নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

জীবনের রং

আসাদ ইসলাম নয়ন

লেখক ও পরিচালক ।

আসাদ ইসলাম নয়ন › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশ ও পাকিস্থান সম্পর্ক ।

২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:০৩

প্রত্যেকটা বিপ্লবের পর কিছু মানুষ ক্ষতিগ্রস্থ হয় । এটা সব দেশেই হয় । এই ক্ষতিগ্রস্থ মানুষ গুলো ক্ষতির প্রতিশোধ নিতে চায় । অপেক্ষা করে কেউ নিতে পারে কেউ পারে না । এই না পারার পেছনে মূল কারন হলো সংশ্লিষ্ট দেশের বিপ্লবের স্থায়ীত্ব । বিপ্লবটা যদি সেই দেশে চরিত্র,বৈশিষ্ট ও সর্বস্তরের লোক দ্বারা বৈধ শাসন ব্যবস্থা হয়ে যায় তখন প্রতিশোধ নেবার টার্গেট হয়ে যায় রাষ্ট্র । যার কারনে আর প্রতিশোধ নেয়া সম্ভব হয় না । ঠিক এই কারনে যুক্তরাষ্ট লম্বা সময় পর পর বিভিন্ন রাষ্ট্রের সাথে তাদর সম্পর্ক স্থাপন বা স্বাভাবিক করছে ।যাদের সাথে সংশ্লিষ্ট দেশের বিপ্লব নিয়ে যুক্তরাষ্ট্রের সমস্যা ছিল । (এখানে যুক্তরাষ্ট্রে উদাহরন দিচ্ছি এই জন্য যে,এখন পর্যন্ত পররাষ্ট্র নীতির দিক দিয়ে যুক্তরাষ্ট্র অন্য যে কোনো দেশের তুলনা ঈর্ষানিয় ভাবে সফল ।) যেমন: ইরান,ভিয়েতনাম,কিউবা ইত্যাদি । এখাানে দেখার বিষয় তালেবানদের আফগান ও উত্তর কোরিয়া ব্যতিক্রম এবং দেখার বিষয় এরা রাষ্ট্র হিসেবেও দাড়াতে পারেনি । অন্য দেশ গুলোর কাছেও । সুতরাং এই দেশ গুলোর অপর প্রতিশোধ নেবার লোক ছিল এবং তালেবানদের আফগান আর নেয় ।
এখন একেবারে অন্য একটা বিষয়ে আসি । বাংলাদেশ ও পাকিস্থান সম্পর্ক । এই সম্পর্ক এখন খারাপ আছে কিন্তু মাঝে মাঝে ভালো হয় এটা সত্যি । তবে তা নির্ধারণ করে বাংলাদেশের ক্ষমতায় কোন রাজনৈতিক দল আছে তার উপর । মজার ব্যপার হলো রাষ্ট্রের সাথে পাকিস্থানের কোনো সম্পর্ক নেই । আর এর জন্য রাষ্ট্র যখন তার মূল স্তম্ভ গুলো নিয়ে নাড়াচাড়া করে,শক্ত করে (বাংলাদেশের কথা বলছি) ঠিক তখনই পাকিস্থানের সাথে সম্পর্ক খারাপ হয় । এটা দুটো কারন থাকতে পারে । ১. প্রতিশোধ নেবার সুযোগ কমে যাওয়ার সংঙ্কা । ২. রাষ্ট্র হিসেবে দাড়াতে না দেয়া ।
আমাদের উচিত বাংলাদেশ পাকিস্থান সম্পর্কের মাঝের এই ব্যাপার গুলো বিশ্বের কাছে পরিস্কার ভাবে তুলে ধরা । যেনো পাকিস্থান আমাদের ক্ষতি করতে না পারে ।

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ১:৫৪

চাঁদগাজী বলেছেন:




দেশের ভবিষ্যত নিয়ে আপনার বড় ভাবনা দেখে, আপনার নামে কোন একটা সড়ক মড়কের নাম দেয়ার দরকার আছে

২| ২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ২:১০

বিচার মানি তালগাছ আমার বলেছেন: উপর দিয়ে চলে গেল। ধরতে পারলাম না...

৩| ২২ শে ডিসেম্বর, ২০১৬ রাত ২:৪০

কালীদাস বলেছেন: বেশি নিরপেক্ষ লেখতে যেয়ে নিজের কোন বক্তব্যই প্রকাশ করেননি। পোস্টের লাস্টের পয়েন্ট দুইটা আরও বিস্তারিত লেখেন। ফাকিস্তান একটা ব্যর্থ দেশ যার একমাত্র অবদান হল জংগী পয়দা করা, বাংলাদেশের ক্ষতি করতে বড়জোড় জংগী পাঠাতে পারবে।

৪| ২২ শে ডিসেম্বর, ২০১৬ সকাল ১০:২৬

দিমিত্রি বলেছেন: পোষ্টে আপনার বক্তব্য অস্পষ্ট কিংবা হয়তো আমিই বাুঝতে পারি নি। :-<

আমি জানি না আপনি বিপ্লব বলতে মুক্তিযুদ্ধকে ইংগিত করছেন কি না, যদি করে থাকেন তাহলে আফসোস আপনার জন্য! মহান স্বাধীনতাযুদ্ধকে বিপ্লব নামে সিমপ্লিফাইড করে ফেলার জন্য।

আমার চোখে পাকিস্তানের সাথে সম্পর্ক ঠিকই আছে। যেমনটা একটা রাষ্ট্রের সাথে অন্য রাষ্ট্রের হয়ে থাকে। পাকিস্তানের সাথে আমাদের কোন শত্রুতা বা বিদ্বেষপূর্ণ সম্পর্ক নেই।

আপনি যদি পাকিস্তানের সাথে মাখামাখি সম্পর্ক স্থাপনের বিষয়টা ইঙ্গিত করেন, তবে বলবো সেটার প্রয়োজন নেই। উন্নয়নের প্রায় আড়াই ডজন সূচকে পাকিস্তানের চেয়ে বাংলাদেশ এগিয়ে আছে। আমাদের রপ্তানি আয়, আন্তর্জাতিক সম্মান, বৈদেশিক মুদ্রার রিজার্ভ, জিডিপি পাকিস্তানের চেয়ে অনেক অনেক বেশি। এমনকি আমরাতো ক্রিকেটের র‌্যাংকিংয়েও এগিয়ে আছি। পাকিস্তানও কিছু কিছু ক্ষেত্রে এগিয়ে আছে। যেমনঃ সন্ত্রাসবাদ, জংগী উৎপাদন, দারিদ্রতার হার, অশিক্ষিতের হার, নিউক্লিয়ার ওয়েপন ও মিলিটারি পাওয়ার। এর ভেতর বলতে হয় পাক মিসাইলগুলোর ৯০% শর্ট রেঞ্জ, মানে ভারতকে টার্গেট করে বানানো। আর পাকিস্তানি মিলিটারি পাওয়ার চীন-আমেরিকার দান-খয়রাতের উপর চলে। সেদিকে আমাদের নিউক্লিয়ার ওয়েপন না থাকলেও আমার চোখে আমাদের আর্মি পাকিস্তানের আর্মির চেয়ে ঢের বেশি আধুনিক। তাই পাকিস্তানের সাথে মাখামাখি সম্পর্ক তৈরীতে বাংলাদেশের কোন লাভ দেখি না।

এরপরও যদি কেউ পাকিস্তানের সাথে মাখামাখি সম্পর্ক করতে চায় আমার আপত্তি নাই। তবে তার আগে ১৯৭১ সালের গনহত্যা ও বর্বরতার জন্য পাকিস্তানকে রাষ্ট্রীয়ভাবে ক্ষমা চাইতে বলেন, বাংলাদেশের আর্থিক পাওনা (অ্যাসেট শেয়ারিংয়ের হিসাবে পাকিস্তানের কাছে আমাদের পাওনা ৩৪ হাজার কোটি টাকা) মিটিয়ে দিতে বলেন, রাজাকার-আলবদরদের বিচারে নাক গলানো বন্ধ করতে বলেন, ১৯৫ জন পাকিস্তানী যুদ্ধপরাধীর বিচার করতে বলেন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.