নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ব্যাথিত হৃদয় বিষে ভরা আজ স্বপ্ন ভাঙ্গা এক ফসল বুনা জমিন চষে

মাহমুদুর রহমান সুজন

ব্যাথিত হৃদয় বীষে ভরা আজ স্বপ্ন ট্রুটির এক ফসল বুনা জমিন চাষে...

মাহমুদুর রহমান সুজন › বিস্তারিত পোস্টঃ

একটা জীবনের গল্প বটে

৩১ শে অক্টোবর, ২০১৩ দুপুর ২:৪৩

আমজাদ হোসেন তার নাম, শরিয়তপুর জেলার বাসিন্দা, পিতা মানিক বেপারী মাতা ফাতেমা বেগম।



জীবনের তাগিদে আজ থেকে ৮ বছর আগে বিদেশে আসেন (মধ্যে প্রাচ্যের দেশ সাউদি আরবের ইয়ানবু নামক শহরে)এখানে একটা পেষ্টি সপে কাজ করতেন বেশ স্বাচ্ছন্দে বিগত দিনগুলো কেটেছিল তার, প্রবাসীদের জীবন যেমন কাটে তার মতো করেই কেটেছে ।সুন্দর করে বাচাঁর স্বপ্ন দেখতে দেখতে একদিন তার ৮ বছর পেরিয়ে গেল ।

এবার দেশে ফিরবেন। সকল প্রস্তুতি চলছে , দেশে গিয়ে বিয়ে করবেন স্থির করেছেন ,তাই জমানো টাকাগুলোর থেকে সখ পুরনে- মেয়ের গয়না কেনা ,আরো নানান কিছু যা তার স্বপ্নে লালিত ছিল। এত বছর পর দেশে ফিরবেন ; আত্নিয় -স্বজনদের জন্য কিছু কেনা না করলে কেমন হয় তাই তাদের জন্য ও কিছু কেনা -কাটা করে করেন । তারপর যা ছিল তার হাতে করে কিছু সাউদি রিয়াল নিয়ে দেশে গেলেন।

দেশে ফেরার প্রথম সপ্তাহেই বিয়ের আয়োজন করে ফেলেন, স্বঞ্চিত টাকা থেকে ধুম-দামে খরচ করেন। বিয়ে হয়ে গেল নতুন জীবন এ পা ফেললেন। এদিকে আবার ও ছুটি শেষ হয়ে গেলে সাউদীতে ফিরবেন- কর্ম্যস্হলে। কিন্তু জীবনের কি করুন পরিনতি; তাকে আর সেই আশার মাঝে ঘর বাধা হয়নি।সে অসুস্ত হয়ে পরে।

৪ দিন দাম্পত্য জীবন কাটানোর পর তার জীবন সংগীনিকে তার কাছ থেকে আলাদা করে নেয় তার স্ত্রীর ফেমিলীরা। তাদের ধাবী জামাই বাবু আগে সুস্থ হউক তার পর তাদের মেয়ে দিবে।মিয়ে ও সংসার বুঝে ওঠার আগেই এমনটি ঘটে। পরিবারের ইচ্ছার বাহিরে হয়তো যেতে পারছেন না ।

কিন্তু এদিকে আমজাদের কমড় ব্যাথা । এই ব্যাথা টা তার আগেও ছিল । তা নিয়ে তার তেমন মাথা ব্যাথা ছিলনা , মনে করত বেশী খাটা-খাটুনির জন্য এমন টা হয়তো। দেশে গেলে রেষ্ট নিলেই চলে যাবে। কিন্তু তা নয়। এ এক কঠিন রোগের বাসা বাধল তার ভেতর, তার অজান্তেই! ব্যাথা আরো তিব্র থেকে তিব্রতর হতে লাগল। নতুন বিয়ে করেছে লজ্জায় সবাইকে বলতে ও পারছেনা । তার পরেও ব্যথা বলে কথা সহ্য করার মত নয় । এবার ডাঃ এর কাছে গেল । ডাঃ চিকিৎসা দিল ।ভাল হচ্ছেনা । পরে ডাঃ বুঝে গেলেন তার চিকিসা আর বাংলাদেশে সম্ভব নয়।



সে ডাঃ কে তাগিদ দিচ্ছেন দ্রুত চিকিঃসা করুন আমাকে বিদেশে যেতে হবে। ডাঃ তাকে বলেন বিদেশে যাবেন ত যাবেন, আগে নিজে সুস্থ হয়ে নিন- পরেত বিদেশ।আসলে তার ক্যান্সার হয়েছে যার চিকিৎসা ইন্ডিয়াতে করাতে হবে বলে ডাঃ রেফার করছে। এখন তার কাছে এত টাকা নেই যা দিয়ে সে চিকিৎসা চালাবেন।

তার বিদেশের ভিসা শেষ হয়ে গেছে গেল মাসের ২১ তারিখ। তার এক কলিক ও তার সাথে দেশে গিয়েছিল। সে ফিরত এসেছে।তার কাছ থেকে জানা এই গল্পটি।



আমি প্রবাসীদের একজন তাই তার জন্য সবার কাছে দোয়া কমনা করছি

যদি কেহ গল্পটি পড়ে তার প্রতি একটু সহানুভুতির হাত বাড়াতেন , আপনি বা আমার দ্বারা যদি এই লোকটির একটু উপকার হয় ।

খবর নিয়ে দেখেছি তার প্রতিবার চিকিৎসা করাতে অনেক টাকা লাগছে এত টাকা তার স্বঞ্চয় নেই। তার আত্নিয় স্বজন যে যা পারছেন তাকে সহযোগিতা করছেন।আমরা প্রবাসীরা যারা তার শহরে ছিলাম তারা যে যেমন করে পারি সহযোগিতা করব।

যদি আরো আপডেট কিছু পাই আপনাদের জানাব।

আমার কেন জানি মনে হয় আমরা ব্লগার রা একটু খেয়াল করলে আল্লাহ বাচাঁলে সে হয়তো বেচেঁ যাবে।কোন লেখক ভাই /বোন যদি তাকে নিয়ে দু-লাইন লিখেন, কোন সাংবাদিক ভাই /বোন যদি একটা রিপোর্ট করতেন। যদি এই পোষ্ট টা টেকি করা হতো। এই সব আশা নিয়ে আজ এখানে শেষ করছি।

মন্তব্য ৭ টি রেটিং +১/-০

মন্তব্য (৭) মন্তব্য লিখুন

১| ৩১ শে অক্টোবর, ২০১৩ দুপুর ২:৫৪

স্রাবনের রাত বলেছেন: কথা গুলো , হৃদয় ছুয়ে যায়

৩১ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৩:০৮

মাহমুদুর রহমান সুজন বলেছেন: ধন্যবাদ আপনাকে পড়ার জন্য

২| ৩১ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৪:১৬

ইমানুয়েল নিমো বলেছেন: বাস্তবতা বড়ই কঠিন।

৩১ শে অক্টোবর, ২০১৩ রাত ৮:২৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: জি ভাই ভদ্রলোকটিকে আমি দেখেছি ২/৩ বার অনেক হাস্য রস্য ছিলেন যতটুকু দেখে মনে হত।

৩| ৩১ শে অক্টোবর, ২০১৩ বিকাল ৪:২৪

রােশদ সুলতান তপু বলেছেন: প্রিয় মডারেটরবৃন্দ, এই পোস্টটা দয়া করে স্টিকি করুন। নিশ্চয়ই ভদ্রলোকের অনেক উপকার হবে।

ব্লগার বন্ধুরা কি বলেন?

৩১ শে অক্টোবর, ২০১৩ রাত ৮:২৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: জানিনা এই পোষ্টটা টিকি হবে কিনা তবে আমি যতটুকু পারি তার জন্য সাহয্য করব, মানুষকে বলব তাকে সহযোগিতা করতে। আপনাকে ধন্যবাদ। সাথে থাকলে খুশি হইব।

৪| ১৮ ই মে, ২০১৮ রাত ১০:২৬

মাহের ইসলাম বলেছেন:
মহান আল্লাহ আমাদের সকলের সহায় হউন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.