নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমিও ভন্ড অনেকের মত...

পাঠকের প্রতিক্রিয়া !

ভাষা হোক সংযত, চিন্তাধারা হোক বিস্তৃত

পাঠকের প্রতিক্রিয়া ! › বিস্তারিত পোস্টঃ

১০. যেভাবে আমি পাঠক হলাম/পাঠকের জবানবন্দী।

২০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:০৯


তুমি আমার প্রথম সকাল
একাকি বিকেল, ক্লান্ত দুপুর বেলা,
তুমি আমার_ সারা দিনমান
তুমি আমার সারা বেলা।

ইন্টারনেটের শুরুটা ২০০৯ থেকে। নেশাটা তখনও বই আর পাবলিক লাইব্রেরীর মধ্যেই ছিল। ২০১০এ ক্লাসের পড়ার চেয়ে রবীন্দ্র, শরৎচন্দ্র, সুকান্ত, সুকুমারের বই এত বেশী পড়তাম(!!) যে, এক সাবজেক্টে ফেলও করেছিলাম। :P
২০০৯-২০১১পর্যন্ত নকিয়া১১০০ মোবাইলই ভরসা ছিল। নেটের কাজগুলো বাইরে/বন্ধুদের মোবাইলে সারতে হত।
২০১২, নেট ইউজ করবো বলে নতুন মোবাইল নিলাম। কয়েক সপ্তাহ না যেতেই ব্যাটাকে হারিয়ে ফেললাম।(ফোনটা আমার বর্তমান স্মার্টফোনের চাইতেও দামি ছিল!:()। তবে খুশির খবর হল, ২০১২তেই নতুন ল্যাপটপ হাতে আসলো। আর আমাকে পায় কে....;)

জানুয়ারি, ২০১৩
ডাটা এন্ট্রির কাজ করতাম। একদিন ব্রাউজিং করতে গিয়ে সামুকে পেয়ে গেলাম(এর আগেও সামুর লেখা পড়েছি হয়তো, তবে সেভাবে মনে নেই)। লেখা পড়ে বেশ মজা লাগল। ব্লগ নিয়ে আগ্রহ তৈরী। এরপর নেটে ঢুকলেই ব্লগে উঁকি-ঝুঁকি মারতাম। টেকটিউনস আর সামু, এ দুটো বেশী পড়তাম। আমি অবস্য "সামু" বলতাম "মামু"।(গণজাগরণ মঞ্চ ও রাজাকারের ফাঁসি সংক্রান্ত জ্বালাময়ী সেই পোস্টগুলো এখন ভুলি নি।):P
দু'জন বন্ধু সামুতে লেখালেখি শুরু করে। আড্ডার ফাঁকে একজন তাঁর লেখাটা দেখায়, তখনও ওর নিকটা জানতাম না। মূলত, ওদের খুঁজতে এসেই সামুর প্রেমে পড়া।

২০১৪,
ব্লগে নানা রকম সমস্যা ও ক্যাচাল শুরু হয়। একদিন হঠ্যাৎ করেই আমার লেখক বন্ধু ব্লগে লেখা ছেড়ে দিল। নিজের অজান্তেই ব্লগে আসা কমে যায়, ব্যস্ত হয়ে পড়ি জীবন নিয়ে। কতদিন ব্লগ থেকে দুরে ছিলাম, ঠিক মনে নেই।
ঈদের ছুটি(সম্ভবত কোরবানির ঈদে) কাটাতে বাসায় এসেছি। মোবাইলে এলোমেলো ব্রাউজিং করছিলাম। হঠাৎ সামুকে পেয়ে গেলাম। মনে পড়ল সেই স্মৃতিকথা। আহ্! এই আমি, যে কিনা ৫-৭টা ব্লগ নিয়মিত পড়তো, সে কিনা আজ পত্রিকার সম্পাদকীয়তে বন্দি! তখন থেকে অবসরে ব্লগ পড়া শুরু করলাম। আমার এখনো মনে আছে, জিপিতে তখন 3MB/7MB এর প্যাক পাওয়া যেত। প্রতিটা পেজ লোড নিতে বেশ খানিকটা সময় লাগতো, 4Kb ডাটা খরচ হত।।:D

২০১৫,
প্ল্যান ছিল ট্যাব কিনব, কিন্তু নিলাম সাদা টাচ ফোন। মজার ব্যাপার হল, মাঝেমধ্যে আমি দুটো ফোন থেকেই ব্রাউজিং করতাম। সামু থেকে ইস্টিশন, সময় পেলেই টুকটাক পড়তাম। কখনো নিয়মিত, কখনো কালেভাদ্রে। লেখা পড়ে ভেবেছি, হেসেছি, কেঁদেছি। কিছু লেখা পড়ে মনে হয়েছে? আরে! এতো একদম আমার মনের কথা!
২০১৬,
টঙ্গীতে মোবাইল চুরি গেল। ফেব্রুয়ারিতে অ্যান্ডয়েড ফোন নিলাম। শান্তিমত ব্লগ পড়াটা শুরু হল তখন থেকে। সামুর সব পোস্ট না পড়লেও প্রিয় লেখকের লেখাগুলো খুব একটা মিস করতাম না। মাঝেমধ্যে দু-একটা পোস্টে যখন মন্তব্য আর প্রতিমন্তব্যে দারুন এক আড্ডা জমে উঠতো! আমি হা করে পড়ে যেতাম; আফসোস হতো, মন্তব্য করার জন্য মনটা কেমন উসখুস করতো। লেখকদের দেখে মাঝেমধ্যে ঈর্ষা/হিংসেও হতো, ব্লগে আসতে ইচ্ছে করতো। কিন্তু যেখানে প্রিয় বন্ধুরাই নেই, সেখানে আমি আসবো কেন? (ল্যাপটপ থেকেও পড়তাম, তবে সেটা কালে ভাদ্রে)

২০১৭,
অনেক দিন ভেবেছি অ্যাকাউন্ট খুলি! হয়ে ওঠে নি। ল্যাপটপে ব্লগ পড়তে গিয়ে, হঠ্যাৎ একদিন রেজিস্ট্রেশন করে ফেললাম। নিজের নাম, পরিচয়, ছবিসহ। পরে অবস্য ওসব চেঞ্জ করি। প্রথম দিকে পোস্ট দিতাম না, মন্তব্যও করতাম না, লগআউট করে শুধু পড়তাম।(কয়েক মাস ব্লগের বাইরে ছিলাম)
ফেব্রুয়ারি, ২০১৮
বেশ কিছুদিন পর ব্লগে এলাম। লেখাও শুরু করলাম। কতদিন কন্টিনিউ করতে পারবো জানি না। কত প্রিয়মুখ ব্লগে ছিল, সময়/জীবনের প্রয়োজনে অনেকেই হারিয়ে গিয়েছে। কোন একদিন আমিও হয়তো হারিয়ে যাব/জড়িয়ে পড়ব জীবন যুদ্ধে। কালের বিবর্তনে কোন এক আড্ডার ফাঁকে মনে পড়বে মামুকে(সামুকে), মনে পড়বে তার ভাগ্নে-ভাগ্নিদের(ব্লগারদের)। সেদিন আমি অবাক হবো না !! !! !! [উল্লেখ্য যে, সামুর সাথে আছি বেশ ক'বছর, তবে কখনই নিয়মিত ছিলাম না।]
(এই পর্যন্ত একবার পোস্ট করেছিলাম। ওটা এডিট করে দিলাম।)


অক্টোবর, ২০১৮
১. এতদিন ব্লগে থাকতে পারব ভাবি নি। ইদানিং ব্লগিংটা মনেহয় নেশা হয়ে গিয়েছে। প্রতিদিন কয়েকবার ব্লগে আসি/লগইন করে বসে থাকি। ব্লগে এসে যখন প্রিয় মানুষদের দেখি, দারুন লাগে।
২. ফ্লাডিং দেখতে দেখতে ক্লান্ত, বিরক্ত। আমি সাধু পুরুষ না, কিন্তু পাবলিক প্লেসে এসব দেখলে মেজাজ ঠিক থাকে না। এই কারণে মডুদের সেদিন কিছু রুঢ় মন্তব্য করেছিলাম। শাস্তিস্বরুপ, কমেন্ট ব্যানে আছি।
৩. সত্যি কথা বলতে কী, ব্লগে এসেছিলাম কিছু কাজে। ব্লগারদের মনোভাব জানতে, নিজেকে যাচাই করতে, আরো একটা ইচ্ছে ছিল। ভাবতাম(এখনও ভাবি) একটা নতুন জেনারেশন তৈরী হোক। যারা দলকানা না হয়ে, সাদাকে সাদা আর কালকে কাল বলবে। যারা সামাজিক সমস্যাগুলো বুঝবে, ওসব নিয়ে লিখবে। যাদের হাত ধরে সমাজ, দেশ ও জাতী এগিয়ে যাবে।
৪. ব্লগে চলতে গিয়ে কিছু অপ্রাসঙ্গিক মন্তব্য করেছি। ক্যাচাল, প্যাচাল, কাইজাও তো কম করি নি! বিরোধী পক্ষের অনেকে তো এখন ব্লগেই আসে না। নিয়মিত/ফাঁকিবাজ সবার কাছে ক্ষমাপ্রার্থী।

অনেকদিন থেকে মাথায় একটা ভূত চেপেছে। সামুর মত একটা পাবলিক ব্লগ করবো। যার স্লোগান হবে, 'আমি বাংলায় গান গাই'। যার ব্যানারে রিক্সা/ইট-পাথরের দেয়াল থাকবে না। " বরং থাকবে আবহমান গ্রাম বাংলার ছবি। থাকবে শহীদ মিনার, সবুজ প্রান্তর, লাল সূর্য, গ্রামের মেঠো পথ, ঝিলে ফোটা শাপলা কিংবা পাল তোলা নৌকা। যেখানে ফ্লাডিং হবে না; তেলাপোকা, ছুঁচো, গিরগিটি থাকবে না। কোন বন্ধু রাগ করে চলে যাবে না। তরুণসমাজ ও ছাত্ররা ব্লগিংএ এগিয়ে থাকবে।"
জানিনা স্বপ্নটা পুরণ হবে কিনা। অর্থনৈতিক, রাজনৈতিক, টেকনিক্যালি ও আইনি বিষয়গুলো জেনে, বন্ধু ও বড়দের সাথে পরামর্শ করে তবেই সিদ্ধান্তটা নিব। সেটা অবস্যই কয়েক দশক পর, পরিবেশ-পরিস্থিতি ও বাস্তবতা বুঝে। সত্যি করে বলতে গেলে, এখনো আমি লিলিপুট, ফাঁকা কলস। আগে বড় হই, নিজেকে একটু গুছিয়ে নি, ঝালিয়ে নি। আর ততদিন সামুতে লগইন করে বসে থাকি(লগইন করে আমি বিবিধ কাজ করি)।

অনেক ছেলেমি কথা হল। শেষ করবো একটা বাস্তবতা দিয়ে: "সামুর নিবন্ধিত সদস্য সংখ্যা প্রায় ২.৫ লাখ। ব্লগে আইডি খোলা, সেফ হওয়া, দিনে কয়েকটা পোস্ট দেয়া তেমন কোন ব্যাপার না। কয়েক সপ্তাহ লেগে থাকলে জনপ্রিয়তাও পাওয়া যাবে। এখানে সবচেয়ে কঠিন হল টিকে থাকা/লেগে থাকা। কত ব্লগার দেখলাম: এলো, ব্লগ কাঁপালো, ডুবও দিল। বিদ্রোহী ভৃগু, রাজীর নুর, শায়মার মত(+আরো কিছু অ্যাকটিভ ব্লগার) নিয়মিত হতে পেরেছে ক'জন?"

নিজেকে কখনোই ব্লগার ভাবি না। আমি বড়জোর এক ফাঁকিবাজ দর্শক/পাঠক। ফাঁকিবাজ ছাত্রটা ব্লগেও যে ফাঁকিবাজি করবে এটাই স্বাভাবিক। সেকি কারো জালি বেতকে ভয় পায়? ভয় পেলে তো সেই কবেই মেধাবীদের তালিকায় আমার নাম উঠতো!
সবার জন্য শুভেচ্ছা ও ভালোবাসা। হ্যাপি ব্লগিং...


পুনশ্চঃ ব্লগে ছিলাম, আছি, থাকার চেষ্টা করবো। তবে মন্তব্য করা কমে যাবে।



.
⚠⚠⚠মন্তব্য সেটিংসঃ আপাতত মন্তব্য করতে পারবেন না।

মন্তব্য ৮৬ টি রেটিং +৭/-০

মন্তব্য (৮৬) মন্তব্য লিখুন

১| ২০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

অপ্‌সরা বলেছেন: টিকে থাকা ব্লগারদের মাঝে আমার নামটা নেই! :(

২০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আমি অসপরাকে সেভাবে চিনতাম না। আমি শ্যামা দত্তের ভক্ত। সেই ২০১৩ থেকে। "কনিষ্ঠ প্রেমিক" পড়ার পর তো, ভাবতাম ওটা আমি নিজেই।:P

২| ২০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

তারেক_মাহমুদ বলেছেন: বেশ লাগলো পাঠক হওয়ার কাহিনী ,তবে মন্তব্য কমে যাবে শুনে ব্যথিত হলাম ।

আমার দ্বারাও মনে হচ্ছে ব্লগিং হবে না,আসলে ব্লগিংয়ের জন্য যে সময় দেওয়া প্রয়োজন তা ম্যানেজ করা কঠিন ,মোবাইল ফোনে যতটুকু সম্ভব দেওয়ার চেষ্টা করি ও করবো ।

২০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ তারেক ভাই। মন্তব্য কম করলেও টুকটাক পড়ছি/পড়বো।

আসলে আমরা কেউই প্রফেসনাল ব্লগার না। নিজেদের সময়, শ্রম, অর্থ ব্যয় করে ব্লগিং করি। ভালোলাগার জন্যই। তাই একেবারে বাদ না দিয়ে, অবসরে অল্প কিছু সময় ব্যয় করে ব্লগিং করাই যায়। এট হয়তো একটু কঠিন হবে, তবে অসম্ভব নয়।

ভালো থাকবেন।

৩| ২০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৯

শায়মা বলেছেন: ২০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

লেখক বলেছেন: আমি অসপরাকে সেভাবে চিনতাম না। আমি শ্যামা দত্তের ভক্ত। সেই ২০১৩ থেকে। "কনিষ্ঠ প্রেমিক" পড়ার পর তো, ভাবতাম ওটা আমি নিজেই।:P



এহ রে!!!


আসছেন!!


তোরে তো চিনতামও না!!!!!!! :-&

২০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: হে মুগ্ধবালক !
কি করে বুঝাই তোকে এ যে মোহমায়া ?
....
হাজার প্রেমিকের ভীড়ে সে হতে চায়
এক হাজার একতম কনিষ্ঠ প্রেমিক!

কনিষ্ঠ প্রেমিক!!! - শায়মা এর বাংলা ব্লগ।
তখন আমাকে চিনবে কীভাবে! আমি ব্লগে তো এলাম এই সেদিন, ২০১৭তে।

৪| ২০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৪১

অপ্‌সরা বলেছেন: ভাগ্যিস শ্যামার সেই কনিষ্ঠ প্রেমিক ভাবতে!!

আমার কান্দাকাটির প্রেমিকটাকে নিজে ভাবতে না ! তাইলে এতদিনে সগ্গবাস হত!!!!

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:০২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ও! দুটো আইডি নিয়ে ফটর, ফটর করো!!!


আমার নিজেরও তিনটি আইডি আছে। গৃহবন্দী হয়ে আছি তাই। নইলে, তোমাদের সাধ্যি আছে? আমার সাথে টক্কর দেবার...:P

আমি দত্তকে এখনো পছন্দ করি। তোমার কোন সমস্যা???:P

৫| ২০ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৫২

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: কত প্রিয়মুখ ব্লগে ছিল, সময়/জীবনের প্রয়োজনে অনেকেই হারিয়ে গিয়েছে।
কোন একদিন আমিও হয়তো হারিয়ে যাব/জড়িয়ে পড়ব জীবন যুদ্ধে।

................................................ এটাই জগতের নিয়ম ,তবে যতক্ষন আছেন
কিছু একটা করুন যাতে সবাই মনে রাখে
.....................................................................................................

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:০৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: মন্তব্যে ধন্যবাদ। কথা সত্য। তবে মাঝে মধ্যে নিজেকে হারিয়ে ফেলি। মানুষের জন্য কিছু করার ইচ্ছেটা আমার এখনো আছে। দেখি কতদুর কি করতে পারি।

শুভকামনা

৬| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:০২

চাঁদগাজী বলেছেন:


ক্লাশের বই'এর বাহিরে সাহিত্যের বই পড়তে গিয়ে, ১ সাবজেক্টে আপনি ফেল করেছিলেন?

সাহিত্যের যেই বইগুলো আপনি পড়তেন, সেগুলো কি আপনি বুঝতেন? সাহিত্যে যাঁর ঝোঁক আছে, সেইলোক পদার্থ বিজ্ঞানেও ফেল করার কথা নয়।

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:০৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: একেবারে যে বুঝতাম না তা নয়। তবে তখন আমার টার্গেট ছিল, লাইব্রেরীর সব বই খতম দিব। যদিও শেষ করতে পারি নি।।

আজকে ফেল করা নিয়ে লিখলাম। আরেক দিন পাশ করার হিসটিরি কবো। ঠিক আছে ভায়া...:D

৭| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:০৭

আরোগ্য বলেছেন: অনেকদিন থেকে মাথায় একটা ভূত চেপেছে।
সামুর মত একটা পাবলিক ব্লগ করবো। যার স্লোগান
হবে, 'আমি বাংলায় গান গাই'। যার ব্যানারে রিক্সা/ইট-
পাথরের দেয়াল থাকবে না। " বরং থাকবে আবহমান
গ্রাম বাংলার ছবি। থাকবে শহীদ মিনার, সবুজ প্রান্তর,
লাল সূর্য, গ্রামের মেঠো পথ, ঝিলে ফোটা
শাপলা কিংবা পাল তোলা নৌকা। যেখানে ফ্লাডিং হবে না;
তেলাপোকা, ছুঁচো, গিরগিটি থাকবে না। কোন বন্ধু
রাগ করে চলে যাবে না। তরুণসমাজ ও ছাত্ররা ব্লগিংএ
এগিয়ে থাকবে।"undefined
দোয়া করি আপনার আশা একদিন পূরণ হবে।

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:১৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: thanks। আপনার দোয়া একদিন কবুল হলে খুশি হব।

স্বপ্নতো সবাই দেখে। ওটা পুরণ করতে পারে ক'জন। :(
স্বপ্নের কথাটা মডুু পড়লে আমাকে আবার ব্যান করবে! ;)

৮| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:০৮

আরোগ্য বলেছেন: ইংলিশ লেখাটা ভুলে এসে গেছে।

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:১১

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ।

সমস্যা নেই, দু-একটা প্রুফ থাকতেই পারে। ওটাও ব্লগিং এর অংশ। :)

৯| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৪

নষ্টজীবন® বলেছেন: ভালো লাগলো নিজেকে মেলে ধরার লেখা, সুন্দর লিখেছেন।
শুভকামনা রইল

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ ভাই। ভালো থাকবেন।

১০| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
এ নেশা কিযে নেশা
শুধু সেই জানে,
পড়েছে যে প্রেমে

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৪৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ নূরু ভাই। কথা সত্য...:P

কমেন্ট ব্যানে আছি। মন্তব্য করতে পারছি না।
ভালো থাকুন

১১| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:০৪

নজসু বলেছেন: মাঝে মাঝে ইচ্ছে করে সারাদিন ব্লগে থাকি, পোষ্ট পড়ি আর কমেন্ট করি।
মাঝে মাঝে পোষ্ট পড়ে যাচ্ছি, কিন্তু কমেন্টে এসে থেমে যাচ্ছি।
নিয়মিত না হবার কারণ ব্যস্ততার পাশাপাশি আর কোন কারণ থাকতে পারে কি?

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: সারাদিন ব্লগিং করার ইচ্ছে হওয়াটা স্বাভাবিক। তবে বেটার হল পড়াশোনা/কাজকে প্রধান্য দেয়া। ছুটিতে, আবসরে/সময় বের করে ব্লগিং করা। সারাদিন ব্লগিং না করে, নিয়মিত কিছু সময় ব্লগে থাকা। যদিও আমি নিজেও সেটা পারি না।

প্রশ্নটা ভালোমত বুঝতে পারি নি।
(ব্লগের প্রতি ভালোবাসা থাকলে সে নিয়মিত হবেই। সময়টা হয়তো কম দিবে, কিন্তু ব্লগে থাকবে। অন্তত লগইন করে রাখবে।)

১২| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৩০

তারেক ফাহিম বলেছেন: ২০১৮তে পুণরায় ব্লগ শুরু করলেন,
পোষ্ট দেখেই বুঝতে পারলাম আপনি পুরান পাপি B-)


আপনার ব্লগগুলো বেশ উপভোগ্য হয়।

শুভকামনা আপনার জন্য।

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:২২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ ফাহিম ভাই।

পোস্টে তো সবটা বলেই দিয়েছি। ;)

ভালো থাকবেন।

১৩| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:৩১

কথার ফুলঝুরি! বলেছেন: বাহ ! কাজিন দেখি পাঠক থেকে লেখক হয়ে গেল :#) আপনাকে ব্যান করার জন্য মডুদের ধন্যবাদ জানাচ্ছি :P ব্যান খেয়েছেন বলেই না প্রথম পাতায় আপনার লেখা পাচ্ছি ;)

আচ্ছা ! ব্লগার কাকে বলে ? আমি কি ব্লগার ? ব্লগার হলে কি হয় ? :|| এতসব বুঝিনা বাপু, লিখতে ভালো লাগে, ব্লগে মন খুলে লিখতে পারি, সাথে আপনাদেরকে পাচ্ছি, ভালোবাসি সবকিছু তাই আসি । আমি নিজে কতদিন থাকবো জানিনা । তবে আপনারা কেউ যদি হুট করে নাই হয়ে যান কষ্ট পাবো :( তবে যারা সত্যিকার অর্থেই সামুকে ভালোবাসবে তারা শত ব্যস্ততা্র মাঝেও মাঝে মাঝে ঠিক ঢু মারবে ব্লগে ;) তবে যারা এখন নিয়মিত না তাদের অনেকে হয়তো ঠিকই সব দেখছে । ভাবছি আমিও একদিন কাউকে কিছু না বলে শামুকের মত খোলসের ভেতর ঢুকে যাবো ;) :P তবে আমাকে কেউ খুজবেনা আমি জানি :(

আমার মাঝে মাঝে লিখতে ও পড়তে সাথে মন্তব্য করতে ভালো লাগে আবার মাঝে মাঝে কি হয় কিচ্ছু ভালো লাগেনা । /:)

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:০০

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ কাজিন আপু।

পোস্ট যেহেতু লিখলাম, লেখক তো বলাই যায়। তবে ফাঁকিবাজ লেখক। :D এই জন্য মডুরা ধন্যবাদ পেতেই পারে। ;)

ব্লগার কাকে বলে ? আমি কি ব্লগার ? ব্লগার হলে কি হয় ?
"ব্লগে যে লিখে সেই ব্লগার" এই কথা মতে আমরা ব্লগার। তবে, ব্লগার নামটা আমার ভালো লাগেনা। প্রথম থেকেই। আমিও নিজের ভালোলাগা থেকে ব্লগে আসি, এতটুকুই।

তোমাদের না বলে ব্লগ ছেড়ে যাব না। :)
আচ্ছা? আমি চলে গেলে খারাপ লাগবে। আর এ কয় বছরে অনেকেই যে আমাকে না বলে চলে গেল, আমার খারাপ লাগে না?

সত্যিকার অর্থেই সামুকে ভালোবাসবে তারা শত ব্যস্ততা্র মাঝেও মাঝে মাঝে ঠিক ঢু মারবে ব্লগে ।
কথা সত্যি। অনেক পুরান ব্লগার লগইন না করলেও ব্লগ পড়ে, এটা আমি জানি।

"মাঝে মধ্যে লিখতে, পড়তে, মন্তব্য করতে ইচ্ছে করে না।" এটা সবারই হয়। ব্লগ ছেড়ে চলে যেতেও ইচ্ছে করে। এমন হলে লগআউট করে ঘুরতে যাবে। (আমাকে না ব্লগ থেকে যেও না। আমি তোমাকে খুব পছন্দ করি। সত্যি..):(

১৪| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:১৯

কাওসার চৌধুরী বলেছেন:



বাহ!! পোস্ট কি অভিমান থেকে!!! আপনি এ ব্লগের অঘোষিত সুপারস্টার। এটা অন্তত আমি বিশ্বাস করি। ব্লগের প্রতি আপনার ভালবাসা সীমাহীন। ব্লগারদের প্রতি আন্তরিকতা মুগ্ধ হওয়ার মত। নতুনদের প্রতি আপনি খুব হেল্প ফুল। সবচেয়ে বড় কথা "আমার জানের জান, একটা ভাই, একজন বন্ধু, একজন পরামর্শক।"

আপনাকে নিয়মিত ব্লগে দেখতে চাই। প্লীজ, অভিমান-টান আপনাকে মানয় না। শুধু অনুরোধ করবো কমেন্টে আরেকটু সতর্কতা অবলম্বন করতে। যাতে কোন বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে না হয়।

শুভ রাত্রি।

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:০৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: কাওসার ভাই, পোস্টটা স্মৃতিচারণ। তবে কিঞ্চিৎ অভিমান থাকতেও পারে। আমি আবার মনে কিছু পুষে রাখি না।।;)

আমি হিরোও না, জিরোও না। তবে মাঝামাঝি কিছু একটা।:P
ব্লগ ও ব্লগারকে আমি ভালোবাসি। আপনাদের টানেই ব্লগে আসি। তবে ইদানিং সময়টা আমার পক্ষে নেই। আমার জন্য কিছুটা ছাড় দিতে হবে।

ব্লগে আমি আছি। তবে ওই যে বললাম, লগইন করে অন্য কাজ করবো। পোস্ট পড়া, মন্তব্য করা কমে যাবে।

আপনার কথা অবস্যই মাথায় রাখব। মন্তব্যে আরো দায়িত্বশীল হব। ফাইট করার দরকার পড়লে অন্য আইডি খুলব।:P)

আন্তরিক মন্তব্যে ধন্যবাদ। শুভরাত্রি।

১৫| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১০:৩১

নজসু বলেছেন: আমি বলছিলাম শুধু ব্যস্ততা নয়; অভিমানও একজন ব্লগারকে ব্লগ থেকে দূরে সরিয়ে রাখেন।

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:০৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: কথা সত্য। ফ্লাডিংসহ নানা কারণে অভিমান করে অনেকে ব্লগ ছেড়েছে। ঝগড়া, ঝামেলা, ক্যাচাল তো আছেই।

কথা আপুর সুরে আমিও বলি, "যারা সত্যিকার অর্থেই সামুকে ভালোবাসবে তারা শত ব্যস্ততা্র মাঝেও মাঝে মাঝে ঠিক ঢু মারবে ব্লগে।"

শুভরাত্রি

১৬| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:০৭

কুঁড়ের_বাদশা বলেছেন:

সেলিব্রেটির ব্লগে মন্তব্য করে নিজেকে ধন্য মনে হল। :P

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১১

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ভাই, আমি আপনাদের সত্যি ভালোবাসি। এভাবে একেবারে ব্লগ থেকে দুরে থাকাটা ঠিক নয়। অনেকে কষ্ট পায়।

আমি আবার সেলিব্রেটি হলাম কবে? এতদিনে তো একটা আপুর সাথেও প্রেম হল না।:(

১৭| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:১৭

কুঁড়ের_বাদশা বলেছেন:

এতদিনে তো একটা আপুর সাথেও প্রেম হল না।:(


তাহলে এ ধান্দা ছেড়ে দিয়ে,এখন ব্লগে একটা পরকীয় প্রেম করে সবাইকে দেখিয়ে দিন। ;)

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:২২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: তওবা তওবা। ঐ কাজ আমার দ্বারা হবে না। আপনি করলে করতে পারেন। :P

আমার ১০-১২টা সিম কার্ড আছে। বাজি ধরে বলছি, কেউ বলতে পারবে না, নিজু কোন মেয়েকে ডিসটার্ব করেছে/করে।

কুঁড়ের বাদশা - ব্লগটা কি আপনার??

১৮| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:২৯

কুঁড়ের_বাদশা বলেছেন:

সামু ব্লগে অন্যায়ের প্রতিবাদ করতে গিয়ে,এমনিতে কারো কারো চোখের বিষ। হায়ার করে লোক এনে দমন-পীড়ন শুরু হয়ে যাবে। থাক আর নিজের পরিচয় দিয়ে লাভ নেই। এখন আমার পরিচয় শুধুমাত্র সকলের বিনোদন বন্ধু দার্শনিক নতুন কুঁড়ের বাদশা। ;)

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৩৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: চাটুকারদের যুগে সত্য কথা বলার মত লোকের বড় অভাব। আচ্ছা, থাক ওসব কথা।

আপনি নিয়মিত থাকার চেষ্টা করেন, বিনোদন দিতে থাকেন। এই কাজটা সবাই পারে না।

১৯| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৪১

রাকু হাসান বলেছেন:

ইতিহাস জেনে ভালোই লাগলো । তবে একটা কথা খারাপ লাগছে ‘‘মন্তব্য কম করার কথাটা‘ :(

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: মন্তব্যে ধন্যবাদ।

সত্যি কথা বলতে, "আমার পছন্দ রাজনীতি, আর সামাজিক সমস্যার গঠনমূলক সমালোচনা। বাঁকিসব পোস্ট আমার লাইনের না। কবিতা আমার ভালো লাগে না। ছড়া/গল্প/রম্য পড়ে যদি ভালোলাগে লাইক দিব। আর আমি মন্তব্য করলে সাধণত প্রতিউত্তর পড়ি, ওটা পড়ে আবার মন্তব্য করি। অপ্রাসঙ্গিক মন্তব্যও করি না, তাও নয়। ওসবের ফাইন টিউনিং করব।"

আমার অনেক পরিচিত লোক ব্লগে আসে। মন্তব্য করলে বিড়ম্বনায় পড়তে হয়। তাই সাবধান হওয়া ভাল।

শুভকামনা রইল।

২০| ২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৪

চাঙ্কু বলেছেন: ব্লগে আসলে অনেক লম্বা সময় ধরে থাকাও কঠিন। সবাই নিজের জীবন নিয়ে ব্যস্ত হয়ে যায়!

২০ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: সেটাই। এক সময় ব্লগিং এর প্রতি ঝোঁক থাকে। পরে জীবনের নানা ব্যস্ততায় সেটা চলে যায়।

তবে আমি চাই প্রিয় মানুষগুলো যেখানেই থাকুক ভালো থাকুক। সময় পেলে ব্লগে আসুক।

সবাইকে শুভরাত্রি। লগআউট করবো।।

২১| ২১ শে অক্টোবর, ২০১৮ সকাল ৯:৫৩

নতুন নকিব বলেছেন:



কাওসার চৌধুরী বলেছেন:



বাহ!! পোস্ট কি অভিমান থেকে!!! আপনি এ ব্লগের অঘোষিত সুপারস্টার। এটা অন্তত আমি বিশ্বাস করি। ব্লগের প্রতি আপনার ভালবাসা সীমাহীন। ব্লগারদের প্রতি আন্তরিকতা মুগ্ধ হওয়ার মত। নতুনদের প্রতি আপনি খুব হেল্প ফুল। সবচেয়ে বড় কথা "আমার জানের জান, একটা ভাই, একজন বন্ধু, একজন পরামর্শক।"

আপনাকে নিয়মিত ব্লগে দেখতে চাই। প্লীজ, অভিমান-টান আপনাকে মানয় না। শুধু অনুরোধ করবো কমেন্টে আরেকটু সতর্কতা অবলম্বন করতে। যাতে কোন বিব্রতকর পরিস্থিতির সম্মুখীন হতে না হয়।


--- সহমত। আপনার সর্বাঙ্গিন কল্যান কামনা করছি।

২১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ নকিব ভাই।

নিঃসন্দেহে কাওসার ভাই বিচক্ষণ লোক, একজন ভালো মানুষ। আপনিও।

২২| ২১ শে অক্টোবর, ২০১৮ সকাল ১১:৪৭

এ.এস বাশার বলেছেন: ইতিহাস জেনে ভালো লাগলো.....আপনার সাথে আমার পরিচয় বেশি দিনের নয়.....তবে যে টুকু চিনেছি তাতে আমার মগ্ধতা বেড়েছে। আহঃ আপনার মন্তব্য । মন্তব্য গুলি পড়তে খুব ভালো লাগে.....

২১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ।

মন্তব্য করেই তো বিপদে পড়ি। মেজাজ খারাপ করা মন্তব্য করলে ব্যান খাই, আপুদের পোস্টে কমেডি মন্তব্য করলে লুল উপাধী পাই। :P

২৩| ২১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:২২

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আসলেই একজনের বিকল্প অন্যজন হতে পারেনা।

থাকুন সামুতে
আমরা হই আমুদে।

২১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২০

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: কথা সত্য।

আপনাদের সাথে আছি, প্রতিদিন অল্পকক্ষণ হলেও থাকব।
ভালো থাকবেন।

২৪| ২১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১২:৫৫

রাজীব নুর বলেছেন: ব্লগ হলো একটা নেশার মতোণ।
সব নেশা খারাপ না।

২১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আপনাদের নেশা একটা ব্লগ। আর আমার ৪-৫টা ব্লগ। এই করে পড়াশোনার বারোটা বাজিয়েছিলাম, বুঝুন কি অবস্থা!

২৫| ২১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৩৭

বিজন রয় বলেছেন: ভালভাবে নিজেকে তুলে ধরেছেন।
আপনার প্রথম নিক যেন কোনটি?

তবে আমিও এখনো টিকে আছি? কিন্তু আমার নামটি বললেন নাহ!!!

শুভব্লগিং।

২১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ।
(প্রথম নিক numondal114)


আমি তো উদাহরণস্বরুপ তিনজনের কথা বলেছি। সংখ্যাটা আবস্যই ৩০+. আপনিও তাদের একজন হতে পারেন। ;)

২৬| ২১ শে অক্টোবর, ২০১৮ দুপুর ২:৩৮

মোস্তফা সোহেল বলেছেন: আরে আপনিই আমাদের সেই মামু!তাই তো বলি এত দিন আপনারে মামু মামু লাগত ক্যান।
আপনার স্বপ্ন পূরন হোক।
এ দেশে দলকানা বেশি।ব্লগেও দলকানার অভাব নেই।আত্ব সমালোচনা করার মত মানুষ কম।
ভাল থাকুন সব সময়, অনেক শুভ কামনা আপনার জন্য।

২১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:২৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ।

আমাকে কোন মামু বানালেন জানি না। তবে আমিই মন্ডল। ;)

কোন দিন ব্লগের স্বপ্নটা সত্যি হলে খুশি হব।
ব্লগে দলকানা ছিল, আছে, থাকবে। তবে আগের চেয়ে এখনকার অবস্থা ভালো।

২৭| ২১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৩:২৪

নীল আকাশ বলেছেন: আপনার লেখার হাত তো খারাপ না? এত দিন লেখেন নি কেন?
মনে হচ্ছে আপনাকে আরও আগেই মডুদের মন্তব্য ব্যান করে দরকার ছিল। ;)
তাহলে আমরা আরো ভালো ভালো লেখা পেতাম......... :P

২১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১৪

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: লিখতে আমার ভালোলাগে না।

মডুদের অবস্যই ধন্যবাদ দিতে হয়। তবে আরও খুশি হতাম, যদি ওরা ফ্লাডিংটা বন্ধ করতে পারতো।

২৮| ২১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৪:৫০

ব্লগার_প্রান্ত বলেছেন: নাইচ ব্রো B-)
অনেক কিছু জানলাম ;)

২১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১১

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ

তুনু(স্নো) তো দেয়ই নি। ;)

২৯| ২১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:১৮

ব্লগার_প্রান্ত বলেছেন: তুনু(স্নো) তো দেয়ই নি।
ইহা কি? মোসাদ কার্যালয় হতে পাঠানো, গোপন সংকেত!!!!!

২১ শে অক্টোবর, ২০১৮ বিকাল ৫:৩১

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: এর অর্থ হল, অনেক কথা তো বাদ পড়ে গিয়েছে। ওসব লিখলে মডুরাও আমাকে সালাম দিবে। আর বাপ/আব্বা পড়লে ভাত বন্ধ করে দেবে।।;)
(কাজ আছে। দেখা হবে....)

৩০| ২১ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৬:৪৯

হাসান জাকির ৭১৭১ বলেছেন: ভাল লাগল।
অশেষ শুভ কামনা রইল।

২১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:২৮

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: thanks

৩১| ২১ শে অক্টোবর, ২০১৮ সন্ধ্যা ৭:৩৭

কিরমানী লিটন বলেছেন: ভালো লাগলো নিজেকে মেলে ধরে আপনার ইতিহাসমণ্ডিত লেখা, সুন্দর লিখেছেন।
শুভকামনা রইলো ..।

২১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:২৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ। ভালো থাকবেন।

৩২| ২১ শে অক্টোবর, ২০১৮ রাত ৮:৩৬

উদাসী স্বপ্ন বলেছেন: হজমা ব্যান খাইছে, আমি ভাবলাম ছ্যাকা খাইয়া ব্যাকা হইয়া গেছে। গায়ে গতরের চর্বি বুঝি সব ডাটা এন্ট্রির সময় জমছে? এখন বডি ওয়েট কত?

২১ শে অক্টোবর, ২০১৮ রাত ৯:২৬

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: বন্দু, তুমি সারাজীবন স্বপ্নই দেখে গেলে। আমার চর্বি না মেপে বিয়াটা কইরা ফালাও।

আমি তো নান্নামুন্না। ওয়েট ৫০+. :D

ব্যান খাওয়া সুংবাদে মিত্তি খাও, ওয়েট বাড়াও।

৩৩| ২২ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:৫৬

রাকু হাসান বলেছেন:

মুক্তি পেলেন দেখছি ;) :P । বিজয় উৎসব করবেন না B-)

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:২২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ।

আর উৎসব। দেশের যা হালচাল! হতাশ আমি।

৩৪| ২৫ শে অক্টোবর, ২০১৮ দুপুর ১:১৭

জুনায়েদ বি রাহমান বলেছেন: নিজু ভাই, আমিও পাঠক।

২০১১-১২'তে আমি নকিয়া ৩১১০সি ইউজ করতাম। ওটা দিয়ে কোনরকম ফেইসবুক ব্রাউজ করা যেতো। ২০১৩ তে নয়েকা এনসেভেন্টি দিয়ে মাঝেমধ্যে সামুতে আসতাম। পরে লেপটপ দিয়ে রেজি. ও করেছিলাম। ফটো আপলোড, বারবার লগইন সমস্যা সহ নানাবিধ কারণে নিয়মিত হওয়া হয়ে ওঠেনি।

২৫ শে অক্টোবর, ২০১৮ রাত ১১:২৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ জুবিআর ভাই।

আপনার সমালোচনা ও মন্তব্য পড়লে বোঝা যায়, আপনি ভালো পাঠক। সুস্থ রাজনীতির পক্ষে। সত্যি কথা বলতে কি, আমাদের চিন্তাধারায় অনেক মিল। :)

শুভরাত্রি

৩৫| ০৫ ই নভেম্বর, ২০১৮ রাত ১১:৪২

অপু দ্যা গ্রেট বলেছেন:
২০১১ থেকে সামুর সাথে পরিচয় । শুধু পড়তাম । জানার আগ্রহটা বেশি ছিল । লিখতাম তাও ফেসবুকে দুই এক লাইন । ২০১৪ এর শেষে এসে রেজি করে ঢুকে গেলাম । মাঝে মাঝে বিশাল গ্যাপ আছে । আসি চলে যাই । আমিও আপনার মত ফাকিবাজ ।

তবে এবার সিদ্ধান্ত নিয়েই আসলাম । এখন থেকে নিয়মিত ব্লগিং হবে ।

০৬ ই নভেম্বর, ২০১৮ দুপুর ১:০৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ।

ভাল সিদ্ধান্ত। ব্যস্ততা থাকবেই, এর মধ্যে সময় করে নিতে হবে।

৩৬| ০৫ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:২৭

আর্কিওপটেরিক্স বলেছেন: সাধু পুরুষ ;)

২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১৫

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: তুমি মহারাজ সাধু হলে আজ, আমি আজ চোর বটে।

৩৭| ০৫ ই ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৪২

কুঁড়ের_বাদশা বলেছেন: উস্তাদ, কিতা খবর-সবর, ভালানি?? :P

২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১৩

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: আছি ভাই।

একদিন সময় নিয়ে ব্লগে আসেন, আড্ডা দেয়া যাবে.....:)

৩৮| ১৫ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৩৮

আর্কিওপটেরিক্স বলেছেন: ম্যাঁওপ্যাও ভাইয়ারে web.archive.org তে দেকলাম ;)

২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১২

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ভুল দেখেছেন

৩৯| ২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১৪

আর্কিওপটেরিক্স বলেছেন: বহুদিন পরে ক্যা X((
পোস্ট চাই পোস্ট B-)

ভুল না ঠিক...
ঘড়ি করে টিকটিক ;)

২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৩১

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন:
বেশ কিছু কারণে মুড অফ থাকায় ব্লগে আসি নি।
বর্তমানে কিছুটা অসুস্থ, তবে ভালো আছি।

সময় করে পোস্ট দিব...

৪০| ২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১৬

আর্কিওপটেরিক্স বলেছেন: টেকটিউনস তো ব্রডব্যান্ডে আহে....
মুবাইল দিয়া মাসু থুক্কু সামু চালাও নাকি B-))

২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৩৭

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: টেকির খবর জানি না, টুডে ব্লগ বন্ধ।
http://www.newsforbd.net/blog/blogdetail/detail/1704/tipu1900/55593


এখন মোবাইল থেকেই নেট চালাই

৪১| ২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:২০

আর্কিওপটেরিক্স বলেছেন: তুমি মহারাজ সাধু হলে আজ, আমি আজ চোর বট
=p~ =p~ =p~
খিকজ B-))

কিসের চুর???? ;)

২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৩৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: :)- বাহ:D- হে হে আমি কুব কুতিB-)- হাহ দেখলে হে লা লা লা;)- ইললে কেমন মজা!!:(- ধুর.... কিত্তু ভালো লাগে না:(:((- ভেউ ভেউ ভেউ - আমারে বাঁচাও কেউ!!!!!!X(- দাঁড়া দেখাচ্ছি:|- ওহ আমি তো তব্দা খেয়ে গেলাম!!X((- আজ তোর রক্ষা নাই:-/- এইটা একটা ফেস মেকিং এর কোনো শব্দ নাই:P- ভেংচি!!!!!!!!:-*- উলে বাবা গেছি:#)- হি হি হে হে খেক খেক খেকশিয়াল#:-S- বাবারে ওটা কি!8-|- ওহ এই কতা? ঢং আর কত দেখবো:`<- ইললে লজ্জায় মলে গেলাম!!




যতোই অফ লাইনে থাকি, নজর কিন্তু সব দিকেই থাকে। :D

৪২| ২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৩২

আর্কিওপটেরিক্স বলেছেন: সুস্থতা কামনা করছি....
নূতন পুস্ট চাই :)

২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৩৯

পাঠকের প্রতিক্রিয়া ! বলেছেন: ধন্যবাদ।


ভালো থাকবেন

৪৩| ২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৩৯

আর্কিওপটেরিক্স বলেছেন: টুডে ব্লগে cpanel এ সমস্যা

৪৪| ২২ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৪১

আর্কিওপটেরিক্স বলেছেন: শামার পোস্টে আমার কমেন্ট এর উত্তর ;) ;)

আপনার মন্তব্য লিখুনঃ

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.