নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্তর মম বিকশিত করো/ অন্তরতর হে/ নির্মল করো, উজ্জ্বল করো,/ সুন্দর কর হে

মহান অতন্দ্র

কবিতার মত মেয়ে

মহান অতন্দ্র › বিস্তারিত পোস্টঃ

বিবাহ , স্বপ্ন ও স্বপ্ন ভঙ্গ

২০ শে অক্টোবর, ২০১৪ রাত ২:০৪


কাগজে পড়ি, আশে পাশে অহরহ শুনি। মেয়েরা বলে, বিয়ের পর আমার লেখাপড়াটাই বন্ধ হয়ে গেল । কত ইচ্ছা ছিল এই হব, সেই হব । হয়ত হতাম , আমার বন্ধুরা তো হয়েছিল ।

ভীষণ দুঃখের কাহিনী , স্বপ্ন ভঙ্গের গল্প ।শুনে সবাই বুক ভাসায় । আহারে , কি নিষ্ঠুর ,অবিবেচক শ্বশুরবাড়ি । বিদ্যা অর্জনে বাঁধা দেয় !

সত্যি কথা বিদ্যা অর্জনে আমার আর আগ্রহ নেই ।হাঁপিয়ে গেছি । বাবা মায়ের চাপে করছি । উপায় খুঁজছিলাম কিভাবে মুক্তি পাওয়া যায় ।

ভাবলাম, বিয়ে করে ফেলি। বিয়েই পারবে আমাকে উদ্ধার করতে ।আর সব মেয়েদের তো করেছে । তারপর একদিন এরকম গল্প , আমিও শোনাবো । সবাই কাঁদবে আর আমি মুক্তির আনন্দে মনে মনে হাসব ।

কিন্তু ব্যাপারটা উল্টো হয়ে গেছে । শ্বশুর শাশুড়ি আরও পড়তে বলেন ।মাস্টার্সের পর পি এইচ ডি। তারপর হয় পোস্ট ডক নয় চাকরি । তাঁরা তাদের মুখ উজ্জ্বল করার কথা বলেন , দেশের মুখ উজ্জল করার কথা বলেন ।

এসব শুনে আমার মুখটা অনুজ্জ্বল হয়ে যায় । আরজি নিয়ে যাই তার কাছে । তার কথা “পড়াশোনা করতে চাও না , হাউজ ওয়াইফ হবা , খুব ভাল কথা । তাহলে দেশে রেখে আসি , অপশন একঃ আমি আমেরিকায়, তুমি দেশে । চিন্তার কারন নেই । মাসের খরচ পাবা । অপশন দুইঃ চল একেবারে দেশে ফিরে যাই দুজনেই । আমি চাকরিতে জয়েন করি । ভালই থাকবা , বাসা দেবে , গাড়িতে করে ঘুরবা .........ইত্যাদি ইত্যাদি “। থামিয়ে দেই তাকে ।

এর পরের গল্প আমার মুখস্থ ।সব ছেলেরাই তার চাকরি নিয়ে বউ এর কাছে যে ভাব নেয় , সে আগেই জানতাম । তবে তাকে দেখে শতভাগ নিশ্চিত হয়েছি।

পিওন গোছের লোকও বউকে এসে প্রথমে মেজাজ দেখায় , যেন সে বিরাট কিছু করে এসেছে। তারপর মেজাজ ঠাণ্ডা হলে অফিসের গল্প , জান বউ অফিসের বড় সাহেব তো আমার ডিসিশন ছাড়া কোন কাজই করেন না ।

দুলাভাইকে দেখেছি । নিজের বাবাকেও দেখেছি , এখন যোগ হয়েছেন উনি ।তারপর উনি নাকি আবার কি সব ক্যাডার । আমাকে তো তাই বলে ।

হাউসওয়াইফ হতে যে খুব আমার ইচ্ছে করে তা কিন্তু নয় ।চাকরি হবে এরকম । কোন নিয়োগ পরীক্ষা নেই । দীর্ঘ ষোল বছর ধরে এত এত পরীক্ষা দিয়েছি সেই তো যথেষ্ট ।অফিসের গাড়ি আসবে , নতুন নতুন শাড়ি পরে অফিস যাব , ফাইল সাইন করব । আমার এক সাইনেই অফিসের কোটি কোটি টাকা লাভ হবে । প্রমসন পাব । দুপুর তিনটায় বাসায় ফিরব । দায়িত্বশীল মা আমি , মুখে উপটান দিয়ে বাচ্চাকে পড়তে বসাবো । পরদিন এগারোটায় রান্না-বান্না করে অফিস যাব । প্রেগনেন্ট হলে দু ‘বছর মেটারনিটি লিভ পাবো ।

এরকম চাকরি জানি কোথাও নেই । কি আর করা , তাহলে কি শুধু পড়েই যেতে হবে ! শ্বশুর আবার জিগ্যেস করেছে সি জি পি এ কত এসেছে !কোথায় যাব! বুঝলাম বিয়ে করে ভাল ভাবেই ফেঁসেছি ।

তবুও আশায় আছি , একদিন আমার উনি এসে বলবেন , বউ থামো । অনেক তো হল, এইবার ঘরের কাজে মন দাও । বাইরের কাজের জন্য আমি তো আছি ।

মন্তব্য ১৯ টি রেটিং +১/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২০ শে অক্টোবর, ২০১৪ ভোর ৬:৫৬

বিডি আইডল বলেছেন: শুনতে খারাপ শোনালে বৈবাহিক জীবনে সংসার মানে স্বামী-স্ত্রী। কোন ডিসিশন মেকিং এ আর কারো ভূমিকা থাকা উচিত না।

২| ২০ শে অক্টোবর, ২০১৪ সকাল ৭:১৫

মহান অতন্দ্র বলেছেন: হূম, ঠিক কথা ঠিক কথা । যথার্থই বলেছেন ভাই

৩| ২০ শে অক্টোবর, ২০১৪ সকাল ৭:৫৩

অপূর্ণ রায়হান বলেছেন: শুরুতে যেভাবে বললেন যে বিষয়টা নিয়ে মানুষ অযথাই মিথ্যা হাউকাউ করে !!!!!!!!!! আপনি লাখে একটি ব্যাতিক্রম , যদি অস্বীকার করেন বিতর্ক করার ইচ্ছা নাই ।

আর সংসারের ব্যাপারে বলবো , সুখে দুখে ভালো খারাপে স্বামী স্ত্রী কেউ কারও উপরে খবরদারী না করে সব সিদ্ধান্তে একসাথে অংশগ্রহণ করা উচিৎ ।

ভালো থাকুন !

৪| ২০ শে অক্টোবর, ২০১৪ সকাল ৮:২২

মহান অতন্দ্র বলেছেন: না ভাই , সেটি বলছিনা । তবে আমার খুব ইচ্ছে ছিল হাঊকাঊ করার । কিন্তু সেটি আর হল না । :(( :(( হয়ত আমার ব্যাপারটি এখন সুখে থাকলে ভূতে কিলোয় টাইপ ।


আপনিও ভাল থাকুন , শুভ কামনা ।

৫| ২০ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১২:১৭

আমিনুর রহমান বলেছেন:



পড়াশোনা করতে থাকেন পাশ না করে ফেল করেন :P
ছাত্রজীবন থেকে ভালো জীবন আর পাবেন না।

২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৩৯

মহান অতন্দ্র বলেছেন: আপনার সাথে একমত ।ভাল থাকুন ভাই , শুভ কামনা ।

৬| ২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:২২

আদম_ বলেছেন: জগতে যে যাহা চায়
সে তাহা পায়না।

২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৪০

মহান অতন্দ্র বলেছেন: আদিম কাল থেকেই ইহা চলে আসছে আদম ভাই । আপনার চাওয়া পূর্ণ হোক । শুভ কামনা রইল ।

৭| ২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:২৭

লাজুক ছেলে...... বলেছেন: বিবাহ করিয়া সুখী আছে এমন কেউ আছেন এখানে? দেখতে মন চায় তারে....... আমি ত বলি "সুখ আর বিয়ে যে কোন একটাকে বেছে নাও"

২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৪২

মহান অতন্দ্র বলেছেন: কেন ভাই দুটিতে কি মিলমিশ হয়না ? সুখ আর বিয়ে কি পরস্পরের আড়কাঠি নাকি ? ভাল থাকুন ভাই , শুভ কামনা ।

৮| ২০ শে অক্টোবর, ২০১৪ বিকাল ৪:৫৭

লাজুক ছেলে...... বলেছেন: হয়ত হয়...... কিন্তু আমার মনে হয় তা সোনার হরিন...... গল্পে আছে বাস্তবে নাই। তবে একেবারে যে অসম্ভব তা বলব না.......সংসারে সুখী হতে হলে অনেক সাক্রিফাইস করতে হয়....... প্রতিটা সদস্য কে। নিজেকে লোভ আর হিংসা মুক্ত রাখতে পারলেই সুখী হউয়াটা মনে হয় খুব কঠিন হবে না। কিন্তু বাস্তবে কয়জন পারি বলেন ?

৯| ২০ শে অক্টোবর, ২০১৪ সন্ধ্যা ৬:৩০

মামুন রশিদ বলেছেন: আপনি লাকি । ভালো থাকুন, শুভকামনা ।

২১ শে অক্টোবর, ২০১৪ রাত ২:৩৩

মহান অতন্দ্র বলেছেন: ভালো থাকুন, শুভকামনা

২১ শে অক্টোবর, ২০১৪ রাত ২:৩৫

মহান অতন্দ্র বলেছেন: সাক্রিফাইস, সঠিক কথা ।

১০| ২০ শে অক্টোবর, ২০১৪ রাত ৮:২৯

কলমের কালি শেষ বলেছেন: হুম । চিন্তার বিষয় । :| :| |-)

২১ শে অক্টোবর, ২০১৪ রাত ২:৩৪

মহান অতন্দ্র বলেছেন: চিন্তার বিষয় ... ভালো থাকুন, শুভকামনা

১১| ২১ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১২:২৬

যুধিষ্ঠির বলেছেন: ভালো লাগলো খুব! লেখাটি আপনার স্বামীর নজরে পড়ুক এই কামনায় :)

১২| ২১ শে অক্টোবর, ২০১৪ দুপুর ১:৪১

মহান অতন্দ্র বলেছেন: অসংখ্য ধন্যবাদ

১৩| ২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:১৩

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: তবুও আশায় আছি , একদিন আমার উনি এসে বলবেন , বউ থামো । অনেক তো হল, এইবার ঘরের কাজে মন দাও । বাইরের কাজের জন্য আমি তো আছি ।

:) :)

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.