নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

My scars remind me that the past is real; I tear my heart open just to feel.

কালীদাস

চতুর্মাত্রিকে একটা শাখা আছে আমার পোর্সেলিন হার্ট নামে...http://www.choturmatrik.com/blogs/পোর্সেলিন হার্ট বি.দ্র: এই ব্লগে যা কিছু পোস্ট করেছি তার সর্ব সত্ত্ব সংরক্ষিত। আমার লিখিত অনুমতি ছাড়া এসবের কিছুই কোনো মাধ্যমে কোন ভাবেই পুনঃপ্রকাশ করা যাবে না।

কালীদাস › বিস্তারিত পোস্টঃ

ব্লগার কালীদাসের রান্না সংক্রান্ত কিছু অদ্ভুত অভিজ্ঞতা :(( X((

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:০২



রাঁধতে ভাল লাগে না বেশিরভাগ সময়ই। আল্লাহপাক অসীম দয়ালু আমার প্রতি, লাকিলি প্রায়ই ছোটখাট খানাপিনার আয়োজন হয়ে যায় ডিপার্টমেন্টে, ভরপেট খেয়ে একবেলা রান্না থেকে বেঁচে যাই আর বাসায় ফেরার সময় উদাস হয়ে ভাবি, মানুষের কেন একটাই পেট! কবে যে বিজ্ঞান দেবে একটা স্পেয়ার পাকস্হলির ব্যবস্হা :-* বা গরুর মত জাবর কাটার ক্ষমতা :((


আদিকালের কথা!!!
পয়লা পয়লা ভাত রেঁধে খাওয়া শুরু করেছি। ফ্রিজে বাক্স ভর্তি মুরগীর ফ্রাই ছিল বাসা থেকে নেয়া, ভাতের সাথে ইয়োগার্ট/সস/কেচাপ, এমনকি মোজ্জারেল্লা মিশিয়ে খেয়ে ফেলি। এরপর মুরগী/মাছ রাঁধা শিখলাম। ভুন্ডাবার। একদিন টের পেলাম পেটে সবজি যাচ্ছে না বেশ কিছুদিন হয়। ব্যাপক উৎসাহ উদ্দীপনা নিয়ে বাসার কাছের সুপারমার্কেটে গেলাম, সবচেয়ে পছন্দের সবজিগুলোর একটা, বড়সড় একটা ফুলকপি নিয়ে আসলাম। কি সোন্দর, টাটকা, ফেরেশ দেখতে।

সন্ধ্যা সময় ছুরি নিয়ে বিসমিল্লাহ বলে সাইজ করতে বসলাম। আল্লাহরে। সাইজ বড় হলে যে কি বিপদ টের পেলাম কাটার সময়। আধাঘন্টা লাগিয়ে কেটেকুরে ছোট পিসে নিয়ে আসার পর আবিষ্কার করলাম সারা ফ্লোর সাদা গুড়ায় ছেয়ে আছে ফুলকপির। অনেক কষ্ট করে ফ্লোর পরিষ্কার করলাম। এরপর দেখি ফ্লোর আঠা আঠা লাগে। মুছাও সম্ভব না।



সকাল বেলা পাস্তার সাথে ফুলকপির একটা সিম্পল প্রেপ দেখেছিলাম। ভেবেছিলাম সেটাই করব। এরমধ্যে আম্মার কল স্কাইপে। সেটা রিসিভ করতে যেয়ে তামশার চূড়ান্ত, পাস্তার খোলা প্যাকেট থেকে পাস্তা ছড়িয়ে পড়ল সারা ফ্লোরে আবার। দশ মিনিট লাগল সব টোকাতে। মেজাজ চুড়ান্ত খারাপ, আম্মাকে বলেও ফেলেছিলাম স্কাইপে, বিশাল মিসটেক কৈরা ফালাইচি!!

নাহ, সে রাত্রে পরে ভাতই রেঁধেছিলাম। ফুলকপি সেদ্ধ করেছিলাম, খাওয়ার সময় আবিষ্কার করলাম লবণ দিতে ভুলে গিয়েছিলাম /:)


টফু ডিপ ফ্রাই!!!
অতিরিক্ত ভাত খাওয়া ছাড়াও বাংলাদেশি রান্নার দুইটা জিনিষ আনহাইজেনিক। এক; অতিরিক্ত মশলার ব্যবহার, আর দুই অতি ভাজাপোড়া। দুইটাই বাদ দিয়েছি। কারণ: পারিনা ভালমত। মাছ/মাংস যেটাই রাঁধি, দেখি ঝোলে মশলা ভাসে; দেখলেও হাউমাউ করে কাঁদতে ইচ্ছা করে। আর ভাজার সময় ধৈর্য্য/সাহস কোনটাই নেই আগুন লাগার ভয়ে। তবু গত বছর একবার এটেম্পট নিয়ে ফেললাম, টফু ডিপফ্রাই করব। সিআইএ থেকে কঠোর ট্রেনিং নিলাম কিভাবে ডিপফ্রাই করতে হয়। শিখলাম আসল টেকনিক মাস্টার টফুকে টর্চারের ;)

কোনমতেই পানির চিণ্হও আছে এরকম কোন কিছু ডিপফ্রাই করা যাবেনা:: খুবই কনফিউজিং কথাবার্তা। মাছ তো সারাজীবন পানিতেই থাকে!

টফু নিয়া চিপড়াইতে চিপড়াইতে ভাইঙ্গা চুরমার কৈরা ফালাইলাম। এরপর দেখি ময়দা মাখানোর মত টুকরা একটাও আস্তা নাই। তো এই ছোট ছোট দলাগুলোই সাবানের দলার মত হাতের চাপে একসাথে করে ময়দা মাখালাম ভাল করে। এরপর বিসমিল্লাহ বলে ছাড়লাম প্রথম দলাটা......

পয়লা তেলের ছিটাটা পড়ল চশমার কাঁচে :((






আমার এশিয়ান দোস্তরা!!!
এরকম হাজারো অঘটনের পর মুটামুটি কিছু একটা শিখেছি। সব কিছু একসাথে চুলায় পাতিলে ইনপুট দিলে আউটপুট একটা কিছু আসবে। লোকাল বাংলাদেশিরা যখন আমার রান্নার কাহিনী শুনে, আমাকে বর্বর ভাবে। ইউরোপিয়ানরা যখন আমার রান্নার কাহিনী শুনে চোখ বড় বড় করে তাকিয়ে থাকে: আমার কথার সাথে বাংলাদেশি খাবারের সাথে মিল পায় না। পুরাই রোবোকপ টাইপের কিছু একটা মনে করে দুই পার্টিই। মুসিবত! যাকগে, আমি খেয়ে পড়ে বেঁচে আছি সেটাই বড় কথা।

ক্যাচাল বাঁধল এ মাসের শুরুতে আবার। পেশাগত কারণে ইউরোপের সুখের জীবন ছেড়ে দুনিয়ার সম্পূর্ণ আরেক মাথায় আসতে হল। ইউরোপের শুভ্র শীতের বদলে সবুজ শরৎ ;) বাসা শেয়ার করি কয়েকজন এশিয়ানের সাথে, লাইফে পয়লাবারের মত। এই এশিয়ানরা তাদের কুইজিনের জন্য ভালই পরিচিত (কোন দেশ জিগায়েন না)। আমার প্রফেসররা আমাকে বলল, তুমি তো লাকি মিয়া, এদের খাওন দাওন তো সেরকম। কিয়ের কি। সন্ধ্যা সময় এরা রাঁধতে বসে। কি রান্ধে এগর খোদায় জানে, সবকিছুতেই পঁচা শামুকের গন্ধ করে। একদিন সন্ধ্যায় আগ্রহের চোটে একটারে বলে ফেললাম মামু কি রান্ধ? কয় মুরগী!!! কৈলাম মুরগী রান্ধ ভাল কথা, পঁচা চাপিলা মাছের গন্ধ করে কেন? ছেমড়া দেখি দাঁত বাইর কৈরা মোনালিসার হাসি হাসে।



সেইদিনই ঠিক করলাম ইউরোপে ফেরার আগে আর রাঁধার দরকার নেই!!



বিব্রতকর উক্তি!!
কয়েক বছর আগের কথা, এক দক্ষিণ ইউরোপিয়ান দেশে গেছি একটা প্রজেক্টে কাজ করতে। যে প্রফেসরের কাছে রিপোর্ট করতে হয়, একদিন আমাকে আর আমার এক কলিগকে ইনভাইট করল দুপুরে তার সাথে লাঞ্চ করতে। রমজান মাস, বিনয়ের সাথে না করলাম কারণ বলে। প্রফেসর বুঝলেন জিনিষটা, কারণ ঐ দেশে মুসলিম কম্যুনিটির সাইজ ভালই। বুঝল না আমার কলিগ। পরের দিন বলল; মিয়া তুমি একটা ছোটলোক, তোমারে ইনভাইট করছে আর তুমি মুখের উপ্রে না করলা। ছিহ।

কেমনে বুঝাই :|


হেল্প লাইন: থামেন, থামেন!! এইটা কুনু স্পাই থ্রিলার না, সিআইএ মানে কালিনারি ইন্সটিটিউট অফ আমেরিকা :D

মন্তব্য ২৬২ টি রেটিং +৩৩/-০

মন্তব্য (২৬২) মন্তব্য লিখুন

১| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:১৪

বিদ্রোহী ভৃগু বলেছেন: হা হা হা

সেইরাম কাহিনী! আপনার দু:খের কাহিনীও বর্ণনা গুনে হাসাল ;) আশা করি মাইন্ডের ছিটা চশমায় লাগবে না :P
ছবিগুলাও ফাটফাটি!

আহা! সিঙ্গল লাইফ! সূখ প‌্যারা - একই অঙ্গে দুই ভুবন :)

+++++

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:১৫

কালীদাস বলেছেন: কবে যে রাঁধা বন্ধ হবে!!
থ্যাংকস, এটাই ফার্স্ট টাইম আপনার কমেন্ট পেলাম আমার ব্লগে :)

২| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:১৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন: রান্নার মজার অভিজ্ঞতা শেয়ার করেছেন। আপনার লেখা পড়ে মনে পড়ে গেলো প্রথমবার যখন পেঁয়াজ কেটেছিলাম সেই দিনকার কথা।

বিদেশে গেলে বুঝা যায়, আমাদের মা-ঝি-বউ-রা দেশের রন্ধনশালাগুলোতে কি কষ্ট না-ই না করেন!

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:১৯

কালীদাস বলেছেন: দেশেও ভাত রেঁধেছি দুয়েকবার। কিন্তু নিজে সব শুরু করার পর টের পেয়েছি আমরা রান্নার পেছনে অনেক সময় দেই। কমপ্লিটলি আনপ্রোডাক্টিভ টাইম কিলিং :(

৩| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

কালীদাস বলেছেন: চাঁদগাজী সাহেবের ফানের নামে একটা প্রলাপ কমেন্ট ছিল। ডিলিটই করলাম নাকি রিপ্লাই দিলাম, খুঁজে পাচ্ছিনা। উপস।

এনিওয়ে, চাঁদগাজী নেক্সট টাইম আবার আসলে তাঁর জন্য পরামর্শ রইল হিউমার আর খিস্তিখেউরের পার্থক্য বুঝে আমার ব্লগে আসার। চুলকানির চিকিৎসক হিসাবে আমার বদনাম আছে।

৪| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২০

সম্রাট ইজ বেস্ট বলেছেন: ভাই কি এখনও ব্যাচেলর?

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২২

কালীদাস বলেছেন: চিন্তার বিষয়, ঠিক না? ;)

৫| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: হে..হে...হে....

রান্না করার মত ভালো বউ পাশে না থাকলে, এমনই হয়:D:D:Dএখন ঠেলা সামলান।

আপনার রান্নার কষ্ট দুর হোক:(

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২৭

কালীদাস বলেছেন: শুধু বউ রাঁধবে কেন? দুইজনেরই হেঁশেলের দায়িত্ব নেয়া উচিত।

৬| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২৪

চাঁদগাজী বলেছেন:



লেখক বলেছেন, "ডিলিটই করলাম নাকি রিপ্লাই দিলাম, খুঁজে পাচ্ছিনা। উপস। "

-নিজের নিকটা মনে রাখার চেষ্টা করেন, এটাও ব্লগিং'এর অংশ; আপনি একা নন, আরো অনেক ব্লগার আমার কমেন্ট মুছে দেন।

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

কালীদাস বলেছেন: ব্লক করলাম আপনাকে। স্যরি।

এতদিন ব্লগে থেকেও আপনার চাইল্ডিশ বিহেভের কোন পরিবর্তন হয়নি। আগেও বলেছি, আপনার বিহেভ কম্যুনিটি ব্লগিংএর জন্য মোটেও সুইটেবল না।

যেদিন দেখব আপনি কম্যুনিটি ব্লগিং এর সাথে পারসোনাল ব্লগের পার্থক্য ধরতে শিখেছেন, কার সাথে কিভাবে কথা বলতে হয় শিখেছেন, কথা দিচ্ছি আপনাকে ইমিডিয়েটলি আনব্লক করব। আমার আন্তরিক শুভকামনা রইল যেন দ্রুতই সেদিনটি আসে আপনার জন্য :) গুডলাক।

৭| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২৮

শাহ আজিজ বলেছেন: কালিদাস , তউফু না চেপে সন্দেশ সাইজে কেটে তাতে সয়া সস মেখে তাওয়ায় সামান্য তেল দিয়ে গরম করে আস্তে ধীরে বসিয়ে দিতে হবে অল্প আচে মিনিট বাদে বাদে উল্টে পাল্টে দিতে হবে । মিনিট ২০ লাগবে ভাজা হতে অল্প আচে । এটাকে এমনি বা ফ্রিজে সংরক্ষন করা যায় । একবার করলেই বুঝতে পারবেন কেমন হচ্ছে। চীনাদের জিজ্ঞাসা করলে হবে মা লা তউফু কি জিনিস? আমার ফেভ্রিট । এখন বিনস জাতীয় সব বন্ধ আরথারাইটস এর কারনে ।

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩৪

কালীদাস বলেছেন: থ্যাংকস। বাট আপাতত সবরকমের রান্না থেকে বিরতিতে আছি ;) আমি ট্রাই করব আপনার বলা পদ্ধতিতে এবং জানাব আপনাকে আউটপুট।

ভিয়েতনামিজ একটা ডিশ ট্রাই করেছিলাম, সয়াসসের সাথে লেমন গ্রাস ইউজ করে। জোস ছিল।

৮| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩০

শামচুল হক বলেছেন: লেখা পড়ে মজা পেলাম। ধন্যবাদ

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩৫

কালীদাস বলেছেন: খুশি হলাম আপনার ভাল লেগেছে জেনে।
ভাল থাকবেন :)

৯| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩২

শায়মা বলেছেন: হা হা হা ভাইয়া তোমার পাস্তা টোকানো আর ফ্লোর মুছামুছির নাস্তানাবুদি ভেবে চোখের সামনে দেখে হাসতে হাসতে মরলাম ।


আরও হাাসলাম চাঁদগাজী ভাইয়ার কমেন্ট সবাই মুছে দেয় সেই দুঃখ দেখে ... হা হা হা হা ....

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩৮

কালীদাস বলেছেন: বাসার ছোট মেটালহেড শোনার পর, অর্থহীনের নিকৃষ্ট-২ এর একটা লাইন গেয়েছিল

বলেছিলাম এদিন আসবে, পুরনো গানে পুরনো গানে

আছে, বিভিন্ন দেশের কুইজিন এবং রান্না নিয়ে আমার আরও অনেক অদ্ভুত এক্সপেরিয়েন্স আছে। হয়ত অন্য কোন সময় আবার শেয়ার করব ব্লগে।

ভদ্রলোকের জন্য কিঞ্চিত মমত্ববোধ করছি। আমার ব্লকড লিস্টে সব চিণ্হিত জামাতি ছিল এতদিন। উনি একজন মুক্তিযোদ্ধা, ওনাকে অপমান না করে এই একটা অপশনই ছিল আমার সামনে। অন্য কেউ হলে জুতিয়ে বাপের নাম ভুলিয়ে দিতাম।

৩১ শে মার্চ, ২০১৮ সকাল ৯:৫৩

কালীদাস বলেছেন: চিন্তা করে দেখলাম লাস্টের সেনটেন্সটা সাধারণ ব্লগারদের জন্য আসলেই অফেন্সিভ, সবাই এটা ডিজার্ভ করে না। আমি পারসোনালি লাস্ট সেন্টেন্সটা উইথড্র করছি এবং রিপ্লেস করছি নিচেরটা দিয়ে;

অন্য কেউ সেইম কাজ করলে ব্লগার কালীদাস রচিত লটকন চাষ এবং আলুপুরি খাওয়া শীর্ষক উত্তরাধুনিক কবিতা ধরিয়ে দিতাম।

কোন ব্লগারকে আমার আগের বক্তব্যে আহত করে থাকলে আমি আন্তরিকভাবে লজ্জিত এবং ক্ষমাপ্রার্থী।
আগের কমেন্টটা মুছলাম না। কারও স্ক্রিনশটের প্রয়োজন হলে থাকুক ;)

১০| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩৪

ভুয়া মফিজ বলেছেন: অনেকদিন পর আপনার পোষ্ট!!! সেরাম মজা পাইলাম... =p~
অনেক প্র্যাকটিস করতে করতে এখন ভালোই রাধতে পারি, অন্ততঃ লোকজন খেয়ে মুখ বাকা করে না!! আর নিত্য-নতুন কুইজিন ট্রাই করা তো আমার এখন হবি! ;)
তবে বিদেশে এসে শুরুটা সবারই অলমোস্ট আপনার মতো।

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

কালীদাস বলেছেন: আরে মফিজ সাহেব। ভাবছিলাম ইস্টারে আমি ঢুকতে পারলে আপনারও পারার কথা :)

আমি ট্রাই করি এবং করার পর তওবা করি আর না। কাজেই পরীক্ষিত ডিসের বাইরে আর যাই না এখন। তাছাড়া সময় কই ভাই?

১১| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

শায়মা বলেছেন: https://www.youtube.com/watch?v=cZzMFTmZjlg


এই যে ভাইয়া ইজি তফু কুকিং :)

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৪২

কালীদাস বলেছেন: থ্যাংকস শায়মা আপা। মনে আছে, আপনাকে একবার প্রশ্ন করেছিলাম ঢাকায় তফু পাওয়া যায় কিনা? পরে শখ মিটে গেছে ভাল মত।

১২| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৪৩

শায়মা বলেছেন: চাঁদগাজী ভাইয়া এমনিতেই সব ভুলে যায় ....

তার ভোলা রোগ আছে তাই বার বার মানে প্রতীজ্ঞা করেও একই কাজ করে ফেলে বার বার !!!!!!


তবে গলা বন্ধ করে দিয়েছো এখন ভাইয়া হাঁস ফাঁস করে না মরে যায় ভাবছি!!!!!!! :P :P :P

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

কালীদাস বলেছেন: ভদ্রলোক একেবারেই চাইল্ডিশ নেচারের। নিজে ছাড়া সবাইকে ভুল মনে করে সেটাও মানা যায়। কিন্তু নিজে ভাল নেই বলে অন্যদেরও ভাল থাকার অধিকার নেই এটা খুব বাজে মানসিক স্টেট, বিকারের আর্লিয়ার স্টেজ বলা উচিত। ব্যক্তি আক্রমণ জিনিষটা পছন্দ করি না, যদিও আজকে দুইজনকে করেছি, পয়লা জন তালগাছী, সেকেন্ড জন দুইবার আমার কমেন্ট মুছেছে।

টেনশন নিয়েন না, আমি ভদ্রলোক, নিজের ভুল শোধরাতে পছন্দ করি এবং কথা রাখি কথা দিলে। যেদিন দেখব ভদ্রলোক কম্যুনিটির সাথে কিভাবে কথা বলতে হয় শিখেছেন এবং মানসিক রোগ থেকে সুস্হ হয়েছেন, আমি সাথে সাথে তাঁকে আনব্লক করব। আমি রেগুলার না, কাজেই হয়ত তাঁকে অপেক্ষা করা লাগতে পারে। তবে আমি এমন কোন আহামরি কেউ না যে আমার ব্লগে ভদ্রলোকের কমেন্টের জন্য কাঙাল।

১৩| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৪৯

শায়মা বলেছেন: আমারও মনে আছে ভাইয়া ! আর ঢাকায় পাওয়া যায়। এগোরা, ইউনিমার্টে ! :)

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৫১

কালীদাস বলেছেন: বাসায় জানিয়ে দিয়েছি ডিসেম্বরেই, থ্যাংকস :) দেখি ট্রাই করে কিনা। আমার বাসার লোকজন দেশি খাবার পছন্দ করে বেশি, বাইরের খাবার তেমন একটা না।

১৪| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৫০

ভুয়া মফিজ বলেছেন: ভাবছিলাম ইস্টারে আমি ঢুকতে পারলে আপনারও পারার কথা আজ তো গুড ফ্রাইডে!! ইস্টার তো রবিবার। ইউটিউব থেকে রেসিপি নিয়ে হায়দ্রাবাদী কাচ্চি বিরিয়ানী রান্না করলাম। এখানে থাকলে বুঝতেন, আমার হাতে কেমন যাদু আছে!!! ;)

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

কালীদাস বলেছেন: মোট চারদিনের বন্ধ তো, শর্টকাটে ইস্টার বলে ফেলেছিলাম। জুমার নামাজে বের হয়ে দেখি ফাঁকা শহর আরও ফাঁকা।

আহ কাচ্চি :(( ছবি আপলোড করেন, দেখে শখ মেটাই :)

১৫| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

শায়মা বলেছেন: মফিজভাইয়া!!!!!

রান্না খাওয়া হবেনা তো তোমার তাই ইউটিউবে রান্না রেসিপি দাও আমাদেরকে ! :)

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৫৪

কালীদাস বলেছেন: এক্সাক্টলি। ফুলি এগ্রিড :)

১৬| ৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

বিদ্রোহী ভৃগু বলেছেন: রান্না শেয়ারিং এর সিদ্ধান্ত নিলেই সিঙ্গল রান্নার ঠেকা বন্ধ হবে ;)

আর প্রথম মন্তব্য নাকি! পড়ে অব্দি বিস্ময় আর লজ্জ্বা অনুভব হলো! আমি এতটা বেখেয়াল!!!
পরে আমলনামা ঘেটে দেখলাম ---
শেষ তিন পোষ্টের টাইম স্ক্যাজুল/শিডিউল ;)
২৭ ডিসেম্বর ২০১৩র পরের পোষ্ট ১৪ অক্টোবর ২০১৭ অত:পর এই আজকের ব্লগ ৩০ মার্চ ২০১৮ :-/

আহ! হাফ ছেড়ে বাঁচলাম!
আমার কুন দুষ না্ইক্যা :P হা হা হা

অকে ভায়া, আর মিস হবে না! ইটস আ প্রমিজ :)

৩০ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৫৮

কালীদাস বলেছেন: সবাই খালি এক সল্যুশনই পায়। ঘটনা কি? :P

হা হা, ব্যাপার না। এমনিতেও আমার লেখার টপিক খুব একটা সুবিধার না অনেকের জন্যই! বিষাক্ত সংগীত ;) তবে আপনার কমেন্ট পেয়ে খুশি হয়েছি :)

১৭| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:০৪

জাহিদ অনিক বলেছেন:


রান্নার স্বাদ যাবে বেড়ে প্রাণ গুড়া মশলায় রান্না হলে------------ হাহাহাহা
যাইহোক, তরকারী কাটার সাইজ দেখলেই বোঝা যায় রাঁধুনি কেমন হবে, আপনার কাটা তরকারী সাইজে দেখতে শুনতে নিশ্চয়ই কিউট ছিল না। অন্তত আপনার গানের টেষ্ট দেখে সেটা খাবারের টেষ্টের সাথে মিলিয়ে নিতে কষ্ট হয় না ;)

রান্নার সময় গান শোনেন না !!! আমি আপনার পোষ্ট দেখে ভাবলাম আরেহ বাহ !!! রান্নার পোষ্ট ! দুইচারটা গান তো বদহজম করতে হবে এই শীতল সাঁজে ! কিন্তু কিসের কি ! গুড়ে বালি !!

রান্নাবান্না মোবারাক !

৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:১১

কালীদাস বলেছেন: হা হা!

ভাবছিলাম পোস্ট আপনাকে উৎসর্গ করলে কেমন হয় :) পরে ভাবলাম এখানে কোন রেসিপি নেই, কাজেই করলাম না। যেদিন রেসিপি দেব, সেদিন করব ;)

আজকে কেবল একটাই টিপ: মশলার ব্যবহার কমান। লংরানে দেহের জন্য ভাল।

এবং মেটাল শোনেন। আপনারা ইয়াং মানুষ, এরকম ঝিমালে চলবে কেম্বে?

১৮| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:১০

ভুয়া মফিজ বলেছেন: আহ কাচ্চি :(( ছবি আপলোড করেন, দেখে শখ মেটাই ছবি তুলি নাই, দুইজনকে দাওয়াত দিয়েছিলাম, পারলে আমার হাড়ি খেয়ে ফেলে এই অবস্থা!!! সব শেষ। স্যরি, নেক্সট টাইম ফর সিওর!

শায়মা বলেছেন: মফিজভাইয়া!!!!! রান্না খাওয়া হবেনা তো তোমার তাই ইউটিউবে রান্না রেসিপি দাও আমাদেরকে ! আমি ইউটিউবের কোন রেসিপিই সরাসরি ফলো করি না। আমার পছন্দমতো এডিশান/ডিডাকশান করি। আর হায়দ্রাবাদী কাচ্চি বিরিয়ানীর রেসিপি বিশাল। দুই দিনের ব্যাপার!!! দেখি, দিব একদিন :)

৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:১৩

কালীদাস বলেছেন: আবার রাঁধেন ;) রেঁধে ছবি শেয়ার দেন :D

ভাল কথা; এই বন্ধে যাচ্ছেন নাকি কোথাও? এক ইটালির সিরিজ থেকেই আপনি কিন্তু ইউনিক ফ্যানগুষ্ঠি পেয়ে গিয়েছিলেন ব্লগে!

১৯| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:১৩

শায়মা বলেছেন: আমি তো তোমাকে তোমারটাই দিতে বললাম মফিজভাইয়া!

যাইহোক কোথায় ডুব দিয়ে দাও তোমরা দুজনই !


নাই নাই করে হঠাৎ হাজির!!!!!!

৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:১৫

কালীদাস বলেছেন: এই সপ্তাহটা খুবই ব্যস্ত গেছে আমার। আজকে সকালে অনেকক্ষণ চেষ্টা করেও যখন একটা কোড রান করাতে পারছিলাম না, তখন বিরক্ত হয়ে ডিসিশন নিলাম ব্রেক নেব আজকে। ফল: ব্লগে কয়েকটা প্রায় ক্যাঁচালে জড়িয়ে যাওয়া।

সামনে হয়ত লম্বা সময়ের জন্য আসতে পারবনা ব্লগে। সময় পাই না একেবারেই।

২০| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:১৬

জাহিদ অনিক বলেছেন:


চমৎকার, তারমানে রান্না নিয়ে পোষ্ট আরও আসবে ! বেশ বেশ ! আমি আশায় রইলাম।
আমি রান্নায় মশলা কম দেই এম্নিতেই। বেশি দিতে গেলে পেট আর জিহ্বাকে সাপোর্ট দেয় না।

আপনি একটা থ্রাশ মেটাল দিলে সেটা ইনকগনিটো উইন্ডোতে শুনব, নিজে ইউটিউবে সার্চ করে ইউটিউব হিস্ট্রি কলংকিত করতে চাই না ;)

৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:২২

কালীদাস বলেছেন: আপনার জন্য থ্রাশ মেটাল না :P খুবই ঠান্ডা একটা গান শোনেন, আমার খুবই প্রিয় :)



ইনকগনিটো নামে একটা ব্যান্ড ছিল, বিরক্তিকর লাগত বলে শোনা বন্ধ করেছি প্রায় ১০ বছর হয়।

২১| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:২৩

ভুয়া মফিজ বলেছেন: লেখক বলেছেন: আবার রাঁধেন ;) রেঁধে ছবি শেয়ার দেন দুই দিন লাগে রাধতে। সহজে রাধি না। অনেক কষ্ট করতে হয়। তবে শায়মার মতো সুন্দর করে সাজিয়ে ছবি তুলতে পারি না তো!! তাই লজ্জা লাগে ছবি দিতে। আমি হলাম গিয়ে হাড়ি নিয়ে খেতে বসা মানুষ।
এপ্রিলের শেষ সপ্তাহে ইস্তাম্বুল যাচ্ছি। লিখবো, যদি একখন্ডে ফিরতে পারি!!!

শায়মা বলেছেন: আমি তো তোমাকে তোমারটাই দিতে বললাম মফিজভাইয়া! চিন্তা করছি, এটার একটা পোস্ট দিয়ে দিব, কেমন হয়?

৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:২৭

কালীদাস বলেছেন: এই তো বের হচ্ছে থলের কাহিনী ;) প্রিপারেশন নিতে যত সময় লাগে, দেশীয় রান্নার সাথে ইউরোপিয়ান লাইফ মেইনটেইন করা ইম্পসিবল।

পোস্ট দেন, পোস্ট দেন :)

ইস্তানবুলের উপর পোস্ট আশা করছি। আপাতত নর্মালই মনে হচ্ছে সব কিছু ঐদিকে, নর্মাল থাকতে থাকতে সব সেরে আসেন।

সামারে সময় বের করতে পারলে হয়ত ইস্টার্ণ ইউরোপে আরেকবার ঢু মারতে পারি।

২২| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:৩১

শাহাদাৎ হোসাইন (সত্যের ছায়া) বলেছেন: রান্না করার আলাদা কোন নিয়ম নাই, জাস্ট প্যান বা কড়াইতে পর্যাপ্ত পরিমাণ লবণ, হলুদ, মরিচ আর মশল্লা দিয়ে সিদ্ধ করলেই হলো। ফ্রাই করবেন- সূত্র একই। ভাঁজি করবেন সূত্র একই। সব করবেন একই সূত্র। শুধু পপরিমাণ মতো...........।।

৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:৩৪

কালীদাস বলেছেন: পাইছি এক্সপার্ট :D দেন মিয়া, এখনই রেসিপি পোস্ট দেন B-))

কথা ঠিকই বলেছেন। প্রথম প্রথম আন্দাজটা পেতে সময় লেগেছিল কিছুদিন। তারপর স্কিলড হওয়ার পর ছেড়ে দিয়েছি বাঙালি রান্না, প্রিপারেশন অনেক টাইম কনজিউমিং :(

২৩| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:৩৬

ভুয়া মফিজ বলেছেন: আপনার প্রিয় গানটা শুনলাম। এই ধরনের গানই অামার প্রিয়। আমার একটা প্রিয় গান দিলাম।
view this link

৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:৪১

কালীদাস বলেছেন: গানটা বাজছে। সুন্দর। মাঝে মাঝে টেস্ট চেন্জ করার জন্য চমৎকার :)
থ্যাংকস ম্যান :)

২৪| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:৩৮

জাহিদ অনিক বলেছেন:


বাহ !!!!!!!!
Down by the river by the boats
Where everybody goes to be alone

আপনি এমন ঠাণ্ডা মেজাজের গানও শুনে থাকেন !! আমার তো বিশ্বাস করতেই কষ্ট হচ্ছে !

খুব খুব ভালো লেগেছে গানটা !!

৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:৪২

কালীদাস বলেছেন: আপনার কোন একটা পোস্টে বলেছিলাম আমি অনেক কিসিমের গান শুনি (র‌্যাপ ছাড়া), এখন বিশ্বাস হল? :)
ভুয়া মফিজের উল্লেখ করা গানটাও ট্রাই করেন। গানটা চমৎকার :)

২৫| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:৪৯

জাহিদ অনিক বলেছেন:


ভুয়া মফিজ হলেও তার দেয়া গানটা বেশ চমৎকার।

On a long road, miles to go
Its winding and cold and its covered with snow

শুনেই হারিয়ে যেতে ইচ্ছে করে--------

ওহ হ্যাঁ বলেছিলেন,অনেক কিসিমের গান শোনেন। ভুলে গেছিলাম।আমার ভুলে যাওয়ার রোগ আছে

৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:৫৬

কালীদাস বলেছেন: ভুয়া মফিজের ব্লগিং আমার ভাল লাগে, পরিচ্ছন্ন এবং ক্যাঁচাল এড়িয়ে চলেন। একশ্রেণীর মানুষ ছিল/আছে ব্লগে নিকের জন্য কুৎসিত পারসোনাল এটাক করে। ওনার ব্লগিং নেচারের জন্য লাকিলি উনি সেগুলো এড়িয়ে থাকতে পারছেন। আমি পারিনি, এককালে নিকের জন্য নোংরা সাম্প্রদায়িক গালিও খেয়েছি এই তল্লাটে।

অর্থহীনের এপিটাফ গানটা এখনই ট্রাই করেন এই টাইপের গান ভাগলে। চোখে পানি এসে পড়েছিল প্রথমবার শোনার পর।

২৬| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ৮:৫১

সোহানী বলেছেন: আমিতো হাসতে হাসতে মরলাম আপনার রান্নার কাহিনী শুনে। বিশাল চিমটি............... কারন আমিও আপনার মতোই দুস্থ। তাই ভাইজান বিয়া করলেই সমাধান নাই। সেই যদি আমার মতো রন্ধনশিল্পী হয় তাইলে মরছেন। অামার বরের মত আপনারেও রাত ২ টায় রাঁধতে বসতে হবে......... হাহাহাহাহা। যাইহোক ভদ্রলোক এতে অবশ্য রাগ করেন না কারন আমি সার্বক্ষনিক ছুটা বুয়ার কাজ করি আর সাথে প্রশংসার সার্টিফিকেট।

তবে সত্যিই ইউটিউব ঘেঁটে কিন্তু অনেক কিছুই করি যদি হাতে সময় থাকে। বাকি সময় রেডি ফুড নতুবা পিৎজা....।

অনেক ভালো লাগলো আমার মনের কথা বলার জন্য। তবে টফু কিন্তু ফ্রাই ছাড়াও সবজির মাঝে দিলে ও দারুন হয়। শুধু একটু আলাদা করে ভেজে নিবেন। আর রান্নার চেয়ে পরিস্কারের ঝামেলা হাজার গুন। দেশেতো বোঝা যায় না কারন বাসার হেল্পিং হ্যান্ডরা এসব সামলায়.....................

অনেক দিন লিখা দিলেন এবং আপনার হেভি মেটাল সং এর বাইরে, থ্যাংস।

৩০ শে মার্চ, ২০১৮ রাত ৯:০৫

কালীদাস বলেছেন: এগুলো ছিটেফোটা ঘটনা লম্বা সময়ের, দ্রুতই লাইনে চলে এসেছিলাম। নিচের রুল ফলো করা শুরুর সাথে সাথে লাইফ সিম্পল হয়ে গিয়েছিল:

বিভিন্ন কম্বিনেশন ইনপুট দিলে কিছু একটা আউটপুট আসবেই।

এর পরের লেভেলে প্রায় ভেজিটেরিয়ান লাইফে চলে আসার পর লাইফ অনেক সহজ হয়ে পড়েছিল প্লাস ফিজিকালিও অনেক বেটার ফিল করা শুরু করেছি।

হেভি মেটাল তো কখনও ব্লগে শেয়ার করিনি। বেশিরভাগ সময়ই অল্টারনেটিভ মেটাল বা ডেরাইভড কিছু এক্সট্রিমের ব্রাঞ্চ; হেভি মেটাল নিয়ে লেখার যোগ্যতা সাহস কোনটাই আজও করে উঠতে পারিনি।

থ্যাংকস টু ইউ :) সহজ সরল ভাষায় নিজের রেসিপিও শেয়ার করতে পারেন ব্লগে :)

২৭| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ৯:০৩

জাহিদ অনিক বলেছেন:
অর্থহীনের এপিটাফ, আগেও শোনা ছিল। কথাগুলো আবেগী। সুরটাও ঠান্ডা।এই আজকেও আবহাওয়ার সাথে ম্যাচিং করা ।

৩০ শে মার্চ, ২০১৮ রাত ৯:১২

কালীদাস বলেছেন: ইমিডিয়েটলি আরেকটা গানের কথা মনে পড়ল: আর্টসেলের অনিকেত প্রান্তর। আমি আর্টসেলের ফ্যান, দুইটা ইউনিতে আমার স্টুডেন্টরা আমাকে ফোন করত আর্টসেল যখনই ওদের ক্যাম্পাসে আসত।

আরেকটা গান রিকমেন্ড করছি। আমি আশা করছি গানটা আপনার ভাল লাগবে, কারণ বাঁশির ইউজ এবং সম্ভবত ইউরোপের সেরা কিবোর্ডিস্টের ব্যান্ড এটা।

২৮| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ৯:৫১

মনিরা সুলতানা বলেছেন: পোষ্ট পইড়া হাসতে শুরু করছিলাম, পরে মন্তব্য আর গান শুনতে শুনতে ভুলে গেছি কি মন্তব্য করব।
ব্যাপক পুষ্ট;সবচাইতে মজা পাইছি চিকেন ভাঁজা ভাত আর সাথে সস কেচাপ আর মোজোরেল্লা কাহিনি ।

৩১ শে মার্চ, ২০১৮ রাত ৩:৪৩

কালীদাস বলেছেন: বিপদে বাঘ মহিষ এক ঘাটে জল খায় ;) সেখানে মোজ্জারেল্লার সাথে ভাত তো কিছুই না :D

২৯| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ৯:৫১

ঢাবিয়ান বলেছেন: বিহেভিয়ার নিয়ে অনেক উপদেশ দিলেন।
সমালোচনা সহ্য করার মানসিকতা না থাকলে কিংবা ভাল না লাগলে যে কারো কমেন্ট ডিলিট বা সেই ব্লগারকে ব্লক আপনি করতেই পারেন। কিন্তু ঢাক ঢোল পিটিয়ে সেটা জানানো এবং ''উনি একজন মুক্তিযোদ্ধা, ওনাকে অপমান না করে এই একটা অপশনই ছিল আমার সামনে। অন্য কেউ হলে জুতিয়ে বাপের নাম ভুলিয়ে দিতাম।'' এই জাতীয় মন্তব্য কোন বিহেভিয়ারের মধ্যে পড়ে নিজেই ভাবুন।

আমার প্রশ্নের উত্তর দেয়ার দরকার নাই কেবল আয়নায় নিজের চেহারাটা একবার দেখুন।

৩১ শে মার্চ, ২০১৮ রাত ৩:৪৯

কালীদাস বলেছেন: ব্যাপক রেগে গেছেন দেখছি :) চাঁদগাজী নিজেও হয়ত এতটা রাগেননি ;) কুল ডাউন ম্যান।

যে লাইনটা আপনি কোট করেছেন, তার আগে আরও দুয়েকটা লাইন ছিল কমেন্টে। সেটা বাদ দিয়ে আপনার পছন্দের পার্টটুকু মার্ক করে বলছেন ঢাক ঢোল পিটিয়ে বলেছি। না ঢাবিয়ান, সেটা আমি করিনি। সেটা করতে চাইলে, ব্লগের প্রথম পাতাতেই পোস্ট করতাম রাজপথ ছাড়ি নাই, চাঁদগাজীর ব্যান চাই ;)

৩০| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ১০:১৯

নূর-ই-হাফসা বলেছেন: আপনার কাহিনী পড়ে দারুন মজা পেলাম ।
রান্না শিখার জন্য ধৈর্য টা জরুরি ।
রেগুলার রান্না করার চেয়ে বাহিরে টাকা খরচ করে খাওয়া ও মনে হয় অনেক শান্তির আর আরামের । :D

৩১ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫২

কালীদাস বলেছেন: হা হা, ইনফ্যাক্ট আমি রাঁধি। খুব সিম্পল, টাইম ইফেক্টিভ খাবার; যেটায় পেটও ভরে আবার চার/পাঁচ ঘন্টা রান্নাঘরেও কাটাতে হয়না :)

১৫~২০ দিন পর্যন্ত কোন দেশে/শহরে থাকলে সেটা করি, বাইরে খাওয়া। কিন্ত এরচেয়ে বেশি হলে আসলে পোষায় না :|

৩১| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ১০:৩০

স্পার্টাকাস৭১ বলেছেন:
বুঝলাম না, আপনি কী শেষ মেষ উপায়অন্তর না দেখে ইনাই বিনাই ব্লগেই পাত্রী খুঁজা শুরু করলেন? তাও আবার বাংলা সিনেমার সাকিব খান, শাবনুর স্টাইলে?
ভালো ভালো চালিয়ে যান, দেখা যাক কী হয়!!

৩১ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫৪

কালীদাস বলেছেন: আল্লাহু আকবার!! ভুলেও না। এমনেই ব্লগে আমার কুখ্যাতি আছে পোস্ট আর কমেন্টের ধরণের জন্য, ঐ কাজ করলে বাকি জীবন ব্যাচেলর থাকতে হবে :#)

৩২| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ১১:৩৮

নীলপরি বলেছেন: দারুণ লাগলো । :)

৩১ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫৫

কালীদাস বলেছেন: থ্যাংকস :)

৩৩| ৩০ শে মার্চ, ২০১৮ রাত ১১:৩৮

সামিয়া বলেছেন: বেশ ফানি ছিল। +++

৩১ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫৫

কালীদাস বলেছেন: থ্যাংকু :)

৩৪| ৩১ শে মার্চ, ২০১৮ রাত ১২:৩৩

ধ্রুবক আলো বলেছেন: রান্নার ব্যাপারে আমি একটা সার্থক অপদার্থ। কারণ আমি একটা ডিম ভাজতে জানি না।

৩১ শে মার্চ, ২০১৮ রাত ৩:৫৭

কালীদাস বলেছেন: ডিম ভাজা সোজা, এইটা পারি ;) ইভেন, কড়া রোদেও কাজটা করে দেখিয়েছে আমাদের পাশের দেশের জনতা :|

৩৫| ৩১ শে মার্চ, ২০১৮ রাত ১:১১

অর্ক বলেছেন: কালিদাস ভাই, আশা করি অন্যভাবে নেবেন না। মন্তব্যের ঘরে আপনি যেভাবে চাঁদগাজীকে তুচ্ছতাচ্ছিল্য করে ইচ্ছেমতো আরেকজনের সাথে অনেকটা যেন রসিয়ে রসিয়ে মজা উড়ালেন, দেখে খুব কষ্ট পেলাম। আপনার মতো একজন উচ্চশিক্ষিত মানুষের কাছে এ ধরণের আচরণ ভীষণ অপ্রত্যাশিত, অকল্পনীয়। চাঁদগাজী মুক্তিযোদ্ধা, বাবার বয়সী, দাদার বয়সী প্রবীণ ব্যক্তি, এগুলো কোনওটাই মোটেও মূখ্য নয় আমার কাছে। একজন মানুষ কী এভাবে আরেকজন মানুষকে জনসমক্ষে নোংরা আবর্জনার মতো আস্তাকূঁড়ে ছুড়ে দিতে পারে! দৃশ্যত ব্যাপারটা কিন্তু তাই হলো। আমিও বেশ কয়েকজন সক্রিয় ব্লগারকে মন্তব্য ব্লক লিস্টে রেখেছি। কিন্তু কোথাও কারও সাথে এসব নিয়ে কোনওরকমের চর্চা করিনি। প্রশ্নই আসে না! পরত্যেকটি ব্লকের পিছনেই আমার নিজস্ব জোরালো কারণ আছে।

ব্যাপারটা আমার কাছে অত্যন্ত দৃষ্টিকটু ও অমানবিক মনে হলো। যেন কুকুর বিড়ালের মতো আপনি তাকে তাড়িয়ে দিলেন আপনার ঘর থেকে। ব্লকের ব্যাপারটা এভাবে প্রকাশ করে আর তারপর আবার আরেকজনের সাথে এটা নিয়ে ব্যঙ্গাত্মক উল্লসিত চর্চার আদৌ কী খুব দরকার ছিল? হয়তো ছিল না।

ধন্যবাদ। প্লিজ যদি আপনার মনে হয়, আপনার মনে এক্ষেত্রে আপনি সঠিকই ছিলেন, তাহলে দ্রুততম সময়ে আমার এই মন্তব্যটা মুছে দিন।

শুভেচ্ছা রইলো।

৩১ শে মার্চ, ২০১৮ ভোর ৪:১৪

কালীদাস বলেছেন: কথাগুলো খারাপ বলেননি। নিজের গ্রাউন্ডটা আরও খানিকটা বলা উচিত।

শায়মা আমাকে কমেন্ট করেছেন, সেটার রিপ্লাই তাকে দিয়েছি। আমি দুঃখিত, আমার কথা বলার ধরণটাই এমন; যেকারণে অনেকেই আমাকে পছন্দ করে না। ব্যাপারটা এমন না যে কাউকে ছোট করতে স্পেসিফিকালি আমি মজা নিয়েছি। উপরে আরেকজন ভুল বুঝেছেন জিনিষটা নিয়ে। গ্যারান্টি দিতে পারি, কাউকে ছোট করার জন্য, আড্ডায় মজা করার জন্য যে ভাষা ইউজ করি, সেটা আমি এখানে করিনি। আমার সেই বিহেভটা খুবই বাজে টাইপের, সেটা অনেক বছর কারও সাথে করিনি ব্লগে। চাঁদগাজীর জন্য প্রশ্নই আসে না। ব্লগার হিসাবে তাঁর প্রচুর উন্নয়নের প্রয়োজন, তাঁর ডেভেলপমেন্টের পয়েন্টগুলো তাঁকে আগেও বলেছি যেটা তিনি স্বীকারও করেছেন তাঁর ল্যাকিংস আছে। তিনি একজন মুক্তিযোদ্ধা, তাঁকে অপমান করা আমার পক্ষে কোনদিনই সম্ভব না। কোনদিনই না। অন্য কারো সাথে ওনার মত করা কমেন্ট দুইটার রিপ্লাই যেটা দিতাম সেটা তাঁকে না দেয়ার একমাত্র উপায় ছিল ব্লক করা এবং কেন করেছি সেটা জানিয়ে করাটা কার্টেসি মনে করি।

ব্যাপারটা এই; অন্য কিছু না :)

৩৬| ৩১ শে মার্চ, ২০১৮ রাত ২:৩৫

হাসান রাজু বলেছেন: আমার এক বন্ধুর সাথে আমার রান্নার অভিজ্ঞতা শেয়ার করি । তার রিয়কশন থাকে " ছিঃ, কি বানাইছস? ক্যামনে খাস এইগুলা? ইত্যাদি । একদিন আড্ডায় প্রসঙ্গক্রমে বলল, ছিঃ তোর রান্না খাওয়া যায় না । আজব, তারে কখনো খাওয়াইনি আমার রান্না । কপাল !!!

৩১ শে মার্চ, ২০১৮ ভোর ৪:০৮

কালীদাস বলেছেন: হা হা :) প্রথম প্রথম রান্না শুরু করার পর সবাই মনে হয় এরকম বাজে সময়ের মধ্য দিয়ে যায়, ঠিক না?! ভার্সিটিতে পড়ার সময়, হলে কেউ কেউ রাঁধত, সেটা খুবই রেয়ায়। রাঁধার পর দুই/তিনদিন মেজাজ চরম খারাপ হয়ে থাকত একেকজনের :D

৩৭| ৩১ শে মার্চ, ২০১৮ ভোর ৪:২০

আমি মাধবীলতা বলেছেন: দারুণ অভিজ্ঞতা যাই হোক :D
আমি তো তাও পারি না :(
ইদানিং মনে হচ্ছে রাত দুটোয় খিদের কোনো একটা ব্যবস্থা করতে হলে জরুরি ভিত্তিতে রান্না শেখা প্রয়োজন । 8-|

৩১ শে মার্চ, ২০১৮ ভোর ৪:২৪

কালীদাস বলেছেন: ইউটিউব খুব ভাল ফ্রেন্ড সবকিছুর জন্য :) কোন না কোন সমাধান দেবেই!

বিস্কুট, কুকিজ। রাত দুইটায় এরচেয়ে ভারি কিছু খাইনা কখনও। একেতো বদহজম হবে প্লাস, রাত দুইটায় রাঁধার রিস্ক নিয়ে পাবলিক চেতাতে চাই না :(

৩৮| ৩১ শে মার্চ, ২০১৮ ভোর ৪:২৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন: NIGHTWISH - ÉLAN-এর বেশ কয়েকটা কাভার শুনলাম। French Cover-টা বেশ। :)

৩১ শে মার্চ, ২০১৮ ভোর ৪:৩৭

কালীদাস বলেছেন: শুনিনি।
নাইটউইশ আগের চেয়ে স্ট্যাবল হয়েছে নতুন ভোকাল আর মাল্টি ইন্সট্রুমেন্টালিস্টকে নেয়ার পর। পুরানো বেশ কয়েকটা গান দেখেছি কনসার্টে বাঁশি যোগ করে পারফর্ম করছে, চমৎকার লেগেছে আমার। নিমো শুনেছেন? আমার মোস্ট ফেভারিট। লাইভ কনসার্টে দেখলাম এটাতেও বাঁশি যোগ করেছে। অসাধারণ ম্যান :)

৩৯| ৩১ শে মার্চ, ২০১৮ ভোর ৪:৪৪

সত্যপথিক শাইয়্যান বলেছেন: নিমো-ও বেশ। তবে, Krzysztof Polak-এর কভার করা While Your Lips Are Still Red বেশ লাগে।

৩১ শে মার্চ, ২০১৮ ভোর ৫:১৪

কালীদাস বলেছেন: মেইন গানটা খুব ভাল লাগেনি আমার, কাভারটাও আহামরি লাগল না, স্যরি।
হঠাৎ হেভি মেটাল মুডে চলে গেছি কেন জানি :-/

৪০| ৩১ শে মার্চ, ২০১৮ ভোর ৪:৪৭

আমি মাধবীলতা বলেছেন: ইউটিউবে টিউটোরিয়ালগুলো দেখতে ভীষণ ভালো লাগে,আর যাই হোক :)
ঐ বিস্কুট কুকিজের উপরই তো বেঁচে আছি :(

৩১ শে মার্চ, ২০১৮ ভোর ৫:১৬

কালীদাস বলেছেন: টিউটরিয়ালগুলো দেখলে দুনিয়ার সব কিছু খুব সোজা মনে হয়। মনে হয় শেফ হওয়া কোন ব্যাপারই না :( বাস্তবতা বড়ই কঠিন।

৪১| ৩১ শে মার্চ, ২০১৮ সকাল ১০:২৬

হাসান রাজু বলেছেন: মনে পড়েছে, রান্নার যুগান্তকারী রেসিপি । এটা ফলো করলে রান্না নিয়ে কোন তর্ক থাকবেনা । আর এটা ইউনিভার্সেল । সব রান্নায় এর ব্যাবহার চলে, সমান কার্যকর।

রেসিপিঃ প্রয়োজনীয় উপকরন পরিমান মত মিশিয়ে চুলোয় চড়িয়ে দিন ।

৩১ শে মার্চ, ২০১৮ সকাল ১০:৫৩

কালীদাস বলেছেন: =p~
বিগত বছরগুলোতে বেশ কিছু রন্ধনশিল্পীরা সিদ্দিকা কবীরের হঠাৎ একবার বলা এই লাইনটাই খালি কপি করতে শিখেছে। আর কোন কিছু না।

৪২| ৩১ শে মার্চ, ২০১৮ সকাল ১১:১৬

আখেনাটেন বলেছেন: বেশ মজা করে লিখেছেন। প্রথম আমিও রান্না নিয়ে ঝামেলায় ছিলাম। এক বড় আপা ছিল সেসময় আমার রান্নার মাস্টোর। ঝামেলা বাঁধলেই লাগা ফোন। এখন কিন্তু মাস্টার সেফ। :P আর ইউটিউব হচ্ছে গুরু।

৩১ শে মার্চ, ২০১৮ সকাল ১১:২২

কালীদাস বলেছেন: দিন, দিন সেসব অন্ধকার দিনের এক্সপেরিয়েন্স শেয়ার করে পোস্ট দিন :D জনতা জানুক, আমরাও পারি ;)

প্রথম যে রাতে রাঁধি এখনও মনে আছে। মমতাময়ী মা আর স্নেহময়ী খালা সেদিন ধৈর্য্যের চূড়ান্ত পরীক্ষা দিয়েছিলেন :)

৪৩| ৩১ শে মার্চ, ২০১৮ সকাল ১১:৩০

খায়রুল আহসান বলেছেন: অনেক ধন্যবাদ, "ব্লগার কালীদাসের রান্না সংক্রান্ত কিছু অদ্ভুত এবং মজার অভিজ্ঞতা" শেয়ার করার জন্য। এদিক দিয়ে আমি সৌভাগ্যবান, নিজে রান্না বান্না করার মত কঠিন বিপদে কখনো পড়তে হয়নি। তবে ডিমটা ভাজি, সেদ্ধ অথবা পোচ করে খেতে জানি। :)
কয়েকটা প্রতিমন্তব্য চমৎকার হয়েছে।
লাভ ইওর হিউমার! :D

৩১ শে মার্চ, ২০১৮ সকাল ১১:৪৩

কালীদাস বলেছেন: থ্যাংকস :) পোস্টের শানে নুযুলটা শুনলে মজা পাবেন। পরশু সাড়ে বারোটা পর্যন্ত ডিপার্টমেন্টে একটা মিটিং ছিল সিনিয়র প্রফেসরদের। মিটিংএর পর পন্ডিতকূল আবিষ্কার করলেন ক্যাটারার এক্সট্রা সার্ভ করে গেছে। কাজেই বাদবাকি একাডেমিক স্টাফ আর রিসার্চারদের উদ্দেশ্য চেয়ারম্যানের মেইল: কিচেনে রাখা সারপ্রাইজের উপর ঝাপিয়ে পড় (ভাষাটা আসলেই কাছাকাছি ছিল)। আমি খেতে যাব যাব করছি এসময় সেই মেইল। বুফের কোয়ালিটি এতটাই ভাল ছিল, ডিনারেও খুব বেশি কিছু লাগেনি ডিপার্টমেন্টের কারোরই। গতকাল জুমার পর পিজা খেতে খেতে সেটাই ভাবছিলাম আর সেখান থেকেই পোস্ট!!

৪৪| ৩১ শে মার্চ, ২০১৮ সকাল ১১:৫৪

শাহরিয়ার কবীর বলেছেন: ভাই জীবনে সব পারলেও এই রান্না কামডা পারি না !! ;)


আপনার অভিজ্ঞতা খারাপ নাহ! ;)

৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:০৭

কালীদাস বলেছেন: হা হা :) পারবেন ভাই, চেষ্টা করলে ঠিকই পারবেন।
আপনার আগে শেয়ার না করা রান্নার গোপন এক্সপেরিয়েন্সগুলোও শেয়ার করুন। আসেন সবাই ঝেড়ে কাশি ;)

৪৫| ৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:১৪

ঠ্যঠা মফিজ বলেছেন: ভালো কাহিনী শুনালেন।

৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:১৬

কালীদাস বলেছেন: প্যারা!!

৪৬| ৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:১৬

শাহরিয়ার কবীর বলেছেন: রঙ্গের ভারা বঙ্গে জন্ম নিয়ে তো কাশতে কাশতে জীবনটা চলে গেল ভাই। =p~



তবে সত্য কথা এই যে, জীবনে একটা ডিম ভাঁজিও করতে পারিনি..... । ;)

৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:১৯

কালীদাস বলেছেন: সিরিয়াসলি? #:-S কন কি? :-*
আর দেরি না, ইউটিউবে শিখে বাসার সবাইকে ভোরবেলা সারপ্রাইজ দিন ;) সারপ্রাইজ পরিপূর্ণ করতে লবণের পরিবর্তে চিনি মিশিয়ে ভাজুন :D

৪৭| ৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:২৪

শাহরিয়ার কবীর বলেছেন: আরো একটু যোগ করি ... কাপড় ধোয়া আর রান্না করা ... এই দুটা কাজ আমার দুনিয়ার সবচেয়ে কঠিন কাজ বলে মনে হয়.. একারণে রান্নার কাজ একদম করি না, কানে কানে বলে গেলাম। এটা বড় লজ্জার কথা ভাই। :)

৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১২:৩৩

কালীদাস বলেছেন: রান্নারটা ব্যাপার না বলে উড়িয়ে দেয়া যায় :) আমরা এই কালচারেই গড়ে উঠেছি, লজ্জা আপনার আমার একার না, আমাদের পুরা কালচারেরই :( এনিওয়ে, বেসিক দুয়েকটা আইটেম জানা থাকলে ঠেকা বেঠেকায় কাজে দেয় আরকি।

কাউকে বলব না ;)

৪৮| ৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১:২৪

সুমন কর বলেছেন: হাহাহা.........পোস্ট পড়ে খুব মজা পেলাম। রান্না করাটা যাও সহ্য করা যায় (আমি তেমন পারি না) কিন্তু রান্না আর খাওয়ার পর সেগুলো ধুয়ে পরিষ্কার করতে খুব মেজাজ বিগড়ে যায়।

আপনার রান্নার পিছনের কাহিনী শেয়ার করার জন্য ধন্যবাদ। পাঠক'রা আশা করি, বেশ মজা পেয়েছে।

তা আমাদের জন্য, একটা সাদা বিদেশী ভাবী জোগাড় করলে কেমন হয় ......... :P

৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১:২৯

কালীদাস বলেছেন: থ্যাংকস, ম্যান:) রান্না নিয়ে আরও দুয়েকটা পোস্ট হয়ত করে ফেলতে পারি সুদূর ভবিষ্যতে, তার মধ্যে এই ধুয়ে সাফ করার প্যারা নিয়ে লেখা মাস্ট থাকবে :(( :((

আল্লাহু আকবার, নাআআআআআআআআআআআ!!! :-*

৪৯| ৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ১:৫৯

রাজীব নুর বলেছেন: রম্য লেখা।
আপনার মধ্যে অনেক রসবোধ আছে।
আমিও বেশ রসিক মানুষ।

আমি আসলে অনেক দিন ধরেই ব্লগে আছি কিন্তু ব্লগের অনেক নিয়ম কানুনই জানি না।

ভালো থাকুন।

৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৩৩

কালীদাস বলেছেন: "ইয়া আল্লাহ! ইয়া পরওয়ারদিগার! ইয়া দোজাহানের মালিক। এ তুমি কি দেখাইলা!! রাজীব নূরের জবান খুলছে! আমার পোস্টে কমেন্ট করছে :-/ ভুলে ঢুইক্কা গেছে নিশ্চয়ই!!"


সত্যি সত্যি এই কথাগুলোই মুখ দিয়া বাইর হৈসে কমেন্ট দেইক্ষা। কম্যুনিটি ব্লগের এটিকস আসলেই আপনার শেখা উচিত, অনেকদিন চলে গেছে। এবং ব্লগীয় কাজকর্মে নিজের বয়স অনুযায়ি ম্যাচুরিটির ছাপ আসা উচিত।

যাউকগা আইছেন সেজন্য ধন্যবাদ।

৫০| ৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৫১

ঈপ্সিতা চৌধুরী বলেছেন: কেমন রাঁধুনী একদিন দেখতে হবে তো!! দাওয়াত দিবেন কবে বলেন?

৩১ শে মার্চ, ২০১৮ দুপুর ২:৫৫

কালীদাস বলেছেন: আগামী বছর ২৯শে ফেব্রুয়ারি শুভ দিন পড়েছে, ঐদিন দেয়া যায় :P

৫১| ৩১ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:১৪

দিবা রুমি বলেছেন: হা হা হা হা =p~ =p~

ব্যাপক বিনোদন দিলেন ভাইয়া।

৩১ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:১৯

কালীদাস বলেছেন: সত্যি ঘটনা :(( জীবন থেকে নেয়া /:)

৫২| ৩১ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২৫

দিবা রুমি বলেছেন: ভাল।লেগেছে খুব।

৩১ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:২৬

কালীদাস বলেছেন: থ্যাংকস দিবা রুমী :)
রান্না ছাড়ার পর জীবন কম্পারেটিভলি খানিকটা বেশি আনন্দময় এখন :`>

৫৩| ৩১ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৩১

সোনাবীজ; অথবা ধুলোবালিছাই বলেছেন: রান্না মানে আর্ট বা শিল্প। আপোনি যে-শিল্পের ভেতর দিয়ে গেলেন এবং এলেন, তা আমার জ্ঞানের পরিধি খুব বাড়িয়ে দিয়েছে। আমি এ শিল্পের গভীরে প্রবেশ করলুম। আমি জীবনে সহজে পানি গরম করার রেসিপি মুখস্থ করে খুব সহজেই গোসল বা চায়ের পানি গরম করতে শিখেছিনু। অতি সম্প্রতি আমার অভিজ্ঞতার ঝুলি কিছুটা পক্ব হইয়াছিল। আপোনার এ কাহিনি পাঠান্তে তা আরো পরিপক্ব হইয়া উঠিল।

আপোনাকে অভিবাদন জানাই।

৩১ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৪০

কালীদাস বলেছেন: ইলেক্ট্রিক কেটলির গরম পানিতে তৈয়ার করা তাৎক্ষণিক নুডুলস দিয়ে লাঞ্চ এবং পরবর্তীতে ডিনার করা রন্ধনশিল্পি অভিভুত আপনার রিমার্কস দেখে :``>>

থ্যাংকু বস :)

৫৪| ৩১ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৫৩

কথাকথিকেথিকথন বলেছেন:




হা হা ! আপনি তো দেখছি বিশাল রন্ধন বিশারদ !!
সে কয়েকজন এশিয়ান তো দেখি আপনাকেও ছাড়িয়ে গেছে !!হা হা

৩১ শে মার্চ, ২০১৮ সন্ধ্যা ৭:৫৫

কালীদাস বলেছেন: জ্বী মানে, আপনাদের দোয়ায় :D এই আরকি (হাত কঁচলানির ইমো), এহেম এহেম B-))

৫৫| ৩১ শে মার্চ, ২০১৮ রাত ৮:৪২

পুলক ঢালী বলেছেন: বাপরে বাপ!! কালিদাস ভাই! ভয়াবহ রান্না পদ্ধতি, টাস্কি খাওয়ার মত ! :D প্যান দিয়ে মারার ছবি যা একটা দিয়েছেন দারুন ! পোস্ট পড়ে দারুন মজা লাগলো। :)

০১ লা এপ্রিল, ২০১৮ ভোর ৪:৫৭

কালীদাস বলেছেন: থ্যাংকস পুলক ভাই!! ছবিটা ভুল হয়েছ :| একচুয়ালি নিজের মাথায় প্যান দিয়ে বাড়ি মারছে এরকম ছবি দিলে আরও মানাত!!

৫৬| ৩১ শে মার্চ, ২০১৮ রাত ৯:০৮

আহমেদ জী এস বলেছেন: কালীদাস ,



সহব্লগার চাঁদগাজী সম্পর্কে তার মন্তব্যের ধরনটা নিয়ে ১২ নং মন্তব্যের জবাবে বলেছেন - "ভদ্রলোক একেবারেই চাইল্ডিশ নেচারের।" হতেই পারে তার মন্তব্যের ধরনটাই তেমনি !
অথচ ৩৫ নং কমেন্টের জবাবে আপনি বলেছেন - "আমি দুঃখিত, আমার কথা বলার ধরণটাই এমন; যেকারণে অনেকেই আমাকে পছন্দ করে না।"
দুটো ব্যাপার আপনার রান্না সংক্রান্ত কিছু অদ্ভুত অভিজ্ঞতার মতো লেজে-গোবরে হয়ে গেলোনা ? যেমন আমি একবার করলা (করল্লা) কেটে রান্নার আগে পানিতে ধুতে গিয়ে দেখি আঠা আঠা , ল্যাটল্যাটে হয়ে যাচ্ছে । আঠা সরাতে বারবার করলা ধুচ্ছিলাম । যতোই ধুচ্ছি ততোই তা ল্যাটল্যাটে হয়ে যাচ্ছে .....................

০১ লা এপ্রিল, ২০১৮ ভোর ৫:১৩

কালীদাস বলেছেন: ভাল পয়েন্ট! সত্যি জায়গা মত আটকে ফেলেছেন কালীদাস নিকের মালিককে ;) বোঝাই যাচ্ছে আরেকটু বলা উচিত।

সবারই নিজস্ব বলার ধরণ আছে, এটাকে আমি রেসপেক্ট করি (জামাতী ছাড়া)। প্রত্যেকটা মানুষ ভিন্ন মানসিকতার, কমেন্ট করার আগে সেটাও কিছুটা মাথায় রাখার চেষ্টা করি। আমার নিজের অসংখ্য কমেন্ট আছে যেখানে আমি চরম নেগেটিভ কমেন্ট করে এসেছি পোস্টের কনটেন্ট সম্পর্কে। কিন্তু ব্যক্তিকে ছোট করিনি, ব্যক্তিকে ছোট করে কমেন্ট করিনি আনলেস প্রোপার রিজন থাকলে। আমার এখানে ভদ্রলোকের প্রথম কমেন্টটা আপত্তিকর ছিল বলেই সেটা সরিয়ে তাঁকে নক করেছি তাঁর কমেন্ট মোটেও শোভনীয় ছিল না আমার কোন ব্লগ পোস্টের সাথেই, সম্পূর্ণ পারসোনাল এটাক করা ছিল সেটা। এরপর তিনি যে জ্ঞানটা দিলেন, সেটা আমার জন্য কতটা প্রযোজ্য? আমি তো তাঁকে সবার সাথে তুলনা করিনি কোনদিন, তিনি কেন করবেন? এতবছরের ব্লগিংএ কোনদিন নোংরামি করিনি, যাকে যা বলার সরাসরি বলেছি; আমাকে কেন মাল্টির সাথে তুলনা করবে? নিজের লজিকের বাইরে অন্য কিছু প্রমাণসহ দিলেও তিনি মানতে পছন্দ করেন না সেটা টের পাওয়ার পর তাঁকে আর প্রুভড ফ্যাক্ট দেখাইনি! আমার নিজের বেলাতেও সেটা আমি আশাক করব না? আমি অনেক আগেই দেখেছি ভদ্রলোকের সো কলড হিউমার আমার চোখে কম্যুনিটি ব্লগিংএর জন্য মোটেও উপযুক্ত না, যেকারণে তাঁর ব্লগে যাওয়া বাদ দিয়েছি অনেক দিন আগে। এর বাইরে আমার নিজেরও সিরিয়াস টেম্পারমেন্ট প্রবলেম আছে, কেউ অনর্থক পারসোনালি লজিক বিহীন খোঁচালে আগেও ব্লগে হাল্কটাইপের কাজ করেছি।

আমি দুঃখিত আমার ব্লক কারণ আপনাকে সন্তুষ্ট করতে না পারলে।

৫৭| ৩১ শে মার্চ, ২০১৮ রাত ১০:৫৭

আহমেদ জী এস বলেছেন: কালীদাস ,



স্যরি " করল্লা " নয় "ভেন্ডি/ঢেড়শ" হবে ।

০১ লা এপ্রিল, ২০১৮ ভোর ৫:১৪

কালীদাস বলেছেন: বুঝেছি! ব্যাপার না :)

৫৮| ৩১ শে মার্চ, ২০১৮ রাত ১১:০২

সৈয়দ তাজুল বলেছেন:
দাদাগো দাদা, আপনি তো জ্বালাইপুরাই ছাড়লেন। হা হা হা হা হা হা হা হা =p~

০১ লা এপ্রিল, ২০১৮ ভোর ৫:১৫

কালীদাস বলেছেন: আপনাকে বিনোদিত করেছে পোস্টে, জেনে প্রীত হলাম :)

৫৯| ৩১ শে মার্চ, ২০১৮ রাত ১১:০৩

সৈয়দ তাজুল বলেছেন:
ব্যাপক রস কুড়াইয়া নিলাম। :)

০১ লা এপ্রিল, ২০১৮ ভোর ৫:১৬

কালীদাস বলেছেন: পোস্ট সরিয়ে ফেলতে পারি ;) যা পারেন কুড়িয়ে নেন ;)

৬০| ০১ লা এপ্রিল, ২০১৮ ভোর ৫:৫১

সৈয়দ তাজুল বলেছেন: কন কী?

কী কারণে এই পদক্ষেপ?

০১ লা এপ্রিল, ২০১৮ ভোর ৫:৫৮

কালীদাস বলেছেন: প্রায়ই টের পাই, আমি পুরান আমলের বাতিল মাল, বাংলা ব্লগের জন্জাল!!! নতুনদের আরও স্হান দিতে পুরান মাল ধীরে ধীরে সরিয়ে ফেলা উচিত ;)

৬১| ০১ লা এপ্রিল, ২০১৮ ভোর ৬:১৪

সৈয়দ তাজুল বলেছেন:
পুরান পাগলা ছাড়া এ ব্লগে সঠিক রাহ দেকহানেওয়ালা কোন তা? সো ইউ হ্যাব সবসময় থাকতে হবে। :-B

০১ লা এপ্রিল, ২০১৮ ভোর ৬:১৬

কালীদাস বলেছেন: বাদ দেন!! এমনেই বছরের আট মাস দূরে থাকি সময়ের অভাবে, আমার থাকা না থাকায় খুব বেশি কিছু এমনেও আসে যায় না কখনও।

৬২| ০১ লা এপ্রিল, ২০১৮ ভোর ৬:৩১

সৈয়দ তাজুল বলেছেন: সেটা তো আপনার উপস্থিতি বুঝতে দেয় না; এক কাজ করতে পারেন, আঠারো সালে সেটা আমাদের মত নতুন ব্লগারের কাছে দেখিয়ে দিতে পারেন, তারপর না হয় এ নিয়ে একটা পুস্ট দিলেন =p~

০১ লা এপ্রিল, ২০১৮ ভোর ৬:৩৭

কালীদাস বলেছেন: একটু খেয়াল করলেই দেখবেন শুক্রবার সন্ধ্যা থেকে রবিবার রাত ছাড়া আমি ব্লগে থাকিনা। আমি প্রথমপাতার সবকিছু পড়তে চেষ্টা করি ফিডব্যাক রাখা সহ; চেষ্টা করি নতুনদের ব্লগেও যেতে। যেকারণে ইদানিং মনে হচ্ছে আমি সবসময় ব্লগে থাকি। কমেন্ট করিনা এরকম পোস্টও অনেক, ভাল না লাগলে বা কোন পটেনশিয়াল কিছু না দেখলে অনর্থক ভ্যাঁক ভ্যাঁক করার কোন মানে হয়না।

৬৩| ০১ লা এপ্রিল, ২০১৮ ভোর ৬:৫০

সৈয়দ তাজুল বলেছেন: "কমেন্ট করিনা এরকম পোস্টও অনেক, ভাল না লাগলে বা কোন পটেনশিয়াল কিছু না দেখলে অনর্থক ভ্যাঁক ভ্যাঁক করার কোন মানে হয়না।" সহমত এ ব্যাপারে।

ধন্যবাদ, ভাল ও সুস্থ থাকুন সবসময়।

০১ লা এপ্রিল, ২০১৮ ভোর ৬:৫২

কালীদাস বলেছেন: থ্যাংকস ম্যান :) ভাল থাকুন :)

৬৪| ০১ লা এপ্রিল, ২০১৮ সকাল ৭:২৪

মনিরুল ইসলাম বাবু বলেছেন: পোস্টটি মজার ছিল । আমি ডিম পোচ আর ভাজি করতে পারি । একবার ফ্রিজে রাখা ইলিশের টুকরোয় মসলা মেখে বেশ কয়েকটা ভেজে খেয়েছিলাম। মন্দ লাগে নাই ।

০১ লা এপ্রিল, ২০১৮ সকাল ৯:০৫

কালীদাস বলেছেন: থ্যাংকু :) অনেকদিন পর দেখছি আপনাকে, আশা করি ভাল আছেন আল্লাহর রহমতে :)

এতেই চলবে। ডিমের সাথে দোকান থেকে পাউরুটি কিনলেই তো ভাল খাবারের গতি হয়ে যায় (তিন বেলাই)।
মাছ রান্না মুটামুটি সহজ লাগে আমার কাছে, সেদ্ধ হতে সময়ও খুব কম লাগে। মুরগী বা গরুর যেমন বয়সের সমস্যা আছে সেদ্ধ হওয়ার জন্য, মাছের সেটা নেই। খালি পঁচা না হলেই চলে।
আরেকবার ইলিশ ভাজুন। ভেজে ছবি পোস্ট করুন!! উলস :P

৬৫| ০১ লা এপ্রিল, ২০১৮ দুপুর ১২:২৩

মনিরুল ইসলাম বাবু বলেছেন: আছি মোটামুটি । আপনিও ভাল আছেন আশা রাখি ।

০১ লা এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৩১

কালীদাস বলেছেন: আলহামদুলিল্লাহ!

৬৬| ০১ লা এপ্রিল, ২০১৮ দুপুর ২:২৮

মোস্তফা সোহেল বলেছেন: রান্না করার মাঝে একটা আনন্দ আছে।যারা আনন্দ নিয়ে রাধতে যায় তারা ভাল কিছু রাধতে পারে।
রান্না-বান্না শুধু মেয়েদের জন্য এই মানসিকতা মানুষের আমাদের সমাজে দেখি অভাব নাই।
লেখাটি পড়ে ভাল লেগেছে।

০১ লা এপ্রিল, ২০১৮ বিকাল ৩:৩২

কালীদাস বলেছেন: আসলেই এই মেন্টালিটির পরিবর্তন দরকার। খাওয়ার সময় কি খালি মেয়েরা খায়? তাহলে রাঁধতে সমস্যা কোথায়?
আমি অবশ্য আনন্দ নিয়ে রাঁধিনা, আমি বাঁচার জন্য রাঁধি :( তবে নতুন কোন মাছ পেলে অন্য কথা, তখন মনে খানিকরা রং চলে আসে :D
ভাল লাগল আপনার কমেন্ট পেয়ে :)

৬৭| ০১ লা এপ্রিল, ২০১৮ দুপুর ২:৩৬

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: রান্না করতে আমার ভালো লাগে খুব। কিন্তু আমি কখনোই রান্ধি না। চুলায় পাতিল-কড়াই বসানো থাকলে চটা দিয়া নাড়াচাড়া করি খালি। তারপর রান্নাঘর থেকে বের হয়ে যাই।

০১ লা এপ্রিল, ২০১৮ বিকাল ৩:৩৪

কালীদাস বলেছেন: কয় কি? এইডাতো রান্ধা না, ঠেকার চামুচ লাড়ানি :#)

৬৮| ০১ লা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৮

ক্লে ডল বলেছেন: আরেএএ! আপনি পোষ্ট দিয়েছেন!! দেখে খুব আনন্দ পেয়েছি! :)

পোস্টে ঢুকে দেখি, ধুন্ধুমার সব রান্নার কাহিনী! ধুন্ধুমার ছবি! ধুন্ধুমার সব মন্তব্য!! =p~
অন্য কিছু পোস্টে আপনার মন্তব্য দেখলাম। ব্লগে যে ঢেউ তুলে দিয়েছেন মশাই! :D :D

আমি রান্না করতে পছন্দ করি। তবে মাছ মাংস পরিস্কারের বড় ডর! :(

দুই পোস্টের মধ্যবর্তী সময় কমান। খুশি হব। :)

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৮:০২

কালীদাস বলেছেন: যাক, আরেকজন পেলাম যে রাঁধতে পছন্দ করে :) আমি পছন্দ করি, নতুন টাইপের কোন মাছ পেলে :) শেয়ার করুন আপনার পছন্দের রেসিপি, স্যাম্পলসহ ;)

কাজে মন বসছিল না শুক্রবার দুপুরের পর, তাই ঢুকে ঠাস করে পোস্ট দিয়ে ফেলা এবার; এত কম সময়ে লাস্ট কবে পোস্ট লিখেছি মনে করতে পারলাম না। ব্লগে বেশি সময় দিয়ে ফেলেছি এই উইকেন্ডে। কিছু জিনিষ ভাল লাগেনি যদিও! বেশ কয়েকটা প্রায় ক্যাঁচালে জড়িয়ে পড়েছি, সবচেয়ে ভদ্রভাবে যেটা এড়িয়েছি সেটা দুয়েকজনকে বেজার করেছে। কপাল :|

৬৯| ০১ লা এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২৪

মোহেবুল্লাহ অয়ন বলেছেন: আমি পানি ফুটাইতে পারি। কে কইছে আমি রান্ধাবাড়া পারি না? /:)

০১ লা এপ্রিল, ২০১৮ রাত ৮:০৪

কালীদাস বলেছেন: আরে ঠিকই তো =p~ সো স্কিলড ;)

৭০| ০২ রা এপ্রিল, ২০১৮ রাত ১:৫৪

শাহিন-৯৯ বলেছেন: আমি এদেশে থেকেও শুধু ভাত আর ডিম ভাজি করতে পারি, এখন সমস্যা নাই বউ আছে, মেসে থাকতে বুয়া না আসলে হই হোটেল না হয় ডিম ভাজি ভাত। আর একটা জিনিসও পারি আলুভর্তা।

আপনার রান্নার কাহিনী খুব ভাল লাগল।

০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৩৮

কালীদাস বলেছেন: আলুভর্তা :(( আপনে তো সবই পারেন, নো টেনশন B-) ব্যাচেলরদের খাবার নিয়ে পেইনের শেষ নেই বাসায় না থাকলে :(

থ্যাংকস :)

৭১| ০২ রা এপ্রিল, ২০১৮ সকাল ৮:১৯

সেলিম আনোয়ার বলেছেন: অবশেষে পোস্ট পাওয়া গেল।ভাগ‍্যিস আগে অনুরোধ করেছিলাম। পোস্টে প্লাস।+

০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪১

কালীদাস বলেছেন: আপনার অনুপ্রেরণার জন্য ধন্যবাদ :)

এই পোস্টটা অনেকটা হঠাৎ করেই করে ফেলা, শুক্রবার একটা কাজ কিছুতেই শেষ করতে পারছিলাম না, বিরক্ত হয়ে ব্লগে ঢোকা এবং মুটামুটি এক বসায় ঘন্টাখানেকের মধ্যে পুরা পোস্ট লিখে শেষ; এত ফাস্ট লাস্ট কবে লিখেছি ব্লগে কিছুতেই মনে করতে পারলাম না :)

৭২| ০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৩:২৫

নীহার দত্ত বলেছেন:


রান্না গল্প ভালো লাগলো।কিছুটা রম্য কিছুটা বাস্তবতা

০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪২

কালীদাস বলেছেন: থ্যাংকু :) তয় গল্প নারে ভাই, বাস্তব!! কঠিন বাস্তব :-<

৭৩| ০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:১৫

মোঃ মাইদুল সরকার বলেছেন:
আমি প্রায় সব রান্নাই করতে পারি।

শিখেছি আস্তে আস্তে প্রয়োজনে।

ফলকপি হালকা একটু হলুদ ও লবন দিয়ে সিদ্ধ করে ভর্তা করা যায়। আবার ভর্তা বানিয়ে তেজে ভাজা করলে আরও মজা।

স্ত্রী বাবার বাড়ি। তাই নিজে রান্না করছি-গতকাল লম্বা কাল বেগুন, সিদ্ধ আলু ও ধুরা চিংড়ি(গুরা বা ছোট চিংড়ি) রান্না করেছি এত সাধ লেগেছে যে ফ্রিজে রেখে দিয়ে আজ সকালেও খেয়েছি।

আসলে রান্না করতে করতে হয়ে যায়।

পোস্টে +++++++++

০২ রা এপ্রিল, ২০১৮ বিকাল ৪:৪৭

কালীদাস বলেছেন: একেবারেই বেইনসাফি কমেন্ট ;) খিদা লেগে গেছে কমেন্ট দেখে :P

রান্নার সাময়িক স্টাইক বাদ দিলে, আমি মুটামুটি সবজির উপরেই থাকি। ফুলকপি প্রচুর খাওয়া পড়ে। সামাণ্য লবণ আর কয়েক ফোঁটা অলিভ অয়েল দিয়ে কিছুক্ষণ সেদ্ধ করি, মুড ভাল থাকলে নামানোর আগে হলুদের গুড়া যোগ করি। ভাজভুজার মধ্যে নেই, হালকা সেদ্ধ সবজি শরীরের জন্যও ভাল :)

থ্যাংকু সরকার সাহেব :)

৭৪| ০২ রা এপ্রিল, ২০১৮ রাত ১০:৪২

ডঃ এম এ আলী বলেছেন: বেশ চমৎ কারভাবে নীজ হাতে রান্না করার বিরম্বনার কথা তুলে ধরেছেন । লেখার সাথে থাকা ছবি গুলিউ খুব ভাল লেগেছে ।
স্থান কাল বদলের সঙ্গে সঙ্গে মানুষের নীজের প্রত্যহিক জীবনও বদলে যায়। আর এই বদলের সঙ্গে তার শিক্ষা ও কর্মজীবন নিয়েই মানুষের একটি ব্যতিক্রমি জীবন গড়ে উঠে। একটি শিক্ষিত শ্রেণি যেখানেই থাকুন, তার এই শিক্ষা জীবনের সঙ্গে তার প্রাত্যহিক জীবনেরও একটা যোগসূত্র থাকে। আর সেই জীবন তো তার জৈবিক প্রয়োজনকে কেন্দ্র করেই গড়ে ওঠে।
শিক্ষা ও চাকরির প্রয়োজনে দেশের মোট জনশক্তির একটি বড় অংশকে কাটাতে হয় 'ব্যাচেলর' জীবন। এদের সবাই কোনো না কোনো পরিবারের স্নেহ-মমতায় বড় হয়ে উঠলেও একপর্যায়ে সাধারণ শিক্ষা, উচ্চশিক্ষা বা চাকরির প্রয়োজনে তাকে বাইরে থাকতেই হচ্ছে। ফলে প্রতি বছর দেশের বিভিন্ন প্রান্ত থেকে দেশের রাজধানী সহ বিদেশে পাড়ি জমানো মানুষজনের বিশেষ করে ব্যচেলরদের একটি বড় অংশকে আবাসন সহ নীজের খবার তৈরীতে হামেশাই পেরেশানে থাকতে হচ্ছে। তাই মনে হয় গৃহ ত্যাগের পুর্বে রান্নার বিষয়ে প্রতিটি মানুষকে একটি উত্তম বেসিক ট্রনিং নিয়ে বের হওয়া অতি প্রয়োজন !!! এটা বিবিধভাবে কাজে দিবে , কনজুগাল জীবনেও অনেক প্রশান্তি দিবে :)

অনেক অনেক শুভেচ্ছা রইল

১৪ ই এপ্রিল, ২০১৮ ভোর ৬:৫১

কালীদাস বলেছেন: হা হা, আমার সারভাইভাল রান্নার নমুনা দেখলে আমার বউ আমাকে তালাক দিয়ে উল্টা দিকে হাঁটা দেবে :D তবে অনেক, অনেক, অনেক সাবলম্বি হয়েছি আগের চেয়ে; এটা সত্যি। জংগলে ফেলে আসলেও মনে হয় সপ্তাহ খানেক টিকতে পারব ;)

দেরিতে রিপ্লাইয়ের জন্য দুঃখিত। শুভ নববর্ষ !!

৭৫| ০৪ ঠা এপ্রিল, ২০১৮ সকাল ১০:০৪

হাসান মাহবুব বলেছেন: বেশি অদ্ভুত লাগে নাই।

১৪ ই এপ্রিল, ২০১৮ ভোর ৬:৫৫

কালীদাস বলেছেন: লাগার কথা না ইনফ্যাক্ট। টাইটেলে "অদ্ভুত" শব্দটা এপ্রোপ্রিয়েট ছিল না, অন্য কি শব্দ লেখা যায় সেটা নিয়ে কনফিউজড হয়ে যাচ্ছিলাম। মানানসই শব্দ কি হতে পারে এই পোস্টের জন্য? পাঁচমেশালি? আপনার সাজেশন জানাবেন প্লিজ, পরে এডিট করে নেব।

দেরিতে রিপ্লাইয়ের জন্য দুঃখিত হাসান ভাই। শুভ নববর্ষ :)

৭৬| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩০

ব্লগার_প্রান্ত বলেছেন: আরে ভাই_নাইট উইশ আমারও ভালো লাগে :)
একটা গল্প লিখেছি, আপনার মতামত একান্ত কাম্য
শহুরে গাছ

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৩৬

কালীদাস বলেছেন: জানানোর জন্য ধন্যবাদ, কমেন্ট করে এলাম।

৭৭| ২৬ শে এপ্রিল, ২০১৮ বিকাল ৫:৩১

ব্লগার_প্রান্ত বলেছেন: তবে সব গান না এই একটা গান :|

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৩৯

কালীদাস বলেছেন: নাইটমেয়ারের আন্ধা ভক্তরা এই কমেন্ট দেখার পরে প্রেসক্লাবের সামনে আমরণ অনশন ডেকে বসতে পারে B-))
বাইদ্যাওয়ে, এই পোস্ট কি নিয়ে আপনার কমেন্ট কি নিয়ে?

৭৮| ০২ রা জুন, ২০১৮ সকাল ১১:৪১

খায়রুল আহসান বলেছেন: আপনি কোথায় হারিয়ে গেলেন?

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৪৩

কালীদাস বলেছেন: আমার জীবনের সবচেয়ে ব্যস্ত বছরটা পার করলাম। কেবল অক্টোবর মাসে কিছুদিন সময় হয়ত পেতাম ব্লগে আসার জন্য, কিন্তু ভাগ্য!! ঐ সময়টা এতটাই মেন্টাল স্ট্রেস গেছে যে কোনভাবেই নিজেকে কোন এন্টারটেইনের সাথে জড়িত করার সুযোগ ছিল না। অক্টোবর বাদে পুরোটা বছর গেছে অসম্ভব ব্যস্ততায় (সফলভাবে)। আমাকে মনে রাখার জন্য অনেক, অনেক ধন্যবাদ :)

৭৯| ১৩ ই জুন, ২০১৮ বিকাল ৪:৩২

সৈয়দ ইসলাম বলেছেন: আগে তো শনি রবিবার আসতেন!
এখন কই গেলেন?

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৪৭

কালীদাস বলেছেন: ভয়ংকর রকমের ব্যস্ত ছিলাম সারাটা বছর। অক্টোবর মাস বাদে সারাটা বছরই ডেইলি ১২~১৪ ঘন্টা কেবল ডিপার্টমেন্টেই থাকতাম শনিবারসহ। রোববার দিনটা পার করতাম সারা সপ্তাহের প্ল্যানিং আর রান্নার জন্য ;) সত্যিই অসম্ভব ছিল ব্লগে আসা। আর অক্টোবর এতটাই স্ট্রেসফুল ছিল যে ব্লগে আসা কোনভাবেই সম্ভব ছিল না।

আমি পারি না, আসলেই পারি না সময় বের করতে। এবারও হয়ত ১০/১৫ দিনের ভেতর আবার গায়েব হয়ে যাব :(

৮০| ২২ শে জুন, ২০১৮ রাত ৯:৫০

সোহানী বলেছেন: আরে গেলেন কই??? নতুন কি রাঁধলেন তাড়াতাড়ি নিয়ে হাজিরা দেন........... বাই দা ওয়ে উই মিসড্ ইউ এ লট!

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৪৯

কালীদাস বলেছেন: ২২শে জুন কোথায় ছিলাম এখন কিছুতেই মনে করতে পারছি না। সম্ভবত বার্গার বানানো শুরু করেছিলাম তখন থেকেই ;)

মনে রাখার জন্য অনেক ধন্যবাদ :)

৮১| ০৯ ই জুলাই, ২০১৮ দুপুর ১২:৪৩

জাহিদ অনিক বলেছেন:

ব্লগিং করতে করতে মাথা ঝিম দিয়ে গেছিলো, তখনই আপনার কথা মনে পড়ল। কিছু হার্ড থ্রাশ রক শুনলে মন্দ হত না।
কিন্তু আপনি তো ডুব দিয়েছেন। খুজতে এসে দেখি আপনাকে আমি একাই না, আরও কয়েকজন গুণী ব্লগার খুঁজছেন। আপনি তো ফেরারী আসামী !!!!!!!!!

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:৫৮

কালীদাস বলেছেন: আরে, এ যে সেই প্রিয় থ্রাশ-লাভার(!) কবি। আধুনিক কবির যদি ব্লগিং করতে গিয়ে মাথায় ঝিম ধরে তাহলে তো টেনশনের বিষয় ;)

ফেরারী আসামী =p~

৮২| ০৪ ঠা আগস্ট, ২০১৮ সকাল ১০:২২

অপু দ্যা গ্রেট বলেছেন: রান্না বান্না আসলে জটিল ব্যাপার ।

এর ধারে কাছে আমি নাই । বাপরে !!!! মাথা ঘুইরা পইরা যামু ।

তবে শুনছি ঠেকায় পরলে বাঘেও নাকি ঘাস খায় ।

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০২

কালীদাস বলেছেন: ডিপেন্ড করে কতটা জটিল আপনি করতে পারেন তার উপর ;) যখন খাঁটি বাংলাদেশি রান্না করার চেষ্টা করতাম, ঠিক আপনার মতই ভাবতাম।

৮৩| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৩:০৮

দি ফ্লাইং ডাচম্যান বলেছেন: আবার ডুব দিছেন? অনেকদিন পর আসলাম আপনাদের দেখতে!

রান্না তো শিখেই ফেলছেন টেনশন নাই :D

ভালো রাঁধক বলে আমার সুনাম আছে বন্ধুদের মাঝে। দেশে আসেন একদিন হবে!

সি আই এ জিনিস্টা তো খাসা! আমি চিনতামই না! :) জয়েন করে ফেললুম B-)

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০৬

কালীদাস বলেছেন: কপাল রে ভাই, কপাল :( সেই শুরুর দিনটা থেকে, রেগুলার ব্লগিং করার ভাগ্য আমার নেই।

রান্না শিখি নাই, তবে কম জটিলতার মধ্যে বেঁচে থাকার সরন্জাম কিভাবে করা যায় সেটা শিখেছি ;) এইসব সিআইএ/কেজিবি আছে বলেই মাঝে মাঝে স্টান্টবাজির আগ্রহ জাগে আরকি ;)

উড়ন্ত ওলন্দাজের সাথে একদিন কফি খাওয়ার ইচ্ছা থাকল আমার প্রিয় শহরে। আগামী বছরের কোন একসময় হয়ত ফিরে আসব নীড়ে।

৮৪| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৪:২৯

তারেক ফাহিম বলেছেন: কালিদাস ভাই।

হারিয়ে ফেললাম নাকি??

নিজের প্রোফাইল ঘাটতে গিয়ে দেখি, প্রিয় কালিদাস ভাইর পোষ্ট অনেকদিন দেখি না।

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০৮

কালীদাস বলেছেন: মনে করার জন্য অনেক ধন্যবাদ :) ঠিক হারিয়ে ফেলেননি আমাকে; আমি খুবই অনিয়মিত ব্লগে, একেবারে প্রথম দিন থেকেই।
ভাল থাকুন, শুভকামনা রইল :)

৮৫| ২২ শে সেপ্টেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৫

উদাসী স্বপ্ন বলেছেন: দক্ষিন ভারতীয়দের খাবার মোটেও সুবিধার না। টমেটো আর সাম্বাল দিয়ে সব টক করে ফেলায়। একবার খেলে দাঁত পর্যন্ত টক হয়ে যায়

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১০

কালীদাস বলেছেন: আল্লাহ পাকের অশেষ রহমতে আর আপনাদের দোয়ায়, সাউথ এশিয়ান কারো সাথে কখনও বাসা শেয়ার করতে হয়নি।

আপনার খবর কি? কয়েকবার ফোন করেছিলাম ইউরোপে ব্যাক করে, নাম্বার বন্ধ দেখায় :(

৮৬| ০৬ ই অক্টোবর, ২০১৮ দুপুর ১:৪৭

সনেট কবি বলেছেন: দারুণ

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১০

কালীদাস বলেছেন: কুন আইটেমটা?

৮৭| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৩৮

ইখতামিন বলেছেন:

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১২

কালীদাস বলেছেন: এই কমেন্টটা ব্লগের ডেভেলপারদের জন্য একটা গুরুত্বপূর্ণ ম্যাসেজ বহন করে। এরকম অনেকেরই হয়ত হয়, ভুল কমেন্ট করে ফেলা বা অসম্পূর্ণ কমেন্ট পাবলিশ করে ফেলা। নিজের কমেন্ট নিজের এডিট করার অপশন থাকলে ভাল হত, এডিট হিস্টোরিসহ।

৮৮| ২২ শে নভেম্বর, ২০১৮ রাত ১২:৩৯

ইখতামিন বলেছেন: কেমন অাছেন?

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১৪

কালীদাস বলেছেন: আলহামদুলিল্লাহ। আপনি কেমন আছেন ইখতামিন? আর কি নিজের পোস্টগুলো আনড্রাফট করবেন না? এটলিস্ট, আমার বার্থডে উইশ করা পোস্টটা রাখলেও তো পারতেন ;) ফিরে আসুন :)

৮৯| ১৮ ই ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১৫

নজসু বলেছেন:

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:১৫

কালীদাস বলেছেন: এইয়া কি জিনিষ? :-* হার্ট নর্মাল এনভায়রনমেন্টে এতক্ষণ এক্সপোজড থাকলে পচন ধরবে তো .... ;)

৯০| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১:০৪

আর্কিওপটেরিক্স বলেছেন: কই????

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৩

কালীদাস বলেছেন: খুবই গুরুত্বপূর্ণ একটা প্রশ্ন। যীশুর জন্মের সাড়ে তিনশ বছর আগে থেকে এরিস্টোটল এই প্রশ্নের উত্তর খোঁজা শুরু করেছেন। দান্তে এই প্রশ্নের উত্তর প্রায় পেয়েই গিয়েছিলেন কিন্তু তাঁর ম্যাথে দখল কম থাকায়, বাস্তবে তাঁর সমাধানগুলো কবিতা আকারে বের হয়ে আসে। স্ট্যান লি বা দায়ভস্কি জীবনের উল্লেখযোগ্য সময় ব্যায় করেছেন এই "কই"-এর উত্তর বের করতে। এখন টেকনোলজির উন্নতির ফলে পাইথনে একটা লুপ চালিয়ে দিলে আমরা অল্প সময়েই বের করতে পারি আসল রুটটা কই! তবে এই কমেন্টে আপনি কই দিয়ে কি বুঝিয়েছেন সেটা আসলে আমি বুঝিনি B-))

৯১| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:০৬

ব্লগার_প্রান্ত বলেছেন: কোন একটা কারণে নিশ্চয়ই আগের কমেন্টগুলো করেছিলাম

আমি যখন, এই কমেন্ট করেছিলাম, তখন আমি সেফ হইনাই,
ব্লগে নতুন নতুন, ভালো ব্লগারদের তখন লেখার লিংক দিয়ে জ্বালাতাম। আপনাকে অন্য সবার মতো পছন্দ করে ফেলেছিলাম, অল্প কয়েকদিনেই।
অপ্রাসঙ্গিক মন্তব্য করায় কিছু মনে করবেন না, হয়তো আপনার কোন মন্তব্য কোথাও দেখে, এই কমেন্ট!
ভালো থাকবেন, শুভ বড়দিন!

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৫

কালীদাস বলেছেন: ব্যাপার না ;) কিছু মনে করিনি :)
মেরি ক্রিসমাস :)

৯২| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৬

আর্কিওপটেরিক্স বলেছেন: আপনেরে traceroute করা দরকার B-))

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৭

কালীদাস বলেছেন: নাআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআ :-*

৯৩| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৭

আর্কিওপটেরিক্স বলেছেন: লুপ না হয় আবার স্টোরেজ ১০০ % করে :D

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৯

কালীদাস বলেছেন: লুপ জিনিষটা মাঝে মাঝে বড় বিপদে ফেলে শক্ত রেস্ট্রিকশন দিলে :((

৯৪| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:২৯

আর্কিওপটেরিক্স বলেছেন: নাআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআআ
হ্যাঁআআআআআআআআআআআআআআআআআ B-)) B-)) B-))

আমার ব্লগে একটু ঘুইরেন ;)

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৪২

কালীদাস বলেছেন: যাব ইনশাল্লাহ।

৯৫| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৩৫

ভুয়া মফিজ বলেছেন: সাম্প্রতিক মন্তব্যের ঘরে আপনার মন্তব্য দেখে নক করলাম। দেখলাম, সত্যি কিনা।
ওয়েলকাম ব্যাক, ওয়ান্স এগেইন! :)

ব্যস্ত ছিলেন জানি, ভালো ছিলেন তো!!

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৪৫

কালীদাস বলেছেন: মফিজ সাহেব!!! খুশি হলাম আপনার কমেন্ট পেয়ে, ম্যারি ক্রিসমাস। কেমন আছেন?
অক্টোবর মাসের মেন্টাল স্ট্রেসের টাইমটা বাদ দিলে ভালই ছিলাম, আছি।

৯৬| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৫০

ভুয়া মফিজ বলেছেন: মেরী ক্রিসমাস, আর হ্যাপি নিউ ইয়ার (ইন এডভান্স)!! :)

ভালোই আছি আল্লাহর রহমতে।

২৫ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৫৭

কালীদাস বলেছেন: আলহামদুলিল্লাহ!
হ্যাপি নিউইয়ার :) আমি খুবই আশাবাদী, ডুব মারার আগে আপনাকে আরেকবার হ্যাপি নিউইয়ার বলে যেতে পারব ;) আপনার লেটেস্ট পোস্টগুলোও চেক করতে হবে :)

৯৭| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১০

ফাহিমা জেরিন জেবা্ বলেছেন: হা হা হা....। পুরুষদের শাস্তি দিতে হলে তাদের ক্যাসের সকল টাকা এবং কার্ড সমূহ নিয়ে গিয়ে রান্না বন্ধ করেদিলেই হবে।

২৫ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:১৪

কালীদাস বলেছেন: শাস্তি দিতে রান্না বন্ধ করবেন ভাল কথা, ট্যাকাটুকা কাইড়া নিবেন কেন? এইটা তো প্রচলিত আইনে ছিনতাই :-*

৯৮| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২১

ফাহিমা জেরিন জেবা্ বলেছেন: হা হা হা, টাকা না নিলেতো রেস্টুরেন্ট এ গিয়ে খেয়ে ফেলবেন। তাইলে শাস্তি কিভাবে দিবো?

২৫ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২৪

কালীদাস বলেছেন: না খাওয়ায়া রাখেন, খাবারে চিনির জায়গায় লবণ দেন, তাই বৈলা রিজিক বন্ধ কৈরা দিবেন!! দেশে কি বিচার কাগজ কলমেও নাই ?! এই পুলাগুলা তো না খায়া মরব তাইলে; গাছও নাই শহরে যে ঘাস ছিড়া মুখে দিব :((

৯৯| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩৩

ফাহিমা জেরিন জেবা্ বলেছেন: পরিস্থিতি বিবেচনায় ব্যবস্থা গ্রহণ করবো। :) ;) :)

২৫ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩৮

কালীদাস বলেছেন:

১০০| ২৫ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৩৬

আরোগ্য বলেছেন: শ্রদ্ধেয় কালিদাস ভাই। আপনার মত প্রবীণ ব্লগারের পদচারনা আমার ব্লগে ঘটলে আমি ধন্য হবো।
অপেক্ষায় থাকবো।

২৫ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:৪১

কালীদাস বলেছেন: খাইছে আমারে! এত ফর্মালিটির দরকার নাই, ম্যান। যাচ্ছি আপনার ব্লগে :)

১০১| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ৮:৪২

নতুন নকিব বলেছেন:



কালিদাস ভাই,
লিঙ্কযুক্ত পোস্টে আপনাকে স্মরন করেছিলাম। সময় পেলে পোস্ট ঘুরে আসার নিমন্ত্রন থাকলো। বহু দিন পরে আপনাকে পেয়ে ভালো লাগলো। নিরন্তর ভালো থাকুন। আমাদের জন্যও দুআ চাই।

ডঃ এম এ আলী ভাই অসুস্থ। তার সুস্থতার জন্য সকলের দুআ চাই এবং আরও কিছু প্রিয় মুখ, যাদের ফিরে আসার প্রতীক্ষায় থাকি অহর্নিশ।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ২:৫৫

কালীদাস বলেছেন: হা হা, গতকালকেই কমেন্ট করে এসেছি ঐ পোস্টে। অনেক ধন্যবাদ নকিব সাহেব।
ভাল থাকবেন :)

১০২| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:১৬

রাকু হাসান বলেছেন:

শ্রদ্ধেয় কালীদাস ভাই! আপনি আমার পোস্টে দারুণ গঠনমূলক মন্তব্য রেখেছিলেন । যার জন্য কৃতজ্ঞ । পোস্টটি ড্রাফট করেছি ,যেহেতু অন্যের লেখা এটা তাই তুলে নিব বলেই দিয়েছিলাম,তবে দেরি হয়েছিল ড্রাফটে নেওয়ার । আপনি হয়তো আমার উত্তর টি দেখেন নি ,তাই এখানেই তুলে ধরছি কি উত্তর লিখেছিলাম ।
কালীদাস বলেছেন: কিছু মনে করবেন না, লেখাটা ভাল লাগেনি। স্যরি। টপিকটা হান্ড্রেড পারসেন্ট সত্য কিন্তু লেখার ধরণটা খুবই একঘেয়ে টাইপের। পুরান টপিক নতুন করে দেখার সময় রিডার/অডিয়েন্স এটলিস্ট প্রেজেন্টেশনে নতুনত্ব আশা করে, সময়োপযোগী নতুন ইলাস্ট্রেশন আশা করে- কোনটাই ছিল না এখানে। এনিওয়ে, যিনি লিখেছেন আশা করি তিনি সেটা মাথায় রাখবেন ভবিষ্যতে।
২৫ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৩:৫২ ০

লেখক বলেছেন:


আমি আপ্লুত ,এবং খুব ভালো লাগছে ,আপনার মতো একজন আমার ব্লগে দেখে । যখন দেখলাম আপনি সাম্প্রতিক ব্লগে আপনার নাম চমকে উঠছিলাম । আপনার বেশ কিছু লেখা আমি অনেক আগেই পড়েছি । ভাবছিলাম কোনো কারণে নিকটি নষ্ট হয়ে গেছে ইত্যাদি । এসেছেন আবারও ব্লগে দেখে শান্তি পাচ্ছি । আপনার মতো ব্লগার সামুতে নতুনদের মধ্যে খুব কম দেখি । সম্ভব হলে আমি আপনার নতুন লেখায় মুগ্ধতা রাখতে চাই ।
এমন আবেশিত পাঠকের মন্তব্য আমি পৌঁছে দিব । আমার মনে তিনি আপনার এই মন্তব্য সাদরে গ্রহণ করবেনই ।
আর বলেছেন কিছু মনে করবো কিনা ! ব্যক্তিগতভাবে সমালোচনার জন্য অধীর হয়ে অপেক্ষা করি । কিন্তু পাই না ,পেলেও খুব আংশিক । নিজের খারাপ লাগা জানিয়ে যাওয়ার জন্য এমটা সৎসাহ দরকার ,সেটা আপনার মধ্যে পেলাম । অনেক ভালো লাগা । আপনার নতুন কোনো লেখা আশা করছি । আমার ব্লগে আপনাকে সু স্বাগতম অন্তর থেকে ।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:২৩

কালীদাস বলেছেন: হেই ম্যান!! পোস্ট ড্রাফট করেছেন কেন? #:-S পারসোনাল কারণ থাকলে বলার দরকার নেই, তবে আমার বা আর কারও কমেন্টের জন্য হলে সংকোচ বোধ করব খুব। লেখায় ভুল থাকতেই পারে, আমার পুরান কিছু পোস্ট আছে দেখলে নিজেই হা হা করে হাসি ভুলগুলো দেখে। আমরা বলতে গেলে কেউই প্রফেশনাল রাইটার না, ভুল থাকতেই পারে। এতে লজ্জার কিছু নেই প্রোপার কারণ না থাকলে।

আর আপনার রিপ্লাই কালকেই দেখেছিলাম। এত ফর্মালিটির কিছু নেই ম্যান :)

বাইদ্যাওয়ে, আপনার ব্লগে কিছু ইনফরমেটিভ পোস্ট দেখলাম। চেষ্টা থাকবে সবগুলো পড়ার। কিপ ইট আপ, অল দ্যা বেস্ট :)

১০৩| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৭

রাকু হাসান বলেছেন:


ভাইয়া !! মন্তব্যে আবার আসা । একটি কথা বলি ,ব্যক্তিগত ভাবে আমি আপনি সহ সকল কে অভয় দিচ্ছি ,আমার পোস্টে যে কোনো গঠনমূলক সমালোচনা করার দরজা সদা উন্মুক্ত । আমি এমন মন্তব্যগুলোকে রত্নের মতো ভাবি । আপনার মন্তব্যে ড্রাফটে নেওয়ার প্রশ্নই আসে না । আপনার মন্তব্য সংশ্লিষ্ট ব্যক্তিকে দেখানোর পর তিনি বলেছেন ,পোস্ট টি সরিয়ে নিতে ।তাই আমি সরিয়ে নিয়েছি ,এছাড়া আমিও চাই না ,একান্ত ব্যক্তিগত ব্লগে কারও লেখা দীর্ঘদিন থাকুক । সেই কারণেই ড্রাফট করে নেওয়া । আমার পোস্টে আপনার মতো লেখক মন্তব্য করলেই ভীষণ খুশি আার সেটা যদি গঠনমূলক হয় তা অমূল্য । প্লিজ কোনো সংকোচবোধ করবেন না ।

আপনি আমার পোস্ট পড়ায় আগ্রহবোধ করেছেন ,সেটা কি যে ভালো লাগার বিষয় বলে বুঝানোর মতো না । আমি সব সময় চাই এমন পোস্ট করতে। আপনার সুচিন্তিত মন্তব্য যে আমাকে নতুন কিছু শেখাবে ,জানাবে এবং মুগ্ধ হবো সেটা বলার অপেক্ষা রাখে না । আবার বলি ব্লগে বাহবা সবাই দিতে পারে কিন্তু গঠনমূলক মন্তব্য কয় জন করতে পারে বা করে সেটা আমার চেয়ে আপনি শতগুণ ভালো বুঝেন । সুতারাং এসব বিষয়ে কোনো টেনশন নেই :)

আপনি নতুন একটা বিষয় নিয়ে লিখবেন বলে ,বা লিখতে পারেন এমন কথা বলেছেন । আমি চাই লিখুন ,খুব করে চাই । ঐ পোস্টেও অনুরোধ করেছি এখানে সুযোগ পেয়েও করলাম । সময় সুযোগটা আপনার ঠিক মতে হলে নিশ্চয় নতুন পোস্ট পেতে যাচ্ছি । এসেই আমাকে মুগ্ধ করলেন । আমি আপনাদের মতো ব্লগারদের আগের লেখায় টুঁ মারতে খুব পছন্দ করি ।
আবার ফিরেছেন যখন ,চাইবো যতটুকু সম্ভব নিয়মিত পাচ্ছি আপনাকে । শুভকামনা করি ।

২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:০৬

কালীদাস বলেছেন: আচ্ছা, বুঝলাম এখন পোস্ট সরানোর কারণ :)

গঠনমূলক সমালোচনার জন্য দরজা খোলা থাকলে তো আর তাহলে কোন কথাই নেই। তবে এটা ঠিক যে এই মুহুর্তে সেরকম পাঠক খুবই কম ব্লগে। ব্লগে লেখক সবসময়ই ছিল, পাঠক কমা শুরু করেছে ২০১১ থেকে। কেউ পড়তে চাইত না কিন্তু সবাই লিখত। ঐ কোহর্টের প্রায় সবাই হারিয়ে গেছে অনেক আগেই কিন্তু ভাইরাসটা রয়ে গেছে। ইদানিং সমালোচনার নামে বিরক্তিকর কিছু কমেন্ট বা সিম্পলি ফ্লাডিং দেখি প্রায় পোস্টেই, যেগুলো থেকে একজন লেখক আদৌ কোন আইডিয়াই পাবে না কোথায় ইমপ্রুভের সুযোগ আছে।

খায়রুল আহসান সাহেবের পোস্টে আপনার রিক্যোয়েস্টটা দেখেছি। আমার ইচ্ছা থাকবে লেখার, তবে পারব কিনা জানিনা; তাই কথা দিচ্ছি না। আমার লিখতে আসলেই অনেক সময় লাগে, ৫ মিনিটে মনে যা খুশি একটা লিখে ফার্স্ট পেজে জায়গা দখল করা আমার কাছে ইনজাস্টিস মনে হয় কারণ একটা পোস্ট আগের একটা পোস্টকে প্রথম পাতা থেকে সরিয়ে দেয়। কাজেই না লিখে পরেরবার ডুব মারলে প্লিজ মন খারাপ করবেন না। আমি আসলেই সময় ম্যানেজ করতে পারিনা ব্লগে রেগুলার থাকার।

এবং সিরিয়াসলি এত ফর্মালিটির কোন প্রয়োজন নেই, ম্যান :) নিজের মত, নিজের স্বাচ্ছন্দ্যে লিখুন। আমি ব্লগে উপস্হিত থাকলে এবং পোস্টে কমেন্ট করার মত পটেনশিয়াল কিছু দেখলে পাঠক হিসাবে অবশ্যই পাবেন আমাকে ইনশাল্লাহ।

মঙ্গল হোক :)

১০৪| ২৬ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১১:৩১

মাহের ইসলাম বলেছেন: আপনার হাতের রান্না যে অসাধারণ , সেটা লেখা পড়ে আর ছবি দেখেই অনুধাবন করে ফেলেছি।
লাঞ্চ টাকে ডিনারে কনভার্ট করলেইতো ইফতারের কাজ হয়ে যেত ?

২৭ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:০৭

কালীদাস বলেছেন: অনেক শুকরিয়া ভাইসাব :D
নারে ভাই, কনভার্ট করলে হত না। এটা ২০১৫ সালের সামারের কথা। লাঞ্চ করতে গেছে ওরা দুপুর একটার দিকে, ঐ অঞ্চলে সেসময় ইফতারের টাইম হত সন্ধ্যা (?!) দশটার দিকে :(

১০৫| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ সকাল ১০:৫৭

পবিত্র হোসাইন বলেছেন: দাদা ভাই , আপনার লেখা পড়লাম। আসলে সহজ জিনিষকে রং তুলি দিয়া রাঙিয়ে তোলাই মনে হয় একজন ভালো লেখকের গুনাবলি। যেটা পরিচয় প্রতিটি লাইনে দিয়েছেন। এরকম কষ্টদায়ক অভিজ্ঞতা আমরাও অনেক আছে । তাই এখন রান্না করার বৃথা চেষ্টা বাদ দিয়েছি । এজন্য এখন শুধু মুরগি সিদ্ধ খাই । আর পাস্তা , স্যান্ডউইচ , বার্গার তো আমাদের প্রধান খাবার !!!!

২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২৩

কালীদাস বলেছেন: পাম বেশি হয়া গেছে :P

আপনার খাবার তো স্বাস্হসম্মতই ভাই :) আমি নিজেও বেশিরভাগ সময় একই কাজ করি। তারপর ধরেন রেড মিটের পরিবর্তে মুরগী জাস্ট সিদ্ধ করে খাচ্ছেন এটাও তো ভাল হেবিটই, এটা লং রানে উপকারি। বাংলাদেশি বা ইন্ডিয়ান সাবকন্টিনেন্টের খাবার খুবই টেস্টি হতে পারে তবে অতিরিক্ত স্পাইসের ব্যবহার লংরানে মোটেও ভাল না। সময় খুবই মূল্যবান, শখের বশে রান্না করার সুযোগ দেশের বাইরে (এমনকি দেশেও অনেকের জন্য প্রযোজ্য) কমই হয়।

ওয়েল, কমেন্টের জন্য থ্যাংকস সেনর হোসাইন :) ভাল থাকবেন :)

১০৬| ২৭ শে ডিসেম্বর, ২০১৮ দুপুর ১২:৫৪

সম্রাট ইজ বেস্ট বলেছেন: আপনার পোস্টে ঢুঁ মারতে এসে দেখি আপনিও আমার মতই ফাঁকিবাজ! =p~

অনেক পুরনো পোস্ট। নতুন করে কিছু লিখুন।

২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২৭

কালীদাস বলেছেন: আমি কিছুটা ফাঁকিবাজ, পুরাপুরি না ;) আসলে আমার পোস্ট লিখতে অনেক সময় লাগে। কেবল এই পোস্টটাই মনে হয় ৫/৬ ঘন্টায় লেখা, এর বাইরে যত পোস্ট দেখবেন আমার, সবগুলো লিখতেই অন্তত একদিন লেগেছে। যে লেখা নিজের মনমত না, সেটা প্রথম পাতায় পোস্ট করা ইনজাস্টিস মনে হয় আমার কাছে, কারণ প্রতিটা নতুন লেখা পুরান একটা লেখাকে পেছনে পাঠিয়ে দেয়। এ দফায় ১০/১২ দিন আছি হয়ত, এর মধ্যে একটা টপিকে লেখার ইচ্ছা আছে। দেখি পারি কিনা :|

১০৭| ২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১২:৫২

প্রামানিক বলেছেন: পোষ্ট পড়ে বেশ মজা পেলাম। ধন্যবাদ

২৮ শে ডিসেম্বর, ২০১৮ রাত ১০:২৯

কালীদাস বলেছেন: শুকরিয়া জনাব :) মাননীয় কবি যদি মনে করেন এই পোস্ট উপভোগ্য, তাহলে অনেকের আজাইরা প্যাঁকপ্যাঁকানি নিঃসংকোচে অগ্রাহ্য করতে পারি ;)

ভাল থাকবেন প্রামানিক সাহেব :)

১০৮| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪১

শায়মা বলেছেন: কালীদাসভাইয়া তোমার কান্ড দেখে হাসতে হাসতে মরে যাচ্ছি!!!!!!!!!!!!!

কেনো বলোতো!!!!!!!!! :P

হা হা হা হা হা হা

২৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৪:৪৬

কালীদাস বলেছেন: জানি না তো! কি কর্সি?
(গাধার মত কিছু না করলেই হয়!!)

২৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৩৭

কালীদাস বলেছেন: আচ্ছা, এখন বুঝছি ঘটনা কি /:)
স্যরি, শায়মা আপা আমার বিনয় বোধে আসলেই প্রবলেম আছে, ভেতরে যেটা আছে সেটা স্পষ্টভাবে বলে ফেলি। পেছন থেকে ছুরি মারা কাপুরুষের কাজ। এরচেয়ে সামনে থেকে কামান দাগা পছন্দ করি।

১০৯| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৪১

শায়মা বলেছেন: হা হা হা হা হা হা
বুঝেছি এংগার ম্যানেজমেন্ট কোর্স করাতে হবে!

তুমি না আমার এংগার ম্যানেজমেন্ট পোষ্ট পড়ে কোর্স করতে চাইছিলা!!!!!!! 8-|

২৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫১

কালীদাস বলেছেন: নারে ভাই, রাগিনি। বিরক্ত হয়েছি ব্লগিংএর নামে ফাতরামি দেখে। নিজে করছে ছোটলোকি আবার বাচ্চাদের মত প্যাংপুং মার্কা পোস্ট। আমার নিজের প্রতিটা পোস্ট লিখতে অনেক সময় লাগে, যে কারণে আজাইরা কোন পোস্ট ভাল একটা পোস্টকে পেছনে পাঠিয়ে দিলে কেমন লাগে, কষ্টটা ফিল করি খুব।

হ্যাঁ মনে আছে। আমার এক্সট্রিম, হাল্ক মার্কা রাগটা কন্ট্রোলের জন্য সম্ভবত একটা কোর্স করব কোন এক সময়। লাকিলি ঐটা খুবই রেয়ার ইভেন্ট!!

১১০| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৪৬

আর্কিওপটেরিক্স বলেছেন: এংগার ম্যানেজমেন্ট :D :D :D

২৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৩

কালীদাস বলেছেন: একটা টিভি সিরিজ আছে এই নামে, চার্লি শীন ছিল লিড রোলে। দুইটা মাত্র সিজন, সব মিলিয়ে ১০০ এপিসোড। দেখতে পারেন, আমার কাছে মজাই লেগেছে।

১১১| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ বিকাল ৫:৫৬

আর্কিওপটেরিক্স বলেছেন: কাহিনী কি ভায়া... :||

এত্তগুলা রাগের কারন :-B :-B

২৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:০১

কালীদাস বলেছেন: এংগার ম্যানেজমেন্ট সিনামাটা দেখেছিলেন নাকি? মুটামুটি সেইম জিনিষ।
কিছু কিছু এপিসোডে হাসতে হাসতে পেট ব্যাথা হয়ে গিয়েছিল।

১১২| ২৯ শে ডিসেম্বর, ২০১৮ সন্ধ্যা ৬:৫২

শায়মা বলেছেন: হাল্ক মার্কা রাগ!!!!! #:-S

গ্রাফোলজীতে তো সেইটা দেখাচ্ছে না বরং দেখাচ্ছে তোমার হাল্ক মার্কা রাগের চাইতে অনেক কমই রাগ আসলে লাগে তবে তুমি হাল্ক সিনেমা দেখে দেখে তেমন রাগ দেখিয়ে মানুষকে ভড়কে দিতে চাও কাজেই আসলে কোর্স করার খুব একটা দরকার নেই। একটা সময় এই ভড়কে দেওয়া শখটা কমে যাবে মানে ভাবীজি এসে যখন তোমাকে রোজ রোজ ভড়কাতে থাকবে তখন ভড়কাতে ভড়কাতে নিজেই ভড়কে দেওয়া শখটা ভুলেই যাবে ......


সো নো নিড অব এনি এংগার ম্যানেজমেন্টো কোর্সো :) :) :)

৩০ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৮:৪৪

কালীদাস বলেছেন: হা হা :D বিরক্তি, রাগ, মেজাজ খারাপ, ব্যাপক রাগ, হাল্কের মত রাগ, ... প্রত্যেকটাই তো স্বতন্ত্র। গত কয়েকদিন বিরক্ত হয়েছি কয়েকজনের সো কলড ব্লগিং দেখে। মেজাজ খারাপ হয়েছিল এক দেরিতে বালেগ হওয়া ব্লগারকে (!) আমার কিছু পোস্টে ফ্লাডিং করতে দেখে। কোর্স-ফোর্স আমার দরকার নেই। তবে, এংগার ম্যানেজমেন্টে স্পেশালিস্ট কারও সাথে একবার কথা বলতে পারলে ভাল হত। নিজেকে আরও বোঝা দরকার! বাদ দেন। এনিওয়ে, সময় পেলে এই পোস্টে একবার নজর বুলাবেন প্লিজ, আমার কমেন্টগুলো এবং রিপ্লাইয়ে বিশেষত। ওভারজেনারেলাইজড রেসপন্স মনে হয়েছে আমার কাছে; অনর্থক ঘ্যানর ঘ্যানর করিনি বেশি ;)

শায়মা আপা, আমি খানিকটা শংকিত ব্লগ নিয়ে। একটা বিশেষ শুট ফার্স্ট থিংক লেটার নিককে অনেক ব্লগার (!) অন্ধের মত অনুকরণ করছে। দুই চোখ খোলা রেখে নিরপেক্ষভাবে জাজ করলে দেখবেন এই বিশাল গুষ্ঠীর ব্লগিং (পোস্ট+ইন্টারএকশন) এর মান মিডিওকোর বললেও ওভারএস্টিমেট করা হয়। এমনকি ২০১২ সালের সিন্ডিকেটগুলোতেও এদের চেয়ে অনেক, অনেক মেধাবী ব্লগার ছিল দুয়েকজন করে হলেও :(

১১৩| ৩০ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:১৮

শায়মা বলেছেন: বুঝতে পারছিনা দেরীতে বালেগ হওয়া ব্লগারটা কে??
তবে যেই হোক তুমি ঠিকি বলেছো এ বছরে আমি তাই বর্ষসেরা প্রাপ্তি পোস্টটা লিখতে পারিনি।
২০১২ এর বিপর্যয়ের পরে আমার কাছে ২০১৫ তে কিছু তারকা চোখে পড়েছিলো যদিও ......

আমি ভাবি আমি নিজেই বিজি থাকি বলে চোখেই পড়ে না..... :(

যাইহোক ভাইয়া কাওসারভাইয়ার পোস্ট আর তোমার কমেন্টগুলো পড়লাম।

আমার মতামত নিয়ে আসছি খুব শিঘ্রী! :)

৩০ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:২৮

কালীদাস বলেছেন: এই মামায়। আগে নিজের পোস্টেও কারও মন্তব্যের রিপ্লাই দিত না। এখন যা দেখে সেখানেই কমেন্ট করে, বেশিরভাগ কমেন্ট পোস্ট না পড়েই করা। এই পোস্টেও মন্তব্য যেটা করেছে গত বসন্তে সেটাও মুটামুটি চলে। আমি ডুবে থাকা সময় আমার গানের পোস্টগুলোতে এমন অদ্ভুত সব কমেন্ট করেছে যে আমি ডাউটে পড়ে গিয়েছিলাম যে এরে কেউ মারধর করেছে কিনা আমার পোস্টে বাধ্যতামূলকভাবে কমেন্ট করার জন্য।

আমি ভেবেছিলাম আপনি হয়ত ব্যস্ততার জন্য বর্ষসেরা ব্লগনামা লিখতে পারেননি। যদি সিলেক্ট করার মত পোস্ট/ব্লগার আপনার চোখে না আসে, তাহলে বলতে হবে অবস্হা আমি যা ভাবছি তার চেয়ে খারাপ :(

১১৪| ৩০ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:২৭

যোখার সারনায়েভ বলেছেন: আল্লাহ এর অশেষ রহমতে সব রান্নাই পারি! তবে গরুর মাংসটা কঠিন মনে হয়! লেখাটা মজার ছিলো!

৩০ শে ডিসেম্বর, ২০১৮ রাত ৯:৩১

কালীদাস বলেছেন: তাহলে তো আপনাকে করিৎকর্মা বলতে হয় ;) মুরগীর চেয়ে ভারি কিছু কখনও নিজে রাঁধিনি, তাছাড়া রেড মিট যতদূর সম্ভব এভয়েড করার চেষ্টা করি।
থ্যাংকস, যোখার সারনায়েভ :)

১১৫| ০১ লা জানুয়ারি, ২০১৯ সকাল ৭:৪৪

নজসু বলেছেন:

০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ৮:৪৬

কালীদাস বলেছেন:

১১৬| ০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১১:১২

মুক্তা নীল বলেছেন: খুব মজা করে করে এবং জমিয়ে লিখেছন আপনি । আপনার মতো এতো বড় ও প্রবীণ ব্লগার আমার এই সামান্য লেখা পড়ে প্লাস দিয়ে এসেছেন এটা আমার অনেক বড় পাওয়া এবং সৌভাগ্য। তবে হ্যাঁ, আরও ভালো লাগতো যদি , দু কলম লিখে ভূল / ভালো ধরিয়ে দিতেন। তা না হলে শিখবো কিভাবে? আবারও ধন্যবাদ। শুভ রাত্রি। Happy New Year.

০১ লা জানুয়ারি, ২০১৯ রাত ১১:৪৮

কালীদাস বলেছেন: সারছে!! পাম বেশি হয়ে গেছে :P

আপনার পোস্টে কমেন্ট লিখেও পোস্ট করতে ভুলে গিয়েছিলাম আরেকজন ব্লগারের নামে ফিডব্যাকে মেইল করতে গিয়ে। পরে কমেন্ট পোস্ট করে এখানে এসে দেখছি আপনার ভুল ধরতে বলেছেন :D আপনার পোস্টের ব্যাপারে আমার বক্তব্য বদলাবে না এরপরেও।

থ্যাংকস :)

১১৭| ০২ রা জানুয়ারি, ২০১৯ বিকাল ৫:৫৮

ফয়সাল রকি বলেছেন: একখানা নতুন পোষ্ট দেন, জাতিকে ধন্য করুন। B-)) B-)) B-))

০২ রা জানুয়ারি, ২০১৯ সন্ধ্যা ৬:১৯

কালীদাস বলেছেন: আমার পোস্টে জাতি ধন্য হবে? হা হা =p~ কমেন্টের কারণে আমাকে দেখতে পারে না এরকম ব্লগার কতজন জানেন? এর উপর ঘনঘন পোস্ট দিয়ে আরও বড় ক্যাঁচালে জড়াতে চাই না, অতিগিয়ানিদের মহামূল্যবান ফাউল ক্যাঁচাল মডারেট করার যোগ্যতা নাই আমার ;)

১১৮| ০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ৩:৪৪

বলেছেন: দারুণ রন্ধন শাস্ত্রের ইতিকথা।


নববর্ষের শুভেচ্ছা এলিট ব্লগার।

০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ৮:৫৫

কালীদাস বলেছেন: হ্যাপি নিউইয়ার :) থ্যাংকস :)

আমি এলিট ব্লগার?! তাইলেই হৈসে =p~

১১৯| ০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ১০:১১

গেম চেঞ্জার বলেছেন: :-/ আপনার দিক থেকেও তো দেখি সেইম! তবে ব্লগে বিচরণ করতেই আনন্দ লাগে আমারও!

০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ১০:১৯

কালীদাস বলেছেন: আমার লিখতে আসলেই অনেক সময় লাগে। এরচেয়ে অন্যদের লেখা পড়তে, অন্যদের ভাবনা জানতে আর কম্যুনিকেট করতেই ভাল লাগে বেশি; মুটামুটি পয়লা দিন থেকেই :)

আপনি রেগুলার থাকলে নতুন অনেক ব্লগারের জন্যই ভাল হত :) শিরোনাম আর নাহলে সর্বোচ্চ প্রথম দুই লাইন করে কমেন্ট করা বড় একটা গুষ্ঠি ফরম করছে ইদানিং, এরা শিখতে পারত আপনার ব্লগীয় ইন্টারএকশন দেখে।

১২০| ০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ১০:৫৯

গেম চেঞ্জার বলেছেন: লিখতে আমার যে কি পরিমান আলসেমি আসে, O M G তারপরো এক বসায় আজকের এ লেখাটা শেষ করতে পারলাম রিল্যাক্স থাকার কারনে। ব্যস্ততাকে আজ তালা দিয়ে ব্লগে বসেছিলাম এক সেশন। প্রথমেই এক ধ্যানে শেষ করে দারুন লাগছিল। যদিও আলসেমিটা কাটেনি। একবারও রিভ্যু দিয়ে দেখিনি কি কি টাইপো/বানান মিসটেক করেছি, ইভেন এখনো দেখতে ইচ্ছে হচ্ছে না। বুঝেন কি অবস্থা!!

হাঃ হাঃ
ব্লগে রেগুলার থাকলে কি হত সেটা নিয়ে বলতে পারব না, তবে আমার ব্লগে সময় দিতে পেরে আজ দারুন তৃপ্তিবোধ হচ্ছে। :) আমি অবশ্য এ ব্যাপারে সিউর না, নতুনদের কি এমন লাভ হবে। তবে এটা বলতে পারি, আপনার ব্লগিয় ইন্টারেক্শন ব্লগের ও ব্লগারদের প্রতি আপনার আন্তরিকতাই প্রমান করে। এটাও দারুন একটা ব্যাপার।
ভাল কথা, উপরের কথাগুলোর কারনে "তেলবাজি"র কথা মনে পড়ে গেল। বাংলাদেশের রাজনিতিতে তেলের ব্যবহার নতুন করে বলার কি আছে, ব্লগে তেলের ব্যবহার যখন চোখে পড়ে তখন আমার অবস্থা হয় কেন জেয়ংয়ের এই ছবির মতই অনেকটা।



তবে এর মানে এই না ভাল, প্রসংশা করা যাবে না, উৎসাহ দেওয়া যাবে না। তেলবাজির কমেন্ট আর দায়সারা কমেন্ট দেখলেই বুঝা যায়। আপনি এটা অবশ্যই ভাল জানেন। :)

এটা দেখার কথা অলরেডি, না দেখলে দেখেন। ভালই লাগবে।

০৩ রা জানুয়ারি, ২০১৯ রাত ১১:৫৮

কালীদাস বলেছেন: হা হা :) আসলেই, এক সেশনে লিখে শেষ করতে পারলে মনে হয় যেন একটা দায়িত্ব শেষ হয়েছে ;) আপাতত চেক করার দরকার নেই, আমি কোন টাইপো দেখেছি বলে মনে করতে পারছি না আপনার লেখাটায় :)

একটা পোস্টের কমেন্টে প্রশংসা, বাঁশ সবই আসতে পারে। যেটাই আসুক, আমি মনে করি কারণটা ডিটেইলস বলা উচিত পাঠকের। শিরোনাম আর দুই লাইন পড়ে কমেন্ট করছে যারা এদের চেনাটা খুব সহজ একারণেই কারণ কমেন্টের সাথে পোস্টের কনটেন্টের কোন মিল থাকে না। তেলবাজ আছে কয়েকজন, খুবই নিম্নমানের তেলবাজও দেখলাম আছে দুইজন।

লিংকটার জন্য অনেক ধন্যবাদ, গেমচেন্জার :) এই সিরিজটা সম্পর্কে জানতাম না, ট্রেইলর দেখে দেখার আগ্রহ জন্মাল; ট্রাই করব সময় পেলে। এই লোকের কয়েকটা মুভি দেখেছি, পুরাই =p~

১২১| ১০ ই জানুয়ারি, ২০১৯ বিকাল ৪:০৯

আরইউ বলেছেন:

আপনাকে আমার রান্না নিয়ে ছোট একটা গল্প বলিঃ

আমি যেখানে থাকি তা বাঙালী বিবর্জিত এলাকা; কদাচিৎ মাসে কী দু'মাসে একবার বাংলায় কথা বলা লোকের দেখা মেলে। একবার এক বাঙালী পরিবার এসেছে আমার এলাকায়। আমার সাথে তাদের দেখা এয়ারপোর্টে; আমি এক বন্ধুকে ড্রপ করতে গিয়েছিলাম তখন।

যাহোক, তাদের সাথে কথা, পরিচয়; তারপর তাদের মোটেলে নামিয়ে দেয়া। একদিন ওনাদের বাসায় আসতে বললাম। আমি এমনিতে রুটি খেয়ে অভ্যস্ত - খুব শখ করে মাঝে মাঝে স্মোকড স্যামন পাস্তা রান্না করি। যেহেতু ওটা মানে পাস্তা ভালো পারি তা রান্না করলামা আর সাথে ভাতও (খুবই অদ্ভুত কম্বিনেশসন)।

একটা তরকারী ওনাদের দুজনার খুবই পছন্দ হয়ে গেলো - বলে রেসিপি লাগবে! রেসিপি বললাম - পিয়াজ, রসুন, বাটার, স্পট প্রন আর এটা সেটার সথে আপেল আর আকপিক! তরকারীতে আপেল দিয়েছি শুনে তারা অবাক।

আমি এটা সেটা যোগ করি আমার রান্নায়!

১০ ই জানুয়ারি, ২০১৯ রাত ৯:৩৪

কালীদাস বলেছেন: আক্ষরিকভাবে পাস্তার সাথে ভাত মিশিয়ে খেলে অদ্ভুত লাগবে হয়ত, তবে একই মিলে পাস্তা আর ভাত অনেক জায়গাতেই সার্ভ করতে দেখেছি। স্মোক্ড স্যামনের কথায় জিভে জল চলে আসল সত্যি সত্যি :``>>

আপেলের তরকারিটা আমার কাছেও খানিকটা অন্যরকম লাগল, তবে সেটা পেয়াজ রসুন দিয়েছেন শুনে।

আমি এটা সেটা যোগ করি আমার রান্নায়! :::: এই কনসেপ্টটা যেদিন বাঙালি ধরতে পারে এবং মেনে নিতে পারে; সেদিন থেকে প্রবাস জীবন অনেক সহজ হয়ে যায়। বাংলাদেশি খাবার খুবই টেস্টি হতে পারে, রান্নার পেছনে আমাদের প্রচুর সময় যায় ডেইলি। তাছারা ব্যাপক স্পাইসি খাবার লং রানে ক্ষতিকরও।

অনেক ধন্যবাদ আপনার এক্সপেরিয়েন্স শেয়ার করার জন্য আরইউ:) এই পোস্টটা করার একটা বাতেনী উদ্দেশ্য ;) ছিল অন্যদের কষ্টের কাহিনী জানা; সেরকম এক্সপেরিয়েন্স তেমন একটা আসেনি।

১২২| ১৩ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১০

মেহেদী হাসান হাসিব বলেছেন: রান্নার গল্প শুনলেই ক্ষিদে পায়। চললাম খেতে।

১৩ ই জানুয়ারি, ২০১৯ রাত ১০:১২

কালীদাস বলেছেন: ইয়ো! ফি আমানিল্লাহ!

১২৩| ১৭ ই জানুয়ারি, ২০১৯ দুপুর ২:৩১

আরইউ বলেছেন:

কারির সাথে আপেল খুবই ভালো যায়; খাবারে এসিডিটি যোগ করে সাথে চমৎকার ফ্লেভার, মোটেও ওভারপাওয়ারিং না। চেষ্টা করে দেখতে পারেন। পিচও আমার কারিতে ভালোলাগে।

স্মোকড স্যামন পাস্তা রান্না আমাকে শিখিয়েছে এক কাছের বন্ধু - সে শিখেছিলো সেইন্ট এন্ড্রুস ইউনিতে পড়াকালীন তার ইতালিয়ান বয়ফ্রেন্ড-এর কাছ থেকে। ও সবসময় বানাতো "ফিউ্যজিলি" পাস্তা দিয়ে। ওর সস-এর সিক্রেট ইনগ্রেডিয়েন্ট ছিল একগাঁদা পারমাসান চিজ আর তেঁজপাতা (সত্যি)। আমি অনেক ধরণের পাস্তা দিয়ে চেষ্টা করেছি - "লিগুয়িনি" ভালো লেগেছে সবচেয়ে বেশি আর "নিয়োকি" জঘন্য লেগেছে!

কখনো সুযোগ পেলে স্মোকড স্যামনের বদলে "স্মোকড স্যামন জার্কি" দিয়ে রান্না করে দেখতে পারেন। আমার ভালো লেগেছে; টেক্সচারগত ডিফরেন্সের কারণে!

১৯ শে জানুয়ারি, ২০১৯ বিকাল ৩:০৫

কালীদাস বলেছেন: সত্যি বলতে কি কারির রাঁধার ধৈর্য্য বা সময় কোনটাই আমার নেই :(( তবু আপনি যখন বলছেন ট্রাই করবনে পারলে এবং জানাব আপনাকে :)

স্মোকড স্যামন জিনিষটা পাস্তার সাথে দুয়েকবার ট্রাই করেছিলাম, মন্দ লাগেনি। ইটালিয়ানদের মটো হল: পাস্তা জিনিষটা সবকিছুর সাথে রাঁধা যায় ;) পারমিজান আমি সাধারণত সস পাস্তার উপর ঢালার পর মেশাই। তেজপাতা দিলে তো খুবই ভাল হবার কথা। আমি কয়েকবার গরমমশলা মিশিয়েছি, জটিল লেগেছে :``>> স্মোকড স্যামন জার্কি আমার আশেপাশে কোথাও দেখিনি, ট্রাই করার ইচ্ছা থাকল; থ্যাংকস :)

আমার মনে হয়েছে যে ইনিয়োকি (একমাত্র ইটালিয়ানরাই মনে হয় জানে এটার আসল উচ্চারণ) যত সিম্পল রাখবেন ততই বেটার কারণটা এটা আসলে আলু ছাড়া কিছুই না। আমি জাস্ট ব্যাপক টমাটো সস আর টুনা ইউজ করি, হালকা গার্লিক পাউডারও চলে।

১২৪| ১০ ই ফেব্রুয়ারি, ২০১৯ রাত ১০:৪৭

সনেট কবি বলেছেন: শেয়ার করার জন্য শুভেচ্ছা।

১২৫| ০৩ রা এপ্রিল, ২০১৯ রাত ৯:৫৩

আরোগ্য বলেছেন: কেমন আছেন কালীদা? ব্লগের এই দুর্দিনে কই গেলেন? আপনার আশু আগমন কামনা করছি। লগইন থাকার চেষ্টা করুন

১২৬| ১৪ ই সেপ্টেম্বর, ২০১৯ রাত ১২:১২

আমি তুমি আমরা বলেছেন: আমি শুধুই ভাতটাই রান্না করতে পারি। আর পার চা।
দেশের বাইরে গেলে আমারতো ভাত দিয়ে চা খাওয়া ছাড়া উপায় থাকবে না :((

১২৭| ১৮ ই সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:৫৮

রেজওয়ান তানিম বলেছেন: অনেকদিন পর ব্লগে ঢুকলাম। সত্যি ভালই লাগল আপনার লেখাটা পড়ে। কিছুটা যে বাড়িয়ে লেখা সে বোঝা গেলেও লেখা উপভোগ্য। আছেন কি রাম ?

১২৮| ২৯ শে সেপ্টেম্বর, ২০১৯ দুপুর ২:১২

স্বপ্নবাজ সৌরভ বলেছেন: ফিরে আসেন। আর ভাল্লাগে না।

১২৯| ০৩ রা অক্টোবর, ২০১৯ রাত ১:১৬

রাকু হাসান বলেছেন:


ভাইয়া কেথায় ? মাঝে মাঝে আসবেন ব্লগে । আমন্ত্রণ রইলো ।

১৩০| ০৩ রা অক্টোবর, ২০১৯ সকাল ১১:৫৯

বিজন রয় বলেছেন: বেঁচে থাকলে, ভাল থাকলে ব্লগে আসেন।

১৩১| ২৯ শে অক্টোবর, ২০১৯ সকাল ৯:৫১

খায়রুল আহসান বলেছেন: মন্তব্যগুলো বেশ মজার মজার।
কেমন আছেন? ব্লগ থেকে কি একেবারেই নির্বাসনে??
সবাই চাচ্ছে দ্রুত ফিরে আসুন! আমিও তাই চাই।

১৩২| ১৯ শে ডিসেম্বর, ২০১৯ রাত ১২:০৪

অ্যানোনিমাস বলেছেন: রান্নাবান্না বিশাল ঝামেলা X((

১৩৩| ২৩ শে মে, ২০২০ ভোর ৪:০২

পরিবেশবাদী ঈগলপাখি বলেছেন: ঠেলা !!!!!!!!!!

১৩৪| ১৮ ই সেপ্টেম্বর, ২০২০ ভোর ৪:২৩

সোহানী বলেছেন: আরে কোন খোজঁই তো দেখি আপনার নাই!!!!!!!!!!!!! কই হারাইলেন??????

১৩৫| ০৯ ই আগস্ট, ২০২১ সকাল ৯:৫৪

রোবোট বলেছেন: ঠেলা !!!!!!!!!!

১৩৬| ১৩ ই ফেব্রুয়ারি, ২০২৩ সকাল ৯:৫৯

স্বাধীনতার বার্তা বলেছেন: হেহে! ভালো আছেন আশা করি!

১৩৭| ১৮ ই নভেম্বর, ২০২৩ দুপুর ২:৩০

বিজন রয় বলেছেন: কালীদাশ ফিরে আসুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.