নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অন্তর মম বিকশিত করো/ অন্তরতর হে/ নির্মল করো, উজ্জ্বল করো,/ সুন্দর কর হে

মহান অতন্দ্র

কবিতার মত মেয়ে

মহান অতন্দ্র › বিস্তারিত পোস্টঃ

নবীন লেখকদের প্রতি সাবধান বার্তা ও আমার প্রতিবাদ

২৪ শে মার্চ, ২০১৫ সকাল ১১:৩৯

আমি এতোটাই মানসিক ভাবে বিধ্বস্ত যে লিখতেও খুব কষ্ট হচ্ছে আমার। কিছুক্ষণ আগে প্রকাশকের সাথে কথা হয়েছে, তিনি এতটা উত্তেজিত ও চিৎকার করে আমার সাথে কথা বলেছেন যে একজন নারী হিসেবে কোন পুরুষের সাথে এরকম ব্যাবহারের অভিজ্ঞতা হয়নি আমার। থর থর করে হাত পা কাঁপছে কিন্তু না লিখে পারছিনা। কারণ আমার মত অসহায় ও নবীন লেখকদের জন্য এটাই একটা মোক্ষম প্রতিবাদ হতে পারে।



‘প্রবাসে’ নামে একটি সিরিজ দিয়ে ব্লগিং জীবন শুরু করি আমি। আমার লেখাটি মনে হয়েছিল সবাই বেশ পছন্দ করছে। আর সিরিজটি লিখতে লিখতে ও প্রকাশ করতে করতে বুঝি এর পিছনে প্রচুর সময় দেওয়া লাগছে। পড়াশোনার ব্যস্ততা ছিল সে কারনেই হঠাৎ মনে হল বই করা যাক। আমার হাসবেন্ডের বন্ধু ব্লগার হিমালয়ের সাথে এই নিয়ে কথা বললাম সে বলল বই করা যাবে, নিজের খরচে করতে হবে। ৩৩-৪০ হাজারে করা যাবে ৫০০ কপি বই। কিন্তু বই বিক্রির মাধ্যম হবে রকমারি ডট কম। কারণ বই যেহেতু কোন প্রকাশনী থেকে ছাপানো হচ্ছে না, তাই বই মেলায় প্রকাশ ও বিক্রি করা যাবে না।



সামহোয়্যার ইন ব্লগে বই প্রকাশ নিয়ে একটা পোস্ট দেখি, ঐ নাম্বারে ফোন করি। উনি আমাকে বলেন বই প্রকাশ করা যাবে, আমি ওনাকে একটা ডেডলাইন দেই, জানুয়ারির ১৬ তারিখ, এর মধ্যে প্রকাশ করা যাবে কিনা? তাহলে আমার কিছু বাংলাদেশী বন্ধু যারা দেশে আছেন তারা বইটি সাথে করে আমেরিকা নিয়ে আসতে পারবেন। উনি বললেন, কোন সমস্যা নেই, জানুয়ারি ১৬ তারিখের মধ্যেই বই প্রকাশ হয়ে যাবে। তারপর ইমেইলে পরিচয় দেন উনিও কুয়েটের এক প্রাক্তন ছাত্র। নিজের বিশ্ববিদ্যালয়ের বড় ভাই প্রকাশক আমি তো আনন্দে গদ গদ হয়, আস্থাও অনেকটা বেড়ে যায়।



প্রকাশক আমাকে জানান, ৫০০ কপি ছাপাতে ৪০ হাজার টাকা লাগবে। নবীন লেখকদের অধিকাংশেরই কম বেশি টাকা লাগে বলে শুনেছি। তাই ওনাকে জানুয়ারি মাসের শুরুতে ২০ হাজার ও ফেব্রুয়ারির শুরুতে ২০ হাজার টাকা আমি পরিশোধ করি। এর মাঝে জানুয়ারির ১৬ তারিখ পার হয়ে যায়। বই ছাপানো হয় না। উনি বলেন কাজ চলছে। কিন্তু কাজ কতদূর হল জানবার জন্য যতবারই ফোন দেই ততবারই বলেন ব্যস্ত আছেন, আমাকে পরে ফোন করবেন। কিন্তু ফোন আর করেন না। এরপর ২৯ তারিখে আমি ওনাকে একটা কড়া করে ইমেল করি, “ I need a promise“



উনি প্রমিস করেন মেলাতে এক তারিখ থেকে বই পাওয়া যাবে, কাজের অগ্রগতি চলছে। যাই হোক উনি জানুয়ারির ৩০/৩১ তারিখে আমাকে স্ক্রিপ্ট দিতে বলেন, বলেন আমার কোন সংশোধনী থাকলে আবার পাঠাতে। বুঝি বই প্রকাশের আসলে কিছুই হয়নি। “কাজ চলছে” পুরোটাই আসলে একটা মিথ্যে ছিল।



ফেব্রুয়ারির এই সময়টা সব প্রকাশনীই প্রকাশনা নিয়ে ব্যস্ত থাকে, শ’য়ে শ’য়ে বই ছাপা হয়। সমস্যা হতেই পারে। কিন্তু তিনি ব্যবসার ক্লায়েন্ট ধরে রাখার মত কখনই সমস্যার কথা বলেন না। সব সময় নগদ কথা বলেন, খুব ভদ্র ভাষায় এমনভাবে দৃঢ় চিত্তে বলেন যে, যে পিছনের কাহিনী ধরবার উপায় কোন উপায় থাকে না।



বই বিক্রির প্রচারণার অংশ হিসেবে আমি রোজ ফেসবুকে পোস্ট দেয়, বইটা মেলায় পাওয়া যাবে ১ তারিখ থেকে ‘ বাংলাদেশ রাইটার্স গিল্ড প্রকাশনী থেকে” কারন যতবারই কথা হয়েছে উনি আমাকে প্রতিবারই এই তথ্য জানিয়েছেন। যাই হোক ১ তারিখের আগে আমি জানতে পারি মেলায় আসলে ওনাদের আসলে কোন স্টল নেই। জ্যোতি প্রকাশ এর স্টলে বইটি পাওয়া যাবে, যদিও উনি প্রথমে বলেছেন ওনার একটা স্টল মেলাতে থাকবে।



যাই হোক আমি এই নিয়ে কিছু বলিনি। ১ তারিখে উনি আমাকে বই এর ফাইনাল স্ক্রিপ্ট দেন। কিন্তু এ কি অবস্থা!!! বিজয়ে কনভার্ট করতে যেয়ে লাইন সব ভেঙ্গে গেছে। এক অনুচ্ছেদের শব্দ আর এক অনুচ্ছেদের সাথে ঘোট পাকিয়েছে। সারা রাত জেগে আমি সেই ঘোট পাকানি ঠিক করি। কারণ ২ তারিখে বই ছাপা হবে!!! আমি মূলত ইলেক্ট্রিক্যাল ইঞ্জিনিয়ারিঙের এর স্টুডেন্ট, ন্যানো ইঞ্জিনিয়ারিং এ পি এইচ ডি করছি। তাই কাজের ব্যস্ততা সম্পর্কে আর বিশেষ কিছু বলছিনা। শুধু এটুকু বলব খুব যন্ত্রণাময় রাত কাটে। এরপর আজ নয় কাল এরকম করতে করতে মেলার প্রথম আটদিন পার হয়ে যায়। এই দেরি নিয়ে আমার কোন সমস্যা নেই। কিন্তু আমি একটি স্পেসিফিক ডেট চেয়েছিলাম। আমি বারবার মিথ্যে হয়রানির শিকার হতে চাইনি। আমার পাঠকেরা মেলায় যেয়ে বার বার ফিরে আসছে, তাদের এই হয়রানিটা খুব লজ্জার ব্যাপার ছিল আমার কাছে। কিন্তু উনি প্রতিদিন ই বলেন আজ পাওয়া যাবে, কাল পাওয়া যাবে, দুপুরে বলছেন বিকেলে পাওয়া যাবে, আমি তোমার বই নিয়ে রওনা দিয়েছি কিন্তু বই আর পাওয়া যায় না। অবশেষে আমাকে আমার ননদ এন টিভির সাংবাদিক, আপুর সাহায্য নিতে হল। আপু খুব ভদ্র ভাবে জানতে চায়লেন আসলে কি হয়েছে। আমার একটা প্রচ্ছন্ন উদ্দেশ্য “ এই কি হয়েছে” শুনে যেন উনি সোজা হয়ে যান কারন সাংবাদিককে হয়ত সকলে ভয় পায়।



যাই হোক মেলায় বই আসল, কিন্তু দুদিন পর লোকে আমাকে জানায় মেলায় বই নাই আরে কি এমন লিখলাম দুদিনেই শেষ!!! উনি বললেন বই আছে, আমি বললাম লোকে যে বলছে নেই, আমার বাড়ির লোকেরা গিয়ে বই আসার দু দিন পর মেলায় যেয়ে বই পায়নি!!!..............................এরকম যে কত অসংখ্য বার হয়েছে এই পুরোটা লিখে আমি আমার লেখা দীর্ঘায়িত করতে চাই না। মুল কথা উনিপ্রতিবার অভিযোগ অস্বীকার করেছেন ও খুব দৃঢ়তা নিয়ে মিত্থ্যে বলেছেন। শেষে বিরক্ত হয়ে আমরা ১২০ কপি ওনার ছাপাখানা থেকে নিয়ে আসি। ব্যাক্তি গতভাবে বিক্রির চেষ্টা করি।



এত মেলার ভোগান্তি গেল, এবার রকমারিতে লোকে কিছুদিন বই পাওয়ার পর আর পায় না? রকমারি বলছে, প্রকাশক জানিয়েছে বই এর প্রকাশনা বন্ধ আছে। কিন্তু উনি প্রতিবার নগদ কথা বলেন, না মিত্থ্যে কথা বই পাওয়া যাচ্ছে, তোমাকে ভুল তথ্য দেওয়া হচ্ছে। আর ওদেরকে বল আমার নাম্বারে ফোন দিতে। ওরা কেন আমাকে ফোন দেয় না। ভীষণ হাস্যকর কথা, লোকে ওনার নাম্বার জানবে কি করে আর এটা নিশ্চয়ই বই বিক্রির কোন উপায় হতে পারে না। আমি কোন কিছু ভেরিফাইড না করে কাউকে দোষ দেয় না। আমি অনেকজনকে দিয়ে রকমারিতে ফোন করলাম, নিজেও রকমারিতে ফোন করলাম এবং স্পস্ট শুনতে পেলাম “ ওরা বলছে বই এর প্রকাশনা বন্ধ আছে প্রকাশক জানিয়েছে, বইটি পাওয়া যাচ্ছে না”

আমি এবার ওনাকে ফোন দিলাম, গুছিয়ে বললাম “ আপনি যেটি করছেন সেটি ঠিক নয়, মিত্থ্যে বলার সময় মানুষ খুব দীর্ঘ কথা বলে, উনিও বললেন, তারপর খুব অভদ্র ব্যাবহার করলেন আমার সাথে আর জানালেন যে বই পাওয়া যাচ্ছে না এই ইস্যু নিয়ে আমাকে কখনও ফোন দিবানা।



কারো প্রফেশনাল ক্যারিয়ার ক্ষতি করা আমার কাছে খুব খারাপ কাজ মনে হয়। কিন্তু মনে হল এই লোকটি এত অন্যায় আমার সাথে করেছে এবং আমি যদি কিছু না বলি এই অন্যায় সে আরও নবীন লেখদের সাথে করবে এবং এই অভিজ্ঞতার কারনে তাদের হয়ত আর বই প্রকাশ করতে ইচ্ছে করবে না। কারন লেখালেখিকে এখন শুধু আর কেউ পেশা হিসেবে নেয় না, রুটি রুজির জন্য অন্য একটা পেশা থাকে, সেই পেশায় ব্যাস্ততা থাকে। এরকম অসৎ ও মিত্থ্যাবাদী প্রকাশক পেলে, সারাদিন বই লেখার চেয়ে বই সত্যি বাজারে পাওয়া যাচ্ছে কিনা এই নিয়েই যদি লেখককে ব্যস্ত থাকতে হবে, তাতে আসল পেশায় ভাটা পড়বে। আর লেখার জন্য একটা ভালবাসা লাগে, সেই ভালবাসার জায়গাটাও নষ্ট হয়ে যাবে।



উনি ওনার প্রোফাইল থেকে পোস্ট দিয়েছেন আমার বইটা ওনার প্রকাশনী থেকে বিক্রির তালিকায় প্রথম। বিক্রির টাকা আজ কথার পর উনি পাঠাতে চেয়েছেন। কিন্তু ওনার এরকম অন্যায়ের পর ঐ টাকার প্রতি আমার বিন্দু মাত্র আগ্রহ নেই। ওনার কৃতকর্মের প্রতি এইটাই আমার প্রতিবাদ। আমার ধারনা বইয়ের ৪০ হাজার টাকা পেয়ে যাবার কারনেই উনি দ্বায়িত্ববান প্রকাশকের মত দায়িত্ব পালন করেননি। কারণ আমার বই বিক্রি হলেই কি আর না হলেই কি ওনার কিছু আসে যায় না। ওনার টাকা তো উনি পেয়েই গেছেন। আর বইটি আসলেই ৫০০ কপি ছাপা হয়েছে কিনা এই নিয়ে আমার বিস্তর সন্দেহ আছে।

বইয়ের নামঃ প্রবাসে

প্রকাশনীঃ বাংলাদেশ রাইটার্স গিল্ড

প্রকাশকঃ পারভেজ রানা

রকমারিঃ http://rokomari.com/book/94709

আপনারা রকমারিতে খোঁজ নিয়ে দেখতে পারেন, একই কথা বলবে......

তাই নবীন লেখকেরা সাবধান।



***“ আর উনি আমাকে যে পরিমান হয়রানি করেছেন ও মিথ্যে বলেছেন তার বিস্তারিত লিখতে পারলাম না। কারণ এই সাত খণ্ড রামায়ণ লেখার মত ধৈর্য আমার নেই আর লেখাটি গুছিয়েও লিখতে পারলাম না, গুছিয়ে লেখার মত মানসিক অবস্থাও আমার নেই”



মন্তব্য ১৪১ টি রেটিং +১৮/-০

মন্তব্য (১৪১) মন্তব্য লিখুন

১| ২৪ শে মার্চ, ২০১৫ সকাল ১১:৫৩

অতঃপর তন্ময় বলেছেন: :(

২৪ শে মার্চ, ২০১৫ সকাল ১১:৫৯

মহান অতন্দ্র বলেছেন: এরকম অন্যায়ে শুধু দুঃখিত নয়, প্রতিবাদী হওয়া উচিৎ। লেখালেখির মত নিষ্কলুষ জগৎটাকে এই প্রকাশকরা ব্যাবসা হিসেবে নিয়েছেন। যাদের নেই নুন্যতম দায়িত্ব বোধ ও কথা দিয়ে কথা রাখার মত মানসিকতা। এই ভদ্র মানুষের মুখোশ পরা অবলীলায় মিথ্যে বলা লোকগুলোকে সবার কাছে চিনিয়ে দেওয়া উচিৎ।

তাতে যদি কিছু শিষ্টাচার আর দায়িত্ব বোধ এরা শেখে।

২| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:০৯

এম এ কাশেম বলেছেন: কপাল!
আপনার কথা যদি সত্যি হয়
এরাই কি তবে শিক্ষিত চোর?

দুঃখিত আপনার জন্য,
ভবিষ্যতে সাবধান থাকবেন।

২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:১৪

মহান অতন্দ্র বলেছেন: কথা সত্যি না হবার কোন কারণ নেই, আমার কাছে ইমেইল ও ম্যাসেজ গুলো, টাকা পাঠানোর রশিদ গুলো আছে আর তাছাড়া বই প্রকাশের সময় আমার ফেসবুক ওয়ালের পোস্ট গুলো দেখলেই কিছুটা বোঝা যায়। যেসব ব্লগার বন্ধু আমার ফেসবুক ফ্রেন্ড তারা হয়ত হয়রানির ব্যাপারটা জানেন।

আমি সাবধান হয়েছি, এখন আপনাদেরকে করলাম।

৩| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:২৬

আরণ্যক রাখাল বলেছেন: ওই শালাকে স্যান্ডেল দিয়ে থাপ্পর মারা উচিত। যখন বইয়ের প্রকাশনার সাথে জড়িত কেউ এমন করে তখন নিরাশ হতে হয়। ভাবি মাঝে মাঝে কতো মূর্খ আর শয়তান মানুষের হাতে আমাদের প্রকাশনা। অথচ বুদ্ধদেব বসুও বই প্রকাশ করতেন

২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:৩৪

মহান অতন্দ্র বলেছেন: কি করা উচিৎ জানি না। কেউ অপরাধ স্বীকার করলে ভাল লাগে কিন্তু ক্রমাগত মিথ্যা বললে ভীষণ ক্লান্তি লাগে, ভীষণ।

৪| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:২৮

অতঃপর তন্ময় বলেছেন: আমি যতবার কোন প্রতিবাদে গিয়েছি- পেছনে দেখি কেউ নেই; অথবা সামনের কারো বুকে মুখে তেমন কিছু পাইনি

২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:৩৮

মহান অতন্দ্র বলেছেন: তবুও প্রতিবাদ হোক।

৫| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:৪০

সুখেন্দু বিশ্বাস বলেছেন: বই প্রকাশ নিয়ে আপনার অভিজ্ঞতা সত্যিই হতাশা ব্যাঞ্জক।
আপনার লেখা নবীন লেখকদের সচেতন করে তুলবে বলে আশা করি।

শুভেচ্ছা রইলো।

২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:৫২

মহান অতন্দ্র বলেছেন: সচেতন হলেই ভাল তাতে এই লোকটির বিবেক কিছুটা হলেও ফিরবে হয়ত। ধন্যবাদ।

৬| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:৪৫

যোগী বলেছেন:
আপনার জন্য খুবই পাইনফুল একটা ব্যাপার ছিল সেটা বুঝতে পারছি। আসলে এই সব ব্যাবসায়ীদের সাথে সাধারন মানুষের কিছুতেই মেলে না। এরা একবার টাকা হাতে পেলে, যে টাকা দিছে তার দিকে আর ফিরেও চায় না।
তবে নবীন লেখকদের জন্য এই ধরনের স্ট্রাগল আমাদের দেশে খুব সাধারন একটা ব্যাপার বটে। আপনি দেশের বাইরে থেকে সব টাকা পরিশোধ করে এই ধরনের ব্যাবসায়ীদের সাথে কিছুতেই পেরে উঠবেন না। সে যতই আপনার পরিচিত হোক।
আপনার সাথে যেটা হয়েছে তা খুবই অন্যায় হয়েছে। ব্যাপার না, ব্যাবসায়ীদের সাথে ডিলিং এর ব্যাপারে এর থেকে অনেকটা শিক্ষাও আপনি পেয়েছেন যা পরবর্তীতে কাজে লাগবে আশা করি।

২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:৫৫

মহান অতন্দ্র বলেছেন: ধন্যবাদ। শিক্ষা পেয়েছি ভালই। তবে বই প্রকাশনার মধ্যেও যে এরকম অদ্ভুত শিক্ষা পাওয়া যেতে পারে ধারনার বাইরে ছিল।

৭| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:৪৮

হাসান মাহবুব বলেছেন: এ কী অবস্থা!

২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:৫৮

মহান অতন্দ্র বলেছেন: এরকমই অবস্থা ভাইয়া, অন্তত আমার হয়েছে। আর একজন বল্গার বন্ধুর সাথে কথা হয়েছিল, সেও এরকম আজ নয় কালের শিকার, আগে থেকেই টাকা পরিশোধ করেছে সে । তবে হয়রানির মাত্রা কতটা আমি জানি না আর ওনার সাথেও আমার মত প্রতারনা হয়েছে কিনা, আমার জানা নেই। শুধু ঐ পর্যন্তই বই প্রকাশের সময় শুনেছিলাম।

৮| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১:১১

সন্ধ্যা প্রদীপ বলেছেন: প্যাথেটিক!!!লোকটির বিরুদ্ধে কোনো আইনত শাস্তিমূলক ব্যবস্থা নেয়া যায় না??

২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১:২৪

মহান অতন্দ্র বলেছেন: লেখক বলেছেন: এতো ঝক্কি কে নেবে বলুন? এ ছাড়াও তো আমাদের আরও কাজ কর্ম করতে হয়। আর কারো প্রফেশনের এতোটা ক্ষতি করা আমার ভেতর থেকে আসে না। লোকটার মধ্যে যে্ মানবিয় গুণাবলীর ঘাটতি আছে তা ফিরলে আর কেউ হয়রানি না হলেই আমি খুশী।

৯| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১:২৫

আজমান আন্দালিব বলেছেন: লেখাটি পড়ছিলাম আর রাগ হচ্ছিল এই ভেবে যে আমিও এরকমই প্রতারণার শিকার হয়েছিলাম মুক্তদেশ প্রকাশনী থেকে। ফেব্রুয়ারি একুশের মেলার শেষদিকে বই পেলাম। নিজের গাঁটের পয়সা খরচ করে মানসিক যন্ত্রণা কিনলাম প্রকাশক নামের এক ভণ্ডের কাছ থেকে।

২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১:৩২

মহান অতন্দ্র বলেছেন: মাঝে মাঝে কি ইচ্ছে হয় জানেন, এদের কথা পত্রিকাতে ছাপিয়ে দেয়। লোকে এদেরকে চিনুক।

আপনার মাধ্যমে আমার জানা হল আর এক ভণ্ডের কথা।

১০| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১:৩০

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: খুবই দুঃখজনক। আপনি যে উনাকে অর্থ পাঠিয়েছিলেন এবং ইমেইল করেছেন, তাতে উনার জবাবের কিছু স্ক্রীণ শর্ট কি পোস্টে সংযুক্ত করতে পারেন কি?

আমরা মনে হয় এই বিষয়গুলো যদি পরিষ্কার থাকে তাহলে পোস্টটি সকলের সামনে আরো শক্ত ভাবে উপস্থাপন করা যাবে।

আপনার জন্য সত্যি খারাপ লাগছে। বিষয়টি দুঃখজনক।

২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:৩০

মহান অতন্দ্র বলেছেন: দিয়েছি ভাইয়া।

১১| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১:৪৬

সোহানী বলেছেন: মনে মনে ক্ষীণ আশা ছিল নেক্সট বই মেলায় নিজের বই নিয়ে হাজির হবো .... আপনার লিখা আমাকে বাঁচিয়েছে। ভাইরে সব জায়গাতেই দেখি প্রতারক আর এরা শিক্ষিত প্রতারক। এদের মুখোশ খুলে দেয়া উচিত সবার আগে।

আপনার জন্য সহমর্মিতা। প্লিজ, লিখা হলো ভালোবাসার জায়গা। একটা ভন্ডের প্রতারনার কাছে কেন হার মানবেন। আপনি লিখে যান।

আর ওই ব্যাটাকে টাকা না দিয়ে রাস্তার ভিক্ষুককে দেন কারন ভিক্ষুকের কিছুটা হলে ও আত্ম সন্মানবোধ আছে ... এদের তা ও নেই..... মুখোশধারী প্রতারক।

২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:২৯

মহান অতন্দ্র বলেছেন: আপনার বই প্রকাশের জন্য শুভ কামনা থাকল। তবে ভাল প্রকাশনীর সাথে কাজ করবার অনুরোধ রইল।

১২| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ১:৫০

রাইসুল সাগর বলেছেন: সত্যি অনেক দুঃখজনক। আপনার লিখাটা নতুন্দের সাবধান করবে। শুভকামনা থাকল আপনার জন্য

২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:৩০

মহান অতন্দ্র বলেছেন: ধন্যবাদ।

১৩| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:১৫

মহান অতন্দ্র বলেছেন:

১৪| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:১৬

মহান অতন্দ্র বলেছেন:

১৫| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:১৭

মহান অতন্দ্র বলেছেন:

১৬| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:১৮

মহান অতন্দ্র বলেছেন:

১৭| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:১৯

মহান অতন্দ্র বলেছেন:

১৮| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:২০

মহান অতন্দ্র বলেছেন:

১৯| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:২১

হঠাৎ ধুমকেতু বলেছেন: আমাকেও এই কঠিন অভিজ্ঞতার মধ্য দিয়ে যেতে হয়েছে। শেষ পর্যন্ত বইটা ২২ তারিখে হলেও বইমেলায় এসেছে এবং রকমারি ডট কমে দিতে পেরেছি! তবে বাজে অভিজ্ঞতা প্রথম বারেই হয়ে গেছে এতে আমি খুশি। http://rokomari.com/book/98218

২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:৩৩

মহান অতন্দ্র বলেছেন: অবশেষে তো পেয়েছেন এটাকেই এক বিরাট পাওয়া বলে ধরে নেন !!! সে ২২ হোক ২৯(!) এ ফেব্রুয়ারি হোক।

২০| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:২৬

মহান অতন্দ্র বলেছেন:

২১| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:২৭

মহান অতন্দ্র বলেছেন:

২২| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:২৮

মহান অতন্দ্র বলেছেন: যারা কিছু প্রমাণ দেখতে চেয়েছিলেন তাদের জন্য ছবিগুলো সংযুক্ত করলাম। এরকম আরও অনেক আছে। আর দিতে পারছি না। কাজ কাম ফেলে এসব ঘোড়ার ডিম করে ক্লান্ত হয়ে গেছি।

২৩| ২৪ শে মার্চ, ২০১৫ দুপুর ২:৪৯

সুফিয়া বলেছেন: আপনি যা করেছেন একদম ঠিক আছে। অর্থাৎ আমি বলতে চাচ্ছি আপনি বিষয়টা ব্লগে প্রকাশ করে কোন ভুল করেননি। আমাদের দেশের প্রায় সব নতুন লেখক এমন সব প্রকাশদের খপ্পড়ে পড়ে প্রতারিত হচ্ছেন। তাই বলে সব প্রকাশক এরকম নয়। তবে এটা ঠিক যারা এরকম তাদের ধারেকাছে নতুন লেখকরা সহজে যেতে পারেনা।

প্রকাশকের মিথ্যা কথার ফাঁদে পড়ে আপনার মনের কষ্টকর অবস্থাটা আমি বুঝতে পাচ্ছি। আমি তো এই পথ অতিক্রম করে অনেকদূর চলে এসেছি। সেই অভিজ্ঞতা থেকে একটি কথা বলতে পারি যে বইয়ের কাজ কিছুদূর অগ্রসর হবার আগেই সব টাকা প্রকাশককে দিয়ে দেয়া আপনার ঠিক হয়নি।

যাই হোক। বুকে সাহস রাখতে হবে। আর রাখতে হবে মনে দৃঢ়তা। একদিন এই অবস্থা পেছন ফেলে সামনে এগোতে হবেই আপনাকে যেদিন প্রকাশককে টাকা দিয়ে নয়, প্রকাশক আপনাকে টাকা দিয়ে আপনার বই প্রকাশ করতে চাইবে। সেই দিনটা দেখতে হলে আজকের এই বঞ্চনাকে প্রতিজ্ঞায় পরিণত করতে হবে।

ধন্যবাদ আপনাকে।

২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:১৭

মহান অতন্দ্র বলেছেন: সেই দিনটা দেখতে হলে আজকের এই বঞ্চনাকে প্রতিজ্ঞায় পরিণত করতে হবে।

ধন্যবাদ আপু , সেরকম প্রতিজ্ঞায় রইল।

২৪| ২৪ শে মার্চ, ২০১৫ বিকাল ৩:০০

কাজী রায়হান বলেছেন: আপনার লেখাটি পড়ে বই প্রকাশের আগ্রহ হারিয়ে ফেললাম । লেখাগুলোর আর কোন গতি করা যাবে না । কেননা আমার অতো টাকাও নেই । আর ভোগান্তি গুলো দুঃখজনক ।

২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:১৮

মহান অতন্দ্র বলেছেন: আগ্রহ হারিয়ে ফেলবেন কেন, নিশ্চয়ই ভাল লোকও আছে, তবে কারো খপ্পরে না পড়েন সেই প্রার্থনায় থাকল।

২৫| ২৪ শে মার্চ, ২০১৫ বিকাল ৩:২৪

অর্বাচীন পথিক বলেছেন: আপনার পোস্টটা পড়ে আমি পুরাই হতাশ হলাম। মানুষ এমন হয় কেমন করে আমি বুঝতে পারিনা। সত্যি বিষয়টা খুব হতাশাজনক।


আশা করি যারা এই পোস্ট টি পড়েছেন তাঁরা এমন ভুল আর করবেন না।

২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:১৯

মহান অতন্দ্র বলেছেন: আমিও সেরকমটিই চাই আপু। আর কেউ ভুল না করুক ।

২৬| ২৪ শে মার্চ, ২০১৫ বিকাল ৩:২৮

ইলুসন বলেছেন: আমাদের দেশের বিচার বিভাগের দীর্ঘসূত্রিতার কারণে অনেকেই মামলা নামের ঝামেলায় যেতে চায় না। এই সুযোগে অনেক চোরেরা মানুষকে ঠকিয়ে যাচ্ছে সবার অগোচরে। এটা শুধু প্রকাশক না, সব জায়গায় সুযোগ পেলেই মানুষকে ঠকানো হচ্ছে। চোখে লাগার মত কোন কিছু করা দরকার, সবাই পিছিয়ে গেলে এসব বন্ধ হবার কোন আশা নেই।

২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:২০

মহান অতন্দ্র বলেছেন: হুম আমি ভেবেছি বই মেলার আগে সামু থেকে এসব ঠক প্রকাশকদের তালিকা করা জেতে পারে, যাতে কেউ প্রতারিত না হন।

২৭| ২৪ শে মার্চ, ২০১৫ বিকাল ৩:২৮

তপ্ত সীসা বলেছেন: ++

২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:২১

মহান অতন্দ্র বলেছেন: ++ কেন দিলেন জানি না ভোগান্তি গুলো -- ছিল।

২৮| ২৪ শে মার্চ, ২০১৫ বিকাল ৩:৫৪

আবু জাকারিয়া বলেছেন: ভয় পাইছি!!! একটা বিজ্ঞানের বই প্রকাশের ইচ্ছা ছিল। কিন্তু আমি এত ঝর বাদল সইব কি করে?

২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৩৯

মহান অতন্দ্র বলেছেন: ভালো প্রকাশক নিশ্চয়ই পাবেন। সেই কামনা থাকল।

২৯| ২৪ শে মার্চ, ২০১৫ বিকাল ৪:২৭

তুষার কাব্য বলেছেন: খুবই দুঃখজনক।এর পর নবীন লেখকরা হয়ত আর সাহসই পাবেনা বই বের করার।

আপনার জন্য সত্যি খারাপ লাগছে।ভালো থাকবেন আপু ।

২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৪০

মহান অতন্দ্র বলেছেন: সহমর্মিতার জন্য ধন্যবাদ ভাইয়া।

৩০| ২৪ শে মার্চ, ২০১৫ বিকাল ৫:১৯

আমি বাংলাদেশের বলেছেন: আমার গল্পটা আরও করুন ২০০৮সালে কবিতার পান্ডুলিপি দেই মৌচাক প্রকাশনীকে টাকা নেয় দশ হাজার টাকা। আজ পযন্ত কিছুই হয়নি। মন চায় এমন অসভ্য মানুষদের দেশ থেকে বের করে দিই।

২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৪২

মহান অতন্দ্র বলেছেন: আপনি ছাপতেই পারলেন না !!! আমি তো থ হয়ে গেলাম। সত্যি এদেরকে বের করে দেওয়া উচিৎ।

অন্তত যে প্রতারনা করে খায় সেটা বন্ধ করা উচিৎ।

৩১| ২৪ শে মার্চ, ২০১৫ বিকাল ৫:২১

মুহাম্মদ জহিরুল ইসলাম বলেছেন: আপনার লেখা পড়ে খুবই কষ্ট পেলাম। বিস্তারিতই বলেছেন ভোগান্তির কথা, তাই এ প্রসংগে আর কিছু বললাম না।

আপনার লেখা আমি পড়েছি, অনেক ভাল লেখার হাত আপনার এবং আমার বিশ্বাস আপনি অনেক ভাল লিখবেন আমাদের জন্য।

এভাবে কখনো বলিনি ব্লগে, কিন্তু আপনার এবং অন্যান্য আরো অনেকের ভোগান্তি দেখেই বলছি। আমার শ্বশুড় বাংলাদেশের অনেক পুরনো একটি প্রকাশনী "কাকলী প্রকাশনী"র কর্ণধার। আপনি বা আপনারা যদি চান, তবে ওনার প্রকাশনীর মাধ্যমে বই প্রকাশের ব্যবস্থা করে দিতে পারি। এমনকি আপনি আপনার বর্তমান বইটি ঐ প্রকাশকের কাছ থেকে চুক্তি বাতিল করে নতুন কোন প্রকাশনী থেকেও প্রকাশ করতে পারেন। আর নতুন লেখকের ক্ষেত্রে প্রকাশক বই প্রকাশ করার খরচটি লেখকের কাছ থেকেই নিয়ে থাকেন তবে লেখক যদি পাঠক প্রিয়তা পান সেক্ষেত্রে পরবর্তী বইগুলো প্রকাশক নিজের খরচেই ছাপিয়ে থাকেন।

সামু'র ব্লগারদের ক্ষেত্রে এই সহযোগিতাটি আমি একবারই করেছিলাম আমার সাবেক সহকর্মী এবং অত্যন্ত্য খ্যাতিমান ব্লগার "শামসীর" এর ক্ষেত্রে (যদিও বিয়ের পরে সে হারিয়েই গেছে বলা যায়... ;) )।

শামসীরের এই পোস্টটি দেখতে পারেন।
পাঁচ বছরের ব্লগিং- বই মেলাতে "শেকলে বাঁধা ময়না" - সামুর প্রতি কৃতজ্ঞতা

ভাল থাকবেন। সহযোগিতার জন্য আমাকে মেইল করতে পারেনঃ [email protected]

বি.দ্র. : আমি দেশের বাইরে থাকি। সুতরাং, কেউ বই প্রকাশ করতে চাইলে আমি শুধু যোগাযোগটুকু করে দেব। বাকি কাজ দেশের কারো মাধ্যমে সারতে হবে। আর প্রতারিত হওয়ার কোন সুযোগ নেই।

২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৪৪

মহান অতন্দ্র বলেছেন: অনেক অনেক ধন্যবাদ ভাইয়া।

৩২| ২৪ শে মার্চ, ২০১৫ বিকাল ৫:২১

অবিবাহিত ছেলে বলেছেন: তো কি হয়েছে । ধৈর্য্য ধরেন, লেখা বন্ধ করবেন না । নিরন্তর শুভ কামনা রইল ।

২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৪৫

মহান অতন্দ্র বলেছেন: ধন্যবাদ

৩৩| ২৪ শে মার্চ, ২০১৫ বিকাল ৫:৪৭

ডি মুন বলেছেন:
যেহেতু এই একই প্রকাশনী থেকে বই প্রকাশ করেছি তাই ভোগান্তিও মোটামুটি একই রকম। বার বার ডেডলাইন দিয়েও প্রকাশক বই বের করতে পারে নাই। উনার কথা আর কাজের মধ্যে আমি অন্তত কোনো মিল খুঁজে পাই নাই।

বইয়ের বেশিরভাগ নিজেরা নিয়ে নিয়েছিলাম বলে প্রকাশপরবর্তী ঝামেলা তেমন হয়নি।

যাহোক, এবার বেশ ভালো শিক্ষা হয়েছে। আশাকরি ভবিষ্যতে কাজে লাগবে। আপনার অবস্থা বুঝতে পারছি। তবুও বলব আশাহত হবেন না।

আর হ্যাঁ, আপনি পোস্টটা দিয়ে খুব ভালো কাজ করেছেন।
নতুন লেখকেরা সচেতন হবেন, তারা এই প্রকাশনী থেকে বই বের করার আগে অন্তত কয়েকবার চিন্তাভাবনা করে তবেই সিদ্ধান্ত নেবেন বলে আশাকরি।





২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৪৬

মহান অতন্দ্র বলেছেন: আপনার কথা আমি জানতাম। আমাকে আগেই বলেছিলেন।

৩৪| ২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:৩১

হাবিবুর রহমান জুয়েল বলেছেন: আপনার লেখা পড়ে খারাপ লাগছে। তবে এটা নতুন কিছু নয়। নিম্নমানের প্রকাশকদের হয়রানি নিয়ে ইত্তেফাকে একটি ফিচার লিখেছিলাম অনেক বছর আগে। এতে তারা আমার উপর ক্ষিপ্ত হয়।

@জহিরুল ইসলাম ভাই, কাকলী প্রকাশনী থেকে আমার এ পর্যন্ত তিনটি বই প্রকাশিত হয়েছে।

১। মায়ার কাজল (তয় মুদ্রণ)

২। আজি এ বসন্তে (২য় মুদ্রণ)

৩। কেউ নেই (২য় মুদ্রণ)


আপনার শ্বশুড় অত্যন্ত ভালো মানুষ। ম্যানেজার ইমরান ভাইও যথেষ্ট ভালো।


আশা করি নবীন লেখকগণ আপনার সহযোগিতা নিবেন। ধন্যবাদ আপনাকে সুন্দর একটি পরামর্শের জন্য।





২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৪৯

মহান অতন্দ্র বলেছেন: কাকলী প্রকাশনী কে ধন্যবাদ।

৩৫| ২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:৩৯

শতদ্রু একটি নদী... বলেছেন:
কি তামাশা!!

কিন্তু প্রতিকারটা কি? কে করবে? বাংলাদেশে এইসবের জন্য মামলা , পুলিশ এইসব কইরাও তো লাভ নাই।

২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:১৫

মহান অতন্দ্র বলেছেন: যারা লেখে তারা সাধারণত শান্তিপ্রিয় হয়, তারপর নবীন লেখকদের এত ধৈর্য কোথায় ! এসব কাজ করতে গেলে মূল জীবিকার পেশায় ভাটা পড়বে আর না খেয়ে থাকতে হবে, তখন আর এত লেখালেখি আসবে না।

৩৬| ২৪ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৫৩

মহান অতন্দ্র বলেছেন: এই প্রকাশক আগামী বই মেলায় নতুন নামে বই প্রকাশ করবেন বলে শুনছি!!!

৩৭| ২৪ শে মার্চ, ২০১৫ রাত ৮:০৫

অলওয়েজ ড্রিম বলেছেন: আমার মনেহয় নবীণ লেখকদের ধৈর্য ধরে অপেক্ষা করা উচিত যতদিন কোনো প্রকাশক সেধে বই প্রকাশ করতে না চান। আপনি যদি মানসম্মত লিখতে পারেন একদিন না একদিন প্রকাশক পাওয়া যাবেই। যদি পাওয়া না যায় তবে ধরে নিতে হবে বই প্রকাশের উপযুক্ততা এখনও আসেনি।

আপনার ভোগান্তির জন্য সমবেদনা রইল। আশা করি যারা এই পোস্ট পড়বেন সচেতন হতে পারবেন। ধন্যবাদ এই পোস্টটি উপহার দেওয়ার জন্য।

২৪ শে মার্চ, ২০১৫ রাত ৮:১১

মহান অতন্দ্র বলেছেন: সহমত। তবে নতুনদের কেও সুযোগ দেওয়া উচিৎ বলে মনে করি।

৩৮| ২৪ শে মার্চ, ২০১৫ রাত ৮:৩৫

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: অত্যন্ত দুঃখজনক ঘটনা। আমারও পোস্ট পড়তে পড়তে খুব রাগ হচ্ছিল। সম্ভব হলে প্রকাশকের বিরুদ্ধে কেইস করুন।


আমরা যারা ব্লগে লিখি, তাঁরা মূলত লেখকই। লেখকদের গোচরে আনার জন্য এই পোস্টটি স্টিকি করলে ভালো হয়। 'শয়তান' প্রকাশকদের বিরুদ্ধে নবীনপ্রবীণ সব লেখকদেরই সতর্ক থাকতে হবে। বই প্রকাশনার ব্যাপারে নবীন লেখকদের উদ্দেশ্যে আমার একটা পোস্ট আছে । আপনি মূলত সঠিক লাইনেই এগোচ্ছিলেন, কিন্তু প্রকাশক জোচ্চোর হওয়ায় আপনাকে হেনস্থা হতে হলো। কিন্তু একজন নারীকে অন্য এক পুরুষ এভাবে অপমান করতে পারেন তা মানতে পারছি না। অবশ্যই আপনাকে আইনের আশ্রয় নেয়া উচিত।

শিখা প্রকাশনী থেকে একবার আমার এক বোন একটা বই প্রকাশ করেছিল। ৫০০ বইয়ের টাকা নিয়ে মাত্র ১৫০ কপি বই দিয়েছিল। বাকি বই দিব-দিচ্ছি করেও আর দিচ্ছিল না। আমি হস্তক্ষেপ করে জানতে পারি যে প্রকাশক বই ছেপেছে মাত্র ১৫০ কপিই। বাকি বইয়ের খরচ এমনিতেই খেয়ে ফেলেছে।


২৪ শে মার্চ, ২০১৫ রাত ১০:০৭

মহান অতন্দ্র বলেছেন: ২০০৮ এ ব্লগে ছিলাম না বলেই হয়ত আপনার পোস্ট টা দেখিনি। দেখলে হয়ত এ অভিজ্ঞতা হত না। আর আমার ধারনা আমার অবস্থাও আপনার বোনের মত। ৫০০ কপি ছাপা হয়েছে বল্লেও আমার ধারণা ২০০ কপি ছেপেছে।

৩৯| ২৪ শে মার্চ, ২০১৫ রাত ৯:০৩

আজকের বাকের ভাই বলেছেন: আমরা ছাড় দেই বলেই ঠকি। সকল ছোট অন্যায়ে প্রতিবাদ করলে কেউ বড় অন্যায় করার সুযোগ পাবে না। আসুন যে কোন অন্যায়ের প্রতিবাদ করি।

২৪ শে মার্চ, ২০১৫ রাত ১০:১০

মহান অতন্দ্র বলেছেন: "আমরা ছাড় দেই বলেই ঠকি। " আসলেই তাই। সহমত। কিন্তু এসব লোকদের গায়ে মনে এত নোংরা কাদা লেগে আছে যে প্রতিবাদ করতে ভয় লাগে কিছু কাদা আবার আমার দিকে না ছুড়ে মারে। মেয়ে বলেই হয়ত এই ভয়টা বেশি। পরীক্ষাটা শেষ হোক, অন্তত পত্রিকায় ছাপাবার চেষ্টা করব ব্যাপারটি।

৪০| ২৪ শে মার্চ, ২০১৫ রাত ৯:২১

স্বপ্নচারী গ্রানমা বলেছেন:
আন্তরিক সহমর্মিতা জ্ঞাপন করছি!
খুব ভালো এবং দরকারি পোষ্টটি স্টিকি
করার কথা কর্তৃপক্ষ বিবেচনা করতে পারেন।

আমি নিজেও উনার বিজ্ঞাপন দেখে আগামী মেলায়
বই করার চিন্তা করেছিলাম, যাক বাঁচা গেল, ধন্যবাদ।

২৪ শে মার্চ, ২০১৫ রাত ১০:০৪

মহান অতন্দ্র বলেছেন: স্টিকি করা উচিৎ কি উচিৎ না সে আপনারা ভাল বুঝবেন। আমি ভেতরে ফুঁসছিলাম। এখন আপনাদের সাথে শেয়ার করে হাল্কা হলাম।

৪১| ২৪ শে মার্চ, ২০১৫ রাত ৯:৩৮

দিশেহারা রাজপুত্র বলেছেন: পড়েছিলাম আগেই। কিন্তু মেজাজটা এতো খারাপ হয়ে গেছিল যে বলার ক্ষেত্রে নিজেকে সংযত রাখতে পারবো কি না শিওর ছিলাম না।

বিষয়টা আপনার জন্য পেইনফুল ছিল- সমবেদনা জানবেন।
লিগাল স্টেপ নেওয়া উচিত ছিল। না হলে দেখা যাবে সামনের বইমেলায় ঐ ভন্ড প্রকাশক আবার কোন নতুন লেখককে হয়রানি করবে।
যদিও আপনি বিজি সেটা বিভিন্ন কমেন্টে লিখেছেন। তবুও কোন ভাবে কিছু যদি করা যেত।

আপনার পোস্ট টা থেকে অনেক নতুন লেখক বই প্রকাশে অনাগ্রহী হয়ে উঠবে। কিন্তু হওয়া উচিত সাবধান।

২৪ শে মার্চ, ২০১৫ রাত ১০:০৩

মহান অতন্দ্র বলেছেন: জানি অনেকে অনাগ্রহী হবে । তবে এ জন্য লেখাটা লিখিনি। সাবধান করার জন্য লিখেছি যেন প্রকাশের আগে ভাল প্রকাশক খোঁজেন। যারা কথা দিয়ে কথা রাখেন এবং যার কথা ও কাজের মধ্যে মিল রয়েছে।

৪২| ২৪ শে মার্চ, ২০১৫ রাত ১১:২৭

আরজু পনি বলেছেন:

অবাক হইনি।

যদিও আমার অভিজ্ঞতা অল্পই তিক্ত।

তারপরও একই প্রকাশনী থেকে পরের সংস্করন প্রকাশ করেছিলাম...তারপর আগ্রহ মরে গেছে সেই প্রকাশনীর প্রতি।

আসলে নবীন লেখকদের উচিত শুরুতেই চুক্তি করে নেয়া। তাহলে হ্যাপা কিছু কম হতে পারে।

আশা করি ভবিষ্যতে আরো সাবধান থাকবেন।

হতাশ হবেন না অবশ্যই ।

ব্লগে ওই প্রকাশনীর কেউ বই প্রকাশ নিয়ে যদি পোস্ট দেয় আর যদি আমার চোখে পড়ে তবে আশা করি ওদের ছেড়ে কথা বলবো না।

শুভকামনা রইল, তন্দ্রা।

২৪ শে মার্চ, ২০১৫ রাত ১১:৫১

মহান অতন্দ্র বলেছেন: ধন্যবাদ আপু। আমার চোখে পড়লে আমিও সাবধান করব।

৪৩| ২৪ শে মার্চ, ২০১৫ রাত ১১:৩২

কলমের কালি শেষ বলেছেন: খুবেই দুঃখজনক । আপনার এমন ভোগান্তি খুবেই হতাশাজনক । তবে আপনার শেয়ারে অনেকেই উপকৃত হবে ।

২৪ শে মার্চ, ২০১৫ রাত ১১:৫০

মহান অতন্দ্র বলেছেন: উপকৃত হলে ভাল লাগবে কলমের কালি শেষ।

৪৪| ২৫ শে মার্চ, ২০১৫ রাত ১২:২৭

পামাআেল বলেছেন: লেখাটি পড়ে আপনার প্রতি কৃতজ্ঞতায় মাথা নত হ'ল এবং ঐ ভদ্রেবেশী প্রতারকটির প্রতি ঘৃনায় মুখ থু থু তে ভরে গেল। কৃতজ্ঞতা এ জন্য যে আপনি নিরীহ সহজ সরল নবীন লেখকদের বাঁচানোর চেষ্টা করেছেন। কারও পেশার ক্ষতি না করার নীতিতে অটল থাকার অংশ হিসেবেই আপনার এমন পদক্ষেপ নিতে হবে যাতে ঐ প্রতারকটি নিজের ভুল স্বীকার করে নিজেকে শুদরিয়ে নেয় অথবা নিজের অপকর্মের কারণে আস্তাকুড়ে নিক্ষিপ্ত হয়। এখন আপনি যদি কোন কার্যকরী ব্যবস্থা না নেন তবে এ কীটটি আরও বহু মানুষের পেশার ক্ষতি করবে। তাতে অর্থ কি দাঁড়ালো, আপনার নির্লিপ্ততা অথবা উদারতার গলি পথে আলটিমেইটলী পেশার ক্ষতি ঠিকই হ'ল এবং বেশী সংখ্যায় মানুষের হ'ল।

- পামাআলে

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১২:৫৯

মহান অতন্দ্র বলেছেন: আমার পদক্ষেপ আপাতত এটুকুই। সবাই জানল আর বই প্রকাশের আগে উনি নিশ্চয়ই পোস্ট দেবেন। তখন মন্তব্যে সবাইকে সাবধান করব।

৪৫| ২৫ শে মার্চ, ২০১৫ রাত ১:৪৩

বিদ্রোহী বাঙালি বলেছেন: কষ্টের এই অভিজ্ঞতাকে যখন পরবর্তীতে যথার্থ কাজে লাগাতে পারবেন, তখন আজকের কষ্টটা সেদিন ভুলে যাবেন। ঢুস খেলে নাকি হুঁশ হয়। মনে করুন আপনারও সেটা হল।
আপনার অভিজ্ঞতা নবীনদের সঠিক পথ দেখাবে নিশ্চয়ই। ভালো থাকুন অতন্দ্র। আগামী বইমেলায় আপনার বইয়ের সাথে আপনার হাসি মুখটাও ফেবু এবং ব্লগে দেখতে চাই। শুভ কামনা নিরন্তর।

২৫ শে মার্চ, ২০১৫ রাত ৩:২০

মহান অতন্দ্র বলেছেন: ধন্যবাদ বিদ্রোহী বাঙালি।

৪৬| ২৫ শে মার্চ, ২০১৫ রাত ১:৪৫

নাহিদ রুদ্রনীল বলেছেন: খুবই দুঃখজনক ঘটনা। এরকম ঘটনা কোন নবীন লেখকের সাথে যেন না হয়। তাহলে নতুনদের লেখালেখি করার আগ্রহই হারিয়ে যাবে।

২৫ শে মার্চ, ২০১৫ রাত ৩:২১

মহান অতন্দ্র বলেছেন: আমিও তাই চাই। আর কেউ যেন এরকম অপেশাদার লোভী প্রকাশকের খপ্পরে না পড়ে।

৪৭| ২৫ শে মার্চ, ২০১৫ রাত ২:৪১

নাসরিন চৌধুরী বলেছেন: বই বের করার সাধ মরে গেছে। নিজেরও কিছু অভিজ্ঞতা আছে তবে আপনার মত এতটা নয়। আমার মনে হয় যদি কেউ বই প্রকাশ করে নিজের খরচে তাহলে প্রকাশকের সাথে একটি লিখিত চুক্তি করে নিতে হবে টাকা দেয়ার আগে।

জানিনা প্রকাশকরা কেন এমন করে!!

শেয়ার করে বেশ ভাল করেছেন। আমি আমার ফেবুতে আপনার পোষ্টটি শেয়ার দিলাম।

২৫ শে মার্চ, ২০১৫ রাত ৩:২২

মহান অতন্দ্র বলেছেন: আসলে এরকম কিছু হয় ধারনার বাইরে ছিল। তাই লিখিত ব্যাপারটা মাথায় আসিনি।

৪৮| ২৫ শে মার্চ, ২০১৫ ভোর ৪:০৩

রেজওয়ান তানিম বলেছেন: আন্তরিক সমবেদনা

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১০:৫৫

মহান অতন্দ্র বলেছেন: ধন্যবাদ।

৪৯| ২৫ শে মার্চ, ২০১৫ ভোর ৪:২২

মেহেদী আনডিফাইন্ড বলেছেন: কমবেশি সব প্রকাশকেরাই এমন করে। এর চেয়েও বেশি করে, দেখেছি, কমবেশি শিকারও হয়েছি। আমাদের উচিত যাদের সাথে এমন হয় সেটা অবশ্যই প্রকাশ করা। আমরা যদি নবীন হই, তাহলে তারা যে ব্যবসা করেন সেখানে আমরাই বড় একটা অংশ যোগান দেই- এটা তাদের মনে রেখে এ ধরনের ব্যবহার করা উচিত। এই পোষ্টের জন্য আপনাকে সাধুবাদ জানাই

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১০:৫৬

মহান অতন্দ্র বলেছেন: "আমাদের উচিত যাদের সাথে এমন হয় সেটা অবশ্যই প্রকাশ করা।" সহমত ভাইয়া।

৫০| ২৫ শে মার্চ, ২০১৫ সকাল ৮:০৫

সাদা মনের মানুষ বলেছেন: আপনার ঐ সাংবাদিক বন্ধুকে দিয়ে ওকে একটু শিক্ষা দেওয়ার চেষ্টা করা উচিৎ ছিলো......মানে ওনার কুকর্ম পাবলিকের সামনে প্রকাশ করার কথাটা বলছি, তাতে ভবিষ্যতে এই প্রকাশকের কাছে যাওয়ার আগে মানুষ দুইবার ভাবতো।

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১০:৫৮

মহান অতন্দ্র বলেছেন: দু এক বার ভেবেছি। তারপর মনে হয়েছে বেশি শাস্তি হয়ে যাবে হয়ত। ওনার প্রফশনের নিশ্চয়ই বারোটা বাজবে আর ঝামেলাও মনে হয়েছে।

৫১| ২৫ শে মার্চ, ২০১৫ সকাল ৯:৪৬

শাহ আজিজ বলেছেন: যাদের চালচুলো নেই তারা আবার প্রকাশক হয়ে বসে আছে। এটি পুরাতন রোগ এবং নামকরা প্রকাশনী ছাড়া কেউই কথা রাখেনা। এখণকার সময়ে এই সিজনাল ব্যাবসায়িরা একটা রেজিঃ নিয়েই মাঠে নেমে পড়ে এবং ব্লগার সেজে ব্লগারদের পকেট কাটে। একবার যে এই প্রতারক চক্রের হাতে পড়েছে সে হাড়ে হাড়ে টের পেয়েছে বই ছাপান কত ঝামেলার। একটু আগেভাগে লেখা দিয়ে কথা বলে নিলে নামি প্রকাশকরাও রাজি হন কেননা পয়সাতো লেখকের। মুল সমস্যা দাড়ায় ছাপাখানায়।প্রকাশকরা ছোট ছোট মেশিন নিয়ে বসা অতি সস্তায় ছাপানো দোকানে ফেলে রেখে দেয় আপনার পাণ্ডুলিপি। ওরাও ব্যাস্ত কিন্তু বড় প্রেসের মতো অত তাড়াতাড়ি করতে পারার ক্যাপাসিটি তোঁ থাকতে হবে, নেই বলেই নাসরিনরা অপেক্ষায় থাকে। এই ছোট প্রেস আবার যে আগে নগদ দেয় তারটা ছাপায়। আবার ছাপিয়ে কাটিং না করেই ফেলে রাখল, মালপানি ছাড়লে কাটিং এবং বাইন্ডিং ও পেস্টিং। ১৫ খানা রেডি হলেই দে দৌড় মেলাতে। ততক্ষনে ছাপাখানা আপনারগুলো অসমাপ্ত রেখে আরেকজনের ১৫ খানা ধরেছে। একবার নিলখেত বাবুপুরায় গেলে টের পাবেন এই মহা দুরাবস্থার কথা।

প্রলোভনে পা দেবেন না বিশেষ করে ব্লগ খুলে বসে থাকা চিটারদের আহবানে।

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১১:০৪

মহান অতন্দ্র বলেছেন: খুব ভাল বলেছেন। অনেক কিছু জানলাম।

৫২| ২৫ শে মার্চ, ২০১৫ সকাল ১০:১৫

আমার বাংলাদেশ স্বাধীন বলেছেন: সমবেদনা জানাচ্ছি। আমিও নতুন লেখক কিন্তু আপনার মতো সমস্যা এখনও হয়নি। তারপরও কাব্য প্রকাশনী আমাকে অনেক ঘুরিয়েছে। এরা আসলে মানুষ না জানোয়ার। তাই তো এদের কোনো উন্নতি নেই।

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১১:০৫

মহান অতন্দ্র বলেছেন: দুঃখজনক। সমবেদনার জন্য ধন্যবাদ।

৫৩| ২৫ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:৪১

আবু শাকিল বলেছেন: খুবই দুঃখজনক।

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১১:০৫

মহান অতন্দ্র বলেছেন: আসলেই ভাইয়া।

৫৪| ২৫ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:৪৫

নীলসাধু বলেছেন: আমিও পোষ্ট পড়লাম। খুব অবাক হইনি কারণ এমন অনেক ঘটনা প্রতি বছর ঘটছে। আমি বিনীত ভাবে জানাতে চাই - প্রতিটি সেক্টরে বাঙ্গালী অনৈইতিক অনেক প্রতারনার স্বীকার হচ্ছে। শুধু কি প্রকাশনী?!! সারা দেশ ভরে গেছে প্রতারক চোর বাটপারে। পদে পদে নানা অনিয়ম। এসব আমার কাছে তাই খুব বেশী আবেদন সৃষ্টি করে না। আমরা জাতিগতভাবে অধঃপতনের দিকে যাচ্ছি। এসব তার আলামত ছাড়া কিছুই না। আপনি জেনেশুনে না বুঝে হাটতে গেলে প্রতি পদক্ষেপেই প্রতারিত হতে পারেন। এটা এখন স্বাভাবিক।

একটা সময়ে রাইটার্স গিল্ড বেশ সাড়া জাগিয়েছিল। তারা সে অবস্থা ধরে রাখতে পারেনি। গত দুই তিন বছর ধরেই তারা কম বেশী প্রতারনা করে আসছিল। তাদেরতো অনেকেই চেনে। প্রকাশক পারভেজ রানা মোটামুটি হালকা পাতলা বিখ্যাত। এ বছর বইমেলার আগেও তারা জোরেসোরেই নেমেছিল মাঠে। যাইহোক আমি সাবধান হলাম পাশাপাশি আমাদের সঙ্গে যারা আছে তাদেরকেও সাবধান করে দেবো।

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১১:০৭

মহান অতন্দ্র বলেছেন: আমিও সাবধান করে দেব। এবং শুধু আমি না অনেককেই এই পারভেজ রানা হয়রানী করেছে।

৫৫| ২৫ শে মার্চ, ২০১৫ দুপুর ১:১৩

মাহবু১৫৪ বলেছেন: আপনার বই বের হয়েছে এরকম একটা পোস্ট দেখেছিলাম তখন প্রকাশকের ফেবু ওয়ালে। বইয়ের নাম, লেখক, দাম, এবং কোন স্টলে পাওয়া যাচ্ছে ডিটেইলস সহ।

যাই হোক, আপনার এই ঘটনা পড়ে বেশ খারাপ লাগলো। তবে এটা প্রতি বছরই হচ্ছে। গত বছর আমিও এরকম ভোগান্তির মধ্যে পরেছিলাম। আমরা বেশ কয়েকজন মিলে একটা গল্পের বই প্রকাশ করেছিলাম। নামঃ স্টেশন; প্রকাশক বলেছিলেন প্রথম দিন থেকেই মেলায় পাওয়া যাবে। ১ দিন ২ দিন ৩ দিন এভাবে করে ২ সপ্তাহ পার হয়ে গেলেও বই আর প্রকাশ হচ্ছে না। এ নিয়ে ভোগান্তির শেষ নেই। আমার আব্বা পর পর ৩/৪ দিন জেয়ে অনেক খুজেও বই পান নি। আত্মীয়, বন্ধু বান্ধব সবাই জেনে গিয়েছিল যে আমার বই এসেছে বই মেলায়। কিন্তু বই নেই। উনাকে ফোন করতে করতে আব্বা বিরক্ত হয়ে গিয়েছিলেন। এদিকে আব্বাও আমাকে বার বার ফোন দিয়ে জানতে চাইতে্ন, কেন বই আসছে না। বিদেশ থেকে তো আর বোঝার উপায় নেই কোথায় কি হচ্ছে! অবশেষে অনেক ভোগান্ত্যির পর মেলার শেষ দিন দুপুরের পরে উনি হাতে ১০ টার মত কিংবা তার একটু বেশি সংখ্যক বই এনেছিলেন তাও আবার কোন স্টলে দিতে নয়।

তবে এবারের বই মেলায় উনি সেই বই এনেছিলেন।

নতুন লেখকদের এভাবেই বেশ কয়েক বছর এরকম ভোগান্তির শিকার হতে হয়। কিন্তু যখন একটা পরিচিতি চলে আসে তখন প্রকাশকই লেখক, লেখিকার পিছন পিছন ঘুরবে। এটাই বাস্তব।

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১১:০৮

মহান অতন্দ্র বলেছেন: হুম আপনার বইটার পোস্ট আমি দেখেছি কিন্তু সেটা যে গত বছরের সেটা জানতাম না।

৫৬| ২৫ শে মার্চ, ২০১৫ দুপুর ১:১৭

এনামুল রেজা বলেছেন: আশাকরছি আপনার লেখাটা পড়ে অনেকেই এই প্রতারকদের থেকে সাবধান হতে চেষ্ঠা করবে। বই প্রকাশে এই বিড়ম্বনা প্রতিটা নতুন লেখকের জন্য নরকতূল্য আপা।
:(

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১১:০৯

মহান অতন্দ্র বলেছেন: আমিও তাই আশা করি।

৫৭| ২৫ শে মার্চ, ২০১৫ দুপুর ১:১৮

শ।মসীর বলেছেন: এই দেশে বদমাইশের সংখ্যা খালি বেড়েই চলেছে...........

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১১:১০

মহান অতন্দ্র বলেছেন: হুম। ভাল লোক ও আছে অনেক। কিন্তু খুঁজে বের করা দায়।

৫৮| ২৫ শে মার্চ, ২০১৫ দুপুর ২:০২

জুল ভার্ন বলেছেন: বছর চারের আগে আমি এই পোষ্ট লিখেছিলাম :)

http://www.somewhereinblog.net/blog/jullvern/29338724

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১১:১৪

মহান অতন্দ্র বলেছেন: মজার লেখা আগে পড়া হয়েছিল না। ভাল লিখেছেন।

৫৯| ২৫ শে মার্চ, ২০১৫ বিকাল ৩:২২

সকাল রয় বলেছেন: অবশেষে লগ-ইন না করে পারলাম না। লিখছি প্রায় বেশ কয়েকবছর হয়ে গেছে । আমার সাথে যারা শুরু করেছিলেন তাদের প্রত্যেকেরই ৩-৪টা করে বই প্রকাশ হয়ে গেছে। আমার হয়নি কারন আমি থাকে প্রত্যন্ত গ্রামে। বই প্রকাশনার কাজে যে সময় ঢাকায় বসে ব্যয় করতে হয় সেটা আমার পক্ষে সম্ভব হয়না বলে।

আপনি ওপার থেকে ইনাদের চিটিংবাজী বুঝতে পারেন নি। ইনারা বই প্রকাশের নামে যা করে তা সত্যিই কষ্টদায়ক! বই প্রকাশের জন্য সবচে ভালো হয় আপনি যদি সরাসরি এই কাজে থাকতে পারেন। আমার পরিচিত নবীন দুজন লেখিকা এই স্বীকার হয়ে লজ্জায় বলতে পর্যন্ত পারেন নি। যে কারনে এখন বই প্রকাশ করা স্থগিত করেছেন।

লেখিকা টাকা বড় কিছু নয়, বড় হলো সম্মান! উনার যে মুখোশ আপনি উন্মোচিত করেছেন তাতে আপনাকে ধন্যবাদ। নতুন লেখকদের আরো সাবধান হওয়া উচিত।

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১১:১৬

মহান অতন্দ্র বলেছেন: কি করব বলুন। তিক্ত বিরক্ত হয়ে এ কাজ আমাকে করতে হল। এত অনর্গল মিথ্যা আমি আর নিতে পারছিলাম না।

৬০| ২৫ শে মার্চ, ২০১৫ বিকাল ৫:৪১

~স্বপ্নজয়~ বলেছেন: নবীন এক লেখকের বই প্রকাশ করতে গিয়ে তিন বছর আগে এই সমস্যায় পড়েছিলাম। ৫০ হাজার নগদে গুনে দেবার পরেও প্রত্যাশিত অগ্রগতি না দেখে মেলার আগেই অন্য এক প্রকাশনি থেকে বইটি বের করে ফেলি। না হলে খবর ছিল :D

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১১:০২

মহান অতন্দ্র বলেছেন: ভাল করেছেন, তা না হলে হয়ত একই দশা হত।

৬১| ২৫ শে মার্চ, ২০১৫ বিকাল ৫:৪৬

মোহাম্মাদ আব্দুলহাক বলেছেন: আমার কপাল ভালো আমার বই ওরা প্রকাশ করতে চায়নি। কয়েক পৃষ্টা পড়েই বলেছিল, আমরা আসালে নতুনদের বই প্রাকশ করতে চাই।




আমার মতো আমাজন থেকে বই প্রকাশ শুরু করুন। কোনো খরচ নেই, তবে বই বেচতে হলে খরচ করতে হবে। আমিতো এখন গজলের সিডি পর্যন্ত বার করছি আমাজন থেকে।

সবার মঙ্গল হোক।

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১১:০২

মহান অতন্দ্র বলেছেন: আমাজনের বিষয়টি আমার জানা নেই।

৬২| ২৫ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৬:০১

সুমাইয়া আলো বলেছেন: সত্যি দুঃখজনক, মানুষ কি করে আরেক মানুষ কে এত হয়রান করে তা সত্যি এই সকল থার্ডক্লাশ লোকদের দেখলে অনুধাবন যায়।

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১১:০১

মহান অতন্দ্র বলেছেন: কিন্তু এদেরকে দেখলে আপনি বুঝবেন না এরা থার্ডক্লাশ একটা মন ভেতরে ভেতরে পুষছে।

৬৩| ২৫ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:১৭

বিপ্লব রহমান বলেছেন: হুমম। আশেপাশে অনেকরই দেখি এই তীক্ত অভিজ্ঞতা হয়েছে। খুব ভালো হয়, যদি প্রতারক প্রকাশককে একটি আইনী শিক্ষা দেওয়া যায়।

আর টাকা দিয়ে বই ছাপানোর অপেশাদারী প্রক্রিয়াটিই বন্ধ হওয়া উচিৎ।

লেখিকার প্রতি সহানুভূতি রইলো। B:-)

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১১:০০

মহান অতন্দ্র বলেছেন: "আর টাকা দিয়ে বই ছাপানোর অপেশাদারী প্রক্রিয়াটিই বন্ধ হওয়া উচিৎ" সহমত । তবে দেখা যায় আপনি ভাল লিখলেও শুধু নবীন হবার কারনে আপনার লেখা কেঁউ ছাপতে চাইবে না। সমস্যা ঐখানে।

৬৪| ২৫ শে মার্চ, ২০১৫ সন্ধ্যা ৭:৩৩

এম এম করিম বলেছেন: ভয়াবহ ব্যাপার।

আশা করি নতুনরা সাবধান হবে।

২৫ শে মার্চ, ২০১৫ রাত ১০:৫৮

মহান অতন্দ্র বলেছেন: আমিও আশা করি নতুনরা সাবধান হবে

৬৫| ২৬ শে মার্চ, ২০১৫ দুপুর ১২:২০

ঘুড্ডির পাইলট বলেছেন: খুব খারাপ লাগলো লেখাটা পড়ে ,
থাক মন খারাপ করবেন না ।
আমাদের অনেক ব্লগার বই বের করে প্রতিবছর , তাদের সহযোগিতায় আপ্নি বইটা বের করতে পারতেন তাহলে ঝামেলা হতো না ।
সামনে আর এই ভুল করবেন না ।
বই বের করার পরামর্শ চাইতে আপ্নি আরজু পনি আপুর পরার্শ নিতে পারেন।

৬৬| ২৬ শে মার্চ, ২০১৫ বিকাল ৩:০০

পারভেজ রানা বলেছেন: Click This Link

এই লিঙ্কে গিয়ে আমার বক্তব্য পড়তে পারেন..............

৬৭| ২৬ শে মার্চ, ২০১৫ রাত ৮:৩৩

হাসিনুল ইসলাম বলেছেন: এমন অভিজ্ঞতার বিবরণ পড়ে খুবই খারাপ লাগল। আবার রকমারিতে প্রকাশকের দেয়া রিভিউটি চমতকার লাগল। প্রকাশকের রিভিউটি বেশ পেশাদারিত্বপূর্ণ কিন্তু উপরে প্রকাশকের মন্তব্য পড়ে আবার লেখক ও লেখা সম্বন্ধে শ্লেষাত্মক মনোভাব পাওয়া গেল।

রিভিউটি এমন পেলাম:
=====
'প্রবাসে’
12345
Mian Muhammad Parvez Rana Feb 13, 2015
একটা গল্প উপন্যাস বা সাহিত্য পাঠককে আকৃষ্ট করলে গড়ে ওঠে লেখকের নিজস্ব পাঠক। বইমেলাতে বেশী বিক্রি হওয়ার কারণে বইটির ডিস্ট্রিবিউটর জ্যোতি প্রকাশের কর্ণধার জাহাঙ্গীর ভাই জিজ্ঞেস করলেন কী আছে বইটিতে? বইটিতে কী আছে? বইটি প্রকাশের সুত্রে পুরো বইটি একপ্রকার আমার মুখস্ত। আমিও ভাবা শুরু করলাম কী আছে বইটিতে?
বইটিতে একটি চরিত্র আছে, যা লেখকের নিজস্ব চরিত্র। বইটি আত্মজৈবনিক। আমেরিকায় পড়তে গিয়ে সেখানে তার দৈনন্দিন জীবন যাপন নিয়ে অকপট স্বীকারোক্তি দিয়েছেন। নিজের চরিত্র নির্মাণে লেখিকা সম্পূর্ণ সফল। রকমারি ডট কমে এটাকে সমকালীন উপন্যাস হিসেবে ক্যাটাগরাইজড করেছে। এটা নিয়ে ভাবতে গিয়ে দেখলাম, এটাতো উপন্যাসই। উপন্যাস জীবনের কোনো একটা সময়কে ধারণ করে। সেই বিবেচনায় এটাকে নিঃসন্দেহে একটা উপন্যাস বলা যায়। এখানে কেন্দ্রীয় চরিত্র লেখিকা নিজেই, জান্নাতুন নাহার তন্দ্রা। পাঠক উপন্যাসটি পড়লে লেখিকার চরিত্রের প্রতি আপনার সহজাত মায়া জন্ম নেবে। আপনি যদি অনুভূতি প্রবণ হন, আপনার হৃদয় চিত্তকে নাড়া দিয়ে যাবে। আর একজন সাহিত্য অনুরাগী হিসেবে আপনি নিশ্চয় অনুভূতি প্রবণ।

বইয়ে অনেকগুলি চরিত্র আছে। সবগুলি চরিত্রই যেন পরম মমতা দিয়ে গড়া। চরিত্রগুলি এতই জীবন্ত যেন চোখের সামনে হাটা চলা করছে। কিছু কিছু স্থানে লেখিকার বর্ণনা সংক্ষেপিত মনে হবে। আরো একটু বর্ণনার জন্য আপনার তৃষ্ণা অনুভব হবে। তারপরেও, এটি একটি সুখপাঠ্য গদ্য সাহিত্য। যখন পড়তে পড়তে আপনি নিজেই চরিত্রগুলি আর পরিবেশের সাথে একাত্ম হয়ে যান।

বইয়ে প্রকাশিত ভূমিকা

আমেরিকা নামে দূরের দেশটি নিয়ে সবার কৌতুহল। যারা দেশের বাইরে পড়তে যায়, তারা আমেরিকার সংস্কৃতি নিয়ে শঙ্কায় থাকে। কৌতুহলের সাথে শঙ্কা মিশ্রিত হয়ে অদ্ভূত ভীতিকর পরিস্থিতির সৃষ্টি করে। পদে পদে আত্মসংকোচ এসে গতিরোধ করতে চায়। ‘প্রবাসে’ বইটি, লেখিকার দৈনন্দিন জীবনের অভিজ্ঞতা। বইটি পড়লে পাঠক হারিয়ে যাবেন আমেরিকার সাউথ ডাকোটায়, অরিগনে। লেখিকা পরম মমতায় আমেরিকার চিত্র এঁকেছেন। আমেরিকার তুষারপাত, উষ্ণ আবহাওয়া সবকিছুই তার লেখনীতে জীবন্ত হয়ে ধরা দিয়েছে। যারা আমেরিকা যেতে চান অথবা যারা কখনোই যাবেন না, সবার কাছেই বইটি একটি তথ্যমূলক বই হিসেবে স্থান করে নেবে। বাংলা সাহিত্যে একজন প্রতিশ্রুতিশীল লেখিকা তার আগমন ধ্বনি ঘোষণা করলো ‘প্রবাসে’ বইটির মাধ্যমে।

পারভেজ রানা
বাংলাদেশ রাইটার্স গিল্ড
=============

আবার প্রকাশকের বর্তমান পোস্টে লেখক-লেখার প্রতি শ্লেষো পাওয়া গেল:

"আমি সব সময় লেখকদের উপকার করতে চেয়েছি, তবে ভাই বেরাদররা, এতক্ষণ যা বললাম, যা ঘটে গেলো, এরপরও চাই তার বই বাজার পাক, ৫০০/৬০০ কপি বই যেন বিক্রি হয়, যদি লাখ লাখ কপি বিক্রি হয়, তাও ভালো, তার মঙ্গল কামনাই করি।"

"আমাদের লেখিকা, যে মহান লেখাটা লিখেছেন অভ্র দিয়ে, সেটা কনভার্ট করতে গিয়ে, পুরোটাই নতুন করে কাজ করা লাগে। তাই উনার মহান এই বইটা প্রকাশ করতে গিয়ে কিঞ্চিত বিলম্ব হয়, তারপরেও মহান এই লেখিকার বই মেলাতে আমাদের প্রথম বই ছিলো। "

৬৮| ২৬ শে মার্চ, ২০১৫ রাত ১১:১১

মহান অতন্দ্র বলেছেন: আপনার লেখার উত্তরঃ
১। “উনি ওনার প্রোফাইল থেকে পোস্ট দিয়েছেন আমার বইটা ওনার প্রকাশনী থেকে বিক্রির তালিকায় প্রথম। বিক্রির টাকা আজ কথার পর উনি পাঠাতে চেয়েছেন। কিন্তু ওনার এরকম অন্যায়ের পর ঐ টাকার প্রতি আমার বিন্দু মাত্র আগ্রহ নেই। ওনার কৃতকর্মের প্রতি এইটাই আমার প্রতিবাদ। আমার ধারনা বইয়ের ৪০ হাজার টাকা পেয়ে যাবার কারনেই উনি দ্বায়িত্ববান প্রকাশকের মত দায়িত্ব পালন করেননি। কারণ আমার বই বিক্রি হলেই কি আর না হলেই কি ওনার কিছু আসে যায় না। ওনার টাকা তো উনি পেয়েই গেছেন। আর বইটি আসলেই ৫০০ কপি ছাপা হয়েছে কিনা এই নিয়ে আমার বিস্তর সন্দেহ আছে। “
প্রকাশক ওনার লেখায় লিখেছেন উনি কি বলতে চান আমি ওনার টাকা মেরে দিয়েছি? এরকম অভিযোগ আমি কোথাও করিনি। উপরের অনুচ্ছেদ টিই তার বড়ও প্রমাণ। আপনি আমাকে বলেছেন ১৫০ টাকা করে বই বিক্রি হলেও উনি আমাকে বই প্রতি ৮০ টাকা করে দিবেন। বইয়ের নানান খরচ থাকে তাই আমি কিছুই বলিনি।। উনি বলেছেন টাকা কিছু খরচ হয়ে গেছে সুবিধাজনক সময়ে দেবেন। আমি আচ্ছা বলেছি। মোট কথা আমি সবসময়ই নাইস থেকেছি ওনার সাথে।
২। আপনি রকমারির সমস্যা এক লাইনে এড়িয়ে গেছেন। আমি রকমারি ও বই মেলায় বই প্রাপ্তি সম্পর্কে ফোন দিয়েছি অসখ্য বার। আপনি কোন বারই অভিযোগ স্বীকার তো করেননি। বারংবার দৃঢ় চিত্তে মিথ্যে বলেছেন, না পাওয়া যাচ্ছে। এটা সেই মেলা শুরু থেকে শুরু হয়েছে আর আজ মার্চের ২৬ তারিখ। নিশ্চয়ই বুঝতে পারছেন একদিনের ব্যাপার ও অভিযোগ নয়। অসংখ্য অসংখ্য বার আপনি এই কাজটি করেছেন। আর বই কেন পাওয়া যায় না? তার মানে কি ছাপা হয়নি? তাহলে সেটা জানান। জানিয়েছেন কখনও?? আর যদি ছাপা হয়েই থাকে তাহলে কেন পাওয়া যায় না? টাকা পেয়ে গেছেন বলে আমার বই বিক্রি হল কি হল না, পাওয়া গেল কি গেল না, আপনার তাতে যায় আসে না!!!
৩। আমার ইমেইল ও স্ন্যাপ শট যেগুলো দিয়েছি সেগুলো পড়লে বুঝতে পারবেন “ উনাকে আমি সুন্দর করে বলেছি, ভাইয়া আপনার সমস্যা থাকতেই পারে , সেটা শেয়ার করুন। কিন্তু ব্যবসার ক্লায়েন্ট ধরে রাখার মত উনি প্রতিবারই মিথ্যে প্রতিশ্রুতি দিয়েছেন। হয়রানি করেছেন।
৪। আর উনি আমাকে বলছেন বইয়ের কাজ চলছে আর ছাপার আগের দিন উনি আমাকে স্ক্রিপ্ট ঠিক করতে দিয়েছেন!!!!.....................এরকম মিথ্যে ব্যাপার গূলো হয়ত প্রকাশনা জগতে খুব স্বাভাবিক। কিন্তু আমাকে উনি যে খুব উপহাস করলেন সেই উপহাস মেনে নিয়েই বলছি প্রথম বই বলে জানতাম না, প্রকাশক হতে হলে নিজের অসুবিধা স্বীকার না করে দিনের পর দিন মিথ্যে বলতে হয়। প্রথমে ছাপানোতে হয়রানি। এরপর বই পাওয়া যাচ্ছে কিনা এই নিয়ে হয়রানি।
৫। আমি আমার লেখায় ও কথায় শিষ্টাচার রেখেছি, উনি কতটা রেখেছেন বা রাখেননি ওনার ব্যাপার। আমার লেখার একটাই উদ্দেশ্য এই লেখাটি পড়ে উনি যেন ভবিষ্যতে সাবধান হন, কথা – কাজের মিল রাখেন। বই পাওয়া যাচ্ছে না আর দৃঢ় গলায় যেন বারবার না বলেন যে পাওয়া যাচ্ছে। বিশেষ করে যারা দেশের বাইরে থাকেন তাদের কাছ থেকে এই সুবিধা না নেন।
ব্লগ এ ব্লগাররা পরস্পরের প্রটি আন্তরিক ও শ্রদ্ধাশীল হবে এটাই স্বাভাবিক। তাই কোন কাঁদা ছোড়াছুড়ি করতে এই প্রতিবাদ আমি করিনি।একদিন দুইদিন তিনদিন কেঊ মিথ্যে বললে হয়রানি করলে ক্ষমা করা যায়। কিন্তু দিনের পর দিন???? আপনাদের কি মনে হয়??? আমার লেখায়ও বলেছি কারো প্রফেশনের আমি ক্ষতি করতে চাই না। কিন্তু প্রকাশকরা যদি পেশাদারিত্ব দেখান তাতেই খুশী।
আশা করি আমার প্রতিবাদ থেকে অনেকে উপকৃত হবেন।
আর একটু ভেবে দেখবেন অভিযোগ কেঊ অকারণে করে না। বাধ্য হয়েই করে। আর প্রকাশকরা যখন পাল্টা লেখে পেশা বাঁচাতেই লেখে।

৬৯| ২৬ শে মার্চ, ২০১৫ রাত ১১:৩২

মহান অতন্দ্র বলেছেন:

৭০| ২৬ শে মার্চ, ২০১৫ রাত ১১:৩৫

মহান অতন্দ্র বলেছেন: বলতে পারেন এগুলো কোন ধরণের শিষ্টাচার? এই শিষ্টাচার নিয়ে আপনারা লেখালেখিতে আসেন? এরকমই যদি হয় দয়া করে আমাকে লেখকের কাতারে ফেলবেন না

৭১| ২৭ শে মার্চ, ২০১৫ দুপুর ২:০১

সুমন কর বলেছেন: অাপনার এই পোস্টটি অফ লাইনেই পড়েছিলাম। মেজাজ চরম খারাপ হয়েছিল। ভাবলেই রাগ এবং ঘৃণা হয়।

শেয়ার করে, এদের অাসল চরিত্র তুলে ধরার জন্য অাপনাকে অনেক ধন্যবাদ।

৭২| ২৭ শে মার্চ, ২০১৫ রাত ৮:০৫

ইষ্টিকুটুম বলেছেন: বাংলাদেশ রাইটার্স গিল্ড নতুন প্রকাশকদের মধ্যে মোটামুটি পরিচিত জেনেই, আমি একজন নতুন লেখক, এই প্রকাশককে পান্ডুলিপী দিয়ে ১৬ জনের একটি গল্প সংকলন প্রকাশ করিয়েছি।
বই প্রকাশনার হিসেবে 'অন্যপ্রকাশ', 'ভাষাচিত্র', 'নক্ষত্র', 'সাহিত্যকাল' এবং 'আমার প্রকাশনী' থেকে এই পর্যন্ত আমার লেখা সম্বলিত ১০টি বই সংকলন বই প্রকাশিত হয়েছে। এ বছর 'এক রঙ্গা এক ঘুড়ি' থেকেও আমার একটি 'সম্মিলিত গল্প সংকলন' বই প্রকাশিত হয়েছে। এক রঙা এক ঘুড়ি প্রকাশনী থেকে আমার একক বই প্রকাশের প্রস্তাবও আমি পেয়েছিলাম গত বছরই। তবু, আমি রাইটার্স গিল্ডকে বেছে নিইয়েই ছিলাম -"যেন আমি আমার চাহিদামত প্রকাশকের সাথে চুক্তি করতে পারি, আমার অসন্তোষের জায়গা সৃষ্টি হলে আমি যেন সেটা মন খুলে বলতে পারি।"

আমার সম্মিলিত গল্প সংকলন "নৈঃশব্দ্যের উচ্ছ্বাস" এর প্রকাশিত বইয়ের কপি আমি বইমেলা শুরুর আগে, জানুয়ারি মাসের শেষ সপ্তাহে চেয়েছিলাম, কারণ- একজন অন্যতম লেখক দেশ ছেড়ে বিদেশে পাড়ি জমাবেন ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে। শুধু তাঁর জন্যেই আমি বইটি বইমেলা শুরুর আগেই হাতে পেতে চেয়েছিলাম।

২০১৩ সালের একুশে বইমেলায় ভাষাচিত্র প্রকাশনী থেকে আমাদের আরেকটি সম্মিলিত গল্প সংকলন প্রকাশিত হয়ে বইমেলায় আসে ফেব্রুয়ারির ২য় সপ্তাহে, এমনকি আমাদের নিজেদের টাকায় বইটি প্রকাশিত হলেও প্রকাশক আমাদেরকে নির্ধারিত যত সংখ্যক বই দেয়ার কথা ছিলো তা দেয়নি। ...তাই নতুন প্রকাশক হিসেবে রাইটার্স গিল্ড কি করতে পারে, সে ধারণায় আমি প্রস্তুতি নিয়ে রেখেছিলাম।

আমি তাকে বার বার তাগাদা দিলেও ফেব্রুয়ারির ২য় সপ্তাহ ছেড়ে ৩য় সপ্তাহে- ১৬ তারিখে বই হাতে পেয়েছিলাম। সেদিনই মেলায় বই রাখা হয়েছিলো ১০ কপি। আমি নিজে খোঁজ নিয়ে দেখেছিলাম, ১০ কপির বেশি স্টলে রাখেনি। আবার যখন রেখেছে, তখন আমি সংশ্লিষ্ট লেখক-দের এবং আমার বইয়ের পাঠকদের সেই তারিখটা জানিয়েছি।

এবার কয়েক মাস ধরেই দেশের ব্যবসায় পরিস্থিতি ভালো যাচ্ছে না, তাই ডিসেম্বর ও জানুয়ারি মাস মিলিয়ে দুই দফায় সমস্ত টাকা পরিশোধ করেও আমি বই ফেব্রুয়ারির মাঝ পেরিয়ে পেয়েছিলাম।

আমি প্রকাশক 'পারভেজ রানা' এর সাথে খুব চড়া ভাষায় একদিন কথা বলার পরেও উনি আমার সাথে নম্র ভাষায় কথা বলেন, নিজের অযোগ্যতার জন্য ক্ষমাও চান, তখন আমিও নিজে নম্র হয়ে তাঁর কাছে ক্ষমা চেয়েছি।

সব কথার শেষ কথা এবং সান্ত্বনা এটাই যে, উনি বইমেলা শুরুর আগে ছিনতাইকারীর কবলে পরে খুব অসুস্থ্য হয়ে বিছানাগত হয়ে গিয়েছিলেন। তবু তিনি বইটি মেলায় এনে দিয়েছেন, ১৬ তারিখে মেলায় আসলেও ব্যবসা ভালো হয়েছে; এমনকি আমার বইটি ভালো প্রশংসা কুঁড়িয়েছে। এর জন্য আমি প্রকাশকের কাছে কৃতজ্ঞতা ও সম্মান জানাই। কেননা-একজন নতুন লেখক হিসেবে আমি প্রকাশনা জগতের অনেককিছু সম্পর্কেই অজ্ঞ ছিলাম। আমি পান্ডুলিপি জমাই দিয়েছিলাম অক্টোবর পার করে। এত দেরীতে 'অভ্র' ফন্টে পান্ডুলিপি জমা দেয়ার পরে, সেটা বিজয় ফন্টে চেঞ্জ করে প্রুফ রিডিং করানো ও আনষাংগিক কাজ করে তা কাজ সম্পূর্ণ করাটা ঝক্কিরই ব্যাপার।

আশা রাখি, বাংলাদেশ রাইটার্স গিল্ড তাদের কাজের সময়ের ঝামেলাটা মিলিটে নতুন লেখকদের পাশে দাঁড়াবে এবং সামনে অগ্রসর হবে। এবং তাঁর মাধ্যমেই উঠে আসবেন অনেক নবীন প্রতিভা।

৭৩| ০৮ ই এপ্রিল, ২০১৫ সকাল ৯:৩৮

শ্রেষ্ঠা বলেছেন: আপু তাহলে আপনার বইটা কোথায় পাব? পরের পর্বগুলি কিভাবে পড়ব? :(

২৪ শে জুলাই, ২০১৫ সকাল ৮:১৬

মহান অতন্দ্র বলেছেন: আপনি সত্যি আগ্রহী থাকলে আমি আপনাকে ব্যাক্তিগত ভাবে বইয়ের ব্যাবস্থা করতে পারি কারন এটি ঝামেলার কারনে কোথাও পাওয়া যাচ্ছে না :(

৭৪| ০৯ ই এপ্রিল, ২০১৫ দুপুর ২:২৬

অবিবাহিত ছেলে বলেছেন: আপা অনেকদিন আপনার লেখা দেখি না । প্রকাশকের সাথে রাগ করে বল্গে লেখা বন্ধ করে দিলেন নাকি ?

২৪ শে জুলাই, ২০১৫ সকাল ৮:১৫

মহান অতন্দ্র বলেছেন: অসুস্থতা ব্যাস্ততা অভিমান সবই ছিল ভাইয়া। আপনি কেমন আছেন?

৭৫| ১০ ই এপ্রিল, ২০১৫ রাত ১২:০৪

রেজওয়ানা আলী তনিমা বলেছেন: খুব খারাপ লাগলো আপনার অভিজ্ঞতার কথা পড়ে। তাও বলি, আপনি খুব ভালো লেখিকা, একসময় এমন আসবে ইনশা আল্লাহ্‌ যখন আপনি প্রকাশকের না , প্রকাশকই আপনার পেছনে ঘুরবে। একটা ইচ্ছা ছিল, আপনারই মতো আমার প্রবাস জীবনের গল্প নিয়ে আগামী বইমেলাতে বই বের করার । এখন তো ভয়ই লাগছে। থাক , ব্লগই ভালো। যে লিখে তার পাঠক হলেই চলে।

২৪ শে জুলাই, ২০১৫ সকাল ৮:১৪

মহান অতন্দ্র বলেছেন: হুম। ব্লগই ভালো।

৭৬| ১৪ ই এপ্রিল, ২০১৫ সকাল ৮:৫৩

এহসান সাবির বলেছেন: বাংলা নববর্ষের শুভেচ্ছা রইল!!

২৪ শে জুলাই, ২০১৫ সকাল ৮:১২

মহান অতন্দ্র বলেছেন: ধন্যবাদ। আগামী নববর্ষের শুভেচ্ছা :)

৭৭| ১৮ ই জুলাই, ২০১৫ রাত ১১:৫৮

এহসান সাবির বলেছেন: ঈদের শুভেচ্ছা রইল। ভালো থাকুন সব সময়।

শুভ কামনা।

২৪ শে জুলাই, ২০১৫ সকাল ৮:১৩

মহান অতন্দ্র বলেছেন: ঈদ উল আজহার আগাম শুভেচ্ছা ভাইয়া।

৭৮| ২৪ শে জুলাই, ২০১৫ সকাল ১১:১২

বৃতি বলেছেন: মহান অতন্দ্র , জেনে খুব খারাপ লাগলো যে এ ধরণের হয়রানির মুখোমুখি হয়েছেন। দেশের বাইরে থেকে যোগাযোগ + ফলো আপ করা আরও বেশি কষ্টকর অবশ্যই। এসব বিষয়গুলো নতুন লেখকদের জানার দরকার আছে। সামহয়্যারইন ব্লগে স্বপ্রণোদিত উদ্যোগী , প্রকাশনার সাথে জড়িত কোন ব্লগার ভাই/আপু আছেন কিনা- জানতে পারলে খুব খুশি হতাম।

৭৯| ২০ শে আগস্ট, ২০১৫ বিকাল ৪:০৮

অন্ধকার বলেছেন: ব্লগে আজকাল একেবারেই ঢোকা হয় না। একসময় নিয়মিত ছিলাম, লিখতাম। সেও প্রায় দশ বছর হতে চললো। সব লেখা মুছে ফেলেছিলাম একদিন। তারপর খুব কম আসা হতো। আজ একজনের লেখা পড়তে ঢুকেছিলাম। কিভাবে যেন আপনার পোস্টে চোখ পড়লো! পুরো লেখা এবং সবগুলো মন্তব্য পড়লাম। প্রথমেই দুঃখপ্রকাশ করছি আপনার বিব্রতকর অভিজ্ঞতার জন্য। একটা পরামর্শ দেব, কাজ করার আগে একটু যাচাই করে নেবেন। একজন প্রকাশক কত বছর ধরে বইমেলায় অংশ নিচ্ছে, বইমেলায় কয় ইউনিটের স্টল পায়, বিগত পাচ বছরের গ্রন্থতালিকা, নিজস্ব বিক্রয়কেন্দ্র আছে কিনা... ইত্যাদি। নতুনদের বই প্রকাশ করা নিয়ে নানা যন্ত্রণা পোহাতে হয়। এ সব বিষয় যারা লেখালেখির সাথে যুক্ত তারা জানেন। একটু জানার চেষ্টা করলে অবশ্যই জানা সম্ভব। যিনি পেশাদার প্রকাশক তিনি কখনোই এধরনের কাজ করবেন না। আপনার জন্য শুভকামনা রইলো। নিশ্চয়ই ভবিষ্যতে এ ধরনের পরিস্থিতির স্বীকার হতে হবে না।

৮০| ০৫ ই ডিসেম্বর, ২০১৫ বিকাল ৪:৩০

রুদ্র জাহেদ বলেছেন: অন্ধকার বলেছেন: ব্লগে
আজকাল একেবারেই ঢোকা হয় না।
একসময় নিয়মিত ছিলাম, লিখতাম। সেও
প্রায় দশ বছর হতে চললো। সব
লেখা মুছে ফেলেছিলাম একদিন। তারপর খুব কম
আসা হতো। আজ একজনের লেখা পড়তে
ঢুকেছিলাম। কিভাবে যেন আপনার পোস্টে চোখ
পড়লো! পুরো লেখা এবং সবগুলো মন্তব্য
পড়লাম। প্রথমেই দুঃখপ্রকাশ করছি আপনার বিব্রতকর
অভিজ্ঞতার জন্য। একটা পরামর্শ দেব, কাজ করার
আগে একটু যাচাই করে নেবেন। একজন প্রকাশক
কত বছর ধরে বইমেলায় অংশ নিচ্ছে, বইমেলায় কয়
ইউনিটের স্টল পায়, বিগত পাচ বছরের গ্রন্থতালিকা,
নিজস্ব বিক্রয়কেন্দ্র আছে কিনা... ইত্যাদি। নতুনদের
বই প্রকাশ করা নিয়ে নানা যন্ত্রণা পোহাতে হয়। এ সব
বিষয় যারা লেখালেখির সাথে যুক্ত তারা জানেন। একটু
জানার চেষ্টা করলে অবশ্যই জানা সম্ভব। যিনি পেশাদার
প্রকাশক তিনি কখনোই এধরনের কাজ করবেন না।
আপনার জন্য শুভকামনা রইলো। নিশ্চয়ই ভবিষ্যতে এ
ধরনের পরিস্থিতির স্বীকার হতে হবে না।

আপু তোমার নির্মম অভিজ্ঞতা নিয়ে লেখাটি পড়লাম। জানতে ইচ্ছে করে অনেককিছুই...

৮১| ০৯ ই ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:০৬

ভারসাম্য বলেছেন: আমার একটি পোস্টে আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশার্থে কিছু কথা বলেছি। সেখানে কিছু বললে প্রীত হব, তবে বিতর্ক বাড়িয়ে তোলার মত কিছু না হলেই ভাল হয়। শুভকামনা রাখছি আপনার পরবর্তী বইটির জন্য। :)

৮২| ০৭ ই এপ্রিল, ২০১৬ দুপুর ১:১৮

রূপক বিধৌত সাধু বলেছেন: এ বিষয়ে অামারও অল্পবিস্তর অভিজ্ঞতা অাছে । একটাতে প্রতারণার শিকার হয়েছিলাম; যদিও পরে বই প্রকাশ করেছিলো । কিন্তু বইমেলায় বই যায়নি । অন্যটাতে কালক্ষেপণ করছিলো । একসময় প্রকাশ করে; এটাও মেলায় যায়নি । অামার ধারণা, অামাকে যে কয়কপি দেয়া হয়েছিল; ঐ কয়কপিই বোধহয় প্রকাশ করেছিলো ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.