নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

পাঠক ছিলাম, লেখক হলাম। পড়ব বেশী, লিখব কম। পছন্দের বিষয় প্রকৃতি, জীবন ও দর্শন। ভালোলাগে প্রবন্ধ ও সম্পাদকীয়। প্রতীক্ষায় আছি একদল বিচক্ষণ লেখকের। যারা সমাজের সমস্যাগুলো বুঝবে, তা নিয়ে ভাববে ও লিখবে। যে লেখায় মানুষ হবে সচেতন, দেশের হবে উন্নয়ন।।জয় বাংলা।।

মো: নিজাম উদ্দিন মন্ডল

এই নিকে আর লিখি না

মো: নিজাম উদ্দিন মন্ডল › বিস্তারিত পোস্টঃ

ঐতিহাসিক ৭ই মার্চঃ কিছু স্মৃতি, কিছু কথা

০৭ ই মার্চ, ২০১৯ রাত ১০:১৪

কেমন করে যে দিনগুলো চলে যাচ্ছে, বুঝতেই পারছি না। সকালে ব্লগে এসে মনে পড়লো(একটা পোস্ট দেখে) আজ ঐতিহাসিক ৭ই মার্চ। প্রতিবছর মার্চের ৭তারিখ শুরু হয় মোড়ে মাইকের ভাষণ শুনে। উত্তর দিকে একদল বাজায় তো দক্ষিণদিকে আরেকদল। অথচ আজকের সারাদিনটা কেমন চুপচাপ মনে হল, ভাষণের কোন আওয়াজই পেলাম না!!(ওবায়দুল কাদেরের অসুস্থতার জন্য কেন্দ্র থেকে কোন নির্দেশ ছিল কি না জানি না। একজন অবস্য অন্য জায়গায় মাইকে ভাষণটা বাজতে শুনেছে।)

৭ই মার্চের ভাষণের সাথে পরিচয় ছোট থেকেই। বাসায় এর ক্যাসেট ছিল। তখন "মোরা একটি ফুলকে বাঁচাবো বলে যুদ্ধ করি", "সালাম সালাম হাজার সালাম", "কফি হাউজের সেই আড্ডাটা" সাথে এই ভাষণটা প্রায়ই বাজতো। হালখাতার সময় অনেকে আমাদের ক্যাসেটগুলো ধার করে নিয়ে যেয়ে বাজাতো। ভাষণের অনেক অংশ তো শুনে শুনেই মুখস্ত হয়ে গিয়েছিল।:) লিখিত ভাষণ পুরোটা পড়েছি ২০০৯সালে। একদিন শখ হল, পুরো ভাষণটা মুখস্ত করবো। কারেন্টে অ্যাফেয়ার্স থেকে দাগিয়ে দাগিয়ে কতবার যে পড়েছিলাম, তারপরও পুরোটা মুখস্ত করতে পারিনি।:( ২০১৪ কি ১৫তে ব্রাউজিং করতে গিয়ে ইউটিউবে ভাষণটা পেলাম। কিন্তু একি! একেকটা ভাষণ একেক লেংথের, একেক রকমের! যতদূর মনে পড়ে ICT Division, আওমিলীগের অফিস(আগের ভাষণটা এখন সরিয়ে নিয়েছে), সাথে অনেকে ব্যাক্তিগতভাবে ওসব ভিডিও আপলোড করে ছিল। পরে সময়ে-অসময়ে ব্যক্তিগত আগ্রহে এটা নিয়ে টুকটাক পড়েছি। ২০১৮তে পোস্ট দেবার ইচ্ছে ছিল, হয়ে ওঠেনি। আজ আর মিস করলাম না....:)


৭ই মার্চের ভাষণ নিয়ে ব্লগে ডজন ডজন পোস্ট আছে। সবগুলো পড়া সম্ভব হয়নি, তবে আমার জানা মতে পোস্টগুলো নীচের তিন ক্যাটাগরির ভেতরই থাকবে....
১. কিছুটা বিকৃতঃ যেমন .... ঐতিহাসিক ৭ই মার্চের ভাষণ! বা বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ .. লেখা দুটো একই(আজকেও এমন একটা পোস্ট এসেছে)। এই রকম ভাষণ গতবছর প্রথম সারির এক পত্রিকাতে(নেটে) পড়েছিলাম। এটা কখনোই মূল ভাষণ নয়, এটা মূলত ভাষণটির ভাবানুবাদ।
সহজে চেনার উপায়: ... "আজ ঢাকা, চট্টগ্রাম, রংপুর ও যশোর" লেখা দেখে(মূল ভাষণটিতে ছিল, "ঢাকা, চট্রগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর")। আরেকটি বাক্য, "কেউ যদি ন্যায্য কথা বলে আমরা তা মেনে নেব, এমনকি তিনি যদি একজনও হন"(আসলে বাক্যটা হবে, "যদি কেউ ন্যায্য কথা বলে, আমরা সংখ্যায় বেশী হলেও একজন যদিও সে হয় তাঁর ন্যায্য কথা আমরা মেনে নেব")

২. ২০০৪সালে বিবিসি বাংলায় প্রকাশিত ভাষণ(জয় বাংলার বিশেষ সংখ্যাতেও প্রায় একই রকম ভাষণ প্রকাশিত হয়েছিল) : এখানে দু-একটা জায়গা ছাড়া মূল কথা/বক্তব্য/ভাষণ ঠিক আছে।
যেমন.. ইতিহাসে সবচেয়ে প্রভাব বিস্তারকারি কয়েকটি ভাষনের অন্যতম সেরা ভাষণ - হাসান কালবৈশাখী ; এখানে, কোন রকম সম্বোধন ছাড়াই ভাষণটা শুরু হয়েছে এবং "যদি ন্যায্য কথা বলে, আমরা সংখ্যায় বেশি হলেও একজনের মতেও যদি তা ন্যায্য কথা হয়, আমরা মেনে নেব" লেখা আছে (আসলে হবে, "যদি কেউ ন্যায্য কথা বলে, আমরা সংখ্যায় বেশী হলেও একজন যদিও সে হয় তাঁর ন্যায্য কথা আমরা মেনে নেব।")
অথবা, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ বাঙ্গালীর স্বাধীনতা সংগ্রামের মুক্তি সনদ - কোবিদ
অথবা, নূরু ভাইয়ের আজকের পোস্ট(বিশ্ব ঐতিহ্য দলিলঃ বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ, বাঙ্গালীর স্বাধীনতা সংগ্রামের মুক্তি সনদ
এই ভাষণটি প্রায় ঠিক আছে, বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষন (অডিও ও লিখিত) - নিয়াজ মোর্শেদ চৌধুরী



ব্যক্তিগত সংগ্রহে রাখা ৭ই মার্চের ভাষণঃ
১। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ভাষণ (সংবিধানের ৫ম তফসিলের অনুরুপ)
২। বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ(জয় বাংলা, বিশেষ সংখ্যার অনুরুপ)
৩। ৭ই মার্চের ভাষণ, ইউটিউব থেকে(ICT Division) অনুদিত
৪। ৭ই মার্চের পূর্ণাঙ্গ ভাষণ কি হারিয়ে গেছে?--মমতাজুল ফেরদৌস জোয়ার্দার



বি. দ্রঃ কয়েক মাস আগে . "বঙ্গবন্ধুনামা" শিরোনামে একটা পোস্ট দিয়েছিলাম। সেই কাজ কিছুটা এগিয়েছে

মন্তব্য ৮ টি রেটিং +০/-০

মন্তব্য (৮) মন্তব্য লিখুন

১| ০৭ ই মার্চ, ২০১৯ রাত ১০:২০

মাহমুদুর রহমান বলেছেন: জানলাম।
ধন্যবাদ আপনাকে।

০৮ ই মার্চ, ২০১৯ সকাল ১১:৫৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: থ্যাংকস

২| ০৭ ই মার্চ, ২০১৯ রাত ১১:৪৪

রাজীব নুর বলেছেন: আজ সুরভির জন্মদিন।

০৮ ই মার্চ, ২০১৯ সকাল ১১:৫২

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: শুভকামনা

৩| ০৮ ই মার্চ, ২০১৯ রাত ১:৩৩

আকতার আর হোসাইন বলেছেন: ভাই, এতদিন কোথায় ছিলেন আপননি... বহু খুঁজেছি আপনাকে। শেষে ভেবেছিলাম দুই একজন ব্লগারের সাথে যোগাযোগ করব। যাইহোক, কেমন আছেন?

০৮ ই মার্চ, ২০১৯ সকাল ১১:৫২

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ব্লগের সাথেই তো ছিলাম!

এখন লগইন না করে ব্লগ পড়ি। আইডিটা বন্ধ থাকবে। দরকার হলে কমেন্ট করবেন। ভালো থাকবেন।:)

৪| ০৮ ই মার্চ, ২০১৯ সকাল ১০:২০

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:
জয়বাংলা।

০৮ ই মার্চ, ২০১৯ সকাল ১১:৪৮

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: আর স্লোগান! :(

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.