নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার গল্পটা হোক পৃথিবীর সেরা গল্প ।কারন আমি হতে চাই একজন সত্যিকারের জীবন শিল্পী ।

নুরুন নাহার লিলিয়ান

নুরুন নাহার লিলিয়ান › বিস্তারিত পোস্টঃ

ভ্রমন; একদিন জাপানি আইনুদের গ্রামে ।পর্ব ১

৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৩২


জাপানি আইনুদের কথা অনেক জাপানিরাই জানে না । অবাক করার মতো হলেও এটাই সত্যি । পৃথিবীতে কতো রকমের জাতি আছে । কতো রকমের মানুষ আছে । কতো রকমের সংস্কৃতি আর জীবনাচরন আছে । সব তো আর সবার জানার কথা নয় । জাপানি সিনিয়ররা আইনুদের সম্পর্কে জানলেও নতুন প্রজন্মের কাছে এই জাতি নিয়ে তেমন কোন গুরুত্ব নেই । ধারনা করা হয় জাপানের পুরনো সময়ের অনেক ভাষা এবং সংস্কৃতির অনেক কিছুই আইনুদের কাছে থেকে পাওয়া ।
কিন্তু কেন জানি জাপানিরা এখন তেমন কোন আগ্রহ দেখায় না এই জাতি সম্পর্কে ।
তখন শীতের সময় । এমন একদিন আমি এবং আমার স্বামী সব কাজ দ্রুত শেষ করে ঘুমিয়ে গেলাম । কারন পরের দিন সকাল পাঁচটায় আমাদের জাপানি দাদা দাদি আমাদেরকে জাপানি আইনুদের গ্রাম দেখাতে নিয়ে যাবে।ঘুরাঘুরির ব্যাপারে আমার তীব্র আগ্রহ । আমার ক্লান্তিহীন আগ্রহ দেখতে জাপানি দাদা দাদি ভীষণ আনন্দ পায় । তাই তারাও তাদের দেশ দেখানোর জন্য একের পর এক ভ্রমন পরিকল্পনা করেন । যতো পরিশ্রমই করি না কেন ।যতো ক্লান্ত থাকি না কেন । যখন তারা পরিকল্পনা করেন আমরা না করি না ।





পাঁচটা বাজার দশ মিনিট আগেই দেখি তাদের গাড়ি নিচে অপেক্ষা করছে । বাড়তি শীতের পোশাক এবং খাবার দাবার সব গুছিয়ে নিয়ে গাড়িতে উঠলাম । আমরা তখন জাপানের হোক্কাইডো আইল্যান্ডের সাপ্পরো সিটিতে থাকি । আমাদের বাসার নাম সানিসাইড হাউজ । সেই সানি সাইড হাউজের পাশেই একটা টানেল । টানেলে ভিতর দিয়ে গাড়ি চলতে লাগলো ।
শীতের সকাল । কিছুতেই ঘুমের ঘোর কাটেনা ।কিছু দূর যেতেই এর মধ্যে শুরু হয়ে গেল চা পর্ব । জাপানি দাদা রিউহে সাইতো রান্না করতে ভালবাসে । তিনি ফ্রেঞ্চ খাদ্য এবং সংস্কৃতি খুব ভালবাসে । নতুন নতুন ড্রিঙ্ক , ফ্লেভার ভাল লাগার বিষয় । সেদিন সে আপেল ফ্লেভারের চা তৈরি করেছে । ঘুমের ঘোরে আপেল চা পান করতে ভালই লাগছিল।




চা এর সাথে শুরু হল আইনুদের গল্প ।আমাদের দাদি চিয় সাইতো খুব সহানুভূতিশীল আইনুদের ব্যাপারে । তিনি নিজেদের দেশ এবং পুরো ব্যবস্থাপনার উপর কিছুটা সমালোচনাও করলেন ।এই দিকে সাই সাই করে দাদা রিউহে সাইতো তুষাড়ে ঢাকা পথে ড্রাইভ করে যাচ্ছে ।
দাদির হাতে মানচিত্র এবং বেশ কিছু বই । বই গুলোতে দেখলাম ইংরেজিতে জাপানি আইনুদের ইতিহাস এবং সংস্কৃতি বিষয়ক অনেক কিছু আছে ।
The Ainu জাপানিজরা লিখে The Aynu আবার Russian ভাষায় যা Ajny লিখা হয় । ইন্ডিজেনাস পিপল হিসেবে আইনুদের মনে করা হয় । জাপানিদের আদি মানুষ । এক সময়ে এই জাতি কে জাপানের উত্তর পশ্চিমের হনশু দ্বীপে এবং রাশিয়ার সাখালিন , কুরিল দ্বীপ এবং কামছা্টকা পেনিনসুলাতে বসবাস করতো ।








ধারনা করা হয় জাপানের মেইজির সময়ে বা তার পরবর্তী সময়ে ১৮ শতকে ৮০০০০ হাজার আইনু জাতি ছিল । এর মধ্যে ১৮৬৮ সালে ১৫০০০ হাজার হোক্কাইডোতে , ২০০০ হাজার রাশিয়ার সাখালিনে, ১০০ কুরিল দ্বীপে ছিল । সময়ের সাথে সাথে তারা ছড়িয়ে পড়ে । এবং জাপানিদের সাথে মিশে যায় ।এদের অনেকেই তাদের পূর্ব ইতিহাস বা পূর্ব পুরুষ সম্পর্কে কিছু জানে না । ধারনা করা হয় আইনুরা মাছ ধরত এবং শিকারীকরে জীবিকা নির্বাহ করতো । শ্যামন মাছ আর হরিণ শিকার ছিল তাদের প্রিয় কাজ ।

কিন্তু তখন জাপানের মেইজি সরকারের পুনর্গঠন এবং অর্থনৈতিক পালা বদলের পর আইনুদের ভাগ্যে ও অনেক পরিবর্তন হয় । অনেকেই আইনুদের দাস দাসি করতে বাধ্য করতো । যা ছিল আইনুদের প্রতি জাপানিদের করা খুব অন্যায় কাজ ।






চলবে .।।

মন্তব্য ২০ টি রেটিং +৪/-০

মন্তব্য (২০) মন্তব্য লিখুন

১| ৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৪০

শাহরিয়ার কবীর বলেছেন:
আপনার ভ্রমনের অভিজ্ঞতার সুন্দর ছবিসহ বর্ননা....
ভাল লাগলো +

৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ১২:৪৭

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: অনেক ধন্যবাদ ।

২| ৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ১:০৭

মাহমুদুর রহমান সুজন বলেছেন: সুন্দর ছবি সহ দারুণ বর্ননায় ভ্রমন কথা বলে গেলেন বোন ভাল লাগলো।

৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ১:৩৮

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ধন্যবাদ।

৩| ৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ১:২৪

সচেতনহ্যাপী বলেছেন: জাপানীদের কাছে জাপানী আইনু অপরিচিত :( ।। যেখানে জাপানের পুরনো সময়ের অনেক ভাষা এবং সংস্কৃতির অনেক কিছুই আইনুদের কাছে থেকে পাওয়া ।!!
অনেকেই আইনুদের দাস দাসি করতে বাধ্য করতো । যা ছিল আইনুদের প্রতি জাপানিদের করা খুব অন্যায় কাজ । এটাও ভাবনার বাইরে!!
তবে এত ভদ্র ও সচেতন জাতির দূর্বলতা জানতে পারলাম, আপনার কল্যাে।।

৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ১:৪০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ভদ্র তো আর এমনি হয়নি বিশ্বযুদ্ধের ইতিহাস আছে পিছনে। যাইহোক যা সত্য তা তুলে ধরার চেষ্টা করছি।

৪| ৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ১:৪৬

সচেতনহ্যাপী বলেছেন: যাইহোক যা সত্য তা তুলে ধরার চেষ্টা করছি। ।। আপনার লেখার ব্যাপারে কিছুতো বলি নি, বলেছি কি?? যা বলেছি ঐ জাপানীদের ব্যাপারে!!

৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ২:০১

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: হুম আমি বুঝতে পেরেছি ভাই। অনেক কিছু আমি নিজেও জানতাম না। এখন এটা নিয়ে পড়াশুনা করতে গিয়ে দেখলাম কতো কিছুই অজানা আছে।বিভিন্ন জার্নাল এবং উইকিপিডিয়া দেখতে গিয়ে চমকে যাচ্ছি। ধন্যবাদ।

৫| ৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ২:০৬

সচেতনহ্যাপী বলেছেন: আরো চমকাবেন।। প্রতিটা আলোর নীচেই অন্ধকার থাকে যে।।
অনেক ভাল থাকবেন।।

৩০ শে এপ্রিল, ২০১৭ সকাল ৭:১৩

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ঠিক বলেছেন। ধন্যবাদ

৬| ৩০ শে এপ্রিল, ২০১৭ সকাল ৭:১৮

টারজান০০০০৭ বলেছেন: একটা নির্মম , পিশাচ টাইপের যোদ্ধা জাতি দ্বিতীয় বিশ্বযুদ্ধে হারিয়া কিভাবে ধজঃভঙ্গ হইয়া গেলো, একেবারে ভেজা বেড়াল হইয়া গেলো ভাবিতে আশ্চর্য লাগে ! তবে ধ্বংসস্তূপ থেকে ফিনিক্স পাখির মতো দ্বিতীয় জীবন গঠনের ইতিহাস খুবই চমকপ্রদ।
এই জাতির একটাই দোষ চোখে পরে , পশ্চিমা সাদা চামড়া দেখিলে কাঙালের মতন আচরণ করে। আদেইখলা !

৩০ শে এপ্রিল, ২০১৭ সকাল ৯:৪৪

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ভাইরে সব জাতিতে ভাল মন্দ আছে। আপনার শেষের কথাটা ঠিক। ওরা আমেরিকান বা ফরাসিদের দেখলে কি করবে দিশেহারা হয়ে যায়।
যাইহোক ওরা এখন পৃথিবীতে ভদ্র জাতি।

৭| ৩০ শে এপ্রিল, ২০১৭ সকাল ৯:৩১

মোস্তফা সোহেল বলেছেন: ভাল লাগল জাপানের আদিবাসীদের কাহিনি।

৩০ শে এপ্রিল, ২০১৭ সকাল ৯:৪৫

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনাকে ধন্যবাদ।

৮| ৩০ শে এপ্রিল, ২০১৭ দুপুর ১২:০৭

ধ্রুবক আলো বলেছেন: খুব সুন্দর পোস্ট ++

ছবি আর বর্ণনা দুটোই খব ভালো লাগলো

৩০ শে এপ্রিল, ২০১৭ রাত ৮:২০

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনাকে অশেষ ধন্যবাদ।

৯| ০২ রা মে, ২০১৭ বিকাল ৪:২০

রাতু০১ বলেছেন: সুন্দর পোস্ট ++

০৬ ই মে, ২০১৭ রাত ১০:৩৭

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: ধন্যবাদ

১০| ০৭ ই মে, ২০১৭ দুপুর ১:৩০

ফরিদ আহমদ চৌধুরী বলেছেন: সবটাই ভাল লেগেছে।

১৭ ই মে, ২০১৭ রাত ১২:৪৫

নুরুন নাহার লিলিয়ান বলেছেন: আপনাকে ধন্যবাদ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.