নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যে জানে জ্ঞানী গুণী তার কাছে শেখার আছে। মাথামোটার কাছে আমার কিছু শেখার নাই। আচরণে তার বংশের এবং ব্যক্তিক আভিজাত্য প্রকাশ পায়।সম্মান যতটুকু দিবেন ততটুকু ফেরত পাবেন।

এম ডি মুসা

আমি জনপ্রিয় ব্যক্তিত্ব নই। আমি কোন কবিও নই।কবিতা লেখি, শখের বিষয়। জানি ছন্দ জানি মাত্রা এই নিয়ে আমার পথ যাত্রা।। কুসংস্কার এবং অন্যায় বিরুদ্ধে সোচ্চার। মুক্তিযুদ্ধের চেতনা আমার বুকের ভেতর মজুদ করা।

এম ডি মুসা › বিস্তারিত পোস্টঃ

শিক্ষার এ পিঠ ও পিঠ

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:২৫

পাল্টে গেছে পরীক্ষা নিয়ম
কি ভাবছেন কিভাবে পরীক্ষা দেবেন পূর্বের মতো
আরে না নতুন নিয়মে পরীক্ষা । প্রশ্ন দেখবেন না ,
ব্লক অথবা হোইট বোড দেখবেন, মনে আছে ওইযে ছোট কাল ওয়ান থাকতে প্রশ্ন লেখে দিত ১৯ শতকে যেমন ।
স্যারে ব্লক বোডে লিখে দিত পরে সবাই মিলে দেখে নিবেন
আর বার স্যার কে জিজ্ঞাসা করবেন স্যার কি লিখছেন এমন কি হবে ভাবছেন অনেক ই এমনো হতে পারে । পরীক্ষা এমসি কিউ থাকছে না পূবের মতো ১০০ মার্ক খাতায় লেখতে হবে। উপায় নাই শিক্ষা ব্যবস্থা যা বলবে মেনে নিতে হবে । আপনি পূবের চিন্তা করে লাভ নাই । এভাবে চলতে থাকবে যতদিন
এ নিয়ম বহল রাখবে শিক্ষা ব্যবস্থা । ভালোই পাশ করত
দশ বছর আগের ছাত্র ছাত্রীরা,
ছাত্র ছাত্রীর জ্ঞান মনো বিকাশে যদি প্রশ্ন ফাঁস ছাড়া পরীক্ষা দিত আজকের সমাজ টা অনেক সুন্দর হত। কথায় বলে শিক্ষার ক্ষেত্রে অল্প শেখে বহুদুর চলে যাওয়া যায় এবং মঙ্গলের দিক। আরে আজকে মেধা আছে কিন্তু সেই মেধা প্রয়োগ করে বইতে সময় দেয় না কারন জ্ঞান অর্জন বলে কিছু নাই শুধু জিপিএ ৫ পেল কিনা । থামুন কোন মানুষ কোন দিন পরিপূর্ণ জ্ঞান অর্জন করতে পারেনা। তাই সহযোগিতা তো থাকবে ছাত্র দের তাই বলে মগের মুল্লক জালিয়াতি । এতে শিক্ষার বদনাম হচ্ছে । শিক্ষা হচ্ছে জ্ঞান হচ্ছে না । পৃথিবীর ভালো একটা সমাজের চিন্তার জন্য জ্ঞান অর্জন অত্যন্ত জরুরি । উদাহরণ বলা যায় একটা ছেলে নকল করে পাশ করল কিন্তু সে কিছু ই পেল না কিন্তু যদি সে পরিশ্রম করে পাশ করত তবেই সে শিক্ষার মুল্য বোঝাত ।
একটা শিক্ষার গুন বিকাশ একটা কাজের মধ্যে ছড়িয়ে পড়ত। সৃজনশীল নিয়ে কথা বলি সৃজনশীল শিক্ষা ব্যবস্থা
সৃজনশীল করছে বাংলাদেশ সৃজনশীল নয় কিন্তু সৃজনশীল
ভালো দিক কিন্তু শিক্ষা ব্যবস্থা পড়ে আছে রচনা মুলক ছাত্রদের পড়াচ্ছে সৃজনশীল আর সে সমস্ত শিক্ষকরা পড়াচ্ছে তারা কখনো এমন সৃজনশীল মাথায় আসবে বলে
চিন্তা করে নাই তারা মনে মনে বলে কি আসলো আমাদের উপর এমন পড়া আসলে পাশ করা তো দুরের কথা পড়াশুনা ছেড়ে হাল চাষ করতাম। কারন যে ব্যক্তি সৃজনশীল আবিষ্কার করেছেন মনে হয় তিনি ও সৃজনশীল পড়েন নাই
নাই। এ সৃজনশীল টি একটি বোঝা হয়ে পড়ল ছাত্র ছাত্রীদের এটা পারছে কিন্তু আপনি জানেন এটা ক্যাডেট কলেজ দের জন্য উপযুক্ত আসলে এত অর্থ ব্যয় করতে পারছেনা বাবা মা সৃজনশীলের পিছনে ।

এখন যে নিয়ম চালু হলো কি নতুন নিয়মে পরীক্ষা । দেখেন আগামী বছর ঘোষণা বহল থাকা অনুযায়ী চলবে।
সৃজনশীল নিয়ে মাথা ব্যথা শুরু হয়েছিল ২০১০ সালে আগামী মাথা ব্যাথা শুরু নতুন নিয়মে আসছে কি করবেন ??
প্রশ্ন দেবে না বাবা মা জিজ্ঞাসা করলে মুখাস্ত করে আসবেন প্রশ্ন ।

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ সকাল ১১:৫৩

নূর-ই-হাফসা বলেছেন: এখন এমন ব‍্যবস্থা করেছেন যে গোল্ডেন জিপিএ ফাইভ পেয়েও ভালো কলেজ এ ভর্তি হতে পারছেন না । রেজাল্ট ভিত্তিক কলেজ সিলেক্ট করে দেওয়ার কারনে । এটাও একটা সমস্যা । সব ধরনের রেসাল্ট এর জন্য কলেজ ভর্তির সুযোগ থাকা উচিত ।
আজকাল সত্যিকার নিজ শ্রমে কেউ ভালো রেসাল্ট করলেও লোকজন তাকে মূল্যায়ন করতে পারছে না ,তাকেও নকলবাজের তালিকায় লোকজন ভাবছেন ।
শিক্ষা মন্ত্রী কোন উপায় না পেয়ে যা ইচ্ছে তাই করছেন । লাভ কিছুই হচ্ছে না ।
আমাদের বড় সমস্যা কোন কাজ না পারলে হার মানতে নারাজ । ওনার কি উচিত না অন্য কারো উপর ক্ষমতা ছাড়া । ওনি ভবিষ্যৎ প্রজন্ম কে ধ্বংস করছেন ওনি কি বুঝতে পারছেন !
জিপিএ সিস্টেম এর শুরুর দিক টা প্রথম বার কমার্স এ হয়তো ২ থেকে ৩ জন এ প্লাস পেয়েছিলেন । আর সাইন্স এ আরেকটু বেশি , সেখান থেকে বেড়ে আজ লাখ খানিক ।
পড়াশোনা ব‍্যবস্থা আজ এমন দাঁড়িয়েছে যে বাচ্চাদের শৈশব হত্যা করা হচ্ছে , তারা বিশাল ভয়ানক বোঝা মাথায় নিয়ে লড়াই করছে । পড়াশোনা কি আনন্দ আর ভালো লাগার করা যায় না ,কেউ কেন এই কথা ভাবছে না ।

আপনার লেখা টা বেশ ভালো লাগলো ।
দুঃখিত বড় মন্তব্যের জন্য ।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:২৭

এম ডি মুসা বলেছেন: দুঃখিত বলছেন কেন সৃজনশীল আবিষ্কার
আরো দু যুগের পরে চিন্তা করেন। এটা বোঝা
এমনো হতে পারে শিক্ষা উন্নতি হতে পারে অবনতি ।

২| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ১২:৪৮

করুণাধারা বলেছেন: তোশক বানাতে লাঠি দিয়ে নরম তুলোকে পেটানো হয়, যাকে বলে তুলোধোনা, আমার মনেহয় আমাদের শিক্ষাব্যবস্থার কর্তাব্যক্তিরা কোমল মনের ছাত্রদের উপর নানারকম এক্সপেরিমেন্ট করে এদের তুলোধোনা করছেন- যাতে এদের শরীর, মন, ভবিষ্যৎ সব ধ্বংস হয়ে যায়।

পোস্ট ভাল লাগল।+++

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৪৮

এম ডি মুসা বলেছেন: সত্য কিনা বলছি না । ভালো লাগল ।

৩| ২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ দুপুর ২:০১

রাজীব নুর বলেছেন: ২য় মন্তব্যকারীর সাথে একমত।

২১ শে ফেব্রুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

এম ডি মুসা বলেছেন: শিক্ষা ব্যবস্থা নিয়ে সঠিক দিকে ফিরে আসবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.