নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

রাজধানীর সায়েন্সল্যাব এলাকার আশে পাশে ময়লার মহা মেলা ।

২১ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৪:০৯




রাজধানী ঢাকা শহরে সায়েন্সল্যাব বাস স্ট্যান্ড খুব পরিচিত একটা নাম । কিন্তু অনেক সাধারন জনগনই জানে না কেন এই রাস্তার নাম সায়েন্সল্যাব মোড় । বাটা সিগন্যাল থেকে একটু সামনে গেলেই চারটা রাস্তা চারদিকে গেছে । দুটো রাস্তা একই দিকে শাহবাগ এবং এলিফেন্ট রোডের দিকে । আর বিপরীত মুখে থাকা এই রাস্তা দুটো নিউ মার্কেট এবং মিরপুর রোডের দিকে । প্রতিদিন এই রাস্তায় হাজারও মানুষের আনাগোনা । নিউমার্কেট , ঢাকা বিশ্ব বিদ্যালয় , পপুলার হাসপাতাল , সিটি কলেজ , ঢাকা কলেজ , আলিয়স ফ্রসেস ,আড়ং শপিং সেন্টার , বাটা সিগন্যালের মার্কেট , ইস্টার্ন মল্লিকা শপিং মল , গাউছিয়া ,সায়েন্সল্যাব মোড়ের পাঞ্জাবি মার্কেট অনেক অনেক ব্যস্ত ব্যবসা প্রতিষ্ঠান কাছাকাছি হওয়াতে নিয়মিতই এই পথে মানুষ থাকে । কিন্তু মানুষের জন্য এই পথ কতো টুকু নিরাপদ । কতোটুকুই স্বাস্থ্য সম্মত পরিবেশ । সেটা নিয়ে আছে অনেক বিতর্ক । তার চেয়ে বড় বিষয় হল যে কারনে এই রাস্তার নাম সায়েন্সল্যাব হয়েছে । বাংলাদেশ বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রনালয়ের অধীনে পরিচালিত বিসিএস আই আর গবেষণাগার এখানেই অবস্থিত । এই গবেষণাগারের নামের সাথে মিল রেখেই এই রোডের নাম সায়েন্সল্যাব । বর্তমান প্রজন্ম এবং আগের প্রজন্মের অনেকেই এই সায়েন্সল্যাব সম্পর্কে সঠিক ভাবে জানে না । এখানে অনেক ধরনের গুরুত্বপূর্ণ গবেষণা কার্যক্রম পরিচালিত হয় । দেশি বিদেশী অনেক গবেষক এবং সরকারী দফতরের অনেক উচ্চ মর্যাদা সম্পন্ন গুণী ব্যক্তি বর্গ এই গবেষণাগারে নিয়মিত যাতায়াত করেন । কিন্তু খুব দুঃখের বিষয় এই গবেষণাগারের ভিতরটা অসাধারন সুন্দর হলেও বাইরের চারপাশে দুর্গন্ধ আর ময়লার স্তুপ ঘিরে আছে ।





কিন্তু কারও কোন দেখ ভাল নেই । জানিনা এই শহরে বসবাস করে এই শহরের মানুষের কতোটুকু ভালোবাসা আছে । যখন আমরা এই দেশ কে সত্যি ভালোবাসবো তখন সব কিছুকে সুন্দর রাখার চেষ্টা করবো । এই দেশের রাস্তা ঘাট আলো বাতাস সব তো আমার আর আমাদের জন্য । জানি না কেন কেন সবাই দেখেও না দেখার ভান করে । এই গবেষণাগারের মেইন গেট থেকে একটু সামনে এলেই উড়াল সেতু । অপর পাশে আড়ং শপিং সেন্টার । বিপরীত পাশে উড়াল সেতু থেকে নামার পর যে কি পরিমান ভয়াবহ দুর্গন্ধ আর বাজে ময়লার স্তুপ তা দেখলে যে কোন সুস্থ্য মানুষ বমি করে ফেলবে । তারপর ও চোখ অর্ধেক বন্ধ করে আর নাকে হাত চেপে পথচারিরা পার হচ্ছে প্রতিদিন । জীবনের প্রয়োজনে সবাইকে ঘর থেকে বের হতে হয় । ঘরের বাইরের পরিবেশ অনেক ভাবেই আমাদের ঘর কেও প্রভাবিত করে । আমাদের প্রতিদিনের জীবনকে এবং চলার পথ কে সুন্দর করা আমাদের দায়িত্ব । শুধু তা নয় এই রাস্তাটায় অনেক ধরনের ভিক্ষুক এবং প্রতিবন্ধী নানা ভাবে ভয় দেখায় । ভিক্ষা চেয়ে পথচারিদের বিবেচনাহীন বিরক্ত করে । অথচ সাথেই পূবালী ব্যাংক । এই রাস্তা থেকে আরও একটু কাছে গেলে ময়লার ড্রেন । সেই ড্রেনের উপর ছোট ছোট খাবারের দোকান । সেই দুর্গন্ধের মধ্যেই দাড়িয়ে মানুষ সিঙ্গারা ,পুড়ি আর নানা রকম খাবার খাচ্ছে । এখান থেকে একটু সামনে গেলে গবেষণাগারের পিছনের দিকে ধানমন্ডির আইডিয়াল কলেজ । সেই কলেজের সামনে এবং গবেষণাগারের দেয়াল ঘেঁষে আরও একটা ময়লার স্তুপ । যদিও সেখানে ময়লা না ফেলার একটা সাইন বোর্ড দেওয়া আছে এবং নিয়মিত পুলিশ পাহাড়া দেয় । সবার সামনেই আইন অমান্য হচ্ছে । সবার সম্মুখেই প্রস্রাব করে দেয়াল আর ড্রেনে নিজেদের ভদ্রতার অসহায়ত্ব প্রকাশ করছে ।





গবেষণাগারের মেইন গেট থেকে বাটা সিগন্যালের দিকে যে পথটা গেছে সেদিকেই আবাসিক এলাকা । কয়েকশ পরিবার বসবাস করে এই আবাসিক এলাকায় । এই দিকেও আছে আরও কয়েকটি ময়লার স্তুপ । এই পথ দিয়ে স্কুলের বাচ্চা থেকে বৃদ্ধ সবাই যাতায়াত করে । কিন্তু কারও কোন ভ্রুক্ষেপ নেই । বলা যায় এই সায়েন্সল্যাবের চারদিকেই ময়লার মেলা । দুর্গন্ধ এবং ময়লার মধ্যেই আমাদের জাতীয় প্রতিষ্ঠান গুলো পরিচালিত হচ্ছে । একটু কি চিন্তা করলেই বলা যায় সেখান থেকে কতো টুকু ভাল কিছু আশা করা যায় । সায়েন্সল্যাবের চারপাশের এই দুর্গন্ধ আর ময়লার স্তুপ গুলো নিয়ে দায়িত্বে থাকা ব্যক্তিরা ব্যবস্থা গ্রহন করবেন ।

আমাদের জীবন মানে দামি জামা কাপড় , বিউটি পার্লার ,দামি রেস্তরাঁ , গাড়ি বাড়ি সবই যোগ হচ্ছে কিন্তু আমাদের বোধ বুদ্ধি আর সচেতনতা সে হারে বৃদ্ধি পাচ্ছে না । একটি দেশ কে সবার কাছে উপস্থাপনই নয় । নিজেদের স্বাস্থ্যসম্মত জীবন মানের জন্য আসুন আমাদের চারপাশের ময়লার স্তুপ গুলো যথাযথ জায়গায় সরিয়ে দেই । আমাদের জীবন কে আরও সুন্দর করি । নিজেদের উন্নত করি । নিজের দেশকে আরও বেশি ভালবাসতে উজ্জীবিত হই ।

মন্তব্য ১৯ টি রেটিং +২/-০

মন্তব্য (১৯) মন্তব্য লিখুন

১| ২১ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৩৫

করুণাধারা বলেছেন: আসুন আমাদের চারপাশের ময়লার স্তুপ গুলো যথাযথ জায়গায় সরিয়ে দেই । আমাদের জীবন কে আরও সুন্দর করি । নিজেদের উন্নত করি । নিজের দেশকে আরও বেশি ভালবাসতে উজ্জীবিত হই ।


কদিন আগেই একটা ময়লার স্তুপের ছবি দেখেছিলাম- ময়লার মাঝে কিছু ডাস্টবিনও ছিল।

পোস্ট ভাল লাগল। আশাকরি আমরা সচেতন হব।

২১ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৩৯

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনাকে ধন্যবাদ।

২| ২১ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৪৬

ঘুড়িনাটাই বলেছেন: আসলেই সামাজিক সচেতনামুলক একটি পোস্ট,আমাদের খালি পোস্ট করেই দায়ভার খতম করলেই হবে না আমাদের এ ব্যাপারে এগিয়ে আসতে হবে এবং অন্যকে ও সচেতন করে তুলতে হবে।

২১ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৩৯

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আমাদের সচেতন হতে হবে।ধন্যবাদ।

৩| ২১ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৫:৫৩

বিদেশে কামলা খাটি বলেছেন: ময়লা বড় ভালো জিনিস। কয়লা ধুলে ময়লা যায় না।

২১ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৪১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: কয়লা ভাল জিনিস যদি কাজে লাগানো যায়।ধন্যবাদ।

৪| ২১ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:২৭

সুমন কর বলেছেন: সরকারকে এগিয়ে আসতে হবে। এবং আমাদের সচেতন হতে হবে।

২১ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৬:৪২

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আমাদের সবার সচেতনতা খুব দরকার। ভার্চুয়াল না বাস্তব জীবনে। ধন্যবাদ।

৫| ২১ শে এপ্রিল, ২০১৭ রাত ১০:৪৭

বিলিয়ার রহমান বলেছেন: দরকারি পোস্ট! :)


প্লাস!:)

২২ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৩৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ধন্যবাদ। সবার সচেতন হওয়া আরো বেশী দরকারী।

৬| ২২ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:২৩

রিফাত হোসেন বলেছেন: আমি তো দেখি, সারা বাংলাদেশে একই অবস্থা! আর্মি cantonment এলাকাগুলি হয়ত চেষ্টা করে...

২২ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৩৫

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আমারও মনেহয় পুরো বাংলাদেশেই এক দৃশ্য।ধন্যবাদ।

৭| ২২ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৩৫

বিলিয়ার রহমান বলেছেন: আপনাকেও ধন্যবাদ আপি! :)


আপনার প্রতি উত্তরের সাথে সহমত পোষণ করছি! :)

২২ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৪১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অনেক ধন্যবাদ ভাই।

৮| ২২ শে এপ্রিল, ২০১৭ বিকাল ৩:০৭

অতঃপর হৃদয় বলেছেন: দেশের অবস্থা ভয়াবহ!!!

২২ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:১৯

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আসলে কিছু সচেতনতা দরকার। ধন্যবাদ।

৯| ২২ শে এপ্রিল, ২০১৭ সন্ধ্যা ৭:৪৬

ধ্রুবক আলো বলেছেন: একে তো জ্যাম, তার ওপর ময়লা আবর্জনা দুর্গন্ধ এর উপর আছে রাহাজানির ভয়, মানে ঢাকা বসবাস অযোগ্য হয়ে যাচ্ছে!

২২ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:২১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ঢাকার উপর চাপ কমাতে হবে। ধন্যবাদ।

১০| ১৯ শে জুলাই, ২০১৭ সন্ধ্যা ৭:৩৭

উম্মু আবদুল্লাহ বলেছেন: সিটি কর্পোরেশনের তৎপরতা প্রয়োজন, বিশেষত চিকুন গুনিয়ায় দেশ যখন আক্রান্ত।

সাথে সাথে যারা ময়লা যত্র তত্র ফেলে, তাদের জরিমানা করুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.