নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

অামি অতি সাধারণ, সাধারণ থাকতে চাই ।

পার্থ তালুকদার

আমি ভাই সাধারণ, সাধারণ থাকতে চাই।

পার্থ তালুকদার › বিস্তারিত পোস্টঃ

কিডনি কাটার শব্দ

০১ লা মে, ২০১৪ দুপুর ১২:১৩



আমার রুমে একটা ক্যালেন্ডার আছে, যার একটা পাতায়-একটা কিশোরী আমাদের প্রিয় পতাকা নিয়ে শস্য ক্ষেতের মধ্যদিয়ে আঁকাবাকা পথ দিয়ে দৌড়াচ্ছে। পাশে খেজুর গাছগুলো স্বাধীন নিলাভ আকাশের দিকে উকি দিয়ে দাঁড়িছে আছে। আর লাল রঙ্গের গরুগুলো আপন মনে খেয়ে যাচ্ছে তাদের জন্য বেড়ে উঠা সবুজ ঘাস। গ্রামীণ মায়াবী এক আবহ এই ছবিটিতে। মেয়েটি দৌড়াচ্ছে লাল সবুজ পতাকা নিয়ে। মুখে এক চিলতে মায়াবী হাসি। শস্যের হলুদ আভা আর মেয়েটির মুখের হাসি যেন একাকার হয়ে মিশে আছে। সারা দিনে কর্মক্লান্তির পর যখন রাতের বেলায় বিছানায় শরীরটা রাখি তখন আমার চোখদুটো ঐ ক্যালেন্ডারের দিকে চলে যায়। তখন অদ্ভুত এক ভালোলাগা মনের মাঝে কাজ করে। মেয়েটিকে দেখে মনেহয়- যেন এই মাত্র খাঁচা থেকে ছাড়া পাওয়া একটি উরন্ত শালিক ।

তবে আজ (৩০.০৪.১৪) পত্রিকার এক সংবাদ পড়ে মনটা ভেঙ্গে গেল। আমরা কতটা পাষাণ হচ্ছি দিন দিন। কয়েকটা টাকার জন্য আমরা কী না করতে পারি। ক্যালেন্ডারের ঐ ছবিটার সাথে আমাদের সমাজ জীবনের বাস্তব চিত্রের মিল পাওয়া খুবই দুরহের ব্যাপার, কষ্টের ব্যাপার।

ঘটনাটি এই রকম- শিশু অপহরণ করে তাঁর কিডনি দুটি কাঁচি দিয়ে কেটে স্যালাইনের ব্যাগ-এ ভরে নিয়ে যায় পাচারকারীরা। গ্রেফতারকৃত পাচারকারী সদস্যের ভাষ্যমতে- ‘কালো বড় ব্যাগ খুলে ভিতর থেকে বাচ্চাটিকে বের করি আমরা। [.....] তারপর কিডনি দুটি কাঁচি দিয়ে কেটে স্যালাইনের ব্যাগের ভিতর ভরে এবং স্যালাইনের ব্যাগটা একটা বড় বাক্সে ভরে ওরা তিনজন দ্রুত মোটরসাইকেল নিয়ে চলে যায়।’ তারপর কিডনিহীন শিশুটির কতবিক্ষত নরম শরীর ফেলে দেওয়া হয় একটি ডোবার মাঝে। এই বিভৎস কাজে নাকি একজন ডাক্তারও উপস্থিত ছিল।

উহ ! কী ভয়ংকর সংবাদ। যে শিশুটি থাকার কথা ছিল মায়ের নিরাপদ কুলে সে নাকি টুকরা-টুকরা হয়ে পড়ে আছে ডোবার পচা পানিতে কচুরিপানার নিচে। আমাদের মানবতা বলতে আর কিছু থাকছে না আমাদের মধ্যে। ছবিটির ঐ মেয়েটি আদৌ জানেনা তার জন্য এই ইট-পাথরের পৃথিবী কী নিয়ে অপেক্ষা করছে। কোন রঙ্গিন বাস যোগ্য আবাসস্থল নাকি পাচারকারীদের ধারালো কাঁচি দিয়ে কিডনি কাটার নির্মম ক্যচ ক্যচ শব্দ।

মন্তব্য ২ টি রেটিং +০/-০

মন্তব্য (২) মন্তব্য লিখুন

১| ১১ ই মে, ২০১৪ রাত ১:১৫

কাল্পনিক_ভালোবাসা বলেছেন: উফ! কি ভয়াবহ! কি নির্মম।

২| ১৬ ই মে, ২০১৪ সকাল ১১:২৯

পার্থ তালুকদার বলেছেন: হ্যা, তাই ঘটছে আমাদের এই দেশে !

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.