নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

গুগল স্কলার বাংলাদেশি বিজ্ঞানী এবং গবেষকদের অভিনন্দন !!!

২৯ শে জুন, ২০১৫ ভোর ৫:৩৮

সম্প্রতি গত মে মাসে গুগলের এক রিপোর্ট অনুযায়ী সারা পৃথিবীর বিজ্ঞানী এবং গবেষকদের গবেষণার সাইটেসন citations গুগল স্কলারে Google Scholar Citations public profiles এ বাংলাদেশি বিজ্ঞানী এবং গবেষকদের ও নাম অন্তর্ভুক্ত হয় । কোটি বাংলাদেশিদের মাঝে মাত্র কয়েকশো বিজ্ঞানী এবং গবেষক । এই উৎসাহদায়ক এবং গর্ব করার মতো খবর গুলো খবরের কাগজে কিংবা ইলেক্ট্রনিক মিডিয়াতে দেখা যায়না । কতো অদ্ভুত দেশ আমাদের ! পত্রিকা এবং টেলিভিশনে শুধু দেখা যাবে রাজনীতি এবং কোন দুর্ঘটনার বিষয়বস্তু ঘণ্টার পর ঘণ্টা মানুষের মগজে ঢুকছে । মানুষের চিন্তা শক্তি নির্দিষ্ট কিছু দুর্ঘটনায় আর অদ্ভুত রাজনীতি আলোচনায় দিনের পর দিনের নষ্ট হচ্ছে । একটা দেশ বা জাতি তখন এগিয়ে যায় যখন সে দেশের মানুষ সঠিকভাবে চিন্তা করতে পারে । ভাল বিষয় গুলো সাধারন মানুষের সামনে তুলে ধরা হয় । নতুন প্রজন্ম স্বপ্ন দেখতে পারবে না যদি তাদের সামনে আমাদের অর্জনের জায়গা গুলো স্পষ্ট করে প্রকাশ না করা হয় । বিজ্ঞান এবং প্রযুক্তি ছাড়া আজকের পৃথিবী চিন্তা করা যায় না । সে জায়গায় আমাদের দেশের বিজ্ঞানীরা তাদের দেশের মাটিতে অনেক বেশি অবহেলিত । তাই তো উন্নত মেধা এবং শিক্ষা নেওয়ার পর অনেকে দেশে ফিরে যেতে চায়না । যে দেশে গুনের সমাদর নেই সেই দেশে গুণী জন্মাতে পারে না । আমাদের জাতীয় কল্যাণে এই গুণী মেধাবীরা নিরলস কাজ করে যাচ্ছে । তাদেরকে আমাদের নতুন প্রজন্ম এবং সাধারন মানুষের কাছে তুলে ধরা আমাদের নৈতিক দায়িত্ব । বাংলাদেশের বিজ্ঞান চর্চা সমাদৃত হোক । আমাদের বিজ্ঞানীরা আমাদের দেশকে আরও গর্বিত করুক । দেশের নাম তুলে ধরে সারা পৃথিবীর বুকে নতুন পরিচয় নতুন ইতিহাস তৈরি করুক এই বিজ্ঞানীরা ।এই গর্বিত বিজ্ঞানীদের প্রান ঢালা শুভেচ্ছা এবং অভিনন্দন ।
http://www.webometrics.info/en/node/138

মন্তব্য ৬ টি রেটিং +১/-০

মন্তব্য (৬) মন্তব্য লিখুন

১| ২৯ শে জুন, ২০১৫ সকাল ১১:৫৩

গোধুলী রঙ বলেছেন: কি যে বলেন আমাদের দেশের টিভি পত্রিকার সাংবাদিকরাই তো একেকজন বড় বড় বিজ্ঞানী ডাক্তার ইত্যাদি ইত্যাদি........ এরা ক্যামেরা নিয়া দৌড় দিবে সেই সব জায়গায় যেইটা পাব্লিক খায়। এইসব কাটখোট্টা বিজ্ঞান আমাদের আমজনতার হজম সহায়ক হয় নাই। আর যা বদ হজম হবে তা নিয়া আমাদের সাংবাদিকমহল মোটেও চিন্তাযুক্ত নয়।

অভিনন্দন সেই সব বিজ্ঞানী গবেষকদের যারা নিরবেই দেশের ভাবমূর্তি উজ্জ্বল করছেন আর বিশ্ব-উন্নয়নে অবদান রাখছেন।

২৯ শে জুন, ২০১৫ রাত ৯:৩৬

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: গোধূলি রঙ ভাই ,খুব মজা করে বাস্তব সত্য কথা গুলো বলেছেন । ভাল বিষয় গুলো যা মানুষের কল্যাণে এবং মানুষের সুন্দর জীবন এর জন্য দরকার তা কখনও আমাদের মিডিয়া গুলো প্রকাশ করেনা । খবর কিংবা তথ্য প্রকাশ করাও একটা সুন্দর শিল্প তা চর্চা আমাদের দেশে নাই । যাইহোক কষ্ট করে পোষ্ট টা পড়েছেন এ জন্য আপনাকে ধন্যবাদ এবং কৃতজ্ঞতা ।

২| ২৯ শে জুন, ২০১৫ দুপুর ১:১৭

হাসান মাহবুব বলেছেন: অনেক শুভকামনা রইলো তাদের জন্যে।

২৯ শে জুন, ২০১৫ রাত ৯:৪৬

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: হাসান মাহবুব ভাই কষ্ট এবং সময় ব্যয় করে আমার এই পোষ্টটি পড়ার জন্য ধন্যবাদ এবং কৃতজ্ঞতা ।

৩| ০৮ ই জুলাই, ২০১৫ দুপুর ১:১৬

গিয়াস উদ্দিন লিটন বলেছেন: অসাধারণ !

নতুন প্রজন্মের কাছে , সমসাময়িক গুণী মানুষদের বেশি করে উপস্থাপন করা উচিত । এতে তরুন রা উতসাহ পাবে , সপ্ন দেখবে ,
নিজেদের সফল মানুষ হিসাবে গড়ে তোলার অনুপ্রেরনা লাভ করবে ।
আমাদের পাঠ্য পুস্তকে এখনো পড়ে আছে রবিন্দ্র, নজরুল ,আর মুজিবের জীবনী নিয়ে ।
সমসাময়িক বাস্তবতায় নতুন প্রজন্মের মাঝে আরেকজন রবিন্দ্র, নজরুল ,আর মুজিবের চাইতে আমাদের বড় বেশি প্রয়োজন , আরেকজন বিজ্ঞানী ড.আতিক উজ জামানএর আরেকজন ড. প্রফেসর অমিত চাকমার ।

০৮ ই জুলাই, ২০১৫ রাত ১০:২৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনার মন্তব্য টা খুব ভাল লেগেছে । বাংলাদেশের গুণী মানুষের ধারনা এখন ও নির্দিষ্ট কিছু মানুষের মধ্যে পড়ে আছে ।এই জায়গাটা আরও বড় না হলে নতুন প্রজন্ম কিছুই স্বপ্ন দেখতে পারবে না । অনেক অনেক ধন্যবাদ ।অনেক অনেক ভাল কাজ করুন ।ভাল থাকুন ।সব সময় ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.