নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

“Those who have the privilege to know have the duty to act.”― Albert Einstein

মোস্তফা কামাল পলাশ

"সকলের তরে সকলে আমরা, প্রত্যেকে আমরা পরের তরে"

মোস্তফা কামাল পলাশ › বিস্তারিত পোস্টঃ

১৫ মার্চ থেকে ১৯ শে মার্চে মধ্যে দেশব্যাপী শক্তিশালী কলাবৈশাখি ঝড়, তীব্র বজ্রাপাত ও শীলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে।

১০ ই মার্চ, ২০২৩ দুপুর ১:১৯



আবহাওয়া পূর্বাভাস মডেলগুলো থেকে পাওয়া তথ্য বিশ্লেষণ করে ১৫ মার্চ থেকে ১৯ শে মার্চের মধ্যে দেশব্যাপী কলাবৈশাখি ঝড়, শিলা বৃষ্টি ও তীব্র বজ্রপাত এর প্রবল সম্ভাবনা রয়েছে।

১) ১৫ ই মার্চ কালবৈশাখী ঝড় হওয়ার সম্ভাবনা বেশি ময়মনসিংহ ও সিলেট বিভাগের জেলাগুলো-ত বিকেলের পর থেকে ১৬ মার্চ সকালে ৮ টার মধ্যে।

২) ১৬ ই মার্চ কালবৈশাখী ঝড় বাংলাদেশে প্রবেশ করার সম্ভাবনা বেশি খুলনা বিভাগের কুষ্টিয়া, চুয়াডাঙ্গা, মেহেরপুর ও রাজশাহী বিভাগের রাজশাহী, চাঁপাইনবাবগঞ্জ জেলার মধ্য দিয়ে। সম্ভব্য এই ঝড় ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা বেশি।

৩) ১৭ ও ১৮ ই মার্চ কালবৈশাখী ঝড় বাংলাদেশে প্রবেশ করার সম্ভাবনা বেশি রাজশাহী ও রংপুর বিভাগের উপর দিয়ে যা পরবর্তীতে দক্ষিণ-পূর্ব দিকে ঢাকা ও ময়মনসিংহ বিভাগের দিকে অগ্রসর হওয়ার সম্ভাবনা বেশি। এই দুই দিন ব্যাপক পরিমাণের বজ্রপাত হওয়ার সম্ভাবনা বেশি। ফলে এই দুই দিনে বজ্রপাতের আঘাতে ২০২৩ কালবৈশাখী মৌসুমের বজ্রপাতের কারণে প্রথম মানুষ মারা যাওয়ার সম্ভাবনা বেশি। এই দুই দিনে সকাল ৯ টার পর থেকে দুপুর ১২ টার মধ্যে ময়মনসিংহ, কিশোরগঞ্জ, ব্রাক্ষমবাড়িয়া, হবিগঞ্জ, সুনামগঞ্জ জেলায় তীব্র বজ্রাপাত হওয়ার সম্ভাবনা রয়েছে। রংপুর বিভাগের জেলাগুলোতে এই দুই দিন তীব্র বজ্রপাতের ঝুঁকি রয়েছে সেই সাথে বজ্রপাতের কারণে মানুষের মৃত্যুর প্রবল সম্ভাবনা।

৪) ১৮ ও ১৯ ই মার্চ বরিশাল ও চট্টগ্রাম বিভাগের জেলাগুলোতে কালবৈশাখী ঝড়, শিলাবৃষ্টি ও তীব্র বজ্রপাতের প্রবল সম্ভাবনা রয়েছে।



মন্তব্য ৮ টি রেটিং +২/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১০ ই মার্চ, ২০২৩ দুপুর ১:৩৮

শাহ আজিজ বলেছেন: উত্তম তথ্য দিয়েছেন । জলবায়ুর পরিবর্তনে এখন আবহাওয়ার বিরুপ আচরন দৃশ্যমান । আজ শেষ রাতে মৃদু শীত পড়েছে ।

১০ ই মার্চ, ২০২৩ দুপুর ২:০৪

মোস্তফা কামাল পলাশ বলেছেন: বাংলাদেশের আকাশে বর্তমানে বায়ুর নিম্নচাপ বিরাজ করতেছে যার কারণে গরম বাতাস আকাশে উঠে যাচ্ছে ও ভূ-পৃষ্ঠ সংলগ্ন বাতাস অপেক্ষাকৃত ঠান্ডা থাকছে রাতে।

২| ১০ ই মার্চ, ২০২৩ বিকাল ৩:১০

শেরজা তপন বলেছেন: ধন্যবাদ খবরটা শেয়ার করার জন্য।

৩| ১০ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৬:৩৮

শূন্য সারমর্ম বলেছেন:

আপডেটেড থাকা গেলো।

৪| ১০ ই মার্চ, ২০২৩ সন্ধ্যা ৭:০২

দারাশিকো বলেছেন: ধন্যবাদ প্রিয় মোস্তফা কামাল পলাশ ভাই। শেয়ার করে দিচ্ছি।

৫| ১১ ই মার্চ, ২০২৩ সকাল ১০:২০

বিটপি বলেছেন: গত দুই দিন সকালের গরম বেড়ে গিয়েছে। যা বলছেন - হতেও পারে।

৬| ১১ ই মার্চ, ২০২৩ দুপুর ১২:০৫

শিশির খান ১৪ বলেছেন: আবহাওয়া অফিস যা বলে ঠিক তার উল্টা হয় কয়েক দিন আগে বললো ঝড় ঢাকা অতিক্রম করবে মাঝ রাতে অথচ সন্ধ্যা ছয় টার দিকে ঝড় ঢাকা অতিক্রম কইরা গেছে গা।মাঝ রাতে সবাই প্রস্তুতি নিয়া বইসা আছে আকাশ পরিষ্কার পুরা কমেডি নাটক।

৭| ১৩ ই মার্চ, ২০২৩ রাত ১:৫৮

রাজীব নুর বলেছেন: আগাম জানতে পারলে ভালো। সর্তক থাকা যায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.