নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মন যা চায় তা পায় না, যা পায় তা চায় না ।

পিপাসুক

আমি মানুষ । মানবতা আমার ধর্ম । ভালোবাসি আন্দোলন ঘৃনা করি ভণ্ডামি ।

পিপাসুক › বিস্তারিত পোস্টঃ

অতীতের কোন ভবন ধসের ঘটনায় দোষীদের শাস্তি হয় নি । এবারো হবেনা এটা মনে করাটাই স্বাভাবিক

২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:১৯

ভবন ধস শব্দটি আমাদের দেশে নতুন কিছু নয় । বিভিন্ন সময় আমাদের দেশে ছোট বড় ভবন ধসের ঘটনা ঘটেছে ।প্রতিবার এরকম ঘটনার প্রেক্ষিতে প্রশাসন আশ্বাস দিয়ে থাকে দোষীদের যথাযথ শাস্তির ব্যাবস্থা করা হবে । অতীতের কোন রেকর্ড খুজে পাওয়া যায়না এরকম কোন ঘটনায় ভবন ধসের সাথে জড়িত ব্যাক্তিদের শাস্তির ব্যাবস্থা করা হয়েছে । মামলা ঠিকই করা হয়েছে কিন্তু বেশিদূর এগুতে পারেনি মাঝ পথেই মুখ থুবড়ে পরেছে । একটু পিছে ফিরে তাকাই দেখি এর আগে যেসব ভব ধস হয়েছিল এসবের চিত্র ।

১৯৯৭ সালে রাজধানীর কলাবাগানে ৭ তলা ভবন ধসে পরে এতে ৭ জনের মৃত্য হয় । এঘটনার মামলার নিস্পত্তি হয়েছিল তবে মালিক নির্দোষ প্রমান হউয়ায় তার কোন সাজা হয় নি । কিভাবে নির্দোষ প্রমান হোল সেটি নিয়ে কথা না বলে পরের ঘটনায় চলে যাই । ২০০২ সালে রাজধানীর শাহাজাহানপুরে ভবন ধসে আহত হয় ৬ জন । সেই মামলার কোন সুরাহা হয় নি । এর ঠিক ২ বছর পরের ঘটনা , শাঁখারি বাজারে ভবন ধসে পরে তাতে ১৭ জনের প্রানহানি হয় । এর মামলাও ফাইলবন্ধি হয়েই পরে থাকে । বিচার পায়নি নিহতদের পরিবার । ২০০৫ সালে সাভারের স্পেকট্রাম গার্মেন্টস এর ভবন ধসে প্রানহানি হয় ৩৮ জনের । ভবনটি অনুমোদনহীন বলে প্রমান পায় তবে এখেত্রেও কারো শাস্তি পাবার নজির নেই । ২০১০ তেজগায়ের বেগুন বাড়িতে ভবনধসে শিশু সহ ২৫ জনের মৃত্যু হয় । মালিক আটক হয়ে জামিনে মুক্ত হন । পরে মামলার আর কোন অগ্রগতি হয় নি । ২০১১ সালের দক্ষিনখানের ভবন ধসে ২ জনের প্রাণহানি হয় । এই মামলার ভাগ্য আগের গুলর মতই ছিল ।

এছাড়া উল্লেখযোগ্য ভবন ধস , ডেবে যাওয়া ভেঙ্গে পরার ঘটনা গুলর মধ্যে রয়েছে নির্মাণাধীন হাস্পাতাল , তেজগায়ের ব্রিজ , গান্ডারিয়া পুরানো ঢাকার বহুতল ভবনগুলো ।

২০০৪ এর ১৭ আর ২০০৫ এর ৩৮ লাশের সংখ্যা পেরিয়ে এখন একবারে শত লাশের রেকর্ড সৃস্টি হয়েছে ।

অতীতের রেকর্ডের মতই এই ঘটনার দোষী ব্যাক্তিরা বুক ফুলিয়ে ঘুরে বেড়াবেন মামলা থেকে বেকসুর খালাস দেওয়া হবে এটাই আমাদের দেশের ক্ষেত্রে সবাভাবিক । গার্মেন্টস মালিকদের কি আর কম জোড় হাজার হাজার লাশের ধাক্কা তাদের জেলে ভরে রাখবে এ সাধ্য কার ??

মন্তব্য ১ টি রেটিং +০/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২৪ শে এপ্রিল, ২০১৩ রাত ৮:২৪

নাসীম আহমেদ খান বলেছেন: সাভারের ভবনধসের ঘটনা তদন্ত করে দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে কঠোর আইনি ব্যবস্থা নেওয়ার ঘোষণা দিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী মহীউদ্দীন খান আলমগীর। রানা প্লাজার মালিক সোহেল রানা , এখনি উদ্ধারের পাশাপাশি ব্যাবস্থা না নিলে হয়তোবা তাকে আর পাওয়া যাবে না , দেশ ছেড়ে চলেও যেতে পারেন পরিস্থিতি ঠান্ডা হলে ফিরে আসবেন । তিনি সাভার পৌর যুবলীগের যুগ্ম আহ্বায়ক - এই পরিচয়ের কারনেও খুব সম্ভবত তার কিছুই হবে না । আপনি ঠিকই বলেছেন " অতীতের কোন ভবন ধসের ঘটনায় দোষীদের শাস্তি হয় নি । এবারো হবেনা সেটা মনে করাটাই সবাভাবিক।"
নষ্ট একটা জায়গা শালার পলিটিক্স , দেশ শাসন করার প্রক্রিয়া হল শুধু ক্ষমতায় যারা আছে তারা নিজেরা আইন অমান্য করার লাইসেন্স পায় আর অন্যদের জন্যে আইন বানায় । ভবন ধ্বসের সময় তিনি ভবনের আন্ডারগ্রাউন্ড এ ছিলেন , তা ও বাইচা আছেন - গরীব মানুষগুলাই খালি মরল , বড়লোকের কপালও বড় থাকে । আফসোস

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.