নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সময় জুড়ে শুধু শুন্যতা ...

সময় জুড়ে শুধু শুন্যতা ...

টানিম

তড়িৎ প্রকৌশলী। টুইটার : https://twitter.com/mztanim88

টানিম › বিস্তারিত পোস্টঃ

ঢাকা - কলকাতা (ভ্রমন বিষয়ক) দরকারী তথ্য সহ

২৭ শে জুন, ২০১৪ রাত ১০:৩৯

যারা যারা শীগ্রই কলকাতা - ঢাকা ভ্রমন করবেন তাদের জন্য ।



ঢাকা থেকে কলকাতা গামী প্রচুর বাস আছে । আমি এই মাসের ১৩ তারিখ ঢাকা থেকে রওয়ানা দি্যেছিলাম । কিছু ভালো কিছু মন্দ নিয়ে এই পোস্ট । যারা যাবেন তাদের কাজে আসবে ।



১৩ জুন ২০১৪ । রাত ১১ টার সৌদিয়া ইকোনমি এসি বাস । যাবো কলকাতা । কলকাতা থেকে নিউ দিল্লি । আনন্দ ভ্রমন নয়, পুরোটাই কাজের জন্য ।



রাত ১০.৩০এর আগেই পান্থপথের সৌদিয়া কাউন্টেরে হাজির হলাম। কাউন্টের অনেক যাত্রী । অনেকের গন্তব্যস্থল যশোরের বেনাপোল । রাত ১১ টার বাস অনেক কাহিনি করে রাত রাত ১.১০ এ ঢাকা ছাড়লো । এতো দেরী জানানো টা নিতান্তই অপ্রয়োজনীয়। (যশোর থেকে ছেড়ে আসা বাসে কিছু সমস্যার কারনে বর্ডারে যাত্রীরা হয়রানীর শিকার হইছিলেন, তাই বাস ছাড়তে যথেষ্ঠ দেরী হলো।) । রাত ৩ .৩০ এর দিকে দৌলতদিয়া - পাটুরিয়া ফেরীঘাটে এ বাস থামলো। জানতাম ম্যাক্স ১ ঘন্টা লাগবে । ভাগ্য খারাপ লাগলো তিন ঘন্টা । সকাল ৬টার দিকে ফেরী পার হলাম । আবার দীর্ঘ যাত্রা তারপর সকাল ১০.২০ এর দিকে যশোর বেনাপোল বর্ডারে পৌছালাম ।



সৌদিয়া কাউন্টারে পাসপোর্ট জমা দিলাম সাথে ৩০০ টাকা । সোনালি ব্যাংকে জমা দেবার জন্য । খুব দ্রুত ওরাই করে দিল । ১১টার দিকে ইমিগ্রেশানের জন্য লাইনে দাড়ালাম। (সময় হাতে রাখবেন, অবশ্যই লাইনে দাড়িয়ে কাজ করাবেন । কোন কারনেও পাসপোর্ট দালালের হাতে দিবেন না । টুরিস্ট ভিসা হলে অবশ্যই অফিস থেকে দেয়া নো অবজেকশান লেটার টা রেডী রাখবেন । বোগাস ইমিগ্রেশান অফিসার রা এটা দেখতে চায় । টাকা পয়সা নিয়ে মিথ্যা বলার দরকার নাই । যা ডলার ক্যারি করছেন সেটাই বলে দিন) । দুপর ১২ টার দিকে বাংলাদেশের ইমিগ্রেশান শেষ হলো । এবার বর্ডার ক্রস করে ইন্ডিয়া ডুকলাম। ঐ খানের বর্ডারের নাম পেট্রোপল ।



মনে রাখবেন সৌদিয়া বাস থেকে নেমে গেলে ওরা আপনার বুকে একটা স্টিকার মেরে দিবে । যাতে পেট্রোপল থেকে কলকাতার সৌদিয়া পরিবহন/এসি বাসে আপনাকে চিনে নিতে পারে । মাস্ট ডু দেট। পেট্রোপলের ইমিগ্রেশনেও লাইনে দাড়াতে হলো । খুব বেশী সময় নিল না । তারপর বুকে স্টিকার দেখে ওরাই আমাকে সৌদিয়া বাসের কাউন্টারে নিয়ে গেলো । মনে রাখবেন কাউন্টার থেকে ডলার ভাংগিয়ে রুপী করে নিবেন । ১০০ ডলার ভাংগাবেন । অবশ্যই সার্টিফিকেট নিবেন ডলার ভাংগানোর।



ইচ্ছে হলে একটা মোবাইল সিম নিতে পারেন । বাংলাদেশীদের জন্য কাস্টমাইজ সিম । ২.৩০ রুপী/মিনিটে বাংলাদেশে কথা বলতে পারবেন । শুধু কলকাতা থেকে । অন্য কোন স্টেটে গেলে ১২.০০ রুপী/মিনিট । ইনকামিং / আউটগোইন সব সময় রুপী কাটবে। যাইহোক , সিমের দাম নিবে ২৩০ রুপী ম্যাক্স । একটা সিম কিনে নেয়া ভালো । কাজে আসতে পারে । সিমের সাথে ৫৫ রুপী লোড পাবেন ।



সৌদিয়া কাউন্তার থেকে ২৭০ রুপী দিয়ে পেট্রোপল/বনগাও থেকে কলকাতার টিকেট কাটবেন । তারপর অপেক্ষা করুন । ইচ্চা হলে হালকা -পাতলা নাস্তা করতে পারেন। কিন্তু হোটেল গুলোর অবস্থা এতো ভালো না । আমি লেইস চিপস আর ফান্টা কিনে খাইছিলাম ।



যাই হোক, সৌদিয়ার এসি বাস ৩ ঘন্টা সময় নে্বে কলকাতা যেতে । মাঝখানে অর্কিড নামের একটা রেস্টুরেন্টে থামবে । ২০ মিনিট । ভেজ / নন ভেজ সব খাবার পাওয়া যায় । খেয়ে দেখতে পারেন ।





আজ এই পর্যন্ত । বাকীটুকু আরেকদিন লিখব । ধন্যবাদ



মনে রাখবেন ------



১। ঢাকা থেকে যেকোন এসি বাসের ইকোনমি ক্লাসে ঢাকা কলকাতা ভাড়া ১২০০ টাকা ।

২ । ভ্রমন চার্জ সোনালি ব্যাংকে জমা দিতে হবে ৩০০ টাকা ।

৩। বর্ডার বাংলাদেশ সময় সন্ধ্যা ৬ টা পর্যন্ত খোলা থাকবে । এটা মাথায় রাখবেন ।

৪। দালাল ধরবেন না । শুধু আপনার বাসের সুপারভাইজার যা করতে বলে সেটা করবেন ।

মন্তব্য ১৬ টি রেটিং +০/-০

মন্তব্য (১৬) মন্তব্য লিখুন

১| ২৭ শে জুন, ২০১৪ রাত ১০:৫০

সাইফুল আজীম বলেছেন: আমি গত এক বছর ধরে নিয়মিত যাতায়াত করছি এই পথে। ইমিগ্রেশনের কাজ একাই করি এবং আমি সকাল সকাল বর্ডার পার হই ফলে দশ মিনিটেই বর্ডার পার করে যাই। আমার মতে সেরা বাস সোহাগ এবং গ্রীনলাইন। আর ডলার কলকাতার বাস কাউন্টারে গিয়ে ভাঙ্গালে লাভ হয়। সাথে সামান্য কিছু রুপী রাখলে বর্ডার থেকে কলকাতা যাওয়াতে কোন সমস্যা হয়না। আমি রিসার্চ ভিসা নিয়ে ভারতে এসেছি। আই.কার্ড দেখালে ইমিগ্রেশন ব্যাগ খুলেও না। ঠিক ই বলেছেন, সঠিক কাগজ ও তথ্য দিলে ইমিগেশন অফিসারেরা অহেতুক ভাব না নিয়ে বরং যথাপূর্বক সম্মান দেখায়।

২৮ শে জুন, ২০১৪ রাত ১২:০৩

টানিম বলেছেন: ধন্যবাদ ভাই , মন্তব্যের জন্য । লিখলাম যাতে কেউ অহেতুক সমস্যায় না পড়েন ।

২| ২৮ শে জুন, ২০১৪ রাত ১২:০৬

লিখেছেন বলেছেন: ইন্ডিয়ান ভিসা এখন শুনলাম 6 month multiple entry দেয় ?

২৮ শে জুন, ২০১৪ রাত ১২:২২

টানিম বলেছেন: জি বড় ভাই । কথা সত্য । ধন্যবাদ

৩| ২৮ শে জুন, ২০১৪ সকাল ১১:৪১

মামুন রশিদ বলেছেন: দরকারি পোস্ট । পরের পর্ব দিয়ে দেন ।

২৮ শে জুন, ২০১৪ রাত ১০:১৪

টানিম বলেছেন: ধন্যবাদ মামুন ভাই । দিয়ে দিব ।

৪| ২৮ শে জুন, ২০১৪ দুপুর ১২:০১

মুনতাসির নাসিফ (দ্যা অ্যানোনিমাস) বলেছেন:
ভালোলাগা জানিয়ে গেলাম...
শুভকামনা নিরন্তর ...

২৮ শে জুন, ২০১৪ রাত ১০:১৫

টানিম বলেছেন: ধন্যবাদ আপনাকে। অনেকদিন পর এমন মন্তব্য পেলাম । ভালো লাগলো ।

৫| ২৯ শে জুন, ২০১৪ বিকাল ৫:৪১

আমি ইহতিব বলেছেন: সেপ্টেম্বরে যাওয়ার ইচ্ছে আছে। আপনার এই পোস্ট উপকারে আসবে।

সৌদিয়া পরিবহণে ভ্রমণের ভয়াবহ অভিজ্ঞতা হয়েছে এই মাসের ২৪ তারিখে। ২১ তারিখ রাতে কক্সবাজার যাই, যাওয়ার সময় ভালোয় ভালোয় গেলাম, রাত ১০ টার গাড়ী ১১ টার পর ঢাকা ছাড়লেও পরদিন সকাল ১০টার মধ্যেই পৌঁছে গেলাম কক্সবাজার। ঢাকা থেকেই রিটার্ন টিকেট করে গিয়েছিলাম ২৪ তারিখ রাতের। ২৩ তারিখ আমাদের ফোন দিয়ে জানানো হল ২৪ তারিখে যেহেতু নিজামির রায় হবে তাই ওরা হয়তো রাতের গাড়ী ছাড়বেনা। সকাল ১১.৩০ এ গাড়ী আছে আমরা যাবো কিনা জানতে চাইলো। আমরা ভয়ে রাজী হয়ে গেলাম। সেই গাড়ী কক্সবাজার এলো দুপুর ১ টার দিকে। ঐ গাড়ী আর ড্রাইভারকে ১০ মিনিটের বিরতি না দিয়েই আবার শুরু হল ঢাকার উদ্দেশ্যে যাত্রা, ফলাফল রাফ ড্রাইভিং আর কুমিল্লার পরে এসে ট্রাকের ধাক্কা। আল্লাহ রক্ষা করেছেন এসি বাস ছিলো বলেই হয়তো কারো তেমন কোন ক্ষতি হয়নি। সেই ভ্রমণ শেষ হয়েছে পরদিন সকাল ৮টায়। বাস থেকে নেমেই প্রতিজ্ঞা করেছি সৌদিয়াতে আর কোথাও যাবোনা।

স্যরি অপ্রাসঙ্গিক অনেক কিছু লিখলাম, কিছু মনে করবেন না প্লীজ।

০১ লা জুলাই, ২০১৪ রাত ১২:০৬

টানিম বলেছেন: আরে না । মোটেও বিরক্ত হই নাই । আমি দিল্লী নিয়েও একটা লিখা দিব সময় পেলে । আরও কিছু জানতে চাইলে কমেন্ট করবেন । আমি আ্যানসার করে দিব । আর এই লেখাটা ভারত গেলে আপনার কাজে লাগবেই লাগবে । ধন্যবাদ

৬| ২৯ শে জুন, ২০১৪ সন্ধ্যা ৬:৩৪

আজাদ আল্-আমীন বলেছেন: অনলাইনে অ্যাপেন্টমেন্টর জন্য তারিখ পাওয়া যায় না। কখন কীভাবে করলে এটা পাওয়া যায়?? জানালে উপকৃত হব।

০১ লা জুলাই, ২০১৪ রাত ১২:০৩

টানিম বলেছেন: হুম । কথা সত্য । ভালো হবে যদি কোন ট্টাভেল এজন্ট ধরেন । এরা ডেট নিয়ে দিবে বিনিময়ে হাজার খানেক চাইবে । দিয়ে দিন । কষ্ট কমান । ধন্যবাদ

৭| ২৯ শে জুলাই, ২০১৪ রাত ৩:৫১

স্বাধীনহ্যাপী বলেছেন: আজকেই টিকেট কাটলাম, ১৩০০ টাকা এখন। আর ভ্রমণ ফী ৫০০ হয়ে গেছে :((

৩১ শে জুলাই, ২০১৪ রাত ১০:৫৯

টানিম বলেছেন: ধন্যবাদ .. কোন ইনফো লাগলে বইলেন ।

৮| ২৯ শে জুলাই, ২০১৪ ভোর ৪:৫৫

রাজিব বলেছেন: কাজের পোস্ট। অনেক ধন্যবাদ আপনাকে।

৯| ১৬ ই আগস্ট, ২০১৫ রাত ৮:৩৫

জিএমফাহিম বলেছেন: আমরা কিছু বন্ধু ভারতে যাওয়ার ইচ্ছা পোষণ করছি। তবে ট্রেনে যাওয়া কি ভাল হবে নাকি বাসে যাওয়া ঠিক বুঝে উঠতে পারছি না। আমাদের আরাম থেকে সাশ্রয় বেশি প্রয়োজন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.