নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন! [email protected]

নূর আলম হিরণ

ভাগ্যক্রমে আমি এই সুন্দর গ্রহের এক বাসিন্দা! তবে মাঝেমধ্যে নিজেকে এলিয়েন মনে হয়। তবে বুদ্ধিমান এলিয়েন না, কোন আজব গ্রহের বোকা এলিয়েন!

নূর আলম হিরণ › বিস্তারিত পোস্টঃ

বিএনপি এখনো গণমুখী রাজনীতি করার সুযোগ হাতছাড়া করে যাচ্ছে। ★

২৩ শে জুলাই, ২০২২ বিকাল ৩:২৫


সারা বিশ্ব একটা জটিল সমস্যার মধ্য দিয়ে যাচ্ছে, বাংলাদেশও এর বাহিরে নয়। বৈশ্বিক অর্থনৈতিক সমস্যা বাংলাদেশেও সমস্যা তৈরি করছে এবং আগামী কয়েক বছর এটা চলতেই থাকবে। অর্থনৈতিক সমস্যা কাটিয়ে উঠতে হয় অর্থনীতির জটিল নিয়ম অনুসরণ করে এবং সাথে দরকার রাজনীতিবিদদের রাজনৈতিক প্রজ্ঞা। রাজনীতিবিদ বলতে শুধু সরকারদলীয় না, আমাদের মির্জা সাহেব ও রিজভী সাহেবও এদেশের রাজনীতিবিদ। আওমীলীগ সরকার দেশের অর্থনীতিকে কি পরিমান অস্থির করে তুলেছে সেগুলোর সঠিক তথ্য উপাত্ত নিয়ে যদি উনারা বক্তব্য বিবৃতি দিতো, তাহলে উনাদের প্রজ্ঞা বুঝা যেতো। উনারা সব সমস্যার সারফেস লেভেল থেকে চিন্তা করে ভুল তথ্য মিশিয়ে বিবৃতি দেয় যাতে প্রকৃতি সমস্যা বুঝা সম্ভব নয়।
রাজনৈতিক ফায়দা হাসিল করতে চায় সবসময় সরকারকে বিপদে ফেলে। কিন্তু সবসময় সরকারকে বিপদে ফেলে রাজনৈতিক সুবিধা আদায় করা যায় না অন্তত বিএনপির পক্ষে এটা এই মুহূর্তে সম্ভব নয়। দেশের পরিস্থিতি নিয়ে সঠিক ও সাবলীল উপস্থাপনা বিএনপিকে কিছুটা রাজনৈতিক সুবিধা দিতে পারে অন্যথায় তারা যে প্রক্রিয়া অনুসরণ করে এগুতে চায় সেটা একেবারেই সম্ভব নয়।

দেশ শ্রীলঙ্কা হয়ে যাবে, দেউলিয়া হয়ে যাবে, মানুষ খেতে পাবে না, ভারত সব নিয়ে নিবে, ধর্ম থাকবে না এসব শুনে মানুষ অভ্যস্ত হয়ে গেছে। এগুলো এখন আর কাজে আসবে বলে মনে হয়না। কিভাবে কি করলে শ্রীলঙ্কা হবে না, দেউলিয়া হতে রক্ষা পেতে হলে কি কি করতে হবে, ভারত থেকে নিজেদের সর্বোচ্চ স্বার্থ কিভাবে হাসিল করা যায় এসব নিয়ে গাইডলাইন দিলে মানুষ মির্জা সাহেবদের প্রজ্ঞা বুঝতে পারতো। উনাদের গৎবাঁধা কথাবার্তা মানুষকে হতাশ করে, ভীত করে তোলে।
উনাদের কথাবার্তা শুনলে বুঝা যায় দেশ শ্রীলঙ্কা হলে উনারা খুশি, শেখ হাসিনা বিপাকে পড়লে উনারা ক্ষমতায় বসবে। আসলে এসব বিএনপির জন্য হীতে বিপরীত হচ্ছে। গঠনমূলক সমালোচনা করলে এই অর্থনৈতিক সমস্যা কেনো পড়তে হচ্ছে কিভাবে উত্তরণ করা যায় এসব বললে মানুষ আশ্বস্ত হতো। এছাড়াও তারা ক্ষমতায় আসলে কি কি পদক্ষেপ নিতো এসব বিষয়ে সে সম্পর্কে পরিষ্কার ধারণা দিতে পারতো। এসব বললে আস্তে আস্তে উনাদের কর্মীরা ছাড়াও সাধারণ মানুষ উনাদের কথা মনোযোগ দিয়ে শুনার চেষ্টা করতো এবং তাদের পিছনে দাঁড়ানো চিন্তা আসতো।

শেখ হাসিনা জানতে চেয়েছিল ক্ষমতায় আসলে বিএনপির প্রধানমন্ত্রী কে হবে। তার কয়েকদিন পরেই মির্জা সাহেব ঘোষণা দিয়েছেন উনাদের দল ক্ষমতায় আসলে তারেক জিয়া হবেন প্রধানমন্ত্রী। তারেক জিয়া প্রধানমন্ত্রী হবেন এই এক লাইনে উনি বলে শেষ করে দিয়েছেন কিন্তু কেন হবেন, কি তার ভিশন, দেশ নিয়ে উনার নেতার পরিষ্কার বক্তব্য কি, পররাষ্ট্রনীতি কি হবে এবং গণতন্ত্র ও নির্বাচন নিয়ে উনার নেতা কি বলেছেন এসব কিছুই বলেননি। সাধারণ মানুষকে কারো নেতৃত্বে আনতে হলে সে নেতার নেতৃত্ব গুনেই আনতে হয় এর বিকল্প নেই।
যাইহোক আপাতত আমার কাছে বিএনপির ক্ষমতায় আসার কোনো কারণ ও লক্ষণ দেখিনা তারপরেও আশা এই দল রিফর্ম হোক সঠিক রাজনীতির চর্চা করুক। শক্তিশালী বিরোধীদল না থাকলে সরকার থাকা রাজনৈতিক দল ও আমলারা দানব হয়ে উঠে।

মন্তব্য ২৬ টি রেটিং +৬/-০

মন্তব্য (২৬) মন্তব্য লিখুন

১| ২৩ শে জুলাই, ২০২২ বিকাল ৩:৪০

গেঁয়ো ভূত বলেছেন:

অনেক সুন্দর ও সময়োপযুগী লেখা। পাশাপাশি আওয়ামীলীগের কিছু ভুল-ত্রুটির গঠনমূলক সমালোচনা থাকলে লেখাটি আরো বেশি পাঠকপ্রিয়তা পেতো বলে মনে করি।

২৩ শে জুলাই, ২০২২ বিকাল ৩:৪৬

নূর আলম হিরণ বলেছেন: আওমীলীগ দেশের অর্থনীতি অস্থির করে তুলছে, আমলা নির্ভর রাজনীতিতে ডুবে গেছে, বড় বড় প্রকল্প গুলোর সঠিক ফাইন্যান্সিয়াল ফিজিবিলিটি স্টাডি করছে না, আরো অনেক কিছু আছে। আমার চেয়ে মির্জা ফখরুল বেশি ভালো বলতে পারার কথা কিন্তু উনি বলছেন না।
ধন্যবাদ আপনাকে মন্তব্যের জন্য প্রিয় ব্লগার।

২| ২৩ শে জুলাই, ২০২২ বিকাল ৪:৩১

মোহাম্মদ গোফরান বলেছেন: একটি দল যখন অস্তিত্ব সংকটের সম্মুখীন হয় তখন তারা সরকার পতনের জন্য ভিত্তিহীন অকার্যকর পন্থা অবলম্বন করে। আশে পাশে তাকালে দেখবেন বিএনপি নেতারা বিএনপি করে না বিএনপির ভেক ধরে জামাতের রুল প্লে করে রা বুঝা যায়। জামাতের নিন্ম মানের এক্টিভিস্টরা বিএনপি ভেক ধরে সিন্ডিকেটবদ্ধ হওয়ার কারণে ছুপা বিএনপির জামাতি লেঞ্জাও বের হয়ে পড়ে। এখন অবস্থা দেখে মনে হয় সকল বিএনপি জামাত আবার সকল জামাত বিএনপি। দুইটা মিলেমিশে একাকার।
অসংগঠিত বিএনপির রাজনৈতিক শক্তি জামাত শিবির। জামাত শিবির দেশকে পাকিস্তান বানাতে চায়। বি এন পি জামাত-বিএনপি ঐক্যজোট সরকার।

নতুন কোন রাজনৈতিক শক্তির উত্তান না ঘটলে শেখ হাসিনা যতদিন আছেন ততদিন দেশে অন্য কেউ প্রধানমন্ত্রী হবে না ততোটুক নিশ্চিত ধরে নেয়া যায়।

২৩ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৪৫

নূর আলম হিরণ বলেছেন: জামাত বিএনপির ক্ষতি করে যাচ্ছে, অর্থনৈতিক ছাড়া জামাত বিএনপির কোনো কাজে আসছে না।

৩| ২৩ শে জুলাই, ২০২২ বিকাল ৫:০৩

অক্পটে বলেছেন: আওয়ামীলীগ কি সঠিক রাজনীতি চর্চা করছে? বিএনপির ক্ষমতায় যাওয়ার কোন লক্ষন আপনি দেখছেন না ভাল কথা, আ.লীগের ক্ষমতায় যাওয়ার লক্ষনগুলি কি কি একটু বলবেন।

২৩ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৪৭

নূর আলম হিরণ বলেছেন: আওমীলীগ আমলাতান্ত্রিক রাজনীতি করছে এটা সঠিক রাজনীতি নয়। বিএনপি সহ বাকি দলগুলো আওমীলীগের বিকল্প হয়ে উঠতে পারছে না, কথায়, কাজে কিংবা রাজনীতিতে এটাই আওমীলীগের আবারো ক্ষমতায় যাওয়ার লক্ষণ।

৪| ২৩ শে জুলাই, ২০২২ বিকাল ৫:২৮

কামাল৮০ বলেছেন: জনবিচ্ছিন্ন্ দল হলে যা হয়।জনবিচ্ছিন্ন্ দল জনগনের হয়ে কথা বলতে পারে না।সবার আগে দরকার দলে গনতন্ত্র।

২৩ শে জুলাই, ২০২২ বিকাল ৫:৫০

নূর আলম হিরণ বলেছেন: জনগণের হয়ে কথা বলতে না পারার কিছু নেই, আপনি চাইলে টানা দুইঘন্টা ধরে বলতে পারবেন আপনার প্রজ্ঞা দেখাতে পারবেন। বিএনপি কেনো পারছে না, তাদের সাথে কি ভালো কোনো অর্থনীতিবিদ নেই, ভালো কোনো সমাজ বিজ্ঞানী নেই! এদের সাথে রেখে মির্জা ফখরুল বিবৃতি দিলে মানুষ মনোযোগ দিয়ে শুনতো।

৫| ২৩ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:০৪

মোগল সম্রাট বলেছেন: গত আষ্ট বচ্চর মিছা ফক্রুলের ইদের পর আন্দোলন করার ঘোষণা চলমান আছে কিন্তু।

২৩ শে জুলাই, ২০২২ রাত ৯:২১

নূর আলম হিরণ বলেছেন: আন্দোলন বলতে উনারা যা বুজেন সেটা আওমীলীগ তাদের চেয়ে একটু হলেও বেশি বুঝে। গতানুগতিক আন্দোলন কাজে আসবে না।

৬| ২৩ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৩৫

বিচার মানি তালগাছ আমার বলেছেন: পুলিশ, আর্মি, প্রশাসন নিরপেক্ষ করে তারপর এই পোস্ট প্রসব করলে ভাল হত। বিএনপি'র প্রধানমন্ত্রী কে হবে, শেখ হাসিনার বিকল্প কে? - এসব প্রশ্ন করে গণতন্ত্রকে অনেক আগেই হত্যা করা হয়েছে। বিএনপি নিজেরাও জানে শেখ হাসিনা থাকতে আর কেউ ক্ষমতায় আসতে পারবে না...

২৩ শে জুলাই, ২০২২ রাত ৯:২৬

নূর আলম হিরণ বলেছেন: মির্জা সাহেব যেভাবে বকবক করে এতে পুলিশ প্রশাসন তাদের পক্ষে থাকলেও জাতির উপকার হবে না। উনার দল শতভাগ সত্য ও আওমীলীগের অর্থনৈতিক, রাজনৈতিক, প্রশাসনিক ভুল গুলো নিয়ে স্টেটমেন্ট দিলে উনাকে কেউ মামলা দিবেন না ধরে নিয়ে যাবে না। এটা পড়ুন

৭| ২৩ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৬:৪৬

অক্পটে বলেছেন: "কথা কাজ এবং রাজনীতি" সুন্দর বলেছেন, একেবারে শাসক দলের উর্বর মস্তিষ্ক হতে নিসৃত সেইসব বাক্যাবলী।

২৩ শে জুলাই, ২০২২ রাত ৯:৩০

নূর আলম হিরণ বলেছেন: শাসক দল আর বিরোধীদল হউক এই দেশে রাজনৈতিক কথাবার্তায় কারো ঠিক উর্বর মস্তিস্ক নেই।

৮| ২৩ শে জুলাই, ২০২২ সন্ধ্যা ৭:১৩

শূন্য সারমর্ম বলেছেন:


দেশের মানুষ রাজনীতি বুঝে না, "বিএনপি/ আ.লীগ
যে রাজনীতি করে তাই বেশি ।

২৩ শে জুলাই, ২০২২ রাত ৯:৩১

নূর আলম হিরণ বলেছেন: সঠিক, মানুষ রাজনীতি বুঝতে হলে সুশিক্ষিত হতে হয়। রাজনীতিকে ঘৃণা করে রাজনীতি বুঝা সম্ভব না।

৯| ২৩ শে জুলাই, ২০২২ রাত ৮:১৪

রানার ব্লগ বলেছেন: বাংলাদেশের সকল রাজনীতি অর্থনৈতিক কর্মকাণ্ডের মধ্যে সীমাবদ্ধ। এখানে দেশ জাতির কোন অবস্থান নাই।

২৩ শে জুলাই, ২০২২ রাত ৯:৩৩

নূর আলম হিরণ বলেছেন: রাজনীতি বিশাল একটি বিষয় একে আসলেই আমাদের রাজনীতিবিদরা আবদ্ধ করে ফেলেছে।

১০| ২৩ শে জুলাই, ২০২২ রাত ৮:৫২

ভার্চুয়াল তাসনিম বলেছেন: মির্জা ফকরুল বক্তব্যে ফাঁকফোকড় রেখে কথা বলেন।

২৩ শে জুলাই, ২০২২ রাত ৯:৩৪

নূর আলম হিরণ বলেছেন: উনি সকালে কি বলেন বিকেলে মনে রাখে না। বক্তব্যের শুরুতে কি বলেন শেষে এসে কি বলেন তাও মনে থাকে না। উনি বলার জন্য বলা এমন ভাব নিয়ে বিবৃতি দেন মনে হয়।

১১| ২৪ শে জুলাই, ২০২২ রাত ১:৩৮

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ওই দলের কোমড় ভেঙ্গে দেয়া হয়েছে,
চিল্লাচিল্লি করতে পারবে কাজের কাজ
কিছুই করতে পারবে বলে মনে হয়না।

২৪ শে জুলাই, ২০২২ সকাল ৮:২৩

নূর আলম হিরণ বলেছেন: এমন অহেতুক চিল্লা চিল্লি করলে আসলে কাজের কাজ কিছুই হয়না। চিল্লাচিল্লির ভিতর দরকারি ও সঠিক কথা থাকতে হয় তাহলে একটা সময় মানুষ অবশ্যই শুনার চেষ্টা করবে। ধন্যবাদ নুরু ভাই।

১২| ২৪ শে জুলাই, ২০২২ সকাল ৯:৫৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: আমাদের প্রধান মন্ত্রীও বলেন শক্তিশালী বিরোধী দলের কথা কিন্তু গাছের শিকড় কেটে মাথায় পানি দিলে কি গাছ বাঁচবে? তাদেরকে কোথাও দাড়াতে দেয়না আওয়ামীলীগের হাতুড়ী বাহিনী, হেলমেট বাহিনী সেই সংগে পুলিশ বাহিনী তাহলে কি করে শক্তিশালী বিরোধী দল হবে? নাকি জাপার মতো গৃহপালিত বিরোধীদলই তাদের পছন্দ?



দেখুন তো দেশে কি অবস্থা? আমরা বলি তারেক খালেদা কত্তবড় চোর!!!

২৪ শে জুলাই, ২০২২ বিকাল ৩:২০

নূর আলম হিরণ বলেছেন: বিএনপি আবোল তাবল কথা ও কাজের জন্য শেখ হাসিনা সুযোগ পেয়ে এদের কোণঠাসা করেছে। আজ দেখলাম রিজভী সাহেব বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কিভাবে জাতির পিতা হয় সেটা নিয়ে প্রশ্ন তুলেছেন! এগুলো খুবই অদরকারী কথাবার্তা। সঠিকভাবে, ভুল তথ্য না দিয়ে সরকার ও আওয়ামীলীগের সমালোচনা করলে সাধারণ মানুষেরা বিএনপির প্রতি আকৃষ্ট হতো। আপনি দুই একটা কারণ বলুন যার জন্য বিএনপির পিছনে মানুষ লাইন ধরে দাঁড়াবে। কুইক রেন্টালের নামে সরকার গত ১০বছর রাষ্ট্রের টাকা অতিরিক্ত পরিমাণে অপচয় করে গেছে। এটাকে এখনই মিনিমাইজ করে নিয়ে আসা দরকার। কিন্তু আমলা নির্ভর রাজনীতি করার কারনে আওমীলীগ সরকার এটা সহজে করতে পারবে না।

১৩| ২৪ শে জুলাই, ২০২২ বিকাল ৩:৩৭

সৈয়দ মশিউর রহমান বলেছেন: তাদেরো দোষ আছে। বিএনপি এখন খালেদা জিয়া ও তারেক রহমান ছাড়া কিছু দেখছেনা!

২৪ শে জুলাই, ২০২২ রাত ১০:২৮

নূর আলম হিরণ বলেছেন: রাজনৈতিক স্ট্রেজি সময়ের সাথে সাথে পরিবর্তন করতে হয়। বিএনপি সেটি পারেনি বা বলতে গেলে চেষ্টা করেনি।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.