নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মেডলি ট্রাভেল লাভিং ওয়ান।

মোরতাজা

আমি সাধারণের একজন। বেড়াতে, বেড়ানোর আয়োজন করতে ভালোবাসি।

মোরতাজা › বিস্তারিত পোস্টঃ

টাকা স্ক্যান করে গৌরবের ইতিহাসে

১০ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ১২:৫৩


ছবি : নিজস্ব

কাগুজে মুদ্রার জলছাপের ভেতর লুকিয়ে থাকা বিজয় ইতিহাস-স্মৃতি-স্মৃতিসৌধ, শহীদ মিনার, ক'জনেরই বা নজরে আসে! ক'জনই টাকার দিকে চোখ রেখে জানতে চান- এ সৌধ , স্মৃতির মিনার কেন গড়ে উঠেছে? এর পেছনের ইতিহাসটা কী। আবার এও তো ঠিক কারো জানার ইচ্ছে হলেও সহজে জানার উপায় নেই। সহজে বলতে যখন ইচ্ছে, তখনই!

তবে এবার উপায় একটা মিলেছে। প্রযুক্তির দ্রুততম উন্নতির সাথে সমন্বয় করে গৌরবময় ইতিহাস তরুণদের কাছে তুলে ধরার অনন্য উপায় মোবাইল অ্যাপ্লিকেশন 'বিজয় ইতিহাস'।

২০১২ সালের পরে যে টাকা ছাপা হয়েছে, সেগুলোর মধ্য থেকে ২, ৫, ১০, ৫০, ১০০ এবং ৫০০ টাকার নোটে স্ক্যান করে জানা যাবে মুক্তিসংগ্রামের মাধ্যমে বিজয়ী বাংলাদেশ রাষ্ট্রে গঠনের পেছনের আন্দোলন-সংগ্রামের ইতিহাস। ভিডিও চিত্র-সমেত এ সব ইতিহাসের বয়ান বাংলায় হলেও, যারা ভাষাগতভাবে অ-বাঙাল তাদের জন্য ইংরেজি সাবটাইটেলও দেওয়া আছে।

বিজয় ইতিহাস অ্যপ্লিকেশনটি চালু করেছে বেসরকারি মোবাইলফোন অপারেটর রবি । ডিসেম্বর ৪, ২০১৭ এর উদ্বোধনী অনুষ্ঠানে ১৫ জন নারী মুক্তিযোদ্ধঅ, বীরাঙ্গনা উপস্থিত ছিলেন।

অ্যাপটির মাধ্যমে দুই টাকার নোট স্ক্যান করে বায়ান্নর ভাষা আন্দোলন, ৫ টাকার নোট স্ক্যান করে ৫৪ সালের যুক্তফ্রন্টের নির্বাচন ১০ টাকার নোট স্ক্যান করে ৫৮ সালের সামরিক শাসন জারি, ৫০ টাকার নোট স্ক্যান করে ৬২ সালের শিক্ষা আন্দোলন ১০০ টাকার নোট স্ক্যান করে ৬৬ সালের সালের গণঅভ্যুত্থান এবং ৫০০ টাকার নোট স্ক্যান করে ৭১ এর মুক্তিসংগ্রামের মাধ্যমে বিশ্বমানচিত্রে স্থান করে নেয়া বীর বাঙালির অনন্য ইতিহাস জানা যাবে ।

অ্যাপটি গুগল প্লে স্টোরে পাওয়া যাচ্ছে। অ্যান্ড্রয়েড ব্যতীত অন্য ব্যবহারকারীরা অ্যাপ টি পাবেন http://www.bijoyitihash.com

বলে রাখা ভালো অ্যাপটি নামানোর পর ব্যবহারের জন্য ইন্টারনেট চার্জ কাটবে মোবাইলফোন অপারেটর। সুতরাং আগে একটা প্যাকেজ খরিদ আবশ্যক।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১০ ই ডিসেম্বর, ২০১৭ দুপুর ২:৫৯

রাজীব নুর বলেছেন: অপ্রয়োজনীয়।

২| ১০ ই ডিসেম্বর, ২০১৭ সন্ধ্যা ৬:৪৭

123456789happy বলেছেন: লাইম লাইটে আহনের কতরকম প্রচেষ্টা এসব কর্পোরেট কোম্পানীদের.....................ক্যান স্বাধীন দেশে বিজয়ের ইতিহাস জানতে হৈলে টাকা দিয়ে এমবি কিনতে হবে কেন?? পুরো ব্যাপারটা ফ্রি করা হলে বুঝতাম যে বিষয়টা খুবই গুরুত্বপূর্ণ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.