নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মন যা চায় তা পায় না, যা পায় তা চায় না ।

পিপাসুক

আমি মানুষ । মানবতা আমার ধর্ম । ভালোবাসি আন্দোলন ঘৃনা করি ভণ্ডামি ।

পিপাসুক › বিস্তারিত পোস্টঃ

কচু ভাবনা !

১৩ ই অক্টোবর, ২০১৪ রাত ১০:১৩

তখনো বর্ষণ একেবারে থামেনি । আমি ঠিক মাঝ রাস্তায় কাক ভেজা হয়ে দাড়িয়ে আছি । কিছুক্ষন আগের অতিবর্ষণে রাস্তায় যান্ত্রিক বাক্স গুলোর আনাগোনা কমে যাওয়ার মাঝ রাস্তায় দাড়িয়ে থাকতে কোন সমস্যা হচ্ছে না । হাতে শক্ত করে ধরে রেখেছি বাজার থেকে কিনে আনা কচুদ্বয় । কেনার সময় কচুর নিচে কাদামাটির বিশাল শক্ত আস্তরন ছিল । বৃষ্টিতে অনেকসময় দাড়িয়ে থাকার ফলে কাদামাটি ধুয়ে যাচ্ছে । কচুর গা থেকে কাঁদা মিশ্রিত পানি টপ টপ করে পরে যাচ্ছে । পিচের রাস্তায় সরু পথ তৈরি করে কাদামাটি নর্দমার দিকে ইতিমধ্যে রওয়ানা দিয়ে দিয়েছে । কচুর ওজন অনেকটা কমে গেছে । আগের থেকে অনেক চাঙ্গা লাগছে কচুদ্বয় দেখতে । সম্ভবত বিশ্রি দেখতে মাটি গায়ে লেগে থাকায় তাদের নিজেদের সন্মানে আঘাত লেগেছে তাই এতসময় মন খারাপ করে চুপসে ছিল । কাঁদা জিনিসটা সাধারানত কেউ দেখতে পারে না । কাঁদা নাম শুনলেই সবার গা ঘিনঘিন করে । কচুর খেত্রেও সম্ভব এমনটাই । ওয়াক কি বিশ্রি একটা জিনিস । একটা সময় পুরোপুরি কাঁদা ধুয়ে নর্দমায় চলে গিয়েছে । এখন অসম্ভব সুন্দর লাগছে আমার হাতে শক্ত করে ধরে রাখা কচুদ্বয়কে ।
অথচ কি আশ্চর্য ব্যাপার এই বিশ্রি মাটির বুকেই বড় হয়েছিল এরা । এরা কি পারতনা সুন্দর দেখতে ইটের কিংবা পাথরের গায়ে জন্ম নিতে ??অথবা বেছে নিতে পারত চমকার সব টাইলস । তাহলে তাদের আর এই বিশ্রি মাটির সংস্পর্শে আসতে হত না । মাটির স্পর্শ তাদের কলঙ্কিত করত না ।
কিন্তু কেন মাটির কাছেই মিনতি করে বেঁচে থাকতে হয়েছে তাদের ! ! একটু আহার চেয়েছে মাটির কাছে ।
হয়ত বিশ্রি মাটি একদিন এদের ভালবেসে প্রখর খরায় নিজের হৃদয় নিংড়ে পানি আহার দিয়েছিল । বাচিয়ে রেখেছিল তাদের । অথচ আজ এদের কাছে মাটি অবাঞ্ছিত হয়ে গিয়েছে যখনি দেখা পেয়েছে পর্যাপ্ত বারির । কি অভূত পৃথিবির নিয়ম ।
একি আমি এখনো রাস্তায় দাড়িয়ে আছি !! বৃষ্টি কখন থেমেছে ভুলেই গেছি কি সব উলটা পালটা ভাবছি । বাসায় নিশ্চয় রান্না দেরী হয়ে যাবে কচু নিয়ে দ্রুত বাসায় না ফিরলে । আজকে খাবার রেসিপিটা যে নারিকেল দিয়ে কচু রান্না।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.