নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

Zia Chy is a Journalist, Online Activist & Land Law Consultant. Working to rebuild a welfare State.

জিয়া চৌধুরী

আমি বাংলাকে ভালবাসি

জিয়া চৌধুরী › বিস্তারিত পোস্টঃ

চীন কীভাবে করোনভাইরাসকে মোকাবেলা করতে প্রযুক্তির ব্যবহার করেছে

২০ শে মার্চ, ২০২০ সন্ধ্যা ৬:১৭

করোনাভাইরাসের প্রাদুর্ভাব একটি বিশ্বব্যাপী দুর্যোগে পরিণত হয়েছে। এতে হাজার হাজার লোক মারা গেছে, কয়েক মিলিয়ন মানুষ ক্ষতিগ্রস্থ হয়েছে, সরবরাহের লাইন ভেঙে পড়েছে, অর্থনীতিগুলি লাইনচ্যুত হয়েছে, কারখানাগুলি বন্ধ হয়ে গেছে এবং শহরগুলি লকডাউন রয়েছে।

এটি একটি অপ্রত্যাশিত বিপর্যয় যা বিশ্বের বিভিন্ন দেশে মানুষের সীমাবদ্ধতা কতটুকু তা দেখিয়ে দিয়েছে। চীন, যেখান থেকে ভাইরাসটির উদ্ভব হয়েছিল, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ হয়েছে। ভাইরাসটিকে ঠেকাতে চীন নানান রিসোর্স ব্যবহার করে এবং সর্বশেষ প্রযুক্তির ব্যবহার করে, দেশটি ভাইরাসের প্রসারকে একটি উল্লেখযোগ্য পরিমাণে হ্রাস করেছে। ২০০২ সালে সারস (সিরিয়ার তীব্র শ্বাসযন্ত্রের সিন্ড্রোম) প্রাদুর্ভাবের সময়, ভাইরাসগুলির জিনোমটি ডিকোড করতে বিজ্ঞানীদের এক বছরেরও বেশি সময় লেগেছিল, যেখানে প্রযুক্তিগত অগ্রগতির জন্য, কোভিন্ড -১৯ বা করোনভাইরাস জিনোমকে এক মাসের মধ্যে চিহ্নিত করা হয়েছিল সময়। এই বিভিন্ন উপায় যার মাধ্যমে চীন এই মারাত্মক স্ট্রেনের বিরুদ্ধে যুদ্ধ চালাচ্ছে।

দেখা যাক চীন কী কী প্রযুক্তি ব্যবহার করেছে করোনা ভাইরাসের মোকাবিলায়।

রঙ - সংকেত প্রণালীঃ কালার কোডিং

জনসাধারণের কল্যাণে বিস্তৃত নজরদারি নেটওয়ার্কের ব্যবহার করে, চীন সরকার একটি কল-কোডেড স্বাস্থ্য রেটিং সিস্টেম বিকাশের জন্য প্রযুক্তি জায়ান্ট আলিবাবা এবং টেনসেন্টের সাথে হাত মিলিয়েছে যা প্রতিদিন লক্ষ লক্ষ লোককে ট্র্যাক করে চলেছে। আলিবাবার সহযোগিতায় স্মার্টফোন অ্যাপটি প্রথম হ্যাংজহুতে মোতায়েন করা হয়েছিল। এটি ভ্রমণ এবং চিকিত্সার ইতিহাসের ভিত্তিতে সবুজ, হলুদ বা লাল - তিনটি রঙে লোককে চিহ্নিত করে। শিল্প কেন্দ্র শেনজেনে, টেনসেন্ট দ্বারা অনুরূপ সফ্টওয়্যার তৈরি করা হয়েছিল।

কোনও ব্যক্তিকে কোয়ারেন্টিন করা উচিত বা প্রকাশ্য স্থানে চলাচলের অনুমতি দেওয়া উচিত কিনা তা রঙিন কোডের ভিত্তিতে সিদ্ধান্ত নেওয়া হয়। নাগরিকদের বাধ্যতামূলকভাবে আলিবাবার আলিপে, পিঁপড়ের ওয়ালেট ইত্যাদির মতো পে ওয়ালেট পরিষেবা ব্যবহার করে অ্যাপে লগইন করতে হবে কেবলমাত্র মেট্রো স্টেশন, অফিস, স্টেশনগুলিতে মনোনীত কিউআর কোড ব্যবহারের পরে যাদের গ্রিন কালার কোড দেওয়া হয়েছে কেবলমাত্র সেই সকল ব্যক্তিকে প্রকাশ্য চলাচলের অনুমতি দেওয়া হয়েছে। বেশিরভাগ জনসমাগমের স্থানে চেকপয়েন্ট রয়েছে যেখানে কোড এবং ব্যক্তির শরীরের তাপমাত্রা পরীক্ষা করা হয়।

রোবট মানব- লিটল পিনাটঃ

হাসপাতালগুলিতে খাবার প্রস্তুত করা থেকে শুরু করে রেস্তোঁরাগুলিতে ওয়েটার হিসাবে কাজ করা, জীবাণুনাশক স্প্রে করা এবং পরিষ্কার করা, চাল বিক্রি করা এবং হ্যান্ড স্যানিটাইজার বিতরণ করা পর্যন্ত রোবটগুলি কোরোনাভাইরাসের বিস্তার রোধে সর্বত্রই প্রথম সারিতে রয়েছে। অনেক হাসপাতালে, রোবটগুলি রোগ নির্ণয়ও করে এবং তাপীয় ইমেজিং পরিচালনা করে। শেনঝেন ভিত্তিক সংস্থা মাল্টিকোপ্টার মেডিকেল নমুনা পরিবহনে রোবট ব্যবহার করছে।

রয়টার্সের এক প্রতিবেদনে বলা হয়েছে, লিটাল পিনাট নামে একটি ছোট রোবট সিঙ্গাপুর থেকে চীনের হাংজহু ফ্লাইটে আসা যাত্রীদের খাবার সরবরাহ করছে এবং বর্তমানে একটি হোটেলে চূড়ান্তভাবে বিচ্ছিন্ন রয়েছে।

ড্রোনের ব্যবহারঃ


মারাত্মকভাবে ক্ষতিগ্রস্থ কিছু অঞ্চলে, ড্রোনগুলি চিকিত্সা সরঞ্জাম এবং রোগীর নমুনা উভয়ই পরিবহনের মাধ্যমে উদ্ধার করতে সক্ষম হয়েছে। এটি সময় সাশ্রয় করছে, সরবরাহের গতি বৃদ্ধি করে এবং নমুনাগুলিকে দূষিত হওয়ার ঝুঁকি প্রতিরোধ করে। ড্রোনগুলি কিউআর কোড প্ল্যাকার্ডগুলির সাথেও উড্ডয়ন করছে যা স্বাস্থ্যের তথ্য নিবন্ধ করার জন্য স্ক্যান করা যেতে পারে। এছাড়াও গ্রামাঞ্চলে জীবাণুনাশক স্প্রে করে এমন কৃষি ড্রোন রয়েছে। ভয়েস কমান্ড দিয়ে চালিত ড্রোনগুলি নাগরিকদের বাড়ী থেকে সরে না যাওয়ার এবং ফেসমাস্ক না পরার জন্য তাদের হতাশার সতর্কবার্তা প্রচার করতে ব্যবহার করা হচ্ছে।

বিগ ডেটা এবং ফেসিয়াল রিকগনিশনঃ

জনসাধারণের তথ্যে অ্যাক্সেস ড্যাশবোর্ড তৈরি করতে পরিচালিত করেছে যা ক্রমাগত ভাইরাসটিকে পর্যবেক্ষণ করে চলেছে। বিগ ডেটা ব্যবহার করে প্রচুর সংস্থাগুলি ড্যাশবোর্ড তৈরি করছে। সমস্ত শীর্ষস্থানীয় শহরগুলিতে ফেসিয়াল রিকগনিশন এবং ইনফ্রারেড তাপমাত্রা সনাক্তকরণ কৌশলগুলি ইনস্টল করা হয়েছে। সেন্সটাইম এবং হানওয়ানং প্রযুক্তির মতো চীনা এআই সংস্থাগুলি একটি বিশেষ মুখের স্বীকৃতি প্রযুক্তি নিয়ে আসার দাবি করেছে যা মুখোশযুক্ত হলেও লোকেরা সঠিকভাবে চিনতে পারে। মানুষের গতিবিধিতে একটি ট্যাব রাখতে এবং কোনও সংক্রামিত ব্যক্তির সংস্পর্শে রয়েছে কিনা তা নির্ধারণের জন্য স্মার্টফোন অ্যাপ্লিকেশনগুলিও ব্যবহৃত হচ্ছে। আল জাজিরা জানিয়েছে যে টেলিকম সংস্থা চায়না মোবাইল রাষ্ট্রীয় মিডিয়া সংস্থাগুলিকে পাঠ্য বার্তা প্রেরণ করেছে এবং সংক্রামিত ব্যক্তিদের সম্পর্কে তাদের জানিয়েছে। বার্তাগুলিতে ব্যক্তি ভ্রমণের ইতিহাস সম্পর্কিত সমস্ত বিবরণ অন্তর্ভুক্ত ছিল। যারা সুনির্দিষ্টভাবে রয়েছেন তারা পদত্যাগ করবেন না তা নিশ্চিত করতে বেশিরভাগ স্থানে সিসিটিভি ক্যামেরাও ইনস্টল করা হয়েছে।

কৃত্রিম বুদ্ধিমত্তা- আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স

এআই আজকাল স্বাস্থ্যসেবাতে নেতৃস্থানীয় ভূমিকা পালন করছে। ডেটা অ্যানালিটিকস এবং ভবিষ্যদ্বাণীপূর্ণ মডেলের সহায়তায় চিকিত্সক পেশাদাররা প্রচুর রোগ সম্পর্কে আরও বেশি বুঝতে সক্ষম হন।

এমআইটি টেকনোলজিকাল রিভিউ অনুসারে, চীনা ইন্টারনেট জায়ান্ট বাইদু তার লাইন্যাট্রফোল্ড অ্যালগরিদমকে এই দলগুলির জন্য উপলব্ধ করেছে যেগুলি প্রাদুর্ভাবের সাথে লড়াই করছে fighting ইবোলা, এইচআইভি এবং ইনফ্লুয়েঞ্জা থেকে ভিন্ন, কোবিন্দ -১৯ এর কেবল একটি একক স্ট্র্যান্ড আরএনএ রয়েছে, সুতরাং এটি দ্রুত পরিবর্তন করতে সক্ষম। অ্যালগোরিদম অন্যান্য অ্যালগরিদমের তুলনায় অনেক দ্রুত যা ভাইরাসের গঠনের পূর্বাভাস দিতে সহায়তা করে।

বড় জনগোষ্ঠীকে কার্যকরভাবে স্ক্রিন করার জন্য বাইডু সরঞ্জামও তৈরি করেছে। এটি আই-চালিত ইনফ্রারেড সিস্টেমও তৈরি করেছে যা কোনও ব্যক্তির দেহের তাপমাত্রায় পরিবর্তন সনাক্ত করতে পারে। এমআইটি পর্যালোচনা বলেছে যে এটি বর্তমানে বেইজিংয়ের কিংহে রেলওয়ে স্টেশনে সম্ভাব্য সংক্রামিত এমন যাত্রীদের শনাক্ত করতে ব্যবহৃত হচ্ছে যেখানে এটি যাত্রীদের প্রবাহ ব্যাহত না করে এক মিনিটে 200 জন পর্যন্ত পরীক্ষা করতে পারে, এমআইটি পর্যালোচনা বলে।

স্বায়ত্তশাসিত যানবাহন, অটোনমাস ভেহিকেলঃ

স্বাস্থ্যসেবা পেশাদারদের মারাত্মক সঙ্কট এবং জনগণের কাছে জনগণের যোগাযোগের ঝুঁকির সময়ে স্বায়ত্তশাসিত যানবাহনগুলি ওষুধ এবং খাদ্যসামগ্রীর মতো প্রয়োজনীয় পণ্য সরবরাহের ক্ষেত্রে যথেষ্ট উপকারী হিসাবে প্রমাণিত হচ্ছে। অ্যাপোলো, যা বাইদুর স্বায়ত্তশাসিত যানবাহন প্ল্যাটফর্ম, বেইজিংয়ের একটি বড় হাসপাতালে সরবরাহ ও খাবার সরবরাহের জন্য স্ব-ড্রাইভিং স্টার্টআপ নিওলিক্সের সাথে হাত মিলিয়েছে। বাইদু অ্যাপোলো তার মাইক্রো-গাড়ি কিট এবং স্বায়ত্তশাসিত ড্রাইভিং ক্লাউড পরিষেবাগুলি ভাইরাসের বিরুদ্ধে লড়াইকারী সংস্থাগুলির জন্য বিনামূল্যে উপলব্ধ করে তুলেছে।

ইড্রাইভারপ্লাস, একটি চীনা স্ব-চালিকা সংস্থা যা বৈদ্যুতিক রাস্তায় পরিষ্কারের যানবাহন পরিচালনা করে, এই মিশনেরও একটি অংশ। সংস্থার ফ্ল্যাগশিপ যানবাহনগুলি হাসপাতালগুলি জীবাণুমুক্ত করার জন্য ব্যবহৃত হচ্ছে

মুল পোস্টঃ Click This Link

মন্তব্য ১ টি রেটিং +১/-০

মন্তব্য (১) মন্তব্য লিখুন

১| ২০ শে মার্চ, ২০২০ রাত ৮:২১

সত্যপথিক শাইয়্যান বলেছেন: খুবই তথ্যপূর্ণ একটি পোস্ট। প্রিয়তে নিলাম।

শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.