নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

নিজেকে জানতে চাই,ছুটে চলেছি অজানার পথে,এ চলার শেষ নেই ।এক দিন ইকারাসের মত সূর্যের দিকে এগিয়ে যাব,ঝরা পাতার দিন শেষ হবে ,আর আমি নিঃশেষ হয়ে যাব ।

অপু দ্যা গ্রেট

গাহি সাম্যের গান- মানুষের চেয়ে কিছু নাই, নহে কিছু মহীয়ান, নাই দেশ-কাল-পাত্রের ভেদ, অভেদ ধর্মজাতি, সব দেশে, সব কালে, ঘরে-ঘরে তিনি মানুষের জ্ঞাতি।

অপু দ্যা গ্রেট › বিস্তারিত পোস্টঃ

ঢাকার ভূমিকম্প ও তার সাথে প্রতিক্রিয়া

০২ রা ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:৩৪



সকাল সকাল ভূমিকম্প হল। পুরো ঢাকা শহর কেপে উঠেছে। আমি নিজেও বেশ ভয় পেয়েছি। যদিও এত দিনে আমার অভ্যাস হলেও রিফ্লেক্স বলে যেই জিনিস আছে সেটার জন্য একটু হলেও কেপে উঠেছি। এর আগে এক রাতের বেলা টের পেয়েছি যে খাট নড়ছে। তখন সবাই ঘুমে। তাই জাগিয়ে তুলিনি।

আজকে যেটা হয়েছে সেটা হচ্ছে কুমিল্লার ৫০/৫৫ কিলোমিটার দূরে এর উৎপত্তি স্থল। বাসায় আমি, আম্মু আর খালাত ভাই ছিলাম। ভুমিকম্পের পর সবাই যোগাযোগ করেছে। বেচে আছি জেনে সবাই আলাহামদুল্লিলাহ বলেছে। কুশলাদি বিনিময় হল। আমিও কয়েকজনের খোজ খবর নিলাম।

ভূমিকম্পের সাথে যেন যোগাযোগের একটি আলাদা সম্পর্ক আছে। বলা যায় অনেকের সাথে কথা না হলেও তারা খোজ নিয়েছেন। জানিয়েছেন তাদের খবর। এটা বেশ ভাল হয়েছে। তবে এর মাঝে একটা বাজে জিনিস হয়েছে যে আমি তখন টয়লেটে ছিলাম।

সকালে অফিসে যাবার আগে আমি গোসল না করে যাই না। তাই বাথরুমে ঢুকে ব্রাশ শেষ করে। প্রকৃতির ডাকে সারা দিচ্ছি। এমন সময় পুরো বাড়ি নড়ে উঠেছে। আমি বুঝতে পেরেছি যে ভূমিকম্প হচ্ছে। এটা ৫/৬ সেকেন্ডের বেশি স্থায়ী হবেও না। কিন্তু ওই যে রিফ্লেক্স। এমন পরিস্থিতে পরব ভাবিনি।

তাড়াতাড়ি ফ্রেশ হয়ে বাইরে এসে দেখি আম্মু আর ছোট ভাই ছাদে চলে গিয়েছে। আমরা ছয় তলায় থাকি। তাই ছাদ আমাদের উপরেই। যেহেতু দ্রুত নিচে যাবার মত উপায় নেই। সেজন্য ছাদে চলে যাওয়া উত্তম মনে হয়েছে।

তারপর টিভিতে খবর দেখলাম। ভূমিকম্প হয়েছে। সেটা কুমিল্লার অদূরে কোন এক জায়গাতে। আমি সব কিছু সেরে অফিসে আসার পর জানতে পারলাম অনেকেই টের পেয়েছেন আর অনেকে রাস্তায় ছিলেন বলে টের পাননি।

এই ভূমিকম্প আমাদের জন্য একটি অশনি সংকেত। আমাদের ভূমিকম্পের আগাম বার্তা এবং ভূমিকম্পের পর করনীয় কি সেসব বিষয়ে মানুষকে সচেতন করা জরুরী।

ধন্যবাদ।

মন্তব্য ৫ টি রেটিং +২/-০

মন্তব্য (৫) মন্তব্য লিখুন

১| ০২ রা ডিসেম্বর, ২০২৩ বিকাল ৪:৪৪

রাজীব নুর বলেছেন: ভূমিকম্প আমি ভয় পাই।
ভূমিকম্পে আমি মরতে চাই না।

০৩ রা ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:২৮

অপু দ্যা গ্রেট বলেছেন:


ঢাকার ভূমিকম্প অনেক ভয়াবহ হবে বলে মনে হচ্ছে। আমি নিজেও অনেক ভয় পেয়েছি।

২| ০২ রা ডিসেম্বর, ২০২৩ সন্ধ্যা ৬:০৩

ঢাবিয়ান বলেছেন: ভুমিকম্পের খবর শুনে দেশে ফোন দিলাম। সবাইকে বাসা থেকে দ্রুত বের হয়ে যেতে বললাম। তারা বলল যে , কোথায় যাবে ? নীচে নেমে কেবল গলির রাস্তা। কাছেধারে খোলা জায়গাতো নাই।

০৩ রা ডিসেম্বর, ২০২৩ সকাল ১০:২৯

অপু দ্যা গ্রেট বলেছেন:


ঢাকায় কোন খালি জায়গা বাকি নেই। যা কিছু আছে তাও স্কুল কলেজের মাঠ। এছাড়া সবই দালান হয়ে গিয়েছে। আবার নতুন দালান হচ্ছে। সব মিলিয়ে জায়গা সব ভরাট করে ফেলে শ্বাস নেয়ার মত কোন অবস্থা থাকছে না।

৩| ০৭ ই ডিসেম্বর, ২০২৩ সকাল ১১:১৯

মনিরা সুলতানা বলেছেন: ভূমিকম্পের আগাম বার্তা এবং ভূমিকম্পের পর করনীয় কি সেসব বিষয়ে মানুষকে সচেতন করা জরুরী। আমার ও সেটাই মনে হয় । কারন কয়েক বছর ধরে হচ্ছে এমন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.