নির্বাচিত পোস্ট | লগইন | রেজিস্ট্রেশন করুন | রিফ্রেস

যাদের হাতে দলীল প্রমান কম তারা গালি দেয় বেশী

.

রাতুলবিডি৪

বলার কিছু নাই

রাতুলবিডি৪ › বিস্তারিত পোস্টঃ

জি পিএস রিডিংএ ( কিছু) বিভ্রাট :

২৪ শে ডিসেম্বর, ২০১৪ দুপুর ২:৪২

পিক সামিটে জি পিএস রিডিংএ ( কিছু) বিভ্রাট :



জিপিএস - এ কো-অরডিনেট বেশ একুরেট দেখালেও উচ্চতা প্রায়ই পুরাপুরি ঠিক দেখায় না । তাই বিশ্বের পাহাড় - পর্বত মাপার ক্ষেত্রে কখনই এটার উপর পুরোপুরি নির্ভর করা হয় না । বিশেষ করে সঠিক উচ্চতা মাপার ক্ষেত্রে এটা বেশ 'কম নির্ভরযোগ্য' একটা উপায় । তবে এতে করে মোটামুটি উচ্চতা সম্পর্কে বেশ ভাল একটা ধারণা পাওয়া যায় ।



জিপিএস এ কোন স্হানে যাওয়ার পর রিডিং স্ট্যাবেল হতেও বেশ খানিকটা সময় নেয় । আর স্ট্যাবেল অবস্হায়-ও কিছুটা উঠা নামা করে । এই অবস্হার একটা লম্বা সময় রিডিং দেখলে প্রকৃত উচ্চতার একাট ধারণা পাওয়া যায় । এই রিডিং গুলো সবিস্তারে আবার গিপিএক্স ফাইলে সংরক্ষিত থাকে । সেটাকে টেক্সট হিসেবে পড়ে নিলে কিছু ডেটা আপনি এমনিতেই বাদ দিটে পারবেন । যেমন যেসব ডেটা স্টাবেল ডেটা থেকে খুব বেশী ফ্লাকচুয়েট করছে । সেগুলো । একটা ভাল স্ট্যাটিসটিকাল প্রসেস খুব নির্ভরযোগ্য ফলাফল নিয়ে আসটে পারবে ।



উচ্চতা মাপার জন্য সঠিক ও নির্ভরযোগ্য পদ্ধতি হচ্ছে ত্রিকোনমিত্রিক পদ্ধতি । আমাদের দেশের পাহাড় মাপা-মাপির জন্য যা খুব দরকার হয়ে পরেছে । তবে এগুলোর যন্ত্রপাতিগুলো বেশ দামী । ট্রেকার - ট্রাভেলারদের হাতে আপাতত নেই । তাই জিপিএস ডিভাইসগুলোই এখন শেষ ভরষা ।



এগুলো কি আসলেই কোন কাজের না ? এগুলো তাহলে ব্যবহার হয় কেন ? আসল কথা হচ্ছে এগুলো খুবই কাজের , তবে উচ্চতা মাপার কাজটা এর মুল কাজ না । এ থেকে খুবই সঠিক ভাবে আপনি অক্ষাংশ - দ্রাঘিমাংশ জানতে পারবেন , আর তা দিয়ে অচেনা পথে নিজেই পথ বের করে চলতে পারবেন। আপনার আগে কেউ কোন স্হানে গেলে তার কো-অর্ডিনেট জানা থাকলে - আপনি-ও সে জায়গায় পৌছে নিশ্চত হতে পারবেন একই স্হানে পৌছেছেন কি না ।



তাই কোন পিকের সামিট এভিডেন্স হিসেবে এটা খুবই কাজের একটা জিনিষ । এছাড়া ১০০ ভাগ সঠিক উচ্চতা নে মেপেও কোন পাহাড়টা কার থেকে উচু বা নীচু সেটা বলে দেওয়া যায় । যেমন সাকাহা ফং দেশের একমাত্র পাহাড় যেখানে ৩৪০০ ফুটের বেশী রিডিং আসে । কেওক্রডং তাজিংডং - এ এগুলোর রিডিং কয়েকশ ফুট কম আসে। তাই নিশ্চত ভাবেই বলে দেওয়া যায় 'সাকা' কেও - তাজিং থেকে উচু ।

মন্তব্য ৩ টি রেটিং +০/-০

মন্তব্য (৩) মন্তব্য লিখুন

১| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:০৬

রাতুলবিডি৪ বলেছেন: সাকাহাফং - এ প্রথমবার আমি জিপিএস নিয়ে যাইনি । দ্বিতীয় বার ভ্রমণ বাংলাদেশের একটা জিপিএস ছিল । যার রিডিং ছিল ১০৫০ মিটার বা ৩৪৪৫ ফুট । সাকাতে অন্যান্য দল ৩৪৫০ - ৬০ এমনকি ৩৪৮০ ফুট রিডিং ও পেয়েছে । জিপিএস রিডিং - এ এতটুকু পার্থক্য হ্তে পারে, হয়েও থাকে । সাকাতে আমার কাছে আরেকটা জিপিএস ছিল সেটার রিডিং ছিল মাত্র ৩৪১২ ফুট ! যাই হোক এতগুলো ভুল -ঠিক রিডিং মিলিয়ে বলা যায় সাকাহাফং ৩২২০ -৮০ ফুট বা প্রায় ৩৪৫০ ফুটের মত ।

২৪ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:২৯

রাতুলবিডি৪ বলেছেন: জ -ত্লং - এ আমি রিডিং পাই ৩৩২৮ থেকে ৩৮ ফুটের মাঝে । গড়ে ৩৩৩২-৩ ফুট । এর মাঝে একটা ছবি আমি রেখেছি ৩৩২৮ ফুটের । বাকি রিডিংগুলো জিপিএক্স ফাইলে সংরক্ষিত আছে । ফাইলটা এডভেন্চারবিডি ও বাংলাট্রেকে শেয়ার করেছি। কেউ চাইলে দেখে নিতে পারেন । আমার সংগী একরাম - ৩৩৩০ ফুট রিডিং এর ছবি রেখেছে ।

২| ২৪ শে ডিসেম্বর, ২০১৪ বিকাল ৩:২০

রাতুলবিডি৪ বলেছেন: দুমলং এর সামিট লেটারে দেখা যায় নেচার এডভেন্চার ক্লাব রিডিং পায় ৩৩১২ ফুট। কিন্তু দ্বিতীয় দলের জিপিএস রিডিং অনেক কম ছিল । আমি শুরুতে ৩৩০৩-৪ ফুট পাই । গাইড মালিরাম বলল আরো একটু দূরে একটা জায়গা আছে আরো দশ ফুট উচু হবে । কেটেকুটে সেখানে গিয়ে পেলাম ৩৩১৫ ফুট ! কিন্তু আগের জায়গায় ফিরে এসে পেলাম এবার ৩৩২৩-৪ ফুট । আর চোখের দেখাটেও দ্বিতীয় জায়গাটাকে বেশী উচু মনে হল না । বড় জোড় সমান হতে পারে । জিপিএক্স ফাইলের রিডিং দেখে আলম ভাই ও বললেন দ্বিতীয় জায়গাটা উচু মনে হয় না ।

আপনার মন্তব্য লিখুনঃ

মন্তব্য করতে লগ ইন করুন

আলোচিত ব্লগ


full version

©somewhere in net ltd.