নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

মাননীয় ব্লগ কতৃপক্ষ ছাগল ব্লগারদের ছাগলামি থেকে আমাদের রক্ষা করুন।

২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ৮:৫৯



মাননীয় ব্লগ কতৃপক্ষ,

বাবা-মায়ের সকল সন্তান যেমন সু-সন্তান হয় না তেমনি সকল ব্লগার সু-ব্লগার না হয়ে কেউ কেউ ছাগল ব্লগার হয়েছে। চুষ্পদি প্রাণী ছাগল যেমন ঘাস ও বাগানের ফুলের গাছের মধ্যে পার্থক্য করতে না পেরে চিবায়; ঠিক একই ভাবে আপনার কিছু ছাগল ব্লগার সকল ব্লগ পোষ্ট ঘাস মনে করে চিবাইতে থাকে। কোনটা ঘাস আর কোনটা ফুল গাছ এদের সেই পার্থক্য করার মতো যোগ্যতা নাই। এই ছগলদের কারো কারো বয়স ১ দিন কেউ আবার ৩ থেকে ৭ বছর পুরনো। এরা যাই দেখে সব কিছুকে ঘাস মনে করে। সাথে সাথে ঘাস বা কাঠলা পাতা মনে করে চিবাইতে থাকে।



আজ থেকে ৬ বছর পূর্বে ২০১০ সালের এপ্রিল মাসের ১০ তারিখে সামহোয়ারইন ব্লগে "বিজ্ঞান" নামে একটা নিক রেজিস্ট্রেশন করি বিজ্ঞান বিষয়ক লেখা-লেখি করবো বলে। মাল্টি নিকের প্রয়োজন বোধ করি নাই কখনও। ঐ নিকে বিজ্ঞান বিষয় ছাড়াও অন্য বিষয় নিয়ে পোষ্ট দেওয়া এক ব্লগার একদিন খোটা দেওয়ার ঐ দিনই সিদ্ধান্ত নেই নিজ নামে ব্লগিং করবো। যেই সিদ্ধান্তের ফলাফল বর্তমান নিক।

ব্লগে প্রথম নিকটা খুলার পরে নিজ ব্লগ ছাড়া অন্যের ব্লগে মন্তব্য করার জন্য অপেক্ষা করতে হয়েছে পুরো আড়াই মাস। প্রথম পাতায় একসেক পেতেও একই সময় অপেক্ষা করতে হয়েছে। সেই সময় নিকের মূল্য বুঝতাম। একটা নিক গেলে আর একটা নিকের জন্য অপেক্ষা করতে হবে পরবর্তী ৩ মাস। সামু ব্লগে ব্লগিং করতেছি নিয়মিত ভাবে গত ৬ বছর ধরে। এক দিনের জন্যও মাল্টি নিকের প্রয়োজন বোধ করি নাই কখনও। ব্লগ কর্তৃপক্ষ আমার এই দাবি যাচাই করে দেখতে পারে।

যে কারণে এই পোষ্ট লিখা বা ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করা। কম্পিউটার ও এন্ড্রোয়েড মোবাইলের সহজ প্রাপ্যতার কারণে মানুষের সাথে সাথে ছাগলও ব্লগিং শুরু করে দিয়েছে। দয়া করিয়া ছাগলের সাথে ছাগু মিলাইবেন না। ছাগু শব্দটা বাংলা অভিধানে নির্দিষ্ট অর্থে ব্য বহারের জন্য প্যাটেন্ট লাভ করিয়াছে।

ব্লগের ১ থাকে ৭ বছরের পুরাতন ছাগলদের নিয়ে কিছু বলতে চাই না। কারণ প্রবাদে আছে যার হয় না ৪ এ তার হয় না ৪০ এ। এই ব্লগার গুলো হয়ে গেছে দামড়া পাঠা ছাগলের মতো। দামড়া পাঠা ছাগল দেখলে যেমন নিরাপদ দূরত্ব দিয়ে হেটে যেতে হয় শিং এর গুঁতা হতে নিজের জীবন রক্ষা করার জন্য বা গায়ের প্রচণ্ড গন্ধে কারণে একই ভাবে এই ধরনের ব্লগারদের হতে নিরাপদ দূরত্বে থাকতে হয়। ছাগল যেমন ঘাস ও বাগানের ফুলের গাছের মধ্যে পার্থক্য করতে না পেরে চিবায় এই প্রকৃতির ব্লগাররা দীর্ঘদিন থেকে ব্লগিং করলেও পোষ্টের আলোচনার বিষয় বস্তু বিবেচনা না করে ছাগের মতো চিবোতে থাকে (মন্তব্য করতে থাকে)। না, এই প্রকৃতির ব্লগারদের নিয়ে আমার কোন অভিযোগ নাই বা অনুরোধও নাই।



আমার অনুরোধ হলো ১ থেকে ১ মাস বয়সী ছাগল ব্লগারদের নিয়ে। গত ১ মাস থেকে এই ছাগলদের লদির (ছাগলের মলকে লাদি বলে) গন্ধে অত্যাচারে ব্লগিং করা বা অন্যের ব্লগে মন্তব্য করা বা নিজের ব্লগের পোষ্টের সৌন্দর্য রক্ষা বড়ই কষ্টকর হয়ে পড়েছে। গত ১ সপ্তাহে এই রকম ৩ টা ছাগলের উৎপাতে ব্লগিং করার অবস্থা ছেড়ে দে মা কেঁদে বাঁচি। আমার বিশ্বাস আমার মতো অনেকেরই একই অবস্থা।



ব্লগ খুলে সাথে-সাথে অন্যের ব্লগে মন্তব্য করতে পারা যায় ৬ বছর পূর্বে যেখানে আমাদের ৩ থাকে ৬ মাস পর্যন্ত অপেক্ষা করতে হত। আমার পোষ্টে অনেকে মন্তব্য করে জিজ্ঞাস করত কেন এই পোষ্ট প্রথম পাতায় যায় নাই। শুনে অবাক হতো যে আমার প্রথম পাতায় এক্সেস নাই। বেশ কিছু ব্লগার আমাকের সেফ ব্লগার করার জন্য ব্লগ কর্তৃপক্ষকে অনুরোধ করার পরে প্রথম পাতায় এক্সেস পাই ও অন্যের ব্লগে মন্তব্য করার সুযোগ পাই।



গতকালকে দেখি এক ছাগল নিক খুলার ১ ঘণ্টার মধ্যে অন্যের ব্লগে ওলে ওলে নিক নিয়ে একজন ১১৭ টি মন্তব্য করেছে। ব্লগ কর্তৃপক্ষের দৃষ্টি আকর্ষণ করলে সেই ছাগলের নিক বাতিল করা হয়। এর পর দেখি আর ছাগল নিক খুলার ৩ ঘণ্টার মধ্যে ৪০০ জন ব্লগারের ব্লগে একই মন্তব্য করে।



কোন একজন ব্লগারের ব্লগে একই মন্তব্য ৭ বার করেছে। এবারে বুঝুন ঐ ব্লগারের মানসিক অবস্থা। গতকালকে ব্লগে পোষ্ট দিয়েছে এমন কোন ব্লাগার অবশিষ্ট নাই যার ব্লগে এই ছাগল মন্তব্য করে নি।



তাই ব্লগ কতৃপক্ষের প্রতি সবিনয় আবেদন, ব্লগিং কর্তৃপক্ষ সকলকে সুযোগ দেওয়ার জন্য অনেক নিয়ম শিথিল করেছে গত কয়েক বছরে তা নিয়ে কোন আপত্তি নেই। তবে ফ্লাডিং এর উদ্দেশ্যে খোলা ব্লগ থেকে সাধারণ ব্লগারদের রক্ষা করার জন্য ব্লগের কিছু পলিসি নেওয়া উচিত বলে মনে করি।

ব্লগ কর্তৃপক্ষ ভেবে দেখতে পারে নতুন ব্লগারদের একটা নির্দিষ্ট সময় পর্যন্ত অন্য ব্লগারের ব্লগে প্রতি ঘণ্টায় বা প্রতি ১৫ মিনিটে নির্দিষ্ট সংখ্যক মন্তব্যের বেশি মন্তব্য করতে পারবে না। এই নিয়ম চালু করলে ফ্লাডিং এর উদ্দেশ্যে খোলা ব্লগ থেকে সাধারণ ব্লগাররা রক্ষা পাবে বলে মনে করছি।

নতুন ছাগলদের হাত থেকে আমাদের রক্ষা করুন। ব্লগ কর্তৃপক্ষ যাচাই করে দেখুন নতুন ছাগলদের কেউ কেউ পুরাতন ছাগলদের মাল্টি কি না। ১ দিন বা ১ মাস বয়সী অন্য ২ টা ছাগল ব্লগার যাদের নিক বাতিল করা হয়েছে গত ১ সপ্তাহে।




নতুন ছাগলদের নিকের নাম গুলো দেখে প্রাথমিক ভাবে অনুমান করে নেওয়া যায় এই নিক গুলো পিছনের মানুষ গুলো ব্লগের সাথে পূর্ব পরিচিত। যেহেতু নিক খুলার সাথে সাথে ঐ নিক সেফ হয়ে যায় ও অন্যের ব্লগে মন্তব্য করতে পারে তাই এদের নিক হারানোর কোন ভয় থাকে না। এদের একটাই উদ্দেশ্য ফ্লাডিং করে ব্লগের পরিবেষ নষ্ট করা। ফুল-পাখি নিয়ে দেওয়া ব্লগও এদের ফ্লাডিং এর হাত থেকে রক্ষা পায় না।



মন্তব্য ৫১ টি রেটিং +১০/-০

মন্তব্য (৫১) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ৯:০৫

বিজন রয় বলেছেন: এটাকে এখনি নিষিদ্ধ করা হোক।

আমি ওকে ব্লক করেছি ইতিমধ্যে।

২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ৯:৩০

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
যখনই দেখতে পাইছি এই ছাগল ফ্লাডিং করা শুরু করেছে সাথে সাথে তাকে ব্লক করেছি। পরে দেখি সে আমার ব্লগেও এসেছিল ফ্লাডিং করার জন্য।

২| ২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ৯:০৮

বিজন রয় বলেছেন: ইদানিং ব্লগে এইসব ছাগলের উৎপাত জঘণ্য পর্যায়ে পৌঁছেচে।
এদর বিরুদ্ধে ব্যবস্থা নিন।

২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ৯:৩০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: এদের অত্যাচারে ব্লগে থাকাই অসম্ভব হয়ে উঠতেছে।

৩| ২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ৯:০৯

বিজন রয় বলেছেন: ব্লগের কিছু নিয়ম কানুন পরিবর্তন করে কঠোর করা জরুরী।

যেমন নিক ওপেন করেই মন্তব্য দিতে না পারা ইত্যাদি।

২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ৯:৩২

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

আমিও সেটাই বলেছি পোষ্টে। নতুন ব্লগারদের মন্তব্যে সংখ্যার একটা সীমারেখা নির্ধারণ করা দরকার।

৪| ২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ৯:৪৭

সোহানী বলেছেন: ব্লগের ১ থাকে ৭ বছরের পুরাতন ছাগলদের নিয়ে কিছু বলতে চাই না। কারণ প্রবাদে আছে যার হয় না ৪ এ তার হয় না ৪০ এ। এই ব্লগার গুলো হয়ে গেছে দামড়া পাঠা ছাগলের মত..... :P :P :P :P :P

হাহাহাহাহা............ সত্যিই তাই। ক'দিন ধরে সত্যিই ছাগলের উৎপাত বেড়েই চলছে.........

হায় হায় কবে আবার দামড়া ছাগলের কাতারে ফেলেন কারন সামুর বয়সতো কম হলো না ৮+.........

২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৪৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
রংপুরের বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের ভাইস চ্যান্সেলের তার পরিবারের ২২ জন সদস্যকে নিয়োগ দিয়েছিল ঐ বিশ্ববিদ্যালয়ে। সাংবাদিকরা তাকে স্বজন প্রতির কথা জিজ্ঞাসা করলে সে উত্তর দিয়েছিল স্বজন থাকলে প্রতি তো হবেই।

আপু, আপনার ৮ বছরের ব্লগিং এর কথা মনে রেখে ৭ গিয়া থাইমা গেছি আমি কিন্তু কোন স্বজন প্রতি করি নাই :P

৫| ২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ৯:৫২

আশরাফুল মাহিন বলেছেন: ভাই এই বিষয়ে লিখার জন্য ধন্যবাদ।গতকাল আমারও এই ছাগলের যন্ত্রণা সহ্য করতে হয়েছে।আশা করি এ ব্যাপারে অথোরিটি কঠোর ব্যাবস্থা নেবে। :-B

২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৪৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
অপেক্ষায় থাকলাম ব্লগ কতৃপক্ষ কি বলেন তা জানার জন্য।

৬| ২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:০১

ডার্ক ম্যান বলেছেন: যখন কোন জিনিস সহজলভ্য হয়ে পড়ে তখন সেটা সতিত্ব হারিয়ে ফেলে। কমপক্ষে ১ মাস পর্যন্ত তাদের মন্তব্য করতে দেওয়া উচিত নয়।
আপনাকে এই বিষয়টা নিয়ে লিখার জন্য ধন্যবাদ। একই সাথে পোস্টটি স্টিকি করার আহবান জানাচ্ছি

২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৪৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

কাউকে না কাউকে লিখতেই হতো এই ছাগলদের অত্যাচার থেকে রক্ষা পাওয়ার জন্য। তাই নিজেই লিখে ফেললাম।

আপনাকে ধন্যবাদ।

৭| ২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৩১

নূর মোহাম্মদ নূরু বলেছেন: আমার মনে হয় এই ছাগলের লাদা থেকে
কেহই নিজেকে সুরক্ষিত করতে পারে নাই।

২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৫০

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
কেমনে রক্ষা পাবে নূর মোহাম্মদ ভাই। ২ ঘন্টায় যদি ৪০০ ব্লগে মন্তব্য করে তবে সেখানে কারো রক্ষা পাওয়ার কোন উপায় থাকে না।

৮| ২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৩৫

ফয়সাল রকি বলেছেন: মুক্তিচাই ইহাদের হাত থেকে।

২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৫১

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

ছাগলদের খোয়াড়ে ঢুকানো ছাড়া ব্লগের পরিবেশ রক্ষার্থে আর কোন পথ খোলা নাই।

৯| ২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:৫৯

মনিরা সুলতানা বলেছেন: আজব ব্যাপার হচ্ছে এই নিক গুলি নামেই তো পরিচয় এগুলি কিভাবে সেফ হয় :-*

২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:০৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
ব্লগে মনে হয় এখন অটো সেফ অপশন চালু করা আছে। মডু মামারা জেনে শুনে এই রকম নিক সেফ করার সম্ভাবনা অনেক কম। সবাইকে সহজে ব্লগিং এর সুযোগ দিয়েছে ব্লগ কতৃপক্ষক আর সেই সুযোগের অপব্যবহার শুরু করেছে কিছু ছাগল। আর ছাগল ব্লগারদের কারণে সাধারন ব্লগাররা হইবার উপক্রম এখন পাগল :((

১০| ২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:০০

সুশীল দত্ত বলেছেন: এরা আছে বলেই আপনি একটা লেখার টপিক খুজে পেলেন

২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:০৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
তা যা বলেচেন না দাদা!! মাইরি ;)

১১| ২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:০৮

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: পলাশ ভাই, বিনয়ের সাথে বলছি, আপনার পোস্টের শিরোনামটি ঠিক গ্রহনযোগ্য নয়। যে পরিস্থিতি আপনি হয়ত দেখেছেন, তাতে হয়ত আপনি সাময়িক উত্তেজনায় এই ধরনের শিরোনাম লিখেছেন। আপনি একজন দায়িত্বশীল ব্লগার, আপনার সাধারন ভাবে লিখিত যে কোন বিষয়ে দৃষ্টি আকর্ষনও গুরুত্ব বহন করবে, তার জন্য অযাচিত শব্দ প্রয়োগ প্রয়োজন নেই।

একজন নির্দিষ্ট ব্যক্তি-ই এই ধরনের ফ্লাডিং করে যাচ্ছেন। আমি মনে করি একজন ব্যক্তি বিশেষের মানসিক অসুস্থতার কাছে একটি ভালো উদ্যোগ নষ্ট হতে পারে না। তথাপি, এই বিষয়টিতে যেহেতু অনেকেই আপত্তি তুলেছেন, তাই এই সুবিধাটিকে আমরা পুর্ন বিবেচনা করছি।

সাইটের মান উন্নয়নে ব্লগ টিন কাজ করে যাচ্ছে। অচিরেই এই সম্পর্কিত আরো কিছু তথ্য সকলকে জানানো হবে। অনুগ্রহ করে এই সময়টা একটু ধৈর্য ধরে অপেক্ষা করুন।

২১ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:১৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
কভা ভাই, ব্লগের শিরোনাম পরিবর্তন করে দিলাম। পূর্বের শিরোনামের জন্য দুঃখিত।

২ দিনের ব্যবধানে পর পর ৩ জনের চরম ফ্লাডিং দেখে চরম রকম বিরক্ত হয়েছি। গতকাল আপনাকে ১ জনের কথা বলার পরে সাথে সাথে ব্যবস্হা নিয়েছে এই জন্য ধন্যবাদ। এর পরেই ব্লগে ঢুকে দেখি আবারও একজন ফ্লাডিং শুরু করেছে। ২ ঘন্টার মধ্যে ৪০০ টা মন্তব্য।

ব্লগ কতৃপক্ষের উপর আস্হা আছে যে তারা শিঘ্রই এই সমস্যাটার কোন একটা সমাধান বের করবেন। আপনাকে ধন্যবাদ ভুটা ধরিয়ে দেওয়ার জন্য।

১২| ২১ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১:০১

সাহসী সন্তান বলেছেন: ভাই এই বিষয়টা নিয়ে চরমভাবে বিরক্ত হয়ে যাচ্ছি! পোস্টটা কর্তৃপক্ষের দৃষ্টি গোচর হয়েছে, এবং কা_ভা ভাইয়ের মন্তব্যটা দেখে ভাল লাগছে। আশাকরি দ্রুত বেয়াড়া ছাগলগুলোকে খোয়াড়ে ঢুকানো হবে!


গতকাল আমিও এদের শিকারে পরিণত হয়েছিলাম। প্রচন্ড রাগ উঠছিল, কিন্তু কিছু না বলে মন্তব্যটা ডিলিট করে দিয়েছিলাম! আমি ভেবে পাই না, এইসব খবর প্রচারকরে এরা ঠিক কি সুখ পাচ্ছে?

পোস্টের জন্য ধন্যবাদ ভাই! শুভ কামনা জানবেন!

২২ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:৩১

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আপনাকেও ধন্যবাদ প্রতিবাদে এক কাতারে থাকার জন্য। আশা করছি অল্প সময়ের মধ্যে ব্লগ কতৃপক্ষ সমস্যাটির একটা সমাধান খুজে বের করবেন।

১৩| ২১ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১:৫১

গেম চেঞ্জার বলেছেন: নতুন নিকের মন্তব্য সুবিধা থাকুক, তবে সীমিত সংখ্যক। প্রতিদিন ১০টা'র বেশি না। আর সেফ হলে তো আনলিমিটেড আছেই।

২২ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:৩৬

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আমিও মনে করি নতুন নিকের মন্তব্যের অধিকার থাকা উচিত। অনেকেই ফেসবুকে সামহোয়ারইন ব্লগের শেয়ারকৃত পোষ্ট দেখে ব্লগে আসেন ও পোষ্ট পরে মন্তব্য করতে চান। আজ থেকে ৬ বছর পূর্বে আমি নিজেই একই ভাবে ব্লগে আসি।

আমার মতামত হলো ১ দিন বয়সি ব্লগার ঘন্টায় ৫ টির বেশি ও দিনে ১০ থেকে ১৫ টির বেশি মন্তব্য করতে না পারে নিয়মিত ব্লগিং এর বয়স ১ মাস না হওয়া পর্যন্ত।

আপনাকে ধন্যবাদ গেম চেন্জার।

১৪| ২১ শে এপ্রিল, ২০১৬ রাত ৮:৩৮

আহমেদ জী এস বলেছেন: মোস্তফা কামাল পলাশ ,



পোস্টটা কর্তৃপক্ষের দৃষ্টি গোচর হয়েছে, এবং কাল্পনিক_ভালোবাসা বিষয়টিতে মন্তব্যও করেছেন ।

আমি কিন্তু এ জাতীয় নিকের সীমিত সংখ্যক মন্তব্যবেরও সুযোগ দেয়ার পক্ষে নই । এই সব নিকের সকল সুবিধা কেড়ে নেয়া উচিত । এবং কোন নিক যাতে কোনও অবস্থাতেই ব্লগীয় পরিবেশ নষ্ট না করতে পারে, সে সম্পর্কেও কর্তৃপক্ষকে কঠোর হতে বলি ।

২২ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:৪০

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
ছাগল নিক গুলো সাথে সাথে বাতিল করতেছে ব্লগ কতৃপক্ষ। এই ব্যাপারে ব্লগ কতৃপক্ষ সাধুবাদ পেতে পারে। তবে ঐ সকল নিক ঠিক তখনই ফ্লাডিং করে যখন ব্লগের মডুরা ঘুমাতে যায়।

"কোন নিক যাতে কোনও অবস্থাতেই ব্লগীয় পরিবেশ নষ্ট না করতে পারে, সে সম্পর্কেও কর্তৃপক্ষকে কঠোর হতে বলি।"

এ ব্যাপারে ব্লগের বর্তমান দায়িত্বরত ব্যক্তিরা পুরো দায়িত্বশীল মনে হয়েছে আমার। আমার অনুরোধ টেকনিকালি এমন নিয়ম চালু করতে হবে যাতে করে চাইলেও নতুন কোন ব্লগার ফ্লাডিং করতে না পারে।


আপনাকে ধন্যবাদ।

১৫| ২১ শে এপ্রিল, ২০১৬ রাত ১১:০৩

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আমিও ওলে ওলের চক্করে পরেছি ভাই । বিপদই মনে হচ্ছে। গত কয়দিন আগে আমি একটা পোষ্ট লিখি নোড পেডে তার পোষ্ট করতেই বলে আপনার একটা ভুল পাওয়া গেছে এমনিতে আমার পোষ্টি গায়েব হয়ে গেল । তখন মনও খারাপ হয়েছিল কেন এমনটি হল।আমিত এমন কোন ব্লগ অমান্যকর কিছুই করিনি। তবে কেন । আর এই নিক গুলো বেহুদা পিছু লেগেই আছে । জানিনা এমন করছে। আপনার পোষ্টের সাথে সম্পূর্ন একমতে পোষন করছি।

২২ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:৪৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন: কোন গুরুত্বপূর্ন পোষ্ট লিখলে এর পর থেকে ২ টা পেজ খুলবেন। একটায় লিখবেন অন্যটায় কপি করে রাখবেন। আমি তাই করি। আপনার মতো আমারও অনেক সময় ঐ ঘনটা ঘটে। বড় পোষ্ট লিখে সেভ করতে গিয়ে পোষ্ট নাই হয়ে যায়। তখন মনে হয় মাথার চুল ছিড়ি। অথবা অটোড্রাফট চালু করে রাখবেন।


আমার মনে হয় ঐ কয়েকটা একই ব্যাক্তির নিক।

১৬| ২১ শে এপ্রিল, ২০১৬ রাত ১১:৩৯

সুমন কর বলেছেন: ভালো বলেছেন। সহমত।

প্রতিকার চাই।

২২ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:৪৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ প্রতিবাদে যোগ দেওয়ার জন্য।

১৭| ২২ শে এপ্রিল, ২০১৬ রাত ৩:১৯

কালের সময় বলেছেন: ভালো বলেছেন। সহমত।

২২ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:৪৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আপনাকে ধন্যবাদ সহমতের জন্য।

১৮| ২২ শে এপ্রিল, ২০১৬ রাত ৩:৩২

আমি মিন্টু বলেছেন: যাক আপনার পোস্ট থেকে বুঝতে পারলাম আমি ছাড়াও সামুর ব্লগে আরও অনেক
ছাগল গরু আছে । :P
তয় ভালো

একটি ভুল পাওয়া গেছে

you are not allowed to post anything in this blog
:)

২২ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:৫২

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আগে কইবেন না ভাইজান। আপনি সবে মাত্র ১ বছর পার করছেন। আগে কইলে তো ২ বছর থাইকা ৭ বছর লিখতাম :P

টেলিভিশনের সংবাদ একবার প্রচার হইলে সেটা কি আর ফেরত নেওন যায় ;)

১৯| ২২ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:১৭

নীলপরি বলেছেন: সহমত আপনার সাথে ।

২২ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:৫২

মোস্তফা কামাল পলাশ বলেছেন:


আপনাকে ধন্যবাদ প্রতিবাদে এক সাথে থাকার জন্য।

২০| ২২ শে এপ্রিল, ২০১৬ সকাল ৯:৫১

জাহিদ রুবেল বলেছেন: ভাই আপনার পোষ্টা মনোযোগ দিয়ে পড়লাম, আমি ও এখানে নতুন এসেছি,আপনার তুলে ধরা বিষয় গুলো খুব দুঃখজনক,

২২ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:০৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

বুঝতে পারলাম না কোন বিষয় গুলো দুঃখজনক? নতুন নিক গুলোর ফ্লাডিং নাকি পুরাতন ব্লগারদের অভিযোগ?

২১| ২২ শে এপ্রিল, ২০১৬ সকাল ১০:১০

প্রামানিক বলেছেন: এই সব ডিস্টার্ব করা ব্লগারদের নিরাপদ দূরুত্বে রাখা হোক।

২৫ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:২৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

প্রামানিক ভাই আপনার একটা ছড়া ছিলো না পাগল যদি ছাগল হতো? এই গুলার উৎপাৎ দেখে ঐ ছড়ার কথা মনে পড়েছে প্রথমে।

২২| ২২ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:৩৮

রাজীব বলেছেন: আমার মনে হয় কিছু লোক বোট বা ম্যাক্রো দিয়ে অটো মন্তব্য করছে। আগামীতে হয়ত তারা সামু হ্যাক বা ব্লক করে দেবার কথা ভাবছে।

২৫ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:৩১

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

হতে পরে। ঐ সম্ভাবনার উড়িয়ে দেওন যায় না। আপনাকে ধন্যবাদ। আশা করি কর্তৃপক্ষ ভেবে দেখবেন এই সম্ভাবনার কথা।

২৩| ২২ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:৪৬

দিনাজপুরিয়া বলেছেন: আমার কিছু বলার নেই পলাশ ভাই :(

২৫ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:৩২

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আমাদের কিছু বলার না থাকলেও কর্তৃপক্ষের অনেক কিছু করার আছে।

২৪| ২২ শে এপ্রিল, ২০১৬ সকাল ১১:৪৯

দিনাজপুরিয়া বলেছেন: কিচ্ছু বলার নাই :(

২৫| ২২ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১:১২

আরজু পনি বলেছেন:
এ্যাহ কিছু মিস করে ফেলছি মনে হচ্ছে !

আপনিতো অনেক স্ক্রিনশট রেখেছেন।

আমি আমার ব্লগের মন্তব্যগুলো অনেকের মতো ডিলিট করছিনা। এরা যদি কারো ব্লগে ১০টা ফ্লাডিং কমেন্টও করে তাতে কিন্তু ওই ব্লগের মোট কমেন্ট সংখ্যা বাড়বেনা আদতে। কারণ এগুলো পরে মুছে দেওয়ার কারণে এমনিতেই মাইনাসের কাতারে চলে যায়। ইদানিং এদের কারণে মন্তব্য ০, -১, -২, -৩...এমন করে মাইনাসের দিকে উপরে উঠছে !

মুছে দেওয়ার পরও এসব নিক সময়ের সাক্ষি হিসেবে থাকুক। ঠিক কোন সময়ে, কোন বিশেষ কিছু ঘটনার পররপই এমন ফ্লাডিং শুরু হয়েছিল সেটার একটা প্রমাণ হিসেবে রেখে দিয়েছি নিকের নামগুলো।
কিছু বিশেষ পর্যবেক্ষণ আছে আমার এসব ব্যাপারে ।

আপনিতো থিসিস করনেওয়ালা ধৈর্যশীল মানুষ, মানুষ কখন স্বাভাবিক থেকে অস্বাভাবিক আচরণ করে ? কারণগুলো পড়াশুনা করে জেনে নিন ;)

কেচাল, ফ্লাডিং সবকিছু থেকেই শেখার আছে অনেক কিছু ।

কিছু নিক সুকৌশলে ফ্লাডিং না করে ব্লগে টিকে যাচ্ছে পরে কোপ মারার জন্যে...আমি নতুন বা বিশেষ কিছু নিকের কোন কমেন্টের নোটিফিকেশন পেলেই...মনে মনে "আল্লাহই জানেন কী বললো!..." বলে ব্লগ চেক করি । ইদানিং কেমন যেনো মনে হয় খাড়ির একেবারে কিনারে দাড়িয়ে আছি। যে কোন সময় ধৈর্য হারিয়ে কিছু বলে ফেলবো আর অমনি ঘ্যাচাং করে আমার সাধের "আরজু পনি" শ্যাষ!

পলাশ! নিরাপদে থাকুন আর ভালো থাকুন ।

২৫ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:৩৭

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আরজু পনি আপা,

আপনাকে অনেক ধন্যবাদ খুবই গুছালো ও গঠনমূলক একটা মন্তব্য করার জন্য। ফ্লাডিং যারা করে তারা আসলে সব কিছু মাথায় রেখে এমন সময়কে বেছে নেয় যখন ব্লগে নিয়ম কানুন কিছুটা আলগা করা হয় বৃহত্তর স্বার্থে। তবে কিছু ছাগল ঐ শিথিলতার অপব্যবহার করেণ।

তবে এবারের ফ্লাডিং এর উদ্দেশ্য কিছুটা নির্দিষ্ট। কিছুটা অনুমান করে নেওয়া যায় কারা, কি উদ্দেশ্যে এই ফ্লাডিং করতেছে। কেন করতেছে। দীর্ঘদিন থেকে যেহেতু ব্লগে আছি তাই কিছুটা অনুমান করে নিতে কষ্ট হয় না।

আপনাকে আবারও ধন্যবাদ।

২৬| ২২ শে এপ্রিল, ২০১৬ দুপুর ১:১৭

সালাহউদ্দীন আহমদ বলেছেন:
"...ছাগল ব্লগারদের ছাগলামি থেকে আমাদের রক্ষা করুন"

=p~ =p~ =p~

২৫ শে এপ্রিল, ২০১৬ সকাল ৭:৩৮

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আপনাকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.