নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

ব্লগার \'চাঁদগাজী\'কে নিয়ে আমার গবেষনার ফলাফল

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:১১



সামু ব্লগের একজন জনপ্রিয় ব্লগার 'চাঁদগাজী'। ব্লগে দুই একজন ছাড়া সবাই তাকে ভালোবাসে। তিনি সহজ সরল ভাষায় লিখেন। তিনি বেশির ভাগ ব্লগারের লেখা পড়েন এবং খুব সুন্দর মন্তব্য করেন। আমি সামু ব্লগে তার মতো সুন্দর করে মন্তব্য করতে আর কাউকে দেখিনি। অনেকেই তার মন্তব্য বুঝতে না পেরে তার উপর রাগ করেন। কিন্তু এই মানুষটার হৃদয় এক আকাশ মায়া মমতায় ভরপুর। তিনি যতই শক্ত মন্তব্য করুক, মানুষের জন্য তার সীমাহীন ভালোবাসা আছে, আমি টের পাই। তিনি প্রতিটা ব্লগারকে ভালোবাসেন। তিনি তার দেশকে অত্যাধিক ভালোবাসেন। তবে রাজনীতিবিদদের উপর তার অনেক রাগ। রাগ হওয়াটাই স্বাভাবিক। রাজনীতিবিদরা তাদের দায়িত্ব যথাযথভাবে পালন করছে না। দেশের যে কোনো সমস্যায় তিনি অস্থির হয়ে পড়েন। তার যে কোনো লেখাতে দেশ প্রেম দেখা যায়, যা আমকে মুগ্ধ করে। তার লেখা এবং মন্তব্য দেখলেই বুঝা যায়- তিনি খুব সাহসী একজন মানুষ। সাহসী মানুষেরা সৎ হয়। তিনি আমেরিকা থাকেন। বছরে দুই তিনবার দেশে আসেন। বেশ কিছুদিন থেকে আবার চলে যান। তিনি প্রচন্ড একজন রসিক মানুষ। তার প্রচুর রাগ কিন্তু তিনি রাগ সামলাতে জানেন।

চাঁদগাজী সাহেব একজন হৃদয়বান মানুষ। তিনি হৃদয়বান মানুষ তার জন্য তাকে আমি শ্রদ্ধা করি না, শ্রদ্ধা করি তিনি একজন মুক্তিযোদ্ধা। দেশের সব মুক্তিযোদ্ধা আমার কাছে সম্মানের পাত্র। এই সামু ব্লগ'ই তাকে সাত বার ব্যান করেছে। অবশ্য এজন্য তিনি দায়ী ছিলেন না। তার পেছনে 'ফেউ' লেগেছিল। দুঃখের বিষয় আজ সামু ব্লগে এই সমস্ত 'ফেউ'রাই নেই। আসলে যে যোগ্য সে'ই টিকে থাকে। চাঁদগাজী টিকে আছেন। থাকবেন। ব্লগ জগতে তাঁর অনুসারী ও সমর্থক অনেক। বিনা দ্বিধায় বলা যায়- 'চাঁদগাজী' আজ একটি ব্র্যান্ড। চাঁদগাজী একজন মহৎ ব্লগার। পরিশ্রমী ব্লগার। আমি মনে করি, সামুতে ''চাঁদগাজী''র মতো আরও ব্লগার আসুক। লিখুক। মন্তব্য করুক। সবচেয়ে বড় কথা 'চাঁদগাজী'কে নিয়ে পক্ষে বা বিপক্ষে পোষ্ট দিলেও খুব হিট খায়। 'চাঁদগাজী' ছাড়াও সামু ব্লগে বেশ কয়েকজন মুক্তিযোদ্ধা আছেন। তার দেখার দৃষ্টি অনেক গভীর। ব্লগারদের লেখা পড়েই তিনি ব্লগারদের মানসিকতা বুঝে ফেলেন। আমি চাই তিনি আরও লিখুক। অনেক লিখুক। ইদানিং বয়স জনিত কারনে তার শরীরটাও বেশী ভালো নেই। ডাক্তার তাকে বিশ্রাম নিতে বলেছেন। উত্তেজিত হতে মানা করেছেন। এখন তার সময় কাটে বই পড়ে আর ব্লগ লিখে।

'চাঁদগাজী' সাহেবের বর্তমান বয়স ৬৬ বছর। তিনি চাকরি থেকে অবসর নিয়েছেন। দীর্ঘদিন তিনি একটি কলেজে ছাত্রছাত্রীদের পড়িয়েছেন। ছাত্রছাত্রীদের কাছেও তিনি দারুন জনপ্রিয়। 'চাঁদগাজী' সাহেব এত বছর ধরে আমেরিকা থাকলেও এখনও তার শরীরে মাটির গন্ধ মিশে আছে। সিনেমা হলে ভালো সিনেমা আসলে- তার ছেলে তাকে মুভি'র টিকিট কেটে দেন। গত কয়েক বছর ধরে তিনি খুব অলস হয়ে পরেছেন। একদম ঘরকুনো হয়ে পড়েছেন। ঘর থেকে বের হতেই চান। এমনকি অসুখ বিসুখ বাঁধালেও হাসপাতালে যেতে চান না। পরিবারের সদস্যরা অনেক অনুরোধ করলে, তারপর হয়তো হাসপাতালে ডাক্তার দেখাতে যান। ছোটবেলা থেকেই তিনি দারুন সাহসী আর তেজী ছিলেন। খুব ভালো সাঁতার কাটতে পারেন। কিশোর বয়সে পুকুরে ডুব দিয়ে জাল ছাড়াই হাত দিয়ে মাছ ধরে ফেলতেন। চাষবাস করেছেন দীর্ঘদিন। তিনজন কৃষকের কাজ তিনি একাই করতেন। লেখা পড়ায় তিনি ছোটবেলা থেকেই খুব মেধাবী ছিলেন। স্কুলের শিক্ষকরা তাকে খুব ভালোবাসতেন। তিনি দেখতে কেমন? হুমায়ূন আহমেদের মিসির আলি দেখতে যে রকম, আমাদের চাঁদগাজী দেখতে সেরকম। বয়স হলেও বেশ শক্তসামর্থ।

তিনি প্রায়ই চরম সত্য মন্তব্য করেন। আর সত্য সব সময়ই বড় কঠিন। তাই অনেক ব্লগার তার দিকে কঠিন চোখে তাকায়। 'চাঁদগাজী' সাহেব প্রতিটা ব্লগারকে অত্যাধিক পছন্দ করেন। পছন্দ করেন বলেই কঠিন মন্তব্য করেন তাকে কিছু শিখানোর জন্য অথবা অন্যভাবে বলা যায় তার ভুল গুলো শুধরানোর জন্য। অনেকে উনার কমেন্টের অর্থ বুঝে না তাই মাইন্ড করে। কিন্তু উনার কমেন্ট গুলো চমৎকার। আসলে আমি দেখেছি বেশ কিছু ব্লগার 'চাঁদগাজী' সাহেবকে হিংসা করে। কিন্তু তাকে ভালোবাসার কথা। আমি মনে করি, চাঁদগাজীর সকল পোষ্ট ও মন্তব্য সরকারের লোকেরা পড়লে এবং সে অনুযায়ী উপদেশ গ্রহণ করলে সেটা দেশের জন্য মঙ্গল বয়ে আনতো। 'চাঁদগাজী' সাহেবের ফেসবুক আইডি নেই। কিন্তু কে বা কারা তার নামে একটা ফেসবুক আইডি খুলেছে। এই লিংক তার দেশ এবং রাজনীতি নিয়ে লেখা গুলো বই আকারে প্রকাশিত হওয়া দরকার। আমার প্রকাশনি থাকলে এক আকাশ আগ্রহ নিয়ে তার লেখা গুলো বই আকারে প্রকাশ করতাম।

সামুর একজন ব্লগার গর্ব করে বলেন, ''চাঁদগাজি সাহেবের পোস্ট পড়ার জন্যই ব্লগে আছি। উনার মত সঠিক ব্যাখ্যা বিশ্লেষণ সমস্যা সমাধান খুব কম লোকেই দিতে পারে। বলতেই হয় চাদগাজি মানেই জ্ঞানের ভান্ডার।'' আরেকজন ব্লগার বলেন, ''তিনি (চাঁদগাজী) নতুন ব্লগারদের পোষ্টগুলোও যথেষ্ট গুরুত্ব দিয়ে পড়েন এবং নির্ভিক মন্তব্য করেন। ভুল থাকলে ধরিয়ে দেন। এজন্য আমিও তাঁর কাছে কৃতজ্ঞ।''
'চাঁদগাজী' সাহেব স্পষ্ট ভাষায় বলেন, ''আমি সাধারণ ব্লগারদের একজন, ব্লগিং ভালোবাসি। বিশ্বাস করি যে, ব্লগারেরা একটি নতুন শক্তিশালী জেনারেশন। এরা নিজেদের ভাবনা-চিন্তা, মননকে রিফাইন করার সুযোগ পাচ্ছেন ব্লগে লিখে। ফলাফল, এঁদের থেকে শক্তিশালী মননের, ভাবনার মানুষ তৈরি হচ্ছে, লেখক তৈরি হচ্ছে, আরো হবেন। ব্লগারেরা প্রানবন্ত মানুষ, কথাবার্তা হচ্ছে, আলাপ আলোচনা হচ্ছে, লজিক্যালী তর্কও হচ্ছে। এগুলো ব্লগারদের একদিন ইস্পাত-কঠিন বাঙ্গালীতে পরিণত করবে। এঁরা'ই শক্তিশালী জাতী গঠনে অবদান রাখবেন।
আমি ব্লগিং পছন্দ করি।''

দ্বিধা সংশয় ছাড়া বলতে পারি- সামু ব্লগে চাঁদগাজী'ই এক নম্বর ব্লগার, এতে কোন সন্দেহ নেই। আল্লাহ তাকে ভাল রাখুক, সুস্থ রাখুক। নেক হায়াত দান করুক। তিনি একজন সর্বগুণে গুণান্বিত ব্লগার এতে কোন ভুল নেই। আমাকে যদি বলা হয়, তোমার চোখে সেরা ব্লগার কে? চোখ বন্ধ করে বলব, 'চাঁদগাজী'। ও আচ্ছা, বলতে ভুলে গেছি, তিনি পেঁচা খুব পছন্দ করেন। আর একটা কথা, তিনি নিজে দীর্ঘদিন কৃষি কাজ করেছেন বলে, কৃষকদের জন্য তার রয়েছে এক আকাশ ভালোবাসা। সম্ভবত এজন্যই ট্রাক্টরের ছবি দিয়ে রেখেছেন ব্লগে। ট্রাক্টর দিয়েই উৎপাদনশীলতা বৃদ্ধি করা সম্ভব।

মন্তব্য ১২৫ টি রেটিং +১০/-০

মন্তব্য (১২৫) মন্তব্য লিখুন

১| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:১৬

ব্লগার_প্রান্ত বলেছেন: আসলেই উনি আমার অন্যতম প্রিয় ব্লগার !

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৩২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

২| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:২২

সেলিনা জাহান প্রিয়া বলেছেন: চাঁদ গাজী একজন জীন - তবে মাজে মাজে মানুষ হয়ে যায় - আমার কাছে সে বর্তমান সরকারের মতো স্ব নির্বাচিত সরকার । আমি তাকে কাছে পেলে ইলিশের ঝোল দিয়ে পোলাও খাওতাম

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৩৪

রাজীব নুর বলেছেন: আমি বিশ্বাস করি চাঁদগাজী এই দাওয়াত হাসিমুখে গ্রহন করবেন কোনো একদিন।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৫১

রাজীব নুর বলেছেন: আপা, ভালো মন্দ খেতে আমারও মন চায়।
আচ্ছা, চাঁদগাজী কে ইলিশ মাছ দেন, আমাকে মাছের ডিম দেন। ইলিশ মাছের ডিম আমার খুব পছন্দ।

৩| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:২৪

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: X(

সবাই একজনকে নিয়ে পড়ে থাকলে হবে???

তেলা মাথায় তেল মালিশ করার কোন দরকার নাই। নতুনদের নিয়ে লিখুন। তাদের উৎসাহ দিন।। আমরা চাই ব্লগে আরো হাজারটা চাঁদগাজী তৈরী হোক।।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৩৬

রাজীব নুর বলেছেন: তেল দিচ্ছি না।
মন থেকেই লিখেছি।
ব্লগে নতুন চাঁদগাজী আসুক তাকে নিয়েও আগ্রহ ভরে লিখব।

৪| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:২৭

চাঁদগাজী বলেছেন:


সারছেন, আপনি তো আমার অনেক ব্যক্তিগত তথ্য জেনে ফেলেছেন! আপনার পোষ্ট পড়ে খুশী হয়েছি, এবং বুঝতে পারছি যে, আমার ভবিষ্যত খারাপ; আমাকে এখন মেপে মুপে কথা বলতে হবে।

যাকগে, আমার চোখের সমস্যা আছে, ইহা আমাকে ঘরে আটকায়ে দিয়েছে; আশাকরি, ইহা ভালো হলে আমি আবার সব যায়গায় চলাফেরা করতে পারবো; আপনি আমার সুস্হতা কামনা করেছেন; ধন্যবাদ, আশাকরি শীঘ্রই ভালো হয়ে যাবো।

এটা সত্য যে, আমি চাষবাস করেছি ১২শ ক্লাশ অবধি, চাষীদের জন্য আমার অনেক শ্রদ্ধা; এবং ব্লগারদের নিয়ে আমার অনেক উৎসাহ।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৪০

রাজীব নুর বলেছেন: দেখেছেন কিভাবে শার্লক হোমস এর মতোন আমার কাজ??

ভালো থাকুন। সুস্থ থাকুন।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৪২

রাজীব নুর বলেছেন: এবং একদিন হুট করে আপনার সামনে দাঁড়িয়ে আপনাকে চমকে দিব। এটা কিন্তু কথার কথা না। আসলেই আপনাকে দারুন চমকে দিব।

৫| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৩১

চাঁদগাজী বলেছেন:


আমি খুবই সাধারন ব্লগারদের একজন; আমি বেশীর ভাগ সময়, অন্য ব্লগারদের পোষ্ট পড়ে, সেগুলোর আলোকে নতুন পোষ্ট লিখে থাকি!

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৫২

রাজীব নুর বলেছেন: হু্‌ ঠিক। কিন্তু এই কাজটা সব ব্লগার পারে না।

৬| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৩৩

নূর-ই-হাফসা বলেছেন: ওনি এখন ব্লগে জনপ্রিয় চরিত্র । ওনার রাজনৈতিক সমালোচনা গুলো ভালো লাগে । সহজ ভাবে ব‍্যাখ‍্যা থাকে ।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৪৯

রাজীব নুর বলেছেন: আপনিও কিন্তু ভালো লিখেন বোন।

৭| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৪১

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন:

আপনাকে গ্যাপে নিবো????
??

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৫১

রাজীব নুর বলেছেন: না।

৮| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৪২

শাহারিয়ার ইমন বলেছেন: ব্লগার চাঁদগাজীর সুস্বাস্থ্য কামনা করছি

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৫৩

রাজীব নুর বলেছেন: উনি পোড় খাওয়া মানুষ। ইনশাল্লাহ উনার কিচ্ছু হবে না।
উনি উনার মনোবল দিয়ে দ্রুত সুস্থ হয়ে উঠবেন আশা করি।

৯| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৪৬

সত্যপথিক শাইয়্যান বলেছেন: চাঁদগাজী সাহেব আমার খুব প্রিয় ব্লগার। আমি মেয়ে হলে উনাকে ভালবাসতাম না। যেহেতু, ছেলে, ভালোবাসা প্রকাশ করতে হচ্ছে।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৫৫

রাজীব নুর বলেছেন: ভালোবাসাবাসির মধ্যে আবার ছেলে মেয়ে কি?
মানুষের সবচেয়ে বড় অস্ত্র'ই হচ্ছে ভালোবাসা। ভালোবাসার কাছে সবাইকে একদিন না একদিন মাথা নত করতেই হয়।

১০| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৫১

সত্যপথিক শাইয়্যান বলেছেন: আর, কারো নাম (নিক হলেও) ভুল করা খুব দৃষ্টিকটু ব্যাপার।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৫৬

রাজীব নুর বলেছেন: দুঃখিত। আপনার এই মন্তব্য টি বুঝতে পারিনি।

১১| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১০:৫৯

খায়রুল আহসান বলেছেন: আমার প্রায় সব লেখাতেই চাঁদগাজী সাহেবের মন্তব্য রয়েছে। বোধকরি এ ব্লগের প্রায় সবারই অধিকাংশ লেখায় তার ভাল-মন্দ মন্তব্য রয়েছে। বলতে দ্বিধা নেই, শুরুতে তাকে আমার অনেকটাই "ফাউল মাউথড" মনে হয়েছিল, কিন্তু তার লেখা ও মন্তব্য পড়তে পড়তে তার টেম্পারামেটের সাথে আমি ধাতস্থ হয়ে গেছি। উনি একজন নিবিড় পর্যবেক্ষক। তার স্মরণশক্তিও বয়স অনুযায়ী এখনো পর্যন্ত বেশ ভাল। উনি যেমন সমালোচনা করে লেখকদেরকে ধুয়ে দিতে জানেন, তেমনি উৎসাহ দিতেও জানেন। বিশ্ব রাজনীতি এবং জিও-স্ট্রাটেজী সম্পর্কে তিনি এ বয়সেও বেশ ভাল খোঁজ খবর রাখেন। তবে দেশীয় রাজনীতি নিয়ে তার লেখাগুলোর অনেকগুলোই পক্ষপাত দোষে দুষ্ট এবং একচোখা বলে অনেকে মন্তব্য করে গেছেন। বাঙালী জাতিকে শিক্ষিত করে তুলতে গত ৪৭ বছর ধরে যারা ক্ষমতায় আছেন এবং ছিলেন, তারা সম্পূর্ণরূপে ব্যর্থ হয়েছেন, এজন্য তার আফসোস, উষ্মা আর ক্ষোভের শেষ নেই। এ নিয়ে প্রায়ই তিনি চাঁঁছাছোলা ভাষায় তার অভিমত ব্যক্ত করে থাকেন। দেশের খেটে খাওয়া মানুষের প্রতি রয়েছে তার অগাধ শ্রদ্ধা আর ভালবাসা, যা তার অনেক লেখায় প্রকাশ পেয়েছে। উনি একজন ভীষণ উইটী লোক। তবে তার ব্যঙ্গ বিদ্রুপ অনেক লেখকের পক্ষেই হজম করাটা কঠিন হয়ে পড়ে।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:২৫

রাজীব নুর বলেছেন: বেশ গুছিয়ে মন্তব্য করেছেন।
আমি গুছিয়ে লিখতেও পারি না। কোনো আড্ডায় সুন্দর করে গল্পও করতে পারি না। এজন্য নিজের উপর খুব রাগ হয়।

১২| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:১২

সত্যপথিক শাইয়্যান বলেছেন: রাজীব নুর ভাই, আপনার হেডিং-টা একটু দেখবেন, প্লিজ? ঐখানে উনার নামটা ভুল এসেছে। ধন্যবাদ।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:২২

রাজীব নুর বলেছেন: হুম। ধন্যবাদ। অনেক ধন্যবাদ।
এডিট করে দিয়েছি।

ভালোবাসা নিরন্তর।

১৩| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:১৮

কাউয়ার জাত বলেছেন: পাম চলুক।

আসলে ব্লগে টিকে থাকার মধ্যে কোন সার্থকতা নেই। যেমন তেলাপোকার টিকে থাকার মধ্যে কোন সার্থকতা নেই। যার নষ্ট করার মত ঢের সময় আছে। আজাইরা ব্লগে পড়ে না থাকলে ডিপ্রেশনের রোগী হওয়ার ভয় আছে। সে ব্লগে টিকে থাকবে না তো কানা আব্দুল্লাহ টিকে থাকবে?

আসলে ব্লগারদের জন্য মায়া দরদ কিছু না। ওনার নাম চন্দ্রগাজীতো। তাই চন্দ্র বাড়লে কমলে ওনার মধ্যে চুলকানি শুরু হয়। তখন দু'চারটা কটু কথা শোনার জন্য ওনার কান নিশপিশ করে।
যেমন এই পোস্টে- এইটা কেমুন কথা! এট্টু এট্টু কোটা না থাকলে কিরাম হবে! সবাই উক্ত লেখকের লেখার প্রশংসা করলেও চান্দুগাজী শুরুতেই কমেন্ট করে বসলেন, "পলিটিশিয়ান অনেক রকমের আছে: চা-দোকানের পলিটিশিয়ান, তাসের আড্ডার পলিটিশিয়ান; আপনি কি বাসের পলিটিশিয়ান?"
অথচ এই গাজী মশাই নিজেও সারাক্ষণ পলিটিক্স নিয়েই পোস্ট দেয়। কিন্তু অন্যের বেলায় ওনার কুড়কুড়ানি ওঠে [জুতার মালা পাওয়া নেত্রীর ভাষায়]।

ওনার আরেকটা বিষয় হল লজ্জাহীনতা। যেটাকে এই ব্লগের অনেকে আবার গ্লোরিফাই করতে চায়। অনেক অপদস্থ হয়েছে ব্লগে। কিন্তু স্বভাব বদলায় নাই।



আরেকটি কথা, উনার লেখা দিয়ে কে বই ছাপাবে? উনি শুদ্ধ বাংলা লিখতে জানেন? "কেহই" "খালেদা জিয়াকে পানি পোড়া" (আগুনে পোড়া?) "ম্যাওপ্যাও" হাজারটা পোস্ট লেখার পরেও এই তার শব্দ চয়ন। এই দিয়ে বই লেখলে "বই" শব্দটাকে অপমান করা হবে।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৩০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনাকে পোষ্ট পড়েছেন এবং মন্তব্য করেছেন বলে।
আমি আপনার মন্তব্যের কোনো উত্তর দিব না। তবে উত্তর আমার কাছে আছে।

যাই হোক একটা কবিতার কয়েকটা লাইন আপনার জন্য।
ভালো থাকুন। সুস্থ থাকুন।

নিন্দুকেরে বাসি আমি সবার চেয়ে ভাল, যুগ জনমের বন্ধু আমার আঁধার ঘরের আঁলো।
সবাই মোরে ছাড়তে পারে, বন্ধু যারা আছে, নিন্দুক সে ছায়ার মত থাকবে পাছে পাছে।
বিশ্বজনে নিঃস্ব করে পবিত্রতা আনে, সাধক জনে নিস্তারিতে তার মত কে জানে?
বিনামূল্যে ময়লা ধুয়ে করে পরিষ্কার, বিশ্বমাঝে এমন দয়াল মিলবে কোথা আর?

১৪| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:২৩

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: গাজী মামুর প্রতিটি পোস্ট মনোযোগ সহকারে পড়ি। সব মিলিয়ে উনি একজন বিচক্ষণ ব্যক্তি।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৩১

রাজীব নুর বলেছেন: সহমত।

১৫| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:২৬

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: আজ ঢাকায় আসলাম ট্রেনে ইন্সট্যান্ট ছড়া কবিতা পোস্ট করেছ, ব্লগে বেড়িয়ে আসলে খুশ রহিব

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৩১

রাজীব নুর বলেছেন: অবশ্যই।

১৬| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৩৮

উম্মু আবদুল্লাহ বলেছেন: কম্যুউনিটি ব্লগে বিশেষ একজন ব্লগার নিয়ে পোস্ট না দেয়াই ভাল। খামাখা অনেকে এসে নেতিবাচক মন্তব্য করবে! একজন মানুষ তো আর সবার কাছে প্রিয় হতে পারে না।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৪৩

রাজীব নুর বলেছেন: ঠিক বলেছেন।
এমনিতেই তার শত্রুর অভাব নেই।
এই পোষ্টের কারনে তারা আরও রেগে মেগে যেতে পারেন।
আসলে আমার ভুল হয়ে গেছে। অবশ্য ভুল না করলে শিখব কিভাবে?

১৭| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৩৮

আল ইফরান বলেছেন: উনার পর্যবেক্ষণ ও বিশ্লেষনের ধাক্কা হজম করার মত গাটস আমাদের প্রশ্নফাস জেনারেশনের (ইনক্লুডিং লেট-নাইনটিজ এর *তিয়ারা) মধ্যে এখনো তৈরি হয় নি।
আমি বয়সে কম হওয়ার কারনে অনেক কথাই বলতে চাইলেও বলতে পারি না, যেটা উনি খুব সহজেই করতে পারেন।
তবে মাঝেমধ্যে মনে হয় উনি কিছুটা একপেশে কথা বলে ফেলেন যা অনুচিত বলে আমার কাছে মনে হয়।
সামুতে উনি একটা ট্রেন্ডের সুচনা করেছেন, স্যরি টু সে যা এই পোস্টের সমালোচনাকারীরা এখনো চেস্টাও করে দেখে নাই।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৪৫

রাজীব নুর বলেছেন: ইফরান আপনার মন্তব্য পড়ে মনে হয় না আপনি অ-নে-ক ছোট বা আপনার বয়স খুব কম।

যাই হোক। ভালো থাকুন।

১৮| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৪৩

মো: নিজাম উদ্দিন মন্ডল বলেছেন: ঠিক আছে ভাই।। তবে লেখাটা কাল আলোচিত অংশে যাবে তাই শেষ মন্তব্যটা করতেই হলঃ


১/ আপনি অধিকাংশ লেখা মন্তব্য ও তার প্রতিউত্তর থেকে কপি করেছেন, তা মানেন তো??

২/ ""তিনি হৃদয়বান মানুষ তার জন্য তাকে আমি শ্রদ্ধা করি না, শ্রদ্ধা করি তিনি একজন মুক্তিযোদ্ধা। ""
-------( একজন হৃদয়বান, সত্যিকারের ভালো মানুষ সবার চেয়ে বড়। দেশে কয়েক লক্ষ মুক্তিযোদ্ধা আছে, কিন্তু খাঁটি মানুষ খুব কম))

৩/ ""আমাকে যদি বলা হয়, তোমার চোখে সেরা ব্লগার কে? চোখ বন্ধ করে বলব, 'চাঁদগাজী'।""

--- এই ব্লগের অনেকেরই মত এটাই।। কিন্তু ব্লগারদের তো দুরদৃষ্টি সম্পন্ন হতে হয়??
---ব্লগ বলতে শুধুই সামু নয়। সবার জানা দরকারঃ সামুতে যারা লিখে সবাই শখের লেখক। অনেক তুখোড় ব্লগার/রিয়েল হিরোরা সামুতে আসেই না।।

সারমর্মঃ শ্রদ্ধেয় চাঁদগাজী সামুতে মাস্টারপিস হতে পারে, লেখক হিসেবে তিনি গুড বা বেটার, বাট হি ইজ নট দ্যা বেস্ট।

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৪৭

রাজীব নুর বলেছেন: ভাই আমি আপনার সাথে তর্ক করবো না।
আপনি যা বলেছেন, তা হাসি মুখে মেনে নিলাম।

ভালো থাকুন। সুস্থ থাকুন।

১৯| ১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৪৪

যুক্তি না নিলে যুক্তি দাও বলেছেন: আচ্ছ ভাই আমি কি সেফ হবোনা? অনেকদিন হয়ে গেল!!!""""

১৫ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৪৮

রাজীব নুর বলেছেন: ''দেরী হোক, যায়নি সময়''

বলেন তো কার কবিতার লাইন?

২০| ১৬ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৪২

জহিরুল ইসলাম সেতু বলেছেন: ৬৬ বছর এ আর তেমন কী? চাঁদগাজী ভাই সুস্থ থাকুন আরো অনেক বছর।
সকলের সাথে সকলের মতের বা পথের মিল থাকতেই হবে এমন তো নয়। নিন্দুকেরা অনেক কথা বলে, কখনো তা অশোভন বাক্যালাপে গিয়ে ঠেকে। আসলে নিন্দুকেরা তো নিন্দুকই, তা তেলাপোকার মতো বা কুৎসিত কাউয়ার মতোই হোক না কেন।
১৯৭১ চাঁদগাজী ভাইরা অদম্য ছিলেন। আজীবন তাই থাকবেন, এতে কারো চোখে বালি পড়লো কি হাতি পড়লো, থোরাই কেয়ার করি। একজন মুক্তিযোদ্ধা আর যাই হোক রাজাকারের নেক নজর পাবে না, এটাই স্বাভাবিক। বরং কোন রাজাকার কখনো যদি কোন মুক্তিযোদ্ধার প্রশংসা করে, ধরে নিতে হবে সেই যোদ্ধার কোথাও কোন স্খলন হয়েছে। রাজাকারের মন কখনো বদলায় না, বদলাবেও না। তাই চাঁদগাজী ভাইকে নিন্দুকেরা যতোই নিন্দা করবে, ধরে নিবো তিনি ততোই শানিত হচ্ছেন।
আর একটা লেভেল আছে বুদ্ধিমত্তার, সবার বুদ্ধিমত্তার লেভেল তো এক না। কুয়োর ব্যাঙএর কাছে আকাশটা কেবল বৃত্তাকার। এর বাইরে তার বুদ্ধি খেলে না। সুতরাং উন্মুক্ত আকাশের ধারনা যাদের নেই, তারা কখনোই বৃত্তাকার আকাশের ধারণা থেকে বের হতে পারে না, পারবেও না। আমি জানি চাঁদগাজী ভাই এটা জানেন বলেই কুয়োর ব্যাঙএর স্থুল কথায় হতোদ্যম না হয়ে বুলডোজারেরে মতো এগিয়ে চলেছেন।
সম্মান রেখেই একটা কথা বলি, অনেক মুক্তিযোদ্ধাই কালের দীর্ঘ পরিক্রমায় ম্রিয়মান, নির্লিপ্ত বা পরিবর্তিত হয়ে গেছেন। কিন্তু কোন রাজাকার কখনো তার স্বভাব বদলায়নি, স্বাধীন বাংলাদেশে বসবাস করেও পাকিস্তানী নোংরা নীতিতে অটল রয়েছে। মুক্তিযুদ্ধের চেতনায় অটল মানুষের সংখ্যাটা বাড়ুক, তাই চাই। চাঁদগাজী ভাইরা আছেন বলেই এই ভাবনাটায় অবিচল থাকতে সাহস পাই।
তিনি যেখানেই থাকুন না কেন, দেশের মানুষ, মাটির মানুষের জন্য তাঁর সংগ্রাম অব্যহত থাকুক এই কামনা করি।
নিন্দুকের মুখে ছাই দিয়ে ব্লগে থাকুন আজীবন।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩০

রাজীব নুর বলেছেন: শুভ সকাল।
সুন্দর মন্তব্য করার জন্য আপনাকে অনেক ধন্যবাদ।

২১| ১৬ ই এপ্রিল, ২০১৮ রাত ১২:৫১

মোঃ সাইদুল ইসলাম বলেছেন: উনার কলমের দীর্ঘায়ু কামনা করি।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩১

রাজীব নুর বলেছেন: আমিন।

২২| ১৬ ই এপ্রিল, ২০১৮ রাত ২:১৭

নাঈম জাহাঙ্গীর নয়ন বলেছেন: পোষ্টটিতে লাইক, প্লাস আপনার কথাগুলোতেও। চাঁদগাজী আমার খুব শ্রদ্ধেয় ব্লগার, মন থেকে যাদের ভালোবাসি ব্লগে তাদের মধ্যে অন্যতম সে। তাঁর সম্পর্কে লিখতে গেলে শেষ হবে না। সময় কম, তাই বুক ভরা ভালোবাসা আর শ্রদ্ধা তার জন্য। দ্রুত তার সুস্থতা কামনায়।

আপনাকে ধন্যবাদ তাকে নিয়ে লেখার জন্য

বৈশাখী শুভেচ্ছা রইল ভাই

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ নাঈম ভাই ।

ভালো থাকুন। সুস্থ থাকুন।

ভালোবাসা নিরন্তর।

২৩| ১৬ ই এপ্রিল, ২০১৮ রাত ২:২৫

মোঃ মঈনুদ্দিন বলেছেন: যাইহোক, যে যাই বলুক আমি ব্লগার চাঁদ্গাজি সাহেবের পোস্ট পড়ি যখনই ব্লগ পাড়ায় আসি। দোষে গুণেই মানুষ। পৃথিবিতে এমন কে আছে যার দোষ নেই শুধু গুণ আছে? মনে হয় চাঁদ্গাজি সাহেব বেশিরভাগ ব্লগারের প্রিয়। কারণ, উনার ব্লগ ট্রোল হয়। ধন্যবাদ।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩৩

রাজীব নুর বলেছেন: আপনি খুশি না আয়ে
না আপনি খুশি চলে,
লাই হায়াত আয়ে,কাজা লে চলি চলে।
(পৃথিবীতে নিজের খুশি মতো আসি নি,খুশি মতো চলেও যাবো না।জীবন হাত ধরে নিয়ে এসেছিল বলেই এসেছি। মৃত্যু হাত ধরে নিয়ে চলে যাবে, তখন চলে যাবো।)

২৪| ১৬ ই এপ্রিল, ২০১৮ রাত ৩:২৪

কেএসরথি বলেছেন: বুঝলাম না লেখাটা কি স্যাটায়্যার নাকি!
যাই হোক!

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩৪

রাজীব নুর বলেছেন: আমি সহজ সরল ভাবে লিখেছি, আপনিও সহজ সরল ভাবে গ্রহন করুন।

২৫| ১৬ ই এপ্রিল, ২০১৮ ভোর ৪:৪২

সোহানী বলেছেন: ভালো বিশ্লেষন।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩৪

রাজীব নুর বলেছেন: আসলে গত তিন মাস শুধু গোয়েন্দা বই পড়তে পড়তে নিজেকে গোয়েন্দা ভাবতে শুরু করেছি। হা হা হা

২৬| ১৬ ই এপ্রিল, ২০১৮ ভোর ৬:২১

অগ্নিবেশ বলেছেন: তিনি আমাদের সেই ফারমার।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৩৬

রাজীব নুর বলেছেন: তিনি কি ফারমার নামে লিখতেন?
আমি তো জানি ব্লগার 'অপসরা' লিখতেন ফারমার নিকে।

২৭| ১৬ ই এপ্রিল, ২০১৮ ভোর ৬:৫৮

কাউয়ার জাত বলেছেন: কিছু ব্লগারের ছগলামী দেখলে হাসি পায়। আমি আমার কমেন্টে চাদগাজীর ব্লগীয় আচরণ নিয়ে সুনির্দিষ্ট প্রমাণসহ কিছু কথা বলেছি। প্রয়োজনে ব্লগে ওনার ইতরামি, ফাতরামীর অসংখ্য স্ক্রিনশটও আমি তুলে দিতে পারি। সুতরাং এ ক্ষেত্রে কারো আমার মতামত পছন্দ না হলে সে টু দ্যা পয়েন্ট যুক্তিগুলো খণ্ডন করতে পারে।

সেটা না করে মতের বিরোধী দেখলেই রাজাকার ট্যাগিংয়ের পথ অবলম্বনকারীরা এখনো টের পায় নাই যে নতুন প্রজন্ম এসব খায়না। চেতনা বেচতে গেলে উল্টা জুতার বাড়ি দিয়ে দেয়।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪০

রাজীব নুর বলেছেন: শুভ সকাল। মাথা ঠান্ডা রাখুন। রাগ করার কিছু নাই। ভুল হলে ভুল ধরিয়ে দিবেন।
আসলে আপনি যা ছাগলামী বলছেন, তা মোটেও ছাগলামী নয়। 'রসিকতা' বুঝেন না। আসলে আপনি তার উপর রেগে আছেন বলেই এমন করে ভাবছেন। আমি বলল সব রাগ ঝেরে তাকে ভালোবাসুন।

২৮| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৭:১০

কাউয়ার জাত বলেছেন: এই চাঁদগাজীই এক সময় ব্লগের চিহ্নিত জামাতি ছাগু সোজন বদিয়া, কালনি নদী এদের সাপোর্ট দিতো। এখন এক ছাগলের তিন নাম্বার বাচ্চা আইসা লাফাইতেছে উনি নাকি রাজাকারদের জম। আর যারাই ওনার বিরোধিতা করছে তারা সব নাকি রাজাকার।

বোঝাই যাচ্ছে চাদ্গাজীর সাপোর্টারদের মধ্যেও ফাঁস করা প্রশ্নে পাস করা মগজহীন পোলাপাইন আছে।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪২

রাজীব নুর বলেছেন: উত্তেজিত হবেন না। রেগে গেলেই হেরে যাবেন। আপনি ব্লগার আমিও ব্লগার। তাহলে কেন এত রাগ?? যে লোক গাছ কাটার ব্যবসা করেন তারও গাছের উপর অনেক মায়া থাকে।
প্রশ্নপত্র ফাঁস শুরু হওয়ার আগেই আমি লেখা পড়া শেষ করেছি।

ভালো থাকুন। সুস্থ থাকুন।

২৯| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৭:৫০

:):):)(:(:(:হাসু মামা বলেছেন: চাঁদগাজী ভাই আমার প্রিয় ওস্তাদ।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৪

রাজীব নুর বলেছেন: যোগ্য মানুষকে তার যোগ্য সম্মান দিতে হয়।

৩০| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৮:৪৮

বনসাই বলেছেন: টেবিলের ওপাশ থেকে দেখার একটা বিষয় তার লেখায় থাকে। পড়ার পরও লেখাটির রেশ ভাবনাতে রয়ে যায়। নতুন দৃষ্টিকোণ উন্মোচিত হয়। একই বিষয়কে দশ দিক থেকে বিশ্লেষণ করার সামর্থ তার আছে। ব্লগে তাকে নিয়মিত দেখতে পছন্দ করি।

অন্যের লেখায় করা তার মন্তব্যগুলো যেমন উপভোগ করি একইভাবে তার উপরে করা বিরূপ মন্তব্যকে স্পোর্টিংলি নেয়াটাকেও পছন্দ করি। সামু ব্লগ এর বিজ্ঞাপন বলা যায় তাকে। তার লেখা পড়তেই সামুতে প্রতিদিন আসা ব্লগারের সংখ্যা নেহাত কম নয় বলে মনে করি।

নতুন ব্লগারদের জন্যে তিনি আশীর্বাদ, তাদের ব্লগে তিনি কী লিখেছেন সেটা পড়তেও কিছু পাঠক সেখানে ঢুঁ দেন। তার সুস্থতা সব সময় কামনা করি। আর তার প্রতি শ্রদ্ধা প্রকাশের সুযোগ করে দেয়ায় আপনাকে ধন্যবাদ।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ আপনার সুচিন্তিত মতামতের জন্য।

৩১| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৪

ক্স বলেছেন: আপনি বলেছেন, " মিসির আলী দেখতে যেমন, উনিও দেখতে তেমন"
মিসির আলি দেখতে কেমন আমি জানিনা, কারণ উনি কোন কমিকস বা মুভি ক্যারেক্টার না, তাই মিসির আলীর চেহারা সম্পর্কে কোন আইডিয়া করতে পারিনি।
তবে ট্রাক্টরের ছবি দেখতে দেখতে কিজন্য জানিনা আমার কেবল মনে হয় চাদ্গাজী দেখতে কোন না কোনভাবে ট্রাক্টরের মত। তাই তার চেহারা অনুমান করতে খুব কষ্ট হচ্ছে।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:৪৬

রাজীব নুর বলেছেন: হুমায়ূন আহমেদ অসংখ্য বার মিসির আলির বই গুলো মিসির আলির চেহারার বর্ণনা দিয়েছেন।

৩২| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:১৩

নীল মনি বলেছেন: পোস্টটি পড়লাম সাথে প্রতিটা মন্তব্য।পোস্টের ব্যাপারে পরে আসছি তার আগে বলে নিই রাজীব ভাইয়া আপনাকে নিয়ে একদিন লিখব।তবে এত সুন্দর করে কোন কিছু লিখতে পারব না কারণ আপনার সম্পর্কে আমি জানি না।তবে আমার মন যেটুকু জানে ঠিক সেইটুকু জানিয়ে দেব ইন শা আল্লাহ।

এবার আসি চাঁদগাজী সাহেবকে নিয়ে পোস্টের ব্যাপারে।উনার ব্যাপারে অনেক কিছু জানলাম।আপনার কল্যাণে তা জেনেছি।দারুণ লিখেছেন।একজন ব্লগারকে নিয়ে লিখেছেন।এটা একটি দারুণ আন্তরিকতার বিষয়।আপনার এই আন্তরিকতা সবার মাঝে ছড়িয়ে যাক।একে অপরকে ভালোবাসুক। ভালোবেসে দুই লাইন লিখুক তাতে বন্ধন দৃঢ় হবে।

আমার তো ভীষণ ভালো লাগছে তার মত একজন ব্লগারের সাথে দেখা পেয়ে।আমি ছোট মানুষ,মনের খেয়ালে লিখি।উনার অনেক মন্তব্য পেয়েছি আমি।উনার সবচেয়ে ভালো যে দিকটা উনি লেখার বিশ্লেষণ দারুণ করেন।ভালো না হলে বলে দেন সমস্যা কোথায়।আমার ভালো লাগে। অন্তত প্রকৃত সত্যটা জানা যায় আর লেখার মান বৃদ্ধিতে এমন গুরুত্বপূর্ণ সমালোচনার কোন বিকল্প নেই। আমি অন্তর থেকে তার জন্য দোয়া করি।যতদিন বেঁচে থাকব ইন শা আল্লাহ তার কথা মনে থাকবে। আর মনে থাকার মূল কারণ উনার নামটা অদ্ভুত।

এবার আসি মন্তব্যে।আপনি দারুণ বুদ্ধিমত্তার সাথে প্রতিউত্তর করেছেন।
একটা মানুষ কখনো সবার কাছে ভালো হতে পারে না।পৃথিবীতে আমরা যত সহজে অন্যের দোষ বর্ণনা করি ঠিক ততটুকু পরিমাণ প্রশংসা করতাম তাহলে পৃথিবীর চেহারাটা অন্যরকম হত।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৫১

রাজীব নুর বলেছেন: অবশ্যই লিখুন। যে লেখা আমার মন ছুঁয়ে যাবে।


''একটা মানুষ কখনো সবার কাছে ভালো হতে পারে না।পৃথিবীতে আমরা যত সহজে অন্যের দোষ বর্ণনা করি ঠিক ততটুকু পরিমাণ প্রশংসা করতাম তাহলে পৃথিবীর চেহারাটা অন্যরকম হত।''

দারুন দামী কথা বলেছেন।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৫৪

রাজীব নুর বলেছেন: আপনি আমার ব্যক্তিগত লেখা গুলোতে চোখ বুলালেই আমাকে বুঝতে পারবেন।
আমি আমার নিজেকে নিয়ে অনেক লেখা লিখেছি। আমি যা তাই ই লিখেছি।

৩৩| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৩১

মোঃ মাইদুল সরকার বলেছেন:
সেরা ব্লগার মানেই সেরা লেখক নয়।

এখানে আমরা শখে বা ইচ্ছাপূরণ বা অনেকে লেখক হবার জন্যও লিখেন।

উনি যে পরিমাণ সময় দেন ব্লগে ও লেখায় এবং মন্তব্যে সে হিসাবে সেরা ব্লগারদের একজন কোন সন্দেহ নেই।

ওনাকে নিয়ে সুন্দর তথ্য প্রকাশ করায় আপনাকে অভিনন্দন।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৫২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ মাইদুল ভাই।

ভালো থাকুন।

৩৪| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৩২

অনন্য দায়িত্বশীল আমি বলেছেন: আপনি যতই চাঁদগাজীকে তেল মারেন আমেরিকা যাওয়া হবেনা। চাঁদগাজী আপনাকে আমেরিকা নিতে পারবেনা। :D

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:০০

রাজীব নুর বলেছেন: ছিঃ
এগুলো কি কথা? এতটা নিচু মন মানসিকতার পরিচয় দিবেন না। প্লীজ। ব্লগাররা বড় মনের অধিকারী।
আমি কোনো দিনও নিজের দেশ ছেড়ে কোথাও যাবো না। এ পর্যন্ত দুই বাই আমার পাসপোর্টে ভিসা লেগেছে। দুই বার'ই শেষ পর্যন্ত আমি বিদেশ যাই নি।
রাস্তার পাশে চায়ের দোকান থেকে চা খাওয়া এই আনন্দ কোথাও পাবো বলেন?
পরিচিত মানুষ জন, আত্মীয় স্বজন ছেড়ে আমি কোনো দিনও কোঠাও যাবো না।
সামান্য ঢাকার বাইরে গেলে বাসার মানুষের জন্য অস্থির হয়ে থাকি। দম বন্ধ হয়ে আসে।
আর সব চেয়ে বড় কথা নিজের বাবা মা ছাড়া কোনবোদিন কারো কাছ থেকে সহযোগিতা নিতে আমার ভালো লাগে না।
আমার কাছের অনেক আত্মীয় স্বজন লন্ডন, আমেরিকা, কানাডা আর ইতাটি থাকে। তারা আমাকে নেওয়ার জন্য এক পায়ে রাজী। আমিই যাই না। তিন মাস আগে আমার আব্বা লন্ডন থেকে ঘুরে আসলো। লন্ডনে আমার বোন থাকে।
হুম, তবে মাঝে মাঝে মেজাজ খারাপ হয় তখন বলি- এই দেশে আর থাকবো না।

৩৫| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৩৩

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
গাজী সাহেব বলেনেছন ঃ এটা সত্য যে, আমি চাষবাস করেছি ১২শ ক্লাশ অবধি
শব্দটি হবে দ্বাদশ সংখ্যায় যা ১২, ১২শ না! ( বাংলাদেশ-ভারত সীমান্তে নতুন ১২শ নিরাপত্তা চৌকি বসাবে ভারত) এর মানে এই নয় যে ভারত ১২টি নিরাপত্তা চৌকি বসাবে) ভারত একহাজার দুইশত চৌকি বসাবে। এই বয়সে এমন করলেতো কদুর তেল মাখােতে হবে চান্দিতে !

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:০২

রাজীব নুর বলেছেন: জ্বী, ঠিক বলেছেন।
আমার মনে হয় দীর্ঘদিন বিদেশ থাকলে এমনটা হয়।
আমি অনেককেই এমন দেখেছি, লিখতে, উচ্চারণ করতে।

৩৬| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৩৯

ঠ্যঠা মফিজ বলেছেন: ওনার বয়স হয়েছছে এখন ওনার বিশ্রাম নেয়া প্রয়োজন বনে মোষ তারানোর সময় এখন তার জন্য না। ;)

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:০৩

রাজীব নুর বলেছেন: ভুল বললেন।
এরকম চিন্তা ভাবনা মোটেও মাথায় স্থান দিবেন না।

৩৭| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৪০

কামরুননাহার কলি বলেছেন: এ মা আমি তো জানি না সে একজন মুক্তিযোদ্ধা। আর সে যে একজন ৬৬ বছরের মানুষ তাও জানিনা। তার সব লেখাই আমার পছন্দ।
কিন্তু আমার একটি প্রশ্ন তিনি তো যুদ্ধ করেছেন তাই না। তাহলে সে আসল এবং সত্যিকারি মুক্তিযোদ্ধের খবর নিশ্চয় জানেন। তাহলে তো আমাদের অনেক কিছু শেখার আছে তার কাছ থেকে। তিনিই তো জানবেন সত্যিকারি মুক্তিযুদ্ধটা কি। তাহলে তিনি সেটা লেখেন না কেনো?

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:০৪

রাজীব নুর বলেছেন: তার পোষ্ট এবং মন্তব্য গুলোতে চোখ রাখবেন। অনেক কিছু জানতে পারবেন। তবে তিনি নিজের কথা একেবারেই বলতে চান না।

৩৮| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১০:৫৮

নীল মনি বলেছেন: আলহামদুলিল্লাহ্‌ শুকরিয়া আমি লিখব আমার মত করে :) আপনার মত এত সুন্দর করে লেখা হবে না।

১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:০৫

রাজীব নুর বলেছেন: অবশ্যই লিখবেন বোন।

ভালোবাসা নিরন্তর।

৩৯| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:১৭

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন: উনার আস ল নামটি জানতে মন চা য়। গবে ষ ণা দ র কা র।

১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১৩

রাজীব নুর বলেছেন: ঠিক আছে, উনি'ই উনার নাম জানাবেন।

৪০| ১৬ ই এপ্রিল, ২০১৮ সকাল ১১:২৪

তারেক_মাহমুদ বলেছেন: গাজী ভাইকে নিয়ে ভালই গবেষনা করেছেন দেখা যাচ্ছে, গাজী ভাই সম্পর্কে অনেক তথ্য জানলাম, আমি যখন সেফ ছিলাম না তখন থেকেই গাজী ভাই আমার পোষ্টে মন্তব্যের মাধ্যমে উৎসহ দিয়ে গেছেন। গাজী ভাই সুস্থ থাকুন এই কামনা রইলো।

১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১৪

রাজীব নুর বলেছেন: উনি এই সামু ব্লগের প্রান।

৪১| ১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:১৯

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
কামরুননাহার কলি বলেছেন: এ মা আমি তো জানি না সে একজন মুক্তিযোদ্ধা। আর সে যে একজন ৬৬ বছরের মানুষ তাও জানিনা। তার সব লেখাই আমার পছন্দ।
কিন্তু আমার একটি প্রশ্ন তিনি তো যুদ্ধ করেছেন তাই না। তাহলে সে আসল এবং সত্যিকারি মুক্তিযোদ্ধের খবর নিশ্চয় জানেন। তাহলে তো আমাদের অনেক কিছু শেখার আছে তার কাছ থেকে। তিনিই তো জানবেন সত্যিকারি মুক্তিযুদ্ধটা কি। তাহলে তিনি সেটা লেখেন না কেনো?
'৭১এ পাকিদের বিরুদ্ধে স্বাধীনতাযুদ্ধে অংশ গ্রহণকারী সবাই মুক্তিযোদ্ধা তবে সব মুক্তিযোদ্ধা দেশপ্রেমিক নয়

১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:০৫

রাজীব নুর বলেছেন: এই প্রশ্নের উত্তর কি আমি দিবো?

৪২| ১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:২৩

টারজান০০০০৭ বলেছেন: আমার প্রিয় চাঁন গাজী

১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:০৭

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৪৩| ১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:২৮

সাইন বোর্ড বলেছেন: চাঁদগাজীর পজেটিভ দিক নিয়ে সম্ভতঃ অাপনি এর অাগেও লিখেছেন, অাজ অাবার নসিহত করলেন । কারু প্রতি ভাল ধারণা থাকা মন্দ না । তবে মারাত্বক নেগেটিভ দিকগুলোকে যেন ভুলে না যায় ।

১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:০৮

রাজীব নুর বলেছেন: নেগেটিভ আপনি লিখুন।
আমার চোখে কিছু নেগেটিভ ধরা পড়েনি ভাই।

৪৪| ১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৪০

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
সাইন বোর্ড বলেছেন: চাঁদগাজীর পজেটিভ দিক নিয়ে সম্ভতঃ অাপনি এর অাগেও লিখেছেন, অাজ অাবার নসিহত করলেন । কারু প্রতি ভাল ধারণা থাকা মন্দ না । তবে মারাত্বক নেগেটিভ দিকগুলোকে যেন ভুলে না যায় ।

মাদার তেরেসা বলেছেন,"তুমি যাকে ভালোবাসে তার সমালোচনা করোনা" রাজীব ভাই গাজী সাহেবকে ভালোবাসেন !

১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:০৮

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৪৫| ১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৪২

ধ্রুবক আলো বলেছেন: চাঁদগাজী ভাইকে আমারও খুব পছন্দ। উনি নিঃসন্দেহে এক নম্বর ব্লগার। উনি ব্লগে সবাইকে এপ্রিশিয়েট করেন। উনার মন্তব্য গুলো খুব ফ্রাঙ্কলি ধরনের এবং ডিপ্লোমেটিক। তাই হয়তো অনেকে বুঝতে পারে না তাই রাগ করে। এটা ব্যাপার না।
উনি সময় কৃষি কাজ করেছেন এটা জেনে আমার তো আর এই শহরে থাকতে ইচ্ছে করছে না মন চাচ্ছে এক্ষুনি গ্রামে চলে যাই। উনার সম্পর্কে এতো তথ্য তুলে ধরার জন্য আপনাকে বিশেষভাবে একটা ধন্যবাদ।

বাস্তবে একজন মিসির আলি পেলাম।

১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:০৯

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
ভালো থাকুন।
ভালোবাসা নিরন্তর।

৪৬| ১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১২:৫৭

মোঃ খুরশীদ আলম বলেছেন: আপনার যথাযথ মূল্যায়নের জন্য ধন্যবাদ।
আল্লাহ আপনাকে উপযুক্ত প্রতিদান দিন। আমিন ।

১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:১০

রাজীব নুর বলেছেন: প্রতিদানের কি আছে?
কোনো প্রতিদানের আশায় লিখিনি। সত্যি বলছি।

৪৭| ১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:৩৮

তারেক ফাহিম বলেছেন: উনি সবার ব্লগেই কমবেশি মন্তব্য করেন।

পোষ্ট বিশ্লেষন করে মন্তব্য করেন, ভালো না হলে সরসারি বলে দেয়।

আমারও প্রিয় ব্লগার চাঁদগাজী।

১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:১০

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন।
ভালোবাসা নিরন্তর।

৪৮| ১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:০১

ফকির আবদুল মালেক বলেছেন: সামু ব্লগের সবচেয়ে জনপ্রিয় এবং সক্রিয় ব্লগার চাঁদগাজী।
আপনি তাকে নিয়ে চমৎকার পোষ্ট লিখেছেন। আপনিও অসাধারণ ব্লগার।

দজনের প্রতি রইল অনেক অনেক শুভ কামনা।

১৬ ই এপ্রিল, ২০১৮ দুপুর ২:১১

রাজীব নুর বলেছেন: অনেক ধন্যবাদ।
ভালো থাকুন।

৪৯| ১৬ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৩:৫৭

নীলপরি বলেছেন: খুব সুন্দর লিখেছেন । ++++

১৬ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২০

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ পরী।

৫০| ১৬ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:২৯

সৈয়দ তাজুল বলেছেন: চাঁদগাজী ভাই সবসময় সুস্থ থাকুক।

১৬ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৫:২১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৫১| ১৬ ই এপ্রিল, ২০১৮ সন্ধ্যা ৭:১৮

কাওসার চৌধুরী বলেছেন:


চাঁদগাজী ভাই একটি ইতিহাস। একজন চিরকুমার।

১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:২৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৫২| ১৬ ই এপ্রিল, ২০১৮ রাত ৯:৫৫

জুনায়েদ বি রাহমান বলেছেন: চাঁদগাজী ভাই আমারো পছন্দের একজন ব্লগার। সামুর কথা মনে পড়লে, উনাকেও মনে পড়ে। শুভ কামনা উনার জন্য।

১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:২৫

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।
ভালোবাসা নিরন্তর।

৫৩| ১৬ ই এপ্রিল, ২০১৮ রাত ১১:৩৭

পবন সরকার বলেছেন: হঠাৎ করে রাজীব নুর চাঁদ গাজীর পায়ে এত তেল মালিশ করা শুরু করলেন কেন বুঝতে পারলাম না। চাঁদ গাজী নিঃসন্দেহে একজন নিয়মিত একটিভ ব্লগার। তার খোঁচাখুচি মন্তব্য আমারো ভালো লাগে। তবে চাঁদ গাজীর ম্যাঁও প্যাঁও খোঁচামারা মন্তব্য কি রাজীব নুরের ভাগ্যে কখনও জোটে নাই। যাদের ভাগ্যে তার খোঁচা জুটেছে তারা এখনও চাঁদগাজীর আতঙ্কে ভোগে। কিছু দিন আগে দেখলাম কোন এক ব্লগারের মন্তব্যর জবাবে রাজীব নুর তাকে চাঁদগাজীর কাছে ক্ষমা চাইতে বলেছেন, চাঁদগাজীর মন্তব্যের জবাবে চাঁদগাজীকেই সেটা প্রতিউত্তর দেয়া উচিৎ ছিল চাঁদগাজীর পক্ষ হয়ে রাজীব নুরের এমন মন্তব্য করা মোটেই উচিৎ হয় নাই, এখানে কে কোন বয়সের লোক ব্লগার হিসাবে আছে বোঝা মুশকিল, কাজেই শালিনতা বজায় রেখেই মন্তব্য প্রতি মন্তব্য করা উচিৎ। তবে চাঁদগাজী একজন চিন্তাশীল ব্লগার এটা আমিও একবাক্যে স্বীকার করি। তাকে এত তেল মালিশ না করলেও চলবে। চাঁদগাজী সবসময় সেরা ব্লগার।

১৭ ই এপ্রিল, ২০১৮ সকাল ৯:২৯

রাজীব নুর বলেছেন: 'তেল মালিশ' অতি মনোরম বলেছেন।
যার যা জ্ঞান বুদ্ধি সে তো তাই বলবে।
আম গাছে সব আম তো আর ভালো হয় না কিছু পোকা আমও হয়।
ব্লগে সব ব্লগার ভালো হয় না। কিছু বদ ব্লগারও আছে। বদ লোক তো মক্কা মদীনায়ও আছে।

৫৪| ১৭ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:০৫

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
হরশে বিষাদে, ভালো-মন্দে
জমিনে আসমানে অথবা চান্দে,
সবখানে গাজী সাবেরে বন্দে।
চাঁদগাজী বন্দিলে মন্তব্য হয় ঢের
সেই কারনে অনেকই পদ চুমে তার!!

১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:০৯

রাজীব নুর বলেছেন: আপনার মারাত্মক জ্ঞান।
এই রকম জ্ঞান যেন আর কারো না হয়।

৫৫| ১৭ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:১২

আরইউ বলেছেন: এমন এক গবেষণা যার কোনো প্রয়োজন ছিলনা!

১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৪:১০

রাজীব নুর বলেছেন: হা হা হা---

৫৬| ১৭ ই এপ্রিল, ২০১৮ বিকাল ৩:৫৭

নীলআাকা৩৯ বলেছেন:


গাজী কাহুর জন্য ব্লগে সাতখুন মাফ। এমনকি নিচেরটার মত ভয়ংকর বাজে কথা বললেও সেইটা গাজী কাহুর জন্য জায়েজ। অন্য কেউ এর একশভাগের একভাগ বললেও গাজী কাহুর মুরিদরা রগ কাটতে দেরি করেনা। এই যে লিংক

৫৭| ১৮ ই এপ্রিল, ২০১৮ দুপুর ১:২১

নূর মোহাম্মদ নূরু বলেছেন:
লেখক বলেছেন: আপনার মারাত্মক জ্ঞান। এই রকম জ্ঞান যেন আর কারো না হয়।

কিন্তু দুঃখের সাথে বলতে হয়, আপনি না চাইলেও অেকেরই এই জ্ঞান হয়ে গেছে। আপনার অত্র লেখায় দেখেন
একটা বিরোধী শিবির তৈরী হয়েছে। আমার অত্র মন্তব্যের উপরের মন্তব্যটা দেখেন, স্ক্রীন শর্ট দেওয়া আছে। (মন্তব্য নিঃস্প্রোয়জন)
কারণ আমি সাদাকে সাদা আর কালোকে কালো বলতে অভ্যস্ত।

৫৮| ২৪ শে এপ্রিল, ২০১৮ রাত ১:২৩

ঠাকুরমাহমুদ বলেছেন: চাঁদগাজী ভাই নিঃসন্দেহে একজন বড় মাপের বড় মনের মানুষ, তার সুস্থতা কামনা করি, তিনি ভালো থাকুন সুস্থ থাকুন ব্যাস্ত থাকুন এই দোয়া করছি ।

২৪ শে এপ্রিল, ২০১৮ সকাল ৯:১২

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ ভাই।

৫৯| ২৬ শে এপ্রিল, ২০১৮ রাত ২:৫৫

কবি হাফেজ আহমেদ বলেছেন: হুম। সহমত। দোয়া রইলো, সৃষ্টিকর্তা যেন উনার সুস্বাস্থ্য বজায় রাখে এবং ধৈর্য ধারণ করার ক্ষমতা যেন দিনদিন বৃদ্ধি করে দেয়। যাতে উনি আমাদেরকে সবসময় এমন সময় দিতে পারে।

২৬ শে এপ্রিল, ২০১৮ সকাল ১১:২৩

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ হাফেজ ভাই।

৬০| ০৬ ই মে, ২০১৮ সন্ধ্যা ৬:৪৮

অর্ধ চন্দ্র বলেছেন: ভালোলাগে তাই ভালোবাসি, কিন্তু তার প্রোফাইল এ ট্রাক্টরের চিত্র,কেন,তা জানার খুব ইচ্ছে!

০৭ ই মে, ২০১৮ সকাল ১০:৫৮

রাজীব নুর বলেছেন: আমি নিজেও জানি না।

৬১| ৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৪:৫২

রাকু হাসান বলেছেন: লিংকটি শেয়ার করার জন্য বেশ কিছু জানতে পারলাম ,এগুলো আগ্রহ আমার আগে থেকেই ছিল । অনেক ধন্যবাদ ভাইয়া ।

৩১ শে জুলাই, ২০১৮ বিকাল ৫:০৬

রাজীব নুর বলেছেন: ভাল থাকুন।

৬২| ২৬ শে এপ্রিল, ২০২০ রাত ১০:৫০

মীর আবুল আল হাসিব বলেছেন: দুই বছর আগে যখন প্রথম এই পোস্টাটা পড়েছিলাম তখন আমার কছে ছিল জাভা ফোন তাই মন্তব্য করতে পারিনি। জানি দুই বছর পর কমেন্ট করা বোকামি তবুও করলাম কারন চাদগাজী সাহেবের লেখা পড়লে অনেক কিছু শেখা যায়। তাইতো অনেক খুজে লিঙ্ক পেয়ে গেলাম।

আর হ্যাঁ আমার ব্লগে আসার কারন হলো আপনি আর অপু তানভীর ভাই ।

২৭ শে এপ্রিল, ২০২০ রাত ১:৪৫

রাজীব নুর বলেছেন: ভালো থাকুন। সুস্থ থাকুন।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.