নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

এম আশিক ঝিনাইদহ

এম আশিক

raozan, chittagong, bangladesh

এম আশিক › বিস্তারিত পোস্টঃ

ইমাম বুখারী রাহঃ সহ আন্যান্য হাদিসের ইমামগণ কি মাজহাবের আনুসারী ছিলেন?

১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:০৪

ইমাম বুখারী রহঃ সহ অন্যান্য হাদিসের ইমামগণ মাজহাব অনুসরণ করতেন।

তাঁরা সবাই তো কোন না কোন ইমামের তাক্বলীদ করতেন। মাজহাব যদি শির্ক বিদ'আত হয় তাহলে ছিহাহ ছিত্তা সহ অন্যান্য হাদিসের ইমামগণ কি মুশরিক, বিদ'আতী ছিলেন? নাউজু বিল্লাহি মিন যালিক। ওয়ামিন ওয়াস-ওয়াসি গাইরিল মুকাল্লিদ।

এ পর্যায়ে রেফারেন্স সহ হাদিসের ইমামগণের মাজহাব তুলে ধরা হচ্ছে। আশ্চর্যের বিষয় হল লামাজহাবীদের প্রথম কাতারের নেতা নবাব ছিদ্দীক হাসান খান সবিস্তারে হাদিসের ইমামগণের মাজহাব তার লিখিত বইয়ে বর্ণনা করেছেন।

✿১। ইমাম বুখারী রহঃ শাফেয়ী মাজহাবের অনুসারী।

সুত্রঃ নবাব ছিদ্দিক হাসান খান লিখিত আবজাদুল উলুম পৃষ্ঠা নং ৮১০, আলহিত্তা পৃষ্ঠা নং ২৮৩।

শাহ ওয়ালিউল্লাহ রহঃ লিখিত আল-ইনসাফ পৃষ্ঠা নং ৬৭।

আল্লামা তাজ উদ্দীন সুবকী রহঃ লিখিত ত্ববকাতুশ শাফেয়ী পৃষ্ঠা নং ২/২।

✿২। ইমাম মুসলিম রহঃ শাফেয়ী মাজহাবের অনুসারী।

সুত্রঃ ছিদ্দিক হাঃ খান লিখিত আল-হিত্তা পৃষ্ঠা নং ২২৮।

✿৩। ইমাম তিরমিজী নিজে মুজ্তাহিদ ছিলেন। তবে হানাফী ও হাম্বলী মাজহাবের প্রতি আকৃষ্ট ছিলেন।

সুত্রঃ শা ওয়ালিউল্লাহ রহঃ লিখিত আল-ইনসাফ পৃষ্ঠা নং ৭৯।

✿৪। ইমাম নাসাঈ শাফেয়ী মাজহাবের অনুসারী ছিলেন।

সুত্রঃ নঃ ছিঃ হাঃ লিখিত আল-হিত্তা পৃষ্ঠা নং ২৯৩।

✿৫। ইমাম আবুদাউদ রহঃ শাফেয়ী।

সুত্রঃ আল-হিত্তা পৃষ্ঠা নং ২২৮।

আল্লামা আনোয়ার শাহ কাশ্মিরী রহঃ ইবনে তাইমিয়ার উদ্দৃতি দিয়ে ফয়জুল বারী ১/৫৮ তে ইমাম আবুদাউদ রহঃকে হাম্বলী বলে উল্যেখ করেছেন।

✿৬। ইমাম ইবনে মাজাহ শাফেয়ী মাজহাবের অনুসারী।

সুত্রঃ ফয়জুলবারী ১/৫৮।

এ গেল ছিহাহ ছিত্তার ইমামগণের মাজহাব।

অন্যান্য ইমামগণের মাজহাব নবাব ছিদ্দীক হাসান খান সাহেবের আল-হিত্তা থেকে।

╚►৭। মিশকাত শরিফ প্রণেতা সাফেয়ী, পৃঃ১৩৫

╚►৮। ইমাম খাত্তাবী রহঃ শাফেয়ী, পৃঃ ১৩৫

╚►৯। ইমাম নববী রহঃ শাফেয়ী, পৃঃ ১৩৫

╚►১০। ইমাম বাগভী রহঃ শাফেয়ী, পৃঃ ১৩৮

╚►১১। ইমাম ত্বহাবী হাম্বলী, পৃঃ১৩৫

╚►১২। বড় পীর আঃ কাদের জিলানী রহঃ হাম্বলী, পৃঃ ৩০০

╚►১৩। ইমাম ইবনে তাইমিয়া হাম্বলী, পৃঃ ১৬৮

╚►১৪। ইবনে কায়্যিম রহঃ হাম্বলী, পৃঃ১৬৮

╚►১৫। ইমাম আঃ বার রহঃ মালেকী, পৃঃ১৩৫

╚►১৬। ইমাম আঃ হক রহঃ হানাফী, পৃঃ১৬০

╚►১৭। শাহ ওয়ালিউল্লাহ রহঃ হানাফী, পৃঃ ১৬০-১৬৩

╚►১৮। ইমাম ইবনে বাত্তাল মালেকী, পৃঃ২১৩

╚►১৯। ইমাম হালাবী রহঃ হানাফী পৃঃ২১৩

╚►২০। ইমাম শামসুদ্দীন আবু আব্দুল্লাহ মুহাম্মদ ইবনে আব্দুদদায়েম রহঃ শাফেয়ী, পৃঃ২১৫

╚►২১। ইমাম বদরুদ্দীন আঈনী রহঃ হানাফী, পৃঃ২১৬

╚►২২। ইমাম যারকানী রহঃ শাফেয়ী, পৃঃ ২১৭

╚►২৩। ইমাম ক্বাজী মুহিব্বুদ্দীন হাম্বলী, পৃঃ ২১৮

╚►২৪। ইমাম ইবনে রজব হাম্বলী, পৃঃ২১৯

╚►২৫। ইমাম বুলকিনী শাফেয়ী, পৃঃ ২১৯

╚►২৬। ইমাম মার‍্যুকী মালেকী পৃঃ ২২০

╚►২৭। ইমাম জালালুদ্দীন বকরী শাফেয়ী, পৃঃ২২০

╚►২৮। ইমাম কুস্তলানী শাফেয়ী, পৃঃ২২২

╚►২৯। ইমাম ইবনে আরাবী মালেকী, পৃঃ ২২৪

এমন কি তাদের মডেল আব্দুল ওয়াহ্হাব নজদীকে ও হাম্বলী বলে উল্লেখ করেছেন তার আল্-হিত্তাতু ফিস সিহাহিস সিত্তাহ'র ১৬৭ পৃষ্ঠায়।

এখন কি তাহলে উল্লেখিত ইমাম, মণীষীদেরকে মাজহাব মানার কারণে বর্জন করতে হবে?

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৩৪

মুহাম্মদ ফয়সল বলেছেন: হুদা প‌্যাচাল না পেরে কোরআন ভালোমত পড়ে তাতে কি আছে জানার চেষ্টা করা এবং তা মানার চেষ্টা করাটাই কি যথেষ্ট নয়! আল্লাহ্ যা সহজ করে দিছেন তা আমরা তেনা পেচিয়ে কঠিন না করে শান্তি পাইনা!

২| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৪:৩৯

শার্ক বলেছেন: We're should not follow Imam Bhukhari nor any Madhab. We should follow only Quran and Sahih hadith. Imam Bhukhari did not write anything by his own. He was just a copier of authentic sources.

৩| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৩ বিকাল ৫:১৮

এম আশিক বলেছেন: কোরান হাদিস গবেষণা করে মাজহাবের ইমামগণ মাসয়ালাকে সহজ করে দিয়েছেন যাতে আমরা সহজ কোরানকে কঠিন না বানাই। জ্ঞনী মুর্খ সবাই কোরান হাদিস মোতাবেক আমল করতে পারি। তাইতো ইমাম বুখারীও তা আনুসরণ করেছেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.