নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

\n

মা.হাসান

মা.হাসান › বিস্তারিত পোস্টঃ

যখন জেনারেল ছিলাম

২৬ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৪৭




আপনারা যারা আজকে ব্লগে লগইন করে বা না করে, অ্যাকাউন্ট খুলে বা না খুলে, বিনে পয়সায় আমার পোস্টটি পড়েছেন, আপনাদের ধারণাও নাই আপনারা কত ভাগ্যবান। বাংলাভাষায় ব্লগিংয়ের কথা বলতে গেলে যে নামটি সবার আগে আসে, ব্লগিংয়ের একমাত্র ভূমিপুত্র, সেটি এই শর্মা। ডাইরি লেখার অভ্যাস আমার নেই। তবে আমার বিভিন্ন শাগ্রেদরা তাদের মনের মাধুরী মিশিয়ে আমার ব্লগিং জীবনের কিছু ঘটনা লিপিবদ্ধ করে রেখেছে। এর কিছু অংশতো স্কুলে পাঠ্যবইয়ে অন্তর্ভুক্ত করার মত গুরুত্বপূর্ণ বলে আমার মনে হয়। এর কিছু আপনাদের সাথে শেয়ার করছি।

বাংলা ভাষায় ব্লগিং এর শুরুটা আজ থেকে প্রায় দেড় দুই যুগ আগে, যখন আমি ধোলাইখালের টং ঘর ডট ব্লগস্পট ডট ওআরজি ডট বিডি ডট কম ডট নেট নামের ব্লগে ব্লগিং শুরু করি। ব্লগিঙের শুরুতে আমার নিক ছিল আইনস্টাইনের বাপ। পরবর্তীতে সেই সময়ের মডারেটর কৌশল সেন এর অনুরোধে মিশেল ফুকোর বাপ , অ্যাডাম স্মিথের বাপ, নোয়া হারারির বাপ, ডারউইনের বাপ, শেক্সপিয়ারের বাপ, এইসব নিকেও লেখা শুরু করি ।

করোনা আসার আগে বৃহস্পতিবার সন্ধ্যায় ঢাকার রাস্তায় যে রকম ট্রাফিক জ্যাম হতো। ঐ সমস্ত দিনে আমি ব্লগে পোষ্ট দেওয়ার পর ইন্টারনেটের জগতে ও নাকি সেই রকমের জ্যাম লেগে যেত। হাজার হাজার লাইক, লক্ষ লক্ষ কমেন্টস, কোটি কোটি ভিউ আসতে থাকতো। সব কমেন্টের জবাব দিয়ে আমি কুলিয়ে উঠতে পারতাম না, কিছু অ্যাসিস্ট্যান্ট রেখেছিলাম। মারিনুল খান, হাতুড়ি কাস্তে দত্ত, আরজে ডিজে, সুপার গ্লু এরকম কয়েকজনের নাম মনে পড়ছে।

আমার পোস্টের কমেন্টের জবাব দিতে যেয়ে ঐ সব অ্যাসিস্ট্যান্টের কত কিবোর্ড-মাউস নষ্ট হয়েছে তার হিসেব রাখিনি। শুনেছি দু-একটা ভাঙারির দোকান নাকি আমার পোস্টের উপরেই ব্যবসা করতো।

কখনো সখনো ভালোবেসে কারো পোস্টে যেয়ে 'ইডিয়ট' বলে কমেন্ট করলে সেই সৌভাগ্যবান ব্লগারের উত্তেজনায় ঘুম হতো না, কমেন্টগুলো বাঁধিয়ে রেখে দিত, সোশ্যাল মিডিয়ায় শেয়ার করতো। তো আমিই ছিলাম সেই ধোলাইখালের টং ঘর ডট ব্লগস্পট ডট ওআরজি ডট বিডি ডট কম ডট নেট ব্লগের মধ্যমণি। অবশ্য মধ্য মনি বলাটা ভুল হবে, এর মানে তো আরো মণি ছিল। আসলে আর কোন মনি ছিল না। সেই হিসেবে আমাকে ঐ ব্লগের মক্ষীরানী বলতে পারেন।

আমার লেখা ফিনান্সিয়ল এনালাইসিস একবার নিউইয়র্ক টাইমসে হুবহু কপি করে ঝেড়ে দিয়েছিল। আমি তীব্র প্রতিবাদ করার পর অবশ্য আমাকে ওখান থেকে রয়ালটি দিয়েছিল। এরপর থেকে ব্লগে আমার সব লেখায় সংযোজন করে দিতাম: সর্বস্বত্ব সংরক্ষিত, অনুমতি ছাড়া অন্য কোথাও প্রকাশ নিষেধ।

আমার লেখা পলিটিকাল এনালাইসিস রোনাল্ড রিগ্যান থেকে শুরু করে বারাক ওবামা- সবার ক্যাবিনেট মিটিঙে আলোচনা করা হতো, এবং সেই হিসেবে মিলিটারি প্ল্যানিং করা হতো। 'হাইকু কবিতা এবং নন্দনতত্ত্ব' বিষয়ক আমার একটি লেখা জাপানের কয়েকটি বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয় বলে শুনেছি। ব্লগিং জীবনে সহস্রাধিক সনেট লিখেছি। আমার লেখা কিছু সনেট একাধিক দেশের স্কুলের পাঠ্যপুস্তকে অন্তর্ভুক্ত করা হয়েছে।

বেউলফে চর্যাপদের প্রভাব বিষয়ক আমার একটি গবেষনার সামারি ব্লগে পোস্ট করেছিলাম। ঐ লেখায় মুগ্ধ হয়ে একটি বিশ্ববিদ্যালয়ের ইংরেজি বিভাগের চেয়ারম্যান বিভাগে আমার নামে একটি চেয়ার খোলার প্রস্তাব দিয়েছিলেন। নিতুন কুন্ডু মারা যাওয়ার পর ওনার ছেলেমেয়েরা ভালো মানের চেয়ার ডিজাইন করে না বলে আমি না করে দিয়েছি।

বাতাবি লেবু চাষ বিষয়ক আমার খোলাচিঠি কৃষি বিশ্ববিদ্যালয়ে পড়ানো হয় বলে শুনেছি। বাংলাদেশ টেলিভিশনও নাকি এর উপরে একটি ডকুমেন্টারি করেছে। কোরান-হাদিসের বিষয়ে আমি যে অগ্নিবর্ষি ব্যাখ্যা দিতাম তাতে আল আঝার বিশ্ববিদ্যালয়ের অনেকের মাথা চুলকে চুলকে টাক পড়ে গেছে বলে শোনা যায়।

বিশ্বসাহিত্যের লুকানো মুক্তা নামের একটি সিরিজ লিখতাম। বিভিন্ন স্কুল-কলেজের লাইব্রেরিতে ঐ লিস্ট অনুসারে নাকি বই কেনা হতো। নিউমার্কেট আর বাংলাবাজারের বড় বড় আমদানিকারকেরা আমার ঐ সিরিজের ফলোয়ার ছিলেন। পোস্ট দেখে সেই হিসেবে বই আমদানি করতেন।

অহংকার ভালো জিনিস না। ডোনালট্রাম বিশ্ববিদ্যালয় থেকে আমি অনেকগুলো ডিগ্রী নিয়েছি; কিন্তু এগুলো নিয়ে কখনো বড়াই করি নি। শুধু আপনাদেরকে জানাতে চাচ্ছিলাম , আপনারা কোন লেভেলের লোকের সাথে ব্লগিং করছেন না এটা মনে রাখবেন। আমার বংশমর্যাদার লোকের সাথে দেখা করতে অনেক রথি-মহারথি জুতোর শুকতলা খইয়ে ফেলেছেন, এটা স্মরণে রাখলে ভালো হয়।

যাহোক জেনারেল জীবনের কথা বলতে চাচ্ছিলাম। ঐ ব্লগের ঐ সময়ের মডারেটর কৌশিক সেন আমার বড় ভক্ত ছিলেন। আমার বিভিন্ন নিক উনিই খুলে দিয়েছিলেন। কোন নিক থেকে কোন পোস্ট হবে এটাও উনি ঠিক করতেন, এসব নিয়ে আমি মাথা ঘামাতাম না।

দিন সমান যায় না। কিছু ইডিয়েট, বর্তমান জেনারেশনের প্রশ্ন ফাঁস ছেলেপুলে, যারা ব্লগিংয়ের বও জানেনা, এরা ব্লগে এসে বিতং শুরু করলে কৌশিক সেন ক্ষোভে ব্লগ ছেড়ে চলে যান। পরবর্তীতে অজানা ভালোবাসা নামের এক অর্বাচীন ছেলে ধোলাইখালের টং ঘর ডট ব্লগস্পট ডট ওআরজি ডট বিডি ডট কম ডট নেট ব্লগের দায়িত্ব নেয় । কার কান কথায় কি হলো বুঝে ওঠার আগেই দেখি একদিন এই ডোডো মডারেটর অন্যের পোস্টে আমার কমেন্ট করার সুযোগ রহিত করে দিলো।

ব্যাটা, তুমি চলো ডালে ডালে, আমি চলি পাতায় পাতায়। তো অন্যের পোস্টে আমার কমেন্ট ব্যান হবার পর সে সময়ে আমি দিনের শেষে একটা করে পোষ্ট দিতাম। পোস্টের নাম ' আজকের ব্লগ এনালাইসিস' । আমার ঐ পোস্টে বিগত ২৪ ঘন্টায় ব্লগে যত পোস্ট এসেছে তার চুলচেরা এনালাইসিস থাকতো, কোন ব্লগার কতটা অশিক্ষিত, কার পিছনের দিকের চামড়া মোটা করে আসা, কার জ্ঞান আমার কমোডের ফ্যানার চেয়ে কম এসব বিশ্লেষন থাকতো।

দেখা গেল ঐ অর্বাচিন মডারেটরের সিদ্ধান্ত ব্যাকফায়ার করেছে। আমার ওই ২৪ ঘন্টার ব্লগ অ্যানালাইসিস সিরিজটা আমার মূল লেখার চেয়ে অনেক বেশি হিট হয়ে গেলো। লোকজন ঘণ্টার পর ঘণ্টা লাইন দিয়ে থাকত কখন আমি এই পোষ্ট দেই তা পড়ার জন্য। আমার পোস্টে কাকে ইডিয়ট বলবো আর কাকে বেকুব বলবো এটা নিয়ে স্পট বেটিংও হতে লাগলো। অবস্থা বেগতিক দেখে ওই মডারেটর আমার কমেন্ট ব্যান তুলে নেন; কিন্তু জন দাবির মুখে আমি আমার ঐ সিরিজ অব্যাহত রাখি।

অবক্ষয় সমাজের সব ধাপেই প্রকট। কিছু নবযুগের ছেলেপুলে, ফেসবুক থেকে এসেছে এরা, উল্টাপাল্টা না জেনে আমার সঙ্গে তর্কে জড়াতে থাকে। নোয়া হারারির বই থেকে কোট করে আমার ভুল ধরার চেষ্টা করে। জানেনা আমি হারারির বাপ। সিন্ডিকেট ব্লগিং শুরু করে। এদের কেউ কেউ আমাকে এমনকি ব্লক পর্যন্ত করে দেয়। আরে গর্দভ, আমি যে তোদের পোস্টে যেতাম, এ তো তোদের সৌভাগ্য। পরে আমি নিজে থেকেই অবশ্য কয়েকজনের পোস্টে যাওয়া বন্ধ করে দিয়েছিলাম। দেখা গেল আমি ঐসব পোস্টে পদধূলি দেওয়া বা কমেন্ট করা বন্ধ করার পর ঐ সমস্ত পোষ্টের মাছিও ভিড়তো না।

যেই সমাজে গুণের কদর নাই সেই সমাজে গুণী জন্ম নেয় না। অবশেষে বিভিন্ন প্রতিকূলতা বিরুদ্ধে লড়াই করা সমীচীন না মনে করে আমি ওই ব্লগ একসময় ছেড়ে দেই। আমি ব্লগ ছাড়ার পর প্রকৃত ব্লগাররা অনেকেই সেই শোকে ধোলাইখালের টং ঘর ডট ব্লগস্পট ডট ওআরজি ডট বিডি ডট কম ডট নেট ব্লগ ছেড়ে দেন, এবং এক মাসের মধ্যে মানসম্মত লেখা এবং ক্রিটিকের অভাবে ব্লগটি চিরতরে বন্ধ হয়ে যায়। এখনো আপনারা ওই ব্লগে ঢুকতে গেলে 'নো অ্যাক্সেস' নোটিশ পাবেন।

আমার বন্ধু সেফু ঐ সময় আমাকে একদিন বলেছিলো- দোস্ত কানাডা চলে আসো। দুজন মিলে মদ খাবো, বেকুবদের ট্রস ট্রস করে বেত মারবো আর অসহায় মহিলাদের সাহা্য্য করবো। আমি জবাব দিয়েছিলাম- দোস্ত- চিনের চেয়ারম্যান আমার চেয়ারম্যান। পুজীবাদে লাথি মারি। থার্ড ক্লাস সিটিজেন হবার জন্য বাইরে যাবো না। কচুরলতি দিয়ে গরুর মগজ খেতে আমার ভালো লাগে। তুমিও এদেশে চলে আসো।

যাহোক যা বলতে চাচ্ছিলাম, আপনারা কখনো অহংকার করবেন না। আমার মতো সাদাসিদা জীবন যাপন করবেন। চোখে যত ব্যাথা থাকনা কেনো, প্রতিদিন দশটা ব্লগ পড়বেন, দশটা পোস্ট দেবেন এবং কম করে দশটা কমেন্ট করবেন। অন্যের পোস্টে কমেন্ট করতে না পারেন নিজের পোস্টেই কমেন্ট করবেন। জীবন মধুর মনে হবে।
সবাইকে ধন্যবাদ।

মন্তব্য ৫৪ টি রেটিং +১৮/-০

মন্তব্য (৫৪) মন্তব্য লিখুন

১| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ৯:১২

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এক কথায় - এপিক পোস্ট।

ঘাঁ মেরে কোনোদিন কাউকে ব্যক্তিত্ব শেখানো যায় না। ব্যক্তিত্ব গড়ে ওঠে নিজের শিক্ষাদীক্ষায়, সংসর্গ, ইত্যাদি থেকে। একজন ব্যক্তিত্ববান মানুষ কিছু বলার আগে চিন্তা করেন, এটা তার ব্যক্তিত্বের পক্ষে যায় কিনা। মানুষের প্রতি মানুষের সুন্দর আচরণের নাম মানবতা, এটা সবাই বোঝে না।

শুভ কামনা এই ব্লকবাস্টার পোস্টের জন্য।

২৭ শে এপ্রিল, ২০২১ রাত ৮:২৫

মা.হাসান বলেছেন: নিজের জীবন কাহিনী লিখার সময় চক্ষু দুইটা একটু ভিইজা ভিইজা উঠতাছিলো, কিন্তু আপনার কমেন্ট পইড়া আর সামলাইতে পারলাম না, অঝোর ধারায় ব্রিশ্টি নামিলো। আপনার এক সময়ের গুরু ললিখ দমুহমা আমার কাছে কিছু দিন ছন্দ শিক্ষা করেছিলেন। উনি আমাকে খুব ভক্তি করতেন। আপনিতো ভক্তিতে গুরুকে ছাড়িয়ে গেলেন। আসেন , কোলাকুলি করি, পতিগ্গা করি- জেনারেল হই আর কমেন্ট ব্লক হই, আমরা একজন আরেকজনের পোস্টে সব সময় লাইক দিমু।

***আমার আম্মাজান বলেন- ইল্লত যায়না মরলে, খাসলত যায় না ধুইলে ।

২| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ৯:১৫

সোনালি কাবিন বলেছেন: আমার এখন ধোলাইখাল দিয়ে যেতে ভয় লাগে :-P

২৭ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৩০

মা.হাসান বলেছেন: ধোলাই খালের মিলান কুন্ডেরার ফেস বুক পেজে ফ্রেন্ড রিকোয়েস্ট পাঠাতে পারেন। বিকল্প উপায়: ২০ নম্বর মন্তব্যে বলা আমার ব্রুস লির চাচা শশুর নিজের পুরাতন পোস্ট ডার্ক ওয়েবে খুঁজে দেখতে পারেন। ধোলাইখালের টং ঘর ডট ব্লগস্পট ডট ওআরজি ডট বিডি ডট কম ডট নেট ব্লগ বন্ধ হয়ে গেছে। এর পোস্ট গুলা গুগুলের ক্যাশে কিছু থাকতেও পারে। না হলে ঐ আন্ধার ঘরই ভরসা।

৩| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ৯:২১

আহমেদ জী এস বলেছেন: মা.হাসান,




তহন না হয় জেনারেল আছেলেন। এহন সিপাই হৈয়া তো দেহি তো জাতে ওটছেন। কচুর লতি দিয়া গরুর মাথা খাইলে মগজ এমুনই খোলতাই হয়। :P
মা..মা...কৈর্রা হাসন লইলাম ....... :|

২৭ শে এপ্রিল, ২০২১ রাত ৯:০৬

মা.হাসান বলেছেন: গ্রামে এক চাচাতো ভাইয়ের বাড়িতে বেড়াতে গিয়েছি, আর এক চাচাতো দুলাভাইয়ের সাথে। ভাই-দুলা ভাই দুই জনেই বয়সে আমার অনেক সিনিয়র। দুলাভাই ওই বাড়ির মেজ জামাই। চাচাতো ভাই ওই ঘটনার ১৫-১৬ বছর আগে বিয়ে করেছেন, বাজারে গুজব উনি বিয়েতে বেশ বড় অঙ্কের টাকা যৌতুক নিয়ে নিয়েছিলেন। যখন ওনার বিয়ে হয় আমি বেশ ছোট, আসলে কি হয়েছিলো জানা নেই।

ভাই বাজার থেকে খাসির মাথা এনেছেন। ভাবি বেগুন দিয়ে তার ঘন্ট রান্না করে খেতে দিলেন । পেট ভরাও বলে আমি এড়িয়ে গেলাম। কিন্তু জামাই বাবাজির রক্ষা হয় নাই । :-<

জলপাই দিয়ে মাগুর মাছ বা বাতাবিলেবু দিয়ে নোনা ইলিশ খাওয়া গেলে কচুর লতি দিয়ে গরুর মগজ এর সমস্যা কি ? B-))

ব্লগে আপনি উপস্থিত আছে এটা দেখলেও অনেক সাহস পাই। অনেক অনেক শুভকামনা। ভালো থাকবেন।

৪| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ৯:২৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: খুবই শিক্ষণীয় একটি পোস্ট দিয়েছেন। ব্লগারদের জেনারেল অবস্থা সামলানোর একটা চমৎকার নির্দেশিকা বলা যায় এটাকে। যারা বারবার জেনারেল হন তাদের জন্য এই নির্দেশিকা ও অভিজ্ঞতা সমুহ খুবই কাজে দেবে বলে আমার বিশ্বাস। তবে কিছু ঘাড় ত্যাড়া ব্লগার আছে যারা হয়তো আপনার এই মূল্যবান বাণীকে হৃদয়ঙ্গম করতে পারবে না। তারা বারবার জেনারেল হওয়ার পরও বেহায়ার মত আচরণ করবে।

২৭ শে এপ্রিল, ২০২১ রাত ৯:৫০

মা.হাসান বলেছেন: মানুষ ব্লগে মুক্ত ভাবে কথা বলতে আসে। অ্যাডমিন সম্ভবত খুব বেশি কড়া কড়ি করতে চান না । স্বাভাবিক ব্লগিং তাতে ব্যহত হয়। দু-একবার কমেন্ট মুছে দিলেই সচেতনদের তাতে শিক্ষা হয়ে যাবার কথা। বার বার ব্যান খাওয়ার পর যদি কেউ গর্ব করে বলে- ''এরকম ব্যান না হলেও শ খানেক বার খাইছি'', তাহলে এই ব্যান-জেনারেল সি্সটেমের উপর খুব একটা ভরসা থাকে না।

অধিকাংশ ব্লগার খুব ভদ্র। লোক কয়েকশত অ্যাক্টিভ ব্লগারের মাঝে ঝামেলাবাজের সংখ্যা পাঁচ-সাত জনের বেশি বলে মনে হয় না। ভদ্র ব্লগাররা ঝামেলা হচ্ছে দেখলে চুপ করে যান। সরে যান। এতে ঝামেলাবাজরা লাই পেয়ে যায়।

কুকুর ঘেউ ঘেউ করে তেড়ে আসলে কুকুরকে পাল্টা তাড়া দেবেন , দেখবেন ঐ কুকুর পরের বার আপনাকে তাড়া করার আগে একটু ভেবে নেবে।

এক নম্বর মন্তব্যে খলিল ভাই কিন্তু আপনার মতোই বলেছেন। কিছু জিনিস মানুষকে শেখানো যায় না।
অনেক শুভ কামনা সাড়ে চুয়াত্তর ভাই।

৫| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ৯:২৭

কামাল১৮ বলেছেন: ব্লগ জীবনে প্রথম কমেন্টে এসেই পড়লাম বাঘের মুখে।দোয়া করবেন যেন বেঁচে বর্তে থাকি।আপনাদের আশির্বাদই আমাদের পাথেয়।।
এই সেফু কি সেইসেফু যে কয়দিন নাস্তিক কয়দিন মুমিন।

২৭ শে এপ্রিল, ২০২১ রাত ৯:৫৩

মা.হাসান বলেছেন: কিছু নোংরা বিষ্ঠাময় লোক আছে, জীবনে যাদের করার কিছু নেই, মাডু তাদের ইয়েতে লাথি মেরে বের করে দেয়ার পরেও নতুন নতুন নিক খুলে বারে বারে ফিরে আসে। এরা জানে না, ভাগাড়ই এদের জায়গা, ব্লগে যতবারই আসুক, লাথি মেরে বের করে দেয়া হবে।

৬| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ৯:৪৪

শেহজাদী১৯ বলেছেন: শিক্ষামূলক ইতিহাস পড়ে জ্ঞান হলো । না কখনও অহংকার করবোই না।

২৭ শে এপ্রিল, ২০২১ রাত ৯:৫৭

মা.হাসান বলেছেন: এই দেখেন, আমার ডোনাল্ড ট্রাম্প ইউনিভার্সিটির কত গুলা ডিগ্রি, এত গবেষনা, এত ফ্যান-ফলোয়ার; আমি কি কখনো অহংকার করি? ইয়াং জেনারেশনের কেউ কেউ যখন আমার পতিভার মূল্যায়ন করতে পারে না তখন একটু রাগ হয়। তবে মাইন্ড করি না। এসব অশিক্ষিতদের ভাল টেস্ট আসবে কোথা থেকে? B-))

অনেক শুভকামনা শেহজাদী১৯।

৭| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ১০:০৬

পদাতিক চৌধুরি বলেছেন: আমি স্বপ্নে শয়নে সারাক্ষণ কেবল মোদিজিকেই ভেবে এসেছি একবিংশ শতকের এক অবতার রূপে। কিন্তু আজ আপনি আমার চক্ষু উন্মোচন করলেন।এত এত এত গুণী একজন মানুষকে আগে চিনতে না পারার আত্মগ্লানিতে আমি ব্যথিত। ফুলের শুভেচ্ছা মহামান্য গুণীবরকে। নামগুলো জবর হয়ছে। অজানা ভালোবাসা ও ব্লগ নামটা মনে ধরেছে।হেহেহে

২৭ শে এপ্রিল, ২০২১ রাত ১০:০২

মা.হাসান বলেছেন: হে হে। আপনি সেই রোনাল্ড রিগানের সময়ে ব্লগিং করেন নাই। নাহলে আরজে ডিজে, মারিনুল, হাতুড়ি কাস্তে, সুপারগ্লু - সকলের নামই মনে ধরতো।

মোদি ভালো ছেলে। ভালো চা বানাতে পারে। মনে ভক্তি আছে। ওকে দিয়ে হবে।
তা কোন ফুল দিয়ে শুভেচ্ছা জানালেন? গাঁদা? না জবা? ;)

*আপনি মনে হয় ইদানিং খেলা নিয়ে বেশি ব্যস্ত। খেলা চলুক। ২ তারিখে জশনে জুলুস হবে।

৮| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ১০:১০

বিদ্রোহী সিপাহী বলেছেন: আসলেই সুন্দর আচরণের নাম মানবতা। নম্রতা উন্নত জীবনের বৈশিষ্ট।

২৮ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:৩৮

মা.হাসান বলেছেন: হুম। আমি কি বলি তা শুনতে হবে। আমাকে দেখে সবাই শিখবে। আমি যা বলি সেটাই ঠিক। আমি যা করি এটাই ব্লগিং। না বুঝলে সমস্যা নাই, তবে 'সহমত, ভাই' বলতেই হবে। প্রয়োজনে কি কমেন্ট করতে হবে সেটা আমিই শিখায়ে দেবো। আমার আরেক নাম মানবতার বাপ। উন্নত জীবন কাকে বলে ডাঃ লুৎফর রহমান তা আমার কাছ থেকে শিখে গিয়েছিলেন। আমার দরগায় পড়ে থাকেন, ব্লগিং শিখতে পারবেন।

৯| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ১০:৫৭

শেরজা তপন বলেছেন: আমি কি বলব?? বাকরোহিত হয়ে গেলাম!!!
এপিক পোষ্ট নি:সন্দেহে। আপনি আমার পোস্টে একবার এসে ‘স্টুপিড’ বলে যাইয়েন। বাধাই করে রাখব :)

২৮ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:৪৪

মা.হাসান বলেছেন: আমার লেখা 'গ্রিক ট্রাজেডিতে আরবদের প্রভাব' শিরোনামের পোস্ট পড়ে বার্নাড শ-য়েরও কয়েকদিন কথা বন্ধ ছিলো। আপনাকে দোষ দেই কেনো।
আপনার ফরেন ডিগ্রি আছে। ফরেন ডিগ্রিধারি লোকদের আমি একটু বেশিই ভালোবাসি। সময় করে একদিন যাবানে, যেয়ে কিছু বলে আসবো।

তা আপনারও কি আমার মতো অনলাইন ডিগ্রি? B-)

১০| ২৬ শে এপ্রিল, ২০২১ রাত ১১:৩৯

আখেনাটেন বলেছেন: জয় গরু! জয় গরু!

হুজুরের পাদ-ধূলি দিয়ে বান্দার নেক মকসুদ পুরুনে খাস-খাসলতে যদি একটু বদ্দুয়া ফরমাইতেন।
হযরতের আশেকে ছিলছিলায় যে এত্ত গু'ণ তাঁহার কিয়দংশ যদি মুরিদানে সমার্পিত হত!

ও গরু গো ...ধূলিতে আকাশ-বাতাস কাঁপিয়ে দিয়েছেন। এক গামলা স্বর্ণমু্দ্রা বকশিশ দিলুম গরুর খেদমতে। জ্ঞান সমুদ্রে ধাক্কা থুক্কু দীক্ষা দিন। :P

২৮ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:০৫

মা.হাসান বলেছেন: আপনার গুরু ম্যাকবেল পাটোয়ারি কিছুদিন আমর কাছে আট + আট মাত্রার অমিত্রাক্ষর পয়ার ছন্দের উপর পাঠ নিয়েছিলেন। পাঠ শেষে বলেছিলাম- 'যা বেটা, করে খা।'
ওনার গুরুভক্তি প্রবল। আপনার গুরুভক্তি যদি এর এক আনাও থাকে তবে আপনারও হবে। আপাততঃ গন্ডারের চামড়ার মাদুলি বানিয়ে কমোডের ফ্লাসে রেখে দেখেন।
শান্তি শান্তি।

১১| ২৭ শে এপ্রিল, ২০২১ রাত ১২:০৩

মা.হাসান বলেছেন: হঠাৎ করেই জো বাইডেনের সাথে একটি, ফাউসির সাথে একটি, পুটিনের সাথে একটি এবং মোদির সাথে একটি মিটিঙে ডাক পড়েছে। আগামি ১০-১৪ ঘন্টা আমি এবং আমার শাগ্রেদরা ব্যস্ত থাকবো বলে আগামিকাল বাংলাদেশ সময় সকাল ১১টার আগে কারো মন্তব্যের প্রত্যুত্তর করতে পারবো না, চরম দুঃখ প্রকাশ করছি।
(নিজের পোস্টে দশটি মন্তব্যের কোটার মাঝে এটি কেবল এক নম্বর)

২৮ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:০৮

মা.হাসান বলেছেন: উলু বনে মুক্তা ছড়াইবার কোনো দরকার আছে? এই সব ডিগ্রিহীন লোকেদের বোঝার ক্ষমতা আছে তোমার সময় কত গুরুত্বপূর্ণ? তার চাইতে চলো অসহায় রমনীদের সেবা করি।
২/১০

১২| ২৭ শে এপ্রিল, ২০২১ রাত ১:২৮

নেওয়াজ আলি বলেছেন: মেনে চললে সফতা একশত ভাগ। :D

২৮ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:১১

মা.হাসান বলেছেন: আমার দু চারজন শাগরেদ ছাড়া কারো মাঝে মানার কোনো প্রবনতা দেখি না। ব্লগিঙের দুর্দশা দেখে গলা ছেড়ে কাঁদতে ইচ্ছে করে |-)

১৩| ২৭ শে এপ্রিল, ২০২১ ভোর ৬:১০

জিকোব্লগ বলেছেন:



ডোডো মডারেটরের এখন আর ডাস্টার নিয়ে বোর্ডে
বোর্ডে ঘুরতে হয় না। পাঠকের পাশাপাশি উনারও
অনেক স্ট্রেস কমেছে। উনারও শুধু আপনার আজকের
ব্লগ এনালাইসিস পোস্টটি পড়লেই হয়। সত্যি বলতে
কী উনার মগজের তারিফ করতে হয়। শুধু ছোট্ট একটু
জেনারেল ও কমেন্ট ব্যান করে উনার নিজের অনেক
কাজ কমিয়ে ফেলেছেন। আপনি আপনার সিরিজ
অব্যাহত রাখেন। ভাইজান আছি আপনার লগে ...

২৮ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:১৩

মা.হাসান বলেছেন: নিঠুর মডু :(
এই ভাবে হ্যাট্রিক করিতে আছে?
হৃদয় ভাঙার এই খেলায় কি লাভ তোমার ? |-)



১৪| ২৭ শে এপ্রিল, ২০২১ সকাল ৮:৩৫

সোহানী বলেছেন: আপনি গার্বেজ আংকেল আর এ্যাপেয়ন্টমেন্ট আপুরে তো দেখি দৈাড়ের উপ্রে রাখছেন .... B:-/

একটা গল্প বলি। দেশের খুব নামকরা একটা পরিবারের ছেলে কানাডার রেজিনা ইউনিভার্সিটিতে পিএইচডি করতো। আমার সাথে বিভিন্ন সূত্রে ফেবুতে যোগাযোগ ছিল। যাহোক, তখন ড: ইউনুস নিয়ে দেশে তোলপাড়। এক দল তাঁকে ধুয়ে দিচ্ছে সকাল বিকাল। তখনই দেখলাম আমার সেই পরিচিত নামকরা পরিবারের পিএইচডি অধ্যয়নরত ছেলে লিখার অযোগ্য অত্যন্ত জঘন্য ভাষায় ফেবুতে ড: ইউনুস নিয়ে সমানে স্টেটাস দিয়ে বেড়াচ্ছে। আমি শুধু ওরে বল্লাম, কানাডার পিএইচডিতে যে গালিও অর্ন্তভূক্ত করা হয়েছে তা জানা ছিল না। অমনিই সে রেগে মেগে অগ্নিমূর্তি।

আসলে, একটি মানুষ যতই শিক্ষিত হোক না কেন সে দানব হয়ে উঠতে পারে পারিপার্শ্বিক অবস্থানের কারনে। যদি তার কোন জবাবদিহিতা না থাকে, কেউ তার কথায় প্রতিবাদ না করে তাহলে সে ভেবে নেয় ওই কুয়োই তার পৃথিবী। বা তার পৃথিবীটাই কুয়ো। অথবা বলা যায় নিজেকে অন্যের স্থানে দাঁড় করিয়ে তার অবস্থানটুকু বোঝার ক্ষমতা রাখে না কেউ কেউ। তারা অনেকটা মূর্খের পৃথিবীতে বাস করে। তাই তাদের মতো কুয়োর ব্যাঙ কে পৃথিবী দেখানোর চেস্টা এক ধরনের বোকামী। নিজের জীবন থেকে শিক্ষা শেয়ার করলাম :P

২৮ শে এপ্রিল, ২০২১ বিকাল ৪:৫৪

মা.হাসান বলেছেন: আমি ব্লগে ক্লাস এইট নাইনে পড়ুয়া ছাত্র দেখেছি, আবার সত্তরোর্ধ্ব বয়সের লোকও দেখছি। উচ্চশিক্ষিত আছেন, এখনো ছাত্র এমন মানুষ আছেন, মামুনুলের সমর্থক আছেন, সাঈদীর চন্দ্রাভিযানের সাক্ষীরা আছেন (বা ছিলেন), কেউ আছেন মুসলমানদের কচুকাটা করতে চান, মুসলমান ছাড়া অন্য ধর্মের লোকেরা সব সমস্যার উৎস এমন ভাবেন এমন লোকও আছেন, সর্বধর্ম সমন্বয় করতে চান এমন লোকও আছেন, গলাবাজিই শ্রেষ্ঠত্বের মাপকাঠি ভাবেন এমন লোক আছেন, অল্পস্বল্প প্রেম-দুষ্টুমি করতে চান এমন লোকও আছেন :`> । আসলে সমাজে আমাদের চারপাশে যে সব লোকেরা থাকেন ব্লগেও সে রকম লোকেরাই তো থাকবেন। ব্লগের নীতিমালা মেনে যতক্ষণ কেউ ব্লগিং করবে মডুর তাতে আপত্তি থাকার কথা না। জগতে সবার সাথে সহাবস্থান করছি, ব্লগেও মানিয়ে নেয়ার চেষ্টা করি।

কেউ নিজেকে শ্রেষ্ঠ ভাবলে ভাবতে ভাবুক আমার তাতে কোন সমস্যা নেই ।সমস্যা তৈরি হয় এক গ্রুপ যখন আরেক গ্রুপের উপর তাদের মত মতাদর্শ চাপিয়ে দিতে চান।

ব্লগে জ্ঞানের সমুদ্র দু চারজন আছেন যাদের চোখ কান নাক মুখ দিয়ে জ্ঞান উপচে উপচে পড়ছে। এনাদের জ্ঞানের ট্যাবলেট এনারা সকলকে খাওয়ানোর জন্য ব্যস্ত । নিজেদেরকে একেকটা ইনস্টিটিউট ভাবেন । তা ভাবুক। এটা ওনাদের সমস্যা বা মোডুর সমস্যা , আমার সমস্যা না।

সমাজে আমার দিকে কেউ ঘেউ ঘেউ করে তেড়ে আসলে অনেক ক্ষেত্রেই এটা মুখ বুজে সহ্য করতে হয়। কারণ ঘেউ ঘেউ করনে ওয়ালারা অনেক শক্তিশালি। ব্লগে কেউ ঘেউ ঘেউ করলে তাকে দাবড়ানি দেয়া যায়। মডারেটর এখনো ব্লগে সাধারণ ব্লগারদের সে সুবিধা দেয় । এজন্য ওনাকে ধন্যবাদ।

জগতে এরকম মহাপুরুষ হয়তো আছেন যারা লেখা দ্বারা জগত পরিবর্তন করতে পারেন। আমি সেরকম কেউ না।
আমি আনন্দ পাওয়ার জন্য লিখি।

আমি লিখে আনন্দ পেয়েছি B-)) যারা পড়েছেন তারা আনন্দ পেয়ে থাকলে সেটা বাড়তি পাওনা ।

আপনার অনুপ্রেরনার জন্য অনেক অনেক ধন্যবাদ :) । সতত শুভকামনা

১৫| ২৭ শে এপ্রিল, ২০২১ সকাল ৯:২০

ইসিয়াক বলেছেন: হে হে হে অজানা ভালোবাসা :(

আপনার খবর আছে। শুধু সময়ের অপেক্ষা। =p~ =p~ =p~


পোস্টে দশে দশ।

২৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:৩০

মা.হাসান বলেছেন: আপনার খবর আছে। শুধু সময়ের অপেক্ষা
দীর্ঘকাল ধরিয়া ব্লগের আট কলাম জুড়িয়া নিয়মিত শুধু আমার খবরই থাকিতো। প্রতিদিনই দুই চারিখানা স্টিকি পোস্ট থাকিতো। ইন ফ্যাক্ট ধোলাইখালের টং ঘর ডট ব্লগস্পট ডট ওআরজি ডট বিডি ডট কম ডট নেট ব্লগে কোন পোস্ট স্টিকিখইবে , কোনটা নির্বাচিট হইবে এই গুলি আমাকে জিজ্ঞাসা না করিয়া স্থির করা হইতো না।
সময়। হায় আক্ষেপ। :(


পোস্টে দশে দশ।

কি দিন চলিয়া আসিলো। এক সময়ে আমি ব্লগারদের মূল্যায়ন করিতাম-ফোবিক-মোবিক-শয়তান-ময়তান-আস্তিক-মাস্তিক-লিলিপুট-ইয়ের চামড়া মোটা-ছোটোলোক-ভদ্রলোক-সৈয়দ-পাঠান বলিয়া। আজকের ছেলেপুলেরা আমার মূল্যায়ন করিতে চায়। |-) |-) |-)

১৬| ২৭ শে এপ্রিল, ২০২১ সকাল ১০:৩৪

কাজী ফাতেমা ছবি বলেছেন: বাপরে বাপ মানুষ এত কঠিন করে সহজ ভাষায় এত সুন্দর করে নাকানি চুবানি মার্কা পোস্ট লেখে ক্যামনে। এত জ্ঞানী মানুষের পদচারণায় ব্লগবাড়ী আমাদের ধন্য। হাহাহাহাহা

ঘুরায়া প্যাচায়ে এত সুন্দর লিখার জন্য পিলাস দিলাম মা হা

২৯ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:৩৬

মা.হাসান বলেছেন: অল্প জ্ঞানী মানুষ সহজ সরল করিয়া লিখিবে। আমি অনেক গুলি ডিগ্রি ধারি লোক। আমি ঘুরাইয়া প্যাচাইয়া না লিখিলে কি চলে?

ভালো কথা- আপনার তোলা ছবিগুলি ভালো আসিতেছে না। আউট অফ ফোকাস, আউট অফ ফ্রেম, ওভার স্যাচুরেটেড সহ অনেক সমস্যা। আমার শাগ্রেদের সহিত আলাপ করিয়া আপনি আপনার বেসিক ঠিক করাইয়া লইয়েন। আমি ব্যস্ত মানুষ সময় করিতে পারিবো না। আমার শাগ্রেদটি ওস্তাদ লোক। হুমায়ূন সাহেবকে ক্যামেরা ধরানো কিন্তু সেই শিখাইয়াছে।

১৭| ২৭ শে এপ্রিল, ২০২১ সকাল ১১:২০

মোঃ মাইদুল সরকার বলেছেন: জেনারেল হইবার এহেন জ্বালা যে হাড় কালা করার মত তাহা সুন্দর কইরা বুঝায়া দিলেন জ্ঞান গর্ব আলোকপাতে।+++++

২৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৩৪

মা.হাসান বলেছেন: একজন কবলিওয়ালা রাস্তা দিয়ে যাওয়ার সময় এক জায়গায় জটলা দেখে কি হচ্ছে খোঁজ নিয়ে দেখল - কয়েকটা পাঁঠার মালিক এক লোক একটা প্রতিযোগিতার আয়োজন করেছে। ৫০ পয়সার টিকিট কেটে পাঁঠার ঘরে ঢুকতে হবে। ১৫ মিনিট যদি কেউ থাকতে পারে তাহলে ৫ টাকা পুরস্কার। দুই-চারজন পুরস্কারের লোভে চেষ্টা করেছে, কিন্তু দু মিনিটের বেশি কেউ টিকতে পারেনি।

কাবুলিওয়ালা 'কই বাত নেহি বলে' ৫০ পয়সা দিয়ে টিকিট কেটেম দু'পয়সার খৈনি মুখে দিয়ে ভিতরে চলে গেলো । এক মিনিট, দুই মিনিট, তিন মিনিট, চার মিনিট চলে যায় - কাবুলিওয়ালার দেখা নেই। অবশেষে বারো মিনিটের মাথায় দেখা গেল পাঁঠা গুলো বের হয়ে গেছে।

যিনি জেনারেল হন, নাকি যিনি ই জেনারেল করেন- কে বেশি যন্ত্রণায় আছেন এটা ভেবে দেখার বিষয়।

অনেক শুভকামনা মাইদুল ভাই ।

১৮| ২৭ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:২২

মোস্তফা সোহেল বলেছেন: লেখা ভাল লেগেছে।

২৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৩৭

মা.হাসান বলেছেন: কষ্ট করে পড়ার জন্য এবং সুন্দর মন্তব্যের জন্য আপনাকে অনেক ধন্যবাদ মোস্তফা সোহেল ভাই।

১৯| ২৭ শে এপ্রিল, ২০২১ দুপুর ২:৪৪

ভুয়া মফিজ বলেছেন: আপনের পোষ্ট পইড়া কিছু কওনের ভাষা হারায়া ফালাইছি। বেশ কতোক দিন পরে ব্লগে আইলাম। এই জন্যই কই......ব্লগটা এমন ফাকা ফাকা লাগে ক্যান??? :((

বড় / ছোট শয়..........থুক্কু..........বড়ভাই আর ছুডোভাইয়ের বিরুদ্দে কোন যড়যন্ত্র মানি না, মানবো না। X((

২৯ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৪৫

মা.হাসান বলেছেন: কিছু কওনের ভাষা হারায়া ফালাইছি।

WHO রিকমেন্ড করেছে কোভিডের টিকা ডেল্টয়েড মাসলে দিতে হবে। পেনিসিলিনের মতো করে ইয়েতে দেয়া হলে নাকি রিঅ্যাকশনে জিহবাতে জড়তা হচ্ছে।

কুমিরের তো হাত নাই। টিকা কোথায় দেয়া হলো ভাবছি। :-*


ছুডোভাইয়ের বিরুদ্দে কোন যড়যন্ত্র মানি না, মানবো না।


একজন কামেল আদমি মাসে শতাধিক পোস্ট প্রসব করতেন। কিছু দুষ্ট লোক উনার প্রসব ক্ষমতায় সন্দেহ প্রকাশ করে আকথা কুকথা বলল, বদ নজর দিয়ে দিল। এখন শুনি ওনার গর্ভপাত হয়ে গেছে। দুষ্টু লোকেরা এর পরেও যদি সাধু সাজার চেষ্টা করে, তবে তা খুব দুঃখজনক। |-)

২০| ২৭ শে এপ্রিল, ২০২১ বিকাল ৫:০২

স্থিতধী বলেছেন: জেনারেল সাবের স্মৃতিতে মরচে ধরতেছে । গত পর্বে বলেছেন , “আমার ডায়েরীর পাতা থেকে নেয়া স্মৃতি কথা”’ নিয়ে আসতেছেন; আর এখন বলতেছেন কিনা, “ ডাইরি লেখার অভ্যাস আমার নেই” !

আপ্নেরে মনে করায়ে দেই; সেই সময় আপ্নের আরো অনেকগুলা নিক আছিলো। একটা নিক ছিলো “ ব্রুস লির চাচা শ্বশুর”; ওইতাতে আপনি ক্যারাটে- জুডু- জুজিতসু- হাডুডু সব কিছুর প্যাঁচ শিখাইতেন । আরেকটা ছিলো “ জেমস বন্ডের আপন মামু” ; ওইটাতে আপনি কবে কেম্নে কোন মাইয়ার মনে মায়া লাগাইছেন আর পিরিতি শিখাইছেন আর গুন্ডা পিটাইসেন, সেইসব গল্প কইতেন। আমার ফেভারিট ছিলো “ হারুকির চাচ্চু” নিকটা; কারন ঐ নিক দিয়া আপ্নে প্রচুর রঙ্গ রসিকতা করতেন । বলগের এক দুষ্টু পুতুল আপা আপনার সেইনাম ছোট কইরা দিয়া একবার “হাচ্চু” নামে ডাকসিলো ; আমি খুব চেইতা যাইয়া ওনারে ধমকায়ে দিছিলাম, সেই দুক্ষে পুতুল আপা সাতদিন ব্লগে ঢুকেনাই । বলতে ভুইলা গেছি; আমার নিকের নাম ছিলো তখন; “ একাত্তুরের চাষি”! আপ্নে ছিলেন জেনারেল, অজানা ভালোবাসা ছিলেন এডমিরাল আর আপনার কমোডের ফ্যানা বিশ্লেষণ করার জন্য বলগে একজন অতিরিক্ত এয়ার কমোডোর নিয়োগ দেয়া হইছিলো । আহারে সেসব কি দিন ই না ছিলো ! আমি মাঝে মাঝে এখনো ডার্ক ওয়েবে ঢুইকা আপ্নের লেখাগুলা পড়ি।

নিউ মার্কেট আর বাংলাবাজারের বড় বড় বই আমাদানিকারকের জোকটা মনে হয়না সবাই ধরতে পারছে । ব্রিলিয়ান্ট এক স্ট্রোক ছিলো কিন্তু এইটা =p~ =p~
এক তীরে কতগুলা পাখি যে মারলেন ! সোহানী আপু তো খালি দুইটা পাখির নাম নিলো, আসলেতো আপ্নে আরো কয়েকটা পাখি মারছেন । ডোডো , কাউয়া এমনকি কাকতাড়ুয়া কেও ছাড়েন নাই। :-<

আমি লেখাটা ব্লগের বিশিষ্ট খনি সংরক্ষক, ব্লগার আমি তুমি আমরা ভাইয়ের নিকট ফরোয়ার্ড করতে চাই । উনি যাতে ওনার সামু ব্লগের সেরা তালিকগুলোতে এই পোস্ট টাকেও একটা স্থান দেন সেই আবেদন রইলো।

৩০ শে এপ্রিল, ২০২১ রাত ১০:০১

মা.হাসান বলেছেন: জেনারেল সাবের স্মৃতিতে মরচে ধরতেছে

আমি এককালে হরলিক্সের বিজ্ঞাপনের মডেল ছিলাম। স্মৃতি এত কমে নাই। ঐখানে একটু ভুল হয়া গেছে। তবে আমি না, আমার শাগ্রেদ দায়ি। লিখাটা শাগ্রেদরে পোস্ট করতে দিছিলাম, সে নিজেরে ফুটাইতে যায়া ঐখানে ''আমার বিভিন্ন শাগ্রেদরা তাদের মনের মাধুরী মিশিয়ে আমার ব্লগিং জীবনের কিছু ঘটনা লিপিবদ্ধ করে রেখেছে।'' অ্যাড করছে। এই জন্য গত কয় দিন তার পোস্টে আমি লাইক না দিয়া এর-তার পোস্টে লাইক দিয়া তারে শিক্ষা দিতেছি।

আপ্নিতো আমারে স্মৃতিকাতর কইরা তুললেন। এক সময় নানচাক মাস্টর নিকের সাথে ব্রুসলীর শশুর নিকের লড়াই ভালো জমছিলো। ''জেমস বন্ডের আপন মামু'' নিকটারে নকল কইরা 'আমি কার দেওর রে' বা 'দুষ্টু শালীরা কোথায়' নামে দুইটা নিক দিয়া কয়জন আসর জমানোর চেষ্টা করছিলো, কিন্তু শুধু শুধু গানের লিংক বা কবিতা দিয়া কত কর্বে? ভিত্রে জিনিস না থাকলে ''দুষ্টুমি'' হয় না।

সেই দিন আর নাই। লড়াইয়ে ক্ষ্যামা দিয়া অনেকে দেশে বিদেশে চইলা গেছে। চাষি ভাই এখন আলু-পটল-বেগুনের ব্যবসা করে। রমজানে লেবুর ব্যবসায় একটু ধরা খাইসে। ধোলাইখালের টং ঘর ডট ব্লগস্পট ডট ওআরজি ডট বিডি ডট কম ডট নেট ব্লগের মতো তেজি ব্লগাররা কোথায় যে হারালো :(

নিউ মার্কেট আর বাংলাবাজারের বড় বড় বই আমাদানিকারকের জোকটা মনে হয়না সবাই ধরতে পারছে ।
বয়স হইতাসে। আমি আগে খালি হাতে কত বাইন মাছ ধরছি। এখন আর পারি না। ঐটাতো আমিও পুরা ধর্তে পার্লাম না :P

এক তীরে কতগুলা পাখি যে মারলেন !
মুরগী ছাড়া কুনু পাখি আগে খাই নাই। অখন বয়সের কারনে সেইটাও বাদ দিয়া ভেজিটারিয়ান হইসি। তবে হ্যা, চানাচুর-চাট-ইয়ে( :-/ ) রা সাথে কাবাবে আপত্তি কারই বা আছে।

আমি লেখাটা ব্লগের বিশিষ্ট খনি সংরক্ষক, ব্লগার আমি তুমি আমরা ভাইয়ের নিকট ফরোয়ার্ড করতে চাই।
আমি বিল গেটস নিকে কম্পিউটারের উপ্রে একটা লেখা দিছিলাম ধোলাইখালের টং ঘর ডট ব্লগস্পট ডট ওআরজি ডট বিডি ডট কম ডট নেট ব্লগে। জাকারিয়া স্যার নামে একজন সেইটা কপি কইরা সামু ব্লগে পোস্টাইছিলো। আমি তুমি আমরা সেইটা আমারে রিপোর্ট করছিলো। তখন থেইকা ওনারে বালা পাই। কিন্তু উনি বহুত দিন থেইকা অনুপস্থিত। আর ওনার খনিটা হইলো ঐতিহাসিক+স্ট্যাটিসটিকসের উপর। এই পোস্ট হইলো সমসাময়িক ব্লগারদের পুরান দিনের কথা স্মরন করাইয়া দেয়ার একটা চেষ্টা। আপনি কইছেন, এতেই আমার বহুত ভালা লাগসে। তয় যোগাযোগ থাকলে ওনারে মাঝে মাঝে ব্লগে ঢু দিতে কইয়েন।

আপ্নের কথায় অনেক অনুপ্রেরণা পাইসি। বুইড়া জেনারেলরে লোকে ভুলে নাই। প্রয়োজনে ''জেনারেলেরে ডাইরি থেকে'' সিরিজে আরো লিখা আনমু। সাথে থাকার অনুরোধ রইলো।



২১| ২৭ শে এপ্রিল, ২০২১ রাত ৮:৩৪

শায়মা বলেছেন: বাপরে!!!

তুমিই তাইলে সেই প্রাচীন যুগের আদি বাসিন্দা ভাইয়া!!!!!!!!!!!

৩০ শে এপ্রিল, ২০২১ রাত ১০:০৬

মা.হাসান বলেছেন: মানুষ কত সহজে সব ভুইলা যায় । :(

আপ্নে যে ধোলাইখালের টং ঘর ডট ব্লগস্পট ডট ওআরজি ডট বিডি ডট কম ডট নেট ব্লগে আমর কাছ থেইকা ছবি আঁকা আর গান শিখার তালিম লইতেন মনে নাই? আপ্নার গ্র্যাজুয়েশনের সময়ে আমি আপ্নারে একখান পেপার ওয়েট উপহার দিসিলাম, যেনো নিজের ওজন বুইঝা চলতে পারেন। আপ্নেরে গারবেজ পোস্টে দেখলে কষ্ট লাগে। মনে হয় যা জ্ঞান দিলান সব বিফলে গেলো |-)

২২| ২৭ শে এপ্রিল, ২০২১ রাত ৯:০৬

মেহেদি_হাসান. বলেছেন: ওরে ভাইরে ভাই এপিক পোস্ট! এই পোস্টে কি মন্তব্য করমু ভেবে পাচ্ছিনা।

০১ লা মে, ২০২১ রাত ৮:৫১

মা.হাসান বলেছেন: মেহেদি_হাসান. ভাই, আপনি কষ্ট করে পড়েছেন এতেই অনেক আনন্দ। বিলম্বে উত্তর দেয়ার জন্য দুঃখিত।
অনেক শুভ কামনা।

২৩| ২৯ শে এপ্রিল, ২০২১ দুপুর ১২:০১

মনিরা সুলতানা বলেছেন: সবার জন্য আমার এ ঘোষণা, এই মহামানবের দেখানো পথ অনুসরণ করে আজ আমি একজন লতা যুক্ত ব্লগার! আপনারা নিশ্চিন্তে উনার বাৎলে দেয়া পথ অনুসরণ করুন।

০১ লা মে, ২০২১ রাত ৮:৫৫

মা.হাসান বলেছেন: আমার বিলক্ষণ মনে আছে- আপনি সাবলিলতা হারিয়ে খাবি খাচ্ছিলেন। পরে আমার পরামর্শে মাধবিলতার হালুয়া খেয়ে সাবলিলতা ফিরে পেয়েছেন। আপনার লতার উত্তোরত্তর বৃদ্ধি হোক। মহাপুরুষের মাজারে নিয়মিত নজরানা দেবেন। মাঝে সাঝে মহাপুরুষদের নিয়ে দু-চারটা কবতে লিখবেন বা মহাপুরুষদের চরনে কবতে উৎসর্গ করবেন। তা না হলে সাবলিলতা চলে যেতে সময় লাগবে না। B-))

২৪| ৩০ শে এপ্রিল, ২০২১ রাত ৯:২৬

জিকোব্লগ বলেছেন:




ব্লগ এনালাইসিস বলছে হৃদয় ভাঙার খেলা চলছে। আপনি
বহুত দূরদর্শী। অনেক আগেই আপনি উহা বুইঝা লইছেন।



মডু জানে প্রেমের নাম বেদনা।
মডুর মাথায় ঘেলু আছে, উনি হৃদয় ভাঙা
ভাঙির খেলায় পা সহজে দিতে চাইবেন না ।

০১ লা মে, ২০২১ রাত ৮:৫৭

মা.হাসান বলেছেন: কালকে ভেবেছিলাম গান গাইবো- এই কূলে আমি আর ঐ কূলে তুমি- মাঝে খানে মডু কেনো দেয়াল দিয়ে দেয়। না। আজ আনন্দের গান শুনি-


২৫| ০১ লা মে, ২০২১ রাত ৯:২৫

আকন বিডি বলেছেন: লেফট রাইট করলে মগজ এর ব্যবহার বাড়ে।

০১ লা মে, ২০২১ রাত ১১:০৩

মা.হাসান বলেছেন: আমার তো চোখ-কান-নাক-মুখ সব দরজা দিয়ে মগজ উপচাইয়া পড়ে। মগজ ইজ মাই মিডল নেম।

২৬| ০২ রা মে, ২০২১ সকাল ৭:০৪

জিকোব্লগ বলেছেন:




মারহাবা ! একপাশে মডু বেকারের কর্মসংস্থান করলেন ,
অন্যপাশে ব্লগ এনালাইসিস বন্ধ হয়ে গেলো, হায় হায় ! :(

২৭| ০৪ ঠা মে, ২০২১ ভোর ৬:১২

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

ঠিকই বলেছেন ।

২৮| ০৫ ই মে, ২০২১ রাত ২:৩২

রাজীব নুর বলেছেন: বাহ!!! বেশ।

২৯| ২৬ শে মে, ২০২১ দুপুর ২:০৬

খায়রুল আহসান বলেছেন: সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: এক কথায় - এপিক পোস্ট - এর পরে আর আমার বলার কিছু নেই!

ক্ষুরধার লেখনী আপনার।

পদাতিক চৌধুরি, শেরজা তপন, মোঃ মাইদুল সরকার, স্থিতধী প্রমুখের মন্তব্যগুলো ভাল লেগেছে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.