নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

আমার নাম- রাজীব নূর খান। ভালো লাগে পড়তে- লিখতে আর বুদ্ধিমান লোকদের সাথে আড্ডা দিতে। কোনো কুসংস্কারে আমার বিশ্বাস নেই। নিজের দেশটাকে অত্যাধিক ভালোবাসি। সৎ ও পরিশ্রমী মানুষদের শ্রদ্ধা করি।

রাজীব নুর

আমি একজন ভাল মানুষ বলেই নিজেকে দাবী করি। কারো দ্বিমত থাকলে সেটা তার সমস্যা।

রাজীব নুর › বিস্তারিত পোস্টঃ

বাংলাদেশে এতো ঈমানদার থাকা সত্ত্বেও কেন বাংলাদেশ উন্নতি করতে পারছে না?

২৩ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৫২

ছবিঃ আমার তোলা।

বাংলাদেশের মানুষ গুলো মূলত ইতর শ্রেনীর।
দেশের ৭৫% লোক ইতর। এই ইতর গুলো নামাজ পড়ে, রোজা রাখে, সেই সাথে সব রকম ধর্মকর্মও করে। অর্থ্যাৎ কেউ ধর্মকর্ম করলেই তাকে ভালো মানুষ বলা যাবে না। এক হিসেবে দুষ্ট লোকেরাই ধর্মকর্ম বেশি করে। ধর্ম মানুষকে সঠিক পথে আনতে পারে না। পারার কোনো কারনও নেই। আসল কথা হলো আমাদের খাঁটি ইমানদার নেই। সব ভন্ড। সব লোক দেখানো। বহু লোক আছে অন্যের কাছে ধার্মিক সাঁজার জন্য নামাজ রোজা করে। মূলত কারো মধ্যে পরকালের ভয় নেই। পরকাল নিয়ে কেউ ভাবে না। হয়তো তাঁরা জেনে গেছে, বুঝে গেছে আসলে পরকাল বলে কিচ্ছু নেই।

আমাদের দেশে মসজিদের অভাব নেই।
প্রতিটা মহল্লায় তিনটা চারটা করে মসজিদ। মসজিদ আমাদের দেশে প্রয়োজনের তুলনায় অনেক বেশি আছে। আমাদের লাইব্রেরীর খুব অভাব। মসজিদের চেয়ে আমাদের লাইব্রেরী খুব বেশি দরকার। ধর্মীয় জ্ঞান মানুষকে সুপথে আনতে পারে না। বরং পেছনে টেনে ধরে। মানুষের দরকার আধুনিক শিক্ষা। ধর্মের রুপকথা মানুষকে সঠিক পথ দেখাতে পারে না। আমি প্রতি শুক্রবার জুম্মার নামাজ ঢাকা শহরের বিভিন্ন মসজিদে পড়ে থাকি। হুজুরেরা খুৎবার সময় স্পষ্ট করে বলে দেন, মসজিদের জন্য টাকা দেন। এই কাজ করবো, সেই কাজ করবো। যুগ যুগ ধরে মসজিদের জন্য টাকা সংগ্রহ করা হচ্ছে। মসজিদ নির্মান কি শেষ হয় না? মূলত ব্যবসা। বিনা পূঁজির ব্যবসা। সেই লাল সালু উন্যাসের কথা মনে পড়ে যায়।

যে শিশু পরিবার থেকে সঠিক শিক্ষা পাবে, সে বড় হয়ে নীতিহীন কাজ করতে পারবে না।
এইবার সেই শিশু ধর্মকর্ম করুক আর না করুক। সমাজে ধার্মিকেরাই মন্দ কাজ বেশি করে। একটা উদাহরণ দেই। আমাদের গ্রামের এক চাচা আছেন। ব্যবসা করেন। উনি মানুষকে মিথ্যা কথা বলে কাস্টমারকে ঠকান। কাস্টমারকে বলেন, মিথ্যা বলব না, মাত্রই নামাজ পড়ে এলাম। এই দেখুন নামাজের পড়তে পড়তে আমার কপালে স্থায়ী দাগ বসে গেছে। কাস্টমার তার কথা বিশ্বাস করে নকল প্রোডাক্ট নিয়ে যায়। দেখলেন একজন ধার্মিকের অবস্থা। ধার্মিকেরা শুধু ঠকবাজ নয় সেই সাথে প্রচন্ড হিংস্র হয়। মাদ্রাসা গুলোতে হুজুরেরা কি করে তা তো সকলেই জানেন। ক'দিন পরপর পত্রিকায় দেখা যায়। ওয়াজে হুজুরেরা মিথ্যা বলে। আইন করে আমাদের দেশে ওয়াজ বন্ধ করে দেওয়া উচিৎ।

দেশের উন্নতির জন্য দরকার ভালো মানুষ।
আমাদের দেশে ভালো মানুষের খুব অভাব। হাতে গোনা কয়েকজন ভালো মানুষের নাম আমি আপনাদের বলি- শেখ মুজিব, মাওলা ভাসানী, তাজউদ্দীন আহমদ, এ কে ফজলুল হক প্রমুখ। এরকম খাটি মানুষ আমাদের দেশে আর জন্ম নেয়নি। এখন, আমাদের দেশ হচ্ছে চোরের দেশ। আমলারা চুরী করছে, এমপি, মন্ত্রী, কাউন্সিলর, ছাত্রলীগ, সিটি কর্পোরেশন সহ সকলেই চোর। এই চোরেরা চুরী করে আর নামাজ পড়ে আল্লাহর কাছে ক্ষমা চায়। অসৎ পথের টাকা দিয়ে হজ্বে যায়। অসৎ টাকা দিয়ে মসজিদ, মাদ্রাসা আর এতিমখানা বানায়। মাদ্রাসা পাশ দিয়ে কি হবে? মসজিদে আযান দেবে, কেউ মারা গেলে কোরআন খতম দেবে, বাড়ি বাড়ি গিয়ে কায়দা, আমপাড়া শেখাবে। এই তো? মাদ্রাসায় লেখাপড়া করলে ভালো চাকরি পাবে না। তাকে মানবেতর জীবনযাপন করতে হবে।

তুলনামূলক এই দেশে নাস্তিকেরা মানবিক এবং হৃদয়বান হয়।
নাস্তিকেরা মসজিদে যায় না তবু তারা সহজ সরল সুন্দর জীবনযাপন করে। আমাদের দেশে সত্যিকারের উন্নতির জন্য মাদ্রাসা গুলো বন্ধ করে দিতে হবে। সব ছেলেমেয়ে স্কুলে পড়বে। নো মাদ্রাসা। সরকারের উচিত লেখাপড়া সম্পূর্ণ ফ্রি করে দেওয়া। এই কাজটা স্বাধীনতার পরই করা উচিত ছিলো। তাহলে দেশ আজ অনেক উন্নতি করতে সক্ষম হতো। দেশে বিজ্ঞানী নেই। আছে শুধু কোরানে হাফেজ। এত এত কোরানে হাফেজ, এত এত কোরানের পাখি দিয়ে জাতি কি করিবে? কোরআন মূখস্ত করা সহজ। মূলত দুটা গ্রন্থ কোরআন এবং হাদীস। আর বিজ্ঞানের অসংখ্য বই।

মন্তব্য ২৭ টি রেটিং +০/-০

মন্তব্য (২৭) মন্তব্য লিখুন

১| ২৪ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:২৫

মাহমুদুর রহমান সুজন বলেছেন: আপনি কি সবসময় আপনার বুদ্ধি থেকে লিখাগুলো লিখে থাকেন? আমার কেনা জানি মনে হয় আপনি কারোর দালালি করতে পছন্দ করেন। প্যাচালে যাব না। নিজে যদি ভালো মানুষ হউন তাহলে সমাজ ই দেখবে। ঢাক ঢুল ভাজানোর কি আছে। আপনি কতোটুকু ভালো মানুষ তা মেপে দেখবেন। দেশ, সংস্কৃতি, ধর্ম এগুলো কেমন করে চলবে তা সমাজের মানুষগুলোই বেছে নিবে। কেননা সমাজটা আপনার একাকার না, না আপনার কাছে কেউ ইজারা দিয়েছে।

২৪ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৩২

রাজীব নুর বলেছেন: দুঃখজনক মন্তব্য।

২| ২৪ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:২৭

সোনাগাজী বলেছেন:



ইমানদারেরা মৃত্যুর পর ভালো থাকার চেষ্টা করবেন, আজকের জীবনের জন্য উনারা চিন্তিত নন।

২৪ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৩৩

রাজীব নুর বলেছেন: হে হে হে---

৩| ২৪ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৩১

অহরহ বলেছেন: বাংলাদেশে এতো ঈমানদার থাকা সত্ত্বেও কেন বাংলাদেশ উন্নতি করতে পারছে না?

তাই তো.............. ??

২৪ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৩৩

রাজীব নুর বলেছেন: হুম।

৪| ২৪ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৩৮

আমি পরাজিত যোদ্ধা বলেছেন: প্রকৃত ইমানদার না তাই হচ্ছে না, ৭০% ইতর না তার থেকেও বেশি হবে।

২৫ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৩৯

রাজীব নুর বলেছেন: রাইট।

৫| ২৪ শে অক্টোবর, ২০২৩ রাত ২:৪৯

ইফতেখার ভূইয়া বলেছেন: নামে মুসলিম হওয়া সহজ কিন্তু সেটা কাজে এবং বাস্তব জীবনের তার প্রতিফলন ঘটানোর জন্য সারাজীবনের প্রচেষ্টা চালিয়ে যেতে হয় বলে আমার ধারনা। সুতরাং আপনি কিভাবে, কাকে "ঈমানদার" ব্যক্তি বলে মনে করছেন তা স্পষ্ট হলো না। আমার ব্যক্তিগত অভিমত এ ব্যাপারে আপনার ধারনা আপনার কাছেও সুস্পষ্ট নয়। ধন্যবাদ।

২৫ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৪০

রাজীব নুর বলেছেন: আমার অবশ্যই সুস্পষ্ট ধারনা আছে ইমানদার ব্যাক্তি সম্পর্কে।

৬| ২৪ শে অক্টোবর, ২০২৩ ভোর ৪:০৭

আমি নই বলেছেন: এই ইতর শ্রেনীর মাঝে আপনি হইলেন গিয়ে টপ কোয়ালিটির ইতর। নিজেতো জীবনে কিছু করতে পারেন নাই, আবার ব্লগে আসেন জ্ঞান ঝারতে। আর চাচাটাও তো আপনারই সুতরাং সেও ইতর হওয়ার সম্ভাবনা ৯৯%। দেশে বিজ্ঞানী কেন হয় না সেটার সঠিক কারন বুঝতে গেলে আপনার মত রাজিবের ২-৪ হাজার বার জন্ম নেয়া লাগবে, কিন্তু সেটা পসিবল নয়।

তো মিয়া, দেশের ভার্সিটিগুলোতে কি কোরআন শিখায়? তার পরেও বিজ্ঞানী বের হয় না কেন?

৭| ২৪ শে অক্টোবর, ২০২৩ ভোর ৫:২১

রানার ব্লগ বলেছেন: আপনি খারাপ কিছু বলেন নাই। ছলের ভেকের অভাব হয় না। সেখানে ধর্ম কে ব্যবহার করে নিজের অপকর্ম ঢাকার চেষ্টা ছল জনরাই করে। মোটামুটি ৮০ শতাংশ অসভ্য বদমাইশ চামার খচ্চর ধর্মের চাদর গায়ে দিয়ে সমাজে ব্যাপক ভাবে অধর্মের কাজ করে।যাচ্ছে। এদের কে চিহ্নিত করলেই আম জনতার ধর্ম বিশ্বাস নিয়ে টানাটানি শুরু করে। আর এই সকল ভন্ড প্রতারক ব্যবসায়ীদের দেখবেন বাংলাদেশের স্কুল কলেজ বিশ্ববিদ্যালয় নিয়ে ব্যাপক অসুবিধা। কথায় কথায় এরা স্কুল কলেজ নিয়ে নোংড়া শব্দ ব্যবহার করে কিন্তু মাদ্রাসার পুটু সৌখীনতা নিয়ে কোন দিন টা শব্দ করে না। আড়ালে আবডালে এরা অন্যের বউ নিয়া রিসোর্টে যায় বাচ্চা বাচ্চা শিশু গুলাকে ধর্ম রাজনীতির নামে রাস্তায় মৃত্যুর মুখে ফেলে। এরা চামাড় এরা প্রতারক। ভালো মানুষের জয় হোক অসভ্য ইতর ধর্ম ব্যবসায়ী চামাড় শ্রেনীর নিপাত যাক। রাজাকার আলবদর ধ্বংস হোক।

২৫ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৪১

রাজীব নুর বলেছেন: ধন্যবাদ।

৮| ২৪ শে অক্টোবর, ২০২৩ ভোর ৬:৪৭

রিদওয়ান খান বলেছেন: ঘুরে ফিরে সেই একই বিষয়। হায়রে নুর মিয়া!
এটাতে না টানলে আর যেনো হচ্ছেই না।

৯| ২৪ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:২৫

সাড়ে চুয়াত্তর বলেছেন: মানুষের মনোযোগ পাওয়ার জন্য এই সব ধর্ম বিদ্বেষী লেখা লিখে থাকেন। রাস্তার ন্যাংটা পাগলও অনেকের মনোযোগ আকর্ষণ করে। আপনি তারচেয়েও খারাপ রাস্তা বেছে নিয়েছেন। ইমানদারের সাথে দেশের উন্নতির কোন সম্পর্ক নাই। পশ্চিমা বিশ্বের কেউ ইমানদার না। কিন্ত তারাই বেশী উন্নত।

আপনার বিভিন্ন লেখা প্রমাণ করে যে আপনি আসলে ইসলামের লোক না। তারপরও ওয়াজ নসিহত করেন।

২৫ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৪২

রাজীব নুর বলেছেন: ইসলামের লোকের কর্মকান্ড দেখে ঘৃণা ধরে গেছে।

১০| ২৪ শে অক্টোবর, ২০২৩ সকাল ১০:০৭

কামাল১৮ বলেছেন: খারাপ কাজ করে মাপ পাওয়ার অনেক তরিকা আছে ধর্মে।সর্ব শ্রেষ্ঠ তরিকা হলো হজ্ব।সারা জীবনের আপরাধ মাপ। তাই ইমানদাররা খারাপ কাজ করতে চিন্তা করে না।

২৫ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৪২

রাজীব নুর বলেছেন: হজ্ব তো আরবের সবচেয়ে বড় ব্যবসা।

১১| ২৪ শে অক্টোবর, ২০২৩ বিকাল ৩:২৫

আমি নই বলেছেন: কামাল১৮ বলেছেন: খারাপ কাজ করে মাপ পাওয়ার অনেক তরিকা আছে ধর্মে।সর্ব শ্রেষ্ঠ তরিকা হলো হজ্ব।সারা জীবনের আপরাধ মাপ। তাই ইমানদাররা খারাপ কাজ করতে চিন্তা করে না।

হা..হা... =p~ =p~ তা কোথায় লেখা আছে হজ্ব করলেই সব মাপ?

বাআল দাবী করে তারাই দেশ স্বাধীন করেছে, তারাই সবচাইতে বেশি দেশপ্রেমিক। গত ১৫ বছরের হিসেব করলে দেখা যাবে ৯৯% দুর্নিতীবাজ, সন্ত্রাসী, দখলদার বাআলের। বাআলের গঠনতন্ত্রে কি লেখা আছে যতপারো দুর্নিতী করো, সন্ত্রাসী কর্মকান্ড করো? যদি না থাকে তাইলে ওরা করে কেন? যেহেতু করে আপনি কি বাআল নিশিদ্ধ ঘোষনা চেয়ে পোষ্ট দেবেন??

১২| ২৪ শে অক্টোবর, ২০২৩ রাত ১১:৫৩

জ্যাক স্মিথ বলেছেন: এসব ধর্মীয় ভাবধারার জাতি চিরকাল পিছিয়েই থাকবে।

২৫ শে অক্টোবর, ২০২৩ রাত ১২:৪৩

রাজীব নুর বলেছেন: রাইট।

১৩| ২৫ শে অক্টোবর, ২০২৩ সকাল ৯:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

লালমাটিয়াতে একটা রিক্সারুট আছে যার ভাড়া এখনো ২০ টাকা। আমি এক ইমানদার রিক্সাওয়ালার গাড়ীতে উঠেলিাম। বাসায় আসার পর ভাড়া দিলাম ২০ টাকা। তিনি সেটা নিবেন না। শেষে বাধ্য হয়ে ৪০ টাকা দিতে হয়েছিল।

ঢাকার বেশীর ভাগ ব্যবসায়ী দাড়িওয়ালা। কপালে নামাজের দাগ । অথচ ২০ টাকার জিনিস বিক্রি করেন ৮০ টাকায়।
বাংলাদেশে ধর্ম মানুষকে অমানুষ বানিয়েছে।

১৪| ২৬ শে অক্টোবর, ২০২৩ সকাল ৮:৫১

মুহাম্মদ মামুনূর রশীদ বলেছেন:
বাংলাদেশে যারা ইসলাম ধর্মের পিছনে লেগেছেন তারা আসলে মরিচিকার পিছনে ছুটছেন।

তাদের এই হন্যে হয়ে ছুটে বেড়ানো বা ছুটে বেড়ানোর অভিনয় অনেক কাল থেকেই দেখে আসছি।


অথচ কে না জানে যে,

/এ দেশের মুসলিমরা মুসলিম কারন তারা উত্তরাধিকার সূত্রে একটা মুসলিম নাম পেয়েছে। সমাজে এত অন্যায় হয়, কই কোন প্রতিবাদ আছে? মুসলিমের বৈশিষ্ট্য তো এটাই যে সে অন্যায়ের প্রতিবাদের বেলায় পৃষ্ঠ প্রদর্শন করবে না।

/রোজার সময় অন্যান্য দেশের মত দাম কমিয়ে নেকি হাসিল করার চাইতে এদেশের মুসলিম ব্যাবসায়ীরা টাকা কামানোকেই যুক্তিযুক্ত মনে করে।

/ইমার্জেন্সি কন্ট্রাসেপটিভ পিল মুড়ি মুড়কির মত ব্যাবহার হয়। স্কুল কলেজ ইউনিভার্সিটির পড়ুয়া শিক্ষার্থী বড় একটা মার্কেট সেগমেন্ট।

/আখের অভাবে চিনিকল বন্ধ হয়ে যায় আর মদ তৈরির ডিস্টিলারি সেই আখ নামক কাচামাল ব্যাবহার করে ঠিকই বছরের পর বছর লাভ করে।

/পতিতাবৃত্তি এদেশে আইনত স্বিদ্ধ একটি পেশা।

সুতরাং সমাজ ইসলাম বা অন্য কোন ধর্মীয় মূল্যবোধ দিয়ে চলে না। মানুষ একটা জিনিষের মূ্ল্য জানে, তা হলো টাকা। কি আস্তিক কি নাস্তিক কি ইসলাম বিদ্বেষী সবাই টাকার ইবাদত করে। এটাই সত্য, এটাই বাস্তবতা।

২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:২৪

রাজীব নুর বলেছেন: জ্বী।
ধন্যবাদ।

১৫| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:২৯

মহানব্যক্তি বলেছেন: আল্লাহ কোরআনে বলেছেন শিরক ছাড়া আর সব গুনাহ মাপ করে দেবেন। এজন্য মুসলমানরা অন্য অপরাধ করতে ভয় পান না।

১৬| ২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৩৪

মোহাম্মদ সাজ্জাদ হোসেন বলেছেন:

মহান আল্লাহ সোবাহানা তায়ালা মহাপবিত্র মহাগ্রস্থ পাক কোরআন মজিদে বলেছেনঃ মানুষ পাপ করতে ভালোবাসে আর আমি মাপ করতে ভালো বাসি। মানুষ যদি পাপ না করতো তবে তিনি মানুষ জাতিকে ধ্বংস করে অন্য কোন জাতিকে সৃষ্ট করতেন যারা পাপ করতে ভালো বাসবে এবং পাপ করে মাপ চাইবে।

২৬ শে অক্টোবর, ২০২৩ দুপুর ১:৫৪

রাজীব নুর বলেছেন: বড় ভাই আপনি ভুল কথা বলতেই পারেন না।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.