নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

সম্পাদক, শিল্প ও সাহিত্য বিষয়ক ত্রৈমাসিক \'মেঘফুল\'। প্রতিষ্ঠাতা স্বেচ্ছাসেবী মানবিক সংগঠন \'এক রঙ্গা এক ঘুড়ি\'।

নীলসাধু

আমি খুব সহজ এবং তার চেয়েও বেশী সাধারন একজন মানুষ । আইটি প্রফেশনাল হিসেবে কাজ করছি। টুকটাক ছাইপাশ কিছু লেখালেখির অভ্যাস আছে। মানুষকে ভালবাসি। বই সঙ্গে থাকলে আমার আর কিছু না হলেও হয়। ভালো লাগে ঘুরে বেড়াতে। ভালবাসি প্রকৃতি; অবারিত সবুজ প্রান্তর। বর্ষায় থৈ থৈ পানিতে দুকুল উপচেপরা নদী আমাকে টানে খুব। ব্যাক্তিগতভাবে বাউল, সাধক, সাধুদের প্রতি আমার দুর্বলতা আছে। তাই নামের শেষে সাধু। এই নামেই আমি লেখালেখি করি। আমার ব্লগে আসার জন্য আপনাকে ধন্যবাদ। শুভকামনা রইলো। ভালো থাকুন সবসময়। শুভ ব্লগিং। ই-মেইলঃ [email protected]

নীলসাধু › বিস্তারিত পোস্টঃ

মেট্রো রেলে চলাচল :: আমার কিছু পর্যবেক্ষণ ও পরামর্শ

২৪ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৩৯



ঢাকায় মেট্রো রেল চালু হবার পর আমি নিয়মিত যাওয়া আসা করছি। গত দুদিনে কাজের প্রয়োজনে আমাকে প্রায় ৭ থেকে ৮ বার মেট্রোতে উঠতে হয়েছে। ইদানীং এমন হচ্ছে প্রায় প্রতিদিন। আমি ঢাকায় মেট্রোতে উঠার আগে কোলকাতার মেট্রো, তার আগে কুয়ালালামপুর ও জাপানের টোকিওতে মেট্রোতে ভ্রমণ করেছি। সেসবের আলোকে আমার কিছু পর্যবেক্ষণ ও পরামর্শ।

মতিঝিল থেকে উত্তরা পর্যন্ত চলাচল শুরুর পর মেট্রোতে এখন প্রায় সারাদিনই খুব ভিড় থাকে, তাই ঘুরাঘুরি আড্ডা আর ছবি তোলার জন্য এখন আর মেট্রো তেমন আনন্দদায়ক নয়, বলা যায় মেট্রো এখন পুরো দমে নগরবাসীর প্রয়োজনে ছুটছে। তাই মেট্রোতে চলাচলে কিছু বিষয়ের দিকে খেয়াল রাখা খুব দরকারি।

১- ট্রেনে উঠার জন্য নির্ধারিত এরিয়ার দুপাশে দাঁড়ান। ট্রেন থামলে দুই পাশ থেকে উঠুন। মধ্যের জায়গাটি রাখুন ট্রেন থেকে নেমে যাবেন যারা তাদের জন্য।

২- তেমনি যারা নামবেন তারা মধ্যের পথ দিয়ে দ্রুত নামুন, স্টেশন-ভেদে মেট্রোর স্টপেজ টাইম ৭ থেকে ১৮ সেকেন্ড মাত্র। এর মাঝেই উঠা ও নামা পর্ব শেষ করতে হবে।

৩- আপনার অবস্থান যদি ট্রেনের কামরার ভেতরে হয় তবে নামার সময় মাইকের ঘোষণা শুনে আপনার স্টপেজ আসার আগে ধীরে ধীরে দরজার কাছাকাছি আসার চেষ্টা করুন। এতে করে ট্রেন থামা মাত্রই আপনি নেমে যেতে পারবেন।

৪- কোন দিকে যাবেন (মতিঝিল নাকি উত্তরা?) তা টিকেট/পাস দিয়ে পাঞ্চ করে প্রবেশের পরেই দেখবেন লেখা থাকে, সেটা খেয়াল করে আপনার গন্তব্য অনুযায়ী প্ল্যাটফর্মে যান নাহলে ভুলে মতিঝিলের জায়গায় উত্তরা চলে যাবার সম্ভাবনাও রয়েছে কিন্তু।

৫- ফোনে কথা বলা পরিহার করুন। আপনার উচ্চ স্বরের আলাপ অন্য সহযাত্রীর জন্য বিরক্তিকর। খুব প্রয়োজন হলে সেটা ভিন্ন বিষয়।

৬- বসে থাকলে পাশের যাত্রীর দিকে খেয়াল রাখুন, আপনার জন্য যাতে তার কোন সমস্যা না হয় তার দিকে দৃষ্টি রাখুন। ক’জন বসেছেন – সেখানে আর কেউ বসতে পারবে কীনা একটু সরে বসা যায় কীনা ইত্যাদি ছোট ছোট বিষয়গুলো অন্যের স্বস্তির কারণ হতে পারে।

৭- মেট্রোর স্টপেজ অনেক স্টেশনে, ১৬টি। তাই ট্রেনে ভিড় থাকুক আর খালি থাকুক, দয়া করে কেউ উঠেই দরজার সাম নে গাঁট হয়ে দাঁড়াবেন না, এতে করে প্রতিটি স্টেশনে উঠা ও নামার সময় সবার সমস্যা হয়। আপনি দাঁড়িয়ে আছেন এতে করে আর কারো কোন সমস্যা হচ্ছে কীনা তা খেয়াল করুন।

৮- মেট্রোতে অনেককেই দাঁড়িয়ে যেতে হবে-আসতে হবে। তাই হাত উঁচিয়ে আপনি যে রিং ধরে আছেন তাতে করে আপনার কাপড় চোপড় ঠিকঠাক আছে কীনা তাও দেখুন, নাহলে বিব্রতকর পরিস্থিতির সৃষ্টি হতে পারে, সামলে থাকুন।

৯- থুতু, পানের পিক কাশি কফ ইত্যাদি ভুলেও ফেলবেন না। চিপস টাইপের কিছু খাবেন না। ট্রেনে ও স্টেশনে খাবার নেয়া ও খাওয়া নিষেধ।

১০- দরজায় হেলান দিয়ে দাঁড়াবেন না।

১১- তাড়াহুড়ো করে দৌঁড়ে ট্রেনে উঠবেন না এবং নামবেন না, এতে বিপদ হতে পারে।

আপাতত এই পর্যন্ত। ভালো থাকুন। সুন্দর থাকুন সবাই।
পোস্টের ছবিগুলি সামাজিক মাধ্যম ও অনলাইন থেকে নেয়া।

.
নীলসাধু

মন্তব্য ১৩ টি রেটিং +৪/-০

মন্তব্য (১৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৪৭

সোনাগাজী বলেছেন:



ট্রেনের ছাঁদে উঠা সম্ভব হবে?

২৪ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৫১

নীলসাধু বলেছেন: দেশে এলে উইঠেন। সিঁড়ির ব্যবস্থা করা হবে।

২| ২৪ শে জানুয়ারি, ২০২৪ রাত ১১:৪৮

ইফতেখার ভূইয়া বলেছেন: সময়োপযোগী পোস্টের জন্য ধন্যবাদ জানাই। পাঁচ নম্বর বিষয়টি আমি আমার ঘরেও মেনে চলি আর পরিবারকেও মেনে চলতে উদ্বুদ্ধ করি। ধন্যবাদ।

৩| ২৫ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:০৭

নয়ন বড়ুয়া বলেছেন: চমৎকার সব পয়েন্ট বলেছেন দাদা। ধন্যবাদ।

৪| ২৫ শে জানুয়ারি, ২০২৪ রাত ১২:২৬

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:


সুন্দর বলেছেন ।
এগুলো সবারই মেনে চলা দরকার

৫| ২৫ শে জানুয়ারি, ২০২৪ রাত ১:৩০

হাসান কালবৈশাখী বলেছেন:
টিকেট দাম অনেক বেশি, এরপরও বিপুল ভিড়, ট্রেন আরো বাড়াতে হবে। বিনিয়োগ উঠে আসতে সময় লাগবে না।
তবে টিকেটিং ব্যাবস্থাটা উন্নতি করা দরকার।
স্টেষনে লাইন ধরে টিকেট কাটা বন্ধ করতে হবে, অনলাইনে কাটবে, বা উন্নত দেশের মত যে কোন মুদি দোকানে প্রিপেইড কার্ড, উইকলি পাস ডেইলি পাস এর ব্যাবস্থা করতে হবে। মান্তলি পাস আকর্শনীয় করতে ডিসকাউন্ট দিতে হবে

৬| ২৫ শে জানুয়ারি, ২০২৪ রাত ১:৩১

কলাবাগান১ বলেছেন: খারাপ লাগে যখন দেখি মানুষ এখনও এক্সিলেটর এর এটিকেট বুঝতে পারে না....বিদেশী মেট্রোতে এক্সলেটর যারা দাড়িয়ে থাকেন তারা একপাশ হয়ে দাড়ান যাতে যারা তাড়াতাড়ি বা হেটে হেটে উঠতে বা নামতে চান, তাদের জন্য একপাশ ছেড়ে দিয়ে থাকেন। ছবিতে দেখুন

৭| ২৫ শে জানুয়ারি, ২০২৪ রাত ১:৪৪

রিয়াদ( শেষ রাতের আঁধার ) বলেছেন: প্রতিদিন মেট্রোর নিচ দিয়ে আসা যাওয়া হলেও, এখন পর্যন্ত মেট্রোতে ওঠা হলো না। আমার যাতায়াত বাড্ডা-ফার্মগেট-বাড্ডা তাই মেট্রোতে করে যাওয়ার জায়গা নাই।

আপনি যে পয়েন্ট গুলো তুলে ধরেছেন, সেসব অবশ্যই খুবই গুরুত্বপূর্ণ। কিন্তু কিছু পয়েন্ট আছে, যেসব কমন সেন্সের। ওসব মানুষকে মানানো যাবে না। মানুষ মানেও না। তবু আমরা বলতে পারি, যেন মানে সে আবেদন জানাতেই পারি।

৮| ২৫ শে জানুয়ারি, ২০২৪ ভোর ৪:৪২

ডঃ এম এ আলী বলেছেন:




মেট্রোরেলের ট্রেনে চলাচলের বিষয়ে আপনার মুল্যবান পরামর্শগুলো মেনে চললে অনেক ভাল হবে।
উপরে মন্তব্যের ঘরে দেয়া হাসান কালৈশাখীর প্রস্তাবগুলি যথা
টিকেটিং ব্যাবস্থাটা উন্নতি করা দরকার।
স্টেষনে লাইন ধরে টিকেট কাটা বন্ধ করতে হবে, অনলাইনে কাটবে, বা উন্নত দেশের মত যে কোন মুদি দোকানে
প্রিপেইড কার্ড, উইকলি পাস ডেইলি পাস এর ব্যাবস্থা করতে হবে। মান্তলি পাস আকর্শনীয় করতে ডিসকাউন্ট
দিতে হবে

প্রস্তাবগুলি বান্তবায়ন করা হলে যাত্রীদের জন্য খুবই সহায়ক হবে, তাদের ভ্রমনকালীন সময় সাস্রয় হবে ।

শুভেচ্ছা রইল

৯| ২৫ শে জানুয়ারি, ২০২৪ সকাল ৯:৩৯

নাহল তরকারি বলেছেন: সুন্দর।

১০| ২৫ শে জানুয়ারি, ২০২৪ দুপুর ১:২৬

শেরজা তপন বলেছেন: আমাদের দেশে ছেড়া ফাটা ময়লা পিন মারা ঘামে ভেজা ভাঁজ করা টাকা বিরাট একটা সমস্যা! এই টাকা দিয়ে অটো টিকেটিং আসলেই একটা সমস্যা- মেশিনের মাথা আউলায় যায়!
বাইরে থেকে ওয়ান টাইম পাস করা যায় তবে তখন গেটে ভীড় সামলানো দায় হয়ে যাবে। মস্কোতে দেখেছি মেট্রোর জন্য আলাদা প্লাস্টিকের কয়েন। সবাই সেই প্লাস্টিকের কয়েন পকেটে রাখে। যার যখন খুশী ব্যাবহার করে- সেটা খারাপ নয়। এভাবে টিকেট কাটা বিরাট হ্যাপা- যদিও ম্যানুয়ালী টিকেট কাটার অপসন আছে।
আপনি ভাল কিছু পরামর্শ দিয়েছেন। আস্তে আস্তে ঠিক হয়ে যাবে সব।

১১| ২৫ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৪:২৮

রাজীব নুর বলেছেন: সমস্যা হলো সাধারন মানুষের পরামর্শ সরকার নেয় না।

১২| ৩০ শে জানুয়ারি, ২০২৪ বিকাল ৫:২০

বিজন রয় বলেছেন: সুন্দর।
অনেক উপযোগী পোস্ট।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.