নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নগরবালক এর রোজনামচা

নগরবালক

উড়তে চাই, অনেক উপরে, ভোকাট্টা ঘুড়ীর মত, অনেক উপরে.।.।.।.।।

নগরবালক › বিস্তারিত পোস্টঃ

উচ্চশিক্ষা বনাম ধর্ম শিক্ষা

১৫ ই এপ্রিল, ২০২০ সকাল ৮:১২

এরা আসলে কারা?? যারা বিভিন্ন রকমের থিউরি দিয়ে বেড়াচ্ছে উচ্চ তাপমাত্রায় করোনা বাঁচে না, এলকোহলের ভেপর নিলে করোনা আরোগ্য হয়, উচ্চ তাপমাত্রার বাস্প ভাপ নিলে করোনা আরোগ্য হয়।

আর সেই হুজুর গুলা কই, যারা বলেছিল করোনা মুমিন মুসলমানের দেশে আসবেনা,
যখন বিধর্মী দেশে করোনা ছিল তখন তা ছিল আজাব, আর যখন মুমিনদের দেশে আসলো তা হয়ে গেল রহমত, আর পরীক্ষা।

আমরা আসলে যতটুকু জানি তারচেয়ে বেশী বলার চেস্টা করি। উৎসাহ খুব ভাল জিনিশ অতি উৎসাহ ভাল নয়। বাংগালী আরবি জানেনা, এইসকল হুজুরেরাই আমাদের ধর্ম শিক্ষা দেয়, তারা করোনা সম্পর্কে যেরকম আজগুবী কথা বার্তা বললো, ধর্ম সম্পর্কেও কি তারা এমনই কথা বার্তা বলে। এরা কি আসলে আমাদের ঈমান নিয়ে খেলছে ?? তেমনি এইসকল উচ্চশিক্ষিত স্যারেরা আমাদের যে শিক্ষা দেয় তা আসলে কতটুকু সঠিক?? শিক্ষা যেহেতু ইংরেজী বাংলায় আসে তাই ক্রসচেক করতে পারি, ধর্মের ভাষা আরবী, সেইটা ক্রস চেক করার উপায় কি??

এইসব গন্ডবাল হুজুরেরা ধর্মটাকে যেমন বিরক্তি আর হাসির পাত্রে পরিনত করছে, তেমনি এইসকল তথাকথিত উচ্চশিক্ষিতরাও শিক্ষা জিনিশটাকে প্রশ্নবিদ্ধ করে তুলছে। দেবী শেঠী নাকি আজকে বলেছেন কাপড়ের মাস্ক নিরাপদ। আমার বিশ্বাস দেবী শেঠী এই বক্তব্য দেননি। আর যদি দিয়ে থাকেন তাহলে উনিও উপরোক্ত দলভুক্ত।

আল্লাহ আমাদের মাফ করুন, আমরা সবাই যেনো সুস্থ থাকি এই দোয়া করি।

মন্তব্য ৮ টি রেটিং +১/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০২০ সকাল ১০:০০

ঊণকৌটী বলেছেন: দেবী শেঠি বলে ছিলেন সবাই যদি সার্জিক্যাল মাস্ক ইউস করে তবে ডাক্তার ও সেবাকর্মী দের জন্য তা অপ্রুতাল হবে। তা ছাড়া সার্জিক্যাল মাস্ক 6 থেকে 7 ঘন্টা পর ডেসট্রয় করা লাগে কিন্তু সাধারণ পাবলিক সেটা আবার ইউস করে। সেটা হলে সংক্রমণ বেড়ে যাবে। তাই তিনি বলেছেন কাপড়ের মাস্ক ইউস করে সেটাকে সাবান দিয়ে ধুয়ে জীবানু মুক্ত করে আবার ইউস করলে সংক্রমণের ঝুঁকি কমে যাবে । ধন্যবাদ

২| ১৫ ই এপ্রিল, ২০২০ সকাল ১০:০৮

ঊণকৌটী বলেছেন: মন্দির মসজিদ এর জন্যে দান, চাঁদা না দিয়ে এখন থেকে হাসপাতাল গড়ার জন্যে ডোনেশন দেবো, যাতে মানুষের দান মানুষের বিপদের দিনে কাজে আসে। "আমাদের দেখা হোক মহামারী শেষে আমাদের দেখা হোক বীজয়ীর বেশে "

৩| ১৫ ই এপ্রিল, ২০২০ সকাল ১০:২২

ঊণকৌটী বলেছেন: মাস্ক ধোয়ার পদ্ধতি জেনে রাখা জরুরি। যদি সার্জিক্যাল মাস্ক ব্যবহার করেন, তা হলে ধোয়াধুয়ির ঝঞ্ঝাট নেই। সার্জিক্যাল মাস্ক পরে ফেলে দিতে হয়। কিন্তু এন৯৫ (চিকিৎসক ও স্বাস্থ্যকর্মীদের ব্যবহারের জন্য) ও সুতির কাপড়ের মাস্ক বা টেরিলিন কাপড়ের মাস্ক এমনকি ঘরোয়া উপায়ে বানানো মাস্ক পরলেও নির্দিষ্ট রীতি মেনে তাদের পরিষ্কার করতে হবে। বাড়ি ফিরে মাস্ক খুলুন দড়ি, ফিতে বা রাবার ব্যান্ডের অংশ ধরে। মাস্কে সরাসরি হাত দেবেন না। এ বার তা সাবান জলে ভিজিয়ে কেচে নিন। তাতে মাস্ক জীবাণুমুক্ত হবে। কেচে শুকোনোর পর তাকে ৫-৭ মিনিট ধরে ইস্ত্রি করে নিলেই আপনার মাস্ক ফের ব্যবহারের জন্য তৈরি। কোনও ভাবেই ভেজা মাস্ক পরবেন না। এতে সংক্রামিত হওয়ার ঝুঁকি বাড়ে।

৪| ১৫ ই এপ্রিল, ২০২০ সকাল ১০:৫৩

সাড়ে চুয়াত্তর বলেছেন: লেখক বলেছেন ' ধর্মের ভাষা আরবি সেইটা ক্রস চেক করার উপায় কি?' - এখন অনেক ইংরেজই ওয়েব সাইট আছে যেগুলি নির্ভরযোগ্য (যেমন islamqa) । কোরআন বা সহি হাদিসের সূত্র উল্লেখ করে তারা যেকোনো বিষয়ে মতামত দেয়। দেশের কোনও মওলানার ফতোয়া নিয়ে সন্দেহ হলে যে কেউ এই সাইট গুলির সহায়তা নিতে পারে।

হাজারে হাজারে জাল হাদিস আছে কিন্তু এগুলিকে বাজেয়াপ্ত করার উদ্যোগ কেউ নেয় না। দুর্বল ও জাল হাদিসের ভিত্তেতে অনেক ভুল মতামত অনেক মওলানা দিচ্ছে।

৫| ১৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ১২:১০

বিজন রয় বলেছেন: তারা এখন ভয়ে পালিয়েছে।

৬| ১৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ১:২৬

নেওয়াজ আলি বলেছেন: সবাই পালিয়ে যায়নি। কিছু মৌল্লা লাশ দাফনে এগিয়ে আসছে।

৭| ১৫ ই এপ্রিল, ২০২০ দুপুর ২:৪৫

রাজীব নুর বলেছেন: ধর্ম শিক্ষার দরকার নাই। ধর্ম শিক্ষায় জাতি পেছনে পড়ে যায়।

১৫ ই এপ্রিল, ২০২০ বিকাল ৪:৪৩

নগরবালক বলেছেন: কথা সত্য, তুরস্ক এর সবচেয়ে বড় উদাহরন। তবে বাংলাদেশের বর্তমান প্রেক্ষাপট দিন দিন ডিমোশন হচ্ছে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.