নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

তারিক রানা চৌধুরী

তারিক রানা চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

ভারতের সিনেমায় বাংলাদেশের রাধা রমনের গান

২৬ শে মে, ২০১৪ সকাল ৮:০৯

সম্প্রতি মুক্তি পেয়েছে চিলড্রেন অফ ওয়ার । মৃত্যুঞ্জয় দেভ্রাত ছবিটি বানিয়েছেন ১৯৭১ এ পাকিস্তানি বাহিনীর নিষ্ঠুর অত্যাচারের উপর ভিত্তি করে। ১৯৭১ আমরা মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীনতা অর্জন করি।



২০১২ সালের সেপ্টেম্বরের দিকে কোলকাতা থেকে আমার বন্ধু সৌরভ মনি লুটনে গান গাইতে আসে। তার আগে ইউ টিউবে কোক স্টুডিও তে আব্বাস উদ্দিন সাহেবের হেঁইও রে হেঁইও গাণ শুনে আমি নিজেই তাঁর সাথে যোগাযোগ করি এবং বাংলাদেশের ভাটিয়ালি থেকে শুরু করে হারিয়ে যাওয়া ফোক গানগুলোকে কিভাবে বাঁচিয়ে রাখা যায় এবং আন্তর্জাতিক পরিসরে বাংলার গ্রামীণ সুরের গানগুলোকে উপস্থাপন করা যায়, এ নিয়ে তখন থেকে আজও আমাদের আলাপ চলে।



ব্রিটিশ আর্টিস্ট অংশুমান দে'র সাথে আমার আলাপ সেই ২০১২ তেই, রয়াল ফেস্টিভাল হলের সাউথ ব্যঙ্ক সেন্টারে তিনি নানা ধরনের বাদ্যযন্ত্র বাজাচ্ছিলেন, মানুশ তা মন্ত্রমুগ্ধের মতো শুনছিল । অংশুমান দার হেকনির বাড়ীতে ২০১২ র শেষের দিকে সৌরভ , আমি , এবং আরো কিছু ইংলিশ বাদক আব্বাস উদ্দিন , লালন শাহ এর গান সহ সহ আরো কিছু প্রাচিন গান নিয়ে ইস্ট এবং ওয়েস্ট মিউজিকের আবহে এক গানের জলসা বসাই। সৌরভ ই মুল গায়ক। আমরা মাঝে মাঝে কোরাস ধরি।

সেই রাতে রাধা রমনের একটই গান এখোনো আমার কানে বাজে। এক কথায় বলা যায়, সাংঘাতিক দুর্লভ সেই গানটি। http://www.youtube.com/watch?v=aMxUGf-VGjs

কালো মেঘে সাজ কইরাছে, পরান তো মানেনা , তুমি সাবধানে চালাইয়ো মাঝি......আমার নাও যানো ডুবেনা......বানাইয়া...নদীর কুল পাইলাম না প্রায় বছর খানেক আগে গানটি রেকর্ড করা হয় দিল্লীতে । চিল্ড্রেন অফ ওয়ার ফিল্মের শেষ দিকে গানটি পরিবেশিত হয়েছে। ওয়েল ডান সৌরভ মনি।

বাংলাদেশের অনেক প্রাচীন গান তাঁর সংগ্রহে রয়েছে। সৌরভ এখন লন্ডনে , ব্রিটিশ কাউন্সিলের 'ফোক ন্যশনস'' টিম নিয়ে গত সপ্তাহে লন্ডনের রয়্যাল ফেস্টিভাল হলে সাউথ এশিয়ান ফেস্টিভালে গান গেয়েছে, সবাইকে গাইয়েছে ও। আল্লাহ মেঘ দে পানি দে ছায়া দেরে তুই ,সাথে ইংলিশ এবং আইরিশ ফোক ড্যান্সার , ক্লোগ ড্যন্স করেছে। তার আগে গত জানুয়ারীতে গ্লাসগোতে কেল্টিক ফেস্টিভালে বাংলার ফোক গান গেয়ে সবাইকে মাতিয়েছে।

আবারো অভিনন্দন সৌরভ মনি। সৌরভ বেশ গর্ব করেই বলে, আমার পূর্ব পুরুষরা বাস করতেন বাংলাদেশে। সে অর্থে আমিও বাংলাদেশের ই সন্তান ।http://www.youtube.com/watch?v=aMxUGf-VGjs&feature=share

মন্তব্য ২ টি রেটিং +২/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ২৬ শে মে, ২০১৪ সকাল ৯:৪৭

মেককুমিল্লা বলেছেন: সৌরভ মনিকে অ..................................নেক ধন্যবাদ

২| ২৬ শে মে, ২০১৪ দুপুর ২:০৫

মোকতার বলেছেন: ধন্যবাদ।

উপরের লিংক কাজ করতেছেনা এই খানে মারেন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.