নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তারিক রানা চৌধুরী

তারিক রানা চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

শিরনামের নাম লজ্জা

১৫ ই মার্চ, ২০১৪ বিকাল ৪:৫৪

বাংলাদেশ এই পৃথিবীর অন্যতম সুন্দর একটি সুন্দর দেশ। বাংলাদেশে জন্মগ্রহন করতে পেরে আমি ভীষণভাবে গর্বিত ।১৫ বছর ধরে প্রবাসে থাকলেও আমার মন পড়ে আছে আমার মায়ের গ্রামে, পিরোজপুর। যদিও পিরোজপুর একটি জেলা শহর, আমি গ্রাম বলি, আমাকে গ্রামের ছেলে বলতে গর্বিত বোধ করি।



সময় এসেছে বাংলাদেশীদের ঘুরে দাঁড়াবার । আমরা একটি স্বাধীন সার্বভৌম দেশের নাগরিক। আমাদের অহংকার করার মতো অনেক কিছুই আছে, এই বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াবার ।



আমাদের রাজনৈতিক বা অন্যান্য বিরোধ থাকতেই পারে। কিন্তু বাংলাদেশ আওয়ামীলিগের সরকারের বেশ কিছু সিদ্ধান্ত বা কর্মকাণ্ড আমাদের দেশকে বার বার লাঞ্ছিত করছে। বাংলাদেশকে লাঞ্ছিত করার অধিকার বাংলাদেশ আওয়ামী লিগ কে কেউ দেয় নাই। এই দলে আমার অনেক শুভ বুদ্ধি সম্পন্ন বন্ধুরা আছেন, আমি যানি, নিরবে তাঁরা অশ্রুপাত করছেন , ক্ষমতার দম্ভে দম্ভিত তাঁদের দলের এক শ্রেণীর সুবিধা ভোগীদের কর্মকাণ্ডে । দেশের পক্ষে কথা বলার অধিকার সবার আছে। আমিও একজন। আমি একটি দলের কর্মী হলেও, আমারো অনেক ব্যক্তিগত অনুভূতি থাকতে পারে।

আপনাদের ও থাকতে পারে।



আমি মাল্টি কালচারাল শহর ( লন্ডন) এ বসবাস করছি, লন্ডন আমার অন্যতম প্রিয় একটি শহর। আবার কোলকাতা শহর ও আমাকে অনেক টানে। আমি বড় হয়েছি, আকাশ বানী কোলকাতা , বিভিধ ভারত শুনতে শুনতে। রেডিওতে আকাশ বানী কোলকাতা শুনলেও আমি ধারন করেছি, লালন করেছি বাংলাদেশের সাহিত্য এবং সংস্কৃতি। এতো টিভি চ্যানেল থাকলেও আমি বিটিভি ভুলে যাই নি। বিটিভিতে দেখা সেই নাটোক '' রোজ রোজ"" বা পিয়ারসন্সের সেই বিখ্যাত বিজ্ঞাপন দেখে ঢাকার এলিফেন্ট রোড এর শো রুম থেকে অনেক ঈদেই জামা কাপোড় কিনেছি। বিটিভির এসো গান শিখির আমি ছিলাম নিয়োমিত দূরবর্তী ছাত্র । আমার আম্মার আগ্রহে টিভি দেখে গান শিখতাম। বাংলাদেশের বিখ্যাত শিল্পি আব্বাস উদ্দিন সাহেবের সুযোগ্য কন্যা ফেরদৌসি রহমান তাঁর দুপাশে দুটো কথা বলা পুতুল, মিঠু আর মণটি কে নিয়ে ঢাকার সুযোগ পাওয়া শিশু শিল্পী নিয়ে যখন গাইতেন, এক দুই তিন চার... সুন দর কতো সুন দর । আমা.........দের...............।দেশ............কতো সুন্দর, আমিও গলা মিলাতাম।



আরো অনেক কিছু লেখা যায়। আসল কথায় আসা যাক। আমাদের চেতনা ধরে রাখার জন্য কোন দলের লেজুর ধরার দরকার নাই। আপনার নিঃশ্বাস আপনার যেমন নিজস্ব , আপনার চেতনাও আপনার তেমনি আপনার একান্ত ব্যক্তিগত। কেঊ জোর করে আপনাকে ''চেতনা '' নাশক ইঞ্জেকশন দিয়ে দিলো কিনা বা দিতে চাচ্ছে কিনা, এটা খেয়াল করার বেপার।



আমাদের টিভি যদি কোলকাতায় না দেখানো হয়, কোলকাতা বাসিরা কান্না কাটি করবেন না। বাংলাদেশে যদি ইন্ডিয়ান টিভি দেখানো বন্ধ হয়, আমরা কান্না কাটি করবো। ভারতের আর বাংলাদেশিদের চেতনার জোর বুঝানোর একটা ছোট্ট উদাহরন দিলাম।



আমি ভারতিয় টিভি চ্যনেল বন্ধের পক্ষে না, তবে বাংলাদেশের টিভি যেন অবাধে ভারতে চলতে পারে, এই চেতনার পক্ষে। আমি এ আর রহমানের বিশাল ভক্ত। কাল রাতে আমি তাঁর চিত্ত যেথায় ভয় শূন্য , জাগাও মেরি দেশ শুনতে শুনতে ঘুমিয়ে গিয়েছিলাম। এর আর রহমান বা অতিথি শিল্পিদের অতিরক্ত সম্মান দেখাতে গিয়ে যেনো আমার বাংলাদেশের কাউকেই যেন অসন্মান করা না হয়।



আমি আইয়ুব বাচ্চুর গান যেমন শুনি, মাইলসের ( শাফিন/হামিন সহোদর ) বা তাঁদের আম্মা ফিরোজা বেগম বা তাঁদের বাবা কমল দাশ গুপ্তের গান ও শুনি।

কার কি দোষ এটা নিয়ে অনেক কথা হচ্ছে। হোক। সত্য একদিন বেড়িয়ে আসবে।



আমার ব্যক্তিগত মত হচ্ছে, কেন আমাদের সার্বভৌম রাস্ট্রের এতো বড় আয়োজনে এতো বড় বড় আগ্রাসন হলো, এটা জনগনের সামনে প্রকাশ করতে হবে। বাংলাদেশের আওয়ামি লিগের সরকার যদি ভেবে থাকেন, তারা যা ইচ্ছা তাই করবেন, যাকে খুশি তাঁকে অপমান করবেন, দরকার হলে বাংলাদেশকে তাঁরা আরো অসন্মানিত করবেন, অপমানিত করবেন, চেতনা নাশক ইঞ্জেকশনের একটা টাইম লিমিট থাকে। আমার মনে হয়, প্রিয় মাতৃভূমির অনেকের সেই টাইম লিমিট ওভার হয়ে গিয়েছে। আজ তারা কোরাস গাইবেন, সলিল চৌধুরীর সুর করা সেই বিখাত গানটি বিচারপতি তোমার বিচার করবে যারা আজ জেগেছে এই জনতা, এই জনতা।।

তোমার গুলির, তোমার ফাঁসির, তোমার কারাগারের পেষণ শুধবে তারা ও জনতা এই জনতা এই জনতা।।

তোমার সভায় আমীর যারা, ফাঁসির কাঠে ঝুলবে তারা।। তোমার রাজা মহারাজা, করজোরে মাগবে বিচার।। ঠিক যেন তা এই জনতা।

তারা নতুন প্রাতে প্রাণ পেয়েছে, প্রাণ পেয়েছে। তারা ক্ষুদিরামের রক্তে ভিজে প্রাণ পেয়েছে।। তারা জালিয়ানের রক্তস্নানে প্রাণ পেয়েছে।

তারা ফাঁসির কাঠে জীবন দিয়ে প্রাণ পেয়েছে, প্রাণ পেয়েছে।। তারা গুলির ঘায়ে কলজে ছিঁড়ে প্রাণ পেয়েছে, প্রাণ পেয়েছে এই জনতা।



নিঃস্ব যারা সর্বহারা তোমার বিচারে। সেই নিপীড়িত জনগণের পায়ের ধারে।।

ক্ষমা তোমায় চাইতে হবে নামিয়ে মাথা হে বিধাতা।। রক্ত দিয়ে শুধতে হবে। নামিয়ে মাথা হে বিধাতা।।

ঠিক যেন তা এই জনতা। বিচারপতি তোমার বিচার করবে যারা আজ জেগেছে এই জনতা, এই জনতা



তারিক রানা, লন্ডন ।সকাল ১০ ৪০। ১৫ই মার্চ ২০১৪ । ১লা চৈত্র ১৪২০

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.