নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নূর মোহাম্মদ নূরু (পেশাঃ সংবাদ কর্মী), জন্ম ২৯ সেপ্টেম্বর প্রাচ্যের ভেনিস খ্যাত বরিশালের উজিরপুর উপজেলাধীন সাপলা ফুলের স্বর্গ সাতলা গ্রামে

নূর মোহাম্মদ নূরু

দেখি শুনি স্মৃতিতে জমা রাখি আগামী প্রজন্মের জন্য, বিশ্বাস রাখি শুকনো ডালের ঘর্ষণে আগুন জ্বলবেই। ভবিষ্যৎকে জানার জন্য আমাদের অতীত জানা উচিতঃ জন ল্যাক হনঃ ইতিহাস আজীবন কথা বলে। ইতিহাস মানুষকে ভাবায়, তাড়িত করে। প্রতিদিনের উল্লেখযোগ্য ঘটনা কালক্রমে রূপ নেয় ইতিহাসে। সেসব ঘটনাই ইতিহাসে স্থান পায়, যা কিছু ভাল, যা কিছু প্রথম, যা কিছু মানবসভ্যতার অভিশাপ-আশীর্বাদ। তাই ইতিহাসের দিনপঞ্জি মানুষের কাছে সবসময় গুরুত্ব বহন করে। এই গুরুত্বের কথা মাথায় রেখে সামুর পাঠকদের জন্য আমার নিয়মিত আয়োজন ‘ইতিহাসের এই দিনে’। জন্ম-মৃত্যু, বিশেষ দিন, সাথে বিশ্ব সেরা গুণীজন, এ্ই নিয়ে আমার ক্ষুদ্র আয়োজন

নূর মোহাম্মদ নূরু › বিস্তারিত পোস্টঃ

নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী আইনস্টাইনের ৬৫তম মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি

১৮ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:০৪


ঊনবিংশ শতাব্দীর সর্ব শ্রেষ্ঠ বিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন। তিনি একজন নোবেল পুরস্কার বিজয়ী পদার্থবিজ্ঞানী। ১৯৯৯ সালে টাইম সাময়িকী আইনস্টাইনকে শতাব্দীর সেরা ব্যক্তি হিসেবে ঘোষণা করে। এছাড়া বিখ্যাত পদার্থবিজ্ঞানীদের এক ভোটগ্রহণের মাধ্যমে তাকে প্রায় সবাই সর্বকালের সেরা পদার্থবিজ্ঞানী হিসেবে স্বীকৃতি দেয়। ‘ধর্ম ছাড়া যে বিজ্ঞান সেটা হল পঙ্গু আর বিজ্ঞান ছাড়া যে ধর্ম সেটা হল অন্ধ’ - বিখ্যাত উতক্তিটি আলবার্ট আইনস্টাইনের। আইনস্টাইন বিজ্ঞান জগতে এক মহাবিপ্লব রচনা করেন। বিশ্ব ও জগৎ সম্পর্কে নিউটনের ধারণা যা প্রচারিত হয়ে আসছিল তা ভেঙে দেন। আবিষ্কার করেন ‘থিওরি অব রিলেটিভিটি’ বা ‘আপেক্ষিক তত্ত্ব’। তিনি বলেন, এই যে চোখের সামনে আমরা বস্তুর গতি ও শক্তি, ‘টাইম’ ও ‘স্পেস’ অর্থাৎ সময় এবং স্থানকে দেখছি, কোনোটাই ‘অ্যাবসলিউট’ বা অপরিবর্তনীয় নয়, অর্থাৎ কোনোটাই ধ্রুব নয়, সবই আপেক্ষিক। বিষয়টা তখনকার বিজ্ঞানীদের জন্য কিছুটা অস্বস্তিকর। কারণ দৃশ্যমান জগতের দিকে সরাসরি আঙ্গুল তুলে আইনস্টাইন বলছেন, যা দেখছ তা সত্যি নয়। যা দেখছ না তাও সত্যি নয়। আবার কোনো কিছুই অসত্য নয়। বিষয়টা অনেকটা এমনই। বস্তুর গতি আর তার সঙ্গে পর্যবেক্ষকের অবস্থানের পরিবর্তনে বদলে যায় সবকিছু। শুধু বদলায় না আলোর গতিবেগ। মহাবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইন তো তত্ত্ব দিয়েই শেষ। কিন্তু তার প্রমাণ করে যাচ্ছেন সেই সময় থেকে এখন পর্যন্ত বিজ্ঞানীরা। তার তত্ত্ব প্রমাণ করে নোবেল পাচ্ছেন বর্তমান সময়ের বিজ্ঞানীরা। তার বুদ্ধির প্রখরতার কারণে বুদ্ধিসম্পন্ন কাউকে বা কোনো কিছুকে বুঝাতে মানুষ ‘আইনস্টাইন’ শব্দটি ব্যবহৃত করে। আজ পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের ৬৫তম মৃত্যুবার্ষিকী। ১৯৫৫ সালের আজকের দিনে নোবেলজয়ী এ মহাবিজ্ঞানী যুক্তরাষ্ট্রর নিউ জার্সিতে মৃত্যুবরণ করেন। সর্বকালের সেরা পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

আইনস্টাইন ১৮৭৯ সালের ১৪ মার্চ জার্মানির এক মফস্বল শহরে ইহুদি পরিবারে জন্মগ্রহণ করেন। তার বাবা হেরম্যান আইনস্টাইন ছিলেন ব্যবসায়ী এবং মা পলিন আইনস্টাইন গৃহিণী। আলবার্টের ছেলেবেলা কেটেছিল মিউনিখেই। খুব ছোট থেকেই ভাবুক প্রকৃতির ছিলেন আইনস্টাইন। আইনস্টাইনকে প্রথম স্কুলে পাঠানো হয় পাঁচ বছর বয়সে। কিন্তু স্কুলের ধরা-বাধা পড়াশোনা তার কখনোই ভালো লাগেনি। স্কুলের পড়াশোনায় খুব একটা ভালো ছিলেন না। ক্যাথলিক স্কুলের অতিরিক্ত কড়াকড়িও তার ভীষণ অপছন্দ ছিল। আইনস্টাইন আসলে স্বাধীনচেতা ছিলেন। স্কুল জীবনে আইনস্টাইনের প্রতিভার কোনো প্রতিফলনই দেখা যায়নি। আইনস্টাইনের পাঁচ বছর বয়সে তার বাবা একটি ছোট কম্পাস এনে দেন। শিশু আইনস্টাইন সেটি ঘুরিয়ে ফিরিয়ে যত দেখে ততই মুগ্ধ হয়। যন্ত্রটি যে দিকেই ঘোরানো হোক না কেন কম্পাসের কাঁটা উত্তরমুখী হয়ে যায়। শিশু আইনস্টাইন এতে বিস্ময়াভূত হয়ে পড়ে। এর মাধ্যমেই প্রথম সৃষ্টি জগতের রহস্য নিয়ে চিন্তার বীজ বপন হয়ে যায় তার মধ্যে। ভাবিয়ে তোলে আইনস্টাইনকে। তাই ছোট বয়স থেকেই তাকে বলা হয় ভাবুক প্রকৃতির। আর বড়বেলায় এসেও আইনস্টাইন তার বড় আবিষ্কারগুলোর নেপথ্যে হাতে-কলমে গবেষণার চেয়ে চিন্তা করতেন বেশি। পদার্থবিজ্ঞানের ভাষায় এ চিন্তা-গবেষণার একটা সুন্দর নাম রয়েছে। আর তা হলো ‘চিন্তা-পরীক্ষা’। ছয় বছর বয়সে একরকম জোর করেই মা তাকে বেহালা শেখানোর ব্যবস্থা করেন। নেহাত অনিচ্ছার সঙ্গে শুরু করলেও একসময় এই বাজনাটার প্রতি আইনস্টাইন আকৃষ্ট হন। বেহালা হয়ে ওঠে তার আজীবনের সঙ্গী।

শৈশবের আরেকটি ছোট ঘটনা আইনস্টাইনের জীবনে গভীর ছাপ ফেলেছিল। কৈশোর থেকেই গণিতের প্রতি প্রবল আগ্রহী ছিলেন আইনস্টাইন। বীজগণিতে তার আগ্রহ জাগিয়ে তোলেন কাকা জ্যাকব। মজা করে জ্যাকব বলতেন, আমরা এমন একটি ছোট্ট জন্তু শিকারে বেরিয়েছি, যার নাম জানা নেই। তাই তার নাম দেওয়া হলো ‘ক’। চলো এবার তাকে ধরি, তারপর ঠিক নামটি বের করি। কাকা জ্যাকবের আনন্দদায়ক পাঠদানে আইনস্টাইনকে বীজগণিতের প্রতি আকৃষ্ট করে। যুবক বয়সে সুইজারল্যান্ডের বার্নে পেটেন্ট অফিসে আইনস্টাইন একটি চাকরি পান । তার কাজ ছিল পেটেন্ট সংক্রান্ত আবেদনগুলো পরীক্ষা করা। আইনস্টাইন সুইস পেটেন্ট অফিসে ছিলেন ১৯০২ থেকে ১৯০৯ সাল পর্যন্ত। ১৯০৯ সালে আরও দুটি গবেষণাপত্র প্রকাশ করেন। প্রথমটিতে তিনি বলেন, ম্যাক্স প্লাংকের শক্তি-কোয়ান্টার অবশ্যই সুনির্দিষ্ট ভরবেগ থাকতে হবে এবং তা একটি স্বাধীন বিন্দুবৎ কণার মত আচরণ করবে। এই গবেষণাপত্রেই ফোটন ধারণাটির জন্ম হয়। অবশ্য ফোটন শব্দটি প্রথম ব্যবহার করেছিলেন গিলবার্ট এন লুইস ১৯২৬ সালে। তবে আইনস্টাইনের গবেষণায়ই ফোটনের প্রকৃত অর্থ বোঝা যায় এবং এর ফলে কোয়ান্টাম বলবিজ্ঞানে তরঙ্গ-কণা দ্বৈততা বিষয়ক ধারণার উৎপত্তি ঘটে। তার অন্য গবেষণাপত্রের নাম ছিল "Über die Entwicklung unserer Anschauungen über das Wesen und die Konstitution der Strahlung" (বিকিরণের গাঠনিক রূপ এবং আবশ্যকীয়তা সম্বন্ধে আমাদের দৃষ্টিভঙ্গির উন্নয়ন) যা আলোর কোয়ান্টায়ন বিষয়ে রচিত হয়।

১৯১১ সালে জুরিখ বিশ্ববিদ্যালয়ের সহযোগী অধ্যাপক হিসেবে যোগ দেন আইনস্টাইন। অবশ্য এর পরপরই চার্লস ইউনিভার্সিটি অফ প্রাগে পূর্ণ অধ্যাপকের পদ গ্রহণ করেন। প্রাগে অবস্থানকালে আলোর উপর মহাকর্ষের প্রভাব বিশেষত মহাকর্ষীয় লাল সরণ এবং আলোর মহাকর্ষীয় ডিফ্লেকশন বিষয়ে একটি গবেষণাপত্র লিখেন। এর মাধ্যমে জ্যোতির্বিজ্ঞানীরা সূর্যগ্রহনের (Solar eclipse) সময় আলোর ডিফ্লেকশনের কারণ খুঁজে পান। এ সময় জার্মান জ্যোতির্বিজ্ঞানী Erwin Freundlich বিজ্ঞানীদের প্রতি আইনস্টাইনের চ্যালেঞ্জগুলো প্রচার করতে শুরু করেন। ১৯৩৩ সালে এডলফ হিটলার জার্মানিতে ক্ষমতার সময় আইন্সটাইন বার্লিন একাডেমি অব সায়েন্সের অধ্যাপক ছিলেন। ইহুদী হওয়ার কারণে আইনস্টাইন সে সময় দেশত্যাগ করে আমিরেকায় চলে আসেন এবং আর জার্মানিতে ফিরে যান নি। আইনস্টাইন পারমাণবিক বোমা ব্যবহারের বিরুদ্ধে ছিলেন। তিনি ব্রিটিশ দার্শনিক বার্টান্ড রাসেলের সঙ্গে মিলে আণবিক বোমার বিপদের কথা তুলে ধরে রাসেল-আইনস্টাইন ইশতেহার রচনা করেন। ১৯৫৫ সালে মৃত্যুর আগ পর্যন্ত তিনি প্রিন্সটন বিশ্ববিদ্যালয়ের ইনস্টিটিউট অব এডভান্সড স্টাডির সঙ্গে যুক্ত ছিলেন। ল্যাবরেটরিতে প্রথাগত গবেষণা আইনস্টাইন কখনই করেননি। মস্তিষ্কই ছিল তার ল্যাবরেটরি। আর যন্ত্রপাতি ছিল পেন্সিল আর খাতা। তার পরীক্ষা সবই চলত চিন্তার অসীম জগতে। একে বলা হয়, ‘চিন্তা-পরীক্ষা’ বা ‘থট এক্সপেরিমেন্ট’। জার্মান ভাষায় পর পর আইনস্টাইনের কয়েকটি গবেষণাপত্র প্রকাশিত হয়। এর মধ্যে ছিল ডক্টরেট ডিগ্রির জন্য থিসিস, ‘ফটো ইলেকট্রিক ইফেক্ট’ অর্থাৎ আলোক তড়িৎ প্রক্রিয়া নিয়ে কাজ। আর সবচেয়ে গুরুত্বপূর্ণ আবিষ্কার ‘স্পেশাল থিওরি অব রিলেটিভিটি’ বা ‘আপেক্ষিক তত্ত্ব’। জুরিখ বিশ্ববিদ্যালয় থেকে আইনস্টাইনকে ডক্টরেট ডিগ্রি দেওয়া হয়। ১৯২১ সালে ফটো ইলেকট্রিক ইফেক্টের কাজের জন্যই নোবেল পুরস্কার পান। তবে ১৯০৫ সালে তার প্রকাশিত বিশেষ আপেক্ষিকবাদ বিজ্ঞানী মহলে আইনস্টাইনকে রাজার আসনে বসায়। খ্যাতি এনে দেয় বিশ্বজুড়ে। এসব গবেষণাপত্র অতি উচ্চগণিতের ভাষায় লেখা, গণিতের বিশেষ জ্ঞান ছাড়া যা বোঝা সম্ভব নয়। তবে বিশেষ আপেক্ষিক তত্ত্বের মূল কথাটি হলো- আলোর গতিবেগই চরম এবং ধ্রুব। আলোর উৎস বা পর্যবেক্ষকের অবস্থান ও গতিবেগ বদলালেও আলোর বেগ একই থাকে। ১৯২১ সালে ফটো ইলেকট্রিক ইফেক্টের কাজের জন্য আইনস্টাইন নোবেল পুরস্কার পান।

(স্ত্রী মিলেভা মেরিক এবং আইনস্টাইন)
ব্যক্তিগত জীবনে ১৯০৩ সালে টেকনিক্যাল স্কুলের সহপাঠিনী মিলেভা ম্যারিকে বিয়ে করেন আইনস্টাইন। বার্নেতে সংসার শুরু করেন তারা। আইনস্টাইনের দুই সন্তান হ্যান্স আলবার্ট আইনস্টাইন ও এডওয়ার্ড আইনস্টাইন। বিয়ের পাঁচ বছরের মাথায় তাদের বিবাহ বিচ্ছেদ ঘটে। অথচ স্ত্রী মিলেভা সম্বন্ধে তিনি বলেছিলেন, ‘মিলেনা এমন এক সৃষ্টি যে আমার সমান এবং আমার মতই শক্তিশালী ও স্বাধীন।’ ১৯১৯ সালে আইনস্টাইন আবার বিবাহ বন্ধনে আবদ্ধ হন তার চাচাতো বোন এলসা আইনস্টাইনের সঙ্গে। কথিত আছে আাইনস্টাইন কথা বলতে শুরু করেন চার বছর বয়সে। আর পড়তে শেখেন আরও পরে; সাত বছর বয়সে। চার বছর পর্যন্ত যখন তিনি কথা বলছিলেন না তখন বিষয়টি নিয়ে পরিবারের সবাই চিন্তিত তখন হঠাৎ একদিন খাবার টেবিলে আইনস্টাইন বলে ওঠেন, ‘স্যুপটা খুবই গরম’! তাকে জিজ্ঞেস করা হলো, ‘এতদিন কেন কথা বলোনি? আইনস্টাইন উত্তর দেন, ‘এতদিন তো সব কিছুই ঠিকঠাক চলছিল।’ এটি ছিল তার জীবনের দ্বিতীয় বাক্য! বিশ্বখ্যাত এ বিজ্ঞানী ছিলেন একটু ভোলাভালা ! একবার আইনস্টাইন ট্রেনে চড়ে কোথাও যাচ্ছিলেন। চেকার টিকিট দেখতে চাইলে আইনস্টাইন কিছুতেই টিকিট খুঁজে পাচ্ছিলেন না। শুধু বিড়বিড় করছিলেন, ‘কোথায় যে রাখলাম টিকিটটা!’ চেকার বললেন, ‘স্যার, আমি আপনাকে চিনতে পেরেছি। আপনি নিশ্চয়ই টিকিট কেটেই উঠেছেন। আপনাকে টিকিট দেখাতে হবে না।’ আইনস্টাইন তখন চিন্তিত মুখে বলেন, ‘না না! ওটা তো খুঁজে পেতেই হবে! না পেলে জানব কী করে, আমি কোথায় যাচ্ছিলাম!’ এই হলো আইনস্টাইন! ভোলাভালা নোবেলজয়ীএই মহাবিজ্ঞানী ১৯৫৫ সালের ১৮ এপ্রিল যুক্তরাষ্ট্রর নিউ জার্সিতে মৃত্যুবরণ করেন। আজ পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের ৬৫তম মৃত্যুবার্ষিকী। সর্বকালের সেরা পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধাঞ্জলি।

নূর মোহাম্মদ নূরু
গণমাধ্যমকর্মী
নিউজ চ্যানেল :-& ফেসবুক লিংক
[email protected]

মন্তব্য ২৫ টি রেটিং +৪/-০

মন্তব্য (২৫) মন্তব্য লিখুন

১| ১৮ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:১৩

চাঁদগাজী বলেছেন:


আইনষ্টাইন সঠিক বলেছেন, উনি যেই সময়ে যেই সমাজে ছিলেন, সেই সমাজ ভালো ধর্ম আবিস্কার করেছিলেন, তারা তখনো ভালো করেছে, আজও সবার থেকে ভালো আছে। উনি নবী মুসা (আ: )'এর অনুসারী, উনার ধর্ম যিনি লিখে গেছেন, তিনি ছিলেন সাড়ে ৩০০০ বছর আগের সবচেয়ে বেশী জ্ঞানীদের একজন।

১৮ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:১১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
নবী মুসা (আঃ) আল্লাহর প্রেরিত একজন নবী যিনি
ইহুদিদের প্রতি বিদ্বেষভাবাপন্ন ফেরাউনের ঘরে '
লালিত হয়ে ছিলেন। আল্লাহ তার সাথে কথা বলতেন।।
একদিন মেষের পাল নিয়ে ঘুরতে ঘুরতে নির্জন পাহাড়ের প্রান্তে এসে পৌঁছলেন মুসা।
সামনেই বেশ কিছু গাছপালা। হঠাৎ মুসা দেখলেন সেই গাছপালা পাহাড়ের মধ্যে থেকে
এক আলোকছটা বেরিয়ে এলো। এত তীব্র সেই আলো, মনে হলো দু চোখ যেন ঝলসে যাচ্ছে।
তবুও স্থিরদৃষ্টিতে চেয়ে রইলেন সেই আলোর দিকে। তার মনে হলো ওই আলো যেন তাঁকে
আচ্ছন্ন করে ফেলছে। এক সময় শুনতে পেলেন সেই আলোর মধ্য থেকে এক অলৌকিক
কণ্ঠস্বর ভেসে এলোঃ মুসা মুসা।
চমকে উঠলেন মুসা। কেউ তাঁরই নাম ধরে ডাকছে। তৎক্ষণাৎ সাড়া দিলেন,
কে আপনি আমায় ডাকছেন? সেই অলৌকিক কণ্ঠস্বর বলে উঠল,
আমি তোমার ও তোমার পূর্বপুরুষদের একমাত্র ঈশ্বর।
মুসা (আঃ) নবীর মৃত্যুর পরে আরো অনেক নবী রসুল এসেছেন ধরায়
যার সর্বশেষ নবী হযরত মোহাম্মদ (সঃ) এবং সর্বশেষ গ্রন্থ পবিত্র কোরআ্ন।
সুতরাং আগের সব নবীর ধর্ম ও গ্রন্থ বাতিল হয়ে গেছে হযরত মোহাম্মদ (সঃ)
এর আগমনে। তাই সব চেয়ে উৎকৃষ্ট ও সর্বশ্রেষ্ঠ নবী হযরত মোহাম্মদ (সঃ) এবং
সর্বশ্রেষ্ঠ গ্রন্থ পবিত্র কোরআন। এতে বিন্দুমাত্র সন্ধেহের অবকাশ নাই।

২| ১৮ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:২২

চাঁদগাজী বলেছেন:



এখন বিশ্বে চলছে জুডাইজম-খৃষ্টান সভ্যতা; কারণ, ওরা আপেক্ষিকভাবে ভালো ধর্ম আবিস্কার করেছে।

১৮ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৫০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আপনি কোন ধর্মে বিশ্বাসী
জানতে খুব ইচ্ছা করছে !!

৩| ১৮ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৩৬

আর্কিওপটেরিক্স বলেছেন: বস ❤

১৮ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৫১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনাকে ধন্যবাদ আর্কিওপটেরিক্স

৪| ১৮ ই এপ্রিল, ২০২০ বিকাল ৫:৪৭

চাঁদগাজী বলেছেন:



আপনি আইনস্টাইনকে নিয়ে লিখেছেন, কিন্তু উনার অবদানের গুরুত্ব আপনার কাছে পরিস্কার নয়, মনে হচ্ছে!

১৮ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৩৭

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
আমরা সাধারণ মানুষ আমাদের বোঝার ও জানার সীমাবদ্ধতা আছে।
যা দেখছি আর যা দেখছিনা তা যে অসত্য তা কি আমরা বলতে পারি?
কিন্তু তিনি অবলীলায় বলেছেন বস্তুর গতি আর তার সঙ্গে পর্যবেক্ষকের
অবস্থানের পরিবর্তনে বদলে যায় সবকিছু। শুধু বদলায় না আলোর গতিবেগ

৫| ১৮ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:০১

চাঁদগাজী বলেছেন:


লেখক বলেছেন, "আপনি কোন ধর্মে বিশ্বাসী জানতে খুব ইচ্ছা করছে !! "

-আমি বিজ্ঞান ও মানবতার ধর্মে বিশ্বাসী।

১৮ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৪২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
বিজ্ঞান কোরআনের বাইরে নয়
কুরআন হচ্ছে শেষ ওহী এবং একটি প্রমাণ, যা শুধু চৌদ্দশত
বৎসর আগের আরবদের জন্য নয়, আজকের বিজ্ঞানীদের জন্যও।
যারা বিংশ শতাব্দীতে বাস করছে-যা খুব শীগগিরই একবিংশ শতাব্দী
হয়ে যাবে, তাদের জন্য কুরআনের সবচেয়ে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য
হয়তোবা এটা যে, আধুনিক বিজ্ঞানের অধিকাংশ আবিষ্কার ও কুরআন
পরস্পর সঙ্গতিপূর্ণ, এবং কোন কোন ক্ষেত্রে আগের ধারণাকৃত বহু বিষয়
গত বিশ বৎসরে আবিষ্কৃত হয়েছে। এ বিষয়ে অগ্রণী পশ্চিমা বিজ্ঞানীদের
মধ্যে অন্যতম হচ্ছেন মরিস বুকাইলী, যিনি গভীর অধ্যয়নের ফলস্বরূপ
‘বাইবেল, কুরআন ও বিজ্ঞান’ নামক একটি বই লিখেছেন। এ বইয়ে তিনি
প্রাকৃতিক ও বৈজ্ঞানিক বিষয়ে প্রাপ্ত বাইবেল ও কুরআনের বক্তব্য তুলনা
করেছেন। বিচার-বিশ্লেষণের পরে তাঁর সিদ্ধান্ত হচ্ছে: “পূর্ববর্তী দুটি ঐশীবাণী
অর্থাৎ তাওরাত ও ইঞ্জিলের পর কুরআন অবতীর্ণ হয়। কুরআনের বাণীসমূহ যে
শুধুমাত্র স্ববিরোধিতা থেকেই মুক্ত তা নয়, বাইবেলের মত এতে মানুষের কোন
হস্তক্ষেপের প্রমাণ নেই। কেউ যদি নিরপেক্ষভাবে এবং বৈজ্ঞানিক বিচার
বিশ্লেষণের মাধ্যমে এর বক্তব্যসমূহ পরীক্ষা-নিরীক্ষা করে দেখতে চায়,
তাহলে দেখতে পাবে যে তা আধুনিক বৈজ্ঞানিক তথ্যের সাথে সামঞ্জস্যপূর্ণ।
তদুপরি বিজ্ঞান সংশ্লিষ্ট বক্তব্য ও বাণী সেখানে রয়েছে।

৬| ১৮ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৬:৩৯

চাঁদগাজী বলেছেন:


আপনি বলেছেন, "আমি তোমার ও তোমার পূর্বপুরুষদের একমাত্র ঈশ্বর।
মুসা (আঃ) নবীর মৃত্যুর পরে আরো অনেক নবী রসুল এসেছেন ধরায়
যার সর্বশেষ নবী হযরত মোহাম্মদ (সঃ) এবং সর্বশেষ গ্রন্থ পবিত্র কোরআ্ন।
সুতরাং আগের সব নবীর ধর্ম ও গ্রন্থ বাতিল হয়ে গেছে হযরত মোহাম্মদ (সঃ)
এর আগমনে। তাই সব চেয়ে উৎকৃষ্ট ও সর্বশ্রেষ্ঠ নবী হযরত মোহাম্মদ (সঃ) এবং
সর্বশ্রেষ্ঠ গ্রন্থ পবিত্র কোরআন। এতে বিন্দুমাত্র সন্ধেহের অবকাশ নাই। "

-বাইবেল ও কোরান হচ্ছে তোরাহ'এর ইউরোপীয় ও বেদুইন ভার্সন; মুল লেখক নবী মুসা(আ: )

১৮ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৫২

নূর মোহাম্মদ নূরু বলেছেন:


গাজীসাব, কুরআন নাজিল হয়েছিল ৭ম শতাব্দীতে। সে সময়ে পৃথিবীর
মানুষের মাঝে আকাশ নিয়ে বিভিন্ন অবৈজ্ঞানিক মতবাদ প্রচলিত ছিল,
মানুষ বিশ্বাস করত আকাশ দাঁড়িয়ে আছে বিশাল সব স্তম্ভের উপর। অথচ
আল কুরআনে সরাসরি বলা হচ্ছে কোন প্রকার স্তম্ভ বা পিলার ছাড়াই
আল্লাহ তা’আলা আকাশমণ্ডলী সৃষ্টি করেছেন। সেই সাথে কুরআনে চাঁদ,
সূর্য ইত্যাদি মহাজাগতিক বস্তুর কক্ষপথের কথা বলা হয়েছে। যার সঙ্গে
পৌত্তলিক পৌরাণিক মতবাদ, বাইবেলের তথ্য ইত্যাদির কোন মিল নেই।
বরং আধুনিক কালে আবিষ্কৃত বৈজ্ঞানিক তথ্যের মিল আছে। এটা তো
কুরআনের বৈজ্ঞানিক অলৌকিকতার প্রমাণ।

আরো একটা গুরুত্বপূর্ণ তথ্য , বাইবেলের নিউ টেস্টামেন্টের
‘মূল কপি’র নামে খ্রিষ্টানদের কাছে যা আছে, সেগুলো গ্রীক
ভাষায় লেখা। অথচ ঈসা(আ) মোটেও গ্রীক ছিলেন না, বরং
তিনি ছিলেন বনী ইস্রাঈলের মানুষ এবং তাঁর সময়ে বনী
ইস্রাঈলের লোকেরা এ্যারামায়িক ভাষায় কথা বলত গ্রীক
ভাষায় নয়।

৭| ১৮ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৩২

নুরুলইসলা০৬০৪ বলেছেন: সকল ধর্মই এক।সৃষ্টি কর্তায় বিশ্বাস।তার নির্দেশ মত চললে,পরকালে ভাল জায়গায় রাখবে,আর না চললে খারাপ জায়গা।কিছু নিয়ম কানুন আলাদা।




১৮ ই এপ্রিল, ২০২০ সন্ধ্যা ৭:৫৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
ধন্যবাদ নুরুলইসলা০৬০৪ ভাই
কিছু কিছু মানুষ তর্ক করে জিততে চায় সব সময়। তাদের সাথে তর্কে
জড়ানো মানে নিজের জ্ঞানকে তাদের সমপর্যায়ে নামিয়ে আনা। যা হোক কিছু
কিছু মানুষ কখনোই হেদায়েত প্রাপ্ত হবেনা কারণ তাদের চক্ষৃ ও কর্ণ সীলগালা করে
দেওয়া হয়েছে যাতে করে তারা সত্য দেখতে ও শুনতে পা পায়।
আল্লাহ সবাইকে সহী বুঝ বোঝার তৌফিক দান করুন। আমিন

৮| ১৮ ই এপ্রিল, ২০২০ রাত ৯:১৪

রাজীব নুর বলেছেন: নুরু সাহেব সমস্যা কি? স্যরি মুরুব্বী?
সকলে একই মন্তব্য করে যাচ্ছেন কেন??

১৮ ই এপ্রিল, ২০২০ রাত ১০:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সেটা আবার কি?
একই মন্তব্য কোথায় দেখেলেন?

৯| ১৮ ই এপ্রিল, ২০২০ রাত ১০:১৪

চাঁদগাজী বলেছেন:


যীশুর শিষ্যরা ও ততকালীন অন্যান্য শিক্ষিতরা যীশুর বক্তব্য ও নিজেদের বক্তব্য বিবিধ ভাষায় লিখেছিলেন , অনুবাদ করেছিলেন।

১৮ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৩৬

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

মানব জাতির চরম ও পরম আদর্শ, মহান আল্লাহর প্রেরিত সর্বশ্রেষ্ঠ ও
সর্ব শেষ নবী, প্রিয়নবী হযরত মুহাম্মদ মুস্তফা(সঃ) সর্বকালের সর্বশ্রেষ্ঠ ও
সর্ব শেষ নবী হিসেবে দুনিয়ায় মিলাদ তথা আগমন করবেন এটা পূর্বের ও
পরের সকল ধর্মীয় গ্রন্থ ও জ্ঞান তাপসদের কলমে বর্ণিত আছে। যদিও তাঁর
আগমনের পরে সত্য তথ্য জানা সত্ত্বেও অনেকে প্রিয়নবী (সঃ) মেনে নেয়নি।

হযরত ঈসা আলাইহিস-সালাওয়াতুওয়া-সাল্লাম যে সুসংবাদ দিয়েছিলেন তা
ইঞ্জিল কিতাবেও রয়েছে। মহান আল্লাহ তা’আলা পবিত্র কুরআনে বলেছেন।
“স্মরণ কর, যখন মরিয়ম এর পুত্র ঈসা (আলাইসিস-সালাওয়াতুওয়া-সাল্লাম)
বললো, হে বনী ইসরাঈল! আমি তোমাদের কাছে আল্লাহর রাসূল রূপে আগমন
করেছি। আমার পূর্বে যে তাওরাত আবতীর্ণ হয়েছিলো আমি তা সত্য বলে বিশ্বাস
করি এবং আমার পর ‘আহম্মদ’ নামে একজন রাসূল আগমন করবেন আমি তার
সুসংবাদ দিচ্ছি। (সুরা ছফঃ ৬)
হাজার হাজার বছর ধরে অসংখ্য নবী-রাসূলের মুখে এ কথাই উচ্চারিত হয়ে আচ্ছিল,
সর্বশেষ একজন নবী আসবেন যিনি হবেন বিশ্বনবী সাল্লাল্লাহু আলাইহি ওয়া-সাল্লাম।

১০| ১৮ ই এপ্রিল, ২০২০ রাত ১০:৪৭

কালো যাদুকর বলেছেন: আইনস্টাইনের মৃত্যুর দিনে ধর্ম নিয়ে টানাটানি কেন। বা ধর্মের সাথে আইনস্টাইনের ব্যাক্তিগত সম্পর্কই বা কি জানি না। তবে এই লোকটি র কাজ আমাদের সহ কয়েক্তি জেনারেশনের চিন্তাধারা আর জীবনযাপন পরিবর্তন করে দিয়েছে। আমার মনে আছে আমরা রিলেটিভিটির সূত্রগুলো ইউনিভার্সিটি লেভেলে পড়তাম, কেউ কেউ বোঝার চেস্টা ও করতাম। আজকাল স্কুলের বাচ্চারা সাইন্স ফেয়ার এ আইনস্টাইনের ব্যাখ্যা দিতে পারে। অবিশ্বাস্য।

১৮ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৩৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গাজীসাবের সেই কুমিরের গল্প, খাজ কাট, খাজ কাটা, জানেনতো।
সব বিষয়ে উনি কুমির টেনে আনেন !!
আমি নোবেল বিজয়ী পদার্থবিজ্ঞানী আইনস্টাইনের
মৃত্যুবার্ষিকীতে শ্রদ্ধা জানাই।

১১| ১৮ ই এপ্রিল, ২০২০ রাত ১১:০৭

নেওয়াজ আলি বলেছেন: উনি থাকলে করোনার টিকা আবিষ্কার করে ফেলতো। শ্রদ্ধা

১৮ ই এপ্রিল, ২০২০ রাত ১১:৪১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
পদার্থ বিজ্ঞানী আর করোনার টিকা ব্যাপারটা আমার
কাছে গোলমেলে লাগছে !! আপনি ঠিক আছেন তো !!
নাকি আমি হুস হারিয়ে ফেললাম !! যা হোক ভালো থাকবেন।

১২| ১৯ শে এপ্রিল, ২০২০ রাত ১:০৪

স্বপ্নের শঙ্খচিল বলেছেন: সর্বকালের সেরা পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের মৃত্যুবার্ষিকীতে
...............................................................................................
আমার গভীর শ্রদ্ধাঞ্জলি।

ছোটবেলা থেকে আমি তার দারুন ভক্ত ।

২০ শে এপ্রিল, ২০২০ রাত ১:২৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:

আপনাকে ধন্যবাদ স্বপ্নের শঙ্খচিল
পদার্থবিজ্ঞানী আলবার্ট আইনস্টাইনের মৃত্যুবার্ষিকীতে
শ্রদ্ধাঞ্জলি নিবেদনের জন্য।

১৩| ২৪ শে এপ্রিল, ২০২০ ভোর ৪:৪৩

সোহানী বলেছেন: জানা সবকিছু আবারো পড়তে ভালোলাগে আপনার লিখায়।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.