নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভীষণ কঠিন পোড়ামাটিকে আবার সেই কাদামাটিতে ফিরিয়ে আনা,ভীষণ কঠিন আঘাত দেয়া শব্দমালা গুলো ফিরিয়ে নেয়া।ভীষণ কঠিন নিজের সম্পর্কে কিছু বলা।যে চোখ দেখিনি সে চোখ কেমন করে বিশ্বাস করবে জানি না।যে কখনো রাখিনি হৃদয়ের উপর হৃদয়;সে কেমন করে বুঝবে আমায়!

নীল মনি

শিশুর মত চোখ দিয়ে দেখি আমার এই বিশ্ব।মানুষ স্বপ্নের কাছে হেরে যায় না, হেরে যায় নিজের প্রত্যাশার কাছে। প্রত্যাশা থাকে আকাশচুম্বী অথচ প্রচেষ্টায় থাকে শুধুই স্বপ্ন।

নীল মনি › বিস্তারিত পোস্টঃ

আধুনিকতার ফুল

২২ শে জুন, ২০১৬ দুপুর ১:১০

বুঝিনি আধুনিকতা কী,কতটুকু মাত্রাবোধের মাঝে নিজেকে সঁপে দিলে মানুষ তাকে আধুনিক বলে! নব সৃষ্টির মাঝেই তব শুরু কী হয় আধুনিকতা! নাকি সৌন্দর্যময়তার সাথে সৃষ্টির সমন্বয়ে সে আধুনিকতা!
নাকি চিন্তা চেতনায় বিরাজ সে আধুনিকতা!!

এই যে সভ্যতার ক্রমাগত বিকাশ-প্রযুক্তির বিকাশ -এর নাম কি আধুনিকতা!বিকাশের নামই কি আধুনিকতা! আধুনিকতা'র সংজ্ঞা দিতে পারার মত ক্ষমতা আমার নেই।সীমিত জ্ঞানের অধিকারী মানুষ,অন্যকে কতটুকু'ই বা দিতে পারে!
পরিবর্তিত সমাজের সাথে তাল মিলিয়ে চলার নাম আধুনিকতা কি? যে মেয়েটা রান্নার সময় তরকারিতে ব্যবহারের জন্য এখনো শিল পাটা নিয়ে ঘাম ঝরিয়ে মশলা করে,আর যে মেয়েটা ব্লেন্ডিং মেশিনে মশলা করে
,এদের মাঝে কে বেশি আধুনিক??

যে মেয়েটা স্লিভলেস জামা পরে, গায়ে উড়না না জড়িয়ে ঘুরে বেড়াচ্ছে আর যে মেয়ে শালীনতার মাঝে চলাফেরা করছে, এদের মাঝে বলতে পারেন কে বেশি আধুনিক???

কোন কিছুর ব্যবহারে মানুষ আধুনিক হয়ে যায়! নিত্য অভ্যস্ত ব্যবহার থেকে বেশির ভাগ চেষ্টা করছে অন্যের মত করে অভ্যস্ত হতে।মানুষ ভুলে যাচ্ছে তাদের স্বাচ্ছন্দ্যের কথা।আপনি যেটা তে স্বাচ্ছন্দ্যবোধ করছেন সেটাকে ধরে রাখলে কী হয়??
আপনি নারী,উচ্চতা পাঁচ ফুট ছয় ইঞ্চি, আপনি পরলেন তিন ফুট উচুঁ হাই হিল।রাস্তা দিয়ে হেঁটে যাবেন যখন সেই রকম আধুনিক হয়েই হেঁটে যাবেন।নিজেকে দেখতে পেলে নির্ঘাত ভয় পেয়ে যেতেন।

আবার যে মানুষটা প্রযুক্তি তে অভ্যস্ত সে শত চেষ্টা করেও আগের অবস্থায় ফিরে যেতে পারবেনা।প্রযুক্তির বাহিরে চিন্তা করার মত অবকাশ নেই।কারো দোষ নেই এখানে,অন্য জনের জীবনকে দেখে প্রভাবিত মানুষ নিজেকে সহজেই প্রবাহের স্রোতে ভাসিয়ে দিচ্ছে।
সবাই চাইছে আরো আধুনিক হতে।

যে মেয়েটা মশলা ব্লেন্ডিং এ করতে পারছেনা তারই বান্ধবী তাকে নিয়ে হাসছে, তারই কাছের মানুষটা বলছে খ্যাঁত।কেন অন্যকে আপনার নিজস্ব চয়েসে বাধ্য করছেন? তাকে তার মত করে থাকতে দিলে কী হয়?
নিজেকে তো ভালো রাখতে পারিনা,অন্য কেউ ভালো থাকুক সেটাও চায় না।

এক জীবনে আধুনিক না হলে আমার নিঃশ্বাস বন্ধ হয়ে যাবে কী?তাই যদি না হয় তা হলে এত আধুনিক হবার প্রতিযোগীতা বলি কার সাথে।

আমি যেমন, তেমনি।
আমার কাছে আধুনিকতা কখনো স্টাইলে নয়,ফ্যাশানে নয়।এটা হল একটা পছন্দ-কেমন ভাবে আপনি আপনায় নিজেকে উপস্থাপন করতে চান।আপনার মানসিক সীমা আমার কাছে আধুনিকতা,আপনার ধৈর্য আমার কাছে আধুনিকতা,আপনার সততা,আপনার ব্যক্তিত্ব আমার কাছে আধুনিকতা।সীমা লংঘন না করে মানানসই সবই আমার কাছে আধুনিকতা।

ব্যক্তির পছন্দের ধরণভেদে আধুনিকতার সংজ্ঞা'য় ভিন্নতা।অন্যায়কে অন্যায় বলতে না পারার মাঝে আধুনিকতা নেই।আধুনিক তারে বলব-যে সাদা'কে সাদা বলতে জানে,আধুনিক তারে'ই বলব -যে হতাশার বদলে আশা দিতে পারে,দিতে পারে দুঃস্বপ্নের বদলে শুধুই বাস্তব স্বপ্ন,যাতনার বদলে স্বস্তি,দিতে পারে জাগিয়ে- প্রাণের আত্মায় অকৃত্রিম সম্পর্কের নান্দনিকতা।

বিকশিত হোক আধুনিকতা'র ফুল।
:)

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২২ শে জুন, ২০১৬ দুপুর ২:০৮

মহসিন ৩১ বলেছেন: "আমার কাছে আধুনিকতা কখনো স্টাইলে নয়,ফ্যাশানে নয়।এটা হল একটা পছন্দ-কেমন ভাবে আপনি আপনায় নিজেকে উপস্থাপন করতে চান।আপনার মানসিক সীমা আমার কাছে আধুনিকতা,আপনার ধৈর্য আমার কাছে আধুনিকতা,আপনার সততা,আপনার ব্যক্তিত্ব আমার কাছে আধুনিকতা।সীমা লংঘন না করে মানানসই সবই আমার কাছে আধুনিকতা।' ......

অধুনা কালে সবাই নিজেকে নিয়ে বেশি বেশি সচেতন, এটা সমাজে আবশ্যিক কোন পরিবর্তনের ইঙ্গিত বহন করে ; মানুষ রাজনীতি সংশ্লিষ্ট হয়ে যায় একটি সমতলের সন্ধানে। এ অবস্থায় সবাই ' প্রতিভাকে কাজে লাগায়' আর সামাজিক সুবিচারের জন্য উচ্চকণ্ঠ হয়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.