নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

মন যা চায় তা পায় না, যা পায় তা চায় না ।

পিপাসুক

আমি মানুষ । মানবতা আমার ধর্ম । ভালোবাসি আন্দোলন ঘৃনা করি ভণ্ডামি ।

পিপাসুক › বিস্তারিত পোস্টঃ

" মানুষরে তুই আবার মানুষ হ "

০২ রা সেপ্টেম্বর, ২০১৫ সকাল ৭:৪২

বিষয়টা যখন ছাত্র শিক্ষকের সম্পর্ক নিয়ে তখন বলা চলে এ যাবতকাল শিক্ষকেই ছাত্রকে প্রহার করতে দেখেছি । সব ক্ষেত্রে ছাত্র শিক্ষকের সম্পর্ক মধুর হবে এটা ভাবা ভুল । ছাত্র জীবনে সকল শিক্ষকে শিক্ষকের মর্যাদা দেয়া সর্বজনীন স্বীকৃত হলেও এযাবত কালে সর্বজনীন কথার বাস্তবতা পুস্তকের বাইরে দেখা মেলেলি ।
এখন এক একটা দলের মতবাদকে সর্বজনীন স্বীকৃত করতে বেশি লোকের দরকার পরে না । একই দলের ২৫-৩০ জন সদস্য থাকলেই চলে । একজন প্রস্তাব উত্থাপন করে আরেকজন উচু চেয়ারে বসে হ্যা জয়যুক্ত হয়েছে , হ্যা জয়যুক্ত হয়েছে , হ্যা জয়যুক্ত হয়েছে তিনবার বলে দম ফেলে । তারপর জয়যুক্ত বস্তাপচা আলুর বোঝা চাপিয়ে দেয়া হয় জনগনের ঘারে । এবং বলা হয় সকলেই এই আলুর বস্তার ভার বহনের সক্ষম । অতয়েব ক্ষমতাসীন দলের ওই আইন সর্বজনীন স্বীকৃতি লাভ করে ।
যাই হোক যে কথা বলছিলাম
ছাত্র শিক্ষক একই কামরায় বিনিময়ে লিপ্ত হন । এই বিনিময় কতটা সফল তা নিয়ে সর্বদাই এক শ্রেণীর লোকের প্রশ্ন থেকেছে । আমিও তাদের দলে ।
শ্রেণীকক্ষে ২ প্রকার ছাত্র থাকে । শিক্ষক যখন দাড়িয়ে দাড়িয়ে পড়ান তখন এদের দু রকম মনভাব জাগে । এক শ্রেনি মনে করে , ছাত্রকে সন্মান প্রদর্শনের জন্যেই শিক্ষকের দাড়িয়ে থাকা , অন্যরা মনে করে , ইস- কত কষ্টকরেই না শিক্ষক তার জ্ঞান ছড়াচ্ছেন ।
প্রথম শ্রেণীর ছাত্রের সঙ্খ্যা যখন কামরায় আধিক্য পায় তখন জাতির পতন ঘটে ।
আর দ্বিতীয় শ্রেণীর শিক্ষাত্রির সল্পতা প্রকাশ করে জাতির মেধা সঙ্কট ।
আমাদের জাতি প্রতিদিন কার গুহ্যদ্বার লেহনে ব্যাস্ত তা আলকাতরা মাখা শরিরে দেখা সম্ভব না ।
সম্প্রতিক সময়ের খবর , বিশ্ববিদ্যালয়ে ছাত্র শিক্ষকে প্রহার , শিরনাম দেখে অনেকেই জাতির দূর অবস্থা দেখে বিচলিত মস্তিস্ক যেমন দেখেছি তেমনি দাত বের করা হাসির রোলও কানে এসেছে ।
ঠাণ্ডা মাথায় সিদ্ধান্ত নেয়ার লোকের অভাব বাংলাদেশ হারে হারে টের পাচ্ছে ।
শরিরে মেথঅ্যাম্ফিটামিন ও ক্যাফেইন দ্রবন বিস্তার লাভ করলে মাথা তো একটু গরম হবেই ।
যার মাথা ঠাণ্ডা মেথঅ্যাম্ফিটামিন ও ক্যাফেইন দ্রবন শরিরে প্রবেশ করে না , তার ম্থা গরম করতে অপমানের ট্যাবলেট খায়িয়ে দেয়ার মহা দায়িত্ত গ্রহন করে ক্ষমতাসীন দল ।
তারপর বলে আমরা তো সবাই একই দলের অন্তরভুক্ত । জাতির যখন মাথা উচু করবার সময় তখন এই জাতি একজন আরেকজনের গুহ্যদবার চেটে পরিস্কারে বাস্ত থাকে । কবে যে এ জাতি ওখান থেকে মাথা সরাবে । নিজে মাথা উচু করে বাচতে শিখবে তা জানতে জ্যোতিষীরও গননায় ভুল হবে ।
ধিক সেই জাতিকে যে জাতি জ্ঞানের ভান্ডারে আঘাত করে । ধিক সেই জাতিকে যেই জাতি নিজের পায়ে নিজে কুড়াল মারে ।
" মানুষরে তুই আবার মানুষ হ "


মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.