নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের কোথাও একটি ছাপ রেখে যেতে চাই

চিত্রদীপ জ্বেলে রেখো ময়ূখ পিদিম; রাত্রি-কথায় বেঁধে নেবো ভোরের খোঁপা।

অপর্ণা মম্ময়

চিত্রদীপ জ্বেলে রেখো ময়ূখ পিদিম; রাত্রি-কথায় বেঁধে নেবো ভোরের খোঁপা।

অপর্ণা মম্ময় › বিস্তারিত পোস্টঃ

বাবুই এবং বইমেলা

১৩ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:৫৮

প্রিয় কুশ,



বন্ধু আমার কেমন আছ ? তোমাকে আমি রোজ একই প্রশ্ন করি কিন্তু তুমি উত্তর দিতে পারোনা। অবশ্য তুমি তো আর আমাদের মত মানুষ না , উত্তর দিবে কি করে! জানো মাঝে মাঝে আমার যখন বকা খেতে হয় , অপমানিত হতে হয় তখন আমার ইচ্ছে করে আমি তোমার মত পুতুল হয়ে যাই।আসলে বড়রা বুঝতেই চায় না আমাদের ও মান,অপমান বোধ আছে। পার্থক্য এটুকুই আমরা গুছিয়ে বলতে পারি না। আম্মু গত জন্মদিনের উপহার হিসেবে তোমাকে কিনে এনেছিল। আমিই বলেছিলাম আমাকে একটা উইনিপু'র পুতুল কিনে দিতে। এরপর আম্মু এতো বড় সাইজের একটা পুতুল এনে দিলো। এখন তুমিই আমার বন্ধু, ভালো বন্ধু।





সে যাই হোক আজ কিন্তু আমার মন ভীষণ,ভীষণ ভালো। কেন জানো ? আমি আজ আম্মুর সাথে বই মেলায় গিয়েছিলাম। আম্মু আমাকে অনেক বই কিনে দিয়েছে। মুহাম্মদ জাফর ইকবাল এর অনেক গুলি বই। সব গুলোর নাম আমার মনে নেই ... দলের নাম ব্ল্যাক ড্রাগন , কেপলার টুটুবি , রাতুলের রাত রাতুলের দিন , রূপ-রুপালি , মুক্তিযুদ্ধের ইতিহাস। তারপর আহসান হাবিবের , রাশেদ মামুন ,ছোটদের এনসাইক্লোপেডিয়া আরও কি কি যেন আছে ,এখন বই গুলি না দেখে তোমাকে লিখতে পারবনা। আমি আমার খালাত ভাই রাফি,মামাত বোন,ভাই ওদের জন্য ও বই কিনেছি। আমার ভালো লাগে ট্রেজার আইল্যান্ড, মহাকাশ এসব বই পড়তে। আমি আমাদের স্কুল লাইব্রেরি থেকেও বই এনে পড়ি। কিন্তু আমাকে বই পড়তে দেয়ার আগে আম্মু আমার বই গুলি পড়ে স্পেশালী জাফর ইকবালের বই আমার আম্মুর অনেক পছন্দ। আমার ইচ্ছে ছিল রূপ কথা আর ভূত -প্রেতের বই ও কিনতে কিন্তু আম্মু আমাকে কিনতে দেয়নি। বলেছে এগুলি পড়লে নাকি আমি শিশুদের মত কল্পনার জগতেই থেকে যাব আর দুধ ভাত খেয়েই আমার জীবন কাটবে। নিজেকে বড় ভাবতে হলে , ভাবনার জগত বাড়াতে হলে নাকি এখন থেকে কিশোর উপন্যাস , জানা-অজানা তথ্য এসব ও পড়তে হবে। কিন্তু বাবু মামা বলে, রূপকথার বই না পড়লে নাকি বাচ্চাদের কল্পনার জগত বড় হয় না। মাঝে মাঝে আম্মু আমাকে অক্সফোর্ড ডিকশনারি থেকে শব্দ খুঁজে বের করতে বলে। পেপার পড়তে বলে অনলাইনে। আম্মু আমাকে ইন্টারনেটে পেপার বের করে দেয় ,দিয়ে বলে পড়তে। আমার পেপারে খেলাধুলার পাতাটা খুব পছন্দের। অবশ্য রান্নার পাতাও পছন্দের। তুমি হাসছ কুশ তাই না ? কেন পছন্দ শুনবে ? আমি আম্মুকে ওগুলি দেখিয়ে বলি আমাকে ওরকম করে খাবার বানিয়ে দিতে ,এমনকি টিভি তে রান্নার অনুষ্ঠান দেখালে আমি আম্মুকে ডেকে এনে দেখাই। মাঝে মাঝে আম্মু আমাকে বানিয়ে দেয়। একবার আমাকে শরমা বানিয়ে দিয়েছিল কিন্তু এখন আর দেয় না কারন কাজ নিয়ে অনেক বিজি থাকে তো তাই। তবে আম্মু বলেছে ঈদের ছুটি তে আবার করে দিবে।



গত পরশুদিন আমাদের স্কুল থেকেও আমাদের বই মেলায় নিয়ে গিয়েছিল। ঐদিন আব্বু ও এসেছিল স্কুল ছুটির পর | আমাকে আব্বু ডরেমন এর স্টিকার আর ভূত - পেত্নীর দুইটা গল্পের বই কিনে দিয়েছে । আমার অনেক ভয় লাগছিল বাসায় আসার পর আম্মু দেখলে বকা দিতে পারে এই ভেবে। কিন্তু আব্বুই জোর করে দিল ,আমি কি করব বলো ? অবশ্য আমি খুব নিচু গলায় বলেছিলাম " থাক আব্বু ভূতের বই লাগবেনা " কিন্তু জানো কুশ আমার ওগুলি পড়তে খুব ভালো লাগে। বাসায় ফেরার পর আম্মু বকেনি কিন্তু বলেছে ওগুলো পড়া ঠিক না ভিতরে একটা ভয়ের বাসা তৈরী হবে ,একা টয়লেটে যেতে ভয় পেতে পারি,ঘুমের মাঝে স্বপ্ন দেখতে পারি কিংবা কারেন্ট চলে গেলে অন্ধকারেও ভয় লাগতে পারে। আমি আম্মুকে বলেছি তাহলে ওই বই গুলি দিনের আলোতে পড়ব। আম্মু শুধু বলেছে " উফ বাবুই , তুমি যে কবে বড় হবে ! "



জানো কুশ ,আম্মু বলেছে এখন থেকে আমার ডরেমন কার্টুন দেখা নাকি বন্ধ করে দিবে। কারণ ডরেমন ওর মায়ের কাছে মিথ্যা কথা বলে , হোমওয়ার্ক ঠিক মত করে না আর কল্পনার রাজ্যে থাকে , অনেক অলস ,মাকে ঘরের কাজে সাহায্য ও করে না। এটা আমার খুব পছন্দের কার্টুন। আমি আম্মুকে রিকোয়েস্ট করেছি শুধু শুক্রবারে দেখতে দিতে। আম্মু বলেছে " দেখা যাক ", আমার আম্মু যে ব্যপারে বলে দেখা যাক সেটা কখনই করতে দেয় না। জিনিষটা চিন্তা করেই খারাপ লাগছে। অবশ্য আমারও কিছু দোষ আছে, ডরেমনের দেখাদেখি আমিও আম্মুকে বলেছিলাম, " এখন থেকে আমারও পকেট মানি লাগবে!"। কেন যে এমন একটা বোকামি করেছিলাম কে জানে!



এখন আর লিখব না কুশ। আজ বইমেলা ঘুরে এসে টায়ার্ড লাগছে তাছাড়া অনেক ভিড় ছিল আর ছিল ধুলোবালি। আমার পরশু থেকে ক্লাস টেস্ট শুরু হবে ,কদিন তোমাকে লিখব না। রাগ কোর না বন্ধু। ভালো থেকো তুমি । আমিও ভালো থাকব কারণ পরীক্ষা শেষ হলেই বই গুলো নিয়ে বসব |



বিদায়

তোমার বন্ধু বাবুই

মন্তব্য ৫৮ টি রেটিং +৫/-০

মন্তব্য (৫৮) মন্তব্য লিখুন

১| ১৩ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:১৩

মাঈনউদ্দিন মইনুল বলেছেন: ভালো-লাগা বইগুলো পড়ে অভ্যাস হয়ে গেলে রুচির পরিবর্তন হয়। শিশুদের তো হয়ই, প্রাপ্তবয়স্কদেরও হয়।

অনেক বই ছিলো, ইচ্ছে ছিলো না।
এখন ইচ্ছে শেষ নেই, বইও চাইলেই পাই - কিন্তু সময় নেই :(

১৩ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:৩২

অপর্ণা মম্ময় বলেছেন: ছোটদের বই পড়ার অভ্যাস আসলে ঘর থেকেই তৈরি করা উচিত। এতে তাদের মানসিক বিকাশটা ভালো হয় ।

২| ১৩ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:২৬

ৎঁৎঁৎঁ বলেছেন: মা ব্যাটা তো সেরকম ডায়েরী লেখক! পইড়া তো পুরা যাকে বলে মুগ্ধ মফিজ!

দাঁড়াও, আমাদের পিচ্চির লেখাও দিব আমি!

১৩ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:৩৪

অপর্ণা মম্ময় বলেছেন: মুগ্ধ মফিজ,

ইটা বাবুই লেখে নাই। বাবুইয়ের মা লিখছে। তবে মূল ভাবটা বাবুই আমাকে বলেছিলো। তার হয়ে আমি লিখে দিছি। আর তার নিজস্ব যা লেখা আছে সেগুলো পড়লে তুমি আরও বেশি মুগ্ধ হইয়া হয়তো ডায়েরি লেখাই শুরু করে দিবা।

তোমাদের পিচ্চিদের লেখাও দিও। পড়বো।

৩| ১৩ ই অক্টোবর, ২০১৩ সকাল ১১:৩১

মাহবু১৫৪ বলেছেন: ভাল লাগলো

আপনার লেখনীর হাত অসাধারণ

+++++

১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:২১

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ ভাইয়া

৪| ১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:০১

হাসান মাহবুব বলেছেন: বাবুই নিজে না লিখলেও আপনার লেখার মাধ্যমে তার ভাবনার রাজত্বে ঘুরে আসা গেলো। একদিন সে আপনার চেয়েও অনেক ভালো লিখবে। শুভকামনা।

১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:২৩

অপর্ণা মম্ময় বলেছেন: আমিও চাই বাবুই লেখালেখি করুক, হোক সেটা শখে। সে গল্প তেমন লেখে না। কবিতা আর ডায়েরি নিয়েই বেশি স্বচ্ছন্দ ও।

৫| ১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:০১

বোকামন বলেছেন:
“ভালো বই পড়া”
অভ্যাসে পরিণত করা উচিত :-)
দায়িত্বটা বাবা-মা পালন করবে ...

পার্থক্য এটুকুই আমরা গুছিয়ে বলতে পারি না। হা হা
ঠিক তাই !

গুছিয়ে আমারও মন্তব্য করতে পারি না । এইটুকো ই বলি

খুব ভালো লিখেন আপনি

শুভকামনা সকলেন জন্য ।।

ভালো থাকবেন
‘+’

১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:২৬

অপর্ণা মম্ময় বলেছেন: বাবুই আগে ইংলিশ মিডিয়ামে পড়ত। স্ট্যান্ডার্ড ওয়ান পর্যন্ত পড়তে তাকে মোট চারটা ধাপ পার হতে হয়েছে। বাংলা পড়ার প্রতি একটা অনীহা কাজ করতো। আর প্রচুর সময়ও নষ্ট হয়েছে ইংলিশ মিডিয়ামে পড়তে গিয়ে। এখন বাংলা মিডিয়ামে আছে। সেখানে সে লাইব্রেরীর সুবিধা পায় এবং স্কুলে কয়েক দিন পর পর বই মেলা হয় । সে স্কুলে যাবার পর বলতে পারেন বই পড়ার অভ্যাস টা বেড়েছে।

আপনার জন্যও শুভকামনা রইলো ভাইয়া।

৬| ১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:০৪

মামুন রশিদ বলেছেন: বাবুই'র চিঠিগুলো অসাধারণ, আগেও বেশ কয়েকটি পড়েছি ফেবুতে । ছোট্ট একটা ছেলে কত সুন্দর করে তার মনের ভাব প্রকাশ করে, ভাবাই যায় না । বাবুই'র কথায় যথেষ্ট লজিক থাকে । যদিও মা অনেক সময়ই তার লজিক মানতে চায় না ।

বাবুই'র জন্য অনেক অনেক শুভ কামনা ।

১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৪৩

অপর্ণা মম্ময় বলেছেন: বাবুইয়ের চিঠি আমি নিজেও খুব উপভোগ করি। বাবুইয়ের কথায় লজিক থাকে তবে সে আমাকে ইমোশনালি ব্ল্যাকমেইল করতে পছন্দই করে। " আমি না তোমার সন্তান, একটা টিনটিনের বইও আম্মু কিনে দিও "

দোয়া করবেন বাবুইয়ের জন্য।

৭| ১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:০৪

তন্ময় ফেরদৌস বলেছেন: বাহ, চমৎকার তো।

১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৪৪

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ তন্ময়

৮| ১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:০৭

শান্তির দেবদূত বলেছেন: ভাল লাগল।
বাবুই যে বই পড়তে পছন্দ করে সেগুলোই পড়তে দেওয়া উচিৎ। চাপিয়ে দিয়ে কি আর সাহিত্যপাঠ হয় :)

আর এখনই অক্সফোর্ড ডিকশনারি থেকে শব্দ খুঁজে বের করতে বলেন! আমরা তো অক্সফোর্ড ডিকশনারি চিনছিই মনে হয় কলেজে উইঠা :( আজকালকার পুলাপাইন কত্ত এডভান্স!

১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৩৯

অপর্ণা মম্ময় বলেছেন: বাবুইকে যা যা কিনে দিচ্ছি সে রিকমান্ড করছে সেরকমই, আর সাথে একটা করে টিনটিন সিরিজের বই বায়না করলেই তো দিতে পারি না, অনেক দাম বইয়ের ৪০০ টাকা করে । যা কিনে দিয়েছি সেসব আগে শেষ করুক। সেবা প্রকাশনীর গোয়েন্দা সিরিজ দিতে চেয়েছি, নিউজপ্রিন্ট দেখে তার পড়তে ইচ্ছে করে না।

ডিকশনারি দেখে শব্দ খুঁজে বের করা বাংলা ইংলিশ দুটোই শেখা প্রয়োজন । ওদের বয়সে আমরা অবশ্য এতো এডভান্স ছিলাম না । :P

৯| ১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:২৯

লেখোয়াড় বলেছেন:
"রূপকথার বই পড়লে নাকি আমি শিশুদের মত কল্পনার জগতেই থেকে যাব আর দুধ ভাত খেয়েই আমার জীবন কাটবে"

এই কথাটি আপনি, আমি আমরা যারা রূপকথার বই বা গল্প পড়েছি ছোটবেলায় তাদেরকে দিয়েই বুঝতে পারি। আমার তো এমন হয়নি, বরং আমার কল্পনার জগত অনেক প্রসারিত হয়েছিল রূপকথার গল্প পড়ে আর শুনে।

চিঠিটি একটি শিশুর চিন্তা আর চর্চা নিয়ে লিখেছেন, এটা পড়ে আমিও শিশু হলাম কিছুক্ষণ। তবে কোন কিছু নিয়ে শিশুদের সংগে জোর করা ঠিক বলে আমার মনে হয় না।

আজাকাল শিশুরা এমনিতেই অনেক মুক্ত আর অগ্রসরমান।
আর এসব তারা পায় তাদের সুন্দর মা-বাবার নিকট থেকে।

অনেক ধন্যবাদ আপনাকে।
ভাল থাকুন।

১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৪৫

অপর্ণা মম্ময় বলেছেন: বাবুই এসব পড়ে ভয় পেতো , ডাইনী, রাক্ষস খোক্কস , তাল পুকুর, ভোমরা এসব পড়ে ভয়ে বাথরুমে যেতে পারতো না রাতে। তাই তাকে এসব পড়তে মানা করা হয়েছে। ভয়ও পায় আবার পড়তেও চায়।

আপনার কমেন্টের জন্য ধন্যবাদ। আপনিও ভালো থাকুন।

১০| ১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৩৪

সুমন কর বলেছেন: বাবুই লেখা ভাল লাগল।

মানে আপনি কি একটু এডিট করেন নি তো!!! হাহাহাহা ........

১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৪৬

অপর্ণা মম্ময় বলেছেন: বাবুইয়ের চিন্তাভাবনা তো আমি লেখায়ই প্রকাশ করলাম। হাহাহাহহা

১১| ১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১:০৫

টুম্পা মনি বলেছেন: ভালো লাগল। আপনাদের জন্য শুভকামনা।

১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৪৮

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ

১২| ১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ১:৫০

নেক্সাস বলেছেন: বাবুই বেশ ভাল লিখেছে

১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:১১

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ নেক্সাস। বাবুইকে জানিয়ে দিয়েছি আপনার বার্তা

১৩| ১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:১১

আহমেদ আলাউদ্দিন বলেছেন:
ছুডুবেলায় বই পড়তাম পাঠ্যবইয়ের মধ্য লুকিয়ে লুকিয়ে। এখনো বাসায় গেলে যদি গপ বা কবিতার বই নিয়ে বসি ঝাড়ি খেতে হয়।

সেইদিক থেকে বাবুই অনেক বেশি ভাগ্যবান। বাবুইয়ের জন্য অনেক অনেক দোয়া এবং আদর।

ওহ, হ্যাঁ লেখাটা ভালো লেগেছে। :)

১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৫০

অপর্ণা মম্ময় বলেছেন: আমিও লুকিয়ে লুকিয়ে বই পড়তাম, তবে সেটা রেয়ার। কারণ বাবা নিজেই জন্মদিন এলে বই কিনে দিতো। আর বই পড়া শুরু করি ক্লাস সিক্স থেকে মানে গল্পের বই। কিন্তু পরীক্ষার সময়েও রাত জেগে পড়ার বইয়ের নিচে গল্পের বই রেখে বই পড়তাম, ধরা খেয়েছিলাম।

হুম বাবুই ভাগ্যবান, আমার সাথে ঝগড়া হলেই খোঁটা দেয় যাতে ওর গল্পের বই আমি আর না ধরি :P

১৪| ১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:৩১

ইনকগনিটো বলেছেন: প্রাপকের নাম দেখিয়া বিস্মিত!!! B-) B-) বাবুই কুশকে চিঠি লিখসে!

১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৫১

অপর্ণা মম্ময় বলেছেন: হ্যালো কুশ :-B

১৫| ১৩ ই অক্টোবর, ২০১৩ দুপুর ২:৪৩

আশরাফুল ইসলাম দূর্জয় বলেছেন:
বাবুই যখন লেখালেখি করবে, বড় হবে। আপনার এই লেখাগুলো অমূল্য সম্পদ। তার অহংকার করবার অনেক কিছু লিখে যাচ্ছেন।

১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৫৪

অপর্ণা মম্ময় বলেছেন: বাবুইয়ের শখ ঘন ঘন চেঞ্জ হয় - ডাক্তার, সায়েন্টিস্ট, ক্রিকেটার, রাইটার ইত্যাদি অনেক কিছুই। সে এখন কবিতা লিখলে বা ডায়েরি লিখলে তাকে বিনিময় মূল্য দিতে হয় !! কচকচে নতুন নোটও মাঝে মাঝে দাবী করে ।

১৬| ১৩ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৪০

মুহাম্মদ রাফিউজ্জামান সিফাত বলেছেন: বাবুইকে একটা আইডি খুলে দিন । সে যা ইচ্ছে লেখা শুরু করুক । নিকে খুলতে চাইলে নিক ।

বাবুই এর মা এর লিখা বরাবরের মতোই ভালো

শুভকামনা , দুজনকেই

১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৫৬

অপর্ণা মম্ময় বলেছেন: বাবুইয়ের ব্লগে আইডি নেই। তবে সে টাইপ করতে অলসতা বোধ করে, সে খাতায় লেখে আর টাইপ করতে হয় আমার। যদিও সে আইডির জন্য বায়না করেছে।

তোমার জন্যও শুভকামনা

১৭| ১৩ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৫৯

এহসান সাবির বলেছেন: লেখক বলেছেন: ছোটদের বই পড়ার অভ্যাস আসলে ঘর থেকেই তৈরি করা উচিত। এতে তাদের মানসিক বিকাশটা ভালো হয় ।
সহমত।

দোয়া রইলো বাবুইয়ের জন্য

১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৫৮

অপর্ণা মম্ময় বলেছেন: জি দোয়া করবেন ওর জন্য। সে যেন ভালো মানুষ হয়

১৮| ১৩ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৫:১৫

সেলিম আনোয়ার বলেছেন: মাঈনউদ্দিন মইনুল বলেছেন: ভালো-লাগা বইগুলো পড়ে অভ্যাস হয়ে গেলে রুচির পরিবর্তন হয়। শিশুদের তো হয়ই, প্রাপ্তবয়স্কদেরও হয়।

অনেক বই ছিলো, ইচ্ছে ছিলো না।
এখন ইচ্ছে শেষ নেই, বইও চাইলেই পাই - কিন্তু সময় নেই।

সহমত। ভাল লাগলো । :)

১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৫৮

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ সেলিম ভাই

১৯| ১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৫০

মোঃ ইসহাক খান বলেছেন: চিঠিতে ভালোলাগা। চমৎকার।

১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ৯:৫৯

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ প্রিয় গল্পকার

২০| ১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৫৩

স্বপ্নবাজ অভি বলেছেন: বাবুইকে একটি নিক খুলে দিন!

১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:৫৮

অপর্ণা মম্ময় বলেছেন: নিক খুলে দেয়া সমস্যা না। পরে নিক সেফ আর জেনারেল করা দেরী দেখলে ওর প্যানপ্যানানি শুনবো কে ? B-)

২১| ১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৩৪

কান্ডারি অথর্ব বলেছেন:


স্বপ্নবাজ অভি বলেছেন: বাবুইকে একটি নিক খুলে দিন!

১৪ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:৪৯

অপর্ণা মম্ময় বলেছেন: দিবানি নিক খুলে বাবুইকে

২২| ১৩ ই অক্টোবর, ২০১৩ রাত ১১:৪৫

ভিয়েনাস বলেছেন: লেখাটা আপনি লিখলেও ভাবনাটাই মূল যেটা অসাধারন হয়েছে...

বাবু আর বাবুর আম্মুর জন্য শুভ কামনা রইলো।

১৪ ই অক্টোবর, ২০১৩ রাত ১২:৫০

অপর্ণা মম্ময় বলেছেন: বাবুইকে শুভকামনা জানিয়ে দিবো আর আমিও আমারটা বুঝে নিলাম

২৩| ১৪ ই অক্টোবর, ২০১৩ রাত ১:৪২

প্রোফেসর শঙ্কু বলেছেন: শিশুর চমৎকার জগতে ঘুরে আসা গেল কিছুক্ষণ! ভূতের গল্প পড়ে ভয় পায় কিন্তু তবু পড়তে চায়- এইটুকু পড়ে হাসি পেল খুব। এইরকম ছোটো দেবশিশুদের নিয়ে রাতে ভূতের গল্প বলা শুরু করলে ভয়ে চার হাত পা দিয়ে আঁকড়ে ধরে থাকে, তবুও বলে, 'ইস, এখনো তো বারটা বাজে নাই, আরেকটা বল, আরেকটা- প্লিজ প্লিজ প্লিজ!'

আর বাবুইকে ব্লগে আইডি খুলে দেবার আইডিয়াটা অভিনব!

শুভেচ্ছা মা ও বাবুইয়ের প্রতি।

১৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:১৮

অপর্ণা মম্ময় বলেছেন: উত্তর দিতে দেরী হলো, দুঃখিত ভাইয়া।

ভূতের গল্প ভয় লাগলেও, হরর মুভি ভয় লাগলেও সেই ভয়টাও চোখ বন্ধ করে অনেকেই উপভোগ করতে চায়। বড়রাও পিছিয়ে নেই

২৪| ১৪ ই অক্টোবর, ২০১৩ রাত ১০:২২

শ্যামল জাহির বলেছেন: চিঠি পড়ে জানলাম বাবুই'র বাসা আপনার ঘরে।
বাবুকে ...স্যরি, বাবুই'র জন্য শুভ কামনা। :)

১৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:১৯

অপর্ণা মম্ময় বলেছেন: হাহাহা মজার কমেন্ট। হুম বাবুইয়ের বাসাটা আমার এখানেই।
শুভকামনা পৌঁছে দিবো

২৫| ১৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:৩২

মাসুম আহমদ ১৪ বলেছেন: বাবুই'র জন্য আদর এবং শুভ কামনা।

লেখাটা কি সে লিখছে, তার বয়স কত?

১৫ ই অক্টোবর, ২০১৩ সকাল ১০:৩৬

অপর্ণা মম্ময় বলেছেন: লেখাটা বাবুই লেখে নাই, তার ভাবটা আমি লেখায় প্রকাশ করে দিছি। লেখাটা পুরনো, চতুরে আগে দিয়েছিলাম। ওর বয়স ১২

২৬| ১৫ ই অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৫৪

অচিন্ত্য বলেছেন: ছোট্ট বাবুই এর জন্য রইল অনেক অনেক শুভ কামনা।
ভাল থাকুন।
কথা হবে

১৯ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১২:৪৩

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ অচিন্ত্য

২৭| ১৯ শে অক্টোবর, ২০১৩ সন্ধ্যা ৭:৩৮

আহমেদ জী এস বলেছেন: অপর্ণা মম্ময়,

আপনি একজন বেশ ভালো মা । মা ও সন্তানের একে অপরকে বোঝার এই রকমটা (ধরন) পারিবারিক স্বাস্থ্যকে আসলেই হৃষ্টপুষ্ট করে তোলে । এটা আমরা অনেক সময়েই ভুলে যাই ।

আমার এক পোষ্টের মন্তব্যে আপনি ডোরেমন সম্পর্কে বলেছিলেন । এখানেও তেমন মেজাজটি দেখলুম আপনার ।

ভালো থাকুন । শুভেচ্ছান্তে ।

১৯ শে অক্টোবর, ২০১৩ রাত ১১:২৩

অপর্ণা মম্ময় বলেছেন: আপনার মন্তব্য আমাকে বেশ প্রীত করলো।

কর্মজীবী মা হবার কারণে বাবুইকে যতটা সময় দেবার কথা ছিল সেটা দিতে পারছি না। তবে যতটা সম্ভব তার মনকে বোঝার চেষ্টা করি। আমার ছেলেবেলা টা বাবুইয়ের মতো ছিল না। এটা নেগেটিভ , পজিটিভ দুই ভাবেই বলা যায়।


আপনিও ভালো থাকবেন।

২৮| ২২ শে অক্টোবর, ২০১৩ দুপুর ১:৪৬

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ভাল লাগল।

২২ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৩:১১

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ সুজন ভাই। এরকম সবুজাভ গোলাপ কি সত্যি আছে আপনার প্রোপিকের মতো ?

২৯| ২২ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৪৪

স্বপনচারিণী বলেছেন: ভাল বই পড়া, রুচিশীল টিভি প্রোগ্রাম দেখার অভ্যাস আসলে পরিবার থেকেই শুরু কিরতে হয়। তাই আমদেরই পথ প্রস্তুত করতে হবে। ভাল থাকুন।

২২ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৩:৫৭

অপর্ণা মম্ময় বলেছেন: ধন্যবাদ আপনাকে। আপনার নতুন পোস্ট দেখি না কেন ?

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.