নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমি সেই নাবিকঃ হাল ভেঙে যে নাবিক হারায়েছে দিশা

নিজের সম্পর্কে গুছিয়ে কিছু লেখা আমার কাছে খুবই কঠিন গদ্য। আমি এক এলেবেলে মানুষ। লেখালেখির কিচ্ছু জানি না। গায়ের জোরে লিখে যাই। তবে ছোটকালে ভালো লিখতাম। বড় হয়ে মনে হয় নষ্টদের অধিকারে চলে গেছি।

মৃদুল শ্রাবন

মেরিনার

মৃদুল শ্রাবন › বিস্তারিত পোস্টঃ

ফেসবুকে আপনি কি করতে এসেছেন?

১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৩৪

ফেসবুকে আপনি কি করতে এসেছেন? আপনার করা যে কোন শেয়ার বা মন্তব্যের আগে একবার ভাবুন।

আমরা কেউ এসেছি নিজের পরিবার বা বন্ধুদের সাথে যোগাযোগ করতে, কেউ এসেছি সেলিব্রেটি হতে, কেউ এসেছি নেকি কামাতে, আবার কেউ এসেছি স্মার্ট ফোনের বদৌলতে। শেষের শ্রেনীতে বেশীর ভাগের ইন্টারনেট সম্পর্কে তেমন কোন ধারনা নেই। যুগের সাথে তাল মিলিয়ে একটা স্মার্টফোন থাকা জরুরী সবার। সেই সুত্র ধরে ফেসবুকে। এই শ্রেনীটা নিয়েই আজ কিছু বলতে চাই।

গত কিছু দিন ধরে আমার টাইম লাইনে বেশ কিছু বিব্রতকর ছবি দেখতে পাই। ছবিগুলো আসে আমার ফ্রেন্ড লিষ্টের কিছু সন্মানি লোকদের লাইক কমেন্টের সুত্র ধরে। সন্মানি বলতে আমার ব্যক্তিগত পরিচয়ের কথা বলছি। ফেসবুকে ইদানিং তথাকথিত কিছু পেজে সেমি এডাল্ট ছবি পোষ্ট করে বলা হচ্ছে লাইক দিয়ে যাদু দেখুন, কমেন্ট করে যাদু দেখুন, এটা লিখে মজা দেখুন। আর আমার ফ্রেন্ডলিষ্টের আমার বস অথবা আমার চাচা মামা বা শ্রদ্ধেয় বড় ভাইটি কমেন্ট করে বসে আছেন যাদু দেখার জন্য। আমার এই লেখাটি যদি আপনাদের কারো নজরে আসে তবে হ্যা আপনাকেই বলছি, খেয়াল করে শুনুন।

ফেসবুকে করা আপনার প্রতিটা লাইক প্রতিটা কমেন্টস আপনার ফ্রেন্ডলিষ্টের সবার নিউজফিডে চলে যাচ্ছে। নিউজফিড কি বুঝেন তো? আপনি ফেসবুক খুলেই যেখানে ভন্ড পেজ গুলোর ঐ ১৮ লেখার অফার গুলো পান ঐ পেজটাকেই নিউজ ফিড বলে। এখন ভাবুন, আপনার ফ্রেন্ডলিষ্টে থাকা আপনার জুনিয়র যদি দেখে আপনি অর্ধেক বুক খোলা একট মেয়ের ছবিতে কমেন্টস করছেন বুকের পুরাটা দেখার জন্য, কিংবা লোভনীয় শরীরের মেয়েটির ছবির নিচে কমেন্টস করছেন তার ফোন নাম্বারটি আপনার ইনবক্সে চলে যাবে এই আশায় তবে ভাবুন আপনার ইমেজটি কোথায় গেল? যে আপনাকে রাস্তায় দেখা হলে সালাম দিয়ে চলতো সে কি আপনাকে আর ঐ আসনে রাখতে পারবে? কিংবা আপনার পরিবারের অন্য সদস্যরা আপনার সম্পর্কে কি ভাববে? নিশ্চয় আপনার সদ্য খোলা ফেসবুক একাউন্টে আপনার ছোট ভাই কিংবা আপনার ভাগ্নে ভাগ্নি আছে, অথবা আছে আপনার অফিসের সিনিয়র, জুনিয়র কিংবা কলিগ।

সো ফেসবুকে কিছু করার আগে ফেসবুক কি জিনিস সেটা আগে বুঝুন। নিজেকে অন্যের কাছে হাসির পাত্র বানাবেন না। আর হ্যা আপনি যে এটা সেটা পেজে লাইক দিচ্ছেন সেটাও কিন্তু গোপন থাকছে না। এটা সেটা বলতে কি বুঝিয়েছি বুঝেছেন? আমি ১৮+ পেজের কথা বলছি। কিছু কিছু ভাই ব্রাদার দেখছি রেডিও মুন্না, রেডিও স্বাধীন শেয়ার দেয় আবার চটি পেজে লাইক মারে। উজবুকের তো একটা সীমারেখা থাকা উচিত। উজবুক না ভন্ডামী বলবো? ফেসবুকে আল্লাহ খোদা শেয়ার দিলে কোন নেকী পাওয়া যায় কিনা আমি জানি না, এবং সেটা করলে আপনি শুধু সেটাই করেন। কিন্তু জগাখিচুড়ী পাকায়েন না। ইটস রিয়েল ইরিটেটিং ফর আদারস। gOt iT?

লেখাটি এই পর্যন্ত লিখে থেমে গেছিলাম। পোষ্ট করার আগে পুরোটা পড়ে মনে হল আমি আপনার ওপর রাগ করলাম। কিন্তু না, আমি বিষয়টাকে আপনার অজ্ঞতা ভেবেই ইগনোর করলাম। আমি বুঝতে পারছি ফেসবুকের ব্যপ্তি সম্পর্কে পূর্ণ ধারনা ছিল না। তবে আমি আশা করবো এখন থেকে একটু সচেতন হবেন। নিজের সন্মান বজায় রাখুন। পাবলিক্যালি নিজেকে ছোট বানানোর কোন মানে হয় বলুন?

মন্তব্য ১৮ টি রেটিং +১০/-০

মন্তব্য (১৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১০:৫১

সরদার ভাই বলেছেন: হুজুগে মাতাল বাঙালি যে কবে বুঝে শুনে কাজ করবে।

২| ১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১১:০৮

মোস্তফা সোহেল বলেছেন: প্রথমে অনেকেই ফেসবুক ভাল বোঝে না। কিন্তু আস্তে আস্তে বুঝে যায়

৩| ১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১১:০৯

সাহসী সন্তান বলেছেন: একটা গানের শ্রাদ্ধ করলাম- 'সব খেলার সেরা বাঙালির প্রিয় ফেসবুক.........' ;)

আর কিছু বলার নাই। ফেসবুক নিয়ে লেখা লেখি ভাই কম হয় নাই, কিন্তু যে লাউ হেউ কদু! সুতরাং আমরা সবাই নিজ নিজ জায়গায় থেকে সাবধান হই। কে হলো না হলো সেইটা নিয়ে এখন আর মাথা ঘামাই না।

জাস্ট একটা ছোট্ট ঘটনা বলিঃ
আমার একটা চাচাতো ভাই ফেসবুক সর্ম্পকে খুব একটা ভাল বোঝে না। তো গত কয়েকদিন আগে আমি আমার রিয়েল আইডিতে লগইন করে দেখি সে, তার টাইমলাইনে একাধিক মেয়ের ছবি শেয়ার দিয়ে বসে আছে। ঐ যে থাকে না কিছু মেয়ে আইডি, যারা মাঝে মাঝে কিছু সন্দর সুন্দর ছবি পোস্ট করে বলে, আমার ছবিটা যে শেয়ার দেবে সে আমার মোবাইল নাম্বার পাবে? আমার সেই চাচাতো ভাই ভাবছে যদি সে সত্যিই ঐ ছবি গুলো শেয়ার দেয় তাহলে মনে হয় ঐ মেয়েরা তাকে নাম্বার দেবে। চিন্তা করেন.........?? X((

পরে তো ফোন দিয়ে আমি আচ্চা মত ঝাড়লাম। তারপর বললাম ঐ গুলো আগে ডিলিট কর। এখন দেখেন, সে ডিলিটও করতে জানে না। পরবর্তিতে আমি তার কাছ থেকে পাসওয়ার্ড নিয়ে সেই ছবি সব ডিলিট করে দিয়েছি। পরবর্তিতে সে যদি আবারও ঐ ধরনের কোন আকাম করে তাইলে আমি কি করতে পারি বলেন! আমি তো আর সব সময় তাকে পাহারা দিয়ে রাখতে পারবো না! :((

এখন এই ধরনের উঠতি যুবকদের কে নিয়ে বড়ই ভয় হয়। না জানি কোন ব্যাক্কলের পাল্লায় পড়ে সর্বস্ব খোয়াবে! :(

৪| ১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১১:০৯

অন্তঃপুরবাসিনী বলেছেন: হা হা হা! আপনার পোষ্টে উল্লেখিত মুরুব্বিদের কথা ভেবে হাসি পেল!!
যদিও ফেসবুক সম্পর্কে অভিজ্ঞতা নেই।
(এই যুগে কেউ বিশ্বাস করে না।)

লেখার সময় আপনি যে রেগে ছিলেন বোঝা যাচ্ছে। :)

৫| ১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১১:১৮

আরজু পনি বলেছেন:

আমি ব্যক্তিগত একাউন্টটা কেন খুলেছিলাম ঠিক মনে নেই...
তবে ponyarju ইউজার নেইম দিয়ে "আরজু পনি" আইডিটি খুলেছিলাম একজন সিনিয়র ব্লগারের পরামর্শে (সম্ভবত)।
অন্তর্জাল আর বাস্তবকে কিছুটা আলাদা রাখতেই মূলত । ব্লগারদের সাথে মন খুলে কথা বলতেই ...

তবে একটা সময় পর্যন্ত খুব একটিভ ছিলাম না সেখানে...কিন্তু প্রিয় কয়েকজন ব্লগার ব্লগে অনিয়মিত হয়ে ফেসবুকে নিয়মিত হতে থাকলো যখন তখন ফেসবুকে নিয়মিত হয়েছিলাম তাদেরকে ফিরিয়ে আনার পরিকল্পনায়...

এখন ফেসবুকে থাকি মূলত যেসব কথা (স্ট্যাটাস, ছবি, লিংক) চটজলদি সামুতে শেয়ার কথা সম্ভব না সেগুলো ফেসবুকে শেয়ার করার জন্যে ।

তবে আপনার এই পোস্ট পড়ে মনে হচ্ছে আরো বেশি সতর্ক হতে হবে।
সুন্দর ভাবনা শেয়ার করার জন্যে অনেক ধন্যবাদ, মৃদুল।

৬| ১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৩৪

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: আমার ফেসবুক আইডি খুলে বেকায়দায় ছিলাম। এখন আর আমি ফেসবুকে বসিই না। এই স্ট্যাটাস, কমেন্ট, লাইক, লিঙ্ক এসবের কোন অর্থবহ ফলাফল আমি খুঁজে পাইনা। একমাত্র চ্যাট করার কাজটা ভালো মনে হয়েছে। কারণ আত্মীয়স্বজন ও বন্ধু বান্ধব যারা বিদেশে রয়েছে, তাদের সাথে ভার্চুয়াল যোগাযোগ হয়। তা' ছাড়া ফেসবুকে অহেতুক সময় নষ্ট করাটা আমার ঠিক পোষায় না। হয়তো আমি বয়স্ক মানুষ বলে এতে ইন্টারেস্ট পাচ্ছি না। তরুণদের কাছে ফেসবুক নিশ্চয় আকর্ষণীয়। তা' না হলে ফেসবুক তাদের কাছে এত জনপ্রিয় হবে কেন?

সময়োপযোগী পোস্টের জন্য ধন্যবাদ মৃদুল শ্রাবন।

৭| ১৫ ই মার্চ, ২০১৬ সকাল ১১:৪২

বনমহুয়া বলেছেন: ফেসবুক ছাড়া কি আর বর্তমান দুনিয়া চলবে?

৮| ১৫ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪০

বিজন রয় বলেছেন: আমি ফেসবুকে তেমন যাই না।

৯| ১৫ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৪৩

বোকা মানুষ বলতে চায় বলেছেন: :-B

১০| ১৫ ই মার্চ, ২০১৬ বিকাল ৫:৫০

আবু শাকিল বলেছেন: মৃদুল দা - ফেসবুকের ঐসব আবাল ব্লগে আসেন না।তাহারা ফেসবুকেই থাকেন :)

১১| ১৫ ই মার্চ, ২০১৬ সন্ধ্যা ৬:১৯

আরণ্যক রাখাল বলেছেন: সেসবুক নিয়ে বলে কয়ে লাভ নাই। যেমন ছিল, আছে, থাকবে

১২| ১৬ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৪২

হাসান মাহবুব বলেছেন: যাদের পড়ার কথা তারা কি পড়বে এই লেখা?

১৩| ১৬ ই মার্চ, ২০১৬ দুপুর ২:৫৬

গেম চেঞ্জার বলেছেন: আপনার ভাবনার সাথে সহমত জানাচ্ছি।

১৪| ২৩ শে মার্চ, ২০১৬ সকাল ১১:১৯

কল্লোল পথিক বলেছেন:






সহমত।
ভাল লেগেছে।

১৫| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৭ রাত ৮:০০

সোহানী বলেছেন: মৃদুল, কোথায় আপনি???? অনেকদিন কোন খোঁজ নেই!!!!

১৬| ২৪ শে জুলাই, ২০২০ রাত ৮:০৮

খায়রুল আহসান বলেছেন: ফেসবুকে আপনি কি করতে এসেছেন? - যখন এসেছিলাম, তখন কোন কিছু ভেবে চিন্তে আসিনি। হাতে অখন্ড অবসর ছিল, তাই এটা সেটা লিখে পোস্ট দিতাম। সেটাতে বন্ধুদের সাড়া পাওয়া উপভোগ্য ছিল। ভাগ্নে শিখিয়ে দিল, মামা, আপনি আপনার লেখাগুলো ফেইসবুকের "নোটস" এ সেভ করে রাখতে পারেন। সেটাও বেশ কাজে দিল। দুই একটা 'অনলাইন' কবিতার আসরে কবিতা পোস্ট করতে শুরু করলাম, সেগুলোতেও সাড়া পেয়ে ভাল লাগতো।
বুঝা যাচ্ছে, আপনি কিছুটা বিরক্ত হয়েই এ পোস্টটা লেখা শুরু করেছিলেন, লেখার শেষে এসে আপনি সেরকম একটা ইঙ্গিতও দিয়েছেন। তবে আপনি পোস্টটা লিখে একটা ভাল কাজ করেছিলেন। অজ্ঞতাবশতঃ যারা অসাবধানী ছিলেন হয়তো বা, আপনার এই পোস্ট পড়ে নিশ্চয়ই তারা সতর্ক হবার সুযোগ পেয়েছিলেন।
আপনি চার বছরেরও বেশী সময় ধরে আর লিখছেন না। আশাকরি, আপনি ভাল আছেন এবং অচিরেই পুনরায় ফেলে আসবেন আমাদের সবার প্রিয় এ ব্লগবাড়ীতে।

১৭| ০২ রা ফেব্রুয়ারি, ২০২১ সকাল ১১:১০

সোহানী বলেছেন: খায়রুল আহসান ভাই, মৃদুল একজন নেভাল ইন্জিনিয়ার। কিন্তু দারুন লিখার হাত। আমার সাথে ফেসবুকেও এড ছিল। কিন্তু কেন যেন সব কিছু ছেড়ে সে গুটিয়ে নিয়েছে।

২২ শে অক্টোবর, ২০২৩ রাত ৯:৪৩

মৃদুল শ্রাবন বলেছেন: ও মাই গড !!!!

আজ থেকে সাড়ে সাত বছর আগের করা পোষ্ট। আমাকে মনে রেখে তিন বছর আগেও কমেন্ট করেছেন। আমি আসলেই ভাবতে পারিনি ব্লগে কেউ আমাকে মনে রাখতে পারে !!! আমাকে খুঁজতে পারে !!!!!

জানিনা আজকে কেন এতগুলো বছর পরে পাসওয়ার্ড উদ্ধার করে ব্লগে লগিন করলাম। তবে ফিরে এসে অন্য রকম একটা অনুভুতি হচ্ছে। বহু বছর পরে নিজের গ্রামে ফিরে গেলে যেমন হয়, ঠিক তেমন..।

ব্লগ থেকে দূরে থাকার পেছনে অনেকগুলো কারণ ছিল। সেগুলো এখন অতীত। অনেক কিছুই ভুলে যাওয়া যায়.। জানিনা আবার নিয়মিত হতে পারবো কিনা.।।

তবে ভাল লাগলো।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.