নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মেডলি ট্রাভেল লাভিং ওয়ান।

মোরতাজা

আমি সাধারণের একজন। বেড়াতে, বেড়ানোর আয়োজন করতে ভালোবাসি।

মোরতাজা › বিস্তারিত পোস্টঃ

দুই হাজার কর্মীর নেতৃত্বে থাকা ইভ্যালির মি. রাসেল লাইভে কেন কাঁদবেন!

০১ লা সেপ্টেম্বর, ২০২০ রাত ৮:০০



কান্নার ছবি'র ছবি দ্যা ডেইলি ক্যাম্পাসের সৌজন্যে


ইভ্যালির মালিক মি. মোহাম্মদ রাসেলের লাইভটা দেখে খারাপ লাগলো। তাঁর কান্নাটা আমার পছন্দ হয়নি। এখানে সে অর্থে উনি ব্যবসায়ি হয়ে উঠতে পারেননি। পারেননি--- এ কারণে বলছি, যদিও তাঁর হিসাবে ৭০০ মানুষ তাঁর সাথে কাজ করছেন সরাসরি । ১৩শ মানুষ ডেলিভারি করার জন্য যুক্ত আছেন। তাহলে মোটের উপর ২ হাজার লোকের জন্য যে দক্ষ নেতৃত্ব তাঁর দরকার সেটি নেই। এটা ত্যানা না পেঁচিয়ে সারাসরি বলেই নিলাম।

দেশের প্রভাবশালী দৈনিক প্রথম আলো তাদের যে সব তথ্য/ভুল তুলে ধরেছে ইভ্যালির ইউজার হিসাবে আমি এর সাথে মোটামুটি একমত। যাঁরা সরকারের ই-কমার্স নীতিমালাটি পাঠ করেছেন তাঁরাও বলবেন, তারা এর বেশ কিছু ধারা লঙ্ঘন করছেন। এবং নিয়তই করে যাচ্ছেন।

ইভ্যালি কল সেন্টারটি কাজ করে না। এ সত্য। আপনি পণ্য নিয়ে অভিযোগ করবেন সেটিরও উত্তর মেলেনা। আমি নিজে অন্তত চারটি অভিযোগ লগ করে আপনাদের বলছি। এবং এ অভিযোগ লগের পর কোন ডকুমেন্ট থাকে না। যদিও লাইভে এসে তিনি বলেছেন, সব সিস্টেম ডিজিটাল করার জন্য তারা ক্যাশ অন ডেলিভারিটা রাখেননি। তাহলে সমস্যার সমাধানে ই-টোকেন সিস্টেম রাখতে পারেতেন। এটা অনেক ফুড ডেলিভারি সাইট; এমনকি টেলিকম অপারেটরাও ইলেট্রনিক কমপ্লেইনের ক্ষেত্রে রেখেছেন।

জানি না; চলমান ধাক্কাটা ইভ্যালিকে কোথায় দাঁড় করাবে। আমি অবশ্য তাদের সাইটে কেনাকাটা অব্যাহত রেখেছি। অন্য অর্থে বললে বাধ্য হয়েছি। কারণ ইভ্যালি ক্যাশে আমার বেশ কিছু টাকা জমে আছে। সে খরচ করার জন্য আমাকে কেনাকাটা করতে হবে। আমার প্রায় ১০টির মত অর্ডার এখানো ঝুলে আছে। তাতেও আমার আপত্তি নেই। এমন ক্রাইসিসে তারা এটা ডেলিভারি করতে সময় নিবেন এটাই স্বাভাবিক। মজার বিষয় হলো ডেলিভারি অপশনে আপনাকে বাধ্যতামূলক ক্লিক করতে হবে ৭ থেকে ৪৫ কর্ম দিবসে আপনি অর্ডারটি ডেলিভারি পাবেন। তবে এ ডেলিভারি এক মাসের আগে রেয়ার হয়।

যেটি মূলত আমি বলতে চাইছি--- মি. রাসেল আলীবাবার মত আমাদের দেশের জিডিপিতে বড় ধরণের অবদানের সুযোগ তৈরির চেষ্টা করছেন--- এমন একটা বক্তব্য ২৯ আগস্টের লাইভে দেওয়ার চেষ্টা করেছেন। তাঁর সমানে গ্রাফ ছিল বলছিলেন, যদিও সেটি লাইভে আমরা দেখিনি। দেখেছি আবেগময় কিছু কথা। তাঁর পানি খাবার স্টাইলটাও পছন্দ হয়নি। একটি বড় কোম্পানির প্রতিষ্ঠাতাসুলভ কিছু চোখে পড়েনি।

যে বিষয়গুলোতে তাঁর/তার কোম্পানির ভীষণ দূর্বলতা আমার চোখে ধরা পড়েছে--- সে গুলোই বলি। এটা উনি জানতে পারলে হয়ত কাজে দেবে। সে জন্যই বলা। আমরাও চাই দেশি একটা কোম্পানি বড় হোক। বড় হলে আমরাও বলতে পারি আমােদের একটা বড় কোম্পানি আছে।


ইভ্যালি'র লোগো--- গুগল থেকে নেয়া

দূর্বলতার মধ্যে অন্যতম হলো জনসংযোগ/গ্রাহকসংযোগ:: এখানে তাঁর পেশাদারিত্বের সাথে সামলানোর মত কাউকে দেখা যায়নি। তিনিই সব ধরণের বক্তব্য রাখছেন, উত্তর জানাচ্ছেন। বার বার ফেসবুক লাইভে আসছেন।

দ্বিতীয়ত:: তাঁর প্রতিষ্ঠানের পেইড অফ ক্যাপিটাল সময়মত বৃদ্ধরি সুযোগ ছিল, তিনি সেটি করেননি।

তৃতীয়ত:: তিনি গ্রাহক সমস্যা সমাধানে সঠিক কোন তরিকা জারি রাখেননি।

বিদেশে টাকা পাচার করেছেন কি করেননি; তা আমার মাথাব্যথার কারণ নয়। আমি যেটি নিয়ে বলতে চাই-- একটা প্রতিষ্ঠান মাসে ৩শ কোটি টাকা সেল করে, সে প্রতিষ্ঠানের যোগাযোগ ব্যবস্থা এতটা ভঙ্গুর হবে কেন? সে প্রতিষ্ঠানের প্রতিষ্ঠাতা লাইভে এসে আবেগ প্রকাশ করতে পারেন; কিন্তু নিজের প্রতিষ্ঠানের বিরুদ্ধে উত্থাপিত বক্তব্যগুলোর একটা গোছানো ব্যাখ্যাও তিনি দিবেন। এটাই প্রত্যাশিত ছিল। এটা হয়নি মানে --- উনার প্রতিষ্ঠানের রেপুটেশন, কমিউনিকেশন, কাস্টমার রিলেশন প্রফেশনালি ম্যানেজ হচ্ছিলো না।

সত্য কথা--- উনার স্বপ্ন বড়। এবং উনি একটা বড় মার্কেটপ্লেস তৈরি করেছেন। আমি নিশ্চিত তাঁর উত্থানের পেছনে অনেকে পথ আগলানোর চেষ্টা করেছেন বা এখনো করছেন। পথ আগলানোর বিষয়টি প্রথমেই মাথায় নিয়ে তাঁকে মাঠে নামা দরকার ছিল। হয়ত তিনি নেমেছেনও। কিন্তু তারা কৌশল নির্ধারণে দূর্বলতা থাকর কারণে দেশি একটা উদ্যোগ প্রশ্নের মুখে পড়লো। সময় এখনো চলে যায়নি,ড্যামেজ কন্ট্রোল করার জন্য এখনো তাঁর পেশাদারি মনোভাব দরকার।

সোশ্যাল মিডিয়াতে ব্যাপক ক্যাম্পেইন চলছে; ইভ্যালির পক্ষে । এটা ভালো। কিন্তু মূলধারার মিডিয়ায় এখনো আসল মিডিয়া। মাউথ অফ ওয়ার্ডই আসল মার্কেটিং। এটা থেকে তাঁরা দূরে আছেন। এ জন্য ড্যামেজ বাড়ছে। এখানে তাঁদের প্রাপার ইনফরমেশন দিয়ে মানুষকে এডুকেট করা দরকার।

তাদের নিয়ে তদন্ত করছে বাংলাদেশ ব্যাংক, বাণিজ্য মন্ত্রণালয়, ই-ক্যাব থেকেও একটি বিশেষজ্ঞ কমিটি আজকে(১ সেপ্টেম্বর ২০২০) গঠিত হয়েছে। সব মিলিয়ে এত তদন্তের দরকার হতো না;যদি পেশাদার প্রতিষ্ঠানের মত শুরু থেকে আচরণ করতো ইভ্যালি। এটি করতে না পারার ব্যর্থতা হয়ত একটা প্রতিশ্রুতিশীল প্রতিষ্ঠানকে বিপাকে ফেলতে পারে। এটা অন্যদের জন্যও লার্নিং হতে পারে।

লাইভের নিউজ এবং ভিডিও দেখতে ক্লিক করতে পারেন -- Click This Link

মন্তব্য ২০ টি রেটিং +৫/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ০১ লা সেপ্টেম্বর, ২০২০ রাত ৯:১৮

মুজিব রহমান বলেছেন: আমি গ্রাহক নই। প্রথম আলোর রিপোর্ট পড়ার পরে আরো কিছু খোঁজ নিয়ে দেখলাম এবং বুঝলাম- তাদের হাতে পাবলিকের অনেক টাকা রয়েছে তা হয়তো বোনাস দেয়ার চেয়ে বেশি। এতো ছাড় দিয়ে ব্যবসা করলে এক সময় পালিয়ে যাওয়া ছা[ড়া পথ কি?

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

মোরতাজা বলেছেন: বোঝঅ মুশকিল। তদন্ত রিপোর্ট বের হোক আগে তারপর না হয় বোঝা যাবে। ----

২| ০১ লা সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৩৫

আবুহেনা মোঃ আশরাফুল ইসলাম বলেছেন: হায় হায় কোম্পানির যায় যায় অবস্থা।

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫২

মোরতাজা বলেছেন: হায় হায় কোম্পানি বলার মত সময় এখনো আসেনি।

৩| ০১ লা সেপ্টেম্বর, ২০২০ রাত ১০:৪০

কাজী আবু ইউসুফ (রিফাত) বলেছেন: ই-ভ্যালি - ই-কমার্স নামের কলঙ্ক।

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫২

মোরতাজা বলেছেন: এটা বলার জন্য তদন্ত রিপোর্ট প্রকাশ হওয়া পর্যন্ত অপেক্ষা করা উচিত হবে।

৪| ০১ লা সেপ্টেম্বর, ২০২০ রাত ১১:৫২

মা.হাসান বলেছেন: কাস্টোমার সাপোর্ট নেই বা যোগাযোগের ব্যবস্থা নেই এটা ঠিক কথা না। আমি হেল্প লাইনে দু বার কথা বলেছি। যা ইনফরমেশন দরকার ছিলো পেয়েছি। তবে অবশই এই খাতে তাদের আরো উন্নতি করতে হবে। ইভ্যালিকে আমার হায় হায় কম্পানি মনে হয় নি। বিকাশও ১০% ক্যাশ ব্যাক দেয়, অথচ মার্চেন্ট থেকে ৩% এ বেশি কমিশন পায় না। ইভ্যালির ক্যাশ ব্যাক অফার অনেক শর্তের ভিড়ে জর্জরিত অফার, ঠিক মতো পরিচালনা করলে এখান থেকে বৈধ ভাবে লাভ করা সম্ভব ছিলো।

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫০

মোরতাজা বলেছেন: আপনার বক্তব্যের উত্তরে বলছি---
--কাস্টমার সাপোর্ট সিস্টেম আছে, তবে সব সময় কাজ করে না।
--হেল্প লাইন প্রথম আলোর রিপোর্টের পর থেকে একটিভ আছে। জুলাই মাসে আমি কথা বলার চেষ্টা করেও সুযোগ পাইনি।
--উন্নতি করার জন্য আমরা বলছি
--বিকাশে ক্যাশব্যাক ১০ নয়, ২০ শতাংশ। এটাও ইভ্যালি ক্যাশে যুক্ত হয়।
--শর্ত নিশ্চয় আরো সহজ হবে।

৫| ০২ রা সেপ্টেম্বর, ২০২০ রাত ১২:১৯

রাজীব নুর বলেছেন: ই কমার্স ব্যবসা সহজ নয়।

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫১

মোরতাজা বলেছেন: এটা সঠিক। তবে রাসেল সাহেব চেষ্টা করছিলেন। এটা মানতে হবে।

৬| ০২ রা সেপ্টেম্বর, ২০২০ রাত ১:৫৯

নেওয়াজ আলি বলেছেন: এই কান্না মানুষের সহানুভূতি পাওয়ার জন্য

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৩

মোরতাজা বলেছেন: ঠিক বলেছেন। তবে এ কান্নায় স্মার্টনেসটা নেই।

৭| ০২ রা সেপ্টেম্বর, ২০২০ সকাল ১০:৪৬

রাকু হাসান বলেছেন:


ইভ্যালি শুরু থেকে ধুকছিল। তবে ইদানীং তাদের এগ্রেসিভ মার্কেটিংয়ের কারণে ভালই হাইপ তৈরি করেছে । বারবার তারা আমাদের হতাশ করেছে। এদের পেশাদারিত্বের খুব অভাব দেখেছি। এই ধাক্কায় সামনে উঠা খুব কঠিন। কেননা মার্কেটে তাদের প্রতিযোগীরা শক্তিশালী এবং তাদের অবস্থান ভাল। সময় বলে দিবে ।

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৪

মোরতাজা বলেছেন: একমত।

৮| ০২ রা সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:০৫

পদ্মপুকুর বলেছেন: এ দেশে অতীতে এ ধরনের বিষয়ে এত বেশি স্ক্যাম হয়েছে যে যেকোনো উদ্যোগকেই অবিশ্বাসের উপরে দাঁড় করিয়ে দেয়াটা সহজ। আমি ব্যক্তিগতভাবে দ্রুত লাভবান হওয়ার প্রক্রিয়ায় সংযুক্ত হতে চাই না, সেটা ক্রেতা বা বিক্রেতা যেকোনো হিসেবেই।

আপনাকে ব্লগে এখন আর দেখি না। আপনারা থাকলে ভালো হয়। সুন্দর বিশ্লেষণের জন্য ধন্যবাদ স্যার।

০২ রা সেপ্টেম্বর, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

মোরতাজা বলেছেন: দেশে একটা আইন হইছে। এই আইনকে শ্রদ্ধা জানিয়ে নিজেকে গুটিয়ে নিয়েছি। তাই কদাচিত আসি। মনে রাখার জন্য ধন্যবাদ। ভালো থাকবেন।

৯| ০৫ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১২:১৬

নূর আলম হিরণ বলেছেন: অভিযোগ খন্ডন না করে কান্নাকাটি বাচ্চাদের মত মত হয়েছে।

০৬ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:০৪

মোরতাজা বলেছেন: হুম।।

১০| ০৬ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:১৩

নতুন বলেছেন: আবেগ আমাদের দেশে বিক্রি হয় ভালো। উনি জনগনের সহানুভুতি পাবেন।

কিন্তু প্রফেসনাল ব্যবসায়ী হিসেবে অবশ্যই কান্না করা সাজেনা।

ইভ্যালীর নাম অনেক শুনেছি। কিন্তু ১০০ টাকার পন্যে ক্রেতাকে ১৫০টাকার পন্য দেবার আইডিয়াটা কতটা ব্যবসায়ীক ভাবে সম্ভব সেটা দেখার বিষয়।

ইকমার্সে অনেক লাভ করে কারন দোকানের থেকে তাদের খরচ অনেক কম। কিন্তু ১৫০% ফেরত দিতে হলে তাদের আয় সব সময়ই বাড়তে হবে। যখন ক্রেতা কম কেনা শুরু করবে তখন তারা আর এই ভাবে দিতে পারবেনা।

এটা সম্ভভত একটা পান্জিস্কিমের মতন। একজনের টাকা আরেকজনকে দিয়ে বুঝিয়ে দেওয়া।

০৬ ই সেপ্টেম্বর, ২০২০ দুপুর ১:১৮

মোরতাজা বলেছেন: একমত।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.