নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মেডলি ট্রাভেল লাভিং ওয়ান।

মোরতাজা

আমি সাধারণের একজন। বেড়াতে, বেড়ানোর আয়োজন করতে ভালোবাসি।

মোরতাজা › বিস্তারিত পোস্টঃ

দক্ষ মানবসম্পদ গড়তে ১মার্চ থেকে পাঠ্যক্রম শুরু করছে ইউসেট!

১১ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৩১




কর্মজীবনে দক্ষতা অনেক মূল্য হলেও এতদিন দেশে এরকম একক কোন বিশ্ববিদ্যালয় গড়ে উঠেনি, যা কেবল কর্মমুখিতা শিক্ষাকে উৎসাহ দিবে। মানবিক মূল্যবোধ কর্ম দক্ষতার সমন্বয় করতে দেশের প্রথম স্কিল এনরিচমেন্ট বিশ্ববিদ্যালয় ‘ইউনিভার্সিটি অব স্কিল এনরিচমেন্ট অ্যান্ড টেকনোলজি (ইউসেট)’ স্বাধীনতার মাস মার্চের ১ পাঠদান কার্যক্রম শুরু করবে।

শনিবার নারায়ণগঞ্জ প্রেসক্লাবের শহীদ হানিফ খান মিলনায়তনে সংবাদ সম্মেলনে এ তথ্য তুলে ধরে জানানো হয়, গ্রামীণ ও শহুরে মধ্যবিত্ত, নিম্ন মধ্যবিত্ত এমনকি নিম্ন মধ্যবিত্ত পরিবারের মেধাবী শিক্ষার্থীদের কর্মমুখী শিক্ষা সুযোগ নিশ্চিত করবে ইউসেট।

ইউসেট’র প্রধান উপদেষ্টা ড. কাজী খলীকুজ্জামান আহমদ বলেন, আমাদের শিক্ষার্থীরা শিখবে, চিন্তা করার ক্ষমতা অর্জন করবে, এর মধ্য দিয়ে সমস্যার সমাধান করে কর্মক্ষেত্রে ভিন্নতার দৃষ্টান্ত স্থাপন করবে।

কর্মমুিখ শিক্ষাটাই এখানে মুখ্য হলেও মানবিক দিক উপেক্ষিত নয় উল্লেখ করে তিনি বলেন, আমরা চাই শিক্ষার্থীরা সুনাগরিক হোক এবং কাজের বাজারে নিজেদের যোগ্যতা প্রমাণ করে নিজের স্থান করে নিক। সে লক্ষ্য নিয়েই হচ্ছে এই বিশ্ববিদ্যালয়।

বিশ্ববিদ্যালয়টির ট্রাস্টি বোর্ডের প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ও অস্ট্রেলিয়ার গ্রিফিথ বিশ্ববিদ্যালয়ের সদ্য অবসরপ্রাপ্ত অধ্যাপক ড. মোয়াজ্জেম হোসেন বলেন, চতুর্থ শিল্প বিপ্লব সফল করতে হলে শিক্ষা-প্রতিষ্ঠান ও শিল্পের সাথে সমন্বয় করতে হবে। নইলে এ বিপ্লবের সুফল মিলবে না। তাই আমরা এর সুফল অর্জনের সহযোগি হতে দেশের প্রথম স্কিল এনচিরমেন্ট অ্যান্ড টেকনোলজি বিশ্বিবিদ্যালয়টি প্রতিষ্ঠার উদ্যোগ গ্রহণ করেছি।

‘আমরা গতানুগতিক শিক্ষা-কার্যক্রমের বাইরে ব্যবহারিক ও কর্মমুখী কোর্স ডিজাইনে গুরুত্ব দিয়েছি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীদের জন্য প্রায়োগিক দিকটির গুরুত্ব অনুধাবন করে রাখা হয়েছে ইন্ডাস্ট্রিয়াল এটাচমেন্ট।’ যোগ করেন ড. মোয়াজ্জেম।

‘ইউসেটের অস্থায়ী ক্যাম্পাস বাণিজ্যনগরী নারায়ণগঞ্জে স্থাপন করা হয়েছে। স্থায়ী ক্যাম্পাস হবে কুমিল্লার মেঘনায়।’ জানান তিনি।

বিশ্ববিদ্যালয়ের ভিসি ড. তানভীর খান জানান, ‘ইউসেট গত ২৮ আগস্ট সরকারি অনুমোদন লাভ করে। গত ৫ ফেব্রুয়ারি ৪টি বিভাগে- কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই), ইংরেজি সাহিত্য, ব্যাচেলর অব বিজনেস অ্যাডমিনিস্ট্রেশন (বিবিএ) ও অর্থনীতি বিভাগে শিক্ষার্থী ভর্তির জন্য বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশনের অনুমতি পেয়েছি।’

‘ইলেট্রিক্যাল অ্যান্ড ইলেট্রনিক ইঞ্জিনিয়ারিং এবং টেক্সটাইল ইঞ্জিনিয়ারিং অনুমোদনের অপেক্ষায় রয়েছে।’ যোগ করেন ড. তানভীর খান।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১১ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৩৭

শাহিন বিন রফিক বলেছেন:



খুবই উদ্যোগ, আমাদের দেশে কর্মমূখী শিক্ষা প্রয়োজন, দক্ষতার অভাবে আজ পোশাক শিল্পের বিশাল একটি অংশ ভারত,চীন,পাকিস্থানীদের দখলে।

১২ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:২৪

মোরতাজা বলেছেন: সহমত।

২| ১১ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ৮:৪৬

নেওয়াজ আলি বলেছেন: ভালো উদ্যোগ । বিজ্ঞানসম্মত কর্মমূখী শিক্ষা দরকার আমাদের।

১২ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:২৪

মোরতাজা বলেছেন: একমত, ভাই।

৩| ১১ ই ফেব্রুয়ারি, ২০২০ রাত ১০:৪৫

রাজীব নুর বলেছেন: ভালো উদ্যোগ।

১২ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:২৫

মোরতাজা বলেছেন: ধন্যবাদ, ভাই।

৪| ১২ ই ফেব্রুয়ারি, ২০২০ সকাল ৭:৫৮

ইমরান আশফাক বলেছেন: মূখরোচক অনেক কিছুই অনেকে বলে থাকেন, এইগুলো শুনতে শুনতে আমরা অভ্যস্ত। কাজে প্রমান দেন।

১২ ই ফেব্রুয়ারি, ২০২০ দুপুর ১:২৫

মোরতাজা বলেছেন: সময় কথা বলবে। ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.