নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

মিনিমালিস্ট ও দুটি রত্ন পাথরের উপাখ্যান (বুক রিভিউ)

৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৩০



যাক অবশেষে নিজেকে খুজে পাচ্ছি মনে হচ্ছে । দুদিনে পড়ে শেষ করলাম মাশুদুল হকের " মিনিমালিস্ট "। খুব আগ্রহ নিয়ে শুরু করে ছিলাম বইটি । প্রচ্ছদ দেখে অনেক বেশি ভালো লেগেছে । তাছাড়া এই বইটি নিয়ে ভালো রিভিউ পড়েছিলাম । আর মাশুদুল হকের " ভেন্ট্রিলোকুইস্ট " এর বইয়ের কথা অনেক শুনেছি তাই আর দেরি করিনি । তবে " ভেন্ট্রিলোকুইস্ট " পাইনি বলে " মিনিমালিস্ট " অর্ডার করে পড়ে ফেলেছি । তবে কিছুটা হলেও হতাশ করেছে বইটি । আগে বইয়ের গল্প সম্পর্কে কিছু বলি ।

দীর্ঘ চার বছর পর আবার রুমি ও মারুফ একসাথে জড়িয়ে পড়লো এক অদ্ভুদ ঘটনায়। দু’টো লক্ড রুম মিস্ট্রিতে। পড়ে গেল এক অদ্ভূত রহস্য মীমাংসায়, এক সুদীর্ঘ অনুসন্ধানে। যে অনুসন্ধানে মিশে আছে সহস্রবছর ব্যাপী গোপনে উচ্চারিত প্রশ্ন, মূল্যবান শত শত জীবন এবং অবিশ্বাস্য ঐতিহাসিক সব স্মারক। হয়ত তখনও রুমি বা মারুফ কেউ ই জানে না কিসের সাথে জড়িয়ে পরছে তারা ।

এই বইয়ের গল্পটিতে মিশে আছে এক সুদীর্ঘ ইতিহাস । শুধু মাত্র ইতিহাস নয়, আছে কালের গর্ভে হারিয়ে যাওয়া এক সত্য । গল্পটি প্রচলিত-অপ্রচলিত, প্রাচীন-অপ্রাচীন কতগুলো ধর্মবিশ্বাসের। তাদের ইতিহাসের, তাদের ঐতিহ্যের । গল্পটি মিনিমালিজমের। মিনিমালিস্টদের জীবনবোধের। তাদের ইতিহাসের।

গল্পটি এগিয়েছে অনেক গুলো গল্পকে সাথে নিয়ে । শুধু যে মিনিমালিস্ট বা রুমি বা মারুফের তা শুধু নয় । গল্প শুধু এদের নিয়েই নয়। গল্পটি শিখদের নিয়েও । তাদের ঐতিহ্যের, সংস্কৃতির । শিখদের সাথে অন্যায়ের এবং অবিচারের এক ইতিহাস । শিখদের হারানো ঐতিহ্য ফিরিয়ে আনার । আবার গল্পটি শিখদের আড়ালে অন্য আরো কারোরও। হ্যাঁ, গল্পটি এক মাস্টারমাইন্ড উন্মাদেরও,যে ক্ষমতা, প্রতিশোধ ও রাজনীতির জন্য যে কোনো কিছু করে বসতে পারে।

গল্পটি ভেন্ট্রিলোকুইস্ট এর সিক্যুয়েল। তাই থিমের দিক দিয়ে ধর্মের বিষয়টা এখানেও এসেছে। কিন্তু ভেন্ট্রিলোকুইস্ট অনুসন্ধিৎসু দুই বন্ধুর অভিযান ছিল। তারা গল্পের একের পর এক লেয়ার উন্মোচন করছিলেন। কিন্তু এখানে গল্পটা একেকবার একেক জনের দৃষ্টি থেকে দেখানো হয়েছে। বই এর বিভিন্ন অংশে গল্পটা ছড়িয়ে ছিটিয়ে আছে। মাঝে মাঝে ডায়েরির অংশবিশেষ। এক্ষেত্রে লেখন বিভিন্ন চরিত্রের ফার্স্ট পার্সন ভিউতে গল্প লিখে গেছেন। এমনভাবে গল্পটা বলা হয়েছে যেন আমরা একেক চরিত্রের চিন্তাগুলো পড়ছি; আবার একই সাথে গল্পের সাসপেন্স ধরে রাখার জন্য তাদের চিন্তাধারার একটা অংশ আমাদের জানতে দেয়া হয়নি "মাই গড! আমি এটা আগে চিন্তা করিনি কেন?" মোমেন্টগুলোর মাধ্যমে।

গল্পটি ঈসা, মুসা, আব্রাহামিক বিভিন্ন নবীর ও বিভিন্ন ধর্মপ্রচারকদের । বিভিন্ন ধর্মীয় ঐতিহাসিক স্থানের । হ্যাঁ, গল্পটি পৃথিবীর মানব-ইতিহাসের দুই প্রাচীন রত্নেরও ।

শেষ পর্যন্ত কি হবে? সব রহস্যের সমাধান হবে কিভাবে? তাছাড়া রুমি বা মারুফের ভূমিকাই বা কি হবে? তারা কি পারবে এই রহস্যের সমাধান করতে ।

এবার বইটির বিষয় নিয়ে কিছু বলি । সত্যি বলতে শুরুতেই বলেছি আমি কিছুটা হতাশ । কারণ যে রকম রহস্যের টান চেয়ে ছিলাম সেটি ছিলনা । রহস্যের প্রতিটি পদে পদে উত্তেজনা অনুভব হয় । যা এই বইতে নেই বললেই চলে । পুরো গল্প অনেকটাই থিওরি উপর নির্ভর করেছে । একে থ্রিলার বা রহস্যের তকমাটা তাই না দেয়াই ভালো । বইয়ে গদ বাধা অনেক কথা আছে যা লেখক চাইলে এড়িয়ে যেতে পারতেন । কিন্তু তিনি তা না করে গল্পকে টেনে নিয়ে গেছেন । অযাচিত ভাবে অনেক তথ্য উপাত্তনির্ভর করেছেন । যা অনেক পাঠকে বিরক্তের কারন হবে ।

গল্পে থ্রিলারের মজাটাই নষ্ট হয়েছে যখন থিওরি গুলোকে অনেক দীর্ঘ করা হয়েছে । যা অনার্থক শুধু নয় বিরক্তিকর ও বটে । তাছাড়া প্রচলিত গোয়েন্দাগিরির কোন ছাপ ও নেই । যদিও রুমি বা মারুফ গোয়েন্দা নয় । তবুও যেহেতু রহস্যের খোজ চলছে তাতে একটু হলেও গোয়েন্দাগিরির ছাপ দেয়া যেতো । অনেক চরিত্রের দরকার ছিল না । সেগুলো টানা হয়েছে অনাবশ্যকীয় ভাবে ।

নিঃসন্দেহে, লেখক প্রচুর পড়াশুনা এবং পরিশ্রম করেছেন বইটির জন্য।লেখকের সেই পরিশ্রম সার্থক হয়েছে।মিনিমালিস্ট বইটি খুবই ইনফরমেটিভ।কোহিনূর সম্পর্কে একটু আধটু জানা থাকলেও, দরিয়া-ই-নূরের কথা এই প্রথম জানলাম।এরপর খালিস্তান,শিখ সম্প্রদায়,এরপর মিনিমালিজমতো আছেই মানে যতই পড়ছিলাম(পড়ছিলাম বললে ভুল হবে, গোগ্রাসে গিলছিলাম) ততই নতুন কিছু জানতে পারছিলাম এবং ততই লেখকের জানার পরিধি দেখে মুগধ হয়েছি।বইয়ের কভারটা ও অনেক জোস!

পরিশেষে বলব, এটি পরিপূর্ণ থ্রিলার বা রহস্যে উপন্যাস নয় । আবার ইতিহাস ও নয় । আমার কাছে থিওরি মনে হয়েছে । সেটাকেই একটা রূপ দেয়ার চেষ্টা করা হয়েছে । তবে হ্যা অবশ্যই লেখকের চেষ্টাটা ছিল অসাধারণ । আশা করি তার পরবর্তিতে যে বই গুলো লিখবেন সেগুলো আরো পরিনত হবে ।

মন্তব্য ২৪ টি রেটিং +২/-০

মন্তব্য (২৪) মন্তব্য লিখুন

১| ৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫০

নাগরিক কবি বলেছেন: লেখক যথেষ্ট সময় দিয়েছে মনে হচ্ছে বইটিতে

৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৬

অপু দ্যা গ্রেট বলেছেন: হ্যা । অনেক গবেষনা করতে হয়েছে।

২| ৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫২

অধ্যয়নরত। বলেছেন: বছরখানেক আগে পড়েছিলাম। ভালই লেগেছিলো।

৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৩:৫৭

অপু দ্যা গ্রেট বলেছেন: আমার শুধু থিওরিটিক্যাল জিনিশটাই একটু খারাপ লেগেছে।

৩| ৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:০২

মোঃ মাইদুল সরকার বলেছেন: শেয়ারের জন্য ধন্যবাদ।

৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:১৯

অপু দ্যা গ্রেট বলেছেন: পড়ার জন্য ধন্যবাদ

৪| ৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৯

আটলান্টিক বলেছেন: আপনার রিভিউগুলো খুব ভাল হয়।এমনভাবে লেখেন যে তখনি বইটা পড়ে ফেলতে মন চায়।

৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫১

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ।

দোয়া করেবন এভাবেই যেন লিখতে পারি । আর লিখতে লিখতে বই লেখি ফেলব ।

ভাল থাকবেন

৫| ৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৯

ভাবুক কবি বলেছেন: লেখকের জন্য শুভ কামনা রইলো। অনেককিছুই জানার রয়েছে।

আর আসছে আমার কাব্যগ্রন্থ উত্তরণ

৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫২

অপু দ্যা গ্রেট বলেছেন: বুঝলাম না কাকে শুভেচ্ছা জানালেন । যাইহোক ইনশাল্লাহ দেখা হবে বই মেলায়।

৬| ৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৫৮

ভাবুক কবি বলেছেন: যিনি বইটি লিখেছেন সেই মাশুদুল হক কে, আপনার রিভিউ পড়ে যার লেখার প্রতি আগ্রহটা জন্মেছে বলেই। সংগ্রহ করতে চাইবো অবশ্যই। দেখাহবে ইনশাআল্লাহ। আমি থাকছি ৪১১ নং স্টলে।

৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:১৬

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ ।

৭| ৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:১৭

রাজীব নুর বলেছেন: সংগ্রহ করবো।

৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৯

অপু দ্যা গ্রেট বলেছেন: পড়ে ফেলুন ভাই ।

৮| ৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৭

কবি আব্দুল্লাহ আল মাহমুদ বলেছেন: পড়ার চেস্টা করব।

৩০ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৫:২৯

অপু দ্যা গ্রেট বলেছেন: ইতিহাসের অনেক কিছু জানা যাবে

৯| ৩০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০২

জনৈক অচম ভুত বলেছেন: ভেন্ট্রিলোকুইস্ট, মিনিমালিস্ট দুটোই পড়েছি। থিওরির কপচানি একটু বেশি হলেও সব মিলিয়ে উপন্যাস দুটো অসাধারণ লেগেছিল।
রিভিউ ভাল হয়েছে।

৩০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:০৮

অপু দ্যা গ্রেট বলেছেন: ভেন্ট্রিলোকুইস্ট এখন ও পড়া হয়নি। তবে সংগ্রহে আছে ।

ধন্যবাদ।

১০| ৩০ শে জানুয়ারি, ২০১৮ সন্ধ্যা ৬:১৯

চাঁদগাজী বলেছেন:


বাংগালী লেখক এসব এলাকায় লেখার মতো ধারণা পেলেন কিভাবে?

৩১ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:১৯

অপু দ্যা গ্রেট বলেছেন: এই বইয়ের পিছনে অনেক গবেষনা করতে হয়েছে লেখকে। বইয়ের পিছনে সহায়িকা বই সমূহের একটা তালিকাও আছে ।

১১| ৩০ শে জানুয়ারি, ২০১৮ রাত ৯:৩১

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ভেন্ট্রিলোকুইস্ট আর মিনিমালিস্ট দুইটাই পড়েছি। মিনিমালিস্ট অত ভাল লাগেনি। ভেন্ট্রিলোকুইস্ট ই ভালো।

ব্লাডস্টোন পড়েছেন?

৩১ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:২০

অপু দ্যা গ্রেট বলেছেন: ব্লাডস্টোন কি ওনার লেখা?

ভেন্ট্রিলোকুইস্ট সংগ্রহে আছে । পড়ব।

১২| ৩১ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:২৮

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: ব্লাডস্টোন মনে হয় নাজিম উদ দৌলার লেখা। এটা পড়তে পারেন। সার্চ দিলেই পিডিএফ পাওয়ার কথা।

৩১ শে জানুয়ারি, ২০১৮ বিকাল ৪:৪৩

অপু দ্যা গ্রেট বলেছেন: ধন্যবাদ

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.