নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের কোথাও একটি ছাপ রেখে যেতে চাই

চিত্রদীপ জ্বেলে রেখো ময়ূখ পিদিম; রাত্রি-কথায় বেঁধে নেবো ভোরের খোঁপা।

অপর্ণা মম্ময়

চিত্রদীপ জ্বেলে রেখো ময়ূখ পিদিম; রাত্রি-কথায় বেঁধে নেবো ভোরের খোঁপা।

অপর্ণা মম্ময় › বিস্তারিত পোস্টঃ

নুহা

২৩ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:১৪

আমার বাসার ভেতরের দিকে যে বারান্দাটা সেখানে রৌদ্রের আলো এসে তেমন একটা পড়ে না । আজ সকালে ঘুম ভেঙে বারান্দায় গিয়ে যখন আমার লাগানো সবজি গাছের দিকে তাকিয়ে উচ্ছ্বসিত হয়ে উঠতে যাবো , সে মুহূর্তে ডোরবেল বেজে উঠলে দরজা খুলে দেখি আমাদের বিল্ডিং এর তৃতীয় তলার কিয়ারার মা আর তার বাবা ম্যাক দাঁড়িয়ে আছে । আমি থাকি চার তলায়। কিয়ারার মা'কে আমার তেমন একটা পছন্দ না , সম্ভবত তার প্রতাপশালী মনোভাব আর রুক্ষ্মতার কারণে । সে তুলনায় ম্যাককে দারুন পছন্দ আমার । খুব সুদর্শন আর অমায়িক এই ভদ্রলোক।



আচ্ছা নু , ( আমার নাম নুহা হলেও এই মহিলা আমাকে ডাকে 'নু ' বলে ) কিছু মনে করো না , তোমার ব্যালকনীতে যে গাছগুলো লাগিয়েছ তার প্রাকৃতিক গুনাগুন আর সৌন্দর্যের ব্যাপারটা কি ব্যাখ্যা করতে পারো যদি হাতে সময় থাকে তোমার ?



মহিলার প্রশ্ন শুনেই বুঝলাম ক'দিন আগে দেশ থেকে পাঠানো আমার টবের লাউবিচির বেড়ে ওঠাকে নিয়ে নিশ্চয়ই কিছু হয়েছে ভেতর বারান্দায় যা লাগিয়েছি । লাউ ছাড়াও করলা, সীম এর গাছও লাগিয়েছিলাম টবে। জানতাম কিছুদিন পর এসব গাছ নাতিশীতোষ্ণ জলবায়ুর অভাবের জন্য মুখ থুবড়ে পড়বে । আমি উত্তর দেবার আগেই ম্যাক তার স্ত্রীর পেছনে দাঁড়িয়ে আমাকে ঈশারা দিলো এই মস্তিষ্ক বিকৃত মহিলার কথায় আমি যেন আহত না হই । যাওয়া আসার পথে বা লিফটে ম্যাকের সাথে আমার প্রায়ই দেখা হয় , কিছুটা হাই- হ্যালোও হয়। সেখান থেকেই জানি ম্যাকের স্ত্রী সবসময় মারমুখী ভঙ্গীতেই কথা বলে এবং ম্যাক বরাবরই তার সম্বন্ধে বলে তার স্ত্রীর মাথার স্ক্রু একটু ঢিলে।



কিছু মনে না করলে তোমার বারান্দায় লাগানো সবজির গাছগুলো কেটে ফেলবে। তোমার ব্যালকনী বেয়ে বেয়ে একটা পোকা আমার ব্যালকনীতে কোন একসময় এসেছিল পড়ে যা আমি আবিষ্কার করেছি আমি আমার কিচেনে ! বলে বিস্ফোরিত চোখে মহিলা আমার দিকে তাকিয়ে রইলো !



আমি গাছ লাগানো কিংবা বাগান করার মতো বিলাসী কখনই ছিলাম না কিন্তু এই বিদেশ বিভূঁইয়ে এসে বাংলাদেশের ছোটখাটো অনেক কিছুর তীব্র অভাববোধে ছিলাম বলেই মহিলার কথা শুনে মেজাজটা ভীষণ তেতো হয়ে গেলো এই সকাল বেলাতেই। তারউপর মহিলা কেমন হুকুমের সুরে কথা বলছে আমার সাথে ! সাহস কত্ত বড় !



আচ্ছা তোমরা যখন শুকরের মাংস খাও তখন কি আমি বা আমার স্বামী কেউ তোমার ঘরে এসে নক করে বলি , প্লিজ দোনাতেল্লা , আর কখনো এই প্রজাতির মাংস খেও না ? বলো , বলি আমি ? কিংবা এত বড় ভয়াবহ দর্শনের কুকুরটা নিয়ে যখন লিফটে ঢোকো আমি কি বলি কুকুরটা কে নিয়ে তুমি পরে আসো ? বলি না এসবের একটাও , তাই না ?



- নু , আর ইউ ক্র্যাজি ? কোথায় পোকা আর কোথায় আমার পিট ! বলে মহিলা তার পিট নামের কুকুরের জন্য পারলে সেখানেই মূর্ছা যায় আমার তুলনা দেয়া দেখে ।



- এই গাছটা শুধু গাছ না , বুঝলে ? এটা একটা সবুজ ! আমার বাংলাদেশ !



- এই পোকাটা যদি আমার মেয়ে কিয়ারার কান বা নাক দিয়ে ঢোকে ? কত অসুখ হতে পারে জানো ? আর আমি পিটকে অনেক নিয়মকানুনের মধ্যেই লালনপালন করি আমার সন্তানের মতো ! অসুখ ছড়ানোর কোনো ভয় অন্তত নেই ।



- মানুষ যখন নিঃসঙ্গ হয়ে যায় কিংবা বৃদ্ধ , তার আশেপাশে কেউ থাকে না তখন কুকুর হয় তার আপনজন ! ম্যাক তো তোমার কাছেই আছে দোনাতেল্লা ! তুমি তো আর সেইসব মানুষের মতো নিঃসঙ্গ নও । বলে আমি একটা গা জ্বালানো হাসি হাসলে মহিলা কথা খুঁজে পায় না সে মুহূর্তে ।



আমি ম্যাককে জানাই আমি গাছে কীটনাশক দেব এবং আমার গাছের পরিচর্যা করব যাতে কোনো পোকা কিয়ারা পরীর নাক এবং কান দিয়ে ঢুকতে না পারে । সাথে ম্যাক দম্পতিকে আমি কফি পান করতে বলি আমার সাথে যদিও আমি জানতাম আমার ঘরে এসে অন্তত ঐ মহিলা কখনই কফি পান করতে ইচ্ছুক হবে না ।



এরকম ম্যাড়ম্যাড়ে প্রবাস জীবনে ছোটখাটো ঝগড়াঝাঁটি না থাকলে হয়ত কবেই মনে হয় আমি বাংলাদেশে চলে যেতে বায়না ধরতাম রেজার কাছে। বৈচিত্র্যের জন্য আমি প্রবাসে এসে ঝগড়া-ঝাঁটি কামনা করছি ভেবেই কেমন হাসি পাচ্ছে আমার। ইচ্ছে করে কাউকে রাগিয়ে দেবার জন্য ঝগড়া করার মজাই আলাদা । দেখি সারাদিনের প্ল্যানটা করে ফেলতে হবে। এখন সন্ধ্যা হয় ঘড়ির কাঁটায় নয়টায়। গ্রীষ্মের এই দিনগুলো শুধু দীর্ঘই না একঘেয়েমিতে ভরা !



( চলবে ...)

মন্তব্য ৭৯ টি রেটিং +৭/-০

মন্তব্য (৭৯) মন্তব্য লিখুন

১| ২৩ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৩৬

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: প্রবাস জীবনের গল্প আমার কাছে ভিন্ন আকর্ষণ আছে।+
কিন্তু ভাই, শান্তিতে থাকুন। অন্তত বিদেশি নারীর সাথে ঝগড়ায় লিপ্ত হবেন না... পুরুষ হলে আলাদা কথা... :P
পরের পোস্টে শান্তির খবর দিন, যেন স্বদেশীরা স্বস্তিতে থাকে :)

ভালো থাকুন প্রবাসে...

২৩ শে আগস্ট, ২০১৩ রাত ৯:৩৯

অপর্ণা মম্ময় বলেছেন: প্রবাস জীবন পরিপূর্ণ স্বস্তি বয়ে আনে না কখনো কারো কারো জন্য।
আচ্ছা দেখা যাক পরের পর্বে শান্তির খবর আনা যায় কিনা।
ভালো থাকুন মইনুল ভাই।
আপনার জন্য শুভকামনা রইলো।

২| ২৩ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৫২

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
কুত্তা নিয়ে আপনার বিরুদ্ধে মামলা করলে কিন্তু আমেরিকান গো দোষ দিয়েন না! :D


ব্যাপারটা দারুণ! বাংলাদেশ দেখার আশায় টবে লাউ শিমের সবুজ ঢেউ!

রেজা সাহেব ইন করেছেন, সেই সাথে ম্যাক সাহেবের আচার আচরণ নু-কে কিভাবে প্রভাবিত করে কিংবা অন্যকোন নাটকীয়তা আছে কিনা তার অপেক্ষায় রইলাম।

কিয়ার নামটা পছন্দ হইসে।

২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১০:০৩

অপর্ণা মম্ময় বলেছেন: আমেরিকার নাম কোথাও লিখি নাই তো !

দেশের বাইরে থাকলে দেশের প্রতি টানটা খুব বেশিই উপলব্ধি করা যায়। হুম দেখা যাক রেজা বা ম্যাকের ব্যাপারটা নুহার সাথে কোথায় গিয়ে দাঁড়ায় বা অন্য কোনও নাটকীয়তা আছে কিনা।

কিয়ারা নামটা আমারও পছন্দ ! তবে কোনও গল্প লিখতে গেলে চরিত্রের নাম দেয়া নিয়ে মাঝে মাঝে ঝামেলায় পড়ে যাই।

৩| ২৩ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৫৬

যুবায়ের বলেছেন: সময় নিয়ে পড়তে হবে।
এখন মেজাজ খ্রাপ।

চিন্হ দিয়ে গেলাম।

২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১০:২৩

অপর্ণা মম্ময় বলেছেন: মেজাজ ভালো করেন। ভালো থাকেন।

৪| ২৩ শে আগস্ট, ২০১৩ রাত ৮:০৮

কয়েস সামী বলেছেন: pora suru krlam. Baki porbogular opekhay.

২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৩১

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আপনাকে।

৫| ২৩ শে আগস্ট, ২০১৩ রাত ৮:২৫

অলওয়েজ ড্রিম বলেছেন: এরকম ম্যাড়ম্যাড়ে প্রবাস জীবনে ছোটখাটো ঝগড়াঝাঁটি না থাকলে হয়ত কবেই মনে হয় আমি বাংলাদেশে চলে যেতে বায়না ধরতাম রেজার কাছে। বৈচিত্র্যের জন্য আমি প্রবাসে এসে ঝগড়া-ঝাঁটি কামনা করছি ভেবেই কেমন হাসি পাচ্ছে আমার। ইচ্ছে করে কাউকে রাগিয়ে দেবার জন্য ঝগড়া করার মজাই আলাদা । দেখি সারাদিনের প্ল্যানটা করে ফেলতে হবে। এখন সন্ধ্যা হয় ঘড়ির কাঁটায় নয়টায়। গ্রীষ্মের এই দিনগুলো শুধু দীর্ঘই না একঘেয়েমিতে ভরা ! এই অনুচ্ছেদটা পড়ে হেসেছি। বুঝতে পারছি নুহা খুব ঝগড়াটে।

এ পর্যন্ত পড়ে ভালই লেগেছে। পরের কিস্তির অপেক্ষায়---

শুভেচ্ছা রইল।

২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৩৭

অপর্ণা মম্ময় বলেছেন: হুম একটা পার্ট পড়ে পরের পর্ব নিয়ে সম্ভাব্য ঘটনা নিয়ে ভাবাটা মজার লাগে বেশ। আমিও মজা পেলাম নুহা ঝগড়াটে হতে পারে শুনে ।

ধন্যবাদ আপনাকে।

৬| ২৩ শে আগস্ট, ২০১৩ রাত ৯:১৩

মাসুম আহমদ ১৪ বলেছেন: নুহা আমার এক কিউট কাজিনের নাম -

চালিয়ে যান ...................।

২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৩৯

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ

৭| ২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১০:১১

মামুন রশিদ বলেছেন: প্লাস দিয়ে ডিনারে গেলাম । পড়ে মন্তব্য দিব :)

২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৪৮

অপর্ণা মম্ময় বলেছেন: আচ্ছা। ভালো মতো ডিনার করে আসেন

৮| ২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১০:২২

স্বপ্নবাজ অভি বলেছেন: চলুক !
তবে আপনার কাছ থেকে বড় বড় গল্প পেতে আমার ভালো লাগে , আপনার , হাসান ভাই , মামুন ভাই , জুলিয়ান দা ওদের পোষ্ট আমি একটু সময় নিয়ে পড়তে আসি ! তাড়াতাড়ি শেষ হয়ে যাওয়াতে খারাপ লাগছে ! আর মনে হলো কোন বিদেশী গল্পের অনুবাদ পড়ছি ! পরের পর্বের অপেক্ষায় , পুরোটা শেষ হলে গল্প নিয়ে কিছু বলতে পারি , খন্ডাংশের উপর আমার মন্তব্য করার যোগ্যতা নেই ! শুভকামনা আপু !
সব্জি টা তো মনে হয় টাইপো !
আর ল্যাউ কি বিদেশী উচ্চারণে লিখেছেন ?

২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৫১

অপর্ণা মম্ময় বলেছেন: একবারেই শেষ করতে চাইছিলাম কিন্তু লিখতে লিখতে উপন্যাসিকার মতো হয়ে যাচ্ছে দেখে ভাবলাম ধারাবাহিকভাবেই দেই। আর গল্পের আকার বড় হলেও আমিও আমি একবারেই পুরোটা পোষ্ট করার পক্ষপাতি। না হলে গল্পের ফ্লো নষ্ট হয়।

সবজি টা ঠিক করলাম আর ল্যাউ এর জায়গায় আরেকটু বদল করলাম।

ভালো থেকো।

৯| ২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১১:০২

মামুন রশিদ বলেছেন: এটা খুব অন্যায় হয়ে গেল অপর্ণা! কে কি বলল, আর এতেই আপনার গল্প কেটে দিয়ে পর্ব করে দিলেন ??

শুনেন, প্রত্যেক লেখকের একটা নিজস্ব বৈশিষ্ট থাকে । যেমন অপর্ণা মম্ময়ের গল্পের বিস্তার অনেক প্রসারিত । অপর্না মম্ময়ের চিন্তা-কল্পনা-ধী শক্তি অনেক বিস্তৃত । আর এভাবেই ব্লগে অপর্ণা মম্ময় প্রতিষ্টিত হয়েছে । আমরা যারা আপনার গল্প পড়তে আসি, এটা মাথায় রেখেই আসি । তাই দৃশ্যমান আপনার এই মুগ্ধ পাঠকদের বঞ্চিত করে অদৃশ্য নামহীন কারো কথায় গোস্বা করে নিজস্বতা বিকিয়ে দেয়াটা পছন্দ হল না । প্রতিক্রিয়াটা সরাসরি জানিয়ে দিলাম ভালো লাগার অধিকার থেকে ।

আমার কথাগুলো শুধু আবেগের জায়গা বলা নয়, বাস্তবের সাথেও সম্পর্কিত । সামহোয়্যারইনে আপনার লেখা যে গল্পটি সর্বাধিক পাঠকপ্রিয়তা পেয়েছে, তা ছিল প্রায় সাড়ে ছয় হাজার শব্দে লেখা । একটা মিনি উপন্যাসের মত । সুতরাং আপনার নিজের চেনাজানা পথে হাটাই মনে হয় শ্রেয় ।

আর তাছাড়া পর্ব করে লিখলে গল্পের ধারাবাহিকতার সাথে মানিয়ে নিতে পাঠকের কষ্ট হয় ।

তাই একজন গুনমুগ্ধ পাঠক হিসাবে আপনাকে আপনার মত করেই দেখতে চাই ।

শুভ কামনা নিরন্তর ।

২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১১:৫৯

অপর্ণা মম্ময় বলেছেন: কারো কথায় অভিমান কইরা লেখার এক্সপেরিমেন্ট চালাবো এরকমটা এখনো হই নাই । আসলে একটু একটু করে লিখতে লিখতে এই লেখাটা ১৫ টা পর্ব হয়ে গেছে। তাই ভাবলাম একটু একটু করে দেই যাতে আমার স্টক শেষ হতে থাকলে লেখাটা শেষ করার তাড়া থাকে আমার মাঝে। গল্পের ধারাবাহিকতা যাতে নষ্ট না হয় সেটা খেয়াল রাখব , প্রয়োজনে দুই একদিনের বিরতিতে কিংবা এক সাথে দুই/ তিনটা করে পর্ব দিবো।

আর যারা আমার লেখা সত্যিই ভালোবাসে , আন্তরিক আশা করি তারা আমার লেখার ভালমন্দ নিয়ে সবসময় বলবে। আপনাদের মতো সহব্লগার , ভাই পেয়ে সত্যিই আমি অনেক আনন্দিত ।

ভালো থাকবেন মামুন ভাই ।

১০| ২৩ শে আগস্ট, ২০১৩ রাত ১১:১১

স্বপ্নবাজ অভি বলেছেন: মামুন ভাইয়ের সাথে তীব্র ভাবে একমত !
না হলে হরতাল ও ডাকা হতে পারে ! পুরোটা একসাথে চাই , দরকার হলে ৭ দিন সময় নিয়ে পড়বো , তারপর কমেন্ট করবো !

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১২:১২

অপর্ণা মম্ময় বলেছেন: এমন কইলে তো আর পরের পর্ব দেয়ার সাহসই পাইতাছি না । তাইলে কবে পুরা লেখা শেষ করুম আমি জানি না । লেখালেখি তো মুডের উপ্রে নির্ভর করে। প্রফেশনাল হইলে না হয় টার্গেট নিয়া লিখ্যা ফেলতাম !!!

১১| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১২:০৮

হাসান মাহবুব বলেছেন: চলবে লেখা দেইখা আর পড়লাম না। কয় পর্ব হবে? শেষে একেবারে পড়ুম।

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১২:১৪

অপর্ণা মম্ময় বলেছেন: আমি জানি না কয় পর্বে শেষ করতে পারুম ! তবে জলদি শেষ করার তাগিদ অনুভব করতাছি। আপনেরা মিয়া আমারে উপন্যাস লিখতে দিতে চান না বুঝতে পারছি !

১২| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১২:২৮

ভিয়েনাস বলেছেন: প্রবাসী যারা তাদের ব্যালকনি নিয়ে এমন ঘটনা অনেক আছে আপু। বিশেষ করে বাংলাদেশীদের বেশি। তারা বাসার কোনায় ছোট একটু জায়গা পেলে হয়, দেশী সবজি বীজ বুনে দিতে সময় নেয় না ....

বেলকনিতে সবজি বাগান করার জন্য আমার জানা কিছু মজার অভিযোগ শেয়ার করছি.....

পাশের বাসার বিড়ালটা এসে আমার সাধের লালশাকের বেড টা তছনছ করেছে..........

আমার পুঁইশাকের ডগা তর তর করে উপরে উঠে যাচ্ছে দেখে উপর তলার পর্তিবেশী উদ্বিগ্ন কোন বিষাক্ত লতাগাছ নাকি !!!

সবজি টবের পানি নিচতলার প্রতিবেশীর বেলকনির জিনিস ভিজিয়ে দেয় বলে তার হাজারো অভিযোগ.....

সামনের বেলকনির বুড়ি মহিলা আমার সুন্দর সবজি বাগান দেখে খুব হিংসে করে । কেন সে এমন বাগান বানাতে পারে না...

আপনার গল্পে আরো একটি মজার অভিযোগ পাওয়া গেলো :D

গল্প চলুক । পরের পর্বের অপেক্ষায়.........

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৪৫

অপর্ণা মম্ময় বলেছেন: প্রবাসে এমন টুকরো টুকরো ঘটনা না থাকলে ওই সময়গুলো হয়তো অনেকের কাছেই পানসে লাগতো।

আমাদের ফ্ল্যাট নিয়ে সবচেয়ে কমন অভিযোগ বাঙালি রান্নার গন্ধকে ঘিরে। বিশেষ করে ইলিশ মাছ ভাজলে সেদিন আগরবাতি জ্বালিয়ে রানতে হইত। আমি যেখানে থাকতাম আশেপাশে বাঙালি বাসা আমারটাই ছিল, তাই উদ্বিগ্নতা একটু বেশিই হতো । গাছে পানি দিলে কিংবা ভেজা কাপড় ব্যালকনিতে ছড়ালে রাতে ১১ টার পর দিলে টেনশন কম থাকতো !

আপনার বলা অভিজ্ঞতাগুলোও মজার !

অনেক ধন্যবাদ ভিয়েনাস।

১৩| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৫১

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: চলুক গল্প। পর্ব যেহেতু ছোট ছোট তাহলে এক বা দুইদিন অন্তর নুহা প্রত্যাশা করতেই পারি। আপনার প্রতি-মন্তব্যে জানা গেল নুহা উপন্যাস হবে। তাহলে আছি আপনার সঙ্গেও। হাত খুলে লিখতে থাকুন। তবে অবশ্যই দেরি করবেন না বেশি, তাহলে পাঠক হিসেবে খেই হারিয়ে ফেলতে পারি।

শুভকামনা থাকলো।

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১:১৫

অপর্ণা মম্ময় বলেছেন: আপনারা তাগাদা না দিলে কবে লেখাটা শেষ করে উঠতে পারবো জানি না। আর লেখাটা খুব সহজও সরল ভাষায় লিখা শুরু করছি। শব্দের কারুকাজ এনে জটিল করার ইচ্ছা নাই। সাথে থাকার জন্য ধন্যবাদ জুলিয়ান দা

১৪| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৫৫

প্রোফেসর শঙ্কু বলেছেন: অনেকগুলো সম্ভাবনার সূচনা হচ্ছে, কিন্তু বিস্তার ও পরিণতি দেখতে না পেয়ে অতৃপ্তিও জাগছে। ইন্টারেস্টিং। দেখা যাক কী হয়, অপেক্ষায় রইলাম।

কিন্তু বড়গল্প 'ভালা' পাই:)

২৪ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:১৩

অপর্ণা মম্ময় বলেছেন: বড় গল্প পড়তে আমিও ভালা পাই। বেশি ভালা পাই প্রিন্ট করে শুয়ে শুয়ে পড়তে, একাত্ম হতে পারি বেশি যেটা পিসির সামনে বসে ভালো পারি না।

পরের পর্ব দুই দিনের মাঝেই দিবো যদি না ব্যস্ত হয়ে পড়ি।

১৫| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৫৯

টুম্পা মনি বলেছেন: ভালো লাগছে। তবে আরেকটু বেশি হলে আরো বেশি ভালো লাগতো।

চলুক। অপেক্ষায় রইলাম।

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১:২৩

অপর্ণা মম্ময় বলেছেন: চেষ্টা থাকবে বেশি করে দেয়ার জন্য।

ধন্যবাদ টুম্পা

১৬| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১:১৩

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: কী হতে পারে তা বলবো না, কারণ যদি মিলে যায় তবে রহস্যটাই মাটি ;)

ভালো লাগছে মুখরা রমণি কিয়ারাকে ;) নুহাও কি কম যায়? আমি একটা গা জ্বালানো হাসি হাসলে মহিলা কথা খুঁজে পায় না সে মুহূর্তে । দারুণ লাগছে এই কথাটা।



যতিচিহ্ন এমন হলে সুন্দর দেখায়: দাড়ি, কমা, কোলন, সেমি-কোলন বসবে শব্দের গা/পিঠ ঘেঁষে, অর্থাৎ, শব্দের শেষ অক্ষরের পর কোনো স্পেস না দিয়ে ওগুলো বসাতে হবে।


লাইন স্পেসিং:
প্রতি প্যারার পরই কি স্পেস দিতে হবে? একই থিমের প্যারাগুলোর মাঝখানে এটা দেবার দরকার দেখি না।

ভালো থাকুন।

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১:২৭

অপর্ণা মম্ময় বলেছেন: যতিচিহ্নের ক্ষেত্রে সব সময় লিখতে গেলে মনে থাকে না ভাইয়া। আর লাইন স্পেসিং এর ব্যাপারটা মনে রাখব।

মুখরা রমণী দোনাতেল্লা এবং ম্যাকের মেয়ের নাম " কিয়ারা" । :)

ধন্যবাদ আপনাকে।

১৭| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১:১৪

রোমেন রুমি বলেছেন: পড়লাম এবং পরবর্তী অংশের প্রতীক্ষায় থাকলাম দিদি ।

বাবুই কেমন আছে ?

ভাল থাকুন ।
শুভ রাত্রি ।

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১:৩৯

অপর্ণা মম্ময় বলেছেন: পরের পর্ব তাড়াতাড়িই দিবো।

বাবুইয়ের রবিবার থেকে দ্বিতীয় সাময়িক পরীক্ষা শুরু। একটু কষ্টে আছে , পরীক্ষা ভালো লাগে না তাই !

শুভ রাত্রি রুমি

১৮| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১:২৭

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
পড়লাম।
ভালো লাগছিলো।
পরের পর্বের অপেক্ষায় থাকলাম।

২৪ শে আগস্ট, ২০১৩ রাত ১:৫৯

অপর্ণা মম্ময় বলেছেন: ভালো লাগলো জেনে।
ভালো থাকো। শুভ রাত্রি

১৯| ২৪ শে আগস্ট, ২০১৩ রাত ৩:০৫

কান্ডারি অথর্ব বলেছেন:

চলবে লিখে এমন প্রহসন মানিনা, মানবনা

২৪ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:০৫

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার জন্য তাহলে সমবেদনা থাকলো কাণ্ডারী ভাই

২০| ২৪ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:২৪

সায়েম মুন বলেছেন: আপনার উপন্যাস শেষ হোক। তার্পর পড়বো। আজকে কি পড়ছি কালকে ভুলে যেতে পারি... #:-S

২৫ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:৩২

অপর্ণা মম্ময় বলেছেন: কবে শেষ করতে পারুম জানি না । দোয়া কইরেন যাতে তাড়াতাড়ি শেষ করতে পারি

২১| ২৪ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:১৩

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: সবপর্ব দেন। তারপর পড়ুম। আমি খন্ড লেখা পড়তে ভালোবাসি না। কারন অতি অস্থির আমি। :(

২৫ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:৩৪

অপর্ণা মম্ময় বলেছেন: বললেই কি লেখা আসে নাকি ভাইডি ? লেখালেখি অনেক কষ্টের কাজ

২২| ২৫ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:২০

দিকভ্রান্ত*পথিক বলেছেন: ভালো লাগছে, মনে করেছিলাম এক পোস্টেই শেষ! যাই হোক পড়ার আগ্রহটা থাকলো!

ভালো লাগা আর প্রিয় দুটোতেই ক্লিক করে ব্যর্থ হলাম! সামু!! :(

২৫ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:৩৫

অপর্ণা মম্ময় বলেছেন: মাঝে মাঝে সামুর কি সমস্যা হয় কে জানে ! অটো লগ আউট সহ কিছু সমস্যা ফেস করছি কিছুদিন হলো।

ধন্যবাদ পথিক

২৩| ২৫ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৩২

অদৃশ্য বলেছেন:





দিদি

এই লিখাটি দারুনভাবেই আমাকে আকর্ষণ করেছে... এবং শেষে এসে মনে হলো কেন আরও কিছুটা লিখলেন না!

এরকম লিখা আমার খুবই ভালোলাগে... খুব বাস্তব, খুব প্রাণবন্ত এবং ঝরঝরে... খুব সিম্পল লিখাটির ১ম পর্বটিতেই স্রেফ মুগ্ধ হলাম...

আমি এমনিতে পিসিতে বড় লিখাগুলো পড়তে পারিনা ( চোখের সমস্যা হয় বা ব্যথা হয়, মাথাও ব্যথা করে ) বেশিক্ষন... তাই খুব অল্প বড় গল্প পড়া হয়... যাদেরটা পড়ি, সবটুকুই পড়ি...

পরের পর্বের অপেক্ষায় রইলাম...
শুভকামনা...

২৫ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:৩৮

অপর্ণা মম্ময় বলেছেন: এই লেখাটা লিখতে আমারও ভালো লাগছে। আমি যখনই এই লেখাটা লিখতে চাই এটা গরগরিয়ে চলে আসে, ভাষার কারিশমা নিয়া ভাবতে হয় না !

মাথা ব্যথা, চোখের ব্যাথার সমস্যা যে কি যন্ত্রণা সেটা টের পাই আমিও।

ভালো থাকুন ভাইয়া

২৪| ২৫ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৪৮

এরিস বলেছেন: পুরোটা না পড়ে মন্তব্য করা যায় না, গল্পের মূল কথা নিয়ে।

এইটুকু বলতে পারি, চরিত্রের পরিব্যাপ্তি ভাল লেগছে। বিশেষ করে দেনাতেল্লার ( এটা কি রকম নাম আপা!! ) ভঙ্গিগুলো সুন্দর। আর তার কথায় নুহার শান্ত উইটি জবাব গল্পকে জমিয়েছে আর আসন্ন কিছুর আভাস দিচ্ছে।

পরের পর্ব দিয়ে দিন তাড়াতাড়ি। পুরোটাই বা একসাথে দিলেন না কেন?

২৫ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:৫২

অপর্ণা মম্ময় বলেছেন: দোনাতেল্লা একজনের নাম ! এই নামের অর্থ আছে , যদিও আমি জানি না সেই অর্থের মানে। খুঁজতে হবে তাহলে নামের মানে।
আজকে এই গল্পের আরেক পার্ট পোস্ট দিবো ।

ভালো থেকো এরিস

২৫| ২৫ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:৪৩

স্নিগ্ধ শোভন বলেছেন:

ভালই লাগলো

এবার পরের পর্বে যাই :)

২৫ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:৫০

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ। পড়ে আসেন পরের পর্ব

২৬| ২৫ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:২১

মোঃ ইসহাক খান বলেছেন: ভাল গল্প। সুন্দর ভাবনা।

২৫ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৪৭

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ

২৭| ২৫ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:০০

আমি ইহতিব বলেছেন: ২য় পর্বটাই আগে চোখে পড়লো, সেখানকার লিংক ধরে এখানে চলে এলাম, এখন পরের পর্বে যাচ্ছি, আপনার লেখার ধরনটা ভালো লাগে।

২৫ শে আগস্ট, ২০১৩ রাত ৯:২৫

অপর্ণা মম্ময় বলেছেন: জেনে খুব ভালো লাগলো আপু । ভালো থাকুন পরিবারের সবাই মিলে

২৮| ২৬ শে আগস্ট, ২০১৩ রাত ২:৪০

নাজিম-উদ-দৌলা বলেছেন:
এত ছোট করে পোষ্ট দিয়েছেন :( ২ মিনিটও লাগল না পড়তে। শুরুটা ভাল লাগছে। বিদেশে মাটিতে এক জন মানুষ প্রতিনিয়ত দেশকে নিজের মনের মাঝে বাঁচিয়ে রাখার চেষ্টা করে যাচ্ছেন :) এই বার পরের পার্ট পড়ি। :)

২৭ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:১১

অপর্ণা মম্ময় বলেছেন: আমি এই গল্পের অংশগুলো কোনও কাটছাঁট না করে একবারে পিসিতে লিখেছি, কাগজ আর পেন্সিলে না, ভেবে চিন্তে না। আচ্ছা এরপর আরেকটু বড় করে দিবো। দেশের বাইরে আসলেও মানুষ মনের দিক থেকে কিছুটা নরম আর নস্টালজিক অবস্থায় থাকে, তবে ব্যতিক্রম থাকলেও সেটা খুব নগন্য।

২৯| ২৭ শে আগস্ট, ২০১৩ রাত ১:২০

মহামহোপাধ্যায় বলেছেন: এত ছোট পর্ব দিলা আপা?? শুরু না করতেই শেষ হয়ে গেলো। পরের পর্বে দৌড় লাগাই
B-) B-) B-) B-)

২৭ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:১২

অপর্ণা মম্ময় বলেছেন: হহাহাহহা , আচ্ছা দৌড়াতে থাক।

৩০| ২৮ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:০৮

আহমেদ আলাউদ্দিন বলেছেন:

এখানে আমেরিকা লিখে ফেলছি আর কী! আসলে বুঝাতে চাইসি পশ্চিমা দেশগুলাকে! আপনি বুইঝাও না বুঝনের মতো ভান করতাসেন! :-/

২৮ শে আগস্ট, ২০১৩ রাত ৯:১০

অপর্ণা মম্ময় বলেছেন: হে হেহহেহ ! তুমি আমাকে এমনে বলতে পারলা আমি বুইঝ্যাও না বুঝার ভান করতাছি !!! :||

৩১| ৩০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:৫৩

ৎঁৎঁৎঁ বলেছেন: পড়া শুরু করলাম। ধারাবাহিক লেখায় অনেকের অভিযোগ দেখলাম! আমারও কিছুদূর পইড়া এর পরের অপেক্ষায় থাকতে ভালো লাগে না। মনে হয় পুরাডা একসাথে পরুম!

প্রবাসী জীবনের ব্যালকনি বিড়ম্বনা প্রথম জানলাম! কী আজব রে বাবা! ইলিশ মাছ আগরবাতি জ্বালায়ে ভাজতে হইব! আরে ইলিশ মাছ তো লাঊড স্পীকারের সামনে রাইখা ভাজা উচিত, যাতে ভাজার শব্দ, গন্ধ পুরা মহল্লায় ছড়ায়ে যায়। ইলিশের একটা ইজ্জত আছে না! :-0

নুহার তেজ ভাল্লাগসে, লুতুপুতু না। সামনের কোনো পর্বে ম্যাকের বউয়ের কানের উপ্রে একখানা থাব্রা দিলে আমি খুশী হমু! B-))

৩০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৪০

অপর্ণা মম্ময় বলেছেন: তোমার কমেন্ট পড়ে অনেকক্ষণ হাসছি। প্রতিবেশীকে বিরক্ত করলে পুলিশ ডেকে আনার রেকর্ড আছে বলেই শুনছি। শুধু তাই না , গানের ভলিউম একদিন বাড়ায়া শুনছিলাম , প্রতিবেশী একটু পর আইসা নক দিছে, বলছে, দরজা, জানালা বন্ধ করে গান শুনলে ভালো হয় , তাদের নিউ বর্ন বেবি ঘুমুচ্ছে। :|

ম্যাকের বৌকে ম্যাকই ভয় পায় আর নুহা দিবো কানের উপ্রে থাব্রা, তাইলেই হইছে।

৩২| ৩০ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:০৬

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: ভাল লাগল দিনপঞ্জি (নাকি শুধুই গল্প???)... :)

৩০ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:০৯

অপর্ণা মম্ময় বলেছেন: গল্পের শেষে দেখেন ট্যাগ দেয়া আছে। এটা দিনপঞ্জি না।
ধন্যবাদ

৩৩| ৩১ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:৫২

মাক্স বলেছেন: প্রথম থেকে শুরু করলাম!

৩১ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:০৮

অপর্ণা মম্ময় বলেছেন: স্বাগতম মাক্স

৩৪| ০১ লা সেপ্টেম্বর, ২০১৩ সন্ধ্যা ৬:২৮

খাটাস বলেছেন: মাক্স বলেছেন: প্রথম থেকে শুরু করলাম!

০২ রা সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ২:১২

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আপনাকে

৩৫| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৪১

শাহেদ খান বলেছেন: ধারাবাহিকভাবে লিখছেন দেখলাম।

প্রবাস জীবনের গল্প আগ্রহ নিয়েই পড়তে শুরু করলাম তাহলে। 8-|

০৫ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৪২

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ পাঠের জন্য

৩৬| ০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১১:৫৭

একজন আরমান বলেছেন:
কেবল শুরু করলাম। তারতারি শেষ কইরেন। আমার ধৈর্য কম।

০৭ ই সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:০৬

অপর্ণা মম্ময় বলেছেন: হেহহেহ, বলে কী ! তাহলে এক কাজ করো, এক সাথে কয়েকটা করে একবারে পড়। সে ফাঁকে আরও কিছু লেখা হলে আরেক ধাপে কিছুটা পড়।
শুভকামনা আরমান

৩৭| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৪৮

স্বপনচারিণী বলেছেন: খেয়াল করলাম আপনার লেখা পোস্টের একমাস পরে পড়লাম। ভাল লাগলো। ভাল থাকুন।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৪৬

অপর্ণা মম্ময় বলেছেন: এক মাস পর হলেও তো পড়েছেন ! এজন্য ধন্যবাদ

৩৮| ২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:৪৬

হাসান মাহবুব বলেছেন: পড়া শুরু করলাম। নুহা, কিয়ারা নামগুলা পৈড়া মনে হৈতাসে সায়েন্স ফিকশন নাকি!

২৫ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১২:৫৩

অপর্ণা মম্ময় বলেছেন: নাহ সায়েন্স ফিকশন আমারে দিয়া লেখানো সম্ভব না !

৩৯| ৩০ শে নভেম্বর, ২০১৩ দুপুর ১২:১৪

মশিকুর বলেছেন:
বলছিলাম নুহা পড়বো। আজ থেকে শুরু করলাম..

০৪ ঠা ডিসেম্বর, ২০১৩ সকাল ১১:১৪

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ ভাইয়া

৪০| ০৯ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৪২

চাঁদগাজী বলেছেন:


২০১৩ সালে আমি ব্লগে ছিলাম; তবে, অন্য নিকে! দেখছি, সেই নিক থেকে মন্তব্য করা হয়নি; আমি কোনভাবে মিস করেছিলাম। এটা কি শুরু?

০৯ ই ডিসেম্বর, ২০১৯ বিকাল ৪:৪৮

অপর্ণা মম্ময় বলেছেন: আফসোস নিজের একটা মাল্টি নিক বানাইতে পারি নাই আজো । হা হা
হ্যা নুহা সিরিজের এটাই প্রথম পার্ট। এই ব্লগে ২৫ টা আছে। পড়া শেষ হোক আপনার।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.