নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নগরবালক এর রোজনামচা

নগরবালক

উড়তে চাই, অনেক উপরে, ভোকাট্টা ঘুড়ীর মত, অনেক উপরে.।.।.।.।।

নগরবালক › বিস্তারিত পোস্টঃ

বরফ মানব ওতজি ( জানার আছে অনেক কিছু ১ )

০২ রা ডিসেম্বর, ২০২১ বিকাল ৫:৫৬

ছবিঃ বরফমানব ওতজির কাল্পনিক ছবি, বেঁচে থাকতে ওতজি হয়তোবা এমনি দেখতে ছিল , বা এমনই পোশাক আশাক পড়তো।


১৯৯১ সালে ইতালি এবং অস্ট্রিয়ার বর্ডার অঞ্চলে একটি মৃতদেহ আবিস্কার হয়। মৃতদেহটির বয়স ৫৩০০ বছর, সে হিসেবে মৃতদেহটি তাম্র প্রস্তর যুগের । ইটালির ওতজি ভ্যালিতে এই মৃতদেহ পাওয়া যায় তাই এই মৃতদেহের নাম রাখা হয় ওতজি। ইতোপূর্বে এত পুরাতন এবং এত ভালভাবে সংরক্ষন হওয়া মৃতদেহ আর পাওয়া যায়নি। মৃতদেহটি নব্য প্রস্তর যুগ বা তাম্রযুগের একজন একজন মধ্যবয়স্ক শিকারীর।
এক্সরের মাধ্যমে বিজ্ঞানীরা আবিস্কার করেন যে মৃতদেহটির বয়স মধ্যচল্লিশের, যা কিনা সে সময়ের হিসেবে বেশ বয়স্ক ব্যাক্তির। রোগে শোকে জর্জরিত একটি শরীর। জয়েন্টে জয়েন্টে ব্যাথা, আর্টারী শক্ত হয়ে যাওয়া, গলব্লাডারে পাথর, দন্ত ক্ষয়, মাড়িতে ঘা । কিন্তু এসকল শারিরীক অসুবিধা তার জন্য প্রানঘাতী হয় নি। কি কারনে তিনি মারা গিয়েছিলেন তা ছিল বিজ্ঞানিদের নিকট একটি রহস্য।
ছবিঃ ওতজীকে আবিস্কারের মুহুর্তে

পরবর্তীকালে ২০০১ সালে বিজ্ঞানীরা আরও উন্নত প্রযুক্তির সাহাজ্যে তার বুকের এক্সরে করেন এবং আবিস্কার করেন যে তার বাম কাধের নিচে পচিশ পয়সার চেয়েও ছোট একটি পাথরের তীরের ফলা। এই তীরের ফলা এমন এক স্থানে আঘাত করেছিল যে প্রচুর রক্তপাত হয় এবং অল্পসময়ের ভেতরের ওতজি মারা যায় । তীর টি ছোড়া হয় নিচ থেকে ওপরে , পেছন দিক থেকে।
ছবিঃ বরফমানব ওতজি


ওতজি কিভাবে মারা গেল তা বিজ্ঞানীরা আবিস্কার করতে পারলেও ঠিক কি কারনে তাকে হত্যা করা হলো, কে তাকে হত্যা করলো, এসব প্রশ্নের উত্তর এখনো অমীমাংসিতই রয়ে গেছে।

মন্তব্য ২ টি রেটিং +১/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:০৬

রাজীব নুর বলেছেন: জানলাম।

০২ রা ডিসেম্বর, ২০২১ সন্ধ্যা ৬:৩৭

নগরবালক বলেছেন: ধন্যবাদ আপনাকে

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.