে তাহা নিয়া ব্যঙ্গবিদ্রুপ করার কি আছে? আমিতো দেখিতে পাই, বারাক ওবামা বাদাম, পেপার বিক্রি করিয়া, মোদী চা বিক্রি করিয়া আজ বিশ্বনেতৃত্বে আগাইয়া আছে। তোমাকেও তা হইতে বলিনা। তবে তুমি প্রধানমন্ত্রী না হও, একজন সাধারন সৎ মানুষ হইতে কে বাঁধা দিয়াছে। আমি কে, কোথা হইতে আসিয়াছি, কোথায় রওয়ানা দিলাম তাহার উত্তর যে খুজিয়া বেড়ায় সে সুপথ প্রাপ্ত হয়। কাহারে খুশি করিলাম, কোন অনাথের মুখে হাসি ফুটাইলাম তাহা যদি আমাদিগের ব্রত হইতো তবে কত মঙ্গল হইত তাহা পঠনে, শ্রবণে, লেখনে উপলব্ধি করাইতে পারিবোনা।
► নীচু জাতের বড় অপরাধ ক্ষমা করিলে করা যায়। বড় আসনের উঁচু শ্রেণীর দোষত্রুটি মার্জনা করা প্রাণে মানে না। কেননা তুমি মহান বলিয়া সমাজে নিজেরে প্রতিষ্ঠিত করিয়াছ ঠিক, তবে, তোমা হইতে কেন অধম্ম প্রকাশ পাইবে। নিজ নিজ মহান হও আর হাত পাতিয়া উপরি গ্রহণ কর। কানাকড়ি না পাইলে মুক, বধির, পক্ষাঘাতগ্রস্থ বিমারির মতো অন্যদিকে ফ্যালফ্যালাইয়া চাহিয়া থাক। চারিদেয়ালের বেষ্টনীবদ্ধ হইয়া শীতল হাওয়ার পরশে তুমি যদি ভাবিয়া থাক যে, দুনীয়া জোড়া তোমার হাতের নাগালে তবে তুমি ভুল করিবে। তোমারে নিমন্ত্রন করিলাম চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালে, চট্টগ্রাম মেডিকেল কলেজ হাসপাতালে পা রাখিয়া দেখিও। শিখিবে, যা কখনো শিখ নাই। তোমার-আমার তুলনায় সুশ্রী, বলবান, কেহ লম্বা, কেহ বেটে, কেহ ধনী, কেহ গরীব অন্তীম শয্যায় চূড়ান্ত প্রহর গুনিতেছে। জবদূত হযরত আজরাইল (আ) কে তাহার খুজিতেছে, পাইলে নিজেদের স্বজ্ঞানে সমর্পন করিবে। চল চাই, শিখি। দলেদলে নয়তো একাকী। হ্যাঁ, নিমন্ত্রন। ইহা অন্যরকম নিমন্ত্রন।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২০ শে অক্টোবর, ২০১৫ রাত ১০:৫২

নাবিক সিনবাদ বলেছেন: ভালো লাগলো, ধন্যবাদ।

২| ২০ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৩৪

মোঃ খুরশীদ আলম বলেছেন: কষ্ট করে পড়েছেন, মন্তব্য করেছেন। তাই আপনাকেও ধন্যবাদ জনাব নাবিক সিনবাদ ।

৩| ২০ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৪০

বিপরীত বাক বলেছেন: আমাদের এক প্রশিক্ষণে এক যুগ্ম সচিব চমৎকার একটি কথা বলেছিল।।।।

রক্ত একদিন না একদিন ঠিকই কথা বলবে।।

৪| ২০ শে অক্টোবর, ২০১৫ রাত ১১:৪৫

মোঃ খুরশীদ আলম বলেছেন: আপনার কথার মানে বুঝিনি । (ভাই বি: বা )

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.