নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অামি অতি সাধারণ, সাধারণ থাকতে চাই ।

পার্থ তালুকদার

আমি ভাই সাধারণ, সাধারণ থাকতে চাই।

পার্থ তালুকদার › বিস্তারিত পোস্টঃ

প্রবাল-এর সাধারণজ্ঞান

২৯ শে মার্চ, ২০১৪ বিকাল ৪:২২



(১)

প্রবাল। বয়স এগারোর কাছাকাছি। শহরের অখ্যাত এক স্কুলের পঞ্চম শ্রেণীর ছাত্র। পড়াশুনায় আর ক’টা ছেলের তুলনায় ভালই বলা চলে। মধ্যবিত্ত সংসারে বাবা মার একমাত্র ছেলে সে। বাবা একটা বেসরকারী প্রতিষ্ঠানে চাকরী করেন তাই দাদুই তার পড়াশুনা তথা সব চাওয়া-পাওয়া দেখভাল করেন। দাদুর সাথেই তার যত সখ্যতা। মান-অভিমান, অভিযোগ-অনুযোগ সব কিছুই। অন্যদিকে জীবনের শেষ প্রান্তে এসে প্রবালের মত এত বুদ্ধিমান নাতির সঙ্গটাও খুব উপভোগ করেন মুক্তিযোদ্ধা দাদু মৃণাল চৌধুরী।

(২)

বাংলা, ইংরেজী শেষ করে আজ প্রবালের সাধারণজ্ঞান পরীক্ষা। এই বিষয়টা তার খুবই পছন্দের।

তাছাড়া গত রাতে সে তার দাদুর কাছ থেকে দেশের ইতিহাস, মুক্তিযুদ্ধ সব বিষয়গুলিই ঝালাই করে নিয়েছে। তবে পরীক্ষার রুমে প্রশ্নপত্র পেয়ে একটি প্রশ্নে তার চোখদুটি পাথরের মতো আটকে গেল।

বাংলাদেশের প্রথম রাষ্ট্রপতি কে ?

উত্তর: (ক) (খ) (গ) (ঘ)

বুদ্ধিমান প্রবাল একটি জটিল ধাঁধার ঘোরপ্যাচে আটকে গেল। কারণ সে তার দাদুর মুখেই শুনেছে এই ক’দিন নাকি রাজনৈতিক দলগুলোর মধ্যে এই প্রশ্নটি নিয়ে তুমুল ঝড় বইছে। তখন সে তাৎক্ষনিক ভাবে একটা উপায় খুজে বের করল। সে তার পাশের বন্ধুকে আস্তে করে বলল-

এটা কার আমল চলছে রে ?

বন্ধুটি অদ্ভুত ভাবে তার দিকে তাকিয়ে বলল-

কই, এই প্রশ্নতো আসেনি প্রবাল !

আসেনি তো আমিও জানি। তুই শুধু আমার প্রশ্নের উত্তরটা দে।

বন্ধুর দেওয়া উত্তরটা শুনে চালাক প্রবাল সঠিক উত্তরটা দিতে দেরি করলো না।

(৩)

কিন্তু মনে শান্তি পেল না প্রবাল। বাসায় গিয়ে পুরো বিষয়টি দাদুর কাছে শেয়ার করলো সে। পাশাপাশি দাদুর কাছে হাজারটা প্রশ্ন তীরের মত ছুড়তে থাকলো। কেন তাদেরকে নিয়ে এমন হচ্ছে ? কেন তাদেরকে একটি প্রশ্নের ভিন্ন ধরনের উত্তর শিখানো হচ্ছে ? কেন তাদের কোমল হৃদয়ে কালো ধোয়ার নীল বিষ জোর করে ঢুকানো হচ্ছে ? সে আরও বলল- আচ্ছা দাদু, দুদিন পরে যদি একটি প্রশ্নের চারটি উত্তরের মধ্যে একটিতেও আসল রাষ্ট্রপতির নাম উল্লেখ না থাকে তখন কি হবে ?

রনাঙ্গন কাঁপানো সাহসী মুক্তিযোদ্ধা মৃণাল চৌধুরী নাতির ছুড়ে দেওয়া এইসব প্রশ্নের সঠিক উত্তর দেওয়ার সাহস নেই। ছলছল চোখে শুধু মনেমনে বললেন- দাদু,জীবনে কঠিন সব প্রশ্নের সঠিক সমাধান করেছি , কিন্তু এসব প্রশ্নের উত্তর আমার জানা নেই। আমি পরাজিত,লজ্জিত,আমি বাকরুদ্ধ।আমরা তো শুধু মরণপন যুদ্ধই করেছি। ইতিহাস তো গড়বেন আমাদের রাজনীতিবিদরা,শাসকরা,আমাদের রাষ্ট্রনায়করা। আমরা তো শুধু কালের স্রোতে ভেসে থাকা নিরব সাক্ষী।

মন্তব্য ০ টি রেটিং +০/-০

মন্তব্য (০) মন্তব্য লিখুন

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.