নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশের মানুষরা প্রতিনিয়ত আবহাওয়া ও জলবায়ু সম্পর্কিত ভুল তথ্য জানিতেছে তা কমিয়ে আনা কিংবা বন্ধ করার উপায় কি?

১১ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩৯



বিনীত জিজ্ঞাসা, বাংলাদেশের মানুষরা প্রতিনিয়ত আবহাওয়া ও জলবায়ু সম্পর্কিত ভুল তথ্য জানিতেছে তা কমিয়ে আনা কিংবা বন্ধ করার উপায় কি?

বাংলাদেশের মানুষদের কাছে আবহাওয়া ও জলবায়ু সম্পর্কিত ভুল তথ্য পৌঁছানোর জন্য কে বেশি দায়ী?


বাংলাদেশের সংবাদ মাধ্যম গুলো ঘূর্ণিঝড়, বন্যা, খরা, শৈতপ্রবাহ ইত্যাদি নিয়ে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের বিভিন্ন আবহাওয়া-বিদের উদ্ধৃতি দিয়ে বিভিন্ন তথ্য ও কারণ ছাপায় যে তথ্যগুলোর উল্লেখযোগ্য অংশ সঠিক না। কিংবা ব্যাখ্যাগুলো সম্পূর্ণ রূপে ভুল। নিচে একটা উদাহরণ দিলাম। সাম্প্রতিক সময়ে মূলধারার একটি সংবাদ মাধ্যমে আবহাওয়া অধিদপ্তরের আবহাওয়া-বিদের উদ্ধৃতি দিয়ে প্রকাশ যে

"সাধারণত ভূ-পৃষ্ঠের ১২ হাজার থেকে ১৮ হাজার ফুট ওপর দিয়ে জেট উইন্ড বয়ে যায়। ঘণ্টায় এটি ৭০ থেকে ৮০ কিলোমিটার বেগে বয়ে যায়।"

অথচ কোন বায়ুকে "জেট উইন্ড" বা "জেট বায়ু" বলা যাবে যদি সেই বায়ু ঘণ্টায় সর্বনিম্ন ৬০ নটিক্যাল মাইল বা ১১১ কিলোমিটার গতিবেগে প্রবাহিত হয়। এখানে উল্লেখ্য যে গত ২ সপ্তাহে বাংলাদেশের উর্ধ আকাশ দিয়ে যে বায়ু প্রবাহিত হচ্ছে তার গতিবেগ দেখা গেছে ঘণ্টায় ১০০ নটিক্যাল মাইল বা ১৮৫ কিলোমিটার।

একই কথা প্রযোজ্য "সাধারণত ভূ-পৃষ্ঠের ১২ হাজার থেকে ১৮ হাজার ফুট ওপর দিয়ে জেট উইন্ড বয়ে যায়"

"জেট উইন্ড" বা "জেট বায়ু" দুই প্রকার। পোলার জেট বায়ু ও সাব-ট্রপিকাল জেট বায়ু। পোলার জেট বায়ু প্রবাহিত হয় উত্তর ইউরোপ ও রাশিয়ার সাইবারিয়ার উপর দিয়ে। বাংলাদেশ কিংবা উত্তর ভারতের উপর দিয়ে প্রবাহিত হয় সাব-ট্রপিকাল জেট বায়ু। সাব-ট্রপিকাল জেট বায়ু ২৫০০০ ফুটের নিচ দিয়ে প্রবাহিত হয় না। সাধারণ ৪০ হাজার ফুটের উপর দিয়ে সাব-ট্রপিকাল জেট বায়ু।

উপরে উল্লেখিত এই রকম শত-শত ভুল তথ্য প্রতিদিন প্রকাশিত হচ্ছে বাংলাদেশের মূল ধারার গনমাধ্যমে বাংলাদেশের আবহাওয়া অধিদপ্তরের বিভিন্ন আবহাওয়া-বিদের উদ্ধৃতি দিয়ে।

বাংলাদেশের মানুষদের কাছে আবহাওয়া ও জলবায়ু সম্পর্কিত ভুল তথ্য পৌঁছানোর জন্য কে বেশি দায়ী? বাংলাদেশের মানুষরা প্রতিনিয়ত আবহাওয়া ও জলবায়ু সম্পর্কিত ভুল তথ্য জানিতেছে তা কমিয়ে আনা কিংবা বন্ধ করার উপায় কি?

মন্তব্য ১৪ টি রেটিং +১/-০

মন্তব্য (১৪) মন্তব্য লিখুন

১| ১১ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১০:২৩

নূর আলম হিরণ বলেছেন: উন্নত প্রযুক্তির ফলে আবহাওয়া বার্তার এক্যুরেসি আগের চেয়ে অনেক ভালো হয়েছে। তবে ভুলভাল তথ্য এগুলি সাংবাদিকদের অসতর্কতা ও অজানার কারণে হয়ে থাকে।

১১ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৯

মোস্তফা কামাল পলাশ বলেছেন: পৃথিবীর সর্বাপেক্ষা ভালো এক্স-রে বা গামা-রে মেশিন ক্রয় করলেই রোগীর ক্যান্সার রোগ থেকে আরগ্য পাওয়া যাবে না যদি না সেই মেশিন গুলো দিয়ে সঠিক ক্যান্সার সেলকে মেরে ফেলা যাবে। একই কথা প্রযোজ্য আবহাওয়া পূর্বাভাসের ক্ষেত্রে।

২| ১১ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:১৩

জিয়াউর রহমান ফয়সাল বলেছেন: কিছু কিছু টিভি চ্যানেল এ দেখবেন তারা "Windy" নামক এক এ্যপ থেকে স্ক্রিন শেয়ার করে, আবহাওয়ার তথ্য দেয়। খুবই হাইস্যকর।
কিছু কিছু টিভি চ্যানেল এ দেখবেন তারা "Windy" নামক এক এ্যপ থেকে স্ক্রিন শেয়ার করে, আবহাওয়ার তথ্য দেয়। খুবই হাইস্যকর।

১১ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনি দারুন একটা বিষয় তুলে ধরেছেন। আমিও এই বিষয়টি লক্ষ করেছি। এই ছবিগুলো দেখিয়ে তারা কি বুঝাতে চায় আমি নিজেও বুঝি না।

৩| ১১ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৩

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: বাংলাদেশের এখন অনেক মানুষ যারা সোশ্যাল মিডিয়া ব্যবহার করে তারা আপনার পেজ-এর তথ্য/উপাত্তকেই বেশি গুরুত্ব দেয়। এছাড়া কোন সংবাদ মাধ্যমের আবহাওয়া বিষয়ক তথ্যকে সাধারণ মানুষ বিটিভি/রেডিও গতানুগতিক সংবাদ হিসেবেই জানে, (বিশ্বাসযোগ্যতা হারিয়েছে বাংলাদেশের সংবাদ মাধ্যমগুলো)। ইদানিং আপনার সদয় সহযোগিতায় অনেকেই উপকৃত। আমি নিজেও আপনার পেজে সকালে ঢু-মারি একবার দিন কেমন যাবে এই তথ্যের জন্য। আপনার আন্তরিক তথ্য সেবায় অনেকেই উপকৃত। এ জন্য বিশেষভাবে আপনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করি।

১১ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১২:৪০

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধন্যবাদ মন্তব্যের জন্য। জনে খুশি হালাম যে আমার দেওয়া তথ্য আপনার কাজে লাগছে।

৪| ১১ ই জানুয়ারি, ২০২৩ দুপুর ১:০০

রাজীব নুর বলেছেন: বাংলাদেশের মানুষের অনেক সমস্যা আছে। ভয়ানক সমস্যা।

১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৩

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
সুনিল গঙ্গাোপাধ্যায়ের ৩৩ বছর পরিয়ে চেতনার ৫২ বছর পেরি গেল, দাদা ঠাকুর, সমস্য গুলোর সমাধান হবে কবে?

৫| ১১ ই জানুয়ারি, ২০২৩ সন্ধ্যা ৬:৫২

জ্যাক স্মিথ বলেছেন: আমাদের দেশে কোন কিছুরই সঠিক কোন পরিসংখ্যান নেই, যা আছে সবই অনুমান নির্ভর।

১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন:

দেশ ও জাতি ডিজিটাল হয়ে গেলে তবুও পরিংখ্যান সঠিক হইলো না কেন?

৬| ১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ৯:৩৮

সোহানী বলেছেন: কুনু উপায় নাই। আবহাওয়া অধিদপ্তররে বাংলাদেশ থেইকা উঠাইয়া কানাডায় পাঠানো হোক......... ;)

১২ ই জানুয়ারি, ২০২৩ সকাল ১১:৪১

মোস্তফা কামাল পলাশ বলেছেন:
আপু, বাংলাদেশ থাইকা যারা কানডায় আসে তারা কিন্তু সবাই আইসা টরোন্টোতেই বাসা বাঁধবো। সুতরাং খেয়াল কইরা =p~

৭| ০৯ ই ফেব্রুয়ারি, ২০২৩ দুপুর ১২:৩৭

লাইলী আরজুমান খানম লায়লা বলেছেন: এখন মানুষ বুঝে--ভালোভাবেই বুঝে, যে পূর্বাভাস পাওয়া যায় তাতে তারা তেমন একটা উপকৃত হবে না। এ কারণেই আপনার পেজে যায়--দেখে কোন খবর আছে কিনা-- আর খবর থাকলেও সেই খবরের আপডেট কি !!! মানুষ তেমন কিছু বলতে পারে না, কিন্তু ভেতরেতো ঠিকই আকুলি বিকুলির ভূমিকম্প ঘটে যায়---।
অনুরোধ: খুবই সহজ ভাষায় আবহাওয়া নিয়ে ফেবুতে লিখিয়েন-- এতে আমজনতা উপকৃত হবে। সবাইতো তো আর ব্লগে আসে না। অনেকে হাল চাষ করতে করতে / রিক্সা চালাতে চালাতেও ফেবুতে ঢু মারে--। আপনার পেজে যায়-তার মানে আপনার কাছে যায়--তারা তেমন ভাষার ব্যবহার জানে না, কিন্ত তাদের মত করেই ফেবুতে আপনার সাথে কথা বলে। আপনি এখন আমজনতার আপনজন হয়ে উঠেছেন।
আপনার জন্য অনেক অনেক দোয়া রইলো--

০৯ ই ফেব্রুয়ারি, ২০২৩ বিকাল ৩:৩৫

মোস্তফা কামাল পলাশ বলেছেন: আপনাকে ধণ্যবাদ সুন্দর মন্তব্যের জন্য। আমি আমার সাধ্যমতো চেষ্টা করতেছি যতটুকু পরি বাংলাদেশের মানুষকে আবহাওয়া পূর্বাভাস দেওয়ার জন্য।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.