নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নগরবালক এর রোজনামচা

নগরবালক

উড়তে চাই, অনেক উপরে, ভোকাট্টা ঘুড়ীর মত, অনেক উপরে.।.।.।.।।

নগরবালক › বিস্তারিত পোস্টঃ

নূতন বছরে আমি যে সকল সদগুন আয়ত্ব করবো

০১ লা জানুয়ারি, ২০২২ ভোর ৫:০৬




বছর আসে বছর যায়, ২০১৮ থেকে ২০২০ আমার খুবই কস্টের একটা সময় গেছে। যা আমার জীবনের একটা বিশাল অভিজ্ঞতা এবং শিক্ষা হয়ে থাকবে। যদিও এই সময়টাকে আমি আমার মোড় ঘুড়ানোর মত সময় বলবো না, কারন আমি বিশ্বাস করি মানুষের জীবন প্রতিনিয়ত বদলায় প্রতিটা ডিশিসনের সাথেই বদলায়। যেমন খাবার টেবিলে আমি এক চিমটি লবন নেবো নাকি দুই চিমটি, বিছানার কোন দিক দিয়ে আজ সকালে নামবো, ডান দিক নাকি বা দিক। ২০২১ সাল ছিল আমার মোড় ঘুড়ে দাড়ানোর বছর। ২০২১ সালের মার্চে আমি মুটামুটি ঝামেলামুক্ত হয়ে যাই। কিসের থেকে ঝামেলামুক্ত হলাম কিভাবে হলাম সেই গল্প আর একদিন লিখবো। পুরো ২০২১ সাল গিয়েছে আমার ট্রমা থেকে বের হতে হতে। মানে কি হইল কই আইলাম, এইসব কি , নুতন দুনিয়া , এইরকম একটা ভেবাচেকা ভাব আমার ছিল। ২০১৮- ২০২০ আমি যে পরিমান কস্টের মধ্যে দিয়ে গিয়েছি, ২০২১ এ এসে আমার কস্ট যখন লাঘব হলো তখন আসলে আমি ঠিক বুঝতে পারছিলাম না যে আমি কি করবো।

যাই হোক ২০২২ আমার জন্য হবে একটা নূতন বছর , একটা নূতন শুরু। এই শুরু টা আমি ডিসেম্বরেও করতে পারতাম, জানুয়ারীর একতারিখেই যে শুরু করতে হবে এমন কোন কথা নাই। তারপরেও একটা মেন্টাল বুস্টআপ আরকি।

১/ দীর্ঘসূত্রিতা ত্যাগ করবো। কোন কাজ শুরু করতে গেলেই মনের মধ্যে এই ভাব উদয় হয় যে পাচ মিনিট পরে করবো বা দশটা বাজতে পাচ মিনিট বাকি, তাহলে একেবারে দশটা বাজেই শুরু করি, একটা ইউটিউব ভিডিও দেখে নেই অথবা মোবাইলটা আর একটু স্ক্রল করে নেই। এই ধরনের বদঅভ্যাস পরিত্যাগ করবো।

২/ সকালে ঘুম থেকে সময়মতো উঠবো। আর একটু ঘুমাই, আর একটু পরে উঠি এইসকল আল বাল ত্যাগ করবো।

৩/সকালে উঠেই মোবাইল হাতে নেয়ার ইচ্ছা দমন করবো। আমি এমন কোন আরবের শেখ বা আমেরিকার প্রেসিডেন্ট না যে আমার কাছে পাচ মিনিট মোবাইল না থাকলে বা সারা রাত ঘুমে ছিলাম হাতে মোবাইল ছিল না তাই দুনিয়া উলটে গেছে। ধীরে সুস্থে এটার ব্যাবস্থা করা যাবে। যে কোন ধরনের নেটভিত্তিক কাজ কম্পিউটারে করার চেস্টা করবো। মোবাইল শুধু মানুষ কে ফোন করার জন্য।

৪/ প্রতিদিন অন্তত একটা চাকরীর জন্য দরখাস্ত করবো।

৫/ কারো মনে কস্ট দিবো না, এই সদগুনটা আরও অনেক আগে আয়ত্ব করা দরকার ছিল। আমি ব্যাক্তিগত ভাবে অনেক মানুষের কাছ থেকে কস্ট পেয়েছি স্কুল কলেজ ভার্সিটি জীবনে আমি তার অনেক কস্টই এখনো ভুলতে পারিনাই, শুধু মনে হয় এই মানুষটা আমাকে কস্ট দিয়েছিল বা এই মানুষ টা আমাকে কটূ বাক্য বলেছিল। অথচ আমিই অনেক মানুষ্কে কস্ট দিয়েছি, কটু বাক্য বলেছি, যা মনে পড়লে এখন লজ্জা পাই। সুগুনাবলী আয়ত্ব করার চেস্টা করবো।

৬/ বাজার থেকে অদরকারী জিনিশ কেনা বাদ দেবো। ঘরে একটা কলা এক ছড়া আংগুর পচে গেছে খাওয়া হয় নাই। লোভে পরে বেশী জিনিশ কিনে ফেলেছি। তাছাড়া প্রায়ই আমি বাইরে বিভিন্ন জিনিশ কিনি এবং খাই। এইসব বাদ দিতে হবে।

যাই করি আর তাই করি মোটের উপরে আমি সদগুনাবলী আয়ত্ব করার চেস্টা করবো, মোবাইল আসক্তি ছাড়ার চেস্টা করবো, চাকরীর চেস্টা করবো, এটাই আমার ২০২২ এর ব্যাক্তিগত লক্ষ্য।পারিবারিক লক্ষ্য বউ ঠিক করবে, ওইসব ডিসিশন আমি নেয়া বাদ দিয়ে দিয়েছি। আরও যদি কোন কিছু মাথায় আসে তাহলে তা এখানে এড করে দেবো। আমি একজন ভাল মানুষ হতে চাই, সেই চেস্টাই করবো।

সবাইকে নূতন বছরের শুভেচ্ছা



মন্তব্য ১১ টি রেটিং +১/-০

মন্তব্য (১১) মন্তব্য লিখুন

১| ০১ লা জানুয়ারি, ২০২২ সকাল ৮:২০

চাঁদগাজী বলেছেন:



হ্যাপী নিউইয়ার! চাকুরী নেই?

০১ লা জানুয়ারি, ২০২২ দুপুর ১:২২

নগরবালক বলেছেন: চাকুরী নেই। আমি এখন খাবার ডেলিভারী করে পেট চালাই। ইনকাম ভালই হয়। সমস্যা হচ্ছে ইন্টেলেকচুয়াল মানুষজনের সংগে কথা বলা হয় না। আমার চারপাশে যারা আছে তাদের সাথে কথা বলতে আমার ভাল লাগে না। এর ফলে আমার বুদ্ধিবৃত্তিক স্তর থমকে আছে । আমার একটা ভাল পরিবেশ দরকার।

২| ০১ লা জানুয়ারি, ২০২২ সকাল ৮:২৪

বিটপি বলেছেন: কষ্ট - মনের ব্যাথা
কস্ট - ব্যয় বা উপরিব্যয়

০১ লা জানুয়ারি, ২০২২ দুপুর ১:২৫

নগরবালক বলেছেন: বানাম বুল ধরিয়ে দেবার জন্য ধন্যবাদ। পরেরবার আর ভুল হবে না

৩| ০১ লা জানুয়ারি, ২০২২ সকাল ৮:২৯

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: নতুন বছর আপনার মত হোক। শুভ কামনা।

০১ লা জানুয়ারি, ২০২২ দুপুর ১:২৬

নগরবালক বলেছেন: ধন্যবাদ আপনাকেও

৪| ০১ লা জানুয়ারি, ২০২২ সকাল ৯:২০

ইসিয়াক বলেছেন:





নতুন বছরের শুভেচ্ছা রইলো।

৫| ০১ লা জানুয়ারি, ২০২২ সকাল ১০:৩৯

জুল ভার্ন বলেছেন: শুভ কামনা।

০১ লা জানুয়ারি, ২০২২ দুপুর ১:২৭

নগরবালক বলেছেন: শুভকামনা আপনার জন্যও

৬| ০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:০৯

রাজীব নুর বলেছেন: সামনে আপনার সুসময় আসবে।

৭| ০১ লা জানুয়ারি, ২০২২ সন্ধ্যা ৭:৪৪

জ্যাকেল বলেছেন: আপনার ব্লগিং স্টাইল একদম মনের মত হইয়াছে। প্রিয়তে নিলাম। আমি নিজেকেও একই সবক দেবার চেস্টা করিব।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.