নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

শক্তিমান নাট্যাভিনেতা ও টেলিভিশন প্রযোজক মোহাম্মদ জাকারিয়ার ২৭তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি

০৪ ঠা এপ্রিল, ২০২০ রাত ৮:৫২


মোহাম্মদ জাকারিয়া একজন শক্তিমান নাট্যাভিনেতা ও টেলিভিশন প্রযোজক। চল্লিশের দশক থেকে আশির দশক পর্যন্ত নাট্যাভিনয়ের ক্ষেত্রে মোহাম্মদ জাকারিয়া একটি পরিশীলিত ধারার সৃষ্টি করেন। এক সময় মঞ্চ কাঁপিয়েছেন গুণী অভিনেতা আব্দুল্লাহ আল মামুন, মোহাম্মদ জাকারিয়া, মমতাজ উদদীন সহ অনেকে। ঢাকার মঞ্চে দক্ষ অভিনেতা-অভিনেত্রীদের তেমন একটা দেখাই মেলে না। অভিনয়শিল্পের প্রতি মোহাম্মদ জাকারিয়ার ছিল সহজাত আকর্ষণ। ওই সময় মুসলিম পরিবারের সন্তানদের ক্ষেত্রে সচরাচর এরূপটি দেখা যেত না। তিনি কলকাতার ভারতীয় গণনাট্য সংঘ প্রযোজিত বিজন ভট্টাচার্যের নবান্ন (১৯৪৪) নাটকে প্রথম অভিনয় করেন। পরে বহুরূপী, থিয়েটার সেন্টার, লোকনাট্যম প্রভৃতি নাট্যগোষ্ঠীর সঙ্গে যুক্ত থেকে বিভিন্ন নাটকে অভিনয় করে তিনি সুনাম অর্জন করেন।তাঁর অভিনীত অন্যান্য উল্লেখযোগ্য নাটক হলো: উলুখাগড়া (১৯৫০), ছেঁড়া তার (১৯৫২), দশচক্র (১৯৫২), ধর্মঘট (১৯৫৩), রক্তকরবী (১৯৫৪), ডাকঘর (১৯৫৭), অঘটন আজো ঘটে (১৯৬১), এক পেয়ালা কফি (১৯৬২), সাইকোথেরাপি প্রভৃতি। সাহিত্য-সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য ১৯৮১ বাংলাদেশ সরকারের তাকে একুশে পদক প্রদান করেন। থিয়েটার নাট্যগোষ্ঠী তাঁর স্মরণে ১৯৯৭ সালে ‘মোহাম্মদ জাকারিয়া স্মৃতিপদক’ প্রবর্তন করে। আজ এই অভিনেতার ২৭তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৩ সালের আজকের দিনে তিনি মৃত্যুবরণ করেন। শক্তিমান নাট্যাভিনেতা ও টেলিভিশন প্রযোজক মোহাম্মদ জাকারিয়ার ২৭তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

মোহাম্মদ জাকারিয়া ১৯২৩ সালে (জন্মতারিখ অজ্ঞাত) ভারতের পশ্চিমবঙ্গের বীরভূম জেলার সেকেড্ডা গ্রামে জন্মগ্রহণ করেন। জন্ম স্থানের একটি মাদ্রাসায় ষষ্ঠ শ্রেণী পর্যন্ত লেখাপড়া শেষ করে, মল্লারপুর ইংরেজি স্কুল এ ভর্তি হন। পরে বীরভূম জেলার সিনিয়র বেণীমাধব ইন্সটিটিউশনে ভর্তি হয়ে সেখান থেকেই মেট্রিক পাশ করেন। আই এ ক্লাসে ভর্তি হন হেতমপুর কলেজে। শিক্ষাজীবনের ইতি ঘটিয়ে রেজিস্ট্রার অব জয়েন্ট স্টক কোম্পানিতে চাকুরি গ্রহণ করেন। বিজন ভট্টাচার্যের নবান্ন নাটকে অভিনয়ের মাধ্যমে অভিনেতা হিসেবে আত্মপ্রকাশ করেন। তিনি বহুরূপী নামে একটি নতুন নাট্যসংস্থার গঠনেও সবিশেষ উদ্যোগী ভূমিকা পালন করেন। তিনি এই নাট্যদলে অভিনয় করার মাধ্যমেই সমগ্র ভারতে খ্যাতি লাভ করেন। ১৯৬১ সালে তিনি কলিকাতার থিয়েটার সেন্টার নাট্যদলে অভিনেতা ও নাট্যশিক্ষক হিসেবে যোগ দেন। ১৯৬৬ সালের ডিসেম্বর মাসে তিনি ঢাকা টেলিভিশনের প্রযোজক হিসেবে যোগ দেন। এসময় ঢাকার মঞ্চ, বেতার ও টিভি নাটকে তাঁর অভিনয়-প্রতিভার আরও বিকাশ ঘটে। ১৯৮১ সালে তিনি টেলিভিশনের সরকারি চাকুরী থেকে অবসর গ্রহণ করেন।

১৯৭২ সালে মোহাম্মদ জাকারিয়া দেশের বিখ্যাত নাট্যগোষ্ঠী থিয়েটার-এ যোগ দেন। তিনি ওই সংগঠনের অন্যতম উদ্যোক্তা ও সহসভাপতি ছিলেন। এখানে তাঁর প্রথম মঞ্চাভিনয় থিয়েটার নাট্যগোষ্ঠী প্রযোজিত মুনীর চৌধুরীর কবর (১৯৭২) নাটকে।পরবর্তীকালে মঞ্চে ও টিভিতে তাঁর অভিনীত নাটকের সংখ্যা অনেক। সুবচন নির্বাসনে (১৯৭৪), পায়ের আওয়াজ পাওয়া যায় (১৯৭৬) এবং দুই বোন (১৯৭৮) নাটকে যথাক্রমে ‘বাবা’, ‘পীরসাহেব’ ও ‘মথুরদা’ চরিত্রে অভিনয় করে তিনি দর্শকদের প্রশংসা অর্জন করেন। তিনি নাটকের অনুবাদ ও নাট্যবিষয়ক মননশীল প্রবন্ধ রচনা করেও খ্যাতি অর্জন করেন। সাহিত্য-সংস্কৃতিতে বিশেষ অবদানের জন্য বিভিন্ন প্রতিষ্ঠান তাঁকে পুরস্কৃত ও সংবর্ধিত করে, যথা: জাতীয় নাট্যোৎসব পুরস্কার (নয়াদিল্লি ১৯৫৪), বাংলাদেশ সরকারের একুশে পদক (১৯৮১), কাজী মাহবুবউল্লাহ জেবুন্নেসা ট্রাস্ট পদক (১৯৮৩), বাংলাদেশ শিল্পকলা একাডেমী পুরস্কার (১৯৭৮), বাংলাদেশ চলচ্চিত্র সাংবাদিক সমিতি পুরস্কার (১৯৮৫), সিকোয়েন্স এওয়ার্ড অব মেরিট (১৯৮০), ঢাকা থিয়েটার-এর গুণীজন সংবর্ধনা (১৯৮১), লোকনাট্য দলের সংবর্ধনা (১৯৯১) এবং সম্মিলিত সাংস্কৃতিক জোট পদক (১৯৯২)। আজ শক্তিমান এই অভিনেতার ২৭তম মৃত্যুবার্ষিকী। ১৯৯৩ সালের ৪ এপ্রিল তিনি মৃত্যুবরণ করেন।নাট্যাভিনেতা ও টেলিভিশন প্রযোজক মোহাম্মদ জাকারিয়ার মৃত্যুবার্ষিকীতে আমাদের শ্রদ্ধাঞ্জলি।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক লিংক
[email protected]

মন্তব্য ৪ টি রেটিং +০/-০

মন্তব্য (৪) মন্তব্য লিখুন

১| ০৪ ঠা এপ্রিল, ২০২০ রাত ৯:০৯

রাজীব নুর বলেছেন: মুরুব্বী কেমন আছেন? এই শক্তিমান নাট্যাভিনেতাকে আজই প্রথম চিনলাম।

কোন গবেষণায় সরকার গার্মেন্টস খুলে দিল? আমি জানতে চাই।

০৪ ঠা এপ্রিল, ২০২০ রাত ৯:২৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আলহামদুলিল্লাহ আমি ভালো আছি।
আপনার যে বয়স তাতে এই নাট্যাভিনেতাকে
না চেনার কারণ নাই। তবে চিনতে না চা্ইলে
জোর করে কেউ আপনাকে চিনাতে যাবেনা।
নব্বইয়ের দশকে আপনি কি নাটক টাটক
দেখতেন না?

গারমেন্টস সম্ভবত সরকার খুলে দেয় নাই।
বিজিএমইএ এর সভাপতি রুবানা হকের
কথায় বিভ্রান্ত হয়ে তড়িঘড়ি করে ঢাকায়
ফিরতেছে চাকুরি বাচাবার জন্য।

২| ০৪ ঠা এপ্রিল, ২০২০ রাত ১০:৩৫

অনেক কথা বলতে চাই বলেছেন: ওনার নাটক দেখে বড় হয়েছি। ওনার বাংলা উচ্চারণ খুব সুন্দর ছিলো। এখনও মাঝে মাঝে youtube-এ পুরনো নাটক দেখতে গেলে হঠাৎ হঠাৎ ওনাকে দেখতে পাই।

০৬ ই এপ্রিল, ২০২০ দুপুর ১২:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

ধন্যবাদ আপনাকে অনেক কথা বলতে চাই ।
চমৎকার করে বলেছেনও । আমার ব্লগে
প্রথম আসাতে শুভেচ্ছা।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.