নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের কোথাও একটি ছাপ রেখে যেতে চাই

চিত্রদীপ জ্বেলে রেখো ময়ূখ পিদিম; রাত্রি-কথায় বেঁধে নেবো ভোরের খোঁপা।

অপর্ণা মম্ময়

চিত্রদীপ জ্বেলে রেখো ময়ূখ পিদিম; রাত্রি-কথায় বেঁধে নেবো ভোরের খোঁপা।

অপর্ণা মম্ময় › বিস্তারিত পোস্টঃ

নুহা -২

২৫ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:০৫

নুহা - আগের পর্ব



সচরাচর আমি এত সকালে ঘুম থেকে উঠিও না কিন্তু আজ উঠতে হলো। রেজাকে বারবার নিষেধ সত্ত্বেও সকালে কাজে যাবার আগে আমার কপালে একটু আদর করে যায় আর এরকম করে না গেলে নাকি ওর দিন ভালো হয় না। আসলে কপালে এই আদর করাটা ওর একটা বাহানা। একটা মানুষ ঘুম ভেঙেই কি করে কাম বোধে আক্রান্ত হয় কে জানে ! আমার সে সময় প্রচণ্ড মেজাজটা খারাপ হয়। কারণ আমার ঘুমটাই হয় ভোরের দিকে। সে সময় মুখের উপরে গরম নিঃশ্বাস পড়া, টুথপেস্টের গন্ধ, দাঁড়ির খোঁচায় চোখ খুলে তাকাতে বাধ্য হলে মাঝে মাঝে সকালেই ওর সাথে নীরবে ঝগড়া হয়ে যায়। মুখের উপরে কারো চেহারা ঝুঁকে থাকা দেখলে, আমি আচমকা ভয় পেয়ে আতকে উঠি আর আমার ভয় পাওয়া দেখে রেজাও ভয় পেয়ে মেজাজ খারাপ করে রেডি হতে শুরু করে অফিস যাবার জন্য । ভুল বললাম - অফিস না, হোটেলে কাজে যাবার জন্য ও রেডি হতে থাকে। আমার মনে হয় একমাত্র বাংলাদেশেই অফিস শব্দটাকে কাজের সম্ভ্রম, আভিজাত্য বোঝাতে ব্যবহার করা হয়। দেশের বাইরে অফিস বলতে সরকারি দপ্তরকেই বুঝি আমি আর বাকি সব ব্যক্তি মালিকানা ।







সকাল সকাল কিয়ারার মা'কে রাগিয়ে আমার সাধের ঘুমের বারোটা যে রেজা বাজিয়ে গেলো তার একটা দারুন শোধ নেয়া গেলো। রেজার সাথে গলাবাজি আমি কখনোই করি না আর বিরক্তি বোধ, রাগ , অভিমান ওর সাথে আমি করি না, সব কিছুই চাপা থাকে আমার মাঝে তাই বোধ হয় ও ভাবে আমি বেশ নিরীহ একজন মানুষ। ওর অনুপস্থিতিতে আমার যে একটা ভিন্ন সত্তা আছে সেটা ওর এখনো দেখা হয়নি আর এখানেই মনে হয় আমার জয় বিগত সময়ে আমার কাটানো পরাজয়ের বা অনাচারের ভিড়ে। সে যাই হোক , সকালে উঠে খেতে আমার একদমই ভালো লাগে না। যদিও রেজা বলেছে ঘরে খেতে ভালো না লাগলে বাইর বারে গিয়ে অন্তত এক কাপ কফি হলেও খেয়ে নিতে। কিন্তু আমি ঘর থেকে একবার বের হলে আমার আর ঘরে ফিরতেই ইচ্ছে করে না। আজ ঠিক করেছি নতুন কোনও এক বারে গিয়ে নাস্তা খাবো। আসলে বার, নাস্তা, কফি এসব আমারও একটা বাহানা। কতক্ষণ এভাবে একা থাকতে ভালো লাগে একলা ঘরে! তার আগে বারান্দায় গিয়ে দেখা দরকার আকাশের অবস্থা কেমন। অবশ্য এটাও একটা কথার কথা বললাম আমি কারণ বৃষ্টি হলেও আমি বাইরে বের হবো। বারান্দায় যেতেই দেখি আমার প্রতিবেশী স্যাম রোজকারের মতো তার বারান্দায় টবে লাগানো গাছগুলোর সাথে কথা বলছে আপন মনে। আমাকে দেখে একটু হাসলো। প্রত্যুত্তরে আমাকেও হাসতে হলো। এমনিতে সে সল্পভাষী কিন্তু কোনো কোনোদিন তাকেও ভীষণ কথায় পেয়ে বসে। আমাকে দেখে বৃদ্ধ স্যাম বলল -





এত ঠাণ্ডার মাঝে তুমি গরম কাপড় পরোনি কেন মেয়ে ! খুব অবাক হয়ে জিজ্ঞেস করে।





আমিও আমার বারান্দা থেকে একটু গলা উঁচিয়েই বলি - এই এলাকার শীতটাকে একটু স্বাগত জানাচ্ছি , চেনা-জানা করে নিচ্ছি । অনেকগুলো দিন তো এখানে থাকতে হবে! স্যাম কানে একটু কম শুনত বলে আমাকে বেশ উচ্চ স্বরেই কথা বলতে হচ্ছিলো যা ছিল আমার অপছন্দ। আরও কিছু টুকটাক গল্প করে স্যামের কাছ থেকে বিদায় নিয়ে আমিও রেডি হয়ে বাসা থেকে বের হই। এখন সামার হলেও সকালে একটা ঠাণ্ডা আবহাওয়ার রেশ থাকে। তবে ঠিক করেছি আজ দানিয়েলের বারে যাব না । মারিয়ানো নামের নতুন একটা ছেলে এসেছে ওর বারে , ওর চাহনিটা ভীষণ তীব্র। তীব্র বলতে ঠিক অশ্লীল কিছু না কিন্তু কেমন যেন ভেতরটা কেঁপে ওঠে অমন দৃষ্টি দেখলে এই আর কি! অস্বস্তি হয় দারুন, মনে হয় পালাতে পারলেই বাঁচি। প্রথম ওকে আমার আমার নজরে পড়ে যেদিন, সেদিন আমি একটা স্যান্ডউইচ খেতে খেতে ফোনে মায়ের সাথে বাংলাদেশে গল্প করছিলাম আর একটা কোক খাচ্ছিলাম একটু একটু করে। আমার সকালের নাস্তার বিবরন শুনে মা যখন আমাকে উপদেশ দিচ্ছিলো আর আমি হাসছিলাম ,ঠিক সে সময়েই দেখতে পাই ছেলেটা দাঁড়িয়ে আছে আমার থেকে চারটা টেবিল দূরে। এভাবে ছেলেটাকে তাকিয়ে থাকতে দেখেই আমার কি জানি হলো, একটা বমি বমি ভাবে অকারনেই আমার মাঝে টের পাচ্ছিলাম পাক খাচ্ছে। অকারনেই ওড়না নিয়ে টানাটানি করতে লাগলাম, চুল ঠিক করতে লাগলাম। একটা যাচ্ছে তাই নার্ভাস অবস্থা। ওর চোখ সম্ভবত আমার ভেতরটা ভেদ করে ফেলেছিল। চোখ চেনাচেনিতে, আমার পোশাক- আশাক দেখে একদিন সে জানতে চেয়েছিলো আমি এশিয়ান কিনা । যদিও আমাদের খুব একটা কথা হয় না দেখা হলে কিন্তু নাস্তা খেতে সেখানে গেলেই আমি আগে চট করে দেখে নেই মারিয়ানো আছে কিনা। ধারে কাছে ও না থাকলেই তবে আমি নিশ্চিন্ত হয়ে কফি নিয়ে বসি।



( চলবে )

মন্তব্য ৮০ টি রেটিং +২/-০

মন্তব্য (৮০) মন্তব্য লিখুন

১| ২৫ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:১৪

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সুন্দর লাগল।
ভাল লাগা রইল।

২৫ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৪৬

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ ভাই

২| ২৫ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:০৪

স্নিগ্ধ শোভন বলেছেন:

দারুণ হচ্ছে ।
তাড়াতাড়ি শেষ চাই।

২৫ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৪৭

অপর্ণা মম্ময় বলেছেন: তাড়াতাড়ি শেষ চান !!! লেখালেখি খুব একটা সহজ কম্মো না ভাইয়ু !!!

ধন্যবাদ

৩| ২৫ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:১৬

প্রোফেসর শঙ্কু বলেছেন: খুব তাড়াতাড়ি ফুরিয়ে গেল।

পরের পর্ব আসুক।

২৫ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:০০

অপর্ণা মম্ময় বলেছেন: আচ্ছা । আবার দুই দিন পর দিতে চেষ্টা করবো পরের পর্ব ! তবে অনেকেই হয়তো বোর হচ্ছে এভাবে পর্ব করে দেয়াতে !

৪| ২৫ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:০৫

সোনালী ডানার চিল বলেছেন:
চমৎকার, ঝরঝরে হচ্ছে; পরের পর্বের অপেক্ষায়...................

২৫ শে আগস্ট, ২০১৩ রাত ৯:১৫

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ ভাইয়া

৫| ২৫ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:০৬

অদৃশ্য বলেছেন:




দিদি

আপনার প্রথমের দিকের কয়েকটি লিখাতেই প্রমাণ রেখেছেন যে আপনি একজন সু লেখিকা...মাঝে আপনার দু'একটি গল্প দীর্ঘ হবার কারনে পুরোটা পড়লেও মনযোগ হারিয়েছি, তারপেরও আপনার লিখার মান নিয়ে মনে কোন সংশয় তৈরী হয়নি...

আপনার নুহা দু'পর্ব পাঠের পর আমার সেই ধারণা আরও তীব্র হলো...যদিও জানিনা যে সামনের গুলো আপনি কিভাবে উপস্থাপন করতে যাচ্ছেন... তবুও আমি বুঝতে পারছি আপনার সাবলিল লিখনি আপনার এই লিখাটিকে অন্য এক মাত্রা দিতে যাচ্ছে...

অনেক আগ্রহের সাথে পরের পর্বের অপেক্ষায় থাকলাম...

শুভকামনা...

২৫ শে আগস্ট, ২০১৩ রাত ৯:১৭

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার মতব্য সত্যিই খুব ভালো লাগা দিলো ভাইয়া। আমি এটা পর্ব আকারে দিচ্ছি কারণ আমি লেখায় যেসব দুর্বলতা আছে সেটা কাটিয়ে উঠতে চাচ্ছি বলে। যাতে একটা পরিপূর্ণ লেখা বলা যায় একে, যার রেশ ছড়িয়ে থাকবে অনেকটা দিন পর্যন্ত সে লক্ষ্যে।

আপনার মন্তব্যে অনুপ্রাণিত হলাম। পাশে থাকার জন্য ধন্যবাদ।

৬| ২৫ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:৪১

মামুন রশিদ বলেছেন: পড়লাম । প্লাস দিলাম । গল্পটা আর একটু জমে উঠুক, তারপর মন্তব্য দেয়া যাবে ।

২৫ শে আগস্ট, ২০১৩ রাত ৯:২০

অপর্ণা মম্ময় বলেছেন: আচ্ছে জমতে থাকুক মতামত, পরেই দিয়েন

৭| ২৫ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:২৫

ভিয়েনাস বলেছেন: পড়ে গেলাম কিন্তু প্লাস দিতে পারলাম না... প্লাস দেওয়া যাচ্ছেনা :(

২৫ শে আগস্ট, ২০১৩ রাত ৯:২৩

অপর্ণা মম্ময় বলেছেন: আচ্ছা প্লাস টা পরে দিয়ে যেয়েন ভিয়েনাস। ভালো থাকেন :)

৮| ২৫ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:০৬

আমি ইহতিব বলেছেন: পরের পর্বের অপেক্ষায় থাকলাম আপু, গল্পটা কোন দিকে যাচ্ছে কিছুই অনুমান করা যাচ্ছেনা তাই পরের অংশের প্রতি আগ্রহ আরো বেশী হচ্ছে। আশা করি খুব বেশীদিন অপেক্ষায় রাখবেননা।

২৫ শে আগস্ট, ২০১৩ রাত ৯:৫৭

অপর্ণা মম্ময় বলেছেন: চেষ্টা করবো বেশীদিন অপেক্ষায় না রাখতে। পরব্ব আকারে দেয়া গল্প গুলোর সাথে থাকায় ধন্যবাদ আপু।

৯| ২৫ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:১৫

এরিস বলেছেন: পর্ব এতো ছোট করে ফেলছেন কেন আপা?
নেক্সট পর্বের অপেক্ষায় রইলাম।

২৫ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৫১

অপর্ণা মম্ময় বলেছেন: আচ্ছা এর পরেরটা বড় করে দিবো।

১০| ২৫ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৩৭

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: “চলবে”
-চলুক।

এপর্বটি কি একটু ভিন্ন? আমি হয়তো এভাবে আগের পর্বটি পড়িনি, কিন্তু এবার মনে হলো একজন মানুষের অন্দরমহলে আমি বিচরণ করছি। অদ্ভুত অনুভূতি। সাধারণত লেখক তার চিরচেনা অনুভূতি, যা নিজেকে প্রকাশ করে দেয়, তা এড়িয়ে চলে। সম্পূর্ণ এড়িয়ে না গেলেও যা লেখে, তাতে মনে হয় লেখক হলেন ফেরেস্তা। আপনি অসম্ভব ভালো লেখেছেন। যা-ই লেখেছেন আমার কাছে মনে হলো, চরম সত্যির মুখোমুখি হলাম এই প্রথম। হয়তো প্রথম নয়, তবে পূর্বে এমন উপলব্ধি হয়েছিলো কিনা মনে নেই।

২৫ শে আগস্ট, ২০১৩ রাত ১১:১৫

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার মন্তব্যটি খুব ব্যতিক্রম লাগলো মইনুল ভাই।

পর্বটা ভিন্ন কিনা সেটা আপনাদের চোখেই হয়তো ভালো টের পাবেন। নুহার মনোজগৎ , বহির্জগত সবই হয়তো আস্তে আস্তে উঠে আসতে থাকবে। তবে গল্পটার চিত্রায়ন বাংলাদেশের বাইরে হলেও গল্প তো গল্পই, টুকরো টুকরো জীবন বোধ কে দেশের পটভূমি বা বিদেশের পটভূমি যেখানেই বসাই না কেন সেটা লেখকের জীবনের পুরোটাই প্রতিনিধিত্ব করে না।

আমার লেখ আপরে আপনার যে অনুভব সেটা সত্যিই আমার জন্য দামি। যে কোনও লেখকের জন্য তার লেখা তখনই সার্থক যখন সেটা একজন পাঠককে হলেও ছুঁয়ে যায় ভেতর থেকে।

শুভকামনা আপনার জন্য।

১১| ২৫ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৫৮

রুপ।ই বলেছেন: ভালো লাগছে বসে আছি পরের পর্বের জন্য ।

২৬ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৩৬

অপর্ণা মম্ময় বলেছেন: শীঘ্রই দিবো

১২| ২৫ শে আগস্ট, ২০১৩ রাত ৮:০৯

স্বপ্নবাজ অভি বলেছেন: পরের পর্বের অপেক্ষায় , পুরোতা শেষ হবার পর পুর্ণ মন্তব্য করা যাবে !

২৬ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৩৮

অপর্ণা মম্ময় বলেছেন: ফাঁকিবাজ অভি !!! যা পড়ছ সেটুকুতেই মতামত দিতে পারো কোনও কিছু দুর্বল মনে হলে লেখার ধরণ ! তাহলে সেগুলো এখনই কারেকশন করা যাবে নাইলে আবার আলসেমিতে পেয়ে বসবে !!!

১৩| ২৫ শে আগস্ট, ২০১৩ রাত ৮:৩৬

জুলিয়ান সিদ্দিকী বলেছেন: চলুক, সঙ্গে আছি।

২৬ শে আগস্ট, ২০১৩ সকাল ৯:৪৯

অপর্ণা মম্ময় বলেছেন: সঙ্গে আছেন জেনে ভালো লাগলো। আরও ভালো লাগতো চলমান পর্ব গুলোর মাঝে কোনও ত্রুটি থাকলে সেগুলি দেখিয়ে দিলে, যাতে পরে একসাথে সব কারেকশনের চাপে পড়তে না হয় না।

ভালো থাইকেন জুলিয়ান দা। সুপ্রভাত।

১৪| ২৫ শে আগস্ট, ২০১৩ রাত ১১:০১

কয়েস সামী বলেছেন: কাহিনী মনে হয় শুরু হচ্ছে। হোক। দর্শক সিটে বসলাম।

২৬ শে আগস্ট, ২০১৩ সকাল ৯:৫০

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আপনাকে

১৫| ২৬ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৪৫

শামীম সুজায়েত বলেছেন: পড়া শুরু হলো এখান থেকে। নুহা - ০১ টা খুঁজে দেখিনি এখনও। সময় করে পড়ে নেবো। ভাল থাকবেন।

২৬ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৪৪

অপর্ণা মম্ময় বলেছেন: এর আগের পর্বের লিঙ্ক তো এ পর্বের শুরুতেই দিয়ে দিছি শামীম ভাই।
আপনিও ভালো থাকবেন। ধন্যবাদ

১৬| ২৬ শে আগস্ট, ২০১৩ রাত ১২:৫৭

স্বপ্নবাজ অভি বলেছেন: গল্প মাত্র জমে উঠছে ! বাংলাদেশী গৃহবধুর শীতপ্রধান দেশের জীবন যাত্রা আর তার সাথে মানিয়ে নেয়া ! কিছুটা ক্লাইমেক্সের গন্ধ পাচ্ছি ! হয়তো বারের ঐ ছেলেটা গুরত্বপূর্ণ চরিত্রে রূপ নিবে !
বাংলাদেশের বাইরে কি আসলেই সরকারী দপ্তর ছাড়া বাকী গুলাকে অফিস বলেনা ??

২৬ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৪৭

অপর্ণা মম্ময় বলেছেন: হুম দেখা যাক বারের ঐ ছেলেটার সাথে নুহার ক্লাইম্যাক্স কোন পর্যায়ে যায় ।
আমার সীমিত জ্ঞান দিয়ে বলি আমি দেশের বাইরে সরকারি অফিস কম দেখছি হয়তো সে সব জায়গায় কোনও কাজে আমাকে যেতে হয়নি পেপারস সংক্রান্ত ব্যাপার ছাড়া। তবে ব্যক্তি মালিকানাধীন বেশ কিছু অফিস দেখছি আর ব্যবসা যা সবই এর আওয়তায়ই পড়ে।

বাকীটা গল্পের নুহার কাছ থেকে আশা করি জানা যাবে।

১৭| ২৬ শে আগস্ট, ২০১৩ রাত ২:৩২

নাজিম-উদ-দৌলা বলেছেন: ায় হায় আপু, গতকাল পোষ্ট দেখে খুশি হয়েছিলাম সময় হয়নি দেখে পড়তে পারিনি। আজ ব্লগে এসে দেখি ২য় পোষ্ট! হঠাৎ পর্ব করে লেখা চিচ্ছেন কেন? বড় হবে অনেক? আগের পোস্টটা পড়ে আসি।:)

২৬ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৫৪

অপর্ণা মম্ময় বলেছেন: একটু রিলাক্স হইয়া লিখতে চাইছিলাম বলেই পর্ব আকারে দিচ্ছিলাম। এটা অন্যান্য গল্পের চেয়ে আকারে বড় হবে বলে । আর এমনিতেও অনেকে আছে বড় লেখা দেখলে বোর হয়ে যায়। অবশ্য সেটার চেয়ে বড় বিষয় একটু ধীরে ধীরে লিখতে চাচ্ছি তাই পর্ব আকারে দেয়া। কেন আশাহত হইছ ?

১৮| ২৬ শে আগস্ট, ২০১৩ রাত ২:৫১

নাজিম-উদ-দৌলা বলেছেন:
এটা তো আরও ছোট হইছে :(
তবে ভাল লাগতেছে আপু।
জলদি জলদি পোষ্ট দিয়েন। গরম জিনিস ঠাণ্ডা হয়ে গেলে ভুলে যাব :)

২৬ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৫৬

অপর্ণা মম্ময় বলেছেন: গল্প পড়ে তোমার ভালো লাগছে জেনে আমারও ভালো লাগলো। সাথে থাকার জন্য ধন্যবাদ।

১৯| ২৬ শে আগস্ট, ২০১৩ সকাল ৯:৪০

এম মশিউর বলেছেন: দুই পর্ব একসাথে পড়লাম।
খুব সুন্দর, সাবলীল লেখা। আগের লেখাগুলো পড়েছি। ওয়াচে ছিলাম বলে কমেন্ট করতে পারি নি।
সাথে রইলাম। পর্ব চালিয়ে যান।

২৬ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:২১

অপর্ণা মম্ময় বলেছেন: আরেহ তুমি দেখি সেফ হয়ে গেছ ! খুব ভালো লাগলো। সমস্যা নাই আগের লেখায় কমেন্ট করতে পারো নি বলে। নিজের ব্লগে ভালো ভালো লেখা পোস্ট দাও , অন্যের লেখা পড় আর নিজের মতামত দাও সুন্দরভাবে।

সাথে থাকার জন্য ধন্যবাদ। ভালো থেকো

২০| ২৬ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:০০

কান্ডারি অথর্ব বলেছেন:

কি আর করার চলুক

২৬ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:০০

অপর্ণা মম্ময় বলেছেন: ফাঁকিবাজ !!!

২১| ২৬ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:০০

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
এই পর্বও বেশ লাগলো।

২৬ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:০১

অপর্ণা মম্ময় বলেছেন: জেনে ভালো লাগলো দূর্জয়

২২| ২৬ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:৪৩

নাজিম-উদ-দৌলা বলেছেন:
প্রথম কমেন্টে বানান ভুলের জন্য ক্ষমাপ্রার্থী :P
ঘুম ঘুম চোখে কি কমেন্ট করছি দেখি নাই :(

গল্প থিম থেকে একটা প্রশ্ন জাগছে মনে- আপুর কি দেশের বাইরে থাকার অভিজ্ঞতা আছে?

২৬ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:৪৬

অপর্ণা মম্ময় বলেছেন: আমাদের পোস্টেই কত বানান ভুল হইয়া যায় আর এটা তো কমেন্টে ভুল ! আমারও হয়।

হুম দেশের বাইরে থাকার অভিজ্ঞতা আছে কিছুদিনের, কিছু বছরের।

২৩| ২৬ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৩৩

আহমেদ জী এস বলেছেন: অপর্ণা মম্ময়,

গল্পের সিঁড়ির দু'টো ধাপ পেরুলাম মাত্র । আরো কমপক্ষে তেরটি ধাপ পার হতে হবে বলেছেন । সিঁড়ির শেষটা ভেঙে দেখি, বলার মতো দম থাকে কিনা ।

( প্রথম পর্বে সম্মানিত ব্লগার "মামুন রশিদ" এর মন্তব্যটির সাথে গলা মেলাচ্ছি ।)

ভালো থাকুন । শুভসন্ধ্যা ......

২৭ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:৩২

অপর্ণা মম্ময় বলেছেন: তেরোটি ধাপ বলেছি কারন আমি সে পর্যন্ত লিখেছিলাম। এখন সেটা আরও বেড়েছে। তবে এরপরের গুলো আরেকটু বিস্তারিত দিবো।

ভালো থাকবেন ভাইয়া।

২৪| ২৭ শে আগস্ট, ২০১৩ রাত ১:৩১

মহামহোপাধ্যায় বলেছেন: আপা তুমি এমন "আলিফ লায়লা" স্টাইলে (মানে শুরু না হতেই শেষ) পর্ব দেয়া শুরু করলা কেন ??

সে যাই হোক ভালো লেগেছে। বিশেষ করে দ্বৈতসত্ত্বার সহাবস্থান ব্যাপারটা উপভোগ করেছি। সামনে আরো দ্রুত পোস্ট চাই।

২৭ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:৩৩

অপর্ণা মম্ময় বলেছেন: দিলি তো পুরান কথা মনে করিয়ে। ঘড়ি ধরে ১৬-১৭ মিনিট হয়তো দেখাতো আধা ঘণ্টার নাম দিয়ে একেকটা পর্ব আলিফ লায়লাতে।!

ভালো লেগেছে জেনে আমারও ভালো লাগলো। এর পরের পর্ব বাড়িয়ে দিবো ।
ভালো থাকিস

২৫| ২৭ শে আগস্ট, ২০১৩ রাত ৮:২৮

শান্তির দেবদূত বলেছেন: একি হল? এত ছোট ছোট পর্ব! আরও বড় বড় পোষ্ট দেওয়া যায় না?

খুব ভাল লাগছিল ভিনদেশীর গল্প পড়তে! ছোট বেলায় সেই ১৮/১৯ বছর আগে যখন দেশ ছেড়েছিলাম বাবা মার সাথে তখন যে রকম নিঃসঙ্গ লাগত আপনার লেখাটা পড়ে সেই রকম লাগল।

তখন আমিও সন্ধামালতী ফুল, লাউ, শিমগাছ, কড়লা এই সব গাছগাছালি মধ্যে দেশ খুঁজতাম। তখন ত ইন্টারনেট, ডিস টিভিও ছিল না, তাই দেশে থেকে কেউ খবরের কাগজ বা ম্যাগাজিন নিয়ে আসলে একেক দিন একেকটা খবর পড়তাম, পুরাটা পেপার পড়া শেষ হয়ে গেলে আবার পুনরায় পড়তাম, শুধু বাংলা পড়ছি এতেই সে যে কি আনন্দ! আমার পড়ার নেশা, বই এর প্রাচুর্য্যে কারনে হয়নি বরং হয়েছে বই এর অভাবের কারনে।

খুব ভাল লাগল দুটা পর্বই। পরেরে পর্বের অপেক্ষায় রইলাম।

২৮ শে আগস্ট, ২০১৩ সকাল ৮:৫৭

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার বিদেশে থাকার অনুভব পড়লাম। আসলেই দেশ থেকে দূরে থাকলে বা বাড়ি থেকে দূরে থাকলে নিজের ঘরের জন্য, পরিবারের মানুষ বা বন্ধু বান্ধব সব কিছুর জন্য এমন এক হাহাকারের জন্ম হয় যা বুঝিয়ে বলা সম্ভব না।

আজ এর পরের পর্ব পোস্ট দিবি একটু বড় করে।
আপনাকেও ধন্যবাদ লেখাটা পড়ার জন্য।

২৬| ২৮ শে আগস্ট, ২০১৩ রাত ২:১২

নাজিম-উদ-দৌলা বলেছেন:
পরের পার্ট পরর জন্য আসলাম :(
হারিকেন দিয়া খুইজাও পাইলাম না :(

২৮ শে আগস্ট, ২০১৩ সকাল ৮:৫৮

অপর্ণা মম্ময় বলেছেন: সমস্যা নাই। আজকি পরের পর্ব দিবো নাজিম

২৭| ২৮ শে আগস্ট, ২০১৩ ভোর ৪:৫৬

মাহমুদ০০৭ বলেছেন: এত চমৎকার লেখা ছোটো করে দিলে কি মন ভরে আপা ?
সাথে আছি , ঝরঝরে বর্ণনা টা ভাল লাগছে ।

২৮ শে আগস্ট, ২০১৩ সকাল ৮:৫৯

অপর্ণা মম্ময় বলেছেন: ভোর ৪ টা ৫৬ তে কমেন্ট করছ !!! ঘুম টুম নাই নাকি ?

সাথে আছো জেনে ভালো লাগলো মাহমুদ

২৮| ২৮ শে আগস্ট, ২০১৩ সকাল ১০:৫০

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: চলুক , চলুক !!

২৮ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:৪২

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আপনাকে।

২৯| ২৮ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:০৫

আরজু পনি বলেছেন:

একবার ব্লগার কিনাদি 'র নুহাকে নিয়ে এক পোস্ট পড়ে খুব মন খারাপ হয়েছিল ।

আপনার দুটো পর্বই দেখেছি । শেষটা কি হবে জানি না বলেই ভয়ে পড়তে পাচ্ছি না ।

:(

এই নামটা আমার খুব দূর্বল একটা জায়গা :|

২৮ শে আগস্ট, ২০১৩ দুপুর ১২:৩৩

অপর্ণা মম্ময় বলেছেন: নুহা নামটা কি খুব কমন হয়ে গেলো ! তবুও এই নামটা আমার ভালো লাগে। কাল শুটকি মাছের একটা গল্প পড়লাম, ওখানেও নুহা নামটা পেলাম। আরেক ব্লগারের পোস্টে কমেন্ট করেছিলাম সে আমাকে " ভাই " বলেছে, পরে আমার ব্লগ ঘুরে গিয়ে বলেছে ' স্যরি , নুহাপি আপনাকে ভাই বলেছি।' আমার হাসি পেয়েছিলো , ভেবেছে আমিই নুহা।

নুহার পর্ব গুলো কেমন হবে আমি নিজেও আসলে জানি না। নুহাকে নিয়ে লেখা চলমান আছে। শেষপর্যন্ত সাথে থাকলে হয়তো জানবে নুহা গল্পের সমাপ্তি কোথায় হবে।

ভালো থেকো।

৩০| ২৮ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:১০

রোমেন রুমি বলেছেন:

দ্বিতীয় পর্ব পড়তে দেরি হয়ে গেল । এই মাত্র পড়লাম । এখনি তৃতীয় পর্বের উদ্দেশ্যে যাত্রা শুরু করছি । কিন্তু নেটওয়ার্ক ব্যাটা ঝামেলা করছে ।
গল্প পড়তে ভাল লাগছে ।
আপু কেমন আছেন ?

২৮ শে আগস্ট, ২০১৩ বিকাল ৩:৪৫

অপর্ণা মম্ময় বলেছেন: সামুর সার্ভার নিয়া মহা যন্ত্রণায় আছি। অনুসারিত ব্লগ দেখতে পারি না, কারো লেখা পড়তে পারি না, মেজাজটাই খারাপ লাগে।

পড়তে দেরী হয়েছে সমস্যা নাই। সাথে আছো এজন্য অনেক ধন্যবাদ রুমি

৩১| ২৮ শে আগস্ট, ২০১৩ বিকাল ৪:৩৯

মুহাম্মদ রাফিউজ্জামান সিফাত বলেছেন: ধরে বেঁধে এগোনো , এখনো গল্পের ভিতরে প্রবেশ করে নাই -- সামনে আরও আরও কিছু হবে এই আলামত পাওয়া যাচ্ছে ।

ভালো লাগতেছে

২৮ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:১৮

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ সিফাত

৩২| ২৮ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:১৬

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
আগের পর্বে যা অনুমান করছিলাম তা তো হলো না! তবে চমৎকার একটা গল্পের রেশ পাওয়া গেলো। এইবার তিনে যাই! :)

২৮ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:১৯

অপর্ণা মম্ময় বলেছেন: আসলে আমার উচিত ছিল গল্পের ট্যাগ না দিয়া ' হয়তো উপন্যাস' এই ধরণের ট্যাগ দেয়া।

৩৩| ২৮ শে আগস্ট, ২০১৩ রাত ১০:৫২

অলওয়েজ ড্রিম বলেছেন: ধ্যাত্তেরি! চেয়ারে বসলাম, পিসি অন করলাম, ব্লগে ঢুকলাম, আপনার পোস্টে তাকালাম, চোখের কয়েকটা পলক ফেললাম অমনি দেখি শেষ।

শুরু করিতে না করিতেই শেষ হইয়া গেলে আমার মন খারাপ হইয়া যায় গো।

এ যেন আপনার বাড়িতে গেলাম, চেয়ার টেনে বসলা্‌ এক গ্লাস জল চাইবার আগেই দেখি আপনারা সপরিবারে বেরোবার প্রস্তুতি নিচ্ছেন। অর্থাৎ অতিথিকে মুখে কিছু না বলে পরিস্থিতি তৈরি করে বলা, যান ভাগেন।

ভাল্লাগল না মোটেই।

উপরে আপনার বিভিন্ন প্রতিমন্তব্য থেকে ধারণা হল, আপনি গল্প লেখেন এভাবে - পূর্বাহ্নেই সবকিছু গুছিয়ে রাখেন না। শুধু কোথায় যেতে হবে সেটা আপনি জানেন। যখন লেখা শুরু করেন অর্থাৎ যাত্রা শুরু করেন তখন যেতে যেতে সিদ্ধান্ত নেন আপনি কখন রিক্সায় উঠবেন, কখন বাসে কিংবা ট্রেনে। আমি কি ঠিক বললাম?

আমি নিজে এভাবেই লিখি কি না। লিখতে বসার আগে আমি খুব বেশি ভাবতে পারি না। লিখতে লিখতে ঠিক করে নেই কিভাবে এগোবো।

ভাল থাকবেন। আর আগামী পর্বে অবশ্যই শুধু জল নয়, চা সাথে টাও চাই।

২৮ শে আগস্ট, ২০১৩ রাত ১১:০৩

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার মন্তব্য পড়ে হাসলাম। আমার গল্পের শুরু হয় যে কোনও একটা ডায়ালগ থেকে মানে আমার মাথায় একটা ডায়ালগ ঘুরলে সেটাকে নিয়ে ভেবে শুরু করে দেই। তারপর বাকি ব্যাপার এমনিতে আসতে থাকে। আপনি যা বলেছেন সেটা ঠিক তবে সবসময় পরিনতি কী হবে তাও জানি না। লিখতে লিখতে এসে যায়।

আজকেই পরের পর্বটা দিলাম। চা-টা পাবেন বোধ হয় । শুভকামনা রইলো আপনার জন্য।

৩৪| ২৯ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:৪৭

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: সকালে উঠে রেজার কাজগুলোকে রোমান্টিক মনে হয়, নুহার এ কাজগুলো ভালো না লাগা একটা ভিন্ন স্বাদ সৃষ্টি করে। আকর্ষণীয়।

কিয়ারার মা কোথায় যেন হারিয়ে গেছে। ম্যাক ছিল না কিয়ারার বাবা? এখানে দেখছি স্যামকে।

এরপর নতুন ক্যারেক্টার মারিয়ানো। মারিয়ানোর বর্ণনা ভালো লেগেছে। কিন্তু তাকে দেখে বিবমিষার কারণ তার বর্ণনার সাথে যায় কিনা ভেবে দেখুন।

সত্ত্বা বলে কোনো শব্দ মনে হয় নেই। আপনি যা বলতে চাইছেন সেটা সত্তা।
পাঁক অর্থ কাদা। কয়েক ‘পাক’ বুঝিয়ে থাকলে চন্দ্রবিন্দু হবে না।

শেষ প্যারার প্রথম লাইনটায় ‘বলে’র যায়গায় ‘বলি’ হবে।

যাই পরের পর্বে ;)

৩০ শে আগস্ট, ২০১৩ সকাল ১১:১৬

অপর্ণা মম্ময় বলেছেন: মারিয়ানোকে দেখে বিবমিষার কারণটা এটা --


ওর চাহনিটা ভীষণ তীব্র। তীব্র বলতে ঠিক অশ্লীল কিছু না কিন্তু কেমন যেন ভেতরটা কেঁপে ওঠে অমন দৃষ্টি দেখলে এই আর কি! অস্বস্তি হয় দারুন, মনে হয় পালাতে পারলেই বাঁচি।

-- পজিটিভ অর্থেই লেখা এটা। কারো কারো দৃষ্টি খুব তীব্র হয়, একটা এলোমেলো ভাব আসে, সেই হিসেবে এটা লেখা।

সত্তা, পাক এসব ঠিক করে দিচ্ছি ভাইয়া। শুভকামনা আপনার জন্য।

৩৫| ৩০ শে আগস্ট, ২০১৩ দুপুর ১:৪২

এক্সপেরিয়া বলেছেন: পর্বটা একটু ছোট লাগল । তবে খুবই ভাল লেগেছে ।

৩০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৪২

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ এক্সপেরিয়া

৩৬| ৩০ শে আগস্ট, ২০১৩ দুপুর ২:১৫

ৎঁৎঁৎঁ বলেছেন: ভালো লাগছে পড়তে! :)

পরেরটাই যাচ্ছি!

৩০ শে আগস্ট, ২০১৩ বিকাল ৫:৪৩

অপর্ণা মম্ময় বলেছেন: জেনে ভালো লাগলো

৩৭| ৩০ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৬:১৮

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: মনে হচ্ছে ওয়েস্টার্ণ উপন্যাস পড়ছি, গতি আছে, পরের পর্বে যাই... :)

৩০ শে আগস্ট, ২০১৩ সন্ধ্যা ৭:৩৪

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আপনাকে

৩৮| ০৫ ই সেপ্টেম্বর, ২০১৩ সকাল ১০:৪৯

শাহেদ খান বলেছেন: "নীরবে ঝগড়া হয়ে যাওয়া" -- ব্যাপারটায় মজা পেলাম।

গল্পটা চলছে, চলুক...

০৫ ই সেপ্টেম্বর, ২০১৩ রাত ১০:১৫

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ শাহেদ

৩৯| ২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ দুপুর ১:৫৫

স্বপনচারিণী বলেছেন: ভাল লেগেছে। একটু অন্যরকম।

২৩ শে সেপ্টেম্বর, ২০১৩ বিকাল ৪:৫৬

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ স্বপনচারিণী

৪০| ২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৯:২৩

মোঃ আব্দুল্লাহ আল গালিব বলেছেন: স্যাম দাদু বলছে ঠান্ডা,কিন্তু আগের পর্বের লাস্ট লাইন বলছে ভিন্ন কথা, " গ্রীষ্মের এই দিনগুলো শুধু
দীর্ঘই না একঘেয়েমিতে ভরা !"

২৭ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১০:০০

অপর্ণা মম্ময় বলেছেন: সামার শুরু হলেও সকালের দিকে হাল্কা ঠান্ডার রেশ থাকে।
আপনি দেখি সত্যি সত্যি নুহা পড়া শুরু করলেন! ভালোই হলো আমারো আবার রিভাইজ দেয়া হবে।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.