নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেই নাবিকঃ হাল ভেঙে যে নাবিক হারায়েছে দিশা

নিজের সম্পর্কে গুছিয়ে কিছু লেখা আমার কাছে খুবই কঠিন গদ্য। আমি এক এলেবেলে মানুষ। লেখালেখির কিচ্ছু জানি না। গায়ের জোরে লিখে যাই। তবে ছোটকালে ভালো লিখতাম। বড় হয়ে মনে হয় নষ্টদের অধিকারে চলে গেছি।

মৃদুল শ্রাবন

মেরিনার

মৃদুল শ্রাবন › বিস্তারিত পোস্টঃ

জাতীয় ক্রিকেট ভক্ত

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:০০

জাহাজে থাকতে আমি প্রতিমাসে দুইবার শ্রীলঙ্কা যেতাম। কলোম্ব শহরটা অনেক সুন্দর। জায়গার নাম বলে না দিলে হয়তো সিঙ্গাপুর বলেও ভুল হতে পারে। শ্রীলঙ্কা এত তাড়াতাড়ি কিভাবে নিজেদের সাজিয়ে নিল সেটা নিয়ে ভাবতে গিয়ে ধরা পড়লো একটা সাধারন বিষয়। একটা দেশ যে সামনে এগিয়ে যাবে সেটা তাদের মানুষগুলোকে দেখলে বোঝা যায়। একটা জাতির মধ্যে যখন সততা ঢুকে যায় তখন তাদের উন্নতি অবশ্যই। যদিও চারিত্রিক বৈশিষ্টের দিক দিয়ে আমাদের উপমহাদেশের মানুষদের মধ্যে বাঙালি, ইন্ডিয়ান ও শ্রীলঙ্কানদেরকে এক ক্যাটাগরিতে ফেলা হয় কিন্তু আমি শ্রীলঙ্কান্দের মধ্যে আলাদা কিছু দেখেছিলাম। এবং সেটা হচ্ছে সততা।

আমরা বাঙালিরা ক্রিকেটের অন্ধভক্ত। যে লোকটি আইসিসি কি বিসিবি কি এগুলো জানেনা সেও বাংলাদেশের খেলার সময় টিভির সামনে থেকে ওঠেনা। ক্রিকেট নিয়ে আমাদের অনেক ভাবনা, অনেক গর্ব। কিন্তু এই তিন দেশের মধ্যে আমাদের ক্রিকেট নিয়ে কে কি ভাবছে? সাধারণ মানুষের কথা বলছি। একজন ইন্ডিয়ান কখনো বাংলাদেশীকে সাপোর্ট করেনা আর পাকিস্থানীদের তো প্রশ্নই ওঠে না। বাকী থাকলো শ্রীলঙ্কা। আমি যখন শ্রীলঙ্কার কোন মলে গেছি কিংবা বিচে আমাকে বাংলাদেশী হিসেবে জানার পরেই তারা আমাদের ক্রিকেট নিয়ে কথা বলেছে।

ক্রিকেটে তাদের অবস্থানটা অনেক শক্ত জায়গায়। তবু আমাদের ছেলেরা ভাল খেলছে এটা নিয়ে তাদের মধ্যে আনন্দ দেখেছি। শেষবার যখন বাংলাদেশ ইন্ডিয়ার সিরিজ চলছিল, বাংলাদেশ সাউথ আফ্রিকার সিরিজ চলছিল তখন আমি শ্রীলঙ্কানিদের মধ্যে উচ্ছ্বাস দেখেছি। দেখেছি বাংলাদেশ ক্রিকেটের প্রতি প্রশংসায় করা সাধারণ মানুষ।

বাংলাদেশের সাথে ইন্ডিয়ার খেলা হলে জাতিগত কারনে কিছু কিছু মানুষ দ্বিধায় ভোগেন। পাকিস্থানের সাথে হলেও ভোগেন। যেমন আমাদের বাসায় যে লাইনের বিদ্যুৎ সেই অফিসের কর্মকর্তা। বাংলাদেশ ভারতের খেলা হলে আমাদের এলাকায় বিদ্যুৎ থাকেনা। হয়তো এই দ্বন্দ কারো ঘরের ভেতরেও থাকতে পারে। কিন্তু আজকের খেলায় হিংসা বিদ্বেষ নেই। আজকে শুধুই খেলা। শ্রীলঙ্কান এক বন্ধুর সাথে হটস এপে কথা হল। আজকের খেলায় তারা বাংলাদেশকে সমীহের চোখে দেখছে। হ্যা বাংলাদেশ অবশ্যই সমীহ করার মতো ক্রিকেট খেলে কিন্তু কথা সেটা না কথা হল দৃষ্টিভঙ্গী। একজন শ্রীলঙ্কান দৃষ্টিতে ঘৃণা নেই। যেটা আছে একজন ইন্ডিয়ান বা একজন পাকিস্থানির। কিন্তু কালকে একটা জিনিস লক্ষ্য করলাম। ভারত পাকিস্থানের ম্যাচের মধ্যে গ্যালারি থেকে বাংলাদেশ বাংলাদেশ শোর ভেসে আসছে। আমরা বাঙালিরা আমাদের দেশের এমনই ভক্ত। যায় ভারত পাকিস্থানের খেলা দেখতে কিন্তু ধ্বনি তোলে বাংলাদেশের জন্য। আরব আমিরাতের সাথে খেলায় আমরা ভূয়া ভূয়া বলে স্লোগান তুলি। আমাদের এই পাগল ভক্তগুলোর আবেগ নিয়ে আমার কিছু বলার নেই, কিন্তু আমাদের জাতিগত বৈশিষ্ট নিয়ে খুতখুতানিটা মনে বাধে। ক্রিকেটকে জাতীয় উন্নতির সাথে তুলনা করা যদিও কোন যৌক্তিক কাজ না তবু কিছু প্রশ্ন তো আসতেই পারে। ওরা এগিয়ে গেলেও আমরা কেন পেছাচ্ছি???

মন্তব্য ২৬ টি রেটিং +৮/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:২১

মহা সমন্বয় বলেছেন: আসলে আমরা সবাই ক্রিকেট পাগল... ক্রিকেটের মধ্যে যা্‌ আছে অন্য খেলায় তা নেই।

আর শ্রীলংকার জনগণও অতটা ধুয়া তুলসী পাতা না... শ্রীলংকা বনাম পাকিস্থানের খেলার দিন শ্রীলংকার মুসলীম নাগরিকদের একটু খোঁজ নিয়ে দেখেন তাহলেই থলের বিড়াল বেড়িয়ে আসবে । ওই পর্যায়ের দর্শক বাংলাদেশে বর্তমানে নেই তবে আগে ছিল ।

২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫৮

মৃদুল শ্রাবন বলেছেন: আমাদের ক্রিকেট ভালবাসাকে আমি ছোট করছিনা। আমি বলতে চেয়েছি এই যে আমাদের একাগ্রতা এই আমাদের দেশপ্রেম এটাকে আমরা দেশের উন্নয়নের জন্য কাজে কি লাগাতে পারিনা? আমরা শুধু দেশের ক্রিকেটের জন্য পাগল দেশের উন্নয়নের জন্য কেন নয়? পরিশ্রম ও সততা এই দুটোকে একসাথে মেশাতে পারলে আমাদের দেশটাও পাল্টে যাবে।

২| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩০

কল্লোল পথিক বলেছেন: ভাল বলেছেন।

১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৩৯

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ।

৩| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৩৪

মুদ্‌দাকির বলেছেন: ক্রিকেটের ইমোসানটা যদি অন্য ভালো কাজেও ব্যাবহার করা যেত তবে ভালো হত।

১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৪০

মৃদুল শ্রাবন বলেছেন: সেটা নিয়ে আশাবাদীই থাকবো।

৪| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৫

হামিদ আহসান বলেছেন: ওরাএগিয়ে গেলে অামরা কেন পেছাচ্ছি .... .প্রশ্ন সেটাই

১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৪২

মৃদুল শ্রাবন বলেছেন: এই প্রশ্নের উত্তরও আমাদের সবার জানা কিন্তু আবার আমরা সবাই স্বার্থপর।

৫| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৬:৪৮

টোকাই রাজা বলেছেন: ভালো বলেছেন। :)

১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৪২

মৃদুল শ্রাবন বলেছেন: ধন্যবাদ। ভাল থাকবেন।

৬| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৪৮

চুঙ্গিওলা বলেছেন: সততা বাঙালির মধ্যে দিন দিন কমছেই।

১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৪৩

মৃদুল শ্রাবন বলেছেন: আমরা আবার ডিজিটাল হচ্ছি কিনা!!

৭| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ৮:১৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: সততা বাড়বে কি করে যখন- উপর থেকে নীচে মিথ্যেরই আপাত সাফল্য দৃশ্যমান!

পূজিপতি থেকে ভিখিরি সকলেই যে কোন উপায়ে প্রপা্তির স্বপ্ন দেখে- ধ্বসে যায় মূল্যবোধের কাঁচা দেয়াল!

মিডিয়া গুলো নিত্য হাম্যারিং করছে- বোধ, সবুজ অনুভব, সরলতা, বিশ্বাস আর মৌলিক ভিত গুলোতে। চিরবির করে ফেটে পড়ছে আলগোছে হাজার বছরের লালিত সুকুমার সব চেতনা। রোবোটিক আবেগ স্থান করে নিচ্ছে - মানবিয় সুন্দতর অনুভূতি গুলোর স্থলে।

গন্তব্য কোথায়?

<< কথা হল দৃষ্টিভঙ্গী। একজন শ্রীলঙ্কান দৃষ্টিতে ঘৃণা নেই। যেটা আছে একজন ইন্ডিয়ান বা একজন পাকিস্থানির। সহমত।

১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৫৬

মৃদুল শ্রাবন বলেছেন: মিডিয়া গুলো নিত্য হাম্যারিং করছে- বোধ, সবুজ অনুভব, সরলতা, বিশ্বাস আর মৌলিক ভিত গুলোতে। চিরবির করে ফেটে পড়ছে আলগোছে হাজার বছরের লালিত সুকুমার সব চেতনা। রোবোটিক আবেগ স্থান করে নিচ্ছে - মানবিয় সুন্দতর অনুভূতি গুলোর স্থলে।

গন্তব্য কোথায়?


সেটাই প্রশ্ন। খুব সুন্দর মন্তব্য করেছেন ভাই। ভাল থাকেবন।

৮| ২৮ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:১৬

মহা সমন্বয় বলেছেন: অবেশেষে সকল জল্পনা কল্পনা শেষে বাংলাদেশ ২৩ রানে জয়লাভ করল। :D বিশ্ব আরেকবার টাইগের গর্জন শুনতে পেল.. টাইগারের গর্জনে শ্রীলংকা উড়ে গেল...।
যারা আজকের খেলা দেখতে পারেনি.. তারা তো মিস করল..আর তাদের জন্যই 'মহা সমন্বয়ের' আজকের এই পোষ্ট.. তারা এই পোষ্ট থেকে লাইভ খেলার মাজই পাবে আশা করি।
আজকের এই জয় পুরো বাঙলী জাতির... দেশ দেশ দেশ সাবাস বাংলাদেশ.. যাও এগিয়ে আমার বাংলাদেশ
https://www.youtube.com/watch?v=NbbOjiyu6C0

http://www.somewhereinblog.net/blog/adjustment/30113300

৯| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১২:৫৮

*কুনোব্যাঙ* বলেছেন: বলেন কি! অন্য দেশকে গালিগালাজ করে অন্যের সামনে নিজেকে দেশপ্রেমিক হিসেবে দেখানোর এমন সহজ পদ্ধতি ওরা ব্যবহার করে না?

যাইহোক, আশাকরি শ্রীলংকার মানুষজনও ভারতবর্ষের অন্যান্য দেশগুলোর মতো অতি দ্রুত দেশপ্রেমিক হিসেবে নিজেকে প্রমাণ করতে পারবে।

১০| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ২:৪১

নিউটনিয়ান বলেছেন: শ্রীলংকা যে এগিয়ে যাচ্ছে এইটা ঠিক। তারা বাংলাদেশ থেকে খুব ভালো অবস্থায় ছিল না, কিন্তু বর্তমানে ভালো অবস্থায় আছে। তার প্রধান কারণ সততা।

১১| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:৩৬

অলওয়েজ ড্রিম বলেছেন: সততা মানুষকে পিছিয়ে দেয় না বরং এগিয়েই দেয়।

১২| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ সকাল ৮:৫৬

তাওহিদ হিমু বলেছেন: এমন বন্ধুত্বপূর্ণ আচরণ যেন সব জাতির মধ্যে চলে আসে।

১৩| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ দুপুর ২:৫০

হাসান মাহবুব বলেছেন: শ্রীলঙ্কার কাছ থেকে শিক্ষা নেয়া উচিত আমাদের। ওদের সাপোর্টারদের আমাদের চেয়ে অনেক ম্যাচিউরড মনে হয়। আর অনলাইনে প্রতিপক্ষ দলগুলোর বিরুদ্ধে হেইট স্পিচ ছড়াতেও ওদের দেখেছি বলে মনে হয় না।

১৪| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৩:০৬

গেম চেঞ্জার বলেছেন: শ্রীলংকানদের এই ব্যাপারটা অনুসরণ করা উচিত। আমার মতে ক্রিকেট বিশ্বে বেয়াদব শ্রেণির সমর্থক সবচেয়ে বেশি পাকিস্তান আর ভারতে এরপর বাংলাদেশে।
এই ব্যাপারটা নিয়ে সচেতনতা বাড়ানো জরুরী আমাদের মধ্যে।

১৫| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ বিকাল ৫:৩৩

খোলা মনের কথা বলেছেন: সুন্দর বলেছেন। ভালকে ভাল বলা আর খারাপকে খারাপ বলা সকল জাতির দায়িত্বের ভিতর পড়ে। কিন্তু আমরা পারিনা। এখানে আমাদের হীনমানসিকতার পরিচয় দেখা যায়। এটা মন থেকে বের করা জরুরী। ধন্যবাদ সুন্দর ভাবে লেখার জন্য

১৬| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ সন্ধ্যা ৭:৫৭

আবু শাকিল বলেছেন: মৃদুল দা -সবাই লাফালাফি করে না।কিছু আছে স্রোতে গা ভাষাইন্না।হুদাই লাফায়।
বাংলাদেশ খেলার সময় ফেবুতে যে হারে ইসটেটাস প্রসব হয়। তাদের ক্রিকেট মাতামাতি নিয়ে আমার যথেষ্ট সন্দেহ।

১৭| ২৯ শে ফেব্রুয়ারি, ২০১৬ রাত ১১:০০

কথাকথিকেথিকথন বলেছেন: নম্র এবং বিনয়ী থেকেই বোঝা যায় কোন জাতি কেমন উন্নত । অর্থনীতি এবং প্রযুক্তিতে সমৃদ্ধির শিখরে উঠলেও নম্র এবং বিনয়ী বিনা সে জাতি নিচুই থেকে যায় । আমরা অর্থনীতি এবং প্রযুক্তিতে এখনো অতটা সমৃদ্ধ নয় তাই আমাদের সুযোগ আছে সমৃদ্ধিগুলোর মধ্যে মানবিক মূল্যবোধগুলো গেঁথে দেয়ার । উন্নতির প্রধান লক্ষ হওয়া উচিত মানবিক মূল্যবোধ সাথে বুদ্ধিদীপ্ত কাজ।

আপনার লেখাটা ভাল লেগেছে ।

১৮| ০১ লা মার্চ, ২০১৬ রাত ১১:১২

ফয়সাল রকি বলেছেন: আমাদের বাসায় যে লাইনের বিদ্যুৎ সেই অফিসের কর্মকর্তা। বাংলাদেশ ভারতের খেলা হলে আমাদের এলাকায় বিদ্যুৎ থাকেনা।-- ব্যাপারটা ইন্টারেস্টিং।

১৯| ০৭ ই মার্চ, ২০১৬ রাত ৯:১৭

বিজন রয় বলেছেন: ভাল লাগল।
+++++

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.